ভালোবাসি তাই ২ পর্ব -২৭

#ভালোবাসি তাই ২
#পর্বঃ২৭
#তানিশা সুলতানা

“আস্তে আস্তে এখানে আমি।
আবিরের ফিসফিস করে বলা কথায় চোখে খুলে তাকায় স্মৃতি। রেলিং ধরে নিচের দিকে ঝুঁকে আছে লোকটা। তৎক্ষনিক চোখ মুখ শক্ত হয়ে যায় স্মৃতির। ধপ করে বসে পড়ায় কিছুটা ব্যাথা পেয়েছে পায়ে। এরকম মজা করার কনো মানে হয়?
উঠে দাঁড়াতে গেলেও চোখ মুখ কুঁচকে যায় স্মৃতির। সদ্য ব্যাথা পাওয়ায় পা টা টনটন করছে। এমনিতেই ভাঙা পা।
” ইডিয়েট
বিরবির করে দেয়াল ধরে ধরে রুমে চলে যায় স্মৃতি।
আবির মইয়ের ওপর দাঁড়িয়ে কপাল চাপকে।
“ভেবেছিলাম ভয় পেয়ে কথা বলবে তা না আরও রেগে গেলো। ধুররর
আমি যাই করতে যাই সেটাই গন্ডগোল হয়ে যায়।বিরক্তির নিশ্বাস ছেড়ে মই বেয়ে নেমে যায়।

🥀🥀🥀
সকালে ঘুম থেকে উঠে পাশে হাত দিতেই ম
শিউরে ওঠে তানহা। পাশের জায়গাটা ফাঁকা। কিন্তু কাল রাতেই ঘুমানোর সময় দিব্যি আস্ত একটা মানুষ ঘুমিয়েছিলো তানহার পাশে।
পর মুহুর্তেই মনে পরে। ভোর হওয়ার আগেই তো লোকটার চলে যাওয়ার কথা। ঠোঁটের কোনে এক চিলতে হাসি ফুটে ওঠে তানহার। অনেক না পাওয়ার মধ্যে অনেক বড় একটা পাওয়া অভি নামক মানুষটি। এতো এতো অবহেলা অপমান সয্য করেও শেষ বিষয়টা তানহারই হলো।
ভালোবাসার হ্মেএে একটু বেহায়া আত্নমর্যাদাহীণ হতেই হয়। তুমি তোমার আত্নমর্যাদা ধরে রাখলে হয়ত তার সামনে মাথা উঁচু করে বাঁচতে পারবে কয়েকদিন কিন্তু দিন শেষে বন্ধ ঘরে চিৎকার করে কাঁদবে তাকে না পাওয়ার যন্ত্রণায়।
বুঝলে প্রিয়, ভালোবাসায় আত্নমর্যাদা খাটে না। একটু বেহায়া হলে হ্মতি নেই।

আড়মোড়া ভেঙে উঠে বসে তানহা। বড় বড় হাই তুলে এলোমেলো চুল গুলো হাত খোপা করে নেয়। ঘুম যেনো চোখ থেকে সরছেই না। অবশ্য ঘুম না সরাই কথা।
ফাল্গুন মাসের শেষের দিকে। মধ্য রাত পর্যন্ত ভাপসা গরম থেকেই যায়। কিন্তু শেষ রাতের দিকে নাতিশীতোষ্ণ। না ঠান্ডা না গরম।
বইয়ের দিকে চোখ পরতেই ঘুম গুলো ছুটে পালায়। পড়তে হবে।
বালিশের পাশ থেকে ফোন নিয়ে টাইম দেখে নেয় ৬ঃ৩৬ বাজে।
এক লাফে বিছানা ছেড়ে ওয়াশরুমে চলে যায়। চটজলদি ব্রাশ করে মুখটা না মুছেই বিছানায় বই নিয়ে পড়তে বসে।

একটু পরপর হালিজা আসে। হাতে ধোঁয়া ওঠা গরম চা আর চানাচুর।
তানহার পাশে রাখে।
“তানহা একটা খতা বল তো?
তানহার পাশে বসে তানহার থেকে বইটা নিয়ে বলে হালিজা। চোখে মুখে চিন্তার ছাপ।
” বল
চায়ের কাপে চুমুক দিয়ে বলে তানহা।
“বড় ভাইয়া তোর এতো খেয়াল কেনো রাখে? সকালে দেখলাম তোর রুম থেকে চোরের মতো বের হচ্ছে? কাহিনি কি? আবার আমাকে ডেকে বলে গেছে তোকে চা আর চানাচুর দিতে। বার বার কল করে জিজ্ঞেস করছে দিয়েছি কি না?
হচ্ছে টা কি?
তানহা গালে হাত দিয়ে শুনছিলো হালিকার কথা।
” এই কথা গুলে আর কাকে কাকে বলেছিস?
তানহা কপালে ভাজ ফেলে বলে।
“বেশি কাউকে এখনো বলা হয় নি। শুধু স্মৃতি রাব্বি আবিরদা রাফিদ ভাইয়া মা আর কাকিমার কাছে বলেছি।
হাতে গুনে গুনে বলে হালিজা।
তানহা দাঁত কটমট করে তাকায়।
” আর বাকি আছে কে কে?
দাঁতে দাঁত চেপে বলে তানহা।
“বাবা আর কাকা
” তো তাদেরও বলে আয়।
বিনুনি ধরে টান দিয়ে বলে তানহা।
“ওকে যাচ্ছি
হালিজা উঠতে নিলে তানহা কড়া চোখে তাকায়।
” যা দেখেছিস ভুলে যা। আর সবাইকে গিয়ে বলবি তুই মিথ্যে বলেছিস। বুঝলি?
স্মৃতির হাতটা মুচড়ে দিয়ে বলে তানহা।
“ব্যাথা পাচ্ছি তো
আর্তনাদ করে বলে হালিজা।
তানহা হাতটা ছেড়ে দেয়।
” শোন সবাই যদি তোর বড় ভাইয়াকে এই কথা জিজ্ঞেস করে তাহলে কিন্তু উনি আবার চলে যাবে। আর কখনো এই বাড়িতে আসবে না।
“আমি এখনি সবাইকে বলে দিচ্ছি আমি মিথ্যে বলেছি। বড় ভাইয়া যেনো না যায়।
কাঁদো কাঁদো ফেস বলে হালিজা।
” গুড গার্ল
হালিজার চুল গুলো এলোমেলো করে দিয়ে বলে তানহা।

🥀🥀
ডেকোরেশনের লোকজন বাড়ি সাজাচ্ছে। সবাই হাতে হাতে কাজ করছে। তানহা সবেমাত্র এসেছে কোচিং থেকে। কোচিং এ যাওয়ার আগেও অভির দেখা পায় নি। আর এখনো অভির কোনো খোঁজ নেই।
সবাই খাওয়ার কথা বলছে কিন্তু তানহা অভিকে রেখে খাবে কি করে?
তাজ বাইনা ধরেছে তানহার সাথে খাবে। তাই তাকে খাইয়ে দিচ্ছে তানহা। সকালেও খেয়ে যাই নি তানহা। মনে মনে অভিকে শখানেক গালি দিচ্ছে তানহা।
তাকে খাওয়ানো শেষ করে যখনই হাত ধুতে যাবে তখনই অভি আসে।
টাওজার আর হাতা কাটা গেঞ্জি পরে আছে। চুল গুলো ভেজা। টপটপ করে পানি পড়ছে। মুখে আর হাতেও পানি।
“মা খেতে দাও
খানিকটা জোরে বলে তানহার পাশে বসে অভি
তানহা কটমট চোখে এক পলক তাকায় অভির দিকে।
“না খেয়ে গেছিলাম কেনো?
অভি উল্টে তানহার দিকে চোখ পাকিয়ে তাকিয়ে বলে
” আমি খাই আর না খাই তাতে আপনার কি?
মুখ বাঁকিয়ে বলে তানহা।
আনিকা বেগম ততখনে খাবার নিয়ে হাজির হয়েছে। অভিও সকালে কিছু না খেয়েই বেরিয়ে গেছিলো।
“তানহা তুইও এখন খেয়ে নে। তাজকে খাওয়ালি তুই তো কিছু খেলি না।
অভির থালায় ভাত দিতে দিতে বলে আনিকা বেগম।
” জামাইয়ের উন্নতি করার ধান্দা করছে। বুঝো না মা?
খাত মাখতে মাখতে বলে অভি।
আনিকা বেগম মিটমিট করে হাসতে হাসতে চলে যায়। অনেক কাজ আছে ওনার।
আপাতত এখানে তানহা আর অভি আছে।
অভি ভাত মেখে তানহার মুখের সামনে ধরে।
“হা করো
তানহা কথা না বাড়িয়ে খেয়ে নেয়। প্রচন্ড খিধে পেয়েছে।
অভি তানহাকে খাওয়াচ্ছে আর নিজে খাচ্ছে।
” আমাদের বিয়ের কথা বাড়িতে কবে জানাবেন?
তানহা ভাত চিবতে চিবতে বলে।
“বোনের বিয়ের ঝামেলাটা মিটে যাক।
অভি মুখে ভাত পুরে বলে
” নাহহহ আজকেই বলবেন।
“তর সইছে না বুঝি?
বাঁকা হেসে বলে অভি।
তানহা চুল টেনে দেয় অভির।
” এমনিতেই মাথায় চুল কম আরও টানো। তারপর টাক হয়ে যাবে। তখন তো সবাই বলবে কিউট তানহার বর টাক।
মুচকি হেসে বলে অভি।
“বলুক। আপনি আজকেই বলবেন।
” ঠিক আছে কাল বলবো। তোমার বাবা মাও থাকবে।
“নাহহহ আজকেই বলবেন।
” একটা রাতেরই তো ব্যাপার।
“বলবেন মানে বলবেন। না বললে আমি চলে যাবো বলে দিলাম।
রেগে চলে যায় তানহা।
” আরে পানি তো খেয়ে যাও
কে শোনে কার কথা।

রুমে এসে তানহা অবাক হয়ে যায়। কারণ বিছানার ওপরে অনেক গুলো ড্রেস শাড়ি কানের দুল আরও অনেক কিছু। এতো কিছু কে রাখলো?
নিশ্চয় হালিজার কাজ। বিয়েতে যা যা কিনেছে সব কিছু তানহাকে দেখানোর জন্য রেখেছে৷ একটু হাসে তানহা। মেয়েটা সত্যিই পাগল।
“কি ম্যাডাম পছন্দ হয়েছে?
খট করে দরজা বন্ধ হওয়ার আওয়াজে পেছনে তাকায় তানহা। অভি বুকে হাত গুঁজে দাঁড়িয়ে আছে।
” এগুলো আপনি কিনেছেন?
অবাক হয়ে বলে তানহা।
“হুমমম
অভি এগিয়ে আসে। তানহাকে বসিয়ে দিয়ে নিজেও পাশে বসে।
” এতো টাকা কোথায় পেলেন আপনি?
ভ্রু কুচকে বলে তানহা।
অভি পকেট থেকে ছোট স্বর্নের এক জোরা কানের দুল বের করে। খুব ছোট কিন্তু অপূর্ব।
তানহার কানে থাকা রিংটা খুলে নিজেরটা পরিয়ে দিতে থাকে।
“প্রথম মাসের বেতন দিয়ে গড়িয়েছি এটা। জানি অল্প টাকার৷ কিন্তু পুরোটাই ভালোবাসা দিয়ে গড়া। আর পরিশ্রমের টাকার।
তৃপ্তির হাসি হাসে তানহা।
” এখন এতো এতো জামাকাপড় দিয়েছি বলে ভেবোনা প্রতি মাসেই দিতে পারো। এক বছরের মধ্যে আর কিছুই দিতে পারবো না৷ চলবে তো?
তাহা মুচকি হেসে অভির গলা জড়িয়ে ধরে মাথা নারায়।
“তোমার বাবার দামি দামি ড্রেস দিতে পারি নি। তবে একদিন পারবে ইনশাআল্লাহ।
” এই গুলোই আমার কাছে সব থেকে দামী উপহার।
শুধু কি আমার জন্য এনেছেন আন্টি আংকেল আর স্মৃতি আপুর জন্য কিছু অনেন নাই?
“এনেছি। সবার জন্যই এনেছি।

” এই শাড়িটা কাল পড়বে। গায়ে হলুদে।
একটা হলুদ শাড়ি হাতে দিয়ে বলে অভি।
“আচ্ছা
” আর এই শাড়িটা বিয়ের দিন পরবে। কেমন?
“জ্বী জনাব
” আমি এই শাড়ি টার সাথে মেচিং করে একটা পানজাবি কিনেছি। দুজন মিলিয়ে পরবে। দেখবা পানজাবিটা? নিয়ে আসি?
অভি এক ছুঁটে বেরিয়ে যায় পানজাবি আনতে।
তানহা খিলখিল করে হেসে ওঠে।
“লোকটা আসলেই পাগল। আর এই পাগলটাই আমার।একান্তই আমার।
দুই বেলা দুমুঠো আলু সেদ্ধ ভাত খেয়ে বাকি জীবনটা কাটিয়ে দিতে পরবো আমি। আর শুধু উনি হলেই চলবে।

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here