ভালোবাসি প্রিয় পর্ব -১১

#ভালোবাসি_প্রিয় (১১)

#অপরাজিতা_রহমান (লেখনীতে)

কিন্তু রাজ আমাকে অবাক করে দিয়ে বলতে শুরু করলেন,”নগদ প্রবাহ বিবরণী” তিনটা ধাপে শেষ করতে হয়।যথা:১.পরিচালনা কার্যভিত্তিক ২.বিনিয়োগ কার্যভিত্তিক ৩. অর্থায়ন কার্যভিত্তিক।
১.পরিচালনা কার্যভিত্তিক এ প্রথমে আসে নীট আয়। এরপর সংযুক্ত করতে হয় অবচয়।অবচয় সবসময় যোগ হয়।সম্পদ বৃদ্ধি পেলে বিয়োগ,হ্রাস পেলে যোগ।দায় বৃদ্ধি পেলে যোগ,কমে গেলে বিয়োগ।লাভ হলে বিয়োগ,লস হলে যোগ।খরচ যোগ করতে হয়।

২.বিনিয়োগ কার্যভিত্তিক এ আসে দুইটা।
স্থায়ী সম্পত্তি ক্রয় করলে বিয়োগ ,আর বিক্রয় করলে যোগ‌।
৩. অর্থায়ন কার্যভিত্তিক এ নগদ লভ্যাংশ বিয়োগ হয়।
সাধারণ শেয়ার ইস্যু বা বিক্রয় করলে যোগ হয়।ঋনপত্র ইস্যু করলে যোগ। শেয়ার ক্রয় করলে বিয়োগ, বিক্রয় করলে যোগ‌।ঋনপত্র প্রদান করলে বিয়োগ।ব্যাস এগুলোই আসে নগদ প্রবাহ বিবরণী তে।আর কিছু সমন্বয় যোগ করতে হয়। এরপর রাজ বোর্ড থেকে কয়েক টা ম্যাথ সলভ করে বুঝিয়ে দিল। দুই থেকে তিন টা ম্যাথ সলভ করার পর বুঝতে পারলাম নগদ প্রবাহ বিবরণী ম্যাথ টা আসলেই ১০শে ১০ পাওয়ার মতো একটা ম্যাথ। আমি খুশি যে রাজকে ধন্যবাদ ‌দিতে যাবো তার আগেই রাজ গাল এগিয়ে দিয়ে বলল, ধন্যবাদ দেওয়ার কোন প্রয়োজন নেই। তুমি চাইলে চু*মু
দিতে পার। তুমি সুন্নত আদায় করবে আর আমি ও আমার পাওনা পেয়ে যাবো?

আপনি ঠিক কি বলছেন আমি বুঝতে পারছি না?

নিজেকে হিসাববিজ্ঞানের ছাত্রী দাবি কর অথচ দেওয়া নেওয়া বুঝো না? আমি যে দুই ঘণ্টা তোমার পিছনে ব্যয় করলাম। তুমি আমার থেকে জ্ঞান নিলে। এখন তোমার কি উচিত নয় আমার পাওনা পরিশোধ করার?

মোটেই না! আমি আপনার এমন লজিক মানতে পারব না। আপনি কি ভেবেছেন হ্যাঁ। আমার একটা ম্যাথ সলভ করে দিলেই আমি আপনাকে মেনে নিয়ে জ*রি*য়ে ধরে বলব #ভালোবাসি_প্রিয় । কখনোই নয়‌। আপনি ম্যাথ টা সলভ না করে দিলে আমি ঠিকই শায়ান ভাইয়ার থেকে বুঝে নিতে পারতাম। শায়ান ভাইয়ার কথা শুনেই রাজ আমাকে দেয়ালের সাথে চেপে ধরে বলল, এই শায়ানের মধ্যে পেয়েছে টা কি হ্যাঁ?সেই তখন থেকে শায়ান শায়ান করে আমার মাথা খারাপ করে দিয়েছ। তুমি পড়তে যাবে না শায়ানের কাছে।

আমি আপনার কথা শুনতে বাধ্য ন‌ই। তাছাড়া আমার বান্ধবীকে আমি কথা দিয়েছি শায়ান ভাইয়ার কাছে পড়তে যাবো।

তুমি আমার বিবাহিত স্ত্রী কুয়াশা। অবশ্যই তুমি আমার কথা শুনতে বাধ্য। তুমি যদি মনে কর তোমার যা ইচ্ছা তাই করে বেড়াবে , এইটা তোমার ভুল ধারণা। তোমার বান্ধবীকে বলে দাও তুমি শায়ানের কাছে পড়তে যাবে না।

কে*টে গেছে এক মাস।এই এক মাসে আমার জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। এখন আর আগের মতো টিকটক করতে ভালো লাগে না। প্রায় ছেড়ে দিয়েছি বলা চলে। নামাজ পড়তে শুরু করেছি যদি ও নিয়মিত হতে পারি নি।এর‌ই মধ্যে আবার পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। ডিসেম্বর এর দুই তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। জামিয়া ওর আপুর বাসায় থেকে শায়ান ভাইয়ার কাছে পড়ছে। আমাকে রাজ শায়ান ভাইয়ার কাছে পড়তে যেতে দেই নি।এই এক মাস রাজ‌ই পড়াচ্ছে আমাকে। প্রথম প্রথম আমার বেশ সন্দেহ হতো ম্যাথ সঠিক হচ্ছে কি না?পরে আমি জামিয়ার থেকে শায়ান ভাইয়ার ম্যাথ গুলো সংগ্রহ করে দেখি ভিন্ন পদ্ধতিতে ম্যাথ করা হলেও উত্তর সঠিক হয়েছে।বরং রাজ আমাকে আরো সংক্ষেপে শিখিয়েছে। মোটামুটি পরীক্ষার ভালো একটা প্রিপারেশন নিয়ে নিয়েছি। এই এক মাসে আমি হাজার বার রাজের কাছে জিজ্ঞেস করেছি, আপনি মাদ্রাসার ছাত্র হয়ে হিসাববিজ্ঞানের ম্যাথ কিভাবে পারেন?প্রতিবারে রাজ উত্তর না দিয়ে আমাকে এড়িয়ে গিয়েছে। আমি ও বেশি জোর করিনি। ,কি দরকার শুধু শুধু ঝামেলা বাড়ানোর।

ফজরের নামাজ পড়ে আম্মা কে রান্নার কাজে সাহায্য করছিলাম। এখন মোটামুটি ভাত আলুভর্তা ডিম ভাজি এগুলো রান্না করতে পারি। এতেই আম্মা, বাবা ,রাজ অনেক খুশি। আম্মা সরষে ইলিশ রান্না করছে, আমি এটা ওটা দিয়ে আম্মা কে সাহায্য করছিলাম, তখনই দেখি বাবা কল করেছে।

আসসালামুআলাইকুম বাবা?

ওয়ালাইকুমুস সালাম।তোর মধ্যে এই পরিবর্তন টুকু দেখে অনেক ভালো লাগলো রে মা।কল রিসিভ করেই আগে সালাম দিলি। আমি তোকে অপাত্রে দান করি নি মা। সঠিক মানুষের কাছে তোকে পৌঁছে দিতে পেরেছি।আর শীতল কে একটা সঠিক মানুষের হাতে তু*লে দিতে পারলে আমি ম*রে ও শান্তি পাবো।যাক গে তুই কেমন আছিস তাই বল?

আমি ভালো আছি বাবা। তোমার শরীরের কি অবস্থা? ঔষধ খাচ্ছ তো ঠিক মতো? আম্মা শীতল কেমন আছে?

আলহামদুলিল্লাহ আমরা সবাই ভালো আছি। রাজ কোথায়?

ও বোধহয় মাদ্রাসায় যাওয়ার জন্য তৈরি হচ্ছে। নাস্তা সেরে বেড়িয়ে যাবে। কেন কিছু বলবে বাবা?

শীতলের জন্য একটা বিয়ের সম্বন্ধ আসছে। আমার পুরোনো বন্ধুর ছেলে। ছেলেটা অনেক ভালো। ওরা আজকেই শীতল কে দেখতে আসতে চাচ্ছে। পছন্দ হলে আজকেই বিয়ের পাকা কথা হবে।তাই ভাবলাম বাড়ির ছোট মেয়েকে দেখতে আসবে অথচ বড় মেয়ে জামাই থাকবে না , এইটা কেমন কথা? তোরা কি আজ আসতে পারবি?

আচ্ছা বাবা আমি রাজের সাথে কথা বলে দেখি কি বলে!

ঠিক আছে মা। রাখছি তাহলে।

আচ্ছা বাবা।

রুমে এসে দেখি রাজ তৈরি হচ্ছে তবুও রাজকে জিজ্ঞেস করলাম, আপনি কি তৈরি হচ্ছেন?

তুমি আবার কানা হলে কবে থেকে কুয়াশা? এজন্যই তো বলি কচুর শাক খাও, ছোট ছোট মাছ খাও। তা তো খাবে না খাবে শুধু পাঙ্গাশ মাছ।

দেখুন পাঙ্গাশ মাছ নিয়ে কোন বাজে কথা বলবেন না।আই লাভ পাঙ্গাশ।

নিজের বর কে তো কখনো বল না আই লাভ ইউ রাজ। অথচ পাঙ্গাশ মাছ কে দিনে একবার ঠিকই বলো আই লাভ ইউ পাঙ্গাশ। তুমি যে কিছু একটা বলতে আসছো সেইটা বেশ বুঝতে পারছি।কি বলবে বল?

বাবা ফোন করছিল। শীতল কে পাত্রপক্ষ দেখতে আসছে। আমাদের কে যেতে বলেছে।

আমি যেতে পারব না। তুমি বরং বাবার সাথে যাও।

তাহলে আমি বাবাকে ফোন করে বলে দিলাম আমরা আসতে পারছি না।

আমি তো তোমাকে যেতে বারণ করি নি। তুমি যাও।

বাবা দুজনকেই যেতে বলেছে। আমি একা গেলে বাবা কষ্ট পাবে।

বাবা কষ্ট পাবে নাকি আমাকে ছাড়া তুমি থাকতে পারবে না , তাই যেতে চাচ্ছো না? আচ্ছা বাইকে চড়তে পারো তো?

হুম ।

তাহলে তাড়াতাড়ি রেডি হয়ে নাও। আমি তোমাকে নামিয়ে দিয়ে চলে আসব।

কি রে মা তুই একা কেন?রাজ কোথায়?

আসলে বাবা এখন রাজ একটু ব্যস্ত ।তাই নামিয়ে দিয়ে চলে গেছে। সন্ধ্যায় আসবে বলেছে। যদিও রাজ বলেছে সে আসতে পারবে না । আমি যেন বাবার সাথে চলে যায়। কিন্তু বাবা কষ্ট পাবে দেখে এই মিথ্যা টুকু বললাম।

পাত্রপক্ষ আসবে এই উপলক্ষে রান্নার তোড়জোড় শুরু হয়েছে। আম্মা একা হাতে সবটা সামলাচ্ছেন। আমি আম্মাকে গিয়ে পিছন থেকে জ*ড়ি*য়ে ধরলাম। আমি কি তোমাকে হেল্প করব আম্মা?

না!না! তুমি আসছো একদিনের জন্য তোমার কোন কিছু করতে হবে না। তুমি বরং শীতলকে রেডি করে নিয়ে এসো।

ঠিক আছে আম্মা।

রুমে গিয়ে দেখি শীতল সবেমাত্র শাওয়ার নিয়েছে। আমি শীতল কে একটা কালো শাড়ি পড়িয়ে সুন্দর করে হিজাব বেঁধে দিলাম। মাশাআল্লাহ আমার বোন কে একদম পরীর মতো লাগছে। ছেলের তো হার্টবিট মিস হয়ে যাবে তোমাকে দেখে।

তুমি যে কি বল না কুয়াশা?আমার খুব নার্ভাস লাগছে ।এক গ্লাস পানি এনে দিবে?

আচ্ছা তুমি বস আমি পানি নিয়ে আসছি।

নিচে এসে গ্লাসে পানি ঢেলে নিয়ে উপরে উঠতে যাবো এমন সময় কলিংবেল বেজে উঠল। আম্মা কিচেনে থাকায় আমি গিয়ে দরজা খুলে দিয়ে দিলাম। মূহুর্তের মধ্যে আমার সামনে ভেসে উঠলো চির চেনা একটা পরিচিত মুখ।যাকে দেখে থমকে গেলাম। আমার হাত থেকে গ্লাস পরে গিয়ে ঝনঝন আওয়াজে ভেঙ্গে গেল।কারন আমার সামনে দাঁড়িয়ে রয়েছে….

চলবে ইনশাআল্লাহ…
ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here