মেঘদিঘির পাড়ে পর্ব -০৯

মেঘদিঘির পাড়ে – ৯
মালিহা খান

১৮.
ঘরের কোঁণায় ঘুমবাতি জ্বলছে। সবুজরঙা মৃদু আলো। বাইরে ঘুটঘুটে মধ্যরাত। গাছের পাতারা ঝিঁমাচ্ছে। ঘুম ধরেছে নদীর স্রোতে। স্তব্ধ তন্দ্রাপ্রহরে ইভার ঘুম ভেঙে গেলো। কিয়ৎকাল নরম বালিশে মাথাটা এপাশ- ওপাশ করে দ্বিগবিদিক অস্হির হয়ে চোখ মেললো সে। বুক ধরফর করছে। হাঁসফাঁস লাগছে। নি:শ্বাস বন্ধ হয়ে আসছে। ত্রস্তচোখে এদিক ওদিক তাকাল। নাহ্! ঘর ফাঁকা, নিরব।
বাহাদুর ঘুম। দু’হাতে তার গলা জড়িয়ে ধরে বুকে মাথা রেখে ঘুমাচ্ছে। বা’ পা টা পেটের উপর দিয়ে তুলে দেয়া। ইভার ধুকপুকানি কমলো। শ্বাসপ্রশ্বাস ধীরে ধীরে স্বাভাবিক হলো। কিছুক্ষণ চোখবুজে পড়ে থেকে পুরোপুরি শান্ত হলো সে। বাহাদুরের পিঠে হাত বুলিয়ে দিয়ে অতি সাবধানে গলা থেকে হাতদুটো ছাড়িয়ে নিলো। মুখ শুকিয়ে গেছে। পিপাসা পেয়েছে। পানি খাওয়া দরকার।
ইভা উঠে গেলো। পাশের টেবিলে গ্লাসভর্তি পানি ঢেলে রেখেই ঘুমায় সবসময়। ঢকঢক করে গোটা একগ্লাস পানি খেয়ে নিলো সে। আবার ঢাললো। তবে পুরোটা খেতে পারলোনা। আধগ্লাস খেয়েই নামিয়ে রাখলো।
আকাশে চাঁদ নেই। জানলা দিয়ে আলো আসছেনা। ঘর গুমোট হয়ে আছে। খোলা চুলে হাতখোঁপা পেঁচাতে পেঁচাতে দরজার দিকে এগোলো ইভা। বারান্দার খোলা হাওয়ায় একটু দাড়িয়ে থাকলে ভালো লাগবে হয়তো। দরজায় ছিঁটকিনি দেয়া নেই। বাহাদুর অতউপরে হাত দিতে পারেনা। সকালে কখনো সে বেলা করে ঘুমালে বেচারার তার জাগা অবধি ঘরে বসে থাকা লাগবে বিধায় দরজার ছিটকিনি নামিয়েই শোয় সবসময়। ইভা হাই তুললো। আঁধ পেঁচানো খোঁপা ছেড়ে একহাত মুখের উপর রাখলো। হাই শেষে হাত বাড়িয়ে দরজা ধরে টান দেবার আগেই বাইরে থেকে কে যেনো দরজা ঠেললো। ইভা থমকে গেলো। একমূহুর্তের জন্য হৃদকম্প মিলিয়ে গেলো যেনো। প্রতিক্রিয়া দেখানোর আগেই বিশালদেহী পুরুষ মুখ চেপে ধরলো তার। সাথেসাথেই ছটফট করে উঠলো সে। মুখ দিয়ে ‘উমম’ জাতীয় শব্দ করতে নিতেই চাপা কন্ঠ শোনা গেলো,

-“হুঁশ! চুপ। আমি। চিন্তেও পারছেন না?”

ইভা থেমে গেলো। কন্ঠটা চেনা।
সায়ন একহাতে দরজা ভিজিয়ে দিলো। হাল্কা শব্দ তুলে ছিটকিনিটাও আটকে দিলো।
ইভার চোখ বিস্ময়ে টইটুম্বর। ধরফরানিতে বুক ফেঁটে যাবে রীতিমত। এমন বেগতিক, উদ্ভট, অস্বাভাবিক পরিস্হিতিও হয়?

সায়ন শক্তহাতে তার বাহু চেপে ধরলো। পাশের দেয়ালে পিঠ ঠেকিয়ে দু’সেকেন্ড স্হির চেয়ে রইলো বড় বড় বিস্ময়ী চোখদুটোতে। রাজ্যের রাগ উপরে এলো হঠাৎই। দাঁত কিড়িমিড় করে বললো,

-“কি সমস্যা আপনার?”

ইভা আগামাথা বুঝলোনা কিছুই। চোখ পিটপিট করতেই সায়ন রক্তচোখে বললো,”হাত সরাচ্ছি, চিৎকার করবেন না সাবধান!”

ইভা হ্যাঁ, না কিছু বললোনা। সায়ন হাত সরিয়ে নিলো। ঢিলে খোঁপা খুলে গিয়েছে। কালো চুল দিয়ে শরীর ছেঁয়ে আছে।
সায়ন ভরাট কন্ঠে বললো,

-“এবার বলুন।”

ইভা একটু পিছাতে চাইলো। পারলোনা। পিছে দেয়াল। নিরুপায় হয়ে বলল,

-“বাহাদুর ঘরে। অনুরোধ করছি, সরে দাড়ান।”

সায়ন ভ্রু কুঁচকালো। বাহাদুর? বাহাদুর কে? ঘাড় ফিরিয়ে বিছানার দিকে তাকালো। একঝলক ঘুমন্ত বাহাদুরকে দেখে ভ্রুর ভাঁজ গাঢ় করে বললো,”কে ও?”

ইভা তার প্রশ্নের উওর দিলোনা। হুড়মুড় করে বললো,

-“আপনি এখানে কি করছেন? এত রাতে কেনো এসেছেন? আমি…”

সায়ন রেগে গেলো আরো। কথা শেষ করতে না দিয়ে পাতলা ঠোঁটে তর্জনী ঠেকিয়ে বললো,

-“খবরদার আমাকে প্রশ্ন করবেন না ইভা। একদম চুপ করে থাকেন। মেজাজ চড়ে আছে এমনিই। একবার চেয়েছেন আমার দিকে? একবারো চেয়েছেন? কঁনুই থেকে রক্ত পড়ছে। কাঁচ দেয়া পাঁচিল টপকাতে যেয়ে রক্তাক্ত হয়ে গেছি।…’কেনো এসেছেন?’।” শেষের কথাটা ইভার অনুকরণে বলে অন্যদিকে চাইলো সায়ন। মাথাটা দপদপ করে জ্বলছে।
ইভা চমকে উঠলো। লোকটা পাঁচিল টপকে এসেছে? সরফরাজ ভাইজান পুরো বাড়ির চারপাশের দেয়ালের উপর ছোট ছোট কাঁচ লাগিয়েছে। ছ্যাঁচড়া চোর যেনো আসতে না পারে। আর ইনি? ইনি কাঁচ টপকে চলে এলেন? চকিতে বাহু ধরে রাখা হাতের কঁনুইয়ের দিকে চাইলো সে।

-“হায় আল্লাহ! আপনার তো সত্যিই রক্ত পড়ছে।” ইভা হাত দিয়ে ধরতে চাইলো। সায়ন ধমকে উঠলো,

-“দেখা লাগবেনা। রাখুন।”

তার পরপরই বাহুর চাপ দ্বিগুন করে চাপা কন্ঠে প্রশ্ন ছুড়লো,”দিঘির পাড়ে আসেন না কেনো আপনি?”

বাহাদুর নড়েচড়ে উঠলো তক্ষুনি। ইভা একটু পাশছাড়া হলেই তার ঘুম হাল্কা হয়ে যায়। আজও ব্যাতিক্রম হলোনা। কাছে বুবু নাই বুঝতেই চোখমুখ কুঁচকে এলো তার। ঘুম ঘুম কন্ঠে ডাকলো,”বুবু?”
সায়ন ফিরে তাকালো। ইভার পিলে চমকে উঠলো। ছোট্ট বাচ্চাটা তাকে এই অবস্থায় দেখে ফেললে কি হবে ভাবতেই বুকফেঁটে কান্না পেয়ে গেলো। ছিহ! রাগে, লজ্জায় জর্জরিত হয়ে যেতেই ফিসফিসালো কন্ঠ কানে এলো,”লাইটের সুইচ কোনটা?”
ইভা পাশে তাকাল। সায়নের বাড়ানো হাত ঠি ক সুইচবোর্ডের উপর। দু’টো সুইচ নিচের দিকে। একটা ফ্যানের, একটা লাইটের। ইভা না ভেবেই উওর দিলো,”তিন নাম্বারটা।”
ব্যস! সায়ন সুইচ চাপতেই তিমিরে ডুবে গেলো সারাঘর। একহাত দূরে দাড়িয়ে থাকা সায়নকেই দেখা গেলোনা। বাহাদুর আবার ডাকলো,”বুবু? কই তুমি?”
সায়ন পূর্বের ন্যায় ধোঁয়াটে স্বরেই বললো,

-“উওর দিন।”

ইভা আমতা আমতা করলো। উওর দিলো,”এইতো… এইতো আমি এখানে। ঘরেই আছি।”

বাহাদুর একটু আশ্বস্ত হলো। পরক্ষণেই আবার বিরবির করে বললো,”বাতি নিভিয়ে রেখেছো কেনো বুবু?”

এবার ইভা আটকে গেলো। উওর দেবার মতো কিছু পেলোনা। সায়ন নিচু গলায় বললো,”বলুন লাইট নষ্ট।”
ইভা তাই করলো। বললো,
-“বাতি নষ্ট হয়ে গেছে বাহাদুর। জ্বলছেনা। তুই ঘুমা। আমি আসছি। চোখ বুজ।”

বাহাদুর কি করলো বোঝা গেলোনা। তবে খানিকবাদেই খাটের নড়াচড়ার শব্দ কমে যাওয়া আর বাকিটা আন্দাজে বোঝা গেলো সে ঘুমিয়ে পড়েছে। সায়ন সময় নিলোনা আর। এভাবে আসাটা মেয়েটার জন্যই খারাপ। তবু কি করবে? রাগটা এতো চেপে বসেছিলো। শহরের এতো কাজ ফেলে সে এখানে পড়ে আছে সাতদিন যাবত, অথচ মেয়েটার দেখাই নেই।
নিরবতা ভেঙে ইভার অসহায় কন্ঠ শোনা গেলো,

-“আপনি যান। দয়া করে যান।”

সায়ন কিছুসময় চুপ করে রইলো। ঘনঘন উষ্ণ নিশ্বাস মুখের উপর আছরে পড়া ছাড়া আর কিছুই হলোনা তখন।
তারপর বললো,
-“বিকেলে আপনাকে দিঘির পাড়ে না পেলে কাল সত্যি সত্যি অনর্থ হয়ে যাবে ইভা। মনে রেখেন।”কথাটুকু বলে কাছ থেকে সরে গেলো সে। ইভার বাহু ছেড়ে দিলো। ইভা হাঁফ ছেড়ে বাঁচলো এতক্ষণে। সায়ন আবার বললো,

-“যান ঘুমান, আসি। এভাবে আসার জন্য দু:খিত। আমি আসতে চাইনি, আপনি বাধ্য করেছেন।”

ইভা ঘাটালো না। প্রশ্ন করতে ইচ্ছে করলেও করলো না। যেতে গিয়েও সায়ন আচমকাই আবার কাছে এলো। অন্ধকারেই ইভার গালে হাত রেখে কানের কাছে ফিসফিসালো,

-“আমি ভীষণ অধৈর্য ইভা, ভীষণ ভীষণ অধৈর্য।”

~চলবে~

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here