ষোড়শীর প্রেমের মায়ায় পর্ব -২১

#ষোড়শীর প্রেমের মায়ায়!
#লেখিকাঃতামান্না
#পর্ব_একুশ
[#প্রকৃতি]

একটা কিশোরী মেয়ের সঙ্গে যেভাবে রুড বিহেভ করেছো তুমি, আমাকে খুব ভাবাচ্ছে তুমি কি আসলে কোন সুস্থ স্বাভাবিক মেয়ে? নাহলে মেয়ে হয়ে একটা মেয়েকে নিয়ে এই ধরনের মন্তব‍্য করতে?”
লজ্জা করল না? মাথায় একবার ও আসলো না একটা মেয়েকে নিয়ে যে মন্তব‍্য আজ আমি করছি। ঠিক সেম প্রবলেমে আমি নিজে ও পরতে পারি! স্বর্ণা স্নিগ্ধাকে তুমি খুব একটা লাইক করো না তা আমি তোমার এই ব‍্যাবহার গুলো দেখেই বুঝেছি। কিন্তু এখন যা করলে তা একদম বেশি করেছো তুমি।

তুমি জানো এখন যে কথাগুলো বলেছো তাতে আমার মনে হয় লোয়ার ক্লাসের মেয়েদের কাতারে ফেললেও একদম লোয়ার কোয়ালিটির মেন্টালিটি তোমার!
তোমার মধ‍্যে শিক্ষিত সমাজের শিক্ষিত বীজই তো নেই।
হাতে পায়ে বড় তো হয়েছো, পড়াশুনা করছো তবে যে শিক্ষায় একজন আদর্শ মানুষ হওয়া যায় তাই তো রপ্ত করতে পারোনি! মানুষকে সম্মান দিয়ে কথা বলাই তোমার মধ‍্যে নেই, তুমি সম্মানের কি বুঝবে? আঘাতের কি বুঝবে? এত গুলো মানুষের সামনে তুমি ওকে অপমান করছো, এই জিনিসটা ভেবে দেখলে না তোমার ও এমন একটা মুহূর্ত আসতে পারে। তুমি ও তো ওর মত মেয়ে,আজ ওর যা হয়েছে তা যদি একশোর মধ‍্যে আশি শতাংশ মানুষ যদি স্বাভাবিক ভাবে, স্বাভাবিক প্রক্রিয়া মেনে নেয়। তবুও তোমাদের মত কিছু আতেল আর অসভ‍্য, মূর্খরা জায়গায় দাড়িয়ে অপমান করে এই কথাটা বলবে। কারন তারা নিজেদের জ্ঞানীভাবে, আসলে জ্ঞানী লোকেরা মানুষের ভুল সামনে বা অপমান করে নয়।
সুন্দর ভাবে তাকে বুঝিয়ে দেয়। আফসোস, এইসব সমস‍্যায় বেশির ভাগই আতেলদের সামনে ভুগতে হয়!”

–” শ্রাবণ তুমি আমাকে এত গুলো কথা বলতে পারলে?
আমি লোয়ার কোয়ালিটির গার্লস থেকেও খারাপ?
আমার মাঝে তুমি অসভ‍্যতা খুজেঁ পাও? আমার মধ‍্যে তুমি কোন ভালোদিক কি কখনোই পাওনি?তার মানে তুমি আমাকে কখনোই একজন মানুষ ভালো মানুষ হিসেবে, দূর একজন কাছের মানুষ হিসেবে ভাবোনি?যেখানে তুমি আমার বন্ধু হিসেবে আমার সম্পর্কে এত খারাপ ধারণা নিজের মধ‍্যে পুষে রেখেছো সেখানে নিশ্চয় আমাকে কখনোই কাছের মানুষ ভাবোনি!নাহলে অন্তত এতগুলো কথা তুমি আমাকে এভাবে বলতে পারতে না! আচ্ছা শ্রাবণ তুমি কি কখনোই আমাকে ভালো বন্ধু বা কাছের মানুষ বা এর থেকেও খুব কাছের কেউ কখনোই ভাবোনি?”

–” আমি তোমাকে সবসময় বন্ধু ভেবেছি,কখনোই কাছের মানুষ ভাবিনি,”

–” ও, এই স্নিগ্ধা তোমার খুব আপন?”

–” ও আমার কাজিন, ওর সাথে আমার সম্পর্কটা বন্ধুত্ব থেকে ও বেশি। স্নিগ্ধাকে নিয়ে আজেবাজে কিছুই বলার তোমার রাইট নেই। স্নিগ্ধা যদিওবা আমার কাজিন হয়, তুমি আমার কে?”

–” আমি তোমার কে হই শ্রাবণ?”

–” আমি তোমাকে প্রশ্ন করছি,কে হও আমার? কে হও তুমি আমার?যে আমার কাজিনের সমন্ধে এমন মন্তব‍্য করো?ভার্সিটিতে দু একদিনের পরিচয়ে কথা বলতে শুরু করেদিলে। কথা বলতে বলতে একদিন হুট করে এসে বললে পছন্দ করো আমাকে! আমি নিষেধ করার পর তুমি সুইসাইড নোট সাজিয়ে, সুইসাইড করতে তোমার বাড়িতে গলায় ওড়না প‍্যাচিয়ে ফ‍্যানে ঝুলতে চেষ্টা করলে।
অথচ তুমি সেই মেয়ে যে কিনা কোনদিন মাথায় ওড়না দেওয়া বাদদিলাম গলায় ওড়না ও ঝুলাতে না।তোমার ঐ পাগলামোর ভয়ে আমি আমার বন্ধুদের প্ররোচনায় পরে এইসব সহ‍্য করে যাচ্ছি!”

স্নিগ্ধা শ্রাবণের দিকে অবাক হয়ে চেয়ে আছে। আরেকবার
স্বর্ণার দিকে ফিরে তাকালো সে। স্বর্ণার ছলছল চোখ এখন ঝর্ণার মত বেয়ে চলেছে। স্বর্ণা হয়তো কল্পনা ও করতে পারেনি শ্রাবণ এইভাবে তাকে অপমান করবে আর
কথা শুনিয়ে যাবে। স্বর্ণা না জানলেও স্নিগ্ধা জানে শ্রাবণ এমনিতে এতটা সিরিয়াস না হলেও রাগলে মুখে যা এসে পরে তাই বলেদেয় সে। হয়তো এর থেকে কম রাগ হলে গালে দু চার চড় থাপ্পর মেরে দিয়ে পরে কথা বলতো।
পিছনে তাকিয়ে দেখল আয়মান, মৃত্তিকা, উৎপল, মহিমা দাড়িয়ে আছে। কারো মুখে কোন কথা নেই, এরা ঝগড়া দেখেও কিছু বলছে না সব শুনেই যাচ্ছে আর তামাশা দেখে যাচ্ছে।

স্বর্ণা শ্রাবণের এইসব মন্তব‍্য নিজের নামে শুনে লজ্জায় দৌড়ে উপরে চলে যাচ্ছে। সবার মুখ কেমন থমথমে হয়েগেছে। কেন শ্রাবণ এতগুলো কথা শুনিয়েছে স্বর্ণাকে কেউ বুঝতে পারছে না। স্নিগ্ধাকে কিছু প্রশ্ন করেও কেউ বের করতে পারল না। স্নিগ্ধা ও লজ্জায় পরেগেছে শ্রাবণের হঠাৎ করে এমন রিয়েক্ট দেখে। স্বর্ণাকে শ্রাবণ এতগুলো কথা শুনিয়ে দিবে সে ভাবতে পারেনি।
তাশদীদ শ্রাবণের কাছে গিয়ে দাড়ালো, বুঝতে পারল শ্রাবণ প্রচন্ড রেগে আছে। কিছু বলার আগেই শ্রাবণ সবার উদ্দেশ্যে বলে উঠলো-

–” তোরা কি এখানে দাড়িয়ে থাকবি? না এখন ঘুরতে যাবি?”

–” স্বর্ণা কাদছে কেন? ওকে তুই কি বলেছিস?”

–” তোর এতকিছু জানতে হবে না, তুই তোর কাজ করতে যা, ঘুরতে এসেছিস ঘুরতে যা। ওর জন‍্য চিন্তা করে লাভ নেই।”

–” কেন চিন্তা করে লাভ নেই ? সবাই ঘুরতে এসেছি আমরা। এখন আমাদের মধ‍্যে একজন মন খারাপ করে বসে থাকলে ভালো লাগবে বল? ”

–” তাহলে তুই গিয়ে ওর মান ভাঙ্গা! আমি গেলাম ওদেরকে নিয়ে আমার ভালো লাগেনা এসব! সব সময় তামাশা লাগিয়ে রাখে।”
তাশদীদ আর কিছু বলল না। সে চুপচাপ গিয়ে নৌকায় চড়ে বসল। তাশদীদ বসতেই সবাই মিলে নৌকায় বসে পরল। স্নিগ্ধা বসতে চাইল না, শ্রাবণ স্নিগ্ধার সামনে গিয়ে দাড়ালো। স্নিগ্ধা তখন ও মাথা নিচু করে দাড়িয়ে আছে। ভিষণ খারাপ লাগছে তার একই সাথে বেড়াতে এসেছে স্বর্ণা কিন্তু এখন স্বর্ণার এইভাবে দল থেকে বেড়িয়ে যাওয়া তার ভালো লাগছে না। স্বর্ণা তাকে প্রতিদ্বন্দ্বি ভাবলেও স্নিগ্ধা তো তাকে ভাবেনি।

–” এখন কি তুই শোক পালন করবি?”

–” কি? শোক পালন করব?”

–” শোক না পালন করে, নৌকায় গিয়ে বস!”

–” স্বর্ণা আপু?”

–” স্বর্ণার কথা তোর ভাবতে হবে না! স্বর্ণার বাপ ওকে একবার না পঞ্চাশবার এখানে ঘুরিয়ে নিয়ে যেতে পারবে।
কিন্তু আমরা পারবো না, তোর হাতে সময় কম আমার হাতেও সময় কম! দুজনই ব‍্যাস্ত!”

–” এটা কেমন স্বার্থপরের মত কাজ হলো না?”

–” এটা স্বার্থপরতা হয়নি, এটা ওর জন‍্য শাস্তি !
এরপরের বার আমরা বিছনাকান্দি ঘুরে আসবো তখন ওকে সঙ্গে করে নিয়ে যাবো। আজ ও এই রিসোর্টে থাকুক!”

হালকা হালকা শীত এখনও পুরোপুরি শীতের ছোয়া লাগেনি। এই সময় পানিটা বেশ পরিষ্কার থাকে। জুন জুলাই মাসে এই অঞ্চলে বৃষ্টি খুব বেশি হয়, তাই এখানকার পানিগুলো বেশ ঘোলাটে হয়, বৃষ্টির পানিতে পাহাড়ি ঝর্ণার স্রোত আর পাহাড়ের পলি মাটিগুলো পানিতে মিশে একদম ঘোলাটে বর্ণ ধারণ করে। সেই তুলনায় শীত মৌসুমে একদমই পরিষ্কার থাকে। তবে ঝর্ণাগুলোর আকৃতি একদমই কম হয়ে যায়। পানি কম এবং সচ্ছ বলে নিচের পাথর গুলোও বেশ পরিষ্কার দেখা যায়। নৌকা থেকে কিছুটা দূরেই ভারতের মেঘালয়রাজ‍্যের ডৌকি নদীর ব্রীজ! পাহাড়ের খাজে আর সৌন্দর্য বৃদ্ধি যেন আরও বেশি হয়েছে এই ব্রীজটির কারনে। দুই দেশের সীমানায় ডৌকি নদীর সৌন্দর্য খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে। চলন্ত নৌকা থেকে ডৌকি ব্রীজের কিছুটা সামনে নেমে পরল সবাই, এই অংশটা ভারত বাংলাদেশের সীমানায় পরেছে। একটু এগুলে বিএসএফ ঘাটি! এটাই বাংলাদেশের শেষ সীমানা প্রাচির।
বড় বড় পাথর আর সচ্ছ জলগুলো বেয়ে আসছে এইদিকে।

ঠান্ডা পানিতে হাত ডুবিয়ে একদম কেপেঁ উঠলো স্নিগ্ধা। শ্রাবণের দিকে তাকিয়ে দেখল শ্রাবণ এখনও কেমন ধুম ধরে বসে বসে আছে নৌকায়। স্নিগ্ধার ভালো লাগছে না শ্রাবণের এমন চুপচাপ বসে থাকা ।স্নিগ্ধা হাতে থাকা পানিগুলোর দিকে তাকিয়ে একবার ভাবলো ছুড়ে মারবে। মারলে যদি আবার তার উপর চড়াও হয়? না ছুড়েই দেখি! সব জল্পনা কল্পনাকে ফেলে স্নিগ্ধা শ্রাবণের গায়ে হাতের মুঠোয় থাকা পানিগুলো ছুড়ে মারল।শ্রাবণ প্রথমে এদিক ওদিক তাকিয়ে বুঝার চেষ্টা করল কে মেরেছে পানিগুলো, সামনে তাকিয়ে দেখল স্নিগ্ধা ওদিকে ফিরে বসেছে তারদিক থেকে। শ্রাবণ নৌকা থেকে উঠে পরল, স্নিগ্ধা ভাবলো শ্রাবণ তার উপর রাগ করেছে। স্নিগ্ধা তাই সেখান থেকে মহিমার কাছে ফিরতে গেলেই স্পষ্ট বুঝতে পারল তার পিছনে পানির ছিটা পরছে।পিছন ফিরতেই শ্রাবণ হেসে বলল–

–” আমি কারো ঋণ রাখি না! কেউ আমাকে এক টাকা দিলে আমি তাকে দু টাকা নয় দশ টাকা দিয়ে দেই!
যেহেতু বেড়াতে এসেছি, জামা ভিজিয়ে ঋণ শোধ করতে চাইনা। আমার জিনিস অন‍্যরা দেখুক তা অন্তত চাইনা!”

স্নিগ্ধা অবাক হয়ে চেয়ে আছে, এই ছেলে একদম শুধরাবে না। ছুড়েছে পানি, আর শুনালো কি না এতগুলো কথা!
শ্রাবণ স্নিগ্ধার দিকে ভ্রু কুচকে হাসলো।

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here