ষোড়শীর প্রেমের মায়ায় পর্ব -০৭

#ষোড়শীর প্রেমের মায়ায়!
#লেখিকাঃতামান্না
#পর্ব_সাত

–” তুই সময় নষ্ট হবে তা ভাবলি, এটা ভাবলি না এটা ঢাকা শহর, এখানে একটা ভুল, মানুষের জীবন যেমন গড়ে তুলে। একটা ভুলে মানুষের জীবন ধংস করে তুলে।” কতটা রিস্ক জানিস তুই? নতুন এসেছিস। কটা দিন গেলে নাহয় তুই একাই আসা যাওয়া করতে পারতিস। কেন এই কাজটা তুই করতে গেলি?”

–” আমার মনে হয়না এই বিষয় নিয়ে আর কোন কথা বলার প্রয়োজন আছে,শ্রাবণ ভাই! আমি তো ঠিক সময়, ঠিক জায়গায় এসে পৌছে গিয়েছি। চিনতে তো ভুল করিনি!”

—” চিনতে ভুল করিসনি ঠিক আছে, কিন্তু আমার কথা হচ্ছে আমি তোকে বলেছিলাম আমার জন‍্য অপেক্ষা করতে তুই কেন অপেক্ষা করলি না?”

–” এই কথাটা কত বার বলবো আপনাকে? কতবার রিপিট করলে এই কথাটা আপনার মাথায় ডুকবে?”

—” ও, বাহ! খুব বড় হয়ে গিয়েছিস। এক কথায় সবাইকে বুঝাতে পারিস, বুঝে ও যাস খুব সহজে। আর আমি কোন কিছুই বুঝি না। আজ করেছিস, করেছিস!
এরপর এমন কিছু করলে আমার থেকে কেউ খারাপ হবে না!”

স্নিগ্ধা আর এক মুহূর্ত দাড়ালো না। সে চলেগেল তার রুমে, অনেক হয়েছে এই সব ঝামেলা এখন সে নিজের মত বাচতে চায়। শ্রাবণ কখন কি করল এইসব ভেবে তার সময় নষ্ট করবে না , সে তার প্রেমিকাকে নিয়েই থাকুক! কি দরকার তার পিছনে সময় নষ্ট করার?নানাভাইয়ের কথা আর বাবার কথা রাখতে গিয়ে দুজনের মধ‍্যাকার সম্পর্ক বেশি এগুবে বলে মনে হয় না।
শুধু শুধু বিয়ে নামের একটা সামাজিক ট‍্যাবু তাদের মধ‍্যে ঝুলিয়ে দিয়েছে। যেখানে নেই কোন সম্পর্ক আছে ভাঙ্গন! হয়তো শ্রাবণ নিজের অবস্থানকে শক্ত করার ফলে তাকে ছুড়ে ফেলতে দুবার ভাববে না। মধ‍্যে থেকে স্নিগ্ধার জীবনটা ধংশ হয়ে যাবে। পুরোটা দিন তার কল্পনায় গেথে গিয়েছে তার বাবা মারা যাওয়ার পরবর্তী সময়গুলো। নানাভাইরা যখন তাকে তার বাড়িতে রেখে এসেছিল তখন তার চাচারা তাকে আগলে রাখলেও এর কিছুদিন পর চাচি বলতে লাগল –

–” বাবা মা মরে গেলে তার সম্পত্তি নাকি চাচাতো ভাইরা পায়। আর এটা নাকি সম্পূর্ণ মেয়েদের জন‍্য।
তাই অর্ধেক সম্পত্তির মধ‍্যে সবচেয়ে বেশির ভাগ সম্পত্তি স্নিগ্ধাদের। তার বাবা অনেক জায়গা কিনেছে, স্নিগ্ধার ঐটুকু বয়সে এইসব সম্পত্তি ভাগ ভাটোয়ারা বুঝার সাধ‍্য না থাকলেও কথা বুঝার এবং কাউকে বলার সামর্থ্য ছিল। সে তার নানাভাইকে সব বলে দিয়েছিল। তিনি ও বুঝলেন মেয়েটাকে ওখানে রাখলে কেউ দেখে রাখবে না। উল্টো সবাই মেয়েটার সব তার থেকে কেড়ে নিবে।
তাই তিনি ছোট্ট স্নিগ্ধাকে সেদিন নিয়ে এসেছিলেন। মেয়ের শেষ স্মৃতিকে বুকে আগলে রেখে ছিলেন।
ছেলেদের বারবার মনে করিয়ে দিয়ে ছিলেন এতিম বলে কখনো যেন স্নিগ্ধাকে কেউ খোটা না দেয়। তাকে বাড়ির বাইরের স্থান না দিয়ে বাড়ির সদস‍্য বানিয়ে তুলেছিলেন।
কিন্তু কোথাও না কোথাও স্নিগ্ধার নিজেকে খুব ছোট মনে হতো। স্নিগ্ধা সারাদিন কিছু না খেয়ে রুমের দরজা বন্ধ করে বসে রইল।
শ্রাবণ ও কিছু খায়নি, রাগে তার সমস্ত শরীর জ্বলে যাচ্ছে। মেয়েটার সাহস দিন দিন বেড়ে যাচ্ছে।

অফিস করে এসেছেন মামি। সারাদিন ধরে খাটাখাটনির
পর বাসায় ফিরে একটু আরাম করে রান্নাঘরে এলেন।
ওমা! সব তো আগের মতই আছে। ওরা দুজন কি কিছুই খায়নি? মামি খাবার গুলোকে দেখে অবাক হয়েগেলেন।
সেই সকাল কি না খেয়েগেছে দুজন, এখনো কিছু খায়নি দুজন।

তিনি স্নিগ্ধার রুমের দরজা নক করতে লাগলেন। কিছুক্ষণ পর স্নিগ্ধা দরজা খুললেই ডুকে পরলেন তিনি।

–” স্নিগ্ধা তুই কিছু খাসনি আজ?”

–” খিদে লাগেনি আমার! ভালো লাগছে না,”

–” ওমা দেখি, দেখি তোর শরীর খারাপ করল না তো?”

–” না, আমি ঠিক আছি,”

–” হ‍্যা, তাইতো দেখছি, কেন খাসনি তুই? চল কিছু খেয়েনিবি। স্নিগ্ধা আসতে না চাইলেও জোর করে নিয়ে এলেন তিনি খাবার টেবিলে।

–” তুই খেয়ে নে, আমি ঐ বাদরটাকে ডেকে আনি ওটা ও কিছু খায়নি। কি করিস তোরা কে জানে।”
শ্রাবণকে জোর করে এনে বসিয়ে দিলেন ডায়নিং টেবিলে। শ্রাবণ কয়েকবার স্নিগ্ধার দিকে তাকালেও স্নিগ্ধা ফিরেও তাকালো না, খেয়েদেয়ে সে উঠেগেল।
শ্রাবণ ভাবতে লাগল ভুল করল সে নিজে আর রাগ দেখাচ্ছে তার উপর। যেখানে রাগ দেখানোর কথা তার নিজের।

স্নিগ্ধা রুমে আসার পর বসে পরল পড়ার টেবিলে। পড়াটাকে ও আয়ত্তে আনতে হবে তাকে,

“মানুষের অবস্থান যখন নড়বড়ে হয় তখন, কাছের দেখা পরিচিত মানুষ গুলোও দিনশেষে অপরিচিত হয়ে যায়!
যতদিন নিজের খুটি মজবুত থাকবে ততদিন মানুষ তার মূল‍্যায়ন পাবে। খুটি দূর্বল হলে কেউ সেই খুটিতে লাথি দিতেও পিছপা হবে না।”
স্নিগ্ধা ভেবে নিয়েছে এই জীবনে আর যাই হোক কারোর কাছে নতজানু হয়ে পরে থাকবে না। পরাশ্রিত জিনিসটা বেশ লোভনীয়, তবে তার ক্ষতিটাও কম নয়। এসব ভাবতে ভাবতে কখন সময় পেরিয়ে গেল আর পড়াটা তার হলো না। তবে ভাবনাগুলো বেশ ভালোই ছিল তার।
_________________________________

পরেরদিন সকালবেলা যথাসময় আবারও শ্রাবণের গাড়িতে করে যেতে হলো স্নিগ্ধাকে। ছুটির সময় শ্রাবণের সঙ্গে তাকে আবারও আসতে হলো। এ নিয়ে শ্রাবণ তাকে দ্বিতীয়বার কিছু না বললেও স্নিগ্ধা ঠিক সময় কলেছ গেইটে এসে দাড়িয়েছিল।

শ্রাবণের সঙ্গে এ নিয়ে ঝামেলা জড়ানো মানে দুজনের মধ‍্যে কথায় কথা বাড়বে। দরকার কি চুপ থাকাই ভালো।
শ্রাবণের সঙ্গে যত কম কথা বলা যায় ততই ভালো।
শ্রাবণ অবশ‍্য কয়েকবার স্নিগ্ধার সঙ্গে কথা বলতে চেয়েছিল। স্নিগ্ধাই তার সঙ্গে ইচ্ছে করে কথা বলেনি।

শ্রাবণের ফোনে কল আসতেই শ্রাবণ ফোন ধরল।
শ্রাবণ ফোন তুলে দেখলো আজমাইনের ফোন।
তুলেই বলল-

–” আচ্ছা তোরা অপেক্ষা কর আমি আসছি।আমার কাজিনকে রেখে আসছি বাসায়। হ‍্যা, এইতো কিছুক্ষণ আগেই কলেজ ছুটি হয়েছে।”

স্নিগ্ধা গাড়ি থামার পরপরই নেমে গিয়েছে। আজ তার কোচিং সেন্টারে যেতে হবে। বাসায় গিয়ে সঙ্গে সঙ্গে তৈরি হয়ে নিল তারপর কিছু খেয়ে আবার ব‍্যাগ নিয়ে বিল্ডিং থেকে নামতেই। চোখ পরল পূরবীর উপর মেয়েটা আসছে পিছনে কাকে যেন দেখা যাচ্ছে।

পূরবী দৌড়ে এসে তাকে জড়িয়ে ধরল –

–” বাহ! স্নিগ্ধা তুই তো খুব ফাস্ট! আমার আগেই রেডি হয়েগেলি আর খাওয়া দাওয়া করেছিস?”

—” হুম, উনি কে?”

–” ও, আরে আমার ভাইয়া।”

—” আম্মু বলেছে ভাইয়াকে নিয়ে যেতে, সন্ধ‍্যে হয়েগেছে তাই। চল হাটতে হাটতে পরিচয় করিয়ে দেই।
আমার ভাইয়ার নাম আরমান, ভাইয়া এবার ইলিক্ট্রিকাল ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছে, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি থেকে!

–” ও, আসসালামু ভাইয়া!”

–” অলাইকুম আসসালাম!”

–” ভাইয়া ওর নাম স্নিগ্ধা!”

–” ও, আচ্ছা কাল ওর কথা বলছিলি?”

—” জ্বী, ওর কথা বলছিলাম,”

–” ওকে আবার ভুলিস না, তুই নাকি নতুন কাউকে পেলে পুরোনো বান্ধবীদের ভুলে যাস!”

–” ভাইয়া, তুমি এখনো আমাকে এই খোটা দিয়ে যাবে?”

–” ঠিকই তো বললাম,” স্নিগ্ধা তাদের ঝগড়া দেখে হাসতে লাগল। ইশশ তার যদি একটা ছোট্ট ভাই, বোন থাকতো সে ও তো কত দুষ্টুমি করতে পারতো!
মলিন হওয়া মুখটাকে আবার হাসি এনে বলল –

–” কিরে ভাইয়া কি সত‍্যি বলছে? তুই তাহলে নতুন কাউকে পেলে আমাকে ও ভুলে যাবি?”

–” না, না, কখনোই না, তুই আমার ভাইয়ার কথা শুনিস না!”

–” ও শুধু মিথ‍্যে কথা বলে,” পূরবী আরমানের গায়ে ঠাস ঠাস করে দুটো কিল দিয়ে দিল।তিনজন গল্প করতে করতে কখন চলে এলো ভুলেই গিয়েছে তারা। কোচিং থেকে ঠিক সাড়ে সাতটায় ফিরল। বাসার নিচে স্নিগ্ধাকে পৌছে দিয়ে দুভাই-বোন চলে গিয়েছে। কিছুক্ষণ পর পাশে থাকা মোবাইলে আননোন নাম্বার থেকে কল আসলো স্নিগ্ধার কোচিং থেকে এসে পড়ার টেবিলে বসতেই ফোন এলো। ফোন ধরে হ‍্যালো বলতেই অপর পাশ থেকে কিছু শুনতে পেলো না।

পরপর দুবার বলল -” হ‍্যালো, “হ‍্যালো!
বিরক্ত হয়ে বলল -” কথা বলছেন না কেন? নারী কন্ঠ শুনলে ভালোই লাগে না? বিরক্ত করার একটা লিমিটেশন আছে! ফোন ধরে রেখে কোন কথা বলছেন না কেন?” আপনার কোন কাজ না থাকলে ও আমার কাজ থাকতে পারে!”অপর পাশ থেকে কিছুই শুনা গেল না। শুধু শুনতে পাওয়া গেল নিশ্বাস আর কিছু নেড়েচেড়ে উঠার শব্দ।

চলবে।
“এ আবার কে?”🙄

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here