সংসার পর্ব ১৫+১৬

#সংসার
#পর্ব_১৫

#লেখিকা_সুরাইয়া_ইসলাম_সানজি।

নিজেকে কিছুতেই শান্ত করতে পারছি না। চিৎকার করে ডুকরে কেঁদে ওঠলাম। নাহ আমার রুদ্র এসব করতে পারে না, কখনোই না। অনেক বেশি ভালোবাসি। মন কিছুতেই চোখের দেখাকে বিশ্বাস করছে না।
আচ্ছা আমার মন যেটা বলছে সেটা কী সত্যি নাকি চোখের দেখা সত্যি?
সত্যিই কী তবে রুদ্র পূর্ণতার জন্য ভালোবাসার নাটক করছে?

মনের ভিতর হাজার প্রশ্ন আসলেও মনকে শক্ত করে ওঠে দাড়াই। এটা আমার সংসার রুদ্র মানুক আর না মানুক কখনোই আমি এই সংসার কাউকে দিব না। এই সংসার এই স্বপ্ন সব আমার গুছানো। এই কয়টা মাসে সবাইকে আপন করে নিয়েছি কাউকে ছেড়ে কোথাও যাব না কখনোই না। আমার সংসার, আমার ভালোবাসা, আমার মেয়ে কাউকেই আমি ছাড়তে পারব না সবাইকে চাই। আর যতকষ্ট হোক আমি সবাইকেই ধরে রাখব।

২৯.
আমি ওঠে ফ্রেশ হয়ে পূর্ণতার পাশে শুয়ে পরি। তখনই রুদ্র স্যার রুমে আসে। আমার দিকে কিছুক্ষণ অপরাধি দৃষ্টিতে তাকালে আমি পাত্তা না দেওয়ায় ওয়াশরুমে চলে যায়। আজ না চাইতেও রুদ্র স্যারের সামনে থাকতে ইচ্ছে করছে না। তাই আমি রুদ্র স্যার ওয়াশরুম থেকে বের হওয়ার আগেই রাইমা আপুর রুমে চলে যাই। আজকের রাতটা ওখানেই থাকব।

আমাকে রাইমা আপু তার রুমের সামনে দেখে বলে-
“মেঘ তুমি এখানে, কিছু বলবে? নাকি ভাইয়া কিছু বলেছে।”

“না আপু তেমন কিছুই না। তুমি দুইদিন পর চলে যাবে মন খারাপ লাগছিল তাই তোমার কাছে চলে আসলাম।”

আমি আপুর কাছে বসতেই আপুকে আমাকে জড়িয়ে ধরে। আমি ডুকরে কেঁদে ওঠি, ভিতরের অভিমানগুলো কান্না বেরিয়ে আসে। আমি আপুকে শক্ত করে জড়িয়ে ধরে কান্না করছি। তখনই রুশা ম্যাম রাইমা আপুর ওয়াশরুম থেকে শাওয়ার নিয়ে বের হয়ে আসে।

“কান্নাকাটি করছো কেন মেঘ? রাইমা চলে যাবে ভেবে মন মানছে না কি?”

আমি রুশা ম্যামের কথা শুনে তার দিকে তাকিয়ে মাথা দুলিয়ে হ্যাঁ উত্তর দেই। রুশা ম্যাম মাত্রই শাওয়ার নিয়েছে। হাতে ভিজানো জামা যেটা আমি তখন ছাদে পরা দেখেছি। আমি কাঁপা কাঁপা গলায় জিঙ্গেস করলাম।

“ম্যাম এত রাতে গোসল করলেন যে গরম লাগছে নাকি?”

রুশা ম্যাম মুচকি হেসে বলল-
“মেঘ তুমি কি ছোট নাকি, মেয়েদের বিশেষ কিছু মুহূর্ত পর গোসল করতে হয়। তুমি জানো না, আর তাছাড়া তোমার তো বিয়ে হইছে জানার কথা ছিল।”

আমি রুশা ম্যামের কথায় তার দিকে আরো সন্দেহের চোখে তাকাই। কোন বিশেষ মুহূর্তের কথা বলছে রুশা ম্যাম তার তো এখনো বিয়ে হইনি তবে কি আমার ভাবনাই ঠিক?
আমি রুশা ম্যামকে প্রশ্ন করব তার আগেই রুশা ম্যাম রুম থেকে চলে যায়। তাই আমি রাইমা আপু প্রশ্ন করলাম-
“আপু রুশা ম্যাম তোমার ওয়াশরুমে আসলো কেন? আর তাছাড়া আপু বিশেষ মুহূর্ত বলতে কি বুঝিয়েছে।”

আপু আমার কথা শুনে খিলখিলিয়ে হেসে ঔঠল। মনে হচ্ছে আমি কোন মজার জোকস শুনিয়েছি।

“ওহহ মেঘ তুমি কি বাচ্চা মেয়ে? আপু কথা বলার ভঙ্গি দেখে বুঝনি সে তোমার সাথে মজা করছে আর তুমি কি না সিরিয়াসলি নিয়ে নিলা। পাগল আপুর কি বিয়ে হইছে?
আর আজ এমনিতেই আমার রুমে এসে বলল তোর ওয়াশরুমে একটু ইউজ করা যাবে গরম লাগছে খুব গোসল করব। আর সেই সাথে তোমাকেও কল দিয়ে রুমে ডাকতে বলল দুদিন পর চলে যাব তাই গল্প করতে। কিন্তু তুমি তো কল দেওয়ার আগেই চলে আসলে।”

আমি রাইমা আপুর কথা শুনে কিছু না বলে চুপচাপ গুটিয়ে পাশে শুয়ে পরলাম। কি করে বলব সবটা তাকে? রুশা ম্যাম মজা করে না ওটা সত্যিই বলেছিল।

সকাল বেলা ঘুম ভাঙ্গতে দেখি আমি রুদ্র স্যারের বুকের মাঝে শুয়ে আছি। আমি তো রাতে রাইমা আপুর কাছে শুয়ে ছিলাম তবে এখানে কি করে আসলাম। ভাবতে না ভাবতেই বাসার মেইন দরজার কলিং বেল বেজে ওঠলো।

কালকে রাইমা আপুর বিয়ে। বাড়িতে প্রায় সব মেহমান এসেছে, রাতে সবাই মিলে মজা করায় অনেক রাত পর্যন্ত জেগেছে। তাই এখন সকাল ৭ টা বাজলেও কেউ ঘুম থেকে ওঠে নাই।

আমি ওঠে মেইন দরজা খুলে দিয়ে দেখি দুইজন ছেলেমেয়ে দাড়িয়ে আছে। দুজনই দেখতে রুদ্র স্যারের বয়সি হবে। মেয়েটা দেখতে অনেকটা বিদেশিদের মতো গায়ের রং ধবধবে ফর্সা, চুল গুলো হালকা লালচে কালারের। আমি কিছুক্ষণ দাড়িয়ে পর্যবেক্ষন করলাম কারা হতে পারে?
তখনই মেয়েটা বলে ওঠলো।

“হেই ইউ, কি ভাবছো আমাদের ভিতরে ডুকতে দিবে না?”

আমি চুপচাপ দরজা ছেড়ে পাশে দাড়ালাম। তারা আমাকে ঠেলে সরাসরি উপারে রুদ্র স্যারের রুমে চলে গেল। আমিও দরজাটা লাগিয়ে তাদের পিছুপিছু উপরে চলে আসলাম।

রুদ্র স্যার এখনো ঘুমিয়ে আছে। আর তারা দুইজন গিয়ে রুদ্র স্যারকে তুলছে। ফর্সা দেখতে বিদেশি মেয়েটা রুদ্র স্যারকে তার বাহুতে তুলতেই রুদ্র স্যারের ঘুম ভেঙ্গে যায়। ঘুম ঘুম চোখে বলে-
“‘উফফফ জেনি ছাড় তো। রাতে ঘুম হয়নি একটু ঘুমাতে দে।”

তারা দুইজন চমকে গিয়ে বলল-
“রুদ্র তুই অবাক হসনি আমরা আসছি দেখে?”

“এখানে অবাক হওয়ার কি আছে। তোরা আজ না তো কাল আসতি জানতাম। এখানে অবাকের কি আছে। যা তো একটু ঘুমাতে দে।”

৩০.
তখনই বেডের পাশ থেকে ছেলেটা গ্লাসের পানি নিয়ে চোখের উপর ঢেলে দিয়ে বলল-

“শালা বিয়ে করে বউয়ের সাথে সারারাত রোমান্স করে এখন আর বন্ধুদের চিনিস না। এত কষ্ট করে রাত বারোটার বাস ধরলাম সকাল সকাল এসে তোকে চমকে দিব। কিন্তু তোর ভার্সিটি লাইফের মত এসে আজও শুনতে হলো ‘এখানে অবাক হওয়ার কি হয়েছে?’ সালা তুই কি মাবন না এলিয়েন ধুররর।”

রুদ্র স্যারের চোখে পানি পরতেই চোখ ডলে বিরক্ত মাখা ভঙ্গিতে ওঠে বসে।
“কুল ব্রো কুল। সে কপাল আমার নাই রে বউয়ের সাথে রোমান্স সে তো স্বপ্নেই দেখি বাস্তবে আর হবে না।”

রুদ্র স্যারের কথায় তারা তিনজন হেসে ওঠে।
“যদি বউয়ের সাথে রোমান্সই করতে না পারিস তবে এই রকম হিরোদের মতো চেহারা আর বডি দিয়ে কি হবে বল? আমাকে দেখ বিয়ে ঠিক করে নিয়েছি আর হবু বউকে নিরাপদে রেখে অন্যমেয়েদের ও পটিয়ে নিচ্ছি।”

তখনই পাশে থাকা মেয়েটি রেগে সেই ছেলেটির গায়ে কয়েক টা কিল দিয়ে বলল-
“সালা তোর একটা দিয়ে হয়না, আরো লাগে? দাড়া সব বের করছি।”

“মাফ কর বুইন। আমার মনে ছিলো না তুই যে পাশে আছিস। তোর মতো বউ থাকতে আর কি লাগে।”

রুদ্র স্যার তাদের দিকে তাকিয়ে হেসে বলে-
“তোরা একটুও পরিবর্তন হবি না? দেখবি তোদের যখন বেবী হবে তাদের টম এন্ড জেরি দেখার প্রয়োজন হবে না। তোদের দেখেই দিন পার করে দিবে।”

আমি এতক্ষণ তাদের কথা দরজার সামনে দাড়িয়ে শুনছিলাম আর তাদের দেখে এটা বুঝলাম তারা হয়ত রুদ্র স্যারের বেস্ট ফ্রেন্ড নয়তো রুদ্র স্যার কারো সাথে এত ফ্রি না। হঠাৎ বেডের পাশে আমার ফোন বেজে ওঠায় আমি রুমে ডুকে বেড থেকে ফোন নিতে যাই।

তখনই মেয়েটা চিৎকার করে বলে ওঠে-
“এই এই রুমে এসো না। এই রুমের ভিতরে ডুকছো কেন? কে তুমি এই বাড়িতে নতুন আসছো বুঝি?”

আমি অবাক হয়ে মেয়েটির দিকে তাকিয়ে আছি। আমার রুমের ভিতরে আমি ডুকব না, কিন্তু কেন?

“এই জেনি তুই কি আমার বউকেও আমার রুমে আসতে দিবি না।”

রুদ্র স্যারের কথা শুনে মেয়েটি বলল-
“এটা তোর বউ, আহারে আগে বলবি তো। ভাবি এসো এসো। আগের বার তুই তোর রুমে বাহিরের একটা ছেলে ডুকছিলো বলে, তুই সেদিন যে কান্ড করলি মনে পরলে এখনো গায়ে কাটা দেয়।”

“রুদ্র তুই আবারো আমাকে ছ্যাকা দিলি। আমি দরজা খুলার সময় সামনে ভাবিকে দেখে ভাবলাম হয়ত লাইন মারার জন্য আরো একটা মেয়ে পাইছি কিন্তু তুই মাত্র যে কথাটি বললি তাতে আমি হার্ট এ্যাটাক করলেও করতে পারি।”

ছেলেটির কথা শুনে পাশের মেয়েটি তেলে বেগুনে জ্বলে ওঠলো। দুই একটা পিঠে কিল বসালো।

রুদ্র স্যার আমাকে সবার সাথে পরিচয় করিয়ে দিল। ছেলেমেয়ে দুটার নাম জেনি আর আকাশ দুজনেই কাজিন সেই সাথে তারা ফিওন্সি। স্কুল জীবন থেকে তাদের তিনজনের বন্ধুত্ব। কলেজ ভিন্ন ভিন্ন জায়গায় পড়লেও ভার্সিটিতে আবার পরিচয় হয় এবং সেই থেকে তাদের বন্ধুত্বটা গভীর হয়। ভার্সিটি শেষ হওয়ার পর চাকরির জন্য তিন জনে তিন জায়গায় থাকলেও ভার্চুয়ালে নিয়মিত যোগাযোগ হয়।

জেনি আপুর সাথে কথা বলে বুঝলাম সরল প্রকৃতির রাগী একজন মেয়ে তবে রাগটা যখন তখন শুরু আবার শেষ। আর আকাশ ভাইয়া যত যা করুক জেনি আপুর উপর ভালোবাসা অনেক। যতগুলো গার্লফ্রেন্ডের কথা বলছে সবার কথা সরল মনে জেনি আপুর সামনে বললে আপু রাগে কয়েকটা কিল বসিয়ে একটু গালি দিয়ে রাগ শেষ। আর ভাইয়াকে দেখে মনে হচ্ছে সে আপুর এই রাগটাকে বেশ ইনজয় করে।
আমি তাদের দুষ্টুমি ভরা কথা শুনে মুহূর্তেই মনটা ভালো হয়ে গেল। আমিও তাদের কথায় সাই দিলাম।

“মেঘ জানু তুমি নাকি আমার একমাত্র সুইটি কুইটি বেস্টুকে রোমান্স করার সুযোগ দাও না? আরে না পারলে বলো, আমি তোমাকে রোমান্স শিখাব।”

“একদম না ভাই, তোর রোমান্স শিখাতে হবে না। পরে দেখা যাবে তোর থেকে শিখে আমার বউও কথায় কথায় বকা আর কিল দিবে। আমি আকাশের মতো আমার পিঠ আর কান সরকারি করে দিতে পারমুনা ভাই। তোর প্যাঁচানো কথা আর কিল বাপরে বাপ। তার থেকে আমার বউ যেমন আছে তেমনই থাকুক। রোমান্স ছাড়া জীবনে কান আর পিঠের অনেক প্রয়োজন আছে।”

রুদ্র স্যারের কথায় আকাশ ভাইয়া দুঃখ প্রকাশ করল। আবার তিনজনই শব্দ করে হেসে ওঠলো। আমি একদৃষ্টিতে রুদ্র স্যারের নিঁখুত সেই হাসির দিকে তাকিয়ে রইলাম। কি নিঁখুত সেই হাসি কে বলবে এই হাসির পিছনে কত বড় প্রতারনা লুকিয়ে আছে।

জেনি আপু আর আকাশ ভাইয়াকে একটা রুম দেওয়া হলে সেখানে গিয়েও তারা গন্ডগোল পাকালো।

“রুদ্র আমি এই আকাইশ্যার সাথে এক রুমে থাকমু না। এমনিতেই ওর চরিত্র ঠিক না।”

“হুমম রুদ্র আমিও এই কুটনির সাথে থাকমু না। ওর কিল খেতে খেতে দেখবি পরের দিন আমি তক্তা হয়ে গেছি।”

“আরে বাপ মাফ কর, তোদের তো বিয়ে হবে তবে এত কথা কেন। যদি না থাকতে পারিস তাহলে বিয়ের পর কিভাবে থাকবি? এখন বাড়িতে অনেক মেহমান দুজনকে দুটো রুমে কি করে থাকবি বল?”

“আমি এসব জানিনা রুদ্র, কিন্তু আকাইশ্যার সাথে থাকমু না। তারপর বিয়ের আগে দেখবি আমার সম্মান নিয়ে ছিনিমিনি খেলছে। দরকার পরলে আমি তোর সাথে থাকব তবুও ওর সাথে না।”

তাদের কথা শুনে আমি বললাম।
“রুদ্র স্যার আর আকাশ ভাইয়া এক সাথে ঘুমাক আর আমি রাইমা আপু আর জেনি আপু এক সাথে থাকব।”

আমার কথা শুনে সবাই রাজি হলেও রুদ্র স্যার কিছুক্ষণ করুন চোখে তাকালেও আর কিছু করার ছিল না তাই কিছু বলল না।

আমিও কিছুদিন রুদ্র স্যারের সাথে থাকতে হবে না ভেবে খুশী হলাম অন্তত কিছুদিন তো দূরে থাকি। এই মুহূর্তে তার সাথে থাকলে রাইমা আপুর বিয়েটা উপভোগ করতে পারব না।
মনে মনে সব কিছু ঠিক ভাবলে বুক চিরে একটা দীর্ঘশ্বাস বেড়িয়ে আসে।
“আমি পারবো না রুদ্র, কখনই পারবোনা তোমাকে ছেড়ে চলে যেতে। হারানো জিনিস ফিরে পেয়ে হারানোর ব্যাথা কি সেই জানে কতটা কষ্টের।”

আমি চোখের জল মুছে সিদ্ধান্ত নিলাম এভাবে কষ্ট পাব না। রুদ্র স্যারের নিজের মুখ থেকে সবটা শুনব কেন করল এমন? এর পিছনে শুধু কি আমার ভুল নাকি অন্য কোন সত্যিই লুকিয়ে আছে। যতই যা হোক এটা আমার সংসার। আমি গুছিয়ে রাখব আমার সংসারের যত্নে গড়া ভালোবাসার জিনিস গুলো।
#সংসার
#পর্ব_১৬

#লেখিকা_সুরাইয়া_ইসলাম_সানজি।

আমি চোখের জল মুছে সিদ্ধান্ত নিলাম এভাবে কষ্ট পাব না। রুদ্র স্যারের নিজের মুখ থেকে সবটা শুনব কেন করল এমন? এর পিছনে শুধু কি আমার ভুল নাকি অন্য কোন সত্যিই লুকিয়ে আছে। যতই যা হোক এটা আমার সংসার। আমি গুছিয়ে রাখব আমার সংসারের যত্নে গড়া ভালোবাসার জিনিস গুলো।

সংসার মানেই তো সংগ্রাম সেখানে আমি কেন সংগ্রাম না করেই হেরে যাব। রুদ্র স্যার যা করেছে তার শাস্তি তিলে তিলে পাবে। আমি কেন কোন কিছু না করে শাস্তি পাব? হেরে যাওয়ার মেয়ে তো আমি না। ছোট বেলায় এত অত্যাচারের মধ্য দিয়ে বড় হলাম তখন তো কখনও বাবা আমাকে হেরে যাওয়ার গল্প শুনাইনি। তাহলে মনে মনে কেন এই কথাটা ঘুরপাক খাচ্ছে যে, আমি সবকিছু ছেড়ে পালিয়ে যাই। নাকি সত্যিই ভালোবাসার কাছে সবাই পরাজিত।

৩১.
রুদ্র স্যার আজ বিকেল থেকে অনেক ব্যস্ত। সব কাজে তাকে প্রয়োজন। সবাইকে সব কিছু দেখিয়ে দিচ্ছে। কোথায় কোনটা রাখবে, কোথায় কি বসাবে, কিভাবে করবে।
আমি অনেকক্ষণ থেকে স্যারের জন্য হল রুমের এক পাশ থেকে ওপাশে হাঁটছি। কখন ফ্রি হবে আর কখন সব কিছুর সত্যিই টা জানব। ছাদ থেকে সন্ধ্যার দিকে কাজ করে নিচে নামছিল তখনই আমি সিড়ির পাশের ছোট্ট চিলেকোঠায় ঘরটিতে রুদ্র স্যারকে টেনে নিয়ে আসি।

“উফফ মেঘ তুমি। এভাবে টান দিয়ে ভয় পাইয়ে দিলে তো। কিছু বললে এমনি ডাক দিতে টান দেওয়ার কি হলো।”

“আমার আপনার সাথে জরুরী কথা আছে।”

স্যার এবার সিরিয়াস ভঙ্গিতে দাড়িয়ে, বাঁকা হেসে বলল-
“জরুরী কথা নাকি অন্য কিছু হ্যাঁ, বরকে তো আজকাল চোখের আড়াল হতেই দেও না। আবার কাছে আসলেও লজ্জায় গুটিয়ে যাও।”

“দেখুন আমি ফাজলামি মুডে নেই। বললাম তো কিছু কথা আছে।”

রুদ্র স্যার এবার সোজা হয়ে দাড়িয়ে, শার্টের কলার ঠিক করতে করতে বলল-
“কী কথা বলো তো। একটা কথা আছে এইটুকু বলছ কিন্তু কী কথা সেটা বলছ না। নাকি রোমান্স চাই, লজ্জায় বলতে পারছ, বলো তো?”

আমি বুঝলাম রুদ্র স্যারকে এভাবে বললে ফাজলামি করেই যাবে। তাই সরাসরি আর কিছু না বলে বললাম-

“আপনার সাথে রুশা ম্যামের ব্যাপারে জানতে চাই। আমি এখন আপনার স্ত্রী । আপনি মানুন বা না মানুন আমি মানি। আর আমার সম্পূর্ণ অধিকার আছে আপনার সব কিছু জানার। রুশা ম্যামের সাথে অতীতে কোন কিছু থাকলে সেটা শুধুই অতীত। কিন্তু বর্তমানে তাকে আপনার জীবনে টানতে পারবেন না যতদিন আমি আপনার জীবনে আছি।”

আমার কথা শুনে রুদ্র স্যার মুচকি হেসে আমার দিকে এগিয়ে আসলে আমি পিছিয়ে যাই। আমাকে পিছিয়ে যেতে দেখে সে আমার আরো কাছে আসে। আমি তাকে আরো কাছে আসতে দেখে ভয়ে ভয়ে পিছিয়ে যেতে নিলে দেয়ালে পিঠ ঠেকে যায়। আমি পাশ ফিরে সেখান থেকে চলে যেতে নিলে রুদ্র স্যার দুই হাত দিয়ে দেয়ালে আটকে দিয়ে আমার নাকের সাথে নাক ঘসে ঠোঁট কামড় দিয়ে বলে-

“কেন বেবী তুমি জেলাস নাকি? রুশা আর আমার ভালোবাসা থাকতেই পারে যেহেতু তুমি আমাকে স্বামী হিসেবে মানো না, কথায় কথায় স্যার বলে ডাকো।

আর আমার সাথে রুশার অতীতে কিছু ছিল না কিন্তু বর্তমানে অনেক কিছু আছে। আমি চাইলেই তো আর রুশাকে ছারতে পারিনা তাই না? এখন তুমি যদি মন খুলে ভালোবাসতে পার, বাঙ্গালী বউদের মতো ওগো বলে ডাকতে পার তবে আমি ভেবে দেখব রুশার সাথে সম্পর্কটা ইতি টানা যায় কিনা। তাছাড়াও বউ ছারা রোমান্স জমে নাকি?”

আমি রুদ্র স্যারের কথা শুনে অবাক হয়ে গেলাম। আমিকে জেলাস ফিল করানোর জন্য এত কিছু। এতটা নিচে নামতে পারল? আমাকে যদি ভালোই বাসতো তবে আমার কাছে তার চাহিদা গুলো সব বলতে পারতো। এভাবে ঠকিয়ে জেলাস ফিল করাতো না।

আমার এসব ভাবতেই চোখ থেকে কয়েক ফোঁটা জল পড়ে। আমাকে হঠাৎ কাঁদতে দেখে রুদ্র স্যার চমকে যায়। আমাকে শান্ত করার জন্য গালে হাত দিতেই আমি তার হাত ছিটকে ফেলে রাগে গালে একটা থাপ্পড় মারি।

দুহাতে শার্টের কলার শক্ত করে ধরে কাঁদতে কাঁদতে বলি- “আমি কখনও আপনাকে ক্ষমা করব না। আপনি শুধু আমার সাথে প্রতারণা করেন নাই আমার বিশ্বাস ভেঙ্গেছেন। আমার বাঁচার সব ইচ্ছে শেষ করে দিয়েছেন। ওই ভিডিও, ওই ছবি, আর মেসেজ আমাকে জ্যান্ত লাশ বানিয়ে দিয়েছে। আমি থাকব না আপনার সাথে কখনই না। আপনি একটা প্রতারক। যতবার ভাবে সব ভুলে যাব ততবারই আপনাদের ছাদের দৃশ্য গুলো মনে পরে যায়। যতবার ভাবি সংগ্রাম করব ততবার আমি ভেঙ্গে চুরমার হয়ে যাই। সব ছেড়ে চলে যাব আমি আমার বোনের মেয়েকে এই নরকে রেখে যাব না। ওকেও সাথে করে নিয়ে যাব।

“মেঘ কি বলছো, শান্ত হও। কিসের ভিডিও কী,,,,,”

আমি রুদ্র স্যারকে আর কিছু বলতে না দিয়ে ধাক্কা দিয়ে সরিয়ে সেখান থেকে চলে আসি। বার বার নতুন বাহানা তৈরী কেন করছে? আমাকে তার প্রয়োজন না হলে কেন নিয়ে আসল এই বাড়িতে, কেন এত মায়ায় বাঁধলো? শুধুই কি পূর্ণতার জন্য? তাকে প্রয়োজন হলে আমাদের ওই বাড়িতে দিয়ে আসত। মায়ের মমতায় বড় করতাম তবে কেন আমাকে এভাবে ঠকালো।

আমি তারপর থেকে রুদ্র স্যারকে এড়িয়ে চলেছি। স্যার এর মাঝে কয়েক বার ডাকলেও আমি কোন না কোন কাজের বাহানা দিয়ে চলে এসেছি। হয়ত পূর্ণতাকে খাওয়াচ্ছি, নয়তো বাসার কাজ করছি বলে এড়িয়ে গেছি।

সন্ধ্যায় রাইমা আপুর রুমে বসে পূর্ণতাকে নিয়ে আনমনে বসে খেলছিলাম। তখন রাইমা আপু একটা বোরকা পরে অন্য একটা বোরকা হাতে নিয়ে আমার দিকে ছুড়ে দিয়ে বলল-

“মেঘ তাড়াতাড়ি বোরকা টা পরে নেও। আমাদের বের হতে হবে।”

“কেন আপু কোথায় যাবে। আর পূর্ণতা এখনো জেগে আছে?”

“তুমি তাড়াতাড়ি বোরকাটা পরে নাও। শুধু পনেরো মিনিট লাগবে। আর পূর্ণতাকে কারো কাছে মেনেজ করে রেখে যাবোনি। তুমি তাড়াতাড়ি তৈরি হও।”

আমি আর কথা না বাড়িয়ে পাঁচ মিনিটের ভিতর তৈরী হয়ে নিলাম। রাইমা আপু পূর্ণতাকে কোলে নিয়ে রুদ্র স্যারের রুমে জেনি আপুর কাছে নিয়ে গেল। আমি মনেমনে ভয় পাচ্ছিলাম যদি রুদ্র স্যার রুমে থাকে কিন্তু রুমে আসার পর দেখি জেনি আপু আর আকাশ ভাইয়া বসে বসে ফোন টিপছে। রুদ্র স্যার রুমে নেই দেখে স্বস্তির নিশ্বাস নিলাম।

“হেই জেনি আপু তুমি কি ফ্রি আছো। পূর্ণতাকে রাখতে পারবে?”

“হ্যাঁ আমি একদম পাক্কা ফ্রি আছি। দাও দাও আমার ছোট মা টাকে কোলে দাও। কিন্তু তোমারা দুজন এভাবে বোরকা পরছো কেন, কোথায় যাচ্ছ?”

রাইমা আপু লজ্জা পাওয়ার ভঙ্গিমায় বলল-
“আসলে আপু নিচে আমাদের জন্য রাকিব সাহেব অপেক্ষা করছেন। আর বিয়ের একদিন আগে দেখা করব বাড়ির লোকজন দেখে কি ভাববে তাই বোরকা পরে নিলাম।”

“হ্যাঁ তা বুঝলাম, কিন্তু মেঘকে নিয়ে যাচ্ছ কেন? একা গেলেই তো পারতে।”

“আসলে আপু আমাদের দুজনের দেখা করতে লজ্জা করছিল। তাই রাকিব সাহেব বলল মেঘকে যেন নিয়ে যাই। তাছাড়া আমিও একা যাবো কিভাবে তাই আর কি।”

“তা কাল তো বিয়ে বাসর ঘরে ডুকলেও কি মেঘকে নিয়ে ডুকবে? তোমার যা ভাই মেঘকে খুজে না পেলে আস্ত রাখবে না কিন্তু।”

৩২.
জেনি আপুর কথা শুনে আকাশ ভাইয়া হাহা করে হেসে ওঠলো। আর রাইমা আপু লজ্জায় গুটিয়ে গেল। তা দেখে আকাশ ভাইয়া বলল-
“দেখ দেখ রাইমাকে দেখে কিছু শেখ। বরের নাম শুনে বোন আমার লজ্জায় লাল হয়ে গেল আর তুই কিনা বরকে নাম ধরে ডাকিস তাও আবার সোজা আকাইশ্যা বলে।”

আকাশ ভাইয়ার কথা শুনে জেনি আপু হেসে বলল-
“হে হে আমার দ্বারা এসব হবে না। এত যে লুতুপুতু প্রেম করলি তাদের থেকে রোমান্টিক ডাকে মন ভরেনি?

জেনি আপু পূর্ণতার কপালে চুমু খেয়ে আবার বলল-
“পারলে আমাকে পূর্ণতা মত লক্ষী একটা মেয়ে এনে দিস, তোর সব স্বপ্ন পূরন করব।”

“সেগুরে বালি। তোর মেয়ে আবার হবে আবার লক্ষী? আল্লাহ কাছে দোয়া কর আমার মতো যেন মেয়ে হয়।”

আকাশ ভাইয়ের কথা শুনে তাদের দুজনের ভিতর আবার জগড়া বাঝলো। আমরা আর কিছু না বলে বেড়িয়ে আসলাম। তাদের সাথে কথা বাড়ালে আজ আর এখান থেকে বের হতে হবে না।
রুম থেকে চলে আসার সময় দেখি রুদ্র স্যার রুমে ঢুকছে। আমি রুদ্র স্যার কে ঢুকতে দেখেই দরজার একপাশে ভয়ে চলে গেলাম। সেই সময় রাগের মাথায় কত কি বললাম আমার একটা থাপ্পড়ও দিলাম না জানি এখন একা পেলে কী না কী করে।

আমাকে দেখে রুদ্র স্যার গম্ভীর গলায় বলল-
“মেঘ আমার ফোনটা কই দেখছি না তো? তুমি কি জানো?”

আমি মাথা দুলিয়ে না বলে তাড়াতাড়ি রুম থেকে বেড়িয়ে যাই।
সেই রাতে ওই ভিডিও আর ছবি দেখার পর রাগে ফোনটা আছাড় মারি। তখন রুমের কোথায় গিয়ে পরছে জানি না।
,
,

আজ আপুর বিয়ে। পার্লার থেকে লোকজন আসে রাইমা আপুকে সাজিয়ে দিবে বলে। তখন জোর করে রাইমা আপু আমাকেও সাজিয়ে দেয়। সেই সাথে জেনি আপু আর রুশা ম্যাম ও।
আমি গোল্ডেল কালারের একটা গাউন পরে, চুল গুলো খুলে দিয়েছি। সেই সাথে ঠৌঁটে নুড কালারের লিপস্টিক, চোখ কালো কাজল, হাত ভড়া চুড়িতে নব বধুর মতো লাগছে।
রাইমা আপুকেও আজ ভিষন সুন্দর লাগছে, লাল কালারের লেহেঙ্গা পরছে। জেনি আপু পিংক কালারের একটা গাউন পরেছে সব মিলিয়ে সবাইকে অসম্ভব সুন্দর লাগছে। তখনই পাশের রুম থেকে রুশা ম্যাম আসে। সে একা পাশের রুমে গিয়ে সাজছিলো। রুশা ম্যামকে আজ অসম্ভব সুন্দর লাগছে আকাশি কালারের সাড়িটা তার ফর্সা গায়ে ফুটে আছে। কিন্তু রুশা ম্যাম উচ্চতায় বেশ লম্বা হওয়ায় সাড়িটা তেমন মানাচ্ছে না। তবুও মনে হচ্ছে তার রূপ আজ উপছে পরছে। তাকে দেখে রাইমা আপু বলল-

“রুশা আপু আজ যা লাগছে না তোমাকে। আকাশি কালারের সাড়িতে আকাশের পড়ি মনে হচ্ছে। আকাশি কালার কিন্তু ভাইয়ার খুব পছন্দের কালার।”

তখন জেনি আপু বলল-
“না রাইমা তুই যাই বলো আজ কিন্তু সব থেকে মেঘকে বেশি সুন্দর লিগছে। সব দিক থেকে পারফেক্ট। আমার তো মনে হচ্ছে জামাই কনফিউজড হয়ে যাবে কোনটা তার বউ ভেবে।”

জেনি আপুর কথায় আমি খিলখিল করে হেসে ওঠি। আসলেই আজ সবাইকে বউ বউ লাগছে।

অনুষ্ঠানের সময় রুশা ম্যাম রুদ্র স্যারের আসে পাশে ঘুরাঘুরি করলেও রুদ্র স্যার ইগনোর করছে। আমি দূর থেকে সবটা দেখছি আর মনে মনে হাসছি। স্যার বেশ কয়েক বার আমি একা কোথাও থাকলে আমার পাশে এসে কথার বলার চেষ্টা করলে আমি বার বার ইগনোর করে চলে এসেছি।
,

রাইমা আপুর বিদায়ের সময় আমাকে জড়িয়ে ধরে অনেক্ষন কাঁদলো। কৃতজ্ঞতা জানালো আমার জন্যই আজ রাকিব ভাইকে পেয়েছে বলতেই আবার ডুকরে কেঁদে ওঠে শক্ত করে জড়িয়ে ধরল। রুদ্র স্যারকে রাইমা আপু জড়িয়ে ধরলে স্যারকে দ্বিতীয় বারের মতো কাঁদতে দেখলাম।
আসলেই ছেলেরা সহজে কাঁদে না তবে তারা প্রিয় মানুষের কাছে বরাবরের মতো দূর্বল। শাশুড়ি মা খুবই কঠিন একজন নারী তবে আজ সে ও একমাএ মেয়েকে জড়িয়ে ধরে বিদয়ের সময় হু হু করে কেঁদে ওঠলো। আসলে বিদায় তো এমনই। হোক সুখের বা দুঃখের তা সবসময়ই বেদনাদায়ক।

,

আমি মন খারাপ করে রুমে বসে আছি। এই বাড়িতে কেউ যদি আমার সঙ্গ দেওয়ার মতো থাকত সে ছিল রাইমা আপু আজ সেও চলে গেল। তবে মন ভিতরে শান্তি বয়ে যাচ্ছে। আজ আবার একটা ভালোবাসার সংসার শুরু হবে।

সন্ধ্যায় দিকে আমি রুদ্র স্যারের বেডের উপর বসে পূর্ণতাকে খাবার খাওয়াচ্ছিলাম। বাড়িতে কয়েক জন মেহমান ছাড়া বাকি সবাই চলে গেছে। তখন জেনি আপু রুমে ডুকতে ডুকতে বলল-
“মেঘ তোমাদের বাসায় ঝাড়ু টা কই বলো তো। রুমটা খুব নোংরা।

“আপু তুমি বসো। আমি দেখছি।”

“আরে না তুমি বাবুকে খাওয়াও আমি দেখছি। আর রুদ্র তো বাহিরের কাউকে রুমে এলাউ করে না তার থেকে বরং আমি নিজেই ঝাড়ু দেই।”

পূর্ণতা ঘুমায়ে গেলে আমি ওঠে নিজেই ঝাড়ু দেই। জেনি আপু ঝাড়ু খুজে না পাওয়ায় কান্ত হয়ে পূর্ণতার পাশে ঘুমিয়ে গিয়েছে। আমি ঝাড়ু দিতে গিয়ে টেবিলের নিচে রুদ্র স্যারের ফোনটা বন্ধ অবস্থায় কুড়িয়ে নেই।
তখনই রুদ্র স্যার রুমে এসে আমাকে দেখে আমার হাত ধরে দোলনায় বসায়।

আমি ছাড়া পাওয়ার জন্য ছটফট করলে আমাকে শক্ত করে কোমর জড়িয়ে শক্ত করে ধরে বসে।

“কি সমস্যা মেঘ? আমাকে ইগনোর করছো কেন? তোমার সমস্যা না বললে আমি কিভাবে বুঝব বলো। আমার ভুলটা কি বলতো, কেন ইগনোর করছ আমাকে?”

আমি কিছু না বলে একটু ছাড়া পেয়ে ওঠতে গেলেই রুদ্র স্যার ওঠে শক্ত করে আমাকে বুকের সাথে জড়িয়ে নেয়। তখনই আকাশ ভাইয়া রুমে ডুকতে ডুকতে বলে-

“ভাই বউয়ের সাথে পরে রোমান্স করার আগে দরজা আটকিয়ে নিতে হয়। তুই তো আগে আমার সব কাজে বাঁধা দিয়ে বলতি সবুরে মেওয়া ফলে। নিজের বেলায় বুঝি আর সবুর সহ্য হচ্ছে না।”

আকাশ ভাইয়ের কথা শুনে রুদ্র স্যার আমাকে ছেড়ে দিলে আমি দৌড়ে রুমে থেকে বের হয়ে ছাদে ওঠি।

আমি ছাদের একপাশে দাড়িয়ে আকাশের দিকে তাকিয়ে কাঁদতে থাকি। তখনই হাতে রুদ্র স্যারের ফোনটার দিকে চোখ পরে।
ফোনটা সেদিন ছিটকে পড়ায় অফ হয়ে গেছে আমি অন করে ছাদের গ্লিলের পাশে দাড়িয়ে আবার আগের সেই মেসেজ গুলো অন করতেই সেই ভিডিও টা চোখে পরে। ভিডিও আর ছবি দেখে হাত কাঁপতে কাঁপতে ফোনটা গ্লিলের ওপর পাশে ছাদের কর্নারে পরে যায়।

আমি সেখান থেকে ফোন নিতে গেলে কোথা থেকে রুদ্র স্যার এসে বুকের জড়িয়ে ধরে। স্যারের সারা শরীর কাঁপছে। কিছু বলতে পারছেনা। আমাকে ছেড়ে দিয়ে কিছুক্ষণ আমার মুখের দিকে তাকিয়ে আমার ঠোঁটে তার ঠোঁট ডুবিয়ে দেয়।

আমি কিছু না বুঝে আবাক হয়ে দাড়িয়ে থাকি। স্যার কিছুক্ষণ পর আমাকে ছেড়ে দিয়ে কাঁপা কাঁপা গলায় বলে-

“কি কি কর করিছিলে মে মেঘ, আমার কথা একবারও ভাবলে না? অন্তত পূর্ণতার কথা একবার ভাবতে। সামান্য ভুলের শাস্তি এত বড় দিতে একবারও তোমার আত্মা কাপল না? আমি আর দুইটা মিনিট পর আসলি কি হতো?”

#চলবে,,,,
[খুব তাড়াতাড়ি রহস্য সামনে আসছে। কোন কিছু ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।]
#চলবে,,,,,,

[কোথাও কোন লেখা ভুল হলে ক্ষমা করবেন। ভালোবাসা নিবেন।💚]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here