সমাপ্তির প্রহরে সন্ধি পর্ব -৩০ ও শেষ

#সমাপ্তির_প্রহরে_সন্ধি
#সমুদ্রিত_সুমি
পর্ব ৩০

ফুরফুরে শীতল বাতাস কর্ণকুহরে এসে ধাক্কা খাচ্ছে। ক্ষণেক্ষণে আঁখি জোড়া থেকে গরম জল গড়িয়ে মিশে যাচ্ছে অধর ছুয়ে। থেমে থেমে কেঁপে উঠছে সমস্ত শরীর। নিস্তব্ধ শহর জুড়ে নেমেছে নীরবতা। হিম বাতাসের অহর্নিশ আনাগোনা। মান্নান সাহেবের পুরো পরিবার হসপিটালের করিডরে ঘোরাফেরা করছে। বর্ণ কিছুটা সুস্থ। এখনো বেডে দেওয়া হয়নি,কিছু সময় পর তাঁকে বেডে দেওয়া হবে। সবাই বর্ণের সাথে দেখা করার অপেক্ষায় আছে। নদী নিরন্তর হয়ে বসে আছে এককোনায়। তাঁর মনে কি চলছে তা কেউ জানে না। সবাই নদীর এমন নীরবতায় ভয়ে চুপসে আছে। তাই হয়তো কেউ ওর কাছে যেতে নারাজ। কিন্তু পারভীন বেগম নদীর কাছে হাত জোর করে ক্ষমা চেয়েছে। তাঁর পাপের জন্যই হয়তো তাঁর ছেলের এমন পরিস্থিতি। নদী তাঁর চাচিকে তেমন কিছুই বলেনি,শুধু বলেছে! দয়া করে এখানে সিনক্রিয়েট করবেন না। সবাই নদীর এমন রূপ দেখে অবাক হয়েছে। তখন নদী সবার উদ্দেশ্যে বলেছে — অন্যায় অজান্তে করুক বা জেনে, করেছো তো? অপমান করেছে, নষ্টা মেয়ে বলে কষ্ট দিয়েছে আমায় প্রতি মুহূর্তে। আজ রক্তের সম্পর্কের জন্য তাঁকে ক্ষমা করে দিয়ে হাসিমুখে সব ভুলে যাবো এমনটা নয়। আমি চাচিকে আগেও ভালোবেসেছি,আজও বাসি! শুধু তফাৎ কি জানো তোমরা, আগের মন থেকে আপন ভেবেছি আজ লোকদেখানো আপন ভাবি। আমাকে কেউ এই বিষয়ে আর কোন কথা বলবে না।

বর্ণের এমন পরিস্থিতিতে নদী এমন কিছু বলতে পারে তা যেন কারো বিশ্বাসই হচ্ছে না৷ সবাই বিমূঢ় দৃষ্টিতে তাকিয়ে ছিলো নদীর অধরপানে। এতো অল্প সময়ে নদী নিজেকে এতোটা কীভাবে পাল্টে ফেললো। তখন থেকে এখনো কেউ নদীর মুখোমুখি হয়ে কিছু জিজ্ঞেস করেনি। সবাই জানে উপর থেকে যতোটা কঠিন নিজেকে নদী দেখাচ্ছে, আসলে সে অতোটা কঠিন মনের মেয়ে নয়। এরমধ্যেই একজন নার্স এসে জানালো বর্ণের জ্ঞান ফিরেছে। পারভীন বেগম ছুটে যেতে রইলেন,কিন্তু নদী তাঁকে থামিয়ে দিয়ে বললো।

_ আমি আগে দেখা করে আসি চাচি! বেশি সময় নিবো না। একটু অপেক্ষা করুন।

কথাটা শেষ করেই নদী গটগট পায়ে নয় নাম্বার কেবিনের দিকে এগিয়ে গেলো। দরজাটা একটু ধাক্কা দিয়ে ভেতরে ঢুকতে দেখতে পেলো বর্ণ চোখ বুঁজে আছে। নার্স তাঁর হাতের স্যালাইন ঠিক করে দিচ্ছে। স্যালাইন দেওয়া শেষ হলে তিনি বেরিয়ে গেলেন। নদী সামনে এগিয়ে বর্ণের পাশাপাশি বসলো। নিজের উপস্থিত জানান না দিয়েই কিছু অপ্রিয় কথা বলে উঠলো।

_ অবশেষে আপনি প্রমাণ করেই দিলেন আপনি কাপুরষ, কি তাই তো?

চিরচেনা কন্ঠ থেকে তেঁতো কথাগুলো বর্ণের কর্ণকুহরে পৌঁছাতেই সে পল্লব জোড়া খুললো। ঠোঁটের হাসিটা চওড়া করে তাকালো সে। বর্ণের এমন গা ছাড়া ভাব দেখে নদীর শরীর যেন জ্বলে গেলো। তাই সে চোখ বুঁজে প্রাণ ভরে একটা শ্বাস নিলো। অবশেষে নিজের ভেতরের জমিয়ে রাখা কথার ঝুড়িটা তুলে ধরলো।

_ আপনি কি মনে করেছেন সুইসাইড করলেই আমি আপনার হয়ে যাবো। এমন আজগুবি চিন্তাভাবনা আপনার কোথা থেকে আসে। আজ যদি শাওন আমায় বিয়ে না-ও করে আমি আপনায় মেনে নিতাম না। তাঁর আসল কারণ আপনার ভুলভাল সিদ্ধান্ত। আজ আপনাকে আমি ভালোবাসি তাই জন্য কি সকল অভিযোগ অন্যায় আমার মেনে নেওয়া উচিত। ভুলে কেন যাচ্ছেন শাওনের বাবা-র অবদানের কথা। আমাকে সব সময় সাপোর্ট করা মানুষটার কথা। সত্যি বলতে আমি কারো অবদান সহজে ভুলি না,তাই আজ আপনার মুখোমুখি দাঁড়িয়ে আছি। কোথাও সেদিন আপনি সময় মতো আমার ঘরে না পৌঁছালে হয়তো আমার খারাপ কিছু হয়ে যেতো,তাই আজ আমি–। বর্ণ ভাইয়া আবেগ দিয়ে নয় বিবেক দিয়ে ভাবুন। আজ আমাদের পরিবার আমাদের কথা ভেবে হয়তো নিজেদের প্রতিজ্ঞা, দায়বদ্ধতা থেকে বেরিয়ে আমাদের এক করে দিবে। কিন্তু আপনি গ্যারান্টি দিতে পারবেন রহমান চাচ্চুর আর বাবা-র সম্পর্ক আগের মতোই থাকবে। বলতে পারবেন চাচি এতো অন্যায়ের ক্ষমা চাওয়ার পরে-ও তাঁকে আমি মন থেকে ভালোবাসতে পারবো। আমার আব্বু যে আমাকে নিজের থেকেও বেশি ভালোবাসে,সে সবটা ভুলে গিয়ে আগের মতোই মেজো চাচিকে পছন্দের জায়গার রাখবে। এতো বড় সত্যি তাঁর ভাই মানে আপনার আব্বু লুকিয়ে গেছে, এরপরের তাঁদের ভাইয়েদের বন্ডিং আগের মতোই থাকবে। আপনাকে গ্রহণ করতে গিয়ে অন্য কারো দীর্ঘশ্বাসের কারণ আমি হতে পারবো না বর্ণ ভাই। তাহলে আমার সুখে আগুন ধরবে। আর সেই সুখের ফুলকি গুলো আমায় সারাজীবন জ্বালিয়ে মারবে। আজ সবটা খোলসা হলেও আমি আপনায় নিজের করে পেতে চাই না। হয়তো আমিই প্রথম কোন মেয়ে,যে নিজের ভালোবাসাকে পেয়েও দূরে সরিয়ে দিচ্ছি। আমার ভাগ্যে কি আছে জানি না,কারণ ভাগ্য বদলে গিয়ে কোথায় এসে দাঁড়াবে আমরা কেউ জানি না। নাহলে ভাবুন কাল অবধি ঠিক থাকা সব কিছু আজ কেমন উল্টে গেছে। কয়েক ঘন্টা আগের সুস্থ মানুষ আপনি এখন হাসপাতালের এই নিল বেডে শুয়ে আছেন। কষ্ট বুকে চেপে বিষের বোতল বা গলায় দড়ি দিয়ে ঝুলে পড়লেই কষ্ট শেষ হয়ে যায় না। আমাদের মনে রাখা উচিত এই দুনিয়া আমাদের জীবনে ক্ষণিকের দমকা হাওয়ার স্পর্শের মতো। ছুঁয়ে দিলেই অনুভব হয়,হারিয়ে গেলে তাঁর অস্তিত্বটাও বিলীন হয়ে যায়। সিলিং ফ্যান কিনবা বিষের বোতল কখনো কোন সমস্যার সমাধান দিতে পারে না! যা দিতে পারে তা হলো নতুন করে কষ্ট। কারণ দুদিনের কষ্ট ভুলতে যদি আপনি সুইসাইড করেন,যুগযুগান্তর কষ্টের জন্য কি করবেন। তাই ক্ষণিকের সুখের পিছনে না ছুটে স্থায়ীভাবে সুখি হওয়ার চেষ্টা করুন। হিতে লাভ আপনারি। আপনি ভাবতেই পারেন আপনি অসুস্থ আমি আপনায় ভালোবাসার কথা না বলে কেন এসব বললাম? ১২ নাম্বার হাদিসের কথা মনে আছে– দুনিয়ার মুহাব্বত সমস্ত গুনাহের মূল। আমার প্রতি আপনার ভালোবাসা,আপনাকে একটা হারাম কাজের সাথে লিপ্ত করেছে। সুইসাইড করা হারাম কাজ। এই মুহাব্বত আপনায় সহযোগিতা করেছে হারাম কাজটা করতে। তাই সময় আছে এখনো ভুল পথে নয় আল্লাহর পথ অনুসরণ করুন। আমি আপনায় ভালোবাসি,বাসবো। কাউকে ভালোবাসা কোন পাপ নয়। কাউকে ভালো লাগতেই পারে। কিন্তু সেই ভালো লাগার সঙ্গ দিয়ে যদি আমি পাপের সাথে বন্ধুত্ব করি তাহলে সেটা হারাম। তাই নিজেকে পরিবর্তন করে আমার সামনে আসবেন,আমি নিজেই আপনায় গ্রহণ করার জন্য প্রতীক্ষা করবো। যদি আল্লাহ চায় ততোদিনে শাওন নিজের জীবন গুছিয়ে নিবে। আব্বুর মাঝে আর রহমান চাচ্চুর মাঝের সকল দেয়াল ভেঙে যাবে। পরিবারটা ইনশাআল্লাহ আগের মতো হয়ে যাবে। কিন্তু আজ আমাদের এক হওয়া মানে অনেক কিছু থেকে নিজেদের বঞ্চিত করা। কি দরকার হাতের কাছে থাকা ভালোবাসা গুলো ধুলোমাখা মাটির বুকে আঁচড়ে ফেলা। একটু সেক্রিফাইজ যদি অনেক গুলো মানুষের জীবন সুখময় করে তোলে তাহলে আমাদের একটু কষ্ট পাওয়ায় ক্ষতি কোথায়। আশা করি আমার কথাগুলো আপনার মন মস্তিষ্কের স্নায়ুকোষে ভালো ভাবে বিস্তার করেছে। এবার কাজগুলো করুন। একজন কাপুরষ হয়ে নয়,একজন ইমানদার মানুষ হয়ে আমার সামনে আসুন। ততোদিনে না-হয় আমি আপনার যোগ্য হওয়ার চেষ্টা করলাম।

—————-

আড়াই বছর পর

কৃষ্ণপক্ষের কালো আঁধার ঢেকে সিগ্ধ চাঁদের আলোয় মাখামাখি ধরনীর বুক। ঘড়ির কাঁটা তখন বিচরণ করছে বারোর ঘরে। বক্ষঃস্থল থেকে এক দীর্ঘ নিশ্বাস বেরিয়ে মিলিয়ে গেলো এই জোছনা ধরার রশ্মির মাঝে। আকস্মাৎ পিছন থেকে কেউ নদীকে জড়িয়ে ধরলো। নদী কেঁপে উঠলো কিছুটা। রোষানল হয়ে প্রশ্ন করলো।

_ অবশেষে আপনার সময় হয়েছে আসার?

নদীর প্রশ্নে বর্ণের হাসি চওড়া হলো। নদীর হাতের উপর হাত রেখে দু’দিকে দিকে হাত প্রসারিত করে বললো–

_ সমাপ্তির প্রহরে সন্ধি হয়েছে তো, কেন জানি সেটা বিশ্বাস হচ্ছিলো না! তাই বারংবার আয়নায় নিজেকে দেখছিলাম। কতোটা পরিবর্তন হবার ফল তুই আমার অর্ধাঙ্গিনি আজ।

_ না হলে খুশি হতেন বুঝি?

_ আর কীভাবে বোঝালে তুই বুঝবি বলতে পারিস।

_ হয়েছে আর বোঝাতে হবে না। যা বুঝিয়েছেন এই আড়াই বছরে সেটাই ঢেড়।

_ হা হা হা হা

_ হাসছেন কেন?

_ তোর কথা শুনে। সত্যি বলতে তুই ঠিক নারকেলের মতো, উপর থেকে যতোটা শক্ত ভেতর থেকে ঠিক ততোটাই নরম। ধন্যবাদ অর্ধাঙ্গিনি,জীবনের আসল সুখগুলোর সাথে পরিচয় করানোর জন্য।

_ ধন্যবাদ তো আপনায় দেওয়া উচিত,আমার কথাগুলো রেখে আমার আমিকে ফিরিয়ে দেওয়ার জন্য।

_ দেখ পরিবর্তন তো আমার হওয়ার কথাই ছিলো! শুধু সময়টা বেশি নিয়ে নিলাম। ভুল করলাম, সাথে পাপ।

_ ভুল থেকেই তো মানুষ শিক্ষা নেয়। আপনিও নিয়েছেন এটা খারাপ কি? আর সেদিন পাপের জন্যই হয়তো আপনি আজ এতো দূর। মনে রাখবেন কষ্টের শেষে নিশ্চয়ই সস্থি আছে। সব খারাপের সামনে ভালো লুকিয়ে থাকে। খারাপের সামনা-সামনি হতেই আমরা ভেঙে পরি! তাই হয়তো মানুষ ভুল করে। কিন্তু মনে রাখতে হবে ভুল থেকেই ভালোর শুরু। শুধু একটু ধৈর্য আর আল্লাহর উপরে ভরসা রাখতে হবে। তাহলে সব কিছু ভালো হবে।

_ হুম,সব শেষে এটাই আমি-তুমি আমরা দু’জন হয়েছি আজ। যেখানে আমাদের সবটা শেষ হয়েছে, সেখানে থেকে আজ এতো বড় একটা গল্পের শুরু হলো।

_ হুম হয়েছে বুঝতে পেরেছি আর বলতে হবে না।

_ আজ তো কিছু বলবো না।

_ তাহলে?

_ তাহলে অনেক কিছু, মুখে বললে লজ্জা পাবি।

_ ইসস কি অসভ্য

_ কিছুই করিনি তাই অসভ্যতার তকমা লাগিয়ে দিলি,তাহলে তো এবার কিছু করতেই হয়।

_ একদম না

দু’জনার খুনসুটির মাঝেই নদীর ফোনটা বেজে উঠলো। ড্রেসিং টেবিল থেকে ফোনটা হাতে নিতেই ফোনটা কেটে গেলো। কয়েক সেকেন্ড পর আবারও ফোনটা বেজে উঠলো। ফোনের স্কিনে শাওনের নাম। ফোনটা রিসিভ করে কানে তুললো নদী।

_ নতুন জীবনের জন্য শুভ কামনা তোমায় আর বর্ণকে সমবেদনা জানালাম।

ফোনটা স্পিকারে দিয়েছে নদী। শাওনের এমন কথা শুনে বর্ণ নদী দু’জনেই ভ্রু কুঁচকে একে অপরের দিকে তাকালো। বর্ণ প্রশ্ন করলো–

_ নদীকে শুভেচ্ছা আর আমাকে সমবেদনা কেন?

শাওন বড়জোড় একটা নিশ্বাস নিয়ে বললো–

_ আজ থেকে নদী তোমার উপর টর্চার শুরু করবে,একটা বিনা পয়সার ভালোবাসার মানুষ পাবে। যাকে সে যখন তখন হুকুম করবে। তাই তাঁকে শুভেচ্ছা। আর তোমাকে সমবেদনা জানালাম এই জন্য — রাত বারোটা পঁয়ত্রিশ এখন তাঁহার আইসক্রিম খাওয়ার শখ জেগেছে। তাঁর জন্য আমার শান্তির ঘুম হারাম করে ছুটছি আইসক্রিম কিনতে। ঘটনাটা পুনবৃত্তি হবে তোমার সাথেও। তাই তোমাকে সমবেদনা। আমি এখন বুঝছি সুখে থাকতে ভূতে কিলায় এই কথাটা এতো প্রচলিত কেন? এই যে এতো সুন্দর জীবনটা তেজপাতা করলাম বিয়ে করে। আর বউটা তো বাবা হওয়ার আনন্দ দেওয়ার সাথে সাথেই একরাশ প্যারা দিয়ে মারছে। কখনো তাঁকে ধরে হাঁটাও,কখনো তাঁকে নিয়ে শুয়ে থাকো। তাঁর মাথায় হাত বুলিয়ে দাও,এই রাত বারোটায় তাঁকে আইসক্রিম কিনে খাওয়াও আল্লাহ আমার নসিবটা বর্ণের সাথেও মিলিয়ে দিও,আমিন। আমি কেন এই কষ্ট একা ভুগবো,সে-ও ভুগুক। ধন্যবাদ নদী এমন সুখের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য। তুমি জানো নদী আমি প্রথম যখন শেলিকে দেখলাম তখন মনে হয়েছে! আল্লাহ কিছু কেঁড়ে নিলে তাঁর তিনগুন ফিরিয়ে দেয়। তোমায় আমি ভালোবাসিনি,তোমার প্রতি আমার একটা মায়া ছিলো! যা সময়ের সাথেই কেটে গেছে। কিন্তু শেলিকে আমি ভালোবাসি। ওর এক চিলতে হাসির জন্য নিজের সবটা উজাড় করে দিতে পারি,যেমনটা বর্ণ তোমার জন্য পারে,তুমি বর্ণের জন্য। আড়াই বছরেও তোমারা কেউ কাউকে ভুলতে পারোনি,অথচ আমি বিয়ে করে বাবা হওয়ার সুসংবাদ পেয়ে গেছি। তুমি একজন স্বার্থক নারী। তোমাকে আরো একটা ধন্যবাদ দিলাম সাথে নতুন জীবনের শুভেচ্ছা।

ফোনটা কেটে দিয়ে নদী বর্ণ দু’জনেই খিলখিলিয়ে হেসে উঠলো। একে অপরেকে জড়িয়ে নিলো। সমাপ্তির প্রহরে যদি সন্ধি হয় তাহলে না-হয় সব কিছু একবার হলেও সমাপ্ত হোক। এভাবেই শুরু হলো এক ভালোবাসার গল্প, যে গল্পটা #সমাপ্তির_প্রহরে_সন্ধি হয়েছে

সমাপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here