ঝরাপাতার দিনগুলি পর্ব ৩০

#ঝরা পাতার দিনগুলো
#পান্না হাবিব

পর্ব-৩০

রাত দশটার দিকে ছোট ভাইয়াকে ফোন করলাম।
কিন্তু ও ফোনটা কেটে দিলো। এমনটা কখনো হয়নি এর আগে। খুব অসস্তি লাগছে।
প্রায় পয়তাল্লিশ মিনিট পর ও কল ব্যাক করলো।
ফোন ধরতেই গালি গালাজ শুরু করে দিলো ও।
-শয়তান মেয়ে একটা, কুত্তা, ফাজিল, নিজে আরাম করে অন্য দেশে যেয়ে বসে আছে, আর আমাকে সব যন্ত্রণার মধ্যে ফেলে গেছে।
-কি করলাম আমি!!!
-সব নষ্টের মূলই তো তুই। তোরে কয়ছিলো কেডা প্রেম করতি একটারে আর বিয়ে করতি আরেকটারে??? ফকিন্নি কোনখানকার!! এখন দুইটাই মিলে আমারে জালাইতাছে!!!
দুইটা মিলে মানে!!! ফয়সাল বিরক্ত করবে জানি। কিন্তু সাব্বির!!! কেমনে কি!!
-সাব্বির কি বিরক্ত করলো??
-ওওওওও এখন ফয়সাল বাদ দিয়ে সাব্বির আগে?
ডিভোর্স দিয়ে এখন প্রেম দেখানো হচ্ছে!!
-ফাজলামো রাখ, কি হয়েছে সেটা বল।
-আর কি হবে?
গত একমাস ধরে ফুপি নিয়মিত আমাকে কল করে কান্নাকাটি করছে আর বলছে তোর খোজ যেনো একটা বার দেই!!!পায়ে ধরাটা বাকি রাখছে শুধু!!
-সাব্বির কি করছে!! কিছু জিগ্যেস করেনি!!
দিগুণ উৎসাহে আমি জিজ্ঞেস করলাম।
-ও কি করবে, কিছুই করে নাই। কিছু জিগ্যেসও করে নাই।
-কসম বল??!!!
আমার ওর কথা বিশ্বাস হচ্ছে না!!
-কার কসম দিবো বল।
সাথে সাথে চোখে পানি চলে আসলো। বরাবরের এইবারো আমি ওর ব্যাপারে ভুল।
আমার দীর্ঘশ্বাসের শব্দে ছোট ভাইয়া বললো
-তুই ভালোভাবেই মরেছিস রে মেহের!!
কিন্তু কথা হলো, তাইলে তোর এই পাঁচ বছরের প্রেম গেলো কই!!!!
যে উত্তরটা আমি ওকে বলতে পারিনি সেটা হলো, ফয়সালের প্রতি পেম তো পাঁচ বছর ধরে, কিন্তু সাব্বিরের প্রতি প্রেম তো তেরো বছর ধরে!!!
-আজে বাজে কথা বলিস না তো। এই ঘোড়ার ডিম বলতেই ফোন করেছিলি??
-হুম আপা, এখন তো আপনার কাছে এটা ঘোড়ার ডিমই মনে হবে, সব তো যাচ্ছে আমার উপর দিয়ে!!
-আর আমি যে ছয়টা মাস কাউকে কিছু না বলে সহ্য করেছি সেটা?
ভাইয়া চুপ হয়ে গেলো কিছুক্ষণের জন্য। আমি এইভাবে ওকে বলতে চাইনি।
-তুই কাউকে কিছু বলিসনি কেন বলতো? আগে বললে তো আরও আগেই সমাধান হয়ে যেতো।
-আগে হলে কি সমাধান করতি তোরা? ডিভোর্সই তো তাই না?
-দরকার পরলে তাই করতাম।
-এরপর আমি উঠতে বসতে ভাবিদের কথা শুনতাম তাই তো?
যে ভাইয়েরা এক বোন নিয়ে এতো কাহিনী করার পরেও আরেক বোনকে ওদের এক কথায় বিয়ে দিতে পারে, তারা ডিভোর্স হওয়ার পরে আমার সাথে কি করবে সেটা আন্দাজ করতে না পারার মতো, এতোটা গাধি আমি না।
বাপ মা থাকতো, তাহলে তাদের কাছে যেতাম। যাওয়ার জায়গাও তো নেই। তাহলে এতো আগে ডিভোর্স হওয়ার চেয়ে এখন হয়েছে সেটা ভালো না, বল?
ছোট ভাইয়া আর কিচ্ছু বলে নি। কিছুক্ষণ চুপ থাকার পর ফোনটা কেটে দিলো।

এভাবে করেই প্রায় তিন মাস কেটে গেলো। কোনো ফ্রেন্ডসদের সাথেও কোনো যোগাযোগ রাখিনি। কারণ ফেসবুক আইডি ডিয়েক্টিভেট করা। আমাকে খুজে পাওয়ার কোনো অপশনই রাখিনি। সত্যিকার অর্থে আমাকে খোজার মতোই তো কেউ নেই!!! ভাবতেই মনে মনে হাসি পেলো।
মাঝখানে শুনেছিলাম সব কিছুর টেনশনে ফুপি অনেক অসুস্থ হয়ে গিয়েছিলো। খুব ইচ্ছে করছিলো একবার কথা বলি। কিন্তু মায়া বাড়িয়ে লাভ কি।
সিডনিতে এখন শরৎ কাল। কিন্তু বাংলাদেশের মতো আকাশে সাদা মেঘের ভেলা নেই। আছে রাস্তা ঘাটে কাপলদের উন্মুক্ত রোমান্স।
এটা টুরিস্ট সিজন তাই দেশি মানুষও একটু বেশিই দেখা যায়। ভালোই লাগে তখন।
দেশ ছেড়েছি প্রায় চারমাস হয়ে গেলো। দেশের মাস্টার্স আর করবো না ভাবছি। এক্সাম দেয়ার জন্যে তাহলে আবার দেশে যেতে হবে। যেটার বিন্দুমাত্র ইচ্ছেও আমার নেই।
ছোট ভাইয়ার জন্যে একটা জব ম্যানেজ করেছি এখানে। সেপ্টেম্বরের দিকে ওকে নিয়ে এখানে আসবো।
তখন বাইরে একটা দুই রুমের ফ্ল্যাট ভাড়া নিবো ভাই বোন মিলে।
এই কয়মাসে ছোট ভাইয়ার কাছে সবাই আমার খোজ জানতে চেয়েছে শুরুমাত্র সাব্বির ছাড়া। ব্যাপারটা একটু কেমন জানি লাগছে।
কথায় কথায় সেদিন ছোট ভাইয়া বলেছিলো, যেদিন রাতে বিয়ে ঠিক হয় সেদিন নাকি সাব্বির পাক্কা ত্রিশ মিনিট মেজ ভাইয়ার পায়ে ধরে বসে ছিলো বিয়েতে রাজি হওয়ার জন্যে!!!!! রাজি করিয়ে তবেই নাকি পা ছেড়েছিলো!!!!!
কি অদ্ভুত!!! আর সেই ছেলেই কিনা বিয়ের চারমাসের মাথায় ডিভোর্স দিলো!!

সিডনিতে এখন জুন মাস। শরৎ শেষ হয়ে শীত আসি আসি করছে। ভোরের দিকে ভালোই ঠান্ডা অনুভূত হয়। আমার এখন সেমিস্টার ব্রেক চলছে। প্রফেসর অনেক বলেছিলো দেশ থেকে ঘুরে আসতে। কিন্তু আমারই যেতে ইচ্ছে হয়নি।
উনি বলেন, দেশ থেকে ঘুরে আসলে নাকি আমি প্রাণ
খুলে হাসতে পারবো। সত্যিই তো, এখানে আসার পর একবারের জন্যেও উচ্চস্বরে হাসিনি!! তবে মাঝরাতে সপ্নে সাব্বিরকে দেখে নিঃশব্দে কাঁদি। এখানকার চাঁদটাকে অনেক বড় মনে হয় আমার। আকাশ ভেঙে যখন জোছনা পরে বুকের ভেতর মরুভূমির মতো অনুভূত হয়।
আগের মতো মরার ঘুমও ঘুমাই না। এখন হোয়াটসঅ্যাপের ম্যাসেজের টুং শব্দেও ঘুম ভেঙে যায়।
সময় আসলেই সব কিছু বদলে দেয়। শুধু বুকের মধ্যে জমে থাকা ভালোবাসা গুলো ছাড়া।

জুন মাসের খুব সুন্দর একটা ভোরে ঘুম ভাঙলো আমার। নামাজ পড়ে, একমগ কফি নিয়ে জানালার পাশে রাখা রিভলবিং চেয়ারে দিয়ে জানালায় পা ঠেকিয়ে হেলান বসে পড়লাম। সিডনি শহর হলেও এই দিকটাতে প্রচুর খালি জায়গা আর গাছপালা আছে। গ্রিনহাউজ আর একুয়াপোনিকস নিয়ে কর্মরত আমার প্রফেসর ভালো একটা খোলামেলা জায়গায়তেই বাড়ি কিনেছেন। এমন সুন্দর একটা বাড়ি সব মানুষের সপ্ন থাকে। সেদিক থেকে আমি অনেক লাকি।
কিছু নেই তার মধ্যেও অনেক কিছু পেয়েছি যা অন্য কেউ পায়নি।
জানালা দিয়ে ভোরের বাতাস আসছে। কফি খেতে খেতেই হালকা ঘুম ঘুম পাচ্ছে। কোনোরকম কফি শেষ করে চেয়ারে ঐ ভাবেই ঘুমিয়ে পড়লাম।

ঘুমের মধ্যেই মনে হলো সাব্বির এসে আমার পাশে দাঁড়িয়ে আছে। আমার কপাল থেকে চুল গুলো সরিয়ে একটা আলতো করে চুমু খেলো। তারপর আমাকে পাজাকোলা করে নিয়ে এসে বিছানায় শুইয়ে দিলো।
ওর স্পর্শগুলো এতোটা রিয়েল মনে হচ্ছে!!!!
চোখ মেলে তাকাতে ইচ্ছে করছে না।
কারণ আমি জানি এটা আমার ঘোর। ঘুম আর জেগে থাকার মাঝামাঝি অবস্থা।
তখন আমি বাস্তব আর কল্পনা আলাদা করতে পারি না। মনে হয় যা দেখছি সব সত্যি। কিন্তু ঘুম ভাঙার পরে দেখি সবই আমার সপ্ন ছিলো।
তাই চোখ বন্ধ করেই আমি সাব্বিরের স্পর্শটা ফিল করার চেষ্টা করছি। বাস্তবে তো কখনোই পাইনি।
হোক না এখন কল্পনায়, ক্ষতি কি!!!
কিন্তু হঠাৎ করেই ওর হাত আমার শার্টের তলা ভেদ করে উপরের দিকে উঠতে শুরু করলো!!!
পেটের মধ্যে ভীষণ শুড়শুড়ি লাগছে!!!
নাহ আর আজকে সাব্বির বেশি দুষ্টমি করছে। আর সপ্ন দেখা সম্ভব না।
চোখ মেলে তাকাতেই দেখি সাব্বির হাস্যজ্জ্বল ভাবে আমার দিকে তাকিয়ে আছে।
আমি ওর দিকে তাকিয়ে বললাম, শেষ তো ঘুম…যাও এবার!! কোথাও শান্তি দিবা না আমাকে!! না বাস্তবে না সপ্নে। যাও এবার।
ওর হাসি উধাও হয়ে গেলো!! রাগত স্বরে বললো, আমার প্রতি এতো প্রেম আগে কই ছিলো তর????
আমি ধরফরিয়ে বিছানায় উঠে বসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here