অনপেখিত পর্ব ১১+১২

#অনপেখিত
#পর্ব ১১
লিখা: Sidratul Muntaz

মেহেকের মাথায় হঠাৎ করেই চমৎকার বুদ্ধিটা এলো। ছোটবেলায় যখন বাড়িতে মাছ রান্না হতো, মেহেক কাঁটার ভয়ে ভাত খেতে চাইতো না। তখন আম্মা পোলাওয়ের চাল আর ডিম দিয়ে মজার একটা ডিশ রান্না করতেন। মেহেক আম্মার পাশে দাঁড়িয়ে দাঁড়িয়ে রান্নার পুরো প্রস্তুতিটা দেখতো।আম্মা তার প্রিয় কিছু রান্না করলেই মেহেক পাশে দাঁড়িয়ে থাকতো। শেখার জন্য না, অপেক্ষা করার জন্য। তার ধারণা ছিল অপেক্ষা করলেই রান্না দ্রুত শেষ হবে। কিন্তু এখন পোলাওয়ের চাল কোথায় পাবে? মেহেক পুরো রান্নাঘরে খুঁজেও পোলাওয়ের চাল পেল না। তবে ড্রামে বাসমতী চাল ছিল। এটা দিয়েও রান্না করা যায়। ডিনারে তারা বাসমতী চালের ভাতই খেয়েছিল। খেতে মন্দ না। কিন্তু মেহেকের ভয় লাগছে। এই চাল কি সে রাঁধতে পারবে? শেষমেষ সিদ্ধান্ত হলো রান্নাটা সে বাসমতী দিয়েই করবে। তাছাড়া অন্যকোনো উপায়ও নেই। মান-সম্মান বাঁচাতে হলে রান্না তো করতেই হবে। মেহেক চুলায় বাসমতী চাল সিদ্ধ বসিয়ে দিল। আম্মা সবসময় যতটুকু চাল তার দ্বিগুণ পানি দিয়ে চাল সিদ্ধ বসান। মেহেকও তাই করল। তারপর বসলো সবজি কাটতে। মজার ব্যাপার হলো, রেসিপিটা রান্না করতে যা কিছু প্রয়োজন সবই এখানে আছে। মেহেক গাজর আর বরবটি টুকরো করে হালকা আঁচে সিদ্ধ করল। তারপর টমেটো,পেয়াজ আর কাঁচামরিচ কেটে ঘি দিয়ে ভেজে নিল। হালকা সিদ্ধ গাজর আর বরবটিও ঢালল মিশ্রণে। তারপর লবণ আর হলুদের গুড়া মিশিয়ে ভালোমতো নেড়ে ভাজল সবকিছু। তিনটা ডিম ভেঙে দিল। এরপর সিদ্ধ করা বাসমতী চাল পুরোটাই ভাজা সবজীর সাথে মিশিয়ে দিল। উপরে ধনেপাতা ছড়িয়ে,একটু গোল মরিচ মিশিয়ে ভালো মতো নেড়েচেড়ে তৈরী করে ফেলল তার পছন্দের খাবার। আহ! কি সুন্দর গন্ধ! খেতেও নিশ্চয়ই ভালো হয়েছে। মেহেক খাবার নিয়ে ফারদিনের ঘরে গেল। ফারদিন বিছানায় হেলান দিয়ে বসে মোবাইল টিপছে। খাবারের গন্ধ শুনেই চোখ বন্ধ করে বলল,” ওয়াও,স্মেলস গুড! কি রান্না করেছো এটা?”
” ভাত, ডিম আর সবজীর মিশ্রণ। তাৎক্ষণিক কিছু মাথা আসছিল না।”
” দেখি।”
মেহেক ফারদিনের হাতে খাবারের প্লেট দিল। ফারদিন বলল,” চামচ?”
” আচ্ছা নিয়ে আসছি।”
মেহেক এক দৌড়ে রান্নাঘর থেকে চামচ এনে দিল। ফারদিন চুপচাপ খেয়ে যেতে লাগল। কোনো কথা বলছিল না। এদিকে মেহেক চিন্তায় শেষ। খাবার ফারদিনের কেমন লেগেছে বোঝা যাচ্ছে না। ভালো-খারাপ কিছু একটা তো বলবে। এমন চুপ করে থাকার মানে কি? না পারতে মেহেক নিজেই জিজ্ঞেস করল,” রান্না কেমন হয়েছে?”
” খুব ভালো। কিন্তু লবণ একটু বেশি লাগছে। ঝাল দিয়েছো নাকি?”
” কাঁচামরিচ দিয়েছিলাম। আর একটু গোলমরিচের গুঁড়াও দিয়েছিলাম।”
” হুম। এজন্যই স্পাইসি লাগছে। লবণের পরিমাণটা ঠিক থাকলেই পারফেক্ট হতো।”
মেহেকের মনখারাপ হয়ে গেল। সামান্য লবণটা পর্যন্ত ঠিক করে দিতে পারল না সে। তার ভুল আন্দাজের জন্য এতো সুন্দর রান্নাটা কি নষ্ট হয়ে গেল? ফারদিন কি তাহলে কষ্ট করে খাচ্ছে? মেহেকের মনখারাপ করা চেহারা দেখে ফারদিন হেসে বলল,” আসলে রান্না খুবই ভালো হয়েছে।”
” সত্যি বলছেন?”
” হুম। বিশ্বাস না হলে তুমি খেয়ে দেখো।”
ফারদিন চামচ দিয়ে খাবার তুলে মেহেকের মুখের সামনে ধরল। মেহেক অবাক হয়ে গেল। পরমুহূর্তেই তার মনটা আনন্দে নেচে উঠলো। বরের হাত থেকে খাওয়ার সুযোগ কি মিস করা যায়? সে এক চামচ খেল। সত্যিই লবণ বেশি হয়েছে। হালকা তিতকুটে স্বাদ লাগছে। কিন্তু জিনিসটা একেবারে অখাদ্যও হয়নি। ফারদিন খুব আরাম করে খাওয়া শেষ করল। মেহেক বলল,” আরেকটু খাবেন?”
” আছে?”
” হুম। অনেক আছে।”
” তাহলে নিয়ে এসো।”
মেহেক যেই পাতে রান্না করেছিল পুরো পাতটাই তুলে আনল। এরপর ঘটলো সবচেয়ে আশ্চর্যের ঘটনাটি। মেহেকের সামনে বসেই ফারদিন পুরো হাফকেজি চাল একাই খেয়ে ফেলল। মেহেক অবাক হয়ে শুধু দেখছিল। একটা মানুষ এতো দ্রুত কিভাবে খেতে পারে? এও কি সম্ভব? আর খাবারগুলো যাচ্ছে কোথায়? ফারদিনের পেট তো ফুলছে না। প্রথমদিকে যেমন ছিল এখনও পেট তেমনই আছে। ষাঁড়ের মতো এইভাবে খাওয়ার পরেও তার শরীরে মাংস নেই। কি আশ্চর্য না ব্যাপারটা? খাবারগুলো যায় কই আসলে? মেহেক মনে মনে ভাবল,” এমন রাক্ষসের মতো যে হাফকেজি চাল সাবাড় করতে পারে সে তো যেকোনো সময় তোকেও গিলে খেয়ে ফেলতে পারে মেহেক! সাবধানে থাকিস।”
খাওয়ার পাট চুকিয়ে ফারদিন আরাম করে বিছানায় শুয়ে পড়ল। মেহেককে থ্যাঙ্কিউ জানালো। ভালো খাওয়ার পর ভালো ঘুম হয়। ফারদিনের ঘুমে চোখ লেগে আসছে। এদিকে মেহেকের হঠাৎ হলুদ পাখিটির কথা মনে পড়ল। সারা ঘর খুঁজেও সে পাখিটিকে যখন পাচ্ছিল না তখন ফারদিনের কাছে এসে বলল,” এইযে শুনছেন।”
ফারদিন ঘুমের ঘোরে জবাব দিল,” হু?”
” পাখিটি কোথাও পাচ্ছি না।”
” উড়ে গেছে মনে হয়।”
” কিভাবে উড়ল? জানালা আটকানো ছিল না? ”
“দেয়ালের ফাঁক গলে বেরিয়ে গেছে হয়তো। তাতে কি হয়েছে মেহেক? পাখি কি আটকে রাখার জিনিস? সুযোগ পেলে তো যাবেই।”
” কিন্তু পাখিটা আমার খুব পছন্দ হয়েছিল।”
ফারদিন কোনো উত্তর দিল না। মেহেক আবার ওকে ডাকল,” এই আপনি শুনছেন?”
” বিরক্ত করো না তো মেহেক। ঘুমাতে দাও।”
ধমকটা দিয়েই ফারদিন অন্যদিকে কাত হয়ে ঘুমিয়ে পড়ল। মেহেক চুপচাপ হেঁটে বারান্দায় চলে এলো। তার মন একদম খারাপ হয়ে গেল। না পাখির জন্য নয়। তার প্রতি ফারদিনের উদাসীন মনোভাবের জন্য। তার যে মনখারাপ হলো এতে যেনো ফারদিনের কিচ্ছু যায় আসে না। তার কাছে ঘুমটাই বড় হয়ে গেল? সেই রাতে আর ঘুম আসলো না মেহেকের। সারারাত সে বারান্দায় বসেই কাটিয়ে দিল। সকালে ফারদিন ঘুম ভেঙে মেহেককে বিছানায় না পেয়ে বারান্দায় এলো। দেখলো মেহেক মেঝেতে বসে আছে চুপ করে। ফারদিন ওর পাশে বসলো।
” তোমার কি হয়েছে মেহেক? রাতে ঘুমাওনি?”
” ঘুম আসেনি।”
” কেন?”
” জানি না।”
” মনখারাপ?”
” হুম।”
” পাখির জন্য?”
” হুম। পাখিটা হারিয়ে গেছে। কোথায় গেল?”
ফারদিন দীর্ঘশ্বাস ছাড়ল একটা।
” পাখি কোথায় গেল আমি কিভাবে জানবো বলো? আমি নিজে পাখি হলে হয়তো জানতাম।”
মেহেক কোনো উত্তর দিল না। ফারদিন তাগাদা দিয়ে বলল,” আচ্ছা বাদ দাও৷ এখন উঠো, রেডি হও। আমরা ঘুরতে যাচ্ছি তো।”
” আমার কোথাও যেতে ইচ্ছে করছে না। ”
” সত্যি যাবে না?”
” উহুম।”
” ঠিকাছে। তুমি তাহলে বাড়িতেই থাকো। রেস্ট নাও। প্রয়োজন হলে ফোন করো। ওহ, তোমার কাছে তো মোবাইল নেই। আচ্ছা আমিই জামাল চাচার মোবাইলে ফোন করে খোঁজ নিবো। ঠিকাছে? যাচ্ছি।”
ফারদিন বারান্দা থেকে বের হয়ে গেল। মেহেকের সত্যি এবার খুব রাগ হলো। এই মানুষটা এত্তো উদাসীন কেন? মেহেক যখন বলল সে কোথাও যেতে চায় না তখন ফারদিনের কি উচিৎ ছিল না মেহেককে জোর করে নিয়ে যাওয়া? তা না করে কি বলল? বাড়িতে থাকো, রেস্ট নাও, ফোন করে খোঁজ নিবো। কি আশ্চর্য! একদম আব্বার মতো কথাবার্তা। ওহহো, মেহেক তো ভুলেই গেছিল। ফারদিনের তো এখন সুজি আছে৷ তাহলে মেহেককে তার কেন দরকার হবে? মেহেককে তো শুধু তখন দরকার যখন মাঝরাতে ক্ষিদে পাবে। আর রান্না করে দেওয়ার জন্য সুজি থাকবে না। এখন তো মেহেক ঝামেলা। মেহেককে নিয়ে ঘুরতে গেলে সুজির সাথে প্রেমটা হবে কিভাবে? মেহেক নিজেই নিজেকে ধমকালো,” বোকা মেহেক,গাঁধী মেহেক! তুই কেন বললি যাবি না? নিজের দোষে বরকে অন্যমেয়ের সাথে প্রেম করার সুযোগ করে দিলি। তোর মতো হাবলা এই পৃথিবীতে আর একটাও নেই।”
মেহেকের সত্যি ওদের সাথে ঘুরতে যাওয়া হলো না। মেহেক খুব অপেক্ষায় ছিল যেন ফারদিন অন্তত আরেকবার এসে তাকে জিজ্ঞেস করে,” তুমি কি যাবে মেহেক?” কিন্তু ফারদিন এলো না। জিজ্ঞেস করলো না। মেহেকেরও যাওয়া হলো না। মনখারাপ নিয়ে বিছানায় ঘুমিয়ে পড়ল সে। বিকালে ঘুম ভাঙল জামাল চাচার বউ হোসনেয়ারা চাচীর ডাকে। তিনি মেহেকের জন্য একটি পাখির খাঁচা এনেছেন। খাঁচার ভেতর দুইটি পাখি একসাথে বন্দী। লভ বার্ডস। একটার রঙ হলুদ অন্যটা সবুজ। মাথা আর লেজ দুইটারই লাল। মনে হচ্ছে যেন টসটসে দুইটা পাকা আম। এতো সুন্দর! মেহেক খুশিতে হাসতে লাগল। হোসনেয়ারা চাচী বললেন একজন লোক এসে এই খাঁচাটা দিয়ে গেছে। ফারদিন অনলাইন থেকে মেহেকের জন্য এই পাখিগুলো কিনে পাঠিয়েছে। মেহেকের যেন আনন্দ আর ধরে না।সে নাচতে নাচতে পাখি নিয়ে মাঠে চলে এলো। খুশিতে ঝলমল করছিল তার চেহারা। পাখি দু’টোর নাম রাখা হলো,” মেহেক আর ফারদিন।”
সন্ধ্যায় ফারদিনরা বাড়ি ফিরে এলো। তারা উর্মি আর উজানকেও বেড়াতে নিয়ে গেছিল। উর্মি-উজান হলো জামাল চাচার দুই ছেলে-মেয়ের নাম। উর্মির বয়স চৌদ্দ আর উজানের এগারো। তাদের সাথে মেহেকের বেশ ভালোই সম্পর্ক। মেহেক উর্মিকে ডেকে নিয়ে জিজ্ঞেস করল তারা কোথায় ঘুরতে গেছিল, সারাদিন কি কি করেছে, কি খেয়েছে, আরও নানান প্রশ্ন। সবশেষে জিজ্ঞেস করল ফারদিন সারাদিন কার সাথে ছিল। সুজির সাথে নাকি সব বন্ধুদের সাথেই। উর্মি মনে হয় মেহেকের প্রশ্নের অর্থ বুঝে ফেলল। খুব সাবধানী কণ্ঠে বলল,” জানেন মেহেক আপু, ফারদিন ভাই কিন্তু সুজি আপারে সারাদিন কোলে নিয়াই ঘুরসে।”
এই কথা শুনে মেহেকের মুখে কৃষ্ণাভ ছায়া পড়ল।
” মানে?”
” হো। সুজি আপায় পানিতে নামতে ভয় পাইতাসিল। তখন ফারদিন ভাই সবার সামনে তারে কান্দে নিয়া সাতার কাটসে। আমরা নৌকায় উঠসি। কিন্তু ওরা আলাদা কইরা স্পিড বোটে চড়সে। সুজি আপার লগে জড়ায় ধইরা ফারদিন ভাইয়ের মোবাইলে ছবিও আছে।”
” আর কি কি করেছে ওরা?”
” একটু পর পর আড়ালে গিয়া খালি কথা কয় দুইজনে। আর সুজি আপা খালি কান্দে। কান্দে আর টিস্যু দিয়া নাক মুছে।”
” কাঁদে কেন?”
” ওইডা তো আমি জানি না। আমারে কি আর কইসে ক্যান কান্দে? কিন্তু আমি দেখসি কানতে।”
” আর কিছু দেখিসনি? আচ্ছা, তোর ফারদিন ভাই কি সুজিকে চুমু-টুমু দিয়েছে একবারও? ”
এই প্রশ্ন শুনে উর্মি লজ্জায় হেসে দিল।মুখ চেপে হাসি থামিয়ে বলল,” কি জানি? দিলেও কি আর আমার সামনে দিবো? কিন্তু আমার মনে হয় দিসে। ওরা তো সারাদিন একজন-আরেকজনের লগে চিপকায় আছিল। দেইখা মনে হইবো, আপনে কেউ না। সুজি আপাই ফারদিন ভাইয়ের বউ।”
মেহেকের মেজাজটাই খারাপ হয়ে গেল উর্মির থেকে কথাগুলো শুনে। ইচ্ছে করছিল ওই সুজির বাচ্চার ঘাড় ধরে এনে ড্রেনের পানিতে চুবাতে। কত্তবড় বেয়াদব মেয়ে হলে আরেকজনের বরের সাথে ফষ্টিনষ্টি করে! তার বাপ-মা কি তাকে শিক্ষা দেয়নি? ইশশ, মেহেক যদি পারতো ওই সুজির খাবারে ইঁদুরের ঔষধ মিশিয়ে দিতো। উর্মি বলেছিল ফারদিনের মোবাইলে সুজির সাথে জড়িয়ে ধরা ছবি আছে। সেই ছবি যদি একবার দাদুকে দেখানো যায় তাহলে ফারদিন থাকবে অলটাইম দৌড়ের উপর। ফারদিন ওয়াশরুমে ঢুকেছিল গোসল করতে। ওর মোবাইলটা বিছানায় রাখা ছিল। মেহেক সাবধানে বিছানা থেকে মোবাইল নিয়ে বারান্দায় চলে গেল। বারান্দার দরজাও আটকে দিল। তারপর ফারদিনের মোবাইলের লক খুলে গ্যালারিতে ঢুকলো আজকের ছবিগুলো দেখার জন্য। অনেকগুলো ছবি। বেশিরভাগই গ্রুপ ফটো। বন্ধুরা একসাথে সেলফি তুলেছে। শুধু সুজি আর ফারদিনেরও কয়েকটা ছবি আছে। তবে সুজির সাথে ফারদিন যেভাবে ছবি তুলেছে, আনজীর,ওয়াসীমও একইভাবে ছবি তুলেছে। তাই ব্যাপারটা মেহেকের কাছে তেমন খারাপ লাগল না। কিন্তু ফারদিন সুজিকে পিঠে উঠিয়ে সাতার কাটার ভিডিওটা দেখে মেহেকের একদম মন ভেঙে গেল। স্পিড বোটে যখন ওরা উঠেছিল, কেউ একজন তাদের ভিডিও করছিল। সেই ভিডিওতে সুজি পেছন থেকে ফারদিনকে জাপটে ধরে ছিল। অন্য একটা ভিডিও দেখে মেহেকের সবচেয়ে বেশি খারাপ লাগল। ভিডিওটি করেছে পূর্বিতা। ওরা একটা মাঠের মতো জায়গায় বসে ছিল। কে কি করছে তার সবকিছুর ভিডিওতে রেকর্ড করা হচ্ছিল। আনজীর দূরবিন চোখে লাগিয়ে কি যেন খুঁজছে। পূর্বিতা আনজীরকে নিয়ে কিছুক্ষণ বকবক করল। তারপর চলে গেল ওয়াসীমের কাছে। ওয়াসীম নিজেও কিছু একটা ভিডিও করছিল। পূর্বিতা ওয়াসীমের সাথে কিছুক্ষণ কথা বলার পর ফারদিন আর সুজির দিকে ক্যামেরা তাক করল। সেই দৃশ্য দেখে মেহেকের চোখ ছলকে পানি চলে এলো। ফারদিন সুজির কোলে মাথা রেখে শুয়ে আছে। সুজির লম্বা, তরঙ্গায়িত চুলগুলো হাতে নিয়ে খেলছে। একটা সময় মুখ ডুবিয়ে চুলের ঘ্রাণ নিল। তারপর বলল,” কি শ্যাম্পু লাগিয়েছিস? এতো ঘ্রাণ কেন?”
মেহেকের প্রায় কান্না পেয়ে গেল। সে পুরো ভিডিওটা শেষ করতে পারল না। নিজেকে পাগল মনে হচ্ছিল। ফারদিন ওয়াশরুম থেকে বের হওয়ার আগেই মেহেক মোবাইলটা জায়গামতো রেখে চুপচাপ বিছানায় বসে রইল।ফারদিন গোসল শেষ করে তোয়ালে দিয়ে মাথা মুছতে মুছতে বের হলো। মেহেককে দেখেই হাসি মুখে বলল,” হাই।”
মেহেক জবাব দিল না। ফারদিন বিছানায় বসে বলল,” পাখি পছন্দ হয়েছে?”
” হুম। সুন্দর। ”
” কেউ তো একটা থ্যাংকসও দিল না।”
মেহেকের তখন রেগে-মেগে বলতে ইচ্ছে করল,” তোর মতো বেঈমানকে আবার থ্যাংকস কিসের? তুই শুধু খাবি চড়। উল্টা-পাল্টা ছেঁচা লাগানো চড়।”
ফারদিনের হাসি হাসি চেহারাটা দেখতেই বিরক্ত লাগছে। মেহেক উঠে চলে যাচ্ছিল। ফারদিন ওর হাত ধরে বলল,” আরে কোথায় যাচ্ছো?”
অন্যসময় হলে মেহেক এখন খুশির জোয়ারে হাবুডুবু খেতো। ফারদিন তার হাত ধরেছে! এরচেয়ে খুশির ঘটনা আর কি হতে পারে? কিন্তু এখন খুশিটা লাগছে না। মেহেক থমথমে কণ্ঠে বলল,” পাশের রুমে যাচ্ছি।”
” কেন?”
” ঘুমাবো।”
ফারদিন টেনে এনে মেহেককে বিছানায় বসিয়ে বলল,” যেতে হবে না তো। এখানেই থাকো। নাহলে মাঝরাতে আবার ক্ষিদে পেলে আমি তোমাকে পাশের রুমে ডাকতে যেতে পারবো না।”
মেহেক মনে মনে বলল,” কেন? যার কোলে শুতে গিয়েছিলেন সে আপনাকে রান্না করে খাওয়াতে পারে না? আমার কাছেই কেন খাওয়ার জন্য আসতে হয়? আমি কি আপনার রাধুনি হই?”
” মেহেক তোমার কি এখনও মনখারাপ? আচ্ছা কি হয়েছে আমাকে বলোতো?”
” কিছু হয়নি।”
” শিউর?”
” হুম।”
” তাহলে হোসনেয়ারা চাচী যে বললেন তুমি নাকি সারাদিন কিছু খাওনি? এটা কি ধরণের কথা মেহেক? না খেয়ে কিভাবে থাকো?”
” খেতে ইচ্ছে করছে না। ক্ষিদে নেই।”
” এই কথা বললে তো হবে না। চলো খেতে যাবে।”
” উহুম। আমি যাবো না।”
” নিশ্চয়ই যাবে তুমি।”
ফারদিন চোখ রাঙালো। মেহেক মুখে হাত দিয়ে কাঁদতে কাঁদতে বলল,” আমি যাবো না, যাবো না কোথাও যাবো না। আপনি এমন করছেন কেন আমার সাথে? আমার খাওয়া-দাওয়া নিয়ে আপনার চিন্তা করতে হবে না!”
ফারদিন থতমত খেয়ে গেল মেহেকের অদ্ভুত আচরণে। মেহেক বিছানায় বসে কাঁদতে লাগল। ফারদিন ওর পাশে বসে সিরিয়াস হয়ে বলল,” তোমার কি হয়েছে মেহেক?”
মেহেক কাঁদতে কাঁদতে জবাব দিল,” জানেন, ছোটবেলায় যখন আমি জন্মেছিলাম সাতদিন আব্বা আমাকে কোলে নেয়নি। কারণ আমি মেয়ে। আর তিনি ছেলে সন্তান প্রত্যাশা করেছিলেন। আমাকে নিয়ে আব্বা খুশি ছিলেন না। মনে-প্রাণে চেয়েছিলেন একটা ছেলে সন্তান। শুধুমাত্র মেয়ে হওয়ার অপরাধে আমি আব্বার আদর থেকে বঞ্চিত হয়েছি জন্ম থেকেই। আমার আব্বা আমার সামনে আমার চাচাতো ভাইদের আদর করতেন। তাদের নিয়ে ঘুরতে যেতেন। আমাকে কখনও নিতেন না। প্রায় সবকিছু থেকেই আমাকে বঞ্চিত করতেন। কারণ আমি মেয়ে! এটাই আমার একমাত্র অপরাধ। লুকিয়ে লুকিয়ে কাঁদতাম। মেয়ে হয়ে জন্মানোর জন্য নিজেকে ধিক্কার দিতাম। ভেবেছিলাম, বিয়ের পর হয়তো আমার এই অবহেলার জীবনটা বদলে যাবে। আমি যাকে ভালোবাসবো সেও শুধু আমাকেই ভালোবাসবে। কিন্তু হলো না। কারণ আমি মেয়ে এবং আমি মেহেক। পোড়া কপালী মেহেক। আমার কপালে ভালোবাসা কখনও সয় না।”
ফারদিন হতভম্ব হয়ে কথাগুলো শুনছিল। মেহেক চোখ বন্ধ করে কেঁপে কেঁপে কাঁদতে লাগল। ফারদিন ওকে দুইহাতে নিজের দিকে ঘুরিয়ে বলল,
” মেহেক, এই মেয়ে এদিকে তাকাও।”
মেহেক তাকাল না। দৌড়ে ঘর থেকে বেরিয়ে গেল। আজকে সে খুব কাঁদবে। তার জন্মটাই বোধ হয় কাঁদার জন্য হয়েছিল।
#অনপেখিত
পর্ব ১২
লিখা: Sidratul Muntaz

মেহেক বাড়ি থেকে বেরিয়ে উঠানের বকুল গাছটির নিচে এসে দাঁড়ালো। তার চোখের কার্ণিশ হতে ধাবমান অবাধ জলরাশি কিছুতেই থামছে না! মেহেক দুইহাতে চোখ মুছছে তো মুহুর্তেই আবার ভিজে যাচ্ছে। বিয়ের দিন আম্মাকে বিদায় দেওয়ার সময়ও মেহেক ঠিক এভাবেই কেঁদেছিল। বাসররাতে ফারদিন যখন তাকে ঘর থেকে বের করে দিল তখনও সে কেঁদেছিল। সুজি যখন প্রথমবার ওদের বাড়িতে এলো আর ফারদিন তাকে কোলে নিয়ে বেডরুমে ঢুকলো তখন গেস্টরুমের দরজা আটকে মেহেক চিৎকার করে কেঁদেছিল। আবদ্ধ ঘরের দেয়ালগুলো তার সেই হাহাকারের সাক্ষী! বাঁধভাঙা এই কান্নার সাক্ষী! আর আজকের কান্নার সাক্ষী এই অপূর্ব সুন্দর বকুল গাছ। সাদা সাদা বকুল ফুলগুলো তারার মতো দেখাচ্ছে। কিছু ফুল ঝরে পড়ে আছে সবুজ ঘাসে উপর। হলদে আলোয় ফুলগুলোকে দেখলে মনে আকাশ থেকে খসে পড়া তারা। এই সুন্দর ফুলগুলোও যেনো মেহেকের কান্নার সঙ্গী। তারাও মেহেকের দুঃখে হতাশ হয়ে কাঁদছে। ফারদিনকে যেদিন মেহেক প্রথমবার দেখেছিল সেদিনও কেঁদেছিল। তখন ফারদিনের গাঁয়ে ছিল টকটকে লাল শার্ট। কালো জিন্স। উজ্জ্বল শ্যামলাবর্ণের লম্বাটে, দীর্ঘদেহী এক অপরিচিত পুরুষ। মেহেকের আজও বুক কেঁপে উঠে সেই দিনের কথা মনে পড়লে। ফারদিনের সরু নাকের ডগায় যেন তেজের হলকা ছিল। মাঝারী আকৃতির ঘন পল্লবে বেষ্টিত চোখ দু’টি অগ্নি স্ফুলিঙ্গের মতো জ্বলছিল। ওই দৃষ্টি কারো উপর নিক্ষিপ্ত হলে সেই মানুষটি অবলীলায় নিঃশেষ হয়ে যেতে পারে। তার ঠোঁট ছিল কালচে, তাও কত মাধুর্য সেই ঠোঁটে। চেহারার গড়ন লম্বাটে, মাথায় ভর্তি খাড়া চুল। অতি সাধারণ চেহারা নিয়েও ফারদিন যেনো অসাধারণ! মুচকি হাসলে তার চেহারা যে কি মিষ্টি দেখায়! মেহেকের মনে হচ্ছিল দুনিয়ার সবচেয়ে সুন্দর পুরুষকে সে দেখে নিয়েছে। খুশিতে কান্না পেল মেহেকের। প্রথমবারের মতো ফারদিনকে দেখে সে কাঁদলো। আনন্দের কান্না! ভালোবাসলো, সুখের ভালোবাসা! কিন্তু কে জানতো? এই সুখের ভালোবাসাই তাকে প্রতি মুহুর্তে দুঃখের সাগরে ভাসাবে। এইতো মেহেক ভাসছে, দুঃখের বোঝা বইতে না পেরে ডুবে যাচ্ছে। তার শ্বাস নিতেও কষ্ট হচ্ছে।
ফারদিন প্রচ্ছন্নভাবে মেহেকের পেছনে এসে দাঁড়িয়েছিল। মুখে হাত রেখে নীরব দর্শকের মতো দেখছিল মেহেকের কান্না। মেহেক তাকে লক্ষ্য করেনি। কিছুক্ষণ দাঁড়িয়ে থাকার পর ফারদিন গলা ঝেড়ে হালকা কাশির মতো শব্দ করতেই মেহেক চমকে পেছনে তাকালো। ফারদিনকে দেখে দ্রুত চোখ মুছল। ফারদিন নিষ্পলক চেয়ে রইল মেহেকের গোলাপী মুখটার দিকে। এতোক্ষণ ধরে কাঁদার ফল। মেহেকের ফরসা,মসৃণ, মিষ্টি মুখখানা গোলাপি বর্ণ ধারণ করেছে। এই অবস্থায় তাকে আরও মায়াবী দেখাচ্ছে। ফারদিন যথেষ্ট বিনয়ের সাথেই প্রশ্নটা করল,” তুমি কি আমার উপর কোনো কারণে রেগে আছো মেহেক?”
” না,না, আপনার উপর আমি কেন রাগ করতে যাবো?”
” তাহলে কাঁদছো কেন? কান্না থামাও প্লিজ।”
” থামিয়েছি। আর কাঁদবো না।”
কয়েক সেকেন্ড পর ফারদিন আবার বলল,
” তখন ওই কথাগুলো বলার মানে কি? আমি কি তোমাকে কোনোভাবে কষ্ট দিয়েছি?”
” কোনো কষ্ট দেননি তো। আপনি আমাকে কষ্ট দিতেই পারেন না।”
” তাহলে আমি কি জানতে পারি তুমি সারাদিন কেন না খেয়ে ছিলে?”
” বলেছি তো। ক্ষিদে পায়নি।”
” তাহলে এখন খেতে চলো।”
” আমার খেতে ইচ্ছে করছে না। আপনি যান।”
” ভালো করে বলছি। আমার কথাটা শোনো। খেতে চলো।”
” বললাম তো, আমার ইচ্ছে করছে না। আপনি যান!”
” মেহেক তুমি চলবে কি-না?”
” না।”
ফারদিন আর কোনো কথা না বলে তেড়ে আসলো মেহেকের দিকে। মেহেক কিছু বুঝে উঠার আগেই ফারদিন ওকে পাঁজাকোলায় নিয়ে বাড়ির ভেতরে ঢুকে গেল। ডাইনিংরুমে তখন সবাই খেতে বসেছে। ফারদিন সবার সামনে দিয়েই ওকে নিয়ে রুমে চলে এলো। মেহেক ছাড়া পাওয়ার জন্য ছটফট করছিল। কিন্তু যখন দেখল সুজি তাদের দিকে অবাক দৃষ্টিতে চেয়ে আছে তখন মনের অজান্তেই মেহেকের একটা পৈশাচিক আনন্দময় অনুভূতি হলো। কাউকে কষ্ট পেতে দেখলে যদি নিজের মনে আনন্দের সঞ্চার হয় তবে তাকেই পৈশাচিক আনন্দ বলে। মেহেক সেই আনন্দেই উচ্ছ্বসিত। সাথে একটা নাম না জানা তৃষ্ণাও পেয়ে বসলো তাকে। ফারদিন মেহেককে বিছানায় বসিয়ে আদেশ দেওয়ার মতো বলল,” চুপ করে বসে থাকো এখানে। আমি খাবার নিয়ে আসছি।”
ফারদিন চলে যেতে নিলেই মেহেক ওর শার্টের কলার খামচে ধরল। ফারদিন একটু চমকালো। তীক্ষ্ণ কণ্ঠে বলল,” কি ব্যাপার?”
মেহেক মোহাচ্ছন্ন দৃষ্টিতে চেয়ে রইল। তার নজর ফারদিনের কালচে ঠোঁটের দিকে। ফারদিন সেটা বুঝতে পেরে হালকা অপ্রস্তুত হলো। না চাইতেও তার দৃষ্টি চলে গেল মেহেকের কোমল,পাতলা গোলাপী ঠোঁটে। সেই অপূর্ব ঠোঁটজোড়া দেখেও ফারদিন কোনো অনুভূতি পেল না। তার কাছে মনে হলো, এ যেন পাঁচ বছর বয়সী কোনো বাচ্চা মেয়ের ঠোঁট। এই ঠোঁটে স্পর্শ করাও অন্যায়! মেহেক তখন সম্পূর্ণ আচ্ছন্ন। ফারদিনের ঠোঁটে নিজের ঠোঁট মিশিয়ে দেওয়ার চেষ্টায় মরিয়া। ফারদিন ঝাঁঝালো কণ্ঠে বলে উঠলো,
“হোয়াট রাবিশ! হোয়াট’স রংগ উইথ ইউ মেহেক?”
মেহেক ভয়ে কেঁপে উঠলো। ফারদিন জোর করে নিজের কলার থেকে মেহেকের হাত ছাড়িয়ে উঠে দাঁডাল। রাগান্বিত স্বরে বলল,” কি করছিলে তুমি এটা?”
মেহেক টলমল চোখে কিছুক্ষণ নিশ্চুপ চেয়ে রইল। একটু পর কান্নার ঢোঁক আটকে বলল,” সবসময় আমার সাথেই কেন এমন করেন আপনি? আমি যে আপনাকে ভালোবাসি সেটা কি আপনি বুঝেন না?”
ফারদিন স্তব্ধ,বাকরুদ্ধ এবং অস্বস্তিতে গাঁট হয়ে গেল। হাজারবার নিজের মনকে বুঝানোর চেষ্টা করেও সে মেহেককে মেনে নিতে পারছে না। তার অবাধ্য মন কিছুতেই মানতে চাইছে না যে সামনে বসে থাকা পিচ্চি মেয়েটি তার বউ হয়! হ্যাঁ মেহেককে তার ভালো লাগে। মেহেক সুন্দর, কিউট, ভালো একটা মেয়ে। কিন্তু ফারদিন তাকে বউ হিসেবে ভালোবাসতে পারছে না। ওই কথা ভাবতে গেলেও তার দম বন্ধ হয়ে আসে। কিভাবে বুঝাবে সে মেয়েটিকে?বুঝানো বড় কঠিন। তাও ফারদিন চেষ্টা করল,” দেখো মেহেক, তুমি এখনও খুব ছোট। তোমার এখন যেটাকে ভালোবাসা মনে হচ্ছে সেটা কিন্তু আসলে ভালোবাসা না। এটা একটা আকর্ষণ। তুমি আরেকটু বড় হলে নিজেই বুঝতে পারবে কেন আমি তোমাকে বাঁধা দিয়েছি।”
মেহেক এই কথা শুনে ভস করে জ্বলে উঠল ম্যাচের কাঠির কতো। বলল,
” বড় হওয়ার দরকার নেই। আমি এখনি সব বুঝতে পারছি। আপনি সুজিকে ভালোবাসেন। এজন্যই আমাকে আপনার সহ্য হয় না।”
” হোয়াট? না মেহেক এরকম কিছুই না। শোনো…”
ফারদিন কথা শেষ করার আগেই তার মোবাইল বেজে উঠলো। দু’জনেই তাকালো বিছানার কোনায় বাজতে থাকা মোবাইলটির দিকে। ‘সুজিতা’ নামটি স্পষ্ট ভেসে উঠেছে স্ক্রিনে। মেহেকে ক্রোধে, আক্রোশে ভেতরে থেকে ফেটে যাচ্ছিল৷ ফারদিন মোবাইলটি নেওয়ার আগেই সে নিয়ে আছাড়া মারল। ফারদিন হতবাক হয়ে গেল। দৌড়ে গিয়ে ফোনটা মেঝে থেকে তুলে দেখল স্ক্রিন ফেটে গেছে। ফোনটাও সুইচড অফ হয়ে গেছে। ফারদিন ক্ষীপ্ত দৃষ্টি নিক্ষেপ করল মেহেকের উপর। আর মেহেক এতে কোনো প্রতিক্রিয়াই দেখালো না। মাথা নিচু করে এমনভাবে চোখের জল মুছতে লাগল যেন কিছুই হয়নি। ফারদিন হনহন করে বেরিয়ে গেল রুম থেকে। রাতে কেউ কারো সাথে কথা বলল না। হোসনেয়ারা চাচীর অনুরোধে মেহেক ভাত খেয়ে নিল। রুমে এসে দেখল ফারদিন ঘুম। মেহেক ওকে বিরক্ত না করে সাবধানে বিছানার একপ্রান্তে শুয়ে পড়ল। রাতটা কেটে গেল। সকালে বন্ধুরা আবার প্ল্যান করল ঘুরতে বের হবে। চট্টগ্রামে তারা ঘোরার জন্যই এসেছে। মাত্র তিনদিনের ট্রিপেই তাদের চট্টগ্রাম শহরের সব সুন্দর জায়গা ভ্রমণ করতে হবে। আজকে অবশ্য পূর্বিতা,আনজীর, ওয়াসীম প্রত্যেকেই মেহেককে অনুরোধ করল তাদের সাথে যাওয়ার জন্য। গতকাল মেহেক যায়নি বলে তারা অনেক মনখারাপ করেছে। কিন্তু মেহেক কি কম ঘাড়ত্যাড়া? যতই মানুষ তাকে অনুরোধ করুক যতক্ষণ না ফারদিন নিজে এসে বলবে ততক্ষণ মেহেক রাজি হবে না। সে পূর্বিতাদের বলে দিল তার মাথাব্যথা। যেতে পারবে না। এই কথা বলে ঘরে এসে ঘাপটি মেরে বসে রইল। একটু পর ফারদিন এসে বলল,” তুমি তাহলে যাচ্ছো না?”
” কোথায় যাবো?”
” আমরা ওয়ার সিমেট্রি যাচ্ছি। তুমি যাবে আমাদের সাথে?”
ইশশ, এই জায়গাগুলোতে ঘোরার কত শখ ছিল মেহেকের। কিন্তু আব্বা কখনও তাকে ঘরের বাহিরে যেতেই দেয়নি। ঘুরতে যাওয়া তো তার কাছে স্বপ্ন। ঘুরাঘুরির এতো সূবর্ণ সুযোগ হাতছাড়া করতে মন চায় না। কিন্তু এক কথায় রাজি হয়ে নিজের দাম তো কমানো যাবে না। তাই মেহেক বলল,” না।”
” কেন যাবে না? সুজি যাচ্ছে তাই?”
মেহেক একটু হকচকিয়ে বলল,” না, তা কেন হবে? আমি এমনিই যাবো না।”
ফারদিন মেহেকের পাশে বসে সুন্দর করে বলল,
” আচ্ছা থাক, সুজিকে নিবো না। শুধু তুমি আর আমি যাবো। এইবার চলো।”
মেহেক বিস্মিত হয়ে বলল,” সত্যি বলছেন?”
” হুম।”
” শুধু আপনি আর আমি?”
” হুম!”
” তাহলে বাকিরা? সবাই তো যাওয়ার জন্য রেডি হয়ে গেছে।”
” হোক রেডি। ওরা অন্য গাড়িতে যাবে। আমরা আমাদের গাড়িতে যাবো!”
” শুধু গাড়িই আলাদা হবে? নাকি জায়গাও আলাদা?”
” তুমি চাইলে জায়গাও আলাদা হবে।”
মেহেকের এই মুহুর্তে আসলেই খুশি লাগছে। সে খুশিটা চেপে রাখতে না পেরে বলে ফেলল,” আপনাকে একবার জড়িয়ে ধরি?”
ফারদিন কঠিন মুখে বলল,” না।”
মেহেক তোয়াক্কা না করে আচমকা ফারদিনের গলা জড়িয়ে ধরে বলল,” আমরা আজকে অনেক ঘুরবো! অনেক মজা করবো! শুধু আমি আর আপনি। অন্যকেউ না কিন্তু!”
” ঠিকাছে। তুমি তাহলে রেডি হও? আমি বাহিরে ওয়েট করছি।”
” আরে দাঁড়ান।”
” কি?”
মেহেক লাজুক মুখে বলল,” আপনি তো আমার বর। আমি রেডি হলে আপনাকে বাহিরে ওয়েট করতে হবে কেন? ভেতরেই থাকুন। কিছু হবে না।”
ফারদিনের চেহারায় অস্বস্তি ফুটে উঠলো। মেহেকের হাতটা আস্তে করে ছাড়িয়ে বলল,” গেলাম আমি।”
ফারদিন বেরিয়ে যেতেই মেহেক বিরবির করে বলল,” আমি মেয়েমানুষ হয়ে লজ্জা পাই না। আর উনি পুরুষ হয়েও লজ্জায় মরে যায়। কি আজব!”
মেহেকের সাজ দেখে ফারদিন অবাক। কটকটে গোলাপী রঙের একটা লেহেঙ্গা পড়েছে। মাথায় বাচ্চাদের মতো গোলাপি ফুলের ব্যান্ড পড়েছে। ঢেউ খেলানো চুলগুলো পিঠময় ছড়ানো। তার মাথাটাকে এখন মনে হচ্ছে গোলাপ ফুলের বাগান। ফারদিন কতক্ষণ হা করে চেয়ে থেকে হঠাৎ হেসে ফেলল। ওর হাসি দেখে মেহেকের উজ্জ্বল মুখ চুপসে গেল। কোমড়ে হাত রেখে বলল,” কি ব্যাপার? আপনি হাসছেন কেন?”
” তুমি মাথায় কি লাগিয়েছো এটা? তোমাকে মালিনীর মতো লাগছে। মালিনী চেনো? মালির বউ!”
” তো কি হয়েছে?”
” কি হয়েছে মানে? এইটা খুলো। ভালো দেখাচ্ছে না।”
” সত্যি খুলে ফেলবো?”
” হুম। নাহলে এই অবস্থায় বাহিরে গেলে আমার মতো সবাই হাসবে।”
মেহেক মাথার ব্যান্ডটা খুলে রাখল। ক্লাস ফোরে থাকতে শখ করে আব্বা মেলা থেকে কিনে এনেছিলেন এইটা মেহেকের জন্য। কখনও পড়া হয়নি। আজকে মেহেক একটু আগ্রহ নিয়ে পড়েছিল। অথচ সে ভুলেই গেছিল, এখন তার এইগুলো পড়ার বয়স নেই। সে তো বড় হয়ে গেছে! ফারদিনের ব্যঙ্গাত্মক হাসি দেখে মনটা খারাপ হলো মেহেকের। ফারদিন ওইভাবে না হেসে মেহেককে বুঝিয়ে বললেও তো পারতো! তার হাসিটাই ইনডিরেক্টলি প্রমাণ করে,মেহেকের ফ্যাশন সেন্স কতটা বাজে! ড্রয়িংরুমে সবাই রেডি হয়ে গল্প করছে। ফারদিন আর মেহেক এখনি বের হয়ে যাবে। বাকিদের জন্য উবার ডাকা হয়েছে। উবার আসতে আরও আধঘন্টা বাকি। তাই ওরা একসাথে বসেছে আড্ডা দিতে। এদের মধ্যে সুজি নেই। ফারদিন সবার উদ্দেশ্যে বলল,” টাটা, আমরা চলে গেলাম।”
আনজীর বলল,” বায়। ”
ওয়াসীম প্রশ্ন করল,” আচ্ছা তোদের সাথে আমাদের কোথায় দেখা হবে?”
ফারদিন ইশারায় বুঝালো ফোনে জানাবে। পূর্বিতা মেহেকের দিকে চেয়ে বলল,” তোমাকে সুন্দর লাগছে মেহেক।”
ঠিক সেই সময় সুজির আগমন হলো। খুব সুন্দর লাগছিল তাকে দেখতে। হলুদ রঙের একটা কূর্তি তার গাঁয়ে। পায়ে কালো জিন্স। মুখে ভারী মেকাপ। তার সুন্দর, লম্বা, সোনালী চুলগুলো ফ্যানের বাতাসে উড়ছে। সে বার-বার হাত দিয়ে চুল ঠিক করছে। ড্রয়িং রুমে ঢুকেই সে সবার উদ্দেশ্যে প্রশ্ন করল,” হাউ এম আই লুকিং গাইজ?”
সবাই সমস্বরে বলে উঠলো,” গর্জিয়াস!”
সবার মধ্যে ফারদিনও ছিল। সুজি হাত দিয়ে নিজের শরীরে বাতাস করার মতো একটা ভাব নিল। যেনো সে বিশ্বসুন্দরীর এওয়ার্ড পেয়ে গেছে! মেহেকের মেজাজ বিগড়ে গেল। সে নিজে যখন সেজেছিল তখন তো ফারদিন একবারও প্রশংসা করেনি। উল্টা হাসতে হাসতে গড়াগড়ি খেয়েছে। আর সুজির বেলায় কি-না গর্জিয়াস! গতকাল রাতের ওই ভিডিওর দৃশ্যটি আবার চোখের পর্দায় ভেসে উঠলো। ফারদিন সুজির চুল নিয়ে খেলছিল। কতটা অসহ্যকর দৃশ্য! সুজির অর্ধেক সৌন্দর্য্য তার ওই লম্বা চুলে। আর এই চুল নিয়েই তার যত অহংকার। মেহেকের এই মুহুর্তে মন চাইছে সুজির চুলগুলো কাচি দিয়ে ঘ্যাচাং ঘ্যাচাং করে কাটতে। ফারদিন বলল,” চলো মেহেক। আমরা বের হই।”
” এক মিনিট। আমি একটু ওয়াশরুমে যাবো।”
” ঠিকাছে যাও। আমি তাহলে গাড়ি নিয়ে বাহিরে ওয়েট করছি।”
মেহেক ওয়াশরুমে গেল না। মেজাজ খারাপ করে বিছানায় বসে রইল। তার পুরো পৃথিবী তছনছ করে দিতে ইচ্ছে করছে। ওই সুজি কেন এতো সুন্দর? কেন? মেহেক কেন সুজির মতো সুন্দর করে সাজতে পারে না? কেন তার মতো স্মার্ট হতে পারে না? সে এতো বোকা কেন? হয় সে নিজে সুজির মতো স্মার্ট হবে নয়তো সুজিকেও আনস্মার্ট হতে হবে। নাহলে মেহেকের শান্তি লাগবে না। কিছুতেই না! ভিডিওর সেই দৃশ্যটি বার-বার মনে পড়ছে। মেহেক এক মুহুর্তের জন্য ভুলতে পারছে না। এইভাবে চললে সে পাগল হয়ে যাবে। রান্নাঘর থেকে টুংটাং শব্দ পাওয়া যাচ্ছে। কেউ এসেছে নাকি? এই রুমের পাশেই রান্নাঘরটা। মেহেক রুম থেকে বেরিয়ে দেখল উর্মি।
” কিরে উর্মি, কি করিস?”
” মেহমানদের জন্য নাস্তা নিতাসি। আপনি খাবেন?”
” নাস্তা না সবাই সকালে খেয়েছে? এখন আবার নাস্তা কিসের?”
” সুজি আপা ইন্টারনেটের বেডাগো কাছে মুরগির রান অর্ডার করসে। এখন সবাই সেই রান খাইবো। আমি প্লেটে কইরা সাজায় নিতাসি।”
” বাহ, দেখি তো। ভালোমতো খাওয়াচ্ছি মুরগির রান। সাদা সসের বাটিটা আমার হাতে দে।”
” কি করবেন?”
” তোকে দিতে বলেছি।”
ম্যায়োনিসের বাটিটা উর্মি মেহেকের হাতে দিল। মেহেক বলল,” আচ্ছা উজান কোথায়?”
” ঘরেই আছে।”
” ডাক।”
উর্মি উজানকে ডাকল। একটু পর উজান এসে বলল,
” ডাকসেন আমারে?”
” এইতো উজান, তুই না আগে ড্রয়িং করতি? তোর কাছে কি আঠা আছে?”
” উম.. ড্রয়ারে থাকতে পারে। চেক করতে হইবো।”
” থাকতে পারে না। থাকতেই হবে। না থাকলে এক দৌড়ে কিনে আনবি। টাকা লাগলে আমার থেকে নিয়ে যাবি।”
” আচ্ছা।”
উজান ঘর থেকে এসে দাঁত কেলিয়ে বলল,” ঘরেই ছিল আপা। দোকানে যাইতে হয়নাই।”
” গুড। তুই যা এইবার।”
উজান রান্নাঘর থেকে বেরিয়ে যাওয়ার পর মেহেক আঠার বোতলটা খুলে মেয়োনিসের বাটিতে ঢেলে দিল। তারপর চামচ দিয়ে মিশিয়ে নিতে লাগল। উর্মি কপালে হাত ঠেকিয়ে বলল,” হায় হায়, এইটা কি করতাসেন? এইটা তো খাওনের জিনিস৷ ”
” চুপ থাক তুই। ”
মেহেক বাটিটা সুন্দর করে প্লেটে সাজিয়ে রেখে বলল,” নে। এখন এইটা ওদের কাছে নিয়ে যাবি৷ কিন্তু কাউকে খেতে দিবি না। সুজির হালুয়ার চুলে এই আঠার মিশ্রণ যদি ঢালতে পারিস তাহলে তোকে আমি এক হাজার টাকা দিবো। সাথে অনেক সুন্দর একটা উপহার দিবো।”
” আমারে মাইরা ফালাইবো আপা। উনি যেই দজ্জাল। প্লিজ আমারে এই ঝামেলায় ফালায়েন না। উজানরে কন।”
” উজান পারবে না। তুই-ই পারবি। না পারলে তোর খবর আছে। যা এখন।”
উর্মি মুখটা বাংলার পাঁচের মতো বানিয়ে খাবারের ট্রে হাতে নিয়ে গেল। মেহেক চলে যাওয়ার সময় দেখল উর্মি সুজির চুলে ফট করে আঠার মিশ্রণ ঢেলে দিয়েছে। সবাই চিৎকার-চেচামেচি শুরু করেছে। ওইদিকে কান না দিয়ে মেহেক চলে গেল ফারদিনের কাছে। গাড়িতে উঠেই বলল,” দ্রুত চলুন। এমনিই অনেক দেরি হয়ে গেছে। আর এক মিনিটও দেরি করা যাবে না।”

চলবে
চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here