অরূপ জ্যোৎস্না পর্ব -০৯

#অরূপ_জ্যোৎস্না
পর্ব-৯
লেখনীতে-তানিয়া শেখ

মনসুর নামক লোকটার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই নিরুপমার। কাল অত বড়ো বিপদ থেকে উদ্ধার করতে আল্লাহ তাকে পাঠিয়েছিল। তাই ক্ষণে ক্ষণে আল্লাহ তাআ’লার শুকরিয়া আদায় করছে৷ পুরো রাস্তা ভয়ে ভয়ে ছিল। আজমল দেখতে ধূর্ত চেহারার। অস্বস্তিকর চাহনি। ভরসা করার মতো না। তবুও নিরুপায় হয়ে ওকে ভরসা করতে হয়েছিল। হতাশ হয়নি। নিরুপমাকে সসম্মানে এলাকায় নামিয়ে দিয়েছিল সে। বাড়ি পর্যন্ত আসার পথে বেশ দুরত্ব বজায় রেখে চলেছে। কিছুটা গা ঢেকে নিজেকে আড়াল করে। কেন তা নিরুপমা জানে না। কিংবা ধারণা করেছে কিছু তখন৷ এখন সেসব আর ভাবতে ইচ্ছে করছে না।

ভাগ্য ভালো গেটের চাবি ছিল কাছে। দোতলায় নিঃশব্দে উঠেছে। ওর মা অঘোরে ঘুমাচ্ছিলেন। তাঁর মেয়ে যে কত বড়ো বিপদ থেকে বেঁচে এসেছে জানেনও না। জানবেনও না কোনোদিন।

বাকি রাত ঘুম হয়নি নিরুপমার। এহসাস ত্রাস হয়ে ওর ঘুম হারাম করেছে। আতঙ্কে কেটেছে রাতটুকু। ভয় ছিল হঠাৎ না কোথা থেকে বেরিয়ে ওর সামনে দাঁড়িয়ে বন্দুক তাক করে। অন্য হাতে ঠোঁটের জ্বলন্ত সিগারেট দু আঙুল নামিয়ে রেগে বলে,

“বলেছিলাম না নড়েছ তো মরেছ। কথা শোনোনি। এবার তবে মরো অমাবস্যা। মরো।”

তারপর বিকট শব্দ করে গুলিটা ওর বুক বিদীর্ণ করত। নিরুপমা শিউরে ওঠে। দিনে দুপুরেও দুঃস্বপ্ন হানা দেয়।

“ম্যাডাম, ওয়াশরুম যাই?”

ছাত্রীর ডাকে সম্বিৎ ফেরে নিরুপমার। গলা ঝেরে বলে,

“ঠিক আছে।”

দশ বছরের বালিকাটি পিঠে বিনুনি দুলিয়ে অন্য ঘরে ছুটে গেল৷ তার পরপরই মেয়েটির মা নাস্তার ট্রে হাতে ঢুকলো। সহবত সুলভ মুচকি হাসল নিরুপমা। পড়ার টেবিলে নাস্তার ট্রে টা রেখে রমণীটি বলল,

“কাল আসলেন না যে? আপনার মায়ের শরীর কি আবার খারাপ হয়েছে?”

“হ্যাঁ।” নিরুপমা মিথ্যা বলল। মায়ের অসুস্থতা নিয়ে মিথ্যা বলে অশান্তিতে ভোগে। পাপবোধ হয়। সামনে তাকায়। আজও নুডলস। নিরুপমার নুডলস খেতে ভালো লাগে না। ছাত্রীর মা ওর সামনে বাটি রেখে বসে। নিরুপমা বলতে চাইল নুডলস খাবে না আজ। শুধু নুডলস কেন এই মুহূর্তে তেহারি সামনে দিলেও খাবে না ও। তিহারি নিরুপমার বিশেষ পছন্দের। এহসাসের ভয় ওর রুচি পর্যন্ত নষ্ট করে দিয়ে গেছে।

“ওই ছেলের খবর কিছু শুনেছেন?” ছাত্রীর মা বসলেন। দুই বাচ্চার মা সে। মেয়েটি বড়ো। নিরুপমার বয়সী হবে রমণী। দু এক বছর বেশিও হতে পারে৷ বেশ সুন্দরী৷ বাচ্চা, সংসার এসবেই সৌন্দর্য যেন অবহেলিত এখন৷

“কার খবর?” নিরুপমা ছাত্রীর লিখে রাখা খাতাটার হাতে তুলে নেয়। একে একে ভুলগুলো গোল করে মার্ক করে। ছাত্রীর মা আরেকটু ঝুঁকে বসল।

“আপনাদের বাড়িওয়ালির ভাগ্নের খবর। ওই যে গুলিবিদ্ধ হয়েছে।”

নিরুপমা তাকাল এবার রমণীর দিকে। বুক ঢিপঢিপ করছে।

“না, তো।”

ছাত্রীর মা নিরাশ হলো যেন। নিরুপমা মনে মনে পণ করল মুখ খুলবে না। কিন্তু শেষে পণ রক্ষা করতে পারে না। বলল,

“আপনি শুনেছেন? ছেলেটার অবস্থা কেমন এখন?”

“সুবিধার না। গুলি জায়গামতো মেরেছে একটা। একদম বুকের বা’পাশে।”

নিরুপমা ঢোক গিললো।

“কারো সাথে পূর্ব শত্রুতা ছিল বোধহয়?”

নিরুপমার আগ্রহে ছাত্রীর মা নড়েচড়ে বসে।

“সঠিক বলতে পারি না।”

তৃতীয় কেউ যেন না শুনতে পায় তেমন ফিসফিস করে বলে,

“ওদের তো শত্রুর অভাব নেই। বড়োলোকদের টাকাই শত্রু। একটাই তো ছেলে। বাপ-মায়ের পাপেও ছেলে মরে। বাপটা তো এককালে সন্ত্রাস ছিল। ওদের ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড পরিষ্কার না৷ এই এত সম্পদ তা কি আর হালাল উপায়ে এসেছে? শুনেছি এদের পূর্ব পুরুষ ডাকাতি করত। খালি চোখে অনেক কিছুই দেখা যায় না বুঝলেন। তবে সত্যি বলতে ফ্যামিলি যেমনই হোক ছেলেটা কিন্তু ভালো ছিল। এলাকার সামাজিক উন্নয়নে, দুস্থদের সাহায্যে সবার আগে এগিয়ে আসত। চরিত্রেও দোষ দেখিনি। দেখতে শুনতেও মাশাল্লাহ। এখন শুনি আপনাদের বাড়িওয়ালার মেয়ের সাথে বিয়ে ঠিক ছিল। শুনলাম মেয়েটা হবু বরের শোকে বার বার মূর্ছা যাচ্ছে।”

নিরুপমার মুখের দিকে তাকিয়ে রমণী অবাক হলো।

“একই বিল্ডিংএ বাস করেও জানেন না?”

“তাদের সাথে প্রয়োজন ছাড়া তেমন কথাবার্তা হয় না। বাড়িওয়ালা চাচা প্রায়ই আসেন খোঁজ খবর নিতে। এই এতটুকু।”

রমণী একটু উশখুশ করে বলে,

“আপনি সাফার ম্যাডাম। এই ক মাসের পরিচয় হলেও আপনাকে আপনই ভাবি। পুরুষ ছাড়া একা অসুস্থ মাকে নিয়ে থাকেন। আপন মনে করেই সাবধান করছি। আপনাদের বাড়িওয়ালার লোকটা কিন্তু সুবিধার না। মেয়ের দোষ আছে। বিশ্বাস করলেন না তো। আমরা তো অনেকদিন ধরে আছি তাই জানি। ওদের বাড়িতে এক মাসের বেশি কোনো কাজের মেয়েই টেকে না। এলাকার অনেক মহিলার সাথেই তার লটরপটর। আস্ত লুচ্চা আর খবিশ।”

রমণী ঘৃণায় মুখ কুঁচকে ফেললো। নিরুপমার চোখে বাড়িওয়ালা চাচার হাসিমুখ ভাসে। কানে বাজে “নিরুপমা মা” ডাক। এই লোকের চরিত্র খারাপ নিরুপমা মানতেই পারে না। ছাত্রীর মা বাড়িয়ে বলছে নিশ্চয়ই। বাড়িয়ে বলা তার স্বভাব। নিরুপমা আর কথা বাড়ায় না। রমণী বাড়িওয়ালা ও বাড়িওয়ালী দুজনের বদনাম করা বন্ধ করল পাশের ঘর থেকে ছেলে কেঁদে উঠতে৷ কিন্তু যেতে যেতে নিরুপমাকে আরেকবার সাবধান করে যায়। তাদের নিচ তলার বাসাটা খালি। বাসা চেঞ্জ করার উপদেশ পর্যন্ত দিলো। নিরুপমা বিরক্ত হয় মনে অকারণে ভয় ঢুকিয়ে দিয়েছে বলে। এমনিতে কি কম ভয়ে আছে ও!

দুটো টিউশন শেষ করে দেড়টার দিকে বাসায় ফিরল। বাড়িওয়ালার ঘরে তালা দেওয়া। সত্যি কি তাঁর মেয়েটা হাসপাতালে? নিরুপমার বড্ড খারাপ লাগে। এহসাসের নির্দয়তাকে ধিক্কার দেয়। অপরাধবোধ জন্মে ওকে পুলিশে ধরিয়ে দিতে পারেনি বলে। ওর কঠিন শাস্তি কামনা করে নিরুপমা।

“নিরু আইছিস?”

“হ্যাঁ, মা। কিছু লাগবে তোমার?”
ভেতর থেকে লক করে তালা-চাবি হাতে নিজের ঘরের দিকে চললো নিরুপমা।

“বহুক্ষণ ধইরা পেচ্ছাপ আটকাইয়া রাখছি। বদনাটা দিয়ে যা।”

“বদনাটা খাটের পাশে নেই? সকালে তো ওখানেই রেখে গেলাম।” তালা চাবি ড্রেসিং টেবিলের ওপর রেখে বোরকাটা দ্রুত হাতে খুলে ওড়না বুকের ওপর জড়িয়ে বেরিয়ে এলো। ওর স্পষ্ট মনে আছে যাওয়ার আগে খাটের পাশেই বদনাটা রেখে গিয়েছিল। গেল কোথায় ওটা?

“তাড়াতাড়ি দে।”

নিরুপমা ভালো করে দেখতে খাটের তলায় ওটা পেল। মেজাজটা মুহূর্তে বিগড়ে যায়। উবু হয়ে টেনে আনল।

“খাটের তলে তুমি ফেলেছ, না?”

মাথায় দোষ হওয়ার পর থেকে এমন কাজ প্রায়ই করেন নিলুফা বেগম। মেয়েকে বিরক্ত করে যেন মজা পান। অন্য সময় হলে নিরুপমা এতটা রাগ করত না। আজ ওর মন ও মেজাজ দুটোই খারাপ।

ছো মেরে মেয়ের হাত থেকে বদনাটা নিয়ে নিলুফা বেগম রাগ দেখিয়ে বলেন,

“আমার কি পা আছে যে ফেলাফেলি করমু? ভুল করস তুই আর দোষ আমারে দেস। পাগল প্রমাণ করতে চাস? সব বুঝি আমি। আমারে পাগল বানাইয়া পাগলা গারদে পাঠাইবি তারপর বাড়িওয়ালার সাথে ফষ্টিনষ্টি করবি তুই, তাই না?”

নিরুপমা দু হাত শক্ত করে মুষ্টিবদ্ধ করে চোখ বুঁজে লম্বা শ্বাস ছাড়ল। নিলুফা বেগম আড়চোখে দেখে চুপ করে আছেন। নিরুপমা রান্না ঘরের দিকে যেতে যেতে বলে,

“মাঝে মাঝে তোমাকে আমার মা বলতে মুখে বাধে।”

“তাহলে বলিস না। তোর মতো মাইয়্যা মা না ডাকলে কী হইব? ডাকিস না মা।”

নিরুপমার কান্না পায়। ঘুরে দাঁড়ায়।

“আমি মরি তারপর তুমি বুঝবে আমার মতো মাইয়া না ডাকলে, না থাকলে কী হয়। মরণ হোক আমার।

“তুই মরবি কেন? মরব তো আমি। তোর মতো মাইয়্যা পেটে ধরছি এই পাপে মরব।”

“তাহলে মরো। মরে আমাকে রেহায় দাও।” অতি রাগ মানুষকে হিতাহিতজ্ঞানশূন্য করে। কী বলেছে বুঝতে পেরে স্তব্ধ হয়ে পড়ে নিরুপমা। মুখের ওপর হাত চেপে ধরে। নিলুফা বেগম বিস্ফোরিত চোখে মেয়ের দিকে চেয়ে রইলেন। তারপর চেঁচিয়ে উঠলেন,

“কী কইলি হারামজাদি, মাগি! আমারে মরতে কস? হায়! হায়! কালসাপ পেটে ধরছিলাম গো।”

নিরুপমা দৌড়ে মায়ের পায়ের কাছে এসে পড়ে।
“মা, আমার ভুল হয়েছে। ক্ষমা করো। ও আমি বলতে চাইনি। ক্ষমা করো আমাকে।”

“আল্লাহ! ও আল্লাহ! এত কষ্ট কইরা মাইয়্যা পেটে ধরলাম, মানুষ করলাম। আজ সেই মাইয়্যা আমারে কয় মরতে। ওই হারামজাদি, অলক্ষুণে আমারে ছুবি না তুই। সর আমার কাছ থেইক্যা। ও আল্লাহ আমার পায়ের বল ফিরায়ে দাও। আমারে এর অপয়া ছায়া থেইক্যা সরার শক্তি দাও গো। ওই তুই সর আমার সামনে থেইক্যা। সর!”

নিরুপমা সজল চোখে মাথা নাড়ায়। এত বড়ো পাপ করে ফেলেছে। ক্ষমা না নিয়ে উঠবে না। মেয়ের চোখের পানি দেখে শান্ত হয় না নিলুফা বেগম। নিরুপমা ভুলে যায় ওর মা এখন আর মায়ের মতো নেই। ছিল কি কোনোদিন?

“আহ!”

নিরুপমার ঘাড়ে লাঠি দিয়ে বাড়ি দিয়েছে নিলুফা বেগম।

“আমারে মরতে কস? দ্যাখ কেডা মরে।”

নিরুপমা পাপের প্রায়শ্চিত্ত করে নীরবে মায়ের হাতের প্রহার হয়ে। চার পাঁচ ঘা মেরে ক্লান্তিতে নিলুফা বেগমের হাতের লাঠি পড়ে যায়। নিরুপমা মায়ের পায়ের ওপর কপাল রেখে কাঁদছিল। প্রহার থামতে ছুটে ও ঘরে চলে গেল। এ ঘরে ওর কান্নার শব্দ ভেসে আসছে। খানিক পরেই নিলুফা বেগমের রাগে লাল চোখ নমনীয় হয়। ঝর ঝর করে অশ্রু পড়ে।

“ও নিরু, ও মা, ও নিরু। আর মারব না। ও মা কাছে আয়। ও নিরু, নিরুরে। আল্লাহ আমার বিচার করো। আমার পা দুইডার মতো হাত দুইডাও অচল কইরা দাও গো৷ আমার নিষ্পাপ মাইয়্যারে আমি মারছি। পাষাণ আমি, পাষাণ। আমারে তুমি মারো। মাইরা ফালাও। ও নিরু!”

ও ঘর থেকে কান্না ছাড়া আর কোনো সাড়া এলো না।

চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here