অশ্রুমালা পর্ব ২৩+২৪

#অশ্রুমালা
part–23
#Arishan_Nur (ছদ্মনাম)

হুট করে আবেগ রোদেলার কোমড় জড়িয়ে ধরায় রোদেলা বিমৃঢ় হয়ে পড়ে। বিষ্ফরিত চোখে আবেগের দিকে তাকালো। উঠানের নিচে খালি জায়গায় চুলা ধরানো হয়েছে। বাড়ির ভেতর থেকে এখানে কি হচ্ছে তা দেখা দুষ্কর। তাদের মধ্যে এখন যা হচ্ছে সেটা ঠিক ভাবে দেখতে হলে সোজাসোজি উঠান পেরিয়ে নিচে নামতে হবে। রোদেলা দের উঠানটা বেশ উচু। তিনটা সিড়ি দিয়ে বাধানো সেই উঠান।

আবেগ হুট করে রোদেলার পেটে হাত দিল। রোদেলা শিউরে উঠে। তার হাত-পা ঠান্ডা হতে লাগলো। সে নিজেই জমে যাচ্ছে এমন অনুভূতি হচ্ছে তার। হৃদপিণ্ড প্রচুন্ড জোড়ে কম্পিত হতে লাগলো। এই বুঝি হৃদপিণ্ড ফেটে যাবে যাবে ভাব!

রোদেলার হার্টবিট বুঝি আবেগ ও শুনতে পারল। আবেগ এবারে রোদেলার কোমড়টা তার ডান হাত দিয়ে চেপে ধরে খুব শক্ত করে। এবং আরো একটু ঝুকে আসে রোদেলার দিকে।

হুট করে একটা মেয়ের শরীর জড়িয়ে ধরার কোন মানে হয় না। তবুও রোদেলার পেটে হাত দিয়ে বসে আছে আবেগ। এটা খুব বড় অন্যায় করা হচ্ছে! রোদেলা যে অস্বস্তিবোধ করছে। উশখুশ করছে তা দিব্যি বুঝতে পারছে আবেগ৷ কিন্তু সে নির্বিকার। রোদেলার চোখে ভয়। মুখে ভয়ের আভা। এই ভর্য়াত দৃষ্টি রোদেলার সৌন্দর্য কে বহু গুন বাড়িয়ে দিচ্ছে। আচ্ছা কোন মেয়ে যদি ভীত হয় তবে কি তাকে বেশি অপরুপ লাগে? যদিও লেগেও থাকে তাহলে রিজন কি?

রোদেলা আবেগকে সরানোর চেষ্টা করল। কিন্তু আবেগ এক চুল ও নড়ল না। বরং রোদেলার আরেকটু গা ঘেষে আসল।

আবেগ সামান্য ভুল বলেছে। সে অন্যায় করে নি। রোদেলার গা বেয়ে একটা বড় কালো পোকা কিলবিল করে হেটে যাচ্ছিল। সম্ভবত রান্না করায় ব্যস্ত থাকায় সে টের পায় নি৷ মেয়েরা আবার রান্না করতে বসলে পৃথিবী ধ্বংশ হলেও খেয়াল রাখবে না!

প্রথমে কোমড়ে হাটছিল জন্য কোমড়ে হাত দেয় আবেগ৷ কিন্তু তাও সরাতে পারে নি। পোকাটা পেটের দিকে চলে যাচ্ছিল তাই বাধ্য হয়ে সেখানেও আবেগের হাত বিচরণ করছিল। অবশেষে টুপ করে পোকাটা সরিয়ে ফেলে আবেগ। কিন্তু এই ব্যাপারে বিন্দুমাত্র জানা নেই রোদেলার।

সে ভীত কিংবা লজ্জায় মাথা অন্য দিকে ঘুরিয়ে রেখেছে৷ হুট করে আবেগ রোদেলার চুলে হাত দিল এবং চুলে বিলি কাটতে লাগে।

রোদেলা ভীষণ জোড়ে কেপে উঠে। তার নিশ্বাস আটকে যাচ্ছে। দলা পাকিয়ে কান্না ফেটে পড়তে চাচ্ছে। হুটহাট কেদে দেওয়ার মতো বদঅভ্যাস রোদেলার আছে৷

আবেগ রোদেলার চুল গুলো এক সাথে হাতের মুঠোয় এনে খোপা করার বৃথা চেষ্টা চালালো। কতোটা সফল হলো সে জানে না কিন্তু চুল গুলো এক জোট হয়ে কাধে পড়ে রইল। কিন্তু সামনের অবাধ্য চুল গুলো এখনো রোদেলার কপালে উঁকিঝুকি মারছে৷

আবেগ আরেকবার অন্যায় করে বসে। সে রোদেলার ছোট চুল গুলো একসাথে করে কানের ভাজে গুজিয়ে দিল। প্রথম বার কানে গুজে দেওয়ার সাথে সাথে চুল গুলো আবারো বেরিয়ে আসল। রোদেলা আবেগের দিকে অদ্ভুত নজরে চেয়ে আছে। আবেগের মুখ-চোখে মুগ্ধতা বিরাজ করছে৷

আবেগ কখনোই এক কাজ দুবার করা পছন্দ করে না। কিন্তু রোদেলার চুল পুনরায় কানে গুজে দিতে পারায় সে নিজেকে সার্থক ভাবতে শুরু করল। রোদেলার চুলের সাথে খেলতে তার খুব ভালো লাগছে। চুল গুলো এতো সিল্কি। হাতে নিলেই মন ভালো হয়ে যাচ্ছে।

আবেগ এবার রোদেলার চোখ চোখ রাখল। তার কেন যেন মারাত্মক ধরনের একটা অপরাধ করে বসতে মন চাচ্ছে। কঠিন ধরনের অন্যায় করতে মন চাচ্ছে। যেহুতু সে এক দন্ডের ব্যবধানে পর পর বেশ কটা অন্যায় করে ফেলেছে তাই বেহায়া মন আরো একটা করতে চাচ্ছে!

হুমায়ুন আহমেদ একটা কথা বলেছিল, অন্যায় কিছু টা চেইন রিয়্যাকশনের মতো! একবার অন্যায় করে ফেললে বারবার অন্যায় করতে হয়৷

আবেগ ও অন্যায় করে ফেলেছে৷ তবে খুব একটা অনুতপ্ত না সে। বরং এখন আরো একটা ভয়ংকর অন্যায় করার জন্য তার অবাধ্য মনে জলোচ্ছ্বাস বয়ে যাচ্ছে। সমুদ্রের অবাধ্য ঢেউয়েরা যখন বেতাল হয়ে ভূমির বুকে আছড়ে পড়ে ঠিক সেই রকম জটিল ভাবে একটা অন্যায় করার বাসনা জাগছে তার মনে। কিংবা শিকারকে ধাওয়া করা ঈগল যে বেগে দৌড়ায় সেরকম ভাবে তার মন অন্যায় টা করার জন্য পাগল প্রায় হয়ে যাচ্ছে৷

কিন্তু! কিন্তু সৌভাগ্যক্রমে আবেগ নিজেকে সামলে নেয়। মনকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা তার বহু আগে থেকেই জন্মেছে। তাই কেবল রোদেলার মুখের কাছে মুখ এনে ফু দেয়। আবেগের মুখের গরম বাতাসে রোদেলা চোখ খুলে রাখতে পারেনা। দ্রুত চোখ বন্ধ করে ফেলে।

আবেগ আস্তে করে উঠে পড়ে। সামনের দিকে পা বাড়ায় সে৷ আশেপাশে কি হচ্ছে কোন কিছু তেই আগ্রহ নেই তার।

রোদেলা চোখ বন্ধ রেখেই চুলার কালো ধোয়ায় খুকখুক করে কেশে ফেলে সে বুঝতে পারল রান্না সম্ভবত হয়ে গেছে।

খেতে বসে আজ অনেক দিন পর তৃপ্তি করে খেল আবেগ।ধোয়া উঠা সাদা পোলাও, সরষে ইলিশ সঙ্গে বড় বড় পিস করে বেগুন ভাজা আর সালাদ। বেগুন ভাজা মাত্র চুলা থেকে নামানো হয়েছে। হাত ই দেওয়া যাচ্ছে না ভাজিতে। তাই ইলিশ দিয়েই খাওয়া শুরু করে আবেগ। রান্না খুবই অসাধারণ হয়েছে। খেতে একেবারে অমৃত যেন! মনে হচ্ছে বেহেশতি খানা যদিও বেহেশতের কোন কিছু ই দুনিয়াতে উপভোগ করা সম্ভব না। এটা ছিল কথার কথা। খাবারের স্বাদ সম্পর্কে ধারনা দেওয়ার জন্য বলা বৈকি।

আবেগের প্লেটে দুই টুকরো ইলিশ তুলে দিল রোদেলার মা৷ তালুকদার সাহেব আর আবেগ খাচ্ছে। রোদেল আর তার মা পাশে বসে আছে। রোদেলা আবেগের দিকে তাকালো। আবেগ যে খাবার খেয়ে তুষ্ট তা দিব্যি বুঝতে পারছে সে৷ আবেগ বেশ মনোযোগ দিয়ে ইলিশ মাছের কাটা বেছে খাচ্ছে। আর রোদেলা ও তার চেয়েও দ্বিগুন মনোযোগ দিয়ে আবেগকে দেখেই চলেছে৷

রোদেলার মনে হচ্ছে ইশ যদি সে এখন অতীতে যেতে পারত! তবে কোন জন্মেও রিশাদ নামক কীটকে বিয়ে করত না। সে তো এমনিও করতে চায় নি। যদি জানত যার জন্য বিয়ে করল নিজের মনের বিরুদ্ধ গিয়ে, সে নিজেই আবার তার জীবনে আসবে তবে মাটি কামড়ে পড়ে থাকত তাও রিশাদকে বিয়ে করত না। পরিস্থিতি আর চাপে পড়ে কতো বড় ক্ষতি করে বসল সে নিজের! অনেক ভেবেছে পরের কথা, অন্যের কথা কিন্তু কোন লাভ তো হয় নি। বরং নিজেরই ক্ষতি হলো। তাই রোদেলা সিদ্ধান্ত নিয়ে নিয়েছে এবার আর নিজের সত্তাকে হারাতে দিবে না। আর না হারাতে দিবে তার ভালোবাসাকে। একবার ভুল করেছে, দ্বিতীয়বার কোন ক্রমেই আর কোন ভুল করবে না। এতোটাও মহান না সে।

আবেগ খেয়ে-দেয়ে উঠে পড়ে। আবেগ থাকায় রোদেলা ঠিক মতো খেতে পারে নি। আবেগ চলে যাওয়ার পর সে খাওয়ায় মনোযোগ দেয়৷

দুপুরে রুমে এসে আবেগ সমুদ্রের পাশে শুয়ে পড়ে৷

সমুদ্র জেগে ছিল। আবেগ সমুদ্রের গা ঘেষে শুয়ে সমুদ্রের গায়ে ঠিক মতো কম্বল দিয়ে দিল। এখানে বেশ শীত পড়ে গেছে। সমুদ্র তাকে দেখে হাসি দিল। আবেগ হেসে সমুদ্র কে আদর করে বলে, আব্বাহুজুর!

সমুদ্র এই এতো কম দিনেই বুঝে গেছে তার বাবা তাকে আব্বাহুজুর নামে ডাকে। তাই তো এই ডাক কানে আসলেই চোখ বড় বড় মনি দুটি আশেপাশে ঘুরায় আর দাত ছাড়া মুখে ফোকলা হাসি দেয়।

আবেগ সমুদ্রকে চুমু খেয়ে পাশে শুয়ে পড়ল। এই হাসির মাঝে একটা ম্যাজিক আছে তা হলো সমুদ্রের মন ভুলানোর হাসি দেখলে কেউ তার রেগে কিংবা মন খারাপ করে থাকতে পারবে না।

বেশ জমিয়ে একটা ভুড়িভোজ হয়েছে। আবেগের আপনা আপনি চোখ লেগে আসছে। আবেগ ও একটা ভাত ঘুমের জন্য প্রস্তুত হয়ে যায়। পাতলা কম্বল গায়ে জড়িয়ে ঘুম দিল।

আসরের আযানের পর পর রোদেলা রুমে ঢুকল। আবেগ আর সমুদ্র কে পাশাপাশি শুয়ে থাকতে দেখে তার নয়ন জুড়িয়ে গেল। সে মুচকি হেসে সমুদ্রের পাশে শুয়ে পড়ে। নামাজ পড়া হয়ে গেছে তার। এখন একটু খাওয়াবে সমুদ্র কে।

কারো মৃস্যু স্বর কানে ভেসে আসতেই আবেগের ঘুম ভেঙে গেল। সে চোখ বন্ধ করেই আছে। আলসেমির জন্য চোখ খুলছে না৷ কিন্তু কন্ঠটা পরিচিত হওয়ায় সে চোখ খুলে সমুদ্রের দিকে পাশ ফিরল।

আবেগ দেখতে পেল রোদেলা সমুদ্র কে তার পায়ের উপর শুইয়ে পা দোলাচ্ছে আর কবিতা আবৃত্তি করে শোনাচ্ছে৷

রোদেলা আদরমাখা কন্ঠে সমুদ্র কে শোনাচ্ছে,

খোকা ঘুমালো, পাড়া জুড়ালো
বর্গী এলো দেশে ।
বুলবুলিতে ধান খেয়েছে
খাজনা দিব কিসে?
ধান ফুরুলো, পান ফুরুলো
খাজনার উপায় কি?
আর কটা দিন সবুর কর
রসুন বুনেছি।

আবেগ হতবিহ্বল হয়ে রোদেলা আর সমুদ্রের দিকে তাকিয়ে থাকল। তার মুখে অটোমেটিক্যালি এক ঝিলকে হাসি ফুটে উঠল। মা-ছেলের এই আদরের মূহুর্ত দেখে আবেগের মন সতেজ হয়ে যায়। তার মনে হচ্ছে এই মূহুর্তটা যদি আটকে রেখে যাওয়া যেত? এমন কিছু কি কোন দিন আবিষ্কার হবে যে সময় কিংবা স্মৃতি আটকে রাখা যাবে? ছবি না ভিডিও না! ব্যস তার জীবনে কেবল এই একই ঘটনা ঘটবে। যদি এমন কিছু উদ্ভাবন করা সম্ভব হয় তাহলে সে এই মূহুর্তের মাঝে এক জীবন পার করে দিতে রাজী আছে!

রোদেলা ছড়া শোনার মাঝে মাঝে তার চুল গুলো ঝারছে। কিঞ্চিৎ ভেজা রোদেলার লম্বা লম্বা চুলগুলো। গোসল করেছে কি কিছুক্ষন আগে রোদেলা? হবে হয়তো নাহলে কি আর চুল ভেজা থাকে। এবারে রোদেলা একটু জোড়ে চুল গুলো ঝাকালো যার দরুন আবেগের মুখে এসে ভীষণ জোড়ে আঘাত করল। আর আবেগ মুখ দিয়ে শব্দ করে।

রোদেল শব্দ পেয়ে পেছন ফেরে। কারন সে যখম রুমে এসে সমুদ্র কোলে নেয় তখন আবেগ ঘুমাচ্ছিল। তাও গভীর ঘুম। এতো জলদি উঠেছে কেন দেখার জন্য ঘাড় ঘুরাতেই আবেগকে নিজের থেকে দুই ইঞ্জি দূরে আবিষ্কার করল রোদেলা।

এতো কাছে কেন এসেছে— নিজেই নিজেকে প্রশ্ন করে রোদেলা । তখনো তার ভেজা চুল গুলো আবেগের মুখে লেপ্টে আছে।

চুলের ঝাপ্টাটা মুখে জোড়ে লাগলেও আবেগের নাকে যখন চুলের শ্যাম্পুর গন্ধ গেল তখন বেশ ভালো লাগল তার। রোদেলার গা থেকে এই গন্ধ টা মাঝে মধ্যে পাওয়া যায়৷ সে প্রথমে বিরক্ত হলেও পরবর্তীতে আর বিরক্ত থাকতে পারল৷

দ্রুত মুখ থেকে চুল সরিয়ে এক প্রকার ছুড়ে মারে চুল গুলো আবেগ।

রোদেলা তাকে জিজ্ঞেস করল তোমার কি খুব লেগেছে নাকি?

আবেগ উঠে দাড়িয়ে বলে, তোমার প্রধান কাজ ই তো আমাকে আহত করা!

রোদেলার আবেগের কথা গুলো বোধগম্য হলনা কিন্তু সে কষ্ট পেল। বেশ কষ্ট পেল। এখনি কেদে দিতে মনে চাইতে লাগল। সবসময় আবেগ একটা না একটা ঠেস মারা কথা বলবেই। না বললে তার পেটে ভাত হজম হবে না৷

রোদেলা ঝাঝালো কন্ঠে বলে, মানে কি বলতে চাইছো তুমি? ক্লিয়ারলি বল। আমি কেন তোমাকে আহত করব? তোমাকে ক্ষতি করে আমার কি লাভ?

–নারীরা লাভ-ক্ষতি বুঝে না। তাও তোমার প্রশ্নের উত্তর আমার কাছে আছে, আমার ক্ষতি করছো এটাই তোমার লাভ। এর চেয়ে বড় লাভ কি কিছু হতে পারে?

রোদেলা ভ্রু কুচকে বলে, থেকে থেকে তোমাকে কি জ্বিন-ট্বিন ধরে নাকি? আবোলতাবোল বকা শুরু করে দাও।

–মেয়ে মানুষ অনেক ক্ষতিকর। এই মেয়ে মানুষের জন্য সভ্যতা পর্যন্ত বিলীন হয়ে গেছে৷ হেলেন নামক এক নারীর জন্য পুরা টয় সভ্যতা শেষ হয়ে গেছে তারপর বিড়বিড় করে বলে, আমি অলমোস্ট ধ্বংস হতে চলেছি। আমার চেনা শহরটাও ধ্বংস হতে চলল! সব দোষ তোমার!

রোদেলা আবেগের কথা শুনতে পায় নি তাই উঠে দাড়ালো এবং আবেগের সামনে গিয়ে বলে, কি বলতে চাও স্পর্শ ভাবে বল! আমি তোমার কি ক্ষতি করেছি এটার উত্তর দাও৷

আবেগ মুখ অন্য দিকে ফিরিয়ে নিল এবং বলল, পারব না উত্তর দিতে। মেয়ে মানুষ অযথা ঝগড়া করে। তিল থেকে তাল না সোজা তাল গাছ বানিয়ে গায়ে পড়ে ঝগড়া করা তাদের স্বভাব। এজন্য আমি। মেয়েদের থেকে দূরে থাকি৷

বলে হনহন করে চলে গেল রুম ছেড়ে। রোদেলা অবাক নয়নে চেয়ে থেকে কোলে থাকা সমুদ্র কে উদ্দেশ্য করে বলে, মেডিকেলের মোটা মোটা বই পড়তে পড়তে তোর বাবার মাথায় বড় ধরনের সমস্যা হয়ে গেছে রে!

সমুদ্র গভীর মনোযোগ দিয়ে মায়ের কথা শুনতে লাগে। এতে রোদেলা উৎসাহ পেয়ে গেল এবং চিন্তিত গলায় বলে, এখন আমরা কি করব? খুব চিন্তাত বিষয় তো!

আবেগ রুম ছেড়ে বের হতেই ফুফার সামনে পড়ল। উনি জিজ্ঞেস করলেন কিছু খেতে চায় কিনা আবেগ। আবেগ কোন লজ্জা না দেখিয়ে বলল, সে খেজুরের রস খেতে চায়৷

তালুকদার সাহেব হেসে বলে, কালকে সকালেই আনবে।

তখনি রোদেলা বের হলো। তালুকদার সাহেব বলে, আবেগ কে নিয়ে গ্রাম ঘুরে আসো। ছেলেটা তো গ্রামে আসে না। ঘুরলে মন ভালো হবে।

রোদেলা মাথা ঝাকালো।

অগত্যা রোদেলা আবেগকে নিয়ে গ্রাম ঘুরানোর উদ্দেশ্য হাটা ধরে। সঙ্গে সমুদ্র যায় নি। তালুকদার সাহেব নিতে দেন নি। উনি নাকি নাতির সাথে খেলবেন। রোদেলা ও আর জোর করে নি৷ কিছু ক্ষন নানার সাথে খেলুক সমুদ্র।

★★★

কাচা রাস্তা ধরে বেশ কিছুক্ষন ধরেই হাটছে আবেগ রোদেলা। রোদেলা আগে আগে হাটছে। আবেগ পিছে পিছে আসছে। আবেগ আস্তে আস্তে হাটছে। তার মধ্যে কোন তাড়া নেই। চারপাশ দেখছে আর হাটছে৷

গ্রামটা খুব একটা বড় না সম্ভবত। যদিও বা গ্রাম আকারে ছোট ই হয়! তবুও সুন্দর। ছিমছাম। কয়েকটা পাকা বাড়ি কিন্তু সব একতলা। দোতলা কোন বাড়ি চোখে পড়ে নি এখনো। এছাড়া মাটির ঘর ও দেখতে পেল। সে বেশ আগ্রহ নিয়েই দেখছে। মাটির ঘর উপরে টিনের চালা। একদম ছবি আকার সময় যেমনটা আকা হয় ঠিক সেরকম। হঠাৎ হঠাৎ গরু বেধে রাখা। অনেক পল একজোট করে রাখা। সেখান থেকে গরু-ছাগল পল, ঘাস ইত্যাদি খাচ্ছে।

রোদেলা খালি পায়ে হাটছে। তার মধ্যে এখন বুঝি কোন কিশোরীর আত্মা ভর করেছে। হুটহাট করে একটু দৌড় দিচ্ছে কিন্তু বেশিদূর দৌড়াতে পারছে না। আবেগ ধমকে উঠছে বিধায় থেমে যেতে হচ্ছে তাকে।

তারা বিলের ধারে চলে আসল। রোদেলা বিল দেখাতেই এসেছে আবেগকে। এই বিলটা তাদের। মাছ চাষ করা হয়। বিলের দুই ধারে গাছ দিয়ে ভরা। কলা গাছ, আম গাছ, টমেটো গাছ, জামরুল গাছ, ফুলকপির গাছ, মুলা, জলপাই গাছে। বিভিন্ন ধরনের শাক-সবজির গাছ। যদিও বা গ্রামে তো গাছ লাগাতে হয় না, ,নিজে নিজেই উঠে,,বেশির ভাগই ফলহীন গাছ মানে গ্রামের মানুষ সেই সব গাছকে “মেলেরিয়া গাছ বলে থাকে” এগুলো পুকুরের পাশে উঠে।

বিল ধারে এসে থামল রোদেলা। আবেগ ও থেমে যায়। পানি নেই বললেই চলে বিলে৷

আবেগ মুগ্ধ হয়ে বিলের স্বচ্ছ পানি দেখছে। পানিতে রোদেলার প্রতিচ্ছবি ভেসে উঠেছে। বিলের এক পাশ থেকে আরেকপাশে ব্যাঙ লাফিয়ে লাফিয়ে চলছে আর ডাকছে৷

বিলের গা ঘেষে কয়েকটা মৃতপ্রায় কচুরিপানা ভেসে আছে। আবেগ যা বুঝল তা হলো গ্রাম কিংবা বাংলাদেশ সম্পর্কে তার কোন ধারনা ই নেই। নিজেকে অন্য জগতের বাসিন্দা মনে হচ্ছে।

তবে সে রোদেলার প্রতিবিম্ব এর দিকে চেয়ে মুচকি হাসল। দমকা হাওয়া মাঝে মাঝে বয়ে আসছে আর তাতে প্রান জুড়িয়ে যাচ্ছে৷

রোদেলা বলল, চল ওই পাশে যাই৷

–আচ্ছা৷

রোদেলা আগাচ্ছে। সেই সাথে আবেগ ও। ধান খেত পার হলো। ধান খেতে আর ধান নেই৷ কাটা শেষ হয়ে গেছে। গুটি কয়েক মানুষ সেখানে বসে আড্ডা দিচ্ছে।

তাদের দিকে তাকিয়ে থেকে সামনে পা বাড়ালো আবেগ।

আলুর খেতে চলে এসেছে তারা। দুই পাশে আলুর খেত৷ মাঝ খান দিয়ে আইল বানানো হয়েছে৷ তাও কিছুক্ষন আগে ঝিরিঝিরি বৃষ্টি হওয়ায় সেই রাস্তা ভেজা। কাদা কাদা।

রোদেলা চিকন সেই রাস্তা ধরে আগালো সামনের দিকে। দুই ধারে আলুর খেত আর মাঝে চিকন সরু মাটি দিয়ে উচু করে বানানো রাস্তা। আবেগ যেই না পা দিবে সে টের পেল নরম কিছুর উপর পা লেগেছে৷

নিচে তাকাতেই গন্ধ পেল। নাক কুচকে গেল তার। গোবরে পারা দিয়ে ফেলেছে আবেগ৷

অথচ এই রাস্তা দিয়ে মাত্র রোদেলা গেল। কিন্তু রোদেলার পায়ে গোবর লাগলো না। তার পায়েই লাগতে হলো। আবেগ কোন মতে পা ঘাসের মধ্যে মুছে চিকন রাস্তা ধরে হাটা ধরল । বেশ বিরক্ত সে। গোবরে পারা কেন যে সে দিল? তার জায়গায় রোদেলাক গোবরে পা দিতে পারত কিন্তু না তাকেই দিতে হলো গোবরে পারা। আশ্চর্য! এটা কি ঠিক?

আবেগ কাদা। মাখা চিকন রাস্তায় পা দিতেই বুঝল এটা ভেরি ডেঞ্জারাস রাস্তা। কাদা কাদা হওয়ার পা ফেলা দুষ্কর। সেই সাথে জুতা পড়ায় পায়ের সাথে কাদা আটকে যাচ্ছে। বলতে গেলে বড়সড় বিপদে পড়ে গেল আবেগ৷

আইলের মধ্যে অনেক বাচ্চা-কাচ্চা লাফিয়ে হাটছে৷ এদিকে আবেগ আস্তে হেটেও কুল পাচ্ছে না৷

রোদেলা তরতর করে হেটে যাচ্ছে। মাঝখানে আসার পর রোদেলা হাটার বেগ বাড়ালে আবেগ আবারো ধমক দিয়ে বলে, আস্তে হাটো পড়ে যাবে নয়তো।

রোদেলা পেছনে ঘুরল। তাকে দেখে আবেগ হা হয়ে যায়৷ রোদেলাকে নির্ঘাত প্রকৃতির কন্যা মনে হচ্ছে!

সে রোদেলার দিকে তাকিয়ে থেকেই পা বাড়িয়ে দিল এবং সঙ্গে সঙ্গে ধপ করে পড়ে গেল খেতের মধ্যে । আবেগ বুঝতে পারল না কি ঘটে গেল।

শুধু বিড়বিড় করে বলে, আমি কি রোদেলার প্রেমে খালে পড়ে গেলাম?

চলবে।

[আবেগের মতো আমিও গ্রামে যাই নি। খুব ছোট থাকতে গিয়েছিলাম। কিছু ই মনে নাই সেই সব কথা। তাই বিবরন-ব্যাখায় কোন কিছু ভুল লিখে থাকলে নিজ গুনে ক্ষমা করে ভুল শুধরে দিবেন। অসংখ্য ধন্যবাদ ]
অশ্রুমালা
part–24
#Arishan_Nur

রোদেলার খিলখিল হাসির শব্দে আবেগের ভাবনার অবসান ঘটলো। তার বেশ কয়েক সেকেন্ড সময় লাগে একচুলি কি হয়ে গেল তার সাথে সেটা বুঝতে ৷

আবেগ বিভ্রান্তের মতো চারপাশে তাকায়। সে আলু খেতে পড়ে গেছে। বেশ কিছু গাছ তার গায়ের নিচে চাপা খেয়ে হয়তোবা নষ্ট হয়ে গেছে। তার জামা-কাপড়ে, হাত-পায়ে, মুখে কাদার মাখামাখি। কি একটা অবস্থা!

চারপাশে মানুষ জোরো হয়ে গেছে। ছোট ছোট বাচ্চারা লাফাচ্ছে আর হাসাহাসি করছে তাকে দেখে কিন্তু ওদের সবার থেকে রোদেলার হাসির শব্দ বেশি তীক্ষ্ম প্লাস জোড়ে তার কানে ভাসছে৷

আবেগ রেগে গিয়ে রোদেলার দিকে ছোট ছোট চোখে তাকালোও, রোদেলাকে দেখা মাত্র তার রাগ ধপ করে পড়ে গেল৷

কি মায়াবী চেহারা। রোদেলার অট্টহাসি দেখে সারা গ্রাম ও হেসে উঠছে। অদ্ভুত মায়া কাজ করছে রোদেলার উপর!

রোদেলা কে অনেক দিন পর এমন প্রান খুলে হাসতে দেখে আর কিছুতেই রেগে থাকতে পারল না আবেগ। রাগ গুলো কার্পূরের মতো উড়ে পালালো।

কয়েকটি লোক এসে তাকে তুলে দাড়াতে সাহায্য করল।

একজন জিজ্ঞেস করে, ডাক্তার সাব বেশি লাগছে নাকি?

আবেগের ভ্রু কুচকে গেল। এই লোক কিভাবে জানল সে ডাক্তার?

সে প্রতিউত্তরে বলে, হাতে সামান্য লেগেছে৷

রোদেলা আবেগের সামনে আসতেই আবেগ রাগ দেখিয়ে বলল, এখন কেন আসলা? আরো হাসো না। হাসতে হাসতে গড়াগড়ি খাও। খবরদার আমার সামনে আসবে না৷

বলে সামনে পা বাড়ালো। হাত দিয়ে জামা-কাপড়, মুখের কাদা মুছতে মুছতে সে হনহন করে আগাতে লাগে৷

হুট করেই তার রাগ লাগছে। খুব রাগ লাগছে। আসলে রাগ ব্যাপার টাই এমন।

রাগ হুট করে আসবে, হুট করে পালিয়ে যাব!

সে বড় বড় পা করে আগাচ্ছে।বেশ খানিকটা পথ এগিয়ে গেল সে। কিন্তু কোন দিকে যাবে বা যাওয়া দরকার তা তো জানে না! রোদেলাদের বাসা কোন দিকে বা কোন রাস্তা দিয়ে যেতে হয় সেটা অজানা আবেগের।

তাই পেছনে তাকালো সে। আর চোখ বড় বড় হয়ে গেল। রোদেলা তার পেছনে গুটিগুটি পায়ে আসছে। মাথা নিচু৷ সম্ভবত একটু পর পর ঠোঁট চেপে হাসছে।

আবেগ দাঁড়িয়ে গেল এবং রাগী গলায় বলে, তুমি আমার পিছনে আসছো কেন?

রোদেলা মাথা নিচু থেকে মাথা উঠালো এবং আবেগের দিকে তাকিয়ে বলে, তুমি ভুল রাস্তায় চলে এসেছো। এইদিক দিয়ে গন্তব্যে যাওয়া যায় না।

আবেগ তাচ্ছিল্যের সুরে বলে, গন্তব্যের উদ্দেশ্য ই তো হারিয়ে ফেলেছি। যার কোন গন্তব্যই নেই তার আবার যাত্রাপথ! হুহ৷

রোদেলা নিষ্পলক নয়নে আবেগের দিকে তাকালো। সেই সময় আবেগের ফোনে কল আসে৷

আবেগ পকেট থেকে ফোন বের করতেই স্ক্রিনে নেহা নাম ভেসে উঠে। আবগ অপ্রস্তুত হয়ে যায় এবং রোদেলার দিকে তাকায়। ফোন বেজেই যাচ্ছে। সে কি করবে বা করা উচিত তা তার জানা নেই।

রোদেলা করুন গলায় বলে, ফোনটা ধরো৷ আমি ওই দিকে গিয়ে দাড়াচ্ছি। তোমরা কথা বলো৷

আবেগ রোদেলার যাওয়ার পানে তাকিয়ে ফোন ধরে।

ওপাশ থেকে নেহা বলে উঠে, কেমন আছো?

প্রতিউত্তরে আবেগ স্বল্প ভাষায় বলল, ভালো।

তারপর উভয় পাশে নিরবতা। নিরবতা কাটিয়ে নেহা বলে উঠে,

–আমি কেমন আছি জিজ্ঞেস করবে না?

–নাহ।

–কেন?

–এম্নি। মন চাচ্ছে না৷

নেহা শব্দ করে হেসে বলে, তুমি কবে থেকে মনের কথা শোনা শুরু করলে?

আবেগ চমকে উঠে। তাই তো! হুট করে মনের আদেশ মানা শুরু করল কেন সে?

সে মিনমিনে আওয়াজে বলে, কেমন আছো রোদেলা?

তারপর এক সেকেন্ড থেমে বলে, সর‍্যি। সর‍্যি। নেহা৷ হুট করে এই ভুল কেন সে করে বসল নিজেও জানে না৷

নেহা আবারো শব্দ হেসে দেয় আর বলে, বাহ! দুইদিন বউয়ের সাথে থেকে আমার নাম পর্যন্ত ভুলে গেলে। এতো স্বার্থপর কেন তুমি?

আবেগ কিছু না বলে চুপ থাকে। কিন্তু কি আশ্চর্য! এই হাসির শব্দ অবিকল রোদেলার হাসির মতো। কোন হেরফের নেই এতে। নাকি সে ভুল শুনছে৷ আবেগের এই মূহুর্তে মনে হচ্ছে সে শুন্য অবস্থায় করছে। মাথা ভারী লাগছে আর দেহ হাল্কা। খুব হালকা। একদম উড়ে যাওয়ার মতো হালকা। কপালে বিন্দু বিন্দু ঘাম জমতে লাগে। পিপাসায় মুখ দিয়ে কোন কথা বের হচ্ছে না।

ওপাশে থেকে কি বলছে কানে যাচ্ছে না আবেগের।

সে চোখ ঘুরিয়ে রোদেলার দিকে তাকালো। সে কি! রোদেলার পরনে শাড়ি! কিছুক্ষন আগেই না দেখল সালোয়ার কামিজ পড়া। সব কিছু কেমন তাল-গোল পাকিয়ে যাচ্ছে। তবে কি সে ভুল দেখেছিল? নাকি এখন ভুল দেখছে? কেমন ধোয়াশে লাগছে সব কিছু!

মেয়েটার তার দিকে তাকিয়ে আছে। কি দেখছে মেয়েটা? তার দিকেই তো তাকিয়ে আছে বুঝি! কিন্তু কেন?

তার কানে ভোভো শব্দ আসতে লাগলো। চোখে ধাপসা দেখতে লাগলো সে। এক সময় সব শুন্য, সব অন্ধকার দেখল আবেগ।

রোদেলা আবেগের দিকেই তাকিয়ে ছিল। দূরে সরে এলেও কেন যেন মনে একটা খটকা লাগতে শুরু করে। এক দন্ডের জন্য মনে হলো কেন দূরে সরে এলো সে? সেখানে থেকে তাদের কথোপকথন শুনলেই ভালো হত! আফসোস হতে লাগলো। তার মনে হচ্ছিল সে আবেগ থেকে দূরে সরে যাচ্ছে। এসব ছাইপাঁশ ভাবতে না ভাবতেই রোদেলা চিৎকার করে উঠে।

আবেগ মাটিতে লুটিয়ে পড়ে গেল।

রোদেলা এক দৌড়ে আবেগের কাছে ছুটে যায় এবং হাটু গেড়ে বসে, আবেগের মাথা নিজের কোলে এনে তাকে ডাকতে লাগে৷

কিন্তু আবেগ নির্বিকার। রোদেলা চোখের পানি ফেলে দিল। হুট করে কি হলো আবেগের? কিছুক্ষন আগেও তো সুস্থ ছিল!

তখনো লাইনে নেহা আবেগের উত্তরের প্রত্যাশায় রয়ে বসে ছিল।

★★★

–এভাবে রাস্তায় বেখেয়ালি ভাবে হাটার মানে কি অথৈ?

অথৈ মেঘের কাছ থেকে সরে এসে বলে, আমার ইচ্ছা৷

–তোমার ইচ্ছায় সব হবে না! (রাগী গলায়)

এইকথাটা মাথায় গিয়ে ঠেকল অথৈয়ের। আসলেই তো তার ইচ্ছা, আশা, স্বপ্ন কোন কিছুর ই মূল্য নেই৷

সে মাথা নিচু করে ফেলে।

মেঘ কর্কষ কন্ঠে বলে, আমি না আসলে কি হতে পারত এখন? ডু ইউ হ্যাভ এনি আইডিয়া?

অথৈ নির্লিপ্ত গলায় বলে, কি আর হত? মরে যেতাম। তার চেয়ে বেশি কিছু কি হওয়ার আছে?

মেঘের প্রচুর রাগ উঠে গেল। মাথার রক্ত টগবগ করতে লাগলো। এই মূহুর্তে অথৈকে ঠাস ঠাস করে থাপ্পড় মারতে মন চাচ্ছে। এই মেয়ের সাহস কি করে হয় মরার কথা মুখে আনার? সে কি জানে না “তার সুখে থাকার উপর ই মেঘের শান্তি তে থাকা নির্ভর করে “সেটা যে কারো সাথেই হোক না কেন! তবুও সুখে থাকুক এই প্রার্থনা করে মেঘ।

যেহুতু অথৈয়ের উপর আর কোন অধিকার নেই তার। তাই কিছু বলল না। নিজের রাগ,দুঃখ, অভিমানকে চেপে রেখে মেঘ যেকোন অপরিচিত পথিকের ন্যায় আচরণ করে বলে, একটা রিকশা ঠিক কিরে দিচ্ছি। বাসায় চলে যাও।

অথৈ কিছু বলল না। তাকে চুপ থাকতে দেখে মেঘ রিকশা ডেকে আনল।

অথৈ উঠে বসলে, মেঘ রিকশা ভাড়া দিয়ে দেয় এবং অথৈয়ের দিক থেকে চোখ সরিয়ে নিল এবং বলল, তোমার নতুন জীবনের জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। ছেলে ইঞ্জিনিয়ার তাই না? বুয়েট থেকে পাশ করেছে। ফয়সাল নাম।

অথৈ চমকে গেল। মেঘ জানে ফয়সালের ব্যাপারে? জানে তার বিয়ে ঠিক হয়ে গেছে? এতো কিছু জানতে পারল অথচ এটা জানতে পারল না? সে একটা কাঠপুতুল! যার নিজের কোন ইচ্ছা-অনিচ্ছা নেই।

” আরেকটু খোজ লাগাতে, তাহলে হয়তো অনেক না বলা কথা জানতে পারতে “মনে মনে বলে উঠে অথৈ।

মেঘ রিকশা ওয়ালাকে বলে, সামনে আগান। আর সাবধানে নিয়ে যাইয়েন।

রিকশাওয়ালা মেঘের কথা শোনামাত্র শো শো করে খুব দ্রুত গাড়ি আগাতে লাগে।

তা দেখে মেঘ মুচকি হেসে বলে, এতো তাড়া কিসের?

তখনই মেঘের চোখের কোনের অশ্রুমালা চিকচিক করে উঠে সূর্যের কিরনে।

কেউ যদি তাকে জিজ্ঞেস করে, জগতে সবচেয়ে ভয়াবহ দৃশ্য কোনটা?

মেঘ বলে দিত, চোখে পানি কিন্তু মুখে হাসি —সবচেয়ে, সবচেয়ে ভয়াবহ দৃশ্য এই বিশ্বব্রাহ্মণে।

এই দৃশ্যের দিকে তাকালো যায় না। এই দৃশ্যের মাঝে প্রকৃতি বিপদের সতকবার্তা দিয়ে রেখেছে। এজন্য কেউ ই এই দিকে আসে না। কিন্তু ভুলে হাতে-গোনা কয়েকজন চলে আসে তার মতো!

★★★

রিশাদের চোখে ঘুম নেই। এপাশ ওপাশ করেও ঘুম নেই চোখে।

সে মনে মনে বলে, ইশ! কি দেখিলাম ইহা আমি! আর তো চোখে ঘুম আসে না৷ হাহা করে হেসে সে উঠে বসল।

তারপর ফোন বের করে এবং ইভানার অজান্তেই তোলা ছবিটার দিকে তাকালো। এরপর রোদেলার একটা ছবি এলবাম থেকে বের করে। দুইটা ছবি পাশাপাশি রেখে সে কুৎসিত হাসি হেসে বলে, ড.ইশরাক রহমান! আমার থেকে আমার বউকে কেড়ে নিয়েছিস তুই! তোকে কি করে এতো সুখে থাকতে দিই আমি?বল? আমার বউকে নিজের বউ বানায় এখন তুই আরামে সংসার করবি তাতো হয় না! ইহা মেনে নেওয়া যায় না। এখন তোর সাথে যা করব তুই ভাবতেও পারবি না! আমি চাইলেই তোর পরিবারের উপর এই মূহুর্তে আক্রমণ করতে পারি কিন্তু আমার রোদেলাকেই চাই।

রিশাদ রোদেলার ছবির দিকে তাকিয়ে বলে, ইশ কি মারাত্মক তোমার হাসি! তোমার এই রুপ আগে কেন চোখে পড়ল না?

রিশাদ বিছানায় হেলান দিল এবং ভাবতে লাগলো, তার আর রোদেলার বিয়ের সম্ভবত এক বছর ও হয় নি। এতেই তার রোদেলার উপর বিরক্তি ধরে গিয়েছিল। পুরাতন মনে হতে লাগলো। পানসে লাগতে লাগে! রুপ আর চোখে পড়ে নি। এর উপর ছিল রোদেলার চিল্লাচিল্লি! প্রতিদিন নেশা করার জন্য রোদেলা তার সাথে ঝগড়া করত। রিশাদ ও কম না। ইচ্ছা মতো পেটাত রোদেলাকে। বিয়ের তিন মাসের মধ্যে রোদেলার রুপ কমে যেতে লাগলো। সুন্দর মুখশ্রীতে দাগ, রক্ত, ঘা, পুচ, লাল ফুলে যাওয়া গাল,ঠোঁট কেটে যাওয়ার মতো বিশ্রি জিনিস দেখলেই রিশাদের মেজাজ চটে যেত। মেয়েটা আর আগের মতো সুন্দর ছিল না। কেমন কালো হয়ে গিয়েছিল।চোখের নিচে কালি। রোগা-রোগা ভাব চলে আসায় বিতৃষ্ণা চলে আসে রোদেলার উপর। তাই তো অন্য মেয়েদের আনাগোনা দেখা দিতে লাগলো। রিশাদের বেড রুমে।

এমনি রিশাদের এক মেয়ে বারবার ভালো লাগে না তাই তো রোদেলা কে ছুড়ে ফেলে। ঠিক তখন ই এমপি সাহেবের মেয়ের সাথে প্রেম করা শুরু করে। ওই মেয়ের সাথে বিয়েও ঠিক হয়। মেয়েটার বাবা কথা দেয় রিশাদকেও এমপি বানাবে। কিন্তু রোদেলা প্রেগন্যান্ট হওয়ায় সব ভেস্তে গেল৷

কিন্তু এখন রোদেলাকে তার হুরের মতো সুন্দরী লাগছে৷ কি মিস্টি হাসি তার! উফ! সোজা বুকে গিয়ে বিধে। এই মেয়েকে তার চাই-ই-চাই। ভোগ করার জন্য হলেও আবারো চাই তার! সঙ্গে যদি হবু ডাক্তারনীকে পাওয়া যায়। ক্ষতি কি? এক ঢিলে দুই পাখি পাবে সে।

চলবে।

[ব্যস্ততার জন্য একটু অগোছালো লিখেছি ভুল-ভ্রান্তি ক্ষমার যোগ্য আশা করি৷ ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here