অস্তিত্বে_তুমি পর্ব ১

#অস্তিত্বে_তুমি
#পর্ব_১
#সুলতানা_পারভীন

কাঁপা কাঁপা হাতে কোনমতে রুমের দরজাটা ঠেলা দিয়ে খুলেই বরফের মূর্তির মতো জমে গেল যেন নীলা। ওর থেকে মাত্র কয়েক হাত দূরেই দুজন মানুষ ধীরে ধীরে ঘনিষ্ঠ হচ্ছে। মেয়েটা ছেলেটার দু হাতের মাঝেই বন্দী হয়ে দেয়ালে পিঠ ঠেকিয়ে আছে। আর ছেলেটি ঠোঁটের কোণে নেশাভরা হাসি ফুটিয়ে মেয়েটির ঠোঁটের দিকে এগিয়ে আসছে। দৃশ্যটা দেখে নীলা সোজা হয়ে দাঁড়িয়ে থাকার শক্তিটুকুও যেন হারিয়ে ফেললো। চোখ মুখের সামনে অন্ধকার হয়ে আসার আগেই কিছু একটা ধরে তাল সামলানোর চেষ্টা করতেই নীলার হাত লেগে কিছু একটা ফ্লোরে পড়ে ঝনঝন করে ভেঙ্গে গেল। আর সেই শব্দে সামনের দুজন কিছুটা আঁতকে উঠে তাকাতেই নীলার সাথে চোখাচোখি হয়ে গেল ছেলেটার৷ আজ প্রথমবারের মতো সেই চাহনির ভাষা বুঝতে পারলো না নীলা। অন্য মেয়েটা কিছুটা ইতস্তত করে ছেলেটাকে কিছু একটা ইশারা করতেই ছেলেটাও সরে এলো তাড়াতাড়ি। নীলা কোনোমতে টলমল পায়ে এক পা দু পা ফেলে দুজনের দিকে এগিয়ে এলো।

-আরে? নীলু? তুমি? তুমি হঠাৎ এখানে এভাবে? একটা কল করে আসবে তো—-? আমমমম নীল? তুমি যা ভাবছ আসলে তেমনটা নয় নীল—–।

ছেলেটা নিজের সাফাইয়ে কিছু বলার আগেই নীলার কাঁপা হাতের একটা থাপ্পড় এসে তার গালে পড়লো। ছেলেটা কিছু বলার চেষ্টা করতেই নীলা ওর শার্টের কলার চেপে ধরলো। ছেলেটার পাশে দাঁড়িয়ে থাকা মেয়েটা কিছুটা ভয় পেয়েই বাড়ির ভিতরের দিকে কোথাও ছুটে পালালো। নীলা একবার সেদিকে তাকিয়ে এবারে সোজা ছেলেটার চোখের দিকে তাকালো।

-অসময়ে চলে এসে খুব অন্যায় করে ফেলেছি না জিহান? গত দুদিন ধরে কাজের দোহাই দিয়ে এসবই চলছিল তাহলে আপনার এই ফার্মহাউজে তাই না? আগামী সপ্তাহে আমাদের বিয়ে। আর আপনি? আপনি অন্য মেয়ের সাথে এভাবে—এভাবে–নিজের কাজ করছেন তাই না? কাল রাত থেকে আপনার মোবাইল বন্ধ বলে আমি চিন্তায় পাগল হয়ে যাচ্ছিলাম। আর আপনি? বেশ তো আছেন। না আসলে তো জানতেই পারতাম না মুখে ভালোবাসার লেকচার দিয়ে সবার আড়ালে এসব মেয়েবাজি করে বেড়ান আপনি—-।

-নিলা? প্লিজ রিল্যাক্স? আর তোমাকে এখানে কে আসতে বলেছে? বলেছিলাম তো কাজ শেষ হতে দুটো দিন সময় লাগবে আমার। আর আমার ফার্ম হাউজের এড্রেসটা পেলে কোথায়? আমি তো তোমাকে এটার এড্রেসটা জানাই নি—-।

-যেখান থেকেই পাই না কেন আজ এখানে না আসলে তো জানতেই পারতাম না আপনার আসল রূপ কোনটা। এসবই যদি ছিল আপনার মনে তাহলে কেন আমাকে বাধ্য করেছিলেন আপনাকে ভালোবাসতে? কেন পাগলের মতো আমার পিছনে ঘুরতেন? সবটাই কি নাটক ছিল জিহান?

-ওহ! কাম ওন নীলা? তোমাকে পাবার জন্য এতো কষ্ট করেছি যতটা কষ্ট বাকি সব মেয়েগুলোকে পটাতে করতে হয়নি। শেষমেশ দুটো ফ্যামেলি ব্যাপারটা বিয়ে পর্যন্ত নিয়ে গেছে। সো বোরিং। অথচ দেখো তোমাকে এখনো নিজের করে পাওয়াও হলো না।

-জিহান?

-কাম ওন নীলা? জাস্ট গ্রো আপ। এসব তো আজকাল সিম্পল ব্যাপার। এখানে এমন রিএ্যাক্ট করার কি আছে? তুমি এসব পছন্দ করো না বলে আমিও কখনো তোমাকে এসব নিয়ে কিছু বলি নি। বাট আমারও তো একটা নিড আছে। তুমি সেটা পূরণ না করলে অন্য কেউ তো করবে—।

-ছি জিহান! আপনি এতোটা নীচ! ঘৃণা হচ্ছে আমার নিজেকে যে আপনার মতো একজনকে ভালোবেসেছিলাম আমি।

-এবারে কিন্তু তুমি সত্যিই ওভার রিএ্যাক্ট করছ নীলা। এভাবে হাইপার হওয়ার তো কিছু হয়নি জান। জাস্ট রিল্যাক্স। নেক্সট উইকে বিয়ে। এভাবে কান্নাকাটি করে চেহারাটার কি হাল করছ সেই খেয়াল আছে? বিয়ের আগেই যদি চোখের নিচে এভাবে কালি ভরিয়ে রাখো কেমন লাগবে বিয়ের দিন—–। পার্লারের মেয়েরাও তো এতো ব্লুরিশ মার্ক ঢাকতে পারবে না মেকাপ দিয়ে। কি বিশ্রি লাগবে দেখতে ভাবো একবার?

-জাস্ট শাট আপ মিস্টার জিহান। শাট আপ। আপনার মতো একটা অমানুষকে আমি মরে গেলেও বিয়ে করবো না। কখনোই না।

-ভেবে বলছ তো জান? তোমার বাবা জানলে কি হবে একবার ভেবে দেখেছ? একবার নিজেই জেদ ধরলে আমাকে বিয়ে করবে বলে। আবার এখন বিয়ে করবে না বললে কি মেনে নিবে উনি? তাছাড়া উনার সম্মানের দিকটাও তো একবার ভাবো। আর ব্যাপারটা জানাজানি হলে তোমার বাবার ব্যবসারও কি পরিমাণ ক্ষতি হবে সেটা নাহয় আর নাইবা বললাম। ইউ আর এ স্মার্ট গার্ল। আই থিংক ইউ নো হোয়াট আই মিন।

-আপনার মতো লোককে বিয়ে করার চেয়ে মরে যাওয়াই প্রেফার করবো আমি। আর আপনি কি ভেবেছেন সবসময় এটা ওটা বলে যেমন পার পেয়ে গেছেন এবারেও যাবেন? কোনো কাগজের টুকরো আর আমাকে আপনার সাথে জোর করে রাখতে পারবে না জিহান। আর না এসব শোনার পরও আপনার সাথে আমার বিয়েটা হতে দিবে।

-ওহ! রিয়েলি? ওকে। দ্যান ওয়েট এ মিনিট। তাহলে তোমার মুক্তির কাগজটাও তুমিই নাহয় নিয়ে যাও—।

জিহান কথাগুলো বলতে বলতেই বেডরুমের দিকে হাঁটা ধরেছে। নীলা কোনমতে দেয়ালে ঠেস দিয়ে দাঁড়িয়ে থাকার চেষ্টা করলো। সারারাত যার অপেক্ষায় দু চোখের পাতা এক করতে পারে নি সেই মানুষটার এমন রূপ দেখে নিজেকে কিছুতেই সামলাতে পারছে না মেয়েটা। লোকটার এই ভালোবাসার নাটকটার আজ এখানেই শেষ দেখতে চায় নীলা৷ কথাগুলো ভাবতে ভাবতেই আধবোজা চোখে সামনের দিকে তাকিয়ে দেখায় চেষ্টা করলো। বাড়ির মেইন ডোরের সামনে দাঁড়িয়েই কথা বলছিল এতোক্ষণ ওরা৷ এতোই চাহিদা যে একদম দরজার সামনেই এসব করতে হচ্ছিল! ছিহ! কথাগুলো ভাবতে ভাবতেই জিহান এসে নীলার হাতে একটা ভাঁজ করা মোটা কাগজ গুঁজে দিলো। নীলা কোনোমতে কাগজটার ভাঁজ খুলে দেখার চেষ্টা করেই আবার বন্ধ করে ফেললো কাগজটা৷

-এটা? এটা আমাকে কেন দিচ্ছেন?

-এইটাই তো তোমার আমার কাছে থাকার একমাত্র কারণ ছিল তাই না? লুকিয়ে ম্যারেজ রেজিস্ট্রি পেপারে তোমার সাইন নিয়ে রেখেছিলাম। এটা আমার আর কোনো কাজেই লাগবে না। তোমারও হয়তো লাগবে না। তাই চাইলে ছিঁড়ে ফেলতে পারো। দিয়ে দিলাম কারণ নইলে আবার কোনদিন আমার তোমাকে পেতে ইচ্ছে করবে। তখন হয়তো কাগজটার ফায়দা উঠাতেও ইচ্ছে হতে পারে। অবশ্য এই মূহুর্তে তোমার উপরে বিন্দুমাত্র আকর্ষণ নেই আমার৷ দুটো দিন রূপের সাথে একদম স্বপ্নের মতো কেটেছে বুঝলে? তোমাকে আর লাগবে না আশা করি। এমনিতেও তোমার বাবার কাছ থেকে কিছু পাওয়ার সম্ভবনাও নেই। আর তোমার চেয়ে রূপের সাথেই বেশ বিন্দাস আছি। ঝামেলা নেই, আরামসে ইন্জয় করছি লাইফটা।

নীলা এবারে নিজেকে কিছুটা সামলে নিয়ে পাশের দেয়ালটা ধরে সোজা হয়ে দাঁড়ানোর চেষ্টা করলো। জিহান সেটা দেখে একটু চুপ করে কাছে এসে নীলার হাত ধরার চেষ্টা করতেই নীলা হাত ঝাঁকিয়ে জিহানের থেকে ছিটকে দূরে সরে এলো।

-নীলা? তোমার চোখ মুখ এমন দেখাচ্ছে কেন? শরীর খারাপ লাগছে? আমাকে বলো প্লিজ কি হয়েছে তোমার?

-একদম নাটক করবেন না মিস্টার জিহান। আপনার এই ছেলেভোলানো নাটকে এবারে আর নীলা ধরা দিবে না। আপনি আপনার রূপের সাথেই এন্জয় করুন। বিয়েটা যে হচ্ছে না সেই খবরটা আপনার আত্মীয়দের জানিয়ে দিবেন। অনেকটা সময় নষ্ট করলাম আপনাদের মিস্টার জিহান। সরি ফর দ্যাট। ইউ গাইজ ক্যান কন্টিনিউ নাউ।

কথাগুলো বলতে বলতে এক পা এক পা করে পিছিয়ে যাচ্ছিলো নীলা। ফ্লোরে পড়ে থাকা ভাঙ্গা ফ্লাওয়ার ভাসটার উপরে পা পড়েছে সেদিকে একদমই খেয়াল ছিল ওর। জিহান ছুটে এসে নীলাকে ধরে ফেলার চেষ্টা করলেও নীলা সরে গেল এবারে। আর সরে যেতে গিয়ে কাঁচের টুকরোটা হড়বড় করে আরো টুকরো টুকরো হয়ে ভেঙ্গে গেল। আর কয়েকটা টুকরো মেয়েটার পায়ে গেঁথেও গেল। ব্যথায় ককিয়ে উঠতে গিয়েও দাঁত দাঁত চেপে ব্যথাটা সহ্য করে সামনের দিকে পা বাড়ানোর চেষ্টা করতেই জিহান ওকে এবারে আটকালো। নীলা জিহানের হাত থেকে নিজের হাতটা ছাড়িয়ে নেয়ার চেষ্টা করছে দেখে এবারে জিহান ধমকে উঠলো। নীলা সেসবে পাত্তা না দিয়ে সমানে কাঁদতে কাঁদতে নিজেকে ছাড়ানোর জন্য জিহানের হাত ঠেলছে।

-নীল? গাধার মতো এমন করছ কেন? পায়ে এতো বড় কাঁচের টুকরো গেঁথে গেছে তোমার। কাঁচটা বের করতে হবে তো। নইলে ব্যথা যেমন পাবে, ইনফেকশনও তো হয়ে যেতে পারে নাকি? আর এমন খালি পায়ে কেন তুমি?

-ছাড়ুন জিহান। আপনার এই সিম্প্যাথি অন্য কাউকে গিয়ে দেখান। আমার আপনার কোনো সাহায্য লাগবে না। ছাড়ুন?

-এভাবে পাগলামি করো না তো নীল প্লিজ? আমার জন্য তুমি কেন নিজেকে কষ্ট দিবে এভাবে? আমি জাস্ট তোমার পা থেকে কাঁচের টুকরোগুলো বের করে ব্যান্ডেজ করে দিবো। ওকে? আজীবন আটকে রাখবো না তো তোমাকে। একটু চুপ করে বসো এখানে। আমি যাবো আর আসবো—।

জিহান নীলাকে আলতো করে পাঁজাকোলা করে তুলে নিয়ে ড্রইংরুমে একটা সোফার উপরে আধশোয়া করে বসিয়ে দিয়ে প্রায় ছুটে রুমে গেল ফার্স্ট এইড বক্স আনতে। নিজের লাগেজ থেকে ফার্স্ট এইড বক্সটা বের করে হাতে নিয়ে আবার ছুটে এসে আর নীলাকে দেখতে পেল না সেখানে। নীলার বদলে ফ্লোরে পড়ে আছে রক্তে ভেজা কয়েকটা ভাঙ্গা কাঁচের টুকরো আর ছোপ ছোপ রক্তে নীলার পায়ের ছাপ। ছাপগুলোই বলে দিচ্ছে নীলা ছুটে ফার্ম হাউজটা থেকে বেরিয়ে গেছে। জিহান একটু এগিয়ে এসে জানালা দিয়ে নীলার গাড়িটাকে চলে যেতে দেখে সেখানেই থ হয়ে দাঁড়িয়ে রইলো। মেয়েটা কতোটা ভয় নিয়ে এভাবে খালি পায়ে ছুটে এসেছিল সেটা জিহান নীলার চোখ মুখ দেখেই বুঝতে পেরেছিল। আসার সময় যতটা ভয়, আতঙ্ক নিয়ে এসেছিল, যাওয়ার সময় ঠিক ততটাই ঘৃণা নিয়ে ফিরে যাচ্ছে মেয়েটা। কথাটা মনে হতেই কেউ যেন জিহানের বুকের ভিতরটা শত শত ধারালো ছুরি দিয়ে আঘাতে আঘাতে ক্ষত বিক্ষত করে দিচ্ছে। কথাগুলো ভাবতে ভাবতেই কেউ একজন এসে ওর পাশে দাঁড়িয়েছে টের পেয়ে চট করে তার গলা চেপে ধরে দেয়ালের সাথে চেপে ধরলো। এই মেয়েটার কারণেই আজকে ওর নীলা ওকে ভুল বুঝেছে, নিজেকে রক্তাক্ত করে গেছে ভাবতেই আরো জোরে মেয়েটার গলায় চাপ বাড়ালো। জিহানের শক্ত হাতের চাপে মেয়েটার প্রায় দম বন্ধ হয়ে যাওয়ার জোগাড়।

-স্যার প্লিজ? আমাকে মেরে ফেলবেন না প্লিজ? আমি–। আমি আপনার সব কথা মানবো স্যার। আমাকে মারবেন না প্লিজ? আপনি চাইলে আমি ম্যামকে সব সত্যিটা গিয়ে বলবো। এক্ষুণি গিয়ে বলবো স্যার। আমাকে প্লিজ মারবেন না স্যার।

মেয়েটার আকুল আবেদনে জিহান কিছুটা শান্ত হয়ে ধাক্কা দিয়ে মেয়েটাকে সরিয়ে দিতেই মেয়েটা দুহাতে নিজের গলা ধরে কাশতে লাগলো। কাশতে কাশতে দম বন্ধ হয়ে যাওয়ার জোগাড় মেয়েটার। জিহান আর কয়েক সেকেন্ড গলা চেপে ধরে রাখলে হয়তো এতোক্ষণে মরেই যেত মেয়েটা।

-কিছুক্ষণ আগে যে কথাগুলো বলেছিলে সেগুলো কি সত্যি ছিল? যদি মিথ্যে বলো তাহলে তোমাকে খুঁজে বের করে খুন করতেও দ্বিধা করবো না আমি বলে দিলাম।

-জি স্যার। বিশ্বাস করুন আমি সত্যি বলছি। আমি এক্ষুণি ম্যামের কাছে গিয়ে সব সত্যিটা বলে দিচ্ছি—-।

-নীলাকে কথাগুলো বলার ব্যাপারে জিজ্ঞেস করি নি মিস ফ্রড। জিজ্ঞেস করেছি আমাকে কনফেস করেছিলে যেগুলো তা কি সব সত্যি ছিল? নাকি বাঁচার জন্য নাটক করেছিলে?

-নো নো স্যার। আমি আপনাকে সবটাই তো বললাম। আমার মায়ের অপারেশনের জন্য টাকার খুব প্রয়োজন ছিল তাই এমন নিকৃষ্ট কাজ করতে রাজি হয়েছি। বিশ্বাস করুন আমি আগে জানলে—–।

-তোমার নামটা কি? মিস ফ্রড?

-আম। আমি সুনয়না।

-মিস সুনয়না। ঠিক যেটুকু আপনাকে করতে বললাম সেটুকুই করুন। এখান থেকে সোজা আপনার বসকে গিয়ে রিপোর্ট করবেন। যা যা বলতে বলেছি বলবেন। বাকি কাজটা নীলা নিজেই করে দিবে—-।

-কিন্তু স্যার ম্যামকে তো সব সত্যিটা—–।

-লুক মিস সুনয়না। নীলাকে কখন কি বলতে হবে সেটা আমি নিজেই ঠিক করে নিবো। ইউ মে গো নাউ। কোনোরকম চালাকি করার চেষ্টা করলে তোমার মা আর তুমি কেউই কালকের সূর্যটা দেখতে পারবে না। মাথায় রেখো কথাটা।

-জি স্যার।

-গেট লস্ট নাউ।

সুনয়না নামের মেয়েটা কাঁধে নিজের ব্যাগটা ফেলে ছুটে পালালো জিহানের ফার্ম হাউজটা থেকে। জিহান নীলার পায়ের রক্তের ছোপগুলোর সামনেই বসে পড়ে একদৃষ্টিতে তাকিয়ে রইলো রক্তভেজা পায়ের চিহ্নগুলোর দিকে। ওর মাথায় এখন একটাই কথা ঘুরপাক খাচ্ছে। যাদের কারণে আমার নীলার শরীর থেকে এতোটা রক্ত ঝরলো তাদের এর চেয়েও কয়েক শ গুণ বেশি যন্ত্রণা দিবে জিহান। এর চেয়েও বেশি রক্ত ঝড়াবে তাদের শরীর থেকে। যতটা চোখের পানি ঝড়েছে মেয়েটার চোখ থেকে তার চেয়েও বেশি কাঁদাবে ওদেরকে জিহান। শুধু সময়ের অপেক্ষা।

চলবে

((নতুন গল্প শুরু করলাম। একদিন সংসার দিব, আরেকদিন অস্তিত্বে তুমি। আশা করি পাঠকরা জানাবেন কেমন হচ্ছে গল্পদুটো।))

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here