আধখাওয়া অষ্টভুজ,পর্ব:১৫+১৬

#আধখাওয়া_অষ্টভুজ
#পর্বঃ১৫
#উম্মে_নাদিয়া_তাবাসসুম

আকাশটা কেমন গুমোট হয়ে আছে ফিহার মত করে।এত কিছু করেও ওর মা-বাবাকে রাজি করাতে পারলোনা চাঁদপুর যাওয়ার জন্য।
ফিহা মাঝে মাঝেই বুঝে পায় না আকাশও কি ওর মুডের সাথে তাল মেলায় নাকি?
-আমি হপ তো আকাশও হপ,আমি ফুরফুরে তো আকাশও ফুরফুরে..কি একটা অবস্থা!
ইট’স সো ডিজগাস্টিং!

তুমুল হাওয়ায় সাদা সুদর্শন পর্দাগুলো উড়তে থাকে।লাইলাক ও সাদা রঙের ‘টাচ মি নট’ ঝড়ের ঝাপটায় উত্তর-পূর্ব কোণ হয়ে দোল খায়।লজ্জাবতী ফুলের ইংরেজি নামটা বেশ ইন্টারেস্টিং ‘টাচ মি নট’!

নিনাদের সাথে দেখা করার কি সুন্দর একটা সুযোগ ছিলো,সব ঠিক ছিলো মাঝখান থেকে মা বেঁকে বসলো।উফ!মা কে নিয়ে না,আমি আসলেই খুব জ্বালায় আছি।

হুরহুর করে বৃষ্টির ঝাপটা বাতায়ন ভেদ করে ঘরে ঢুকতে লাগলো।ফিহা তাড়াহুড়ো করে সব আটকিয়েও কুল পাচ্ছেনা।ঝড়ে বোধ হয় ওকেই উড়িয়ে নিয়ে যাবে,তাল সামলাতে পারছেনা একদম।ওর মাকেও ডাকতে পারছেনা।রাগ যে করেছে মায়ের সাথে ডাকবে কি করে এখন?তাহলে তো সব রাগ গলে একদম ঠান্ডা পানি হয়ে যাবে।যাই হোক,ফিহা আজ কথা বলবেনা,কিছুতেই না।

“এই পিচ্চি,ভালোবাসি আপনাকে!”
ইন্তিকা হা হয়ে চেয়ে রইলো।
আরাদ দৌড়ে এসে ইন্তিকাকে কোলে তুলে নেয়।
ইন্তিকা লজ্জায় মুখে হাত দিয়ে হাসতে হাসতে বলে,”আমিও।”
-কি আমিও?
-আমিও(লজ্জায় মাথা নিচু করে)
-এইতো আপনিও কি?
-জানিনা,নিচে নামান তো!
-না,নামাবোনা।
-সবাই দেখে আছে,প্লিজ নামান!
-দেখছে?উমম..আচ্ছা,তাহলে নামিয়েই দিই কি বলেন?তবে আগে আপনার ঐ ‘আমিও’ এর অর্থটা বলতে হবে।আরাদ হাসছে।
ইন্তিকা মুখ খানিকটা বাঁকিয়ে বলে,
“আহহা,নামিয়ে দিন না।জানেনই তো উফ!”
-হুম জানি!তবে শুনতে চাই।আর কতদিন বলেন তো, আর কতটা ক্ষণ অপেক্ষা করাবেন?
-ভালোবাসি…না।
-পিচ্চি!এখন কিন্তু একটা থাপ্পড় দিয়ে কান্না করিয়ে দেব।তারপর ঐ মায়া মায়া কান্নায় আমি ডুবতে থাকবো,তারপর…..তারপর আবার ধাম করে আরেকটা থাপ্পড় দিয়ে আবার কাঁদিয়ে দিব হাহাহা….

আজকের প্রকৃতিটা কেমন ধোঁয়াশা ধোঁয়াশা।যেন রোদ কুয়াশা হয়ে নামছে।রোদের তেজও নেই কিন্তু দেখে মন হয় যেন খুব উত্তপ্ত তবে ভারি অদ্ভুত সুন্দর।এমন অদ্ভুত প্রকৃতিকে যেন এরা দুজন আরো সুন্দর করে ফেলেছে।ছোট্টখাট্টো একটা দম্পতি কি যে মিষ্টি লাগছে!

-পিচ্চি,আপনাকে শুধু থাপড়াতে মন চায়।
-কেন?
-উম..অারেকদিন বলবো।
খুশির কিছু হলে না,ফুল ছুঁড়ে দেখো না মুভিতে?ফুল তো নেই, চলো এই টিকিটটা ছিড়ে নিজেদের উপর মারি। হাহা হোয়াট আ সেলিব্রেশন!
ওপস!ভুলে তুমি বলে ফেললাম সরি।এটা বলবো ভেবেছো?হাহা ইচ্ছে করেই বলেছি।মাঝে মাঝে একটু তুমি ও চলুক কি বলো?

বাড়ি ফিরতেই সবাই নতুন বউ-জামাই এসেছে মতন হৈ-হুল্লোড় ফেলে দিলো।সারা আর সায়ানের মান-অভিমানের পালাটা ইন্তিকা,আরাদ আসতেই শেষ হয়ে গেল।এতকিছু হয়ে গেল তবে ও কিছুই জানলোনা এই নিয়ে এতসব।তা যা হোক সবাই বেশ এক্সাইটেড হয়ে বেরিয়ে পড়লো বিয়ের কেনাকাটার জন্য। দিন-ক্ষণ তো সব ঠিক শুধু এই শপিং আর বিয়ে ব্যাস!

তিনটে বেজে মিনিট পাঁচেক হলো।ঘড়িতে ঢং ঢং শব্দ হলো।এই ঘড়িটার মাথায় বিরাট সমস্যা আছে।অসময়ে এমন শব্দ করে।
বারান্দায় সুন্দর মত পাতা একটা চৌকিতে বেশ হেলান দিয়ে বসে আছে ফিহা।পাশে ঝুলিয়ে রাখা দুটো ক্যানভাস। ছবি দুটোতে লেখা ‘আ’ম হেয়ার উইথ ইউ’ আর ‘দ্য বেকার স্ট্রিট’ ইন্তিকারই আঁকা।প্রবল সুনাম কুড়নো দুটো ছবি।
‘দ্য বেকার স্ট্রিট’ কোথাও দিলে নির্ঘাত ফার্স্ট প্রাইজ পেত ওর আঁকা বাংলাদেশ ইন আ ‘কাপ’ ছবিটার মত।

ফিহা পাশে দেয়ালে হ্যাঙ্গিং একটা টবে মানি প্লান্টের পাতাগুলোতে স্প্রে করছে।টুং করে নোটিফিকেশনের শব্দ হলো।ফিহা কল দিলো।
ওপাশ থেকে আওয়াজ আসলো,হ্যালো ইনটালিজেন্ট লেডি!
-হ্যালো…ছাগলা জেন্টলম্যান!
তোমাকে একটা ছবি পাঠিয়েছি দেখ তো।
-হুঁ-উ-উ-উম
-ছেলেটা কি কিউট না?
-মাশাআল্লাহ বলবেনা?নজর লাগিয়ে দিলে তো!
-ওপপস সরি!মাশাআল্লাহ মাশাআল্লাহ, নজর না লাগ জায়ে কিসিকি..হিহিহি মাতলাব মেরি।
নিনাদ চুপ।একদম নিশ্চুপ বলা চলে।
-নিনাদ,ছেলেটার চুল আর দাঁড়িগুলো দেখেছো?কি সুন্দরঅঅঅর!
-হুঁ
-আর কি ভালো গান গায় উফফফফ!
-আসুন বিয়েটা করিয়ে দিই আপনার উফের সাথে।
-নিনাদ!
-আহা চলুন না!
-বিয়ে কি করে করবো বলুন তো,পোড়া একটা কপাল নিয়ে জন্মেছি একটা হাবাকেই বিয়েটা করতে হবে।কপালের দোষ কি আর করা বলুন!

ওপাশে নীরবতা।নিনাদ কিছুই বলছেনা।
হাহাহাহাহা ছাগল একটা! আ গ্রেট ফুল!
তোমাকে এভাবে জেলাস করাতে না বেশ মজা।
সাচ লাইক আ পিচ্চি কুচ্চি বেবি!

রফিক সাহেব আমিন সাহেবের রুমে ঢুকতেই বেশ হকচকিয়ে গেলেন।গত একমাস যাবৎ গ্রামের বাড়িতে থাকায় আমিন সাহেবের কোনো খোঁজ নেয়া হয়নি।উনার কেনা ছোট্ট সেই শখের বিছানাতে শুয়ে জ্বরে ছটফট করছেন।আমিন সাহেবের যথেষ্ট টাকা থাকলেও নিজের জন্য কিছুই কেনেন না।যখনই কোথাও যান দুই মেয়ের জন্যই কিনতে থাকেন।এই ছোট্ট খাটটাও আমার অনেক ঘ্যানঘ্যানির পরে কিনেছেন।আগে মেঝেতে একটা সিঙ্গেল বেড পেতেই থাকতেন।

শুধু হালকা জ্বর না বেশ খানিক জ্বর।তাও নাকি এই পুরো মাস জুড়ে।রফিক সাহেব উনার সাথে কথা বলে জানলো অস্বাভাবিক রক্তক্ষরণও হচ্ছে আমিন সাহেবের।এই এক মাসে অনেক খানি রোগা হয়ে গেছেন উনি।বলতে পারা যায় একদম শুঁটকি টাইপ।যদিও উনার স্বাস্থ্য খুব একটা ভালোনা।কিন্তু এ ক’দিনে বেশ ওজন কমেছে তা দেখলেই বোঝা যায়।
রফিক সাহেব জোরজবরদস্তি করে ডাক্তারের কাছে পাঠালেন উনাকে।
সবকিছু খুঁতিয়ে দেখে উনাকে ব্লাড কাউন্ট পরীক্ষা দিল ডাঃ রিজভী। তারপর ‘বোনম্যারো এক্সামিশন’ করে উনার ব্লাড ক্যানসার ধরা পড়লো।
মিঃরিজভি বললেন, “উনি এতদিন যাবৎ ক্যানসারটা পুষছিলেন নাকি?হোয়াট’স দিজ?
হাউ কেয়ারলেস হি ইজ!”
রফিক সাহেব কিছু বলতে পারলোনা।নিজেকেও বেশ দোষী দোষী লাগছে তার।কারণ আমিন সাহেব যে নিজের ব্যাপারে এমন উদাসীন তা জানা কথা।সেও যদি গাফিলতি না করে একটু খোঁজ নিত,ব্যাপারটা খেয়াল করতো তাহলে বোধ হয় রোগটা এতটা কঠিন হতোনা।ডাক্তার তো এখন বলছে অবস্থা ভিষণ ক্রিটিকাল হয়ে গেছে।

দরজায় টুংটাং করে বেল বেজে উঠলো।রামিসা দৌড়ে এসে দরজা খুলতেই খুব অবাক হয়েছে।খুশিতে একটা উল্লাসের চিৎকার জুড়ে দিলো।
বাবার আসা কথা ছিলো,কিন্তু আজ তো না।আরও কয়েকদিন পরে।মেয়ের বিয়ের জন্য আসতো কিন্তু আর দুয়েকদিন পরে কিছু কাজ নাকি ছিল,অসুস্থতার কথা বাড়ির কেউ-ই জানে না।কিছুই জানায়নি আমিন সাহেব তা রফিক বেশ বুঝতে পারলো।হড়বড় করে ঢুকে সবটা বলতে লাগলো।
ব্যাপারটা শুনেই সবার সব খুশি যেন এক তুড়ি মেরেই উড়ে গেল।
ইন্তিকা বাবাকে জড়িয়ে নিঃশব্দে কাঁদতে লাগলো।এমন একটা কিছুর জন্য ও মোটেও প্রস্তুত ছিল না।
আকাশ ভেঙে কেমন একটা দুঃখের ছায়া নেমে আসলো।ইন্তিকা বেঁকে বসেছে,”না বাবা, পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত আমি বিয়ে করবো না।”
আমিন সাহেব বুঝিয়েই যাচ্ছেন “না মা,তুই টেনশন করিস না।আমার ট্রিটমেন্ট তো চলছেই,বিয়েও হবে সাথে সমস্যা কোথায়?নো টেনশন ‘মাই লিটল গার্ল’!”

চলবে…

#আধখাওয়া_অষ্টভুজ
#পর্বঃ১৬
#উম্মে_নাদিয়া_তাবাসসুম

রঙ-বেরঙের হাইড্রেনজিয়ারা মাথা নেড়ে নেড়ে দুলছে। ব্যালকনিতে দাঁড়িয়ে ওদের আড়ালে কার জানি ফিসফিস শোনা যায়। হিহি করে হেসে ওঠে রামিসা।লজ্জায় ইন্তিকার গালে টমেটোর মত লাল আভা ভেসে ওঠে। আরাদ বুঝেই ফোনটা রামিসা কে দিতে বলে।
-কই রে আমার দুষ্টু শ্যালিকাটা?
-এই যে হবু দুলাভাই! ভালো আছেন জানি, আপু আছে না এহেম…আমিও ভালো আছি, ওকে টাটা ক্যারামেলকে খাওয়াতে হবে গেলাম!

আরাদ আর ইন্তিকা হাসছে। রামিসার এসব দুষ্টমিতে না হেসে কি পারা যায়!
আরাদ তার ভ্রু জোড়া উঁচিয়ে বলে,
“আচ্ছা পিচ্চি আপনি বড় হবেন কবে বলেন তো? আমি কি সারাজীবন পিচ্চি বলেই ডাকবো নাকি?”
ইন্তিকা ওর পাতলা অপরূপ ঠোঁট জোড়া বাঁকিয়ে বলে, “এরকম বুড়ো মানুষের কাছে তো বাকিদের পিচ্চি লাগবেই স্বাভাবিক।”
আরাদ হাসে, ওর সিল্কি চুলগুলো উড়তে থাকে মৃদু বাতাসে। ভারি অদ্ভুত সুন্দর লাগছে ওকে।এতদিনের মনমরা রূপ যেন মুহূর্তেই মুছে গিয়ে আবারো টসটসে সুন্দর হয়ে উঠেছে।
-আচ্ছা আপনার জন্য কি আনবো বলেন? হরলিক্স নাকি কমপ্ল্যান?
ইন্তিকা নাক সিঁটকে শব্দ করে হেসে ফেলে।
দুজনে হাসছে। ওদের হাসি একসাথে হয়ে কেমন একটা সুন্দর গুঞ্জনের সৃষ্টি করেছে।

হাসপাতালের পরিবেশটা বেশ সুন্দর।সারি সারি তালগাছ। প্রত্যেকটা তালগাছে একেকটা করে বাবুই পাখির বাসা যেন কেউ অদ্ভুতভাবে সাজিয়ে রেখেছে। আমিন সাহেব যে কেবিনে আছেন তার বেডের পাশের জানালা থেকে ভূমি হতে আড়া বটবৃক্ষে হাজারো পাখির আস্তানা। পাখিগুলোর কিচিরমিচির গুঞ্জন শুনেই বোধ হয় কেউ একটা পুরো জীবন কাটিয়ে দিতে পারবে।বেডের পাশে সাইড টেবিলে রাখা।কোলাহলপূর্ণ এই যানজটের শহরে যেন এক টুকরো নির্মল সবুজ প্রাণ।
আমিন সাহেব পানির গ্লাসটা দিতে বলে ইন্তিকাকে। ইন্তিকা গ্লাসটা এগিয়ে দিয়ে বাবার পাশে বসে। আমিন সাহেব গম্ভীর হয়ে বলা শুরু করেন, “শোনো ইন্তু মা, আমার কিছু জরুরি কথা ছিল। তাই তোমাদের সবাইকে আজ হাসপাতালে ডেকেছি।”

গেল এক সপ্তাহে গুরুতর খারাপ ছিল আমিন সাহেবের অবস্থা। ডাক্তার বলে দিয়েছেন উনার হাতে দু-এক ঘন্টার বেশি সময় নেই। সবার চোখে-মুখে বিষাদের ছায়া নেমে আসলো। কিন্তু আজ ভোরে সবাইকে চমকে দিয়ে অদ্ভুত একটা মিরাকল হয়ে গেল। ডাক্তার বললেন,
“এমন ভয়াবহ পরিস্থিতি থেকে ওভারকাম করার ঘটনা এই প্রথম, ইট’স আ মিরাকল! যদিও উনি পুরোপুরি সুস্থ না তারপরেও…”

সারা,সায়ান,ইন্তিকা,আরাদ,জমিলা,বুয়াদাদি,ফিহা,সায়ানের বাবা-মা,সারার বাবা-মা সবাই গোল হয়ে আছে আমিন সাহেবের জরুরি বার্তার অপেক্ষায়। রামিসা ক্যারামেল আর স্প্রিংকেলসকে নিয়ে এক কোণে হুটোপুটি করছে। আমিন সাহেব গলা ঝেড়ে কপাল কুচকে উনার কথা শুরু করলেন, আমার বন্ধু আতিকের ছেলে জিভান, ঢাবির ইংরেজির প্রফেসর। বড্ড ভালো ছেলেটা। আতিক আমাকে বছর দুয়েক ধরে অনেক করে বলেছে, কিন্তু আমি রাজি হইনি। ঐ তো সেদিনও বলেছে আমায়
আগে পরে দেশের বাইরে সেটেল্ড হওয়ার ইচ্ছে আছে, হয়েও যাবে জানি। ওদের ফ্যামিলি, সবকিছু আমার জানার ভেতরেই। আর ইয়াং, জেন্টেলম্যান জিভান, সব ঠিকই আছে। তো আমি ভাবলাম সিদ্ধান্তটা নিয়েই নেয়া যাক।”
আমিন সাহেব থামলেন।

প্রত্যেকের চোখেমুখে এক রকমের কৌতূহল।আতিক সাহেবের ছেলে জিভানের কথা বলা হচ্ছে কেন? আর কী-ই বা সিদ্ধান্ত?

আমিন সাহেব দম নিয়ে আবার বলা শুরু করলেন, “ডাক্তার বলেছেন আমার আর কোনো চিকিৎসা হবেনা। এভাবেই যতদিন বাঁচি বাঁচবো।
আমি এসব তোমাদের জানাতে বারণ করেছিলাম।”

সবাই কথাটা শুনে আঁতকে উঠলো।রামিসা ক্যারামেল আর স্প্রিংকেলসকে মেঝেতে ছুটতে দিয়েই আমিন সাহেব কে জড়িয়ে ফুপিয়ে কাঁদতে লাগলো।
আমিন সাহেব দীর্ঘ শ্বাস ফেলে স্মিত হেসে রামিসার মাথায় হাত বুলিয়ে বলেন, “মা রে আমার! কাঁদে না মা।বাবা কি এমনিও চিরদিন থাকবো বল! সবাইকেই যেতে হয় মা। কেউ আটকাতে পারেনা রে, কেউ না। তোর মা যে আমাদের ছেড়ে চলে গিয়েছিলো হুট করে আমরা কেউ আটকাতে পেরেছি? পারিনি রে মা পারিনি। আমি চলে গেলে মা, তোকে কে দেখবে বল তো? তাই যাওয়ার আগে আমার মা’টার একটা ঠিকানা করে দিতে চাই রে মা।”
রামিসা কানে শেষের কথাগুলো শুনতে পায় না। আমিন সাহেবকে আরো শক্ত করে জড়িয়ে ধরে ফুঁপিয়ে কাঁদতে থাকে।
হাসপাতালের এক কোণে ভিড় জমে যায়। ইন্তিকা, রামিসা বাবাকে জড়িয়ে কাঁদতে থাকে। থেকে থেকে ওদের কান্নার শব্দ ক্রমশ বাড়তে থাকে।আঁতকে আঁতকে ওঠেন আমিন সাহেব। তিনিও হাউমাউ করে কেঁদে ফেলেন। রামিসা আমিন সাহেবকে এই প্রথম কাঁদতে দেখছে। মা মারা যাওয়ার সময়ও নাকি খুব কেঁদেছিলো, ওর আপুর কাছে শুনেছে। ছোট ছিলো তাই ওর মনে নেই। বাবাকে আজ প্রথম কাঁদতে দেখে ওর ভেতরটা কেমন ধক করে উঠলো।

কান্নার শব্দ আরও তীব্র হয়।হাসপাতালের ৩২১ নম্বর কেবিনে এক বাবা তার দুই মেয়েকে জড়িয়ে বাচ্চার মতন কাঁদছে। কেমন হৃদয় ধরা দৃশ্য! সত্যি, বাবা-মেয়ে সম্পর্কের মতো ভয়ংকর মায়ার সম্পর্ক আর হয়না।

আমিন সাহেবকে সবাই এত করে বুঝিয়েও সিদ্ধান্ত পাল্টাতে পারলোনা। শেষে সবাই রাজি হয়ে খুশি খুশি মনে বিয়ের আয়োজন শুরু করলো। একই দিনে দুই বোনের বিয়ে হবে একইসাথে। অদ্ভুত একটা উত্তেজনা কাজ করছে সবার মনে।

ব্যালকনির ওপাশে তাকাতেই কাশফুলেদের মেলা দেখেই লাফিয়ে ওঠে ইন্তিকা। ঠিক করে ফেলেছে ওর এর পরের ছবি হবে কাশফুল নিয়ে।হুট করে একটা নামো মাথায় চলে আসলো ওর “ঢেউ খেলানো কাশফুল”।হ্যাঁ এটাই হবে ছবিটার নাম।
মৃদু বাতাসের তালে কাশফুলগুলো ঢেউ খেলা খেলছে। দেখে মনে হচ্ছে পৃথিবীর বুকে যেন ধবধবে সাদা ঢেউয়ের জন্ম হয়েছে।
ব্যালকনির ওপাশে তাকাতেই ইন্তিকা অবাক হয়ে গেল। রামিসা কাঁদছে! রামিসার মন ভালো করতে ইন্তিকা ওকে হাসানোর চেষ্টা করছিলো।

-কিরে নববধূ? শ্বশুর বাড়ি চলে যাবি বলে আয়োজন করে কান্না করা হচ্ছে বুঝি? ওয়েট ওয়েট! দাঁড়া বাকি সবাইকে দোতলায় ডেকে আনি। সবাই একসাথে শুনবো তোর কান্না।”

ফিহাও এক হয়ে হাসাহাসি করা শুরু করলো।
রামিসা চোখ মুছে মুখ বাঁকিয়ে ঘ্যানঘ্যান করতে লাগলো,”উফ আমি ঐজন্য কাঁদছিনা। আমি চলে গেলে আমার ক্যারামেল আর স্প্রিংকেলসের কি হবে?” বলেই ভ্যা করে আবার কান্না জুড়ে দিল।

ফিহা আর ইন্তিকা মুখ থেকে হাত সরিয়ে শব্দ করে হেসে ফেললো। রামিসা বেশ লজ্জা পেয়ে গেল। কিন্তু ওরা কেন হাসছে তার মাথামুণ্ডু কিছুই বুঝলো না।

রং-বেরঙের আলোক ঝর্ণায় সেজে উঠলো বিয়েবাড়ি।বাড়ির সামনে সৌন্দর্য্যমন্ডিত হয়ে দাঁড়িয়ে থাকা বোগেনভিলিয়াও নিয়ন আলোয় সেজেছে আজ।বাড়ির পেছনের কৃষ্ণচূড়া গাছটাও গায়ে আলো লাগিয়ে এই রাতে কি ভয়ংকর সুন্দর রূপ নিয়েছে!
স্নেকপ্ল্যান্টগুলোতে লাল লাল বাতি লাগানো হয়েছে দেখে মনে হচ্ছে যেন “ক্র্যাবস আই” যেমনটা কুঁচ গাছকে বলা হয় ঠিক তেমনটাই লাগছে।

ক্রিং ক্রিং করে ফোন বেজে ওঠে রামিসার।রামিসা অপ্রস্তুত হয়ে সালাম দিয়ে হ্যালো বলে।
-কত মুহুর্তের পর আজ তোমায় পাব বলোতো!অবশেষে দূর থেকে দেখার অবসান মিটবে আজ।
তোমাকে ম্যারুন কালারে না অপূর্ব লাগছে!

রামিসা খুব করে চমকে যায়।”আমাকে শ’মাইল দূরে থেকে কেউ দেখলেও আমি বুঝে যেতাম আর উনার বেলায় কিনা একটু টেরও পেলাম না কিভাবে?আচ্ছা এটা যা হোক কিন্তু আমি যে ম্যারুন রঙের জামা পরে আছি এটা তো উনার জানার কথা না।তাহলে?”
বিরাট এক রহস্যে খাপছাড়া হয়ে গেল রামিসা।

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here