একগুচ্ছ কালো গোলাপ পর্ব-৩৭+৩৮+৩৯+৪০

একগুচ্ছ_কালো_গোলাপ🖤
লাবিবা_তানহা_লিজা
#পর্ব_৩৭+৩৮+৩৯+৪০

🍁

ক্লাসে লাবিবাকে না দেখতে পেয়ে শারমিনকে জিজ্জাসা করে –দুষ্টু পুতুল আসেনি কেনো ? তুমি এলে অথচ ও আসেনি ।
—স্যার লাবু তো নাক ডেকে ঘুমোচ্ছে । এতো ডাকলাম তবুও উঠলোনা ।
—দুষ্টু পুতুল কি নাক ডাকে ? জানতাম না তো ।
–না মানে স্যার..কথার কথা । স্যার মেয়েদের স্টাডি টুরের চাদাটা আমার কাছে রাখছি । তুলা শেষ হলে আপনাকে জমা করে দিবো ।
—দুষ্টু পুতুলের নামটা দিয়ে দিও ।
—কিন্তু স্যার ও তো বললো যাবে না । ওর আব্বু যেতে দিবে না । চাদা জমা দেয়নি ।
—আমি আছিতো । হু? নাম এড করে দিও ।
হোস্টেলে এসে শারমিন ডাইরেক্ট লাবিবার কাছে যায়। দুপুরের কড়া রোদের মাঝে বসে থাকতে দেখে রাগ উঠে যায় শারমিনের । সামনে টুল রেখে বসে লাবিবার মুখটা নিজের দিকে টেনে নিয়ে বলে —আমি যা প্রশ্ন করবো ঠিক ঠাক উত্তর দিবি । প্রিন্সিপালের সাথে তোর কিসের সম্পর্ক। তোরা আগের থেকে চেনাযানা দেখেই বুঝা যায় । এখন তোর কি হয় বল ।
লাবিবা পা দুটো গুটিয়ে নিয়ে কুল মুডে বলে —স্যার হয় । আগে পড়তাম স্যারের কাছে । পাশাপাশি গ্রাম। স্যারের আব্বু এমপি । আমার আব্বু চেয়্যারমেন । সেই দিক থেকে খুব ভাব ছিলো দুজনের রাজনীতি বিষয়ক। রেজাল্ট খারাপ করেছিলাম সেই জন্য কিছুদিন পড়িয়েছে । তাই চেনা যানা ।
—আমি এটা মেনে নিতে পারলাম না । তাই বলে এতো পসেসিভ ? স্টাডি টুরে তোর নাম ও দিয়ে দিয়েছে । তোর চাদাটাও দিবে ।
—বড়লোক মানুষ কয়েক হাজার টাকা স্টুডেন্ট এর জন্য দিতেই পারে । এই আর এমন কি । এখন দেখি আজকে কি কি নোট করেছিস । শারমিনের হাত ছাড়িয়ে ব্যাগ নিতেই শারমিন হাত ধরে ফেলে —কিরে তোর হাত এতো গরম কেনো ? কপালে গলায় হাত দিয়ে বলে –দোস্ত তোর তো জর । এর জন্যই এইভাবে ঘুমুচ্ছিলি ? কখন থেকে জর ?
–রাত থেকে ।
–মেপেছিস? মাপবিনা জানি । দ্বারা থার্মোমিটার নিয়ে আসছি ।
শারমিন থার্মোমিটার এনে মুখে ডুকিয়ে দেয় । একটু পর বের করে ঝাকাতে থাকে । লাবিবা বিরক্তি নিয়ে বলে –হুস হুস । ঝাকাচ্ছিস কেনো ? জরটাও মাপতে পারিস না । তরে এর জন্য তোর ক্রাস লাইক দেয় না ।
হাত থেকে কেড়ে নিয়ে দু চোখে সুক্ষ চাহনি দিয়ে দেখে । শারমিন জিজ্জাসা করে –কত জর?
— একশ একের উপর হবো হবো দুই । আচ্ছা দোস্ত কতো ডিগ্রি হলে মানুষ দাতে দাত লেগে, মাথায় রক্ত উঠে মারা যায়?
— একশ পাচঁ এর উপর হতে হয় । চল তোর মাথায় একটু পানি দিয়ে দেই ।
—গোছল করবো । তুই রুমে যা ।
বাথরুমে এসে শাওয়ার অন করে দেয় লাবিবা । নিচে বসে চোখ বন্ধ করে ভিজতে থাকে ।
_______________
রাতে তানভীরের ফোনে কল আসে দশটা নাগাত। হোস্টেল থেকে ফোন দেখে রিসিভ করতেই ময়নুল মামা বলে —আসসালামু আলায়কুম স্যার । আমি ময়নুল । স্যার হোস্টেলে একজন মেয়ে অসুস্থ হয়ে পড়েছে । হাসপাতালে নিয়ে যেতে হবে । মেট্টন আছে হোস্টেল সুপারভাইজার মেডাম ও আসছে হসপিটালে নিয়ে যাওয়ার জন্য । আপনাকে জানালাম ।
—ওহ । কোন ইয়ারের ? কি হয়েছে হটাৎ?
—কাল থেকেই নাকি ফিভার । আজকে অনেক বেড়ে গেছে। থার্ড ইয়ারে পড়ে । এলিজা নাম মেয়েটার ।
—কিহহ???ফিভার মানে ?? আমাকে জানানো হয়নি কেনো এখনো ? হোস্টেলেই রাখো আমি আসছি ।
গাড়ির চাবি নিয়ে বেরোতে নিলে মিররে দেখে সে উদাম গায়ে একটা টাওজার পেন্ট পড়া । আবার ঘুরে এসে একটা জ্যাকেট গায়ে দিয়েই বেড়িয়ে পড়ে । পাচ মিনিটের ড্রাইভিং রোড় দুই মিনিটেই চলে এসেছে। কিভাবে এসেছে সে নিজেও জানে না । মাথা পুরো হিম হয়ে আসছে । গাড়ি থেকে নেমেই ময়নুলকে বলে –রুম নাম্বার ?
—৩০৪ স্যার ।
এক সেকেন্ড না দাড়িয়ে উপরে উঠতে থাকে । ময়নুল কিছু বলতেই পারে না । আজ পর্যন্ত যতো যা হয়েছে সব নিচ তালায় । দু তালায় পর্যন্ত উঠেনি কেউ কখনো । ময়নুল নিজেও জানে না উপর তালায় কি আছে ? মেয়ে মহলে মেয়েদের ই রাজত্ব। নতুন প্রিন্সিপাল সুন্দরভাবে তিনতালায় উঠে যাচ্ছে । পিছু পিছু ময়নুল আর আসার সাহস পায়নি । তানভীর রুমের সামনে যেতেই দেখে বিরাট ভিড় ।
— গার্লস , লেট ইট অল গো।
মেয়েরা প্রিন্সিপালকে দেখে লজ্জা পেয়ে যায়। কেউ কেউ নাইট ড্রেস বা কেউ কেউ ওড়না ছাড়াও রয়েছে । সেদিকে কি তানভীরের নজর কখনো পড়ছে বা পড়বে বলেও সন্দেহ । তার সমস্ত সুনজর কুনজর তার পুতুল বউয়ের উপর । মেয়েরা সরতেই ভিতরে ঢুকে পড়ে । বিছানার সারাদিক টেডি দিয়ে ভরা আর মাঝখানে লাবিবা শুয়ে আছে । শরীর কাপছে তার । কপালে জলপট্টি দেখে আরো রেগে যায় । মেয়েদের দিকে তাকিয়ে বলে –এখানে কি বালতি নেই ? মাথায় পানি না ঢেলে জলপট্টি কেনো দেওয়া হচ্ছে ?
মেট্টন বলে –স্যার পানি দেওয়া হয়েছে এতোক্ষন । এই মাত্রই জলপট্টি দেওয়া হলো । দেখেন চুল ভেজা।
কম্বল সরিয়ে বিছানার সাইড থেকে উড়না নিয়ে পেচিয়ে কোলে তুলে নেয় তানভীর । শারমিনের দিকে তাকিয়ে বলে –শারমিন চলো। আর কাউকে আসতে হবে না । আমি হসপিটালে নিয়ে যাচ্ছি । লাবিবাকে নিয়ে নিচে চলে আসে । এদিকে লাবিবার গায়ের উত্তাপে তানভীরের গা পুড়ে যাচ্ছে । লাবিবাকে পেছন সিটে বসিয়ে মেট্টনকে বলে –ওর বাসায় যেন ফোন না করা হয় ।সুস্থ হলে পরে জানানো যাবে ।
হসপিটালে ভর্তি করিয়ে দেয় লাবিবাকে । লাবিবা জ্বরের ঘোরে শুরু স্যার স্যার করতে থাকে । তানভীর এক পা ও নড়ে না লাবিবাকে ছেড়ে । ডক্টর জ্বর কমার জন্য ইনজেকশন পোস্ট করে । জ্বর কমে আসলে স্যালাইন পোস্ট করে । খাওয়া দাওয়া ঠিক মতো করে না জন্য শরীর অতি মাত্রাই দুর্বল । সারারাত শারমিন আর তানভীর লাবিবার পাশে জেগে ছিলো । তানভীর তাকিয়েছিলো লাবিবার দিকে আর শারমিন ওদের দুজনের দিকে ।স্যার হয়ে স্টুডেন্ট দের জন্য এমন করবে অবিশ্বাস্য ব্যাপার । সকাল বেলা লাবিবার ঘুম ভাঙলে আস্তে আস্তে চোখ খুলে দেখে তানভীর পাশে বসে লাবিবার দিকেই তাকিয়ে আছে। দু চোখ ঘুমের কারনে লাল হয়ে আছে । লাবিবা আস্তে করে হাত উঠায় তানভীরের দিকে। তানভীর হাত ধরে । লাবিবা তানভীরের গালে হাত ছুইয়ে ধরে রাখে । তানভীর সেই হাতে চুমু দিয়ে বলে –ঠিক আছো ? লাবিবা মাথা নাড়ায় । সে তো ঠিক আছে এখন। কিন্তু তানভীর যে ঠিক নেই সেটা ভালোই বুঝতে পেরেছে । এদিকে শারমিন অবাকের চরম পর্যায়ে গিয়ে চোখ বড় বড় করে তাকিয়ে আছে । তানভীরকে তার দিকে ফিরতে দেখেই চোখ টুপ করে বন্ধ করে নেয় । তার মাথা ঘুরছে সামনে দুজনকে দেখে। চোখ বন্ধ রেখেই বলে ” আমি বাড়ি যাবো । এক্ষুনি যাবো । তানভীর আচ্ছা যাও বলার সাথে সাথে বেরিয়ে যায় । ডক্টর কেবিনে ঢুকে বলে
–গুড মর্নিং কিউটি ।ঘুম কেমন হলো ?
তানভীর মুচকি হেসে বলে –গুড মর্নিং ডক্টর । ঘুমিয়েছে। একটু আগে জাগলো। এখন ঠিক আছে ।
–গুড। তো হাতের ক্যানেলাটা খুলা যাক ।
লাবিবা চমকে উঠে । ক্যানেলা …কোথায় ক্যানেলা ? হাতের দিকে তাকিয়ে দেয় এক চিৎকার আম্মুনি…আমার হাতে সুচ ঢুকু ঢুকু । ইয়া বড়ো __উমম । তানভীর মুখ চেপে ধরেছে ইতি মধ্যে ।ডক্টরকে বলতেই ডক্টর তাড়াতাড়ি করে ক্যনেলাটা খুলে দেয় । তারাহুরোতে লাবিবা একটু বেশ ব্যাথাই পায় । ডক্টর চলে গেলে লাবিবা হাত দেখছে আর কাদছে । তানভীর নিজেও হাত ছোয়াচ্ছে আর বলছে –কিচ্ছু হয়নি দুষ্টু পুতুল। একটুই তো ব্যথা । প্লিজ সহ্য করে নাও । তুমিতো খুলতে দিতে না তাই তাড়াতাড়ি খুলতে বলেছি আমি ।
—আপনি খুব খারাপ ।
—আচ্ছা আমি খারাপ । তুমিতো ভালো । ফিভার বাধালে কেনো ? বৃষ্টিতে কেনো ভিজে‌ছো তুমি?
লাবিবা কথা বলে না । পা গুটিয়ে বালিশে হেলান দিয়ে বসে পড়ে । তানভীর ও লাবিবার পাশে গিয়ে বসে পড়ে। লাবিবার দিকে তাকিয়ে থেকে বলে –মম আসছে তোমাকে দেখতে । কাকা কাকিকে জানায়নি। ফোন দিয়েছিলো বার বার । একবার কথা বলে নিতে পারো । আর কাল পর্যন্ত হসপিটালে থাকছো । কিছু এনে দিবো খাওয়ার জন্য ?
লাবিবা আঙুল কামড়াতে কামড়াতে বলে –আপনি রাতে আমার কাছে ছিলেন আপনার বিলাতি বধু জানে ? উনি খুব সুন্দর প্রানোচ্ছল দেখলাম তার সাথে এমনটা করবেন না প্লিজ । কতো সুন্দর আপনাকে ভালুপেসে খাওয়াচ্ছিলো …
—যা সন্দেহ করেছিলাম তাই ঠিক । আর তার জন্য তুমি বৃষ্টিতে ভিজে ফিভারকে ওয়েলকাম করলে । থাপ্পর চিনো থাপ্পর ? বেদ্দপ মেয়ে😡। ঐটা আমার ফ্রেন্ড ।বিডিতে আসছিলো তাই আমার সাথে মিট করে গেলো ।
—ফ্রেন্ডের সাথে কি কেউ বুকাবুকি করে ?
—ঐটা ওদের কালচার দুষ্টু পুতুল । যা জানোনা তা নিয়ে কথা বলো কেনো? এখন আর অন্যদের সম্পর্কে একটা কথাও বলবেনা তুমি। যা বলবে শুধু আমাদের দুজনকে নিয়ে । এদিকে আসো ।
তানভীর বুকে টেনে নেয় লাবিবাকে । লাবিবা মোচর দিয়ে উঠে বলে –আপনার কাছে যাবো না আমি । আপনি মেয়েদের সাথে বুকাবুকি করেন ।
—চুপ আর একটা কথাও না ।
লাবিবা তানভীরের বুকে মাথা রেখে শুয়ে আছে । তানভীর চুলে বিলি কেটে দিচ্ছে ।
–দুষ্টু পুতুল ..চুল কাটবেনা আর । ছোট করে ফেলেছো একদম ।
–কাটতে না কাটতেই বড় হয়ে যায় । আমি সামলাতে পারি না। যত্ম করতে সমস্যা হয় ।
—আমি আছিতো । দরকার পড়লে তোমার চুলের যত্ম করার জন্য লোক রেখে দিবো ।
–স্যার আপনি প্রিন্সিপাল কেনো হলেন ? আপনিতো ইউকে গিয়েছিলেন । সেখান থেকে ফিরে আপনি আপনি এতো কিছু রেখে প্রিন্সিপাল ই কেনো হতে গেলেন ? আর এই ভার্সিটিরি বা কেনো?
—এতো কষ্ট করে পড়াশোনা করলাম উচ্চ পদটা পাবার জন্যই তো । আমার পোস্টিং অন্য ভার্সিটিতে পড়েছিলো । সেখান থেকে ট্রান্সফার করিয়ে এনেছি তোমার জন্য । আমি যদি না আসতাম তাহলে তো তোমার থেকে দুরেই থাকতাম । আজ এই ভার্সিটিতে আছি জন্যই তো তোমার হোস্টেল পর্যন্ত যেতে পারলাম তুমার অসুস্থতায় ।
দরজায় নক শুনে দরজা খুলে তানভীর । সোহানা আর মমতা ঢুকে কেবিনে । লাবিবাকে গিয়ে বুকে জড়িয়ে নেয় । —কতোদিন পরে আমার মা টাকে দেখলাম তাও এই অবস্বায়। ছোট মুখের কি অবস্থা হয়েছে ….সোহানা মমতা বক বক করেই যাচ্ছে। তানভীর সোফায় বসে লাবিবার দিকে তাকিয়ে মিটি মিটি হাসছে । সোহানা লাবিবার জন্য নুডুলস করে এনেছে । কাল থেকে মেয়েটা কিছু খায়নি । আর জানেও যে তরল কিছু দিলে খাবেনা । সে বলবেই শাশুমা ডুডুলস খাবো । নুডুলস বের করে লাবিবাকে খাইয়ে দেয় । সোহানা তানভীরের দিকে তাকিয়ে চোখ লাল হয়ে আছে । মুখ শুকনো । রাত জাগার কারনে এমন চেহারা হয়ে আছে। তানভীর উঠে দাড়িয়ে বলে — মম তুমি কি একটু থাকবে এখানে ? আমাকে ভার্সিটি যেতে হবে । কাজ শেষ করে আসছি ।
—আচ্ছা আমি আছি বিকাল পর্যন্ত । তুই আয় । এই প্যাকেট টা নিয়ে যা ।তোর জন্য খাবার আছে ।
তানভীর চলে যায় ।
বিকালে তানভীর এসে দেখে সোহানা যাওয়ার জন্য রেড়ি । সোহানাকে পাঠিয়ে দিয়ে কেবিনে এসে দেখে লাবিবা জানালা খুলে দিয়ে চুল মুছছে । মাত্রই গোছল সেরে আসলো । বেগুনি রংএর একটা গাউন পড়া আর সাদা রংয়ের উড়নায় স্মিগ্ধ চেহারা চোখ ফেরাতে পারছেনা তানভীর ।নার্স এসে বলে –পেসেন্টকে একটা ইনজেকশন দিতে হবে । লাবিবা ইনজেকশন দেখেই লাফালাফি শুরু করে । পুরো কেবিন ছুটাছুটি করেও নার্স দিতে পারে না ইনজেকশন । অবশেষে তানভীর নার্সকে ইনজেকশন রেখে যেতে বলে। নার্স চলে গেলে তানভীর লাবিবাকে নিজের কাছে টেনে নেয় । লাবিবা চোখ মুখ শক্ত করে বলে –আমি সুচ দিবো না আমার গায়ে ।
তানভীর কোন কথা না বলে লাবিবার গলায় মুখ গুজে।চুমুর পরিবর্তে লিক করতে থাকে । কাধ থেকে জামার গলাটা একটু নামিয়ে দেয় ।ঠান্ডা গলায় উষ্ণ ছোয়ায় লাবিবা পুরো থ বনে চলে যায় । মুখ থেকে কোন আওয়াজ বের করতে পারে না । চোখমুখ শক্ত করে ফ্রিজ হয়ে আছে। ফট করেই তানভীর লাবিবাকে ছেড়ে দিয়ে কেবিনের বাইরে বেড়িয়ে আসে । তানভীরের হাতে ইনজেকশনের খালি সিরিজ দেখে লাবিবার মুখ হা হয়ে যায় । এইটা কিভাবে হলো🙄
রাতে আর তানভীরের হসপিটালে থাকতে হয়না । সন্ধ্যায় সাবিনা ইসমাইল চলে আসে ।

To be continue______

#একগুচ্ছ_কালো_গোলাপ🖤
#লাবিবা_তানহা_লিজা
#পর্ব_৩৮

🍁

গত চারদিন থেকে তানভীর লাবিবাকে না দেখতে পেয়ে পাগল প্রায় । লাবিবাকে নিয়ে বাসায় চলে এসেছে ইসমাইল সাবিনা । কাজ থাকার জন্য গ্রামে আসতে পারেনি তানভীর । ফোন দিলেও ফোন ধরে না । এদিকে ফেসবুক আইডিও নিয়ে রাখা হয়নি । অবশেষে একদিনের ছুটি নেয় । ভার্সিটি শেষে বিকেল দিকে বেড়িয়ে পড়ে গ্রামে যাওয়ার উদ্দ্যেশে । তিনঘন্টার পথ আসতে আসতে চার ঘন্টা লেগে যায় । ঝুম ঝুম বৃষ্টিও শুরু হওয়ার কারনে। পথে শপিংমল গুলো দেখে খুব নামতে ইচ্ছা করছিলো তানভীরের । দুষ্টু পুতুলের কাছে যাচ্ছে কি নিয়ে যাবে সে ? নেমেই গেলো গাড়ি থেকে । মলে ঢুকে একটা একটা করে ড্রেস দেখতে লাগলো । পরক্ষনেই মনে হলো দুদিন পর তো স্টাডি টুরে পাহাড়ে যাচ্ছে সবাই ..শপিং টা না হয় করেই নেওয়া যাক । লাবিবার জন্য কমফরটেবল কয়েকটা গাউন কিনে নেয় । দুটো ট্রাভেলিং ঝোলানো ব্যাগ । স্টোনের সিম্পলের ভিতর কিছু অরনামেন্টস নিয়ে নেয় । পায়ের মাপ না জানায় আর কিনতে পারে না । ইসমাইল সাবিনা, বেলাল,সখিনার জন্যেও পাঞ্জাবী শাড়ি কিনে নেয়। ঝিরি ঝিরি রাতের বৃষ্টিতে ড্রাইভ করতে দারুন লাগছে সাথে দুষ্টু পুতুলকেও মিস করছে । এতোক্ষনে উল্টা পাল্টা বক বক শুরু করে দিতো । আর সেগুলো শুনতে শুনতে তানভীরের মাথায় রাগ চেপে বসতো । বড্ড অভিমানীনী পুতুল বউটা তার ।খান বাড়িতে না যেয়ে সোজাসুজি লাবিবার বাসায় আসে । এ বাসায় আসতে বাধা নেই তার । কয়দিন পরে জামাই হবে বলে কথা ।বৃষ্টি মাথায় করে বাসার কলিং বেল এ চাপ দিলে কিছুক্ষনের মধ্যেই লাবিবা দরজা খুলে । লাবিবা দরজা খুলে অবাক চোখে তাকিয়ে আছে । তানভীর যে এসেছে এটা অবিশ্বাস্য তাও বৃষ্টি ভেজা রাতে । তানভীর লাবিবাকে ঠেলেই ভিতরে ঢুকে শপিং ব্যাগ গুলো নিয়ে । সোফায় ব্যাগ গুলো রেখে বলে
— এতো লেট হয় দরজা খুলতে ?এমনিতেই ভিজে গেছি দেখছো তারপরও দরজা আটকিয়ে দাড়িয়ে আছো আমাকে আরো ভেজাবে বলে । হা করে তাকিয়ে আছো কেনো ? ব্যাগ গুলো নিয়ে যাও রুমে । কাকা কাকীদের জন্যেও আছে দেখে নিও ।
লাবিবা এখনো সেভাবেই অবাক হয়ে দাড়িয়ে । তানভীরের গলা শুনে ইসমাইল সাবিনা বেলাল ভিতরে তাদের রুম থেকে বেড়িয়ে আসে । এসময় তানভীরকে কেউ আসা করেনি । তানভির সবাইকে সালাম জানায় । সাবিনা খাবারের আয়োজন করতে চলে যায় । সখিনা বাপের বাড়ি গিয়েছে দুদিন আগে ফেরেনি এখনো। বেলাল ইসমাইলের মুখটা ভারি দেখতে পায় তানভীর । টুকটাক কথাও বলে যাচ্ছে তারা । তবুও যেনো তানভীরের কাছে ব্যপারটা কেমন লাগছে । লাবিবা ব্যাগ গুলো নিয়ে নিজের রুমে চলে আসে । এতোগুলো শপিং দেখে কেদে ফেলে । কেনো এনেছেন এগুলো ? লাগবেনা আমার । সব আপনার ঐ বিয়ে করা বউকে দিতে পারেন না ? আমার জন্য কেনো আনা হয় এগুলো ? প্যাকেট গুলো ফেলে দিতে নিয়েও ফেলে দিতে পারে না । বুকের মাঝে আকড়ে ধরে চোখের জল ফেলতে থাকে । খাবারের জন্য ডাকা হলে মুখে পানির ঝাপটা দিয়ে বেড়িয়ে আসে লাবিবা । বেলাল বলে –তানভীর বাবা তুমি চেঞ্জ করো ।ঠান্ডা লেগে যেতে পারে । মুক্তার শার্ট প্যান্ট দিচ্ছি তোমাকে । পরতে সমস্যা নেই তো ? তানভীর মাথা নাড়িয়ে না করে । বেলাল শার্ট প্যান্ট এনে দেয়। তানভীর হাতে নিয়ে লাবিবাকে বলে চলো । ইসমাইল আটকাতে নিলেও আটকাতে পারে না । বাধা দিতে নিজেই বাধা পাচ্ছে সে । লাবিবাও পিছু পিছু আসে । না এসে উপায় নেই। সবার সামনে ব্যপারটা কেমন দেখায় যেনো। তানভীর রুমে এসে শার্ট খুলে লাবিবার হাতে দিয়ে মাথার চুল ঝাকায় হাত দিয়ে । সত্যি পুরো ভিজে গেছে । গেঞ্জিটাও খুলতে খুলতে বলে –আমিযে পুরো ভিজে গেছি তোমার তো সেদিকে খেয়াল ই নেই । কাকা খেয়াল করলো অথচ তুমি খেয়াল করলে না । লাবিবার দিকে তাকিয়ে দেখে লাবীবা চুপ চাপ দাড়িয়ে নিচের দিকে তাকিয়ে । সাদা নেট কাপড়ের একটা থ্রিপিচ পড়েছে সে। স্মিগ্ধ ফুলা ফুলা চোখ । এলোমেলো চুল । চোখ আটকে যায় তানভীরের। আজ দ্বীতিয় বারের মতো থ্রিপিচে দেখছে তার দুষ্টু পুতুলকে । প্রথমবার তো উড়না ছাড়া দেখেছিলো কিন্তু আজ সুন্দর করে উড়না পড়া । বড় বড় লাগছে আজ পুতুলটাকে । এতো নিশ্চুপ কেনো আজ ? তানভীর এগিয়ে এসে দুহাতে মুখটা উপরের দিকে তুলে চোখে চোখ রাখে । লাবিবার চোখ বন্ধ। গালে আঙ্গুলে স্লাইড করে তানভীর ।
—দুষ্টু পুতুল …চোখ খুলো। দেখো আমি এসেছি । তোমায় না দেখে কিভাবে থাকি বলোতো । আগে যে পিক দেখে মনকে ভুলিয়ে রাখতাম । এখন যে তাতে আর হয়না । লাইভ না দেখলে বুকে ব্যথা শুরু করে । চোখ জ্বলতে থাকে । আমি যে ভিজে আছি তুমি দেখছো না ? আমার যদি ঠান্ডা লেগে যায় তখন আমি কিন্তু বাসায় যাবো না । তোমার কাছেই থাকবো তুমিই সেবা করবে ।
—আপনার বউ সেবা করবে ।
—তুমিই তো আমার বউ । আমিতো তোমাকে বউ হিসেবে মেনেই নিয়েছি । তুমিও তো …
তানভীরকে ছেড়ে বাথরুমে চলে যায় লাবিবা । টাওয়েল নিয়ে এসে বলে –ধরুন। মাথা শরীর মুছে নিন।
তানভীর মাথাটা লাবিবার সামনে হালকা নিচু করে নুইয়ে নেয় । লাবিবাকে দিয়েই যে মাথা মুছিয়ে নিবে এটা না জানা কিছু নয়। টাওয়েল দিয়ে ভালো করে মাথা মুছে দেয় লাবিবা । মুছা শেষ হলে দাড়িয়ে পড়ে লাবিবা।মাথা তুলে তানভীর বলে
–গা মুছার জন্য কি বলে দিতে হবে ?
—আপনি মুছে নিননা …।
তানভীর মুখটা সোজা করে ধরে বুকের দিকে তাক করে। হাত দুটো বুকের উপর রাখে ।
—আমার দিকে তাকাতে এতো সমস্যা হচ্ছে কেনো ? আমি কি পরপুরুষ নাকি । তোমার মাঝে তো লজ্জা ব্যপারটা খুবই কম কাজ করে । থার্ড ইয়ার এক্সামটা শেষ হতেই আমার ঘরে নিয়ে চলে যাবো । মাত্র কয়েকটা দিন ।
লাবিবা তানভীরের বুকে মাথা রেখে ফুপিয়ে কেদে উঠে । তানভীর যেনো জানতো এমনটাই হবে । এতোক্ষনের জমানো অভিমানটা কান্না হয়ে বের হচ্ছে ।
—-আমি কিছুতেই আপনার থেকে দুরে যেতে পারছিনা । আপনাকে কিছুতেই এক মুহুর্তের জন্য ভুলে থাকতে পারছিনা । ফোন পর্যন্ত অফ করে রেখেছি । যতোই অভিমান রাগ হয়ে থাকনা কেন আপনি সামনে এলে সব উবে চলে যায় । আপনার ছোয়াতে আমার সব কষ্ট চলে যায় ।
—তুমি কি আমার থেকে নিজেকে দূরে সরিয়ে নিতে চাইছো দুষ্টু পুতুল ? তুমি যদি দূরে সরে যাও আমার সাজানো বাগানের ফুল গুলো সব ঝরে যাবে দুষ্টু পুতুল । আমিও ঝরে যাবো তুমি কি সেটাই চাও ?
ইসমাইলের গলার আওয়াজ পেতেই লাবিবা তানভীরকে ছেড়ে দূরে দাড়িয়ে ছলছল চোখে তাকিয়ে থাকে। তানভীর টাওয়েল পেচিয়ে দ্রুত প্যান্ট চেঞ্জ করে । শার্ট পড়তে গিয়ে দেখে এটা সুট করেনা তানভীরের বডিতে । লাবিবা বলে –আপনার শার্ট আছে আমার কাছে । দাড়ান দিচ্ছি । আলমারি থেকে সাদা শার্ট এনে তানভীরের হাতে দেয় ।
—সরি। আপনার শার্ট টা আমি নিয়ে এসেছিলাম কাউকে না বলেই । ধুয়ে দিয়েছি দুদিন আগে । পড়ুন সমস্যা নেই ।
তানভীর শার্টে নাক ঢুবিয়ে স্মেল নিয়ে মুচকি হেসে বলে –শার্ট থেকে তো তোমার গায়ের স্মেল আসছে দুষ্টু পুতুল । —ঐটা ডিটারজেন্টের স্মেল হবে হয়তো। —তোমার স্মেল আমার চিনতে প্রবলেম হয়না কখনো দুষ্টু পুতুল । লাবিবা উল্টো দিকে ঘুরে তাকায় ।
______
ডাইনিং এ খাওয়া শেষে ইসমাইল বলে —তোমাদের মধ্যে কি কোন প্রবলেম হয়েছে বাবা ? লাবিবা এ বিয়েতে হটাৎ করেই অমত করছে । আমি যতদূর ওর থেকে জানতে পারলাম তোমাদের মধ্যে তৃতীয় কেউ চলে এসেছে । সেটা কি সত্যি ?
তানভীর প্রশ্ন শুনে বেশি একটা অবাক হলোনা । বেলাল সাবিনা ইসমাইল কে সবটা বুঝিয়ে বললো। ইসমাইল সব শুনে বলে —আমার বোকা সোকা মেয়েটাকে কাদিয়ে ঠিক করোনি তুমি তানভীর । তুমিতো জানতে ও কেমন । এসেছো যখন এখন ওকে বুঝাও । বাসায় এসেছে থেকে আমার মেয়ের চোখ ফুলা থাকে সবসময় । আমি আর দেখতে চাই না এমনটা।
—কাকা আমিকি লাবিবার কাছে যেতে পারি ? আপত্তি নেইতো আপনাদের? মানে আমি …
—তোমার উপর পূর্ন বিশ্বাস আছে আমার । তার জন্য ই লাবিবাকে তোমার হাতে তুলে দিতে চাইছি ।যেতে পারো । সবাই নিজেদের ঘরে চলে গেলে তানভীর ও লাবিবার রুমে চলে আসে । লাবিবা খাটে বসা ছিলো। তানভীর লাবিবার হাত ধরে টেনে বাইরে নিয়ে আসে । লাবিবা চিৎকার করতে গেলে তানভীর মুখ চেপে ধরে । গাড়িতে বসিয়ে দিয়ে নিজেও উঠে বসে । গাড়ি স্টার্ট দিয়ে ড্রাইভ করতে থাকে । লাবিবা ভয় পেয়ে মিনমিন করে বলে —স্যার..ও স্যার.. আমরা কোথায় যাচ্ছি ? আপনি কি আমাকে মেরে ফেলবেন ? আমার তো বিয়েই হয়নি 😭😭
—বিয়ে ছাড়াই বাসর করতে যাচ্ছি । এনি প্রবলেম ??
—কিহ !!! ও আমার আল্লাহ ..স্যার আমি ছোট মানুষ.. মুসলমান মানুষ😭
–তোমার সতিনের সাথে দেখা করতে চাইলে প্যানপ্যান করা বন্ধ করে চুপ করে বসে থাকো । সাহস কি করে হয় তোমার বিয়েতে অমত জানাতে আমিতো সেটাই বুঝতে পারছিনা । দেখা করার পর বাসর করবো তোমার সাথে। ফ্যামেলিতে আর জীবনেও উল্টা পাল্টা কথা বলার সাহস পাবে না । সতিনের কথা শুনে লাবিবা গুটিশুটি হয়ে বসে পড়ে। চোখ থেকে বেয়ে পড়ে নোনা জলের ধারা । তানভীর ফুপানো আওয়াজ শুনে লাবিবার দিকে তাকায় ।
–পৃথিবীতে দুই ধরনের মেয়ে আছে । এক হলো প্রিয় মানুষটিকে পাওয়ার জন্য তৃতীয় পক্ষকে খুন পর্যন্ত করে দেয় । দুই নিরবে কেদে সরে আসে প্রিয় মানুষটির থেকে বোকার মতন। যেমন তুমি । আই হেট দিজ গার্ল দুষ্টু পুতুল ।
কোয়ার্টারে এসে ভিতরে ঢুকে লাবিবার হাত ধরে । রুম গুলোর লাইট অন করে দেয় সবগুলোর । একটা রুমে এসে লাবিবাকে বলে –যাকে দেখতে আসছো দেখে নাও। পুরো রুম জুড়েই সে রয়েছে । লাবিবা চারিদিকে তাকিয়ে অবাক। পুড়ো রুম জুড়ে শুধু লাবিবার ছবি ।
সেই ক্লাস এইট থেকে এখন পর্যন্ত সমস্ত ছবি । কয়েকটা ছবি দেখে অবাক হয় লাবিবা। তানিয়ার সাথে দেখা হলেই মেয়েটা সেলফি সেলফি কুলফি কুলফি করে এই জন্য এতো জালাতো। সব ইউকে তে ট্রান্সফার হতো তানিয়ার হাতেই । জলতুলিতে আকা কিছু ছবি দেখেও লাবিবা অবাক হয় । কি সুন্দর ফিনিশিং দেওয়া । এগুলো সব তানভীর একেছে …।
পেছন থেকে তানভীর জড়িয়ে ধরে লাবিবাকে ।
— নয় বছর হলো একটা আম্মুনিকা হরলিক্স খাওয়াকা বাচ্চিকাকে দেখেছিলাম রাস্তায় বসে কাদতে । মেয়েটার কান্নাসিক্ত মুখটা জুড়ে ছিলো অজস্র মায়া । সেই মায়াতে তৎক্ষনাত ঢুব দিয়েছিলাম আমি আর উঠতে পারিনি । কখনো পারবোওনা । সেই মায়া তে ঢুবতে ঢুবতে ভালোবাসার খাদে পড়ে যাই আমি । বুঝে গিয়েছিলাম আমি আমার মৃত্যু পর্যন্ত এই খাদেই ঢুবে থাকবো আমি । দুরে থেকেও একবিন্দু কমেনি আমার এই ভালোবাসা বরং প্রতিনিয়তো বেড়েছে যেমনটা বেড়েছে সেই দুষ্টু পুতুলের রুপ। সেই রুপে অন্ধ এই চোখ দুটো পারেনি আর কারোদিকে তাকাতে । কখনো পারবেও না । আমি চাইওনা আমার দুই বাহুর মাঝে যে পুতুলটা আছে বোকার মতো কেদেকেটে চোখ ফুলিয়ে নিয়েছে সেই রুপমীনিটা আমাকে অন্যদিকে কখনো তাকাতে দিক । ননদ ননদাই জামাই তো মজা করবেই। বোকার মতো সেই মজাকে সিরিয়াসলি নেওয়ার কোনো মানেই হয়না । গায়ে গতরে শুধু বড়োই হয়েছো ..বুদ্ধি সুদ্ধি আর বাড়েনি ..আর বড্ড অভিমান করতে শিখেছো ।
— স্যার.. ও স্যার..আমার খুব কাদতে ইচ্ছা করছে। আমি একটু কাদবো ।
—উহু..আমিতো এখন বাসর করবো যেনো আর না কথাটা ফেমেলিকে না বলতে পারো।
—-বলবোনা আই প্রমিজ ইউ ।

To be continue ____

#একগুচ্ছ_কালো_গোলাপ🖤
#লাবিবা_তানহা_লিজা
#পর্ব_৩৯

🍁

কখন থেকে দরজা ধাক্কিয়েই যাচ্ছে তানভীর । লাবিবার দরজা খুলার নাম নেই । ধৈর্যের বাধ ভেঙে গেছে এবার । রেগে গিয়ে তানভীর চেচিয়ে বলে
–দুষ্টু পুতুল এবার যদি তুমি ডোর না ওপেন করো তাহলে কিন্তু তোমাকে রেখেই চলে যাবো আমি । তখন আমি না আসা পর্যন্ত এখানেই থাকতে হবে তোমাকে । কাকা ফোন দিচ্ছে কথা তো বলবে । বের হবে নাকি চলে যাবো ? রাতে যে দরজা লক করেছো বাসর করবেনা বলে আর দরজা খুলো নি তুমি ।
লাবিবা দরজা খুলে চোখ বন্ধ করেই কেদে ওঠে –আমাকে একটু ঘুমোতেও দিলো না 😭।
ঢুলে ঢুলে পরে যেতে নিলেই তানভীর ধরে ফেলে । দু বাহুতে বুকে জড়িয়ে নেয় ।
—দুষ্টু পুতুল চোখ খুলো । অনেক ঘুমিয়েছো তুমি । আর ঘুমানো চলবেনা । ধরো ফোন নাও কাকার সাথে কথা বলো । অনেকক্ষন থেকে ফোন দিচ্ছেন উনি ।
—ডায়াল করে দিননা..স্যার ।
তানভীর কল ডায়াল করে লাবিবার কানে ধরে । ইসমাইল রিসিভ করে বলে —আম্মু ঘুম ভাঙলো ?
—আব্বু ঘুম হয়নি আমার । আরো ঘুমাবো ।
–আর ঘুমাবেনা। ফ্রেশ হয়ে ভার্সিটি চলে যাও।তানভীরের সাথে কথা হয়েছে আমার । তুমাকে আর আসতে হবে না বাসায় । হোস্টেলে চলে যাও ।
—ওকে । রাখছি । বাই ।
ফোন কেটে তানভীর পকেটে রাখে । লাবিবা তানভীরের বুকে মাথা রেখে আরামে দাড়িয়ে ঘুমোচ্ছে। তানভীর ঘুমন্ত তেলতেলে মুখের পানে তাকিয়ে । ঘুমন্ত মুখটা সত্যিই সৌন্দর্যের সমাহার । লাবিবার কানে মুখ ঠেকিয়ে বলে
–দুষ্টূ পুতুল ..জানটা আমার..কলিজা পাখি ।
—হুম।।
—রাতে তো বাসর করতে দিলে না আর আমার ইচ্ছাও ছিলো না । তোমাকে আমার গোলাপি শার্ট পড়ে গোলাপি রানী লাগছে । তুমি দেখতে এত্তো হট আমি তো জানতামি না । এখন কিন্তু সত্যি বাসর করতে ইচ্ছা করছে।
বাসরের কথা শুনে লাবিবার ঘুম ফুরুৎ করে উড়ে যায় ।তানভীরকে ছেড়ে দিয়ে রুমের ভিতরে ঢুকে দরজা লক করে দেয় । তানভীর হাসতে হাসতে চলে যায় । ফ্রেশ হয়ে রাতের হুয়াইট থ্রি পিচটি পড়ে বেরিয়ে আসে লাবিবা‌। তানভীরকে কোন রুমে না পেয়ে কিচেনে চলে যায় । দেখে তানভীর এপ্রোন পড়ে ক্যাপসিকাম কাটছে । লাবিবা তারাতাড়ি তানভীরের পাশে এসে দাড়িয়ে বলে –স্যার. আপনি রান্নাও পারেন ? —ইয়েস ডিয়ারর.. আই এম অলসো এ সেইফ। কি খাবে বলো ? জানি ডুডুলস ছাড়া কিছুই বলবে না ।
—হি হি হি ..
—আজ তোমাকে একটা নিউ কিছু খাওয়াবো । যেটা অনেক বছর থেকেই তুমি খেতে চাইছো ।
–কি সেটা ?
—নীল অপরাজিতা চা ।
–রিয়েলি ??😱😱
–হুম । এখন হেল্প করো । পেয়াজ মরিচ গুলো কেটে দাও । আমি পেয়াজ কাটতে গেলে অবস্থা খারাপ হয়।
লাবিবা পেয়াজ মরিচ কেটে দেয় । তানভীর নুডুলস পাকিয়ে টেবিলে সার্ভ করে । লাবিবা এসে বসে পড়ে । তানভীরের খাওয়া শেষ হলেও লাবিবার শেষ হয় না ।লাবিবার খাওয়ার মাঝে তানভীর দুটো পেয়ালা-কাপে নীল অপরাজিতার চা রাখে । লাবিবা চামচ মুখে দিয়েই চায়ের দিক তাকিয়ে তানভীর খেয়াল করে । ভীষন কিউট লাগছে দেখতে একদম বাচ্চাদের মতো । তানভীর গালটা একটু টিপে দিতেই লাবিবা চেচিয়ে উঠে —এই মাইনষের জিনিসে হাত দিন কেনো ?ডলফিন স্যার কথাকার । তানভীর ভ্রু কুচকে তাকিয়ে বলে –আমি আমার জিনিসেই হাত দিয়েছি ওকে ?নেক্সট টাইম যেনো না শুনি এই কথাটা । লাবিবা ঢুক গিলে বলে –সেইফ স্যার এই চা কিভাবে বানালেন ?
—একদমি সহজ । দশ বারোটা ফুল ধুইয়ে নিবে ভালো করে । পটে ওয়াটার ভয়েল করে নিবে । দেন দুটো এলাচ দিবে পরিমানমতো সুগার দিবে । আর একটু ভয়েল করে ফুলগুলো দিয়ে দিবে । ফুলগুলোর রং ওয়াটারে মিক্স হলে ছাকনি দিয়ে ছেকে নিবে কাপে। দেন লেবুর রস মিশিয়ে নিবে । চা রেড়ি ।
–নেক্সট টাইম বাসায় গিয়ে ট্রাই করবো । এখন খাই।
তানভীর কাপ হাতে নিয়ে লাবিবার হাতে দিয়ে নিজের কাপটা নিয়ে গার্ডেনে চলে আসে । সকালের মিষ্টি রোদে বসে চা খেতে থাকে একজোড়া কপোত -কপোতি।
_____________
ভার্সিটিতে এসেই তানভীর জাহাঙ্গীর স্যারকে বার্থডে উইশ করে । জাহাঙ্গীর স্যার আনন্দে হেসে বলে
— আপনাদের কাছে স্টুডেন্টদের কাছ থেকে অনেক ভালোবাসা পেয়েছি । ইকোনোমিক্স ডিপার্টমেন্টের স্টুডেন্টরাতো কেক কাটার আয়োজন করেছে। আমার সত্যি খুব ভালো লাগছে স্যার ।
—ওহ গুড । আপনার মতো একজন প্রফেসরকে না ভালোবেসে থাকা যায়না স্যার । লাস্ট টেন ইয়ারস থেকে এই ভার্সিটিতে আছেন । অনেক করেছেন এই ভার্সিটির জন্য । আপনার জন্য অনেক শুভ কামনা স্যার । আপনার বার্থডে পার্টিতে সবাই জয়েন করবো ইনশাআল্লাহ । অনান্য প্রফেসররাও হা বলে ।
এদিকে রজনীগন্ধ্যা ফুলে ক্লাসরুম সাজাচ্ছে থার্ড ইয়ারের স্টুডেন্টরা । লাবিবা যতটানা সাজানোতে মন ততোটা টেবিলে রাখা চকলেট কেকটার উপর । এত্তোসুন্দর গোলাপের শেইপে কেক এই প্রথম দেখলো লাবিবা । কেকটা শুধু তাকে টানছে । মনে হচ্ছে কেকটা বাচ্চাদের মতো কান্না করছে আমি লাবুর পেটে যাবো বলে । লাবিবাকে দাড়িয়ে থাকতে দেখে হাত থেকে ফুলগুলো নিয়ে জবা সাজাতে থাকে ।লাবিবা চুপচাপ কেকের সামনে এসে দাড়ায় আর মনে মনে ভাবতে থাকে –এই কেকটা কতোটা ইয়াম্মি হবে ?.এটা কিটকাটের থেকেও ইয়াম্মি ? চকোমোর থেকেও ইয়াম্মি ? কেডবেরি ডেইরি মিল্কের মতো ? কেমন লাগবে ? এইটাতো আমার খেতেই হবে । নয়তো আমার রাতের ঘুম হারাম হবে । কিন্তু এটাতো স্টুডেন্ট দেরকে দিবে না । কাটার পর অফিসে নিয়ে চলে যাবে স্টাফদের জন্য । কি করি কি করি …??
সাজানো শেষ হলে স্যার দের ডেকে আনার জন্য স্টুডেন্টরা চলে যায় । কয়েকজন মেয়েও আছে । লাবিবা কিছু না ভেবেই বলে উঠে –এই শোন তোরা মেডামরা নাকি আসছেনা । ক্লাস আছে বলছে । এতোবড় আয়োজন করলাম আমরা আর সব প্রফেসররা না থাকলে কি চলে ?
সবাই–তাইতো । ক্লাস বাদ আগে পার্টি । চলতো মেডামদের ডেকে আনি ।
হুযুকে সবাই চলে যায় মেডামকে ডাকতে । থেকে যায় লাবিবা । শয়তানি হাসি হেসে শক্ত একটা বোড পেপারে অর্ধেক কেক নাইফ দিয়ে কেটে নিয়ে খেতে থাকে । দরজা খুলা কেউ যদি দেখে ফেলে সেটা ভেবেই টেবিলের নিচে চলে যায় । ফ্লোরে বসে পা মেলিয়ে চুটকে চুটকে খেতে থাকে । আহহ এইটা কোন ব্যাকারি থেকে এনেছে আজি খোজ নিতে হবে । এত্তো ইয়াম্মি চকলেট আজ ফাস্ট খাচ্ছি । এতো মজা কেনো চকলেটটা…সারাজীবন খেয়ে কাটিয়ে দিতে চাই । আর কিছুই লাগবেনা । স্টুডেন্টদের গলা শুনে ভয় পেয়ে যায় লাবিবা । চলে আসছে ওরা । এদিকে কেক এখনো শেষ হয়নি । উপায় না পেয়ে বেঞ্চির নিচ দিয়ে বসে বসে হামাগুড়ি দিয়ে পেছন দরজা দিয়ে বেড়িয়ে সেমিনারে চলে আসে । বুকে হাত রেখে বলে –ও আমার আল্লাহ ফাইনালি বাচলাম । এখন বাবা চকোলেট টুপ করে আমার মুখে ঢুকে পড়োতো ।

স্টুডেন্ট স্যাররা সবাই রুমে এসে দেখে কেকের এই অবস্থা। অর্ধেক কেক কে খেলো কে খেলো বলে শোরগোল পড়ে যায় । জাহাঙ্গীর স্যারের মন খারাপ হয়ে যায় । এতো সুন্দর করে আয়োজন করলো অথচ কেকটাই কেউ নষ্ট করে হাফ খেয়ে নিলো । এখানে ওখানে চুর খুজে বেড়াচ্ছে সবাই । এরকম কাজ কোন লুফার শয়তান করেছে বলে ছেলেরা গালাগালি করতে লাগলো । এদিকে ওদিকে খুজতে লাগলো সবাই মিলে । টেবিলের নিচে উকি দিতেই একটা স্কার্ফ দেখতে পায় তানভীর । হাতে নিয়ে আরো অবাক । এটাতো লাবিবার স্কার্ফ । ওর সাইড ব্যাগে স্টাইলের জন্য বাধা থাকে । স্কার্ফটাতে চকলেট লাগানো । তারাতারি পকেটে পুরে নেয় স্কার্ফটা। আশেপাশে তাকিয়ে দেখে লাবিবা নেই । একটা হা নিশ্বাস ফেলে । দুষ্টু পুতুল আজীবন এরকম দুষ্টুমী করেই যাবে এইটা আবারো প্রমান পেলো তানভীর । জাহাঙ্গীর স্যারের মন খারাপ দেখে বলে –হে এভরিওয়ান ..এটা তেমন কোনো ব্যপার না । আশেপাশের অনেক বেবিরা ভার্সিটিতে ঘুরাফেরা করে । তাদের মধ্যে হয়তো কেউ খেয়েনিয়েছে । মিলন তুমি এক কাজ করো । এখনি একটা কেক নিয়ে আসো বড় দেখে । টাকা নিয়ে যাও । মিলন টাকা নিয়ে কেক আনতে চলে যায় । এতোক্ষনে শোরগোল কমে । কেক আনার পর জাহাঙ্গীর স্যারের মুখে হাসি ফুটে । সবাই মিলে কেক কাটা হয় । অনেক হৈ হুল্লোর করা হয় । এবার আসে গানের পালা । স্যাররা বসে স্টুডেন্টদের গান শুনছে । এখনো লাবিবা নেই এখানে । তানভীর একটু আসছি বলে উঠে চলে আসে । ক্লাস রুম গুলোতে উকি দিয়ে দেখে লাবিবা নেই । খুজতে খুজতে সেমিনারে এসে দেখে বেঞ্চির উপর বসে পা দুলিয়ে দুলিয়ে আঙ্গুল মুখে দিয়ে বসে আছে লাবিবা । দরজা বন্ধের শব্দে চমকে উঠে লাবিবা । তানভীর দরজা বন্ধ করেই পকেট থেকে স্কার্ফটা বের করে বলে –হুয়াট ইজ দিজ ?এরোকম কাজ কি করে করতে পারো তুমি 😠
লাবিবা একলাফে নেমে কান ধরে উঠবস করতে থাকে ।—স্যার মাফ করে দিন স্যার । আর খাবো না স্যার । অনেক মজার ছিলো স্যার । আর চুরি করে খাবো না স্যার । এবার থেকে কিনে খাবো স্যার ।
–সেট আপ 😠 তোমাকে আমি ….
তানভীর এগিয়ে যেতেই পিছিয়ে যায় লাবিবা । ওয়ালের সাথে লেগে আর সরতে পারে না । সাইড দিয়ে দৌড় দিবে তখনি ওয়ালের সাথে জোরে আটকে ধরে তানভীর । হাত দুটো ওয়ালের সাথে চেপে ধরে । একদম লাবিবার মুখোমুখি সামনে চলে আসে । লাবিবা ভয়ে চোখ গুলো বন্ধ করে নেয় । ঠোট ভাঙ্গিয়ে কাদো কাদো ভাব চলে আসে । এরোকম এতো কাছে ফেইস দেখে তানভীরের নেশা লেগে যায়।
ঠোটের পাশে এখনো চকোলেট লেগে আছে । ঠোট দুটিও চকলেটের মতো লাগছে । একটু ভেজা হলে মনে হয় পাগল হয়ে যেতো । তানভীর একটু একটু করে এগিয়ে ঠোটের পাশে লেগে থাকা চকলেটে লিক করতেই লাবিবা চিৎকার দিতে নিলে তানভীর ঠোটে ঠোট বসিয়ে দেয় । লাবিবা চোখ খুলে বড় বড় করে ফেলে চোখ দুটো । তানভীর লাবিবাকে আরো জোরে চেপে ধরে নেশাক্ত ভাবে চকলেটি ঠোট শুষে নিতে থাকে। পাচ মিনিট পর ছেড়ে দিয়ে জোরে জোরে নিশ্বাস নিতে থাকে । লাবিবা দেয়ালে মাথা ঠেকিয়ে বড় বড় চোখে তানভীরের দিক তাকিয়ে নিশ্বাস নিতে থাকে । হটাৎ এটা কি হলো দুজনের কেউ বুঝতেই পারছেনা । শাস্তি দিতে গিয়ে কিস🤭। তানভীর লাবিবার ঠোটে টুপ করে আরেকবার একটা চুমু খেয়ে বলে –চকলেট পাগলী টা আমার । লাবিবা সাথে সাথে দু হাতে ঠোট ঢেকে নেয় । তানভীর মুচকি হেসে দরজা খুলে চলে যায় ।

দুদিন আর তানভীরের সামনে যায়নি লাবিবা । তানভীর আড়াল থেকে ঠিকি দেখেছে লাবিবাকে । ক্লাস শেষে শারমিনকে নিয়ে ঝাল মুরি খেতে এসেছে লাবিবা । ঝালমুরি তো খেতে আসেনি..ঝালমুরি মামার মাথা খেতে এসেছে । ঝালমুরি মামাকে এইটা ওইটা তুলে দিচ্ছে আর বলছে –মামা লেবু দেন লেবু..বেশি বেশি বুট দেন ..চানাচুর দুই মোঠ দেন এক মুঠ দিলে ভালো লাগে না …মামা টমেটো দিবেন না টমেটো দিলে টমেটো টমেটো গন্ধ করে পচা গন্ধ…মামা শশা ছাল ছাড়া কুচি কুচি করেন..শশার বিচি গুলো ছাড়িয়ে তারপর দেন..মামা লবন কম দিবেন..মামা মসলা দিবেন নিচ থেকে উপরের তেল দিবেন না..মামা..
ঝালমুড়ি মামা কেদেই দিবে এবার ভাব নিয়ে বলে –আম্মাজান আপনি কত টাকার ঝালমুড়ি খাইবেন ??এতো স্পেশাল ভাবে বানাইতে বলতেছেন । আর কতো কইবেন..
—মামা এইটা আপনি কি বললেন?? তিনদিন পর ঝালমুড়ি খাইতে আসছি দেখে পর হয়ে গেছি? ভুলেই গেছেন আপনি আমি কতো স্পেশাল ঝালমুড়ি খাই ?এই দেখেন এক হাজার টাকার নোট । তাড়াতাড়ি দশ টাকার ঝালমুড়ি দেন ।
–আমার কাছে এতো টাকা ভাংতি নাই আম্মাজান আগে ভাঙ্গিয়ে আনেন তারপর আমি ঝালমুড়ি বানামু ।
–কি বললা মামা ??এখনো তুমি বানামুতেই আছো ?আমার সাথে এইরকম করতে পারলা তুমি ?
–ভাঙতি আনেন নয়তো দিমু না । আপনি কয়েকদিন পর পর ই একহাজার টাকা নিয়ে দশটাকার ঝালমুডি খাইতে আসি বিপদে ফালান আমাক ।
–মামা…😭😭😭😭
মামা ভাংতি আমি দিচ্ছি আপনি ঝালমুডি বানান ।
–আচ্ছা স্যার ।
তানভীরকে দেখে লাবিবার ঠোটে হাসি ফুটে । ঝালমুড়ি খেতে খেতে হাটতে নিলে শারমিনকে ওর এক কাজিন ডাকলে চলে যায় । তানভীর গাড়ি নিয়ে এসে বলে– উঠো পৌছে দিচ্ছি। লাবিবা উঠে বসে। হোস্টেলের কিছুটা সামনে নামিয়ে দেয় । লাবিবা নেমে গেইট পর্যন্ত গিয়ে আবার ফিরে আসে । তানভীর জানালা দিয়ে মুখ বাড়িয়ে বলে – কি ফিরে আসলে যে কিছু বলবে ?
লাবিবা এদিক ওদিক তাকিয়ে আচমকা শব্দ করে তানভীরের ঠোটে একটা চুমু খেয়ে দৌড়ে চলে যেতে যেতে বলে —চকলেট টা অপূর্ব লাগছিলো..খুব টানছিলো।
ঘটনাটি বুঝতে দুই মিনিট লাগে তানভীরের। অবাক চোখে ঠোটে হাত রেখে লাবিবার চলে যাওয়া দেখতে থাকে ।

To be continue__

#একগুচ্ছ_কালো_গোলাপ🖤
#লাবিবা_তানহা_লিজা
#পর্ব_৪০

🍁

লাবিবা আর শারমিন রাস্তায় হেলতে দুলতে শপিং এ যাচ্ছে। স্টাডি টুর এর শপিংকরবে শারমিন । লাবিবা চিল মুডে চকলেট খাচ্ছে । তার তো শপিং করা হয়েই গেছে শুধু জুতো কিনবে আজ । শারমিন কি কি কিনবে বক বক করেই যাচ্ছে । লাবিবার চকলেট খাওয়া দেখে হাত থেকে চকলেট কেড়ে নিয়ে এক বালতি রাগ নিয়ে বলে —আমি যে কিছু বলছি কানে দিয়ে যাচ্ছে তোর ? খাদকের মতো সারাদিন এতো চকলেট চিবুস কেমনে তুই ? ভাত খেতে গেলে তো কতো রকমের ডং শুরু হয় । জোর করে খাইয়ে দিতে হয় তোকে আমার ।
—ইউ নো হুয়াট জানু ??চকলেট খেতে খেতে আমি একদম চকলেটের মতো হয়ে যাবো । তারপর তোর ফিউচার ভাইয়া আমাকে …আল্লাহগো কি শরম🙈
–তুই শরম ও পাস🙄। তুই যে গুলুগুলু আমার ফিউচার ভাইয়া এমনিতেই তোকে চোখে হারাবে । এবার রিকসা নেই চল। আমি আর হাটতে পারছি না ।
লাবিবা একটা রিকসা ঢেকে দুজনে উঠে পড়ে । মলে এসে নেমে রিকসা ভাড়া দিতে গিয়ে বাজে বিপত্তি । শারমিন নেমেই উঠে গেছে সিড়ি বেয়ে উপর তলায় । লাবিবার হাজার টাকার নোট ভাঙানো হয়নি এখনো।নিচের দোকান গুলোও বন্ধ। মামার কাছেও ভাংতি নেই । এদিক সেদিক তাকিয়ে বলে –মামা আপনি একটু দাড়ান আমি আমার বান্ধবীর কাছে ভাংতি টাকা নিয়ে আসছি ।
–না না আমার জানা আছে সব । ভাংতি আনার নাম করে আপনি আর টাকাই দিবেন না আমাকে ।
—দিবো মামা দিবো । এরকম ভাববেন না আমাকে । আচ্ছা আপনি দাড়ান আমি রাস্তার ওপাশের দোকান থেকে ভাঙিয়ে আনছি ।
–না না আপনি এখান থেকে গেলে আর আসবেন না । আমার টাকা দিয়ে তারপর যাবেন । আপনাদের মতো বড় লোকেরা ভাংতি আনার নাম করে টাকা না দিয়েই উধাও হয়ে যায় । অপেক্ষা করতে করতে জান যায় আমাদের ।
—আমাকে দেখে কি আপনার ওমন মনে হয় ?
–আজকাল ভদ্র লোকেরাই এমন করে । মানুষ চেনা দায় ।
আচ্ছা মামা আপনি এক মিনিট দাড়াবেন বলে থ
দৌড় দেয় উপর তলায় লাবিবা । পেছন পেছন রিকশা মামাও ডাকতে ডাকতে উপরে উঠতে থাকে । লাবিবা খুজতে খুজতে কসমেটিকসের দোকানে গিয়ে শারমিনকে পায় । তারাহুড়ো করে বলে –দোস্ত ভাংতি আছে তোর কাছে ? তারাতাড়ি দে রিকশা মামাকে দাড় করিয়ে এসেছি । বেটা বহুত নাছোড়বান্দা ।
—জানু আমার কাছে তো নেই । তোর সামনেই তো আমি বিকাশ থেকে টাকা তুললাম । আমাকে রিচার্জ মামা কড়কড়া হাজার টাকার দশটা নোট দিলো ।
কি করবে ভেবে না পেয়ে দোকানদারকে বলে –মামা ত্রিশ টাকা দেনতো তাড়াতাড়ি শারমিন দিয়ে দিবে । টাকা নিয়ে নিচে এসে দেখে রিকশা মামাও নেই রিকশাও নেই । লাবিবা হতভম্ব.. আরেব্বাস চলে গেলো ? এই জান যাওয়া আপেক্ষা..এখন কি করবো ?বেটা চলে গেলি কেনো ..আমি নাকি ভদ্র নই শালা তুই অভদ্র। টাকা না নিয়ে আমাকে দেনায় ফেলে চলে গেলি। তোর কোন দিন বিয়ে হবে না হুহহ।
উপরে এসে মামকে টাকা ফেরত দিয়ে দেয় । লাবিবা শারমিন ঘুরে ঘুরে শপিং করতে থাকে । শারমিনের শপিং করা শেষ হলে খেয়াল হয় লাবিবাতো কিছু কিনলোনা । –জানু তুই শপিং করবিনা? —আমার শপিং করা আছে । শুধু জুতো কিনবো চল।–হুম চল ।
জুতোর দোকানে বসে এটা না ওটা ..ওটা না এটা দেখান বলে জুতোমামদের অস্থির করে তুলে । অবশেষে মামা বলে –আপনি পায়ে দিয়ে দেখেন এবার । সব গুলোই সুন্দর । সব কালেকশন আমরা দেখিয়ে ফেলেছি। লাবিবা জুতো নিয়ে পড়তে গিয়ে পড়তে পারে না । মামা বলে –আপু দাড়ান পড়িয়ে দিচ্ছি । যেইনা পায়ে হাতে দিতে যাবে তখনি বলে –ওয়ান মিনিট । ডোন্ট টাচ ।
সবাই উপরে তাকিয়ে দেখে তানভীর দাড়িয়ে । জুতো মামা বসা থেকে উঠে পড়ে। তানভীর একটার উপর থেকে আরেকটা জুতো সরিয়ে সরিয়ে দেখে চারজোড়া জুতো চুজ করে। পকেট থেকে ফোন বের করে লাবিবার হাতে দিয়ে হাটু ভাজ করে হালকাভা‌বে বসে পড়ে । লাবিবা পা হাতে নিয়েই মুচকি একটা হাসি দেয় । এতো সফট কেনো তুমি দুষ্টু পুতুল ….। তানভীরের হাসি তে লাবিবার মুখেও হাসি ফুটে । তানভীরের মুচকি হাসিটা মারাত্মক কিউট । অসম্ভব ভালো লাগে লাবিবার । জুতো গুলো পড়িয়ে দেখে একজোড়া বাদে বাকি তিনজোড়া একদম পারফেক্ট। জুতো মামাকে বলে –মামা এইটা এক সাইজ বড় পাওয়া যাবে ? –দেখছি মামা । তানভীর শারমিনের দিকে তাকিয়ে বলে –শারমিন ..জুতো নিবেতো । চুজ করো । শারমিন আমতা আমতা করে বলে –স্যার আমার লাগবেনা জুতো । লাবিবার লাগবে ওই নিক।
–দুজনেই নাও । আমি চুজ করে দিবো নাকি ? ওকে ওয়েট । তানভীর শারমিনের জন্যেও জুতো চুজ করে
এদিকে শপিং করে সব টাকা শেষ করা শারমিন। স্যারকে কিভাবে বলবে এই কথা যে তার কাছে টাকা নেই । লাবিবাকে চুপি চুপি বলে –দোস্ত সব টাকা তো শেষ…কসমেটিকস কিনেছি তিন হাজার দিয়ে । টুরের জন্য জামা নিয়েছি দুইটা সাত হাজার দিয়ে । গেঞ্জি পেন্ট কিনেছি দুই হাজার দিয়ে । বারো হাজার টাকা সবটাই শেষ করেছি । এখন ?? স্যারকে কিভাবে বলবো আমার আর টাকা নেই ।
—চিন্তা করছিস কেনো? আমি তো আছি ।
দেখা গেলো লাবিহার জন্য চার জোড়া আর শারমিনের জন্য দুই জোড়া জুতো হাতে ধরিয়ে তানভীর নিজেই পেমেন্ট করে দিলো । শারমিন তো অবাক। লাবিবাকে পেছন থেকে টেনে ধরে বলে –দোস্ত তোর ও টাকা লাগলোনা আমারো না স্যার ই দিয়ে দিলো । কি মজা…😁
লাবিবা মনে মনে —হিসাব মতো টাকাটা আমার ই গেলো । স্যারের টাকা মানে আমারি টাকা সেটা তো আর জানিস না । চার হাজার টাকার জুতো ফাউ পেলি । মজাতো লাগবেই ।
তানভীর বলে –এখন থেকে জুতো পড়া শিখে নিবে দোকানিকে যেনো পা না ছুতে হয়। আর হবেও না । তোমার জুতোর মাপ জেনে গেলাম । সেদিন জানতামনা জন্য কিনতে পারিনি । গাড়িতে উঠো পৌছে দিচ্ছি ।
শারমিনের অবাক হওয়ার আর শেষ নেই । স্যার লাবিবার শপিং করে দিয়েছে। ভবিষৎ এও দিবে । হায়রে কপাল. আজ যদি আমার একটা এমন বড় মনের স্যার থাকতো..সব গুলোতো কিপ্টার চেঙ্গুস কথাকার ..হুহহ। লাবিবা শারমিনকে নিয়ে হোস্টেলের সামনে এসে পড়ে তানভীর । লাবিবা গাড়ি থেকে নামার সময় তানভীর বলে –দুষ্টু পুতুল..পেছনে দেখো একটা টেডি আছে নিয়ে যাও । টেডির কথা শুনে লাবিবা খুশিতে আটখানা হয়ে যায় । টেডি নিয়ে হোস্টেলে চলে আসে । হোস্টেলে এসেই তুতুকে খাবার দেয় । ফ্রেশ হয়ে এসে জুতো পড়ে পুরো রুম হেটে হেটে দেখে । দু গালে হাত দিয়ে বলে
–উফফ লাভলি😍 আমার ডলফিন স্যারটাও যেমন কিউট তেমনি তার পছন্দ..না হলে কি আর আমাকে পছন্দ হয়😉🙈। টেডিটা নিয়ে আদর করতে থাকে । টেডির পিটে গাম দিয়ে একটা সাদা খাম লাগানো এটাতো আগে খেয়াল ই করেনি । খাম খুলে তো অবাক.. একদম নতুন চকচকে নোটের কয়েকটা বান্ডিল। দশটাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা
“এগুলো ঝালমুডি আর প্রান চাটুনি খাওয়ার জন্য ”
বিশ টাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা
” এগুলো টক জাতীয় ফলের ভর্তা আর চটপটি খাওয়ার জন্য”
পঞ্চাশ টাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা
” এগুলো রিকশা ভাড়া আর ফুসকা খাওয়ার জন্য”
তার মানে রিকশা মামাকে স্যার টাকা দিয়ে দিয়েছে😇😣😊
একশটাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা
” এগুলো ফাস্টফুড আর কোন আইসক্রিম খাওয়ার জন্য । চকলেট এর জন্যেও। ”
পাচশটাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা
” এগুলো চাইনিজ ফুড আর তানভীর খানের বাচ্চিকা বধুর গুড়ো দুধ আর হরলিক্স চেটে চেটে খাওয়ার জন্য”
একহাজারটাকার নোটের বান্ডিলের উপর চিরকুটে লেখা ” এগুলো আমার দুষ্টু পুতুলের গাউন , ওড়না , কসমেটিকস ,আর জুতো কেনার জন্য ”
বান্ডিল গুলো গুছিয়ে রেখেই লাবিবা খাটের উপর উঠে দেয় এক লাফ । কি করলো ভেবেই চুপটি হয়ে দাড়িয়ে পড়ে । যদি খাট ভেঙে যায়? তখন কি হপ্পে? প্রিন্সিপাল যদি নতুন খাট না দেয়? প্রিন্সিপাল দিবে নাতো আমার হবু জামাই দিবে আমার শশ্বুরের কি🤠
ইচ্ছে করছে দৌড়ে গিয়ে একটা পাপ্পি দিয়ে আসি । ফোন নিয়ে হুয়াটসএপে কয়েক ডজন পাপ্পির ইমুজি সেন্ড করে । সাথে সাথেই কল আসে । কল ধরবে নাকি ধরবেনা ভাবতেই মনে পড়ে প্রথম কলেই ধরতে বাধ্য সে । রিসিভ করে কানে ধরতেই তানভীর ইয়া লম্বা একটা উম্মাহহহহহহহহ😘 দিয়ে দেয়। লাবিবার শরীরের সমস্ত লোম এক ঝটকায় দাড়িয়ে পড়ে । ফোনেই এতো ডিপলি কিস করা যায় তা লাবিবা প্রথম জানলো । দুরত্ব বহু হলেও অনুভব এতো গভীর কিভাবে হয় । তানভীর শুধু নিশ্বাসের শব্দ পাচ্ছে যা আস্তে আস্তে ঘন হয়ে আসছে ।
–দুষ্টু পুতুল…
—হু হুহমম….
—সরাসরি কিস চাইছো ? আসবো আমি ?
–না… আপনি ঘুমোন ।
টুপ করেই ফোন কেটে সুইচড অফ করে ফেলে । নয়তো তানভীর কল দিবে যা লাবিবা চাইলেও ধরতে পারবেনা। পরে যদি কিছু বলে তখন বলে দেওয়া যাবে যে ফোনে চার্জ ছিলো না তাই অফ হয়ে গেছে ।
_______________
সন্ধ্যায় স্টাডি টুরের বাস ছাড়বে সীতাকুন্ডের উদ্দ্যেশে। সারারাতে পৌছে যাবে সীতাকুন্ডে । ইসমাইল এসেছে মেয়েকে বাসে তুলে দিতে । তানভীর আছে যেহেতু সেহেতু সে নিশ্চিন্ত। এই প্রথম মেয়েকে ছাড়ছে সে । এতোদিন কোথাও যেতে দেয়নি..সেখানে গিয়েছে সাথে করে নিয়ে গিয়েছে । একেতো কখন কি হয় রাস্তাঘাটে একা ছোট বোকা মেয়ে ভেবে আরেক তো সুন্দরী মেয়ে দেশের অবস্থা ভালো নয় সেটি ভেবে। এখনো একা ছাড়ছে না ..হবু জামাতার হাতেই ছাড়ছে ভেবেই বুকটা শান্তিতে ভরে যায় । তবুও রাস্তাঘাটে কি না কি হয় টেনশন রয়েই যায় । তানভীর ইসমাইলকে আসস্ত করে বাসায় পাঠিয়ে দেয় । লাবিবা শারমিন তাড়াহুড়ো করে এসে দুটি বাসের একটিতে উঠে পড়ে । সামনের সিট পেতেই হবে বলে মনোভাব। পেয়েও যায় । এবার লাবিবার ঘ্যান ঘ্যান শুরু হয় দোস্ত আমিতো চাটুনি কিনি নি ..সারা রাস্তা কিভাবে কাটবে আমার ? চলনা ..চাটুনি না খেলে আমি বমি করবো টু হান্ড্রেট পার্সেন্ট সিউর ।
—দোস্ত এখন উঠা যাবে না । উঠলেই সিট পাবো না আর । রাস্তা থেকে পরে কিনে নিবো ।
লাবিবা শারমিন দুজনাতে জোরাজুরি করছে আর এদিকে জানালা দিয়ে তানভীর তার দুষ্টু পরীটাকে একমনে দেখছে । দুষ্টু পরীটা তার দেওয়া ব্লু-ইয়েলো কম্বিনেশনের ড্রেসটা পড়ে এসেছে । মাথায় ইয়েলো হিযআপ । আজ দুষ্টু পুতুল সেজেছেও একটু । তার মুখ ভর্তি হালকা পাউডার দেওয়া চোখের পাতার উপর ব্লু কাজল ঠোটে গোলাপী লিপিস্টিক হাতে ব্লু স্টোনের ব্যাসলেট সবটাই তানভীরের দেওয়া । এটুকুতেই তানভীরের হার্টবিট বেড়ে যায় । তার দুষ্টু পুতুলকে হিরোয়িনদের মতো মেকভার করলে কেমন লাগবে ভেবেই মাথা ঘুরিয়ে যায় । প্রোগ্রামের দিন দেখেছিলো সেই রুপমীনির রুপকে আজো ভুলেনি । প্রতিদিন ই নতুন লাগে তার দুষ্টু পুতুলকে তার কাছে । যেন আজি প্রথম এই মায়াবতী তার চোখে ধরা দিয়েছে।
বাবুর দল লাবিবা যে বাসে উঠেছে সেই বাসে উঠে পড়ে। তানভীর চিন্তায় পড়ে যায় । একবাসে বাবুর সাথে লাবিবাকে রাখতে চাইছে না । এদিকে সে নিজে গাড়ি করে যাবে । চ্যেয়ারম্যান স্যার আর প্রিন্সিপাল গাড়ি করে যাবে আর বাকি সব স্যার মেডাম বাসে । চ্যেয়ারম্যান স্যারের ফুল ফেমেলি যাচ্ছে । এদিকে তানভীর নিজের গাড়িতে লাবিবাকেও আনতে পারছে না । চ্যেয়ারম্যান স্যারের সাথে কথা বলে বাস থেকে সব স্টুডেন্ট কে নামানো হয় । সিদ্ধ্যান্ত অনুযায়ী মেয়েরা এক বাসে আর ছেলেরা একবাসে বসানো হয় । তানভীর মিলনকে বলে লাবিবা আর শারমিনকে বাসের প্রথম দিকের সিটে বসিয়ে আসার জন্য আর লাবিবাকে জানালার পাশে বসানোর জন্য। মিলন বাসের ২য় সিট থেকে মেয়েদের উঠিয়ে দিয়ে লাবিবা কে জানালার পাশে বসায় আর শারমিনকে পাশে। বাস ছাড়ার আগে আগেই তানভীর জানালা দিয়ে লাবিবাকে ডাকদেয় । লাবিবা ফিরে তাকাতেই হাতে অনেকগুলো চকলেট আর চাটুনি ধরিয়ে দেয় । লাবিবা ওগুলো শারমিনের কাছে রেখেই তানভীরের দিকে তাকিয়ে বলে
–স্যাররর।
—আমি আছি ওকে ? কোন প্রবলেম হলে বলবে । রাতের জার্নি হাত বাইরে দিয়ে রাখবেনা ।

To be continue _____

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here