এ মন মেলুক পাখনা পর্ব -০৫

#এ_মন_মেলুক_পাখনা 💚
#ইফা_আমহৃদ
পর্ব: ০৫

“বাইরের পরপুরুষ তোমার ফ্লাটে কী করছে মোম? বাড়ি ভাড়া নেওয়ার সময় তুমি বলেছিলে, তুমি একা থাকবে।” বাড়ি ওয়ালা সন্দিহান গলায় বললেন। তার সাথে যোগ দিয়ে আরেক জন মহিলা বললেন, “আমি যখন শুনেছি মেয়েটা কাজ করে না, তখনই বুঝেছে মেয়েটার চরিত্র ভালো না। এমন কিছুই করে। এজন্য নজর রাখছিলাম, অবশেষে ধরেও ফেললাম।”

হতবাক দৃষ্টিতে তাকিয়ে আছি। অভ্র স্যার নিজেও হতভম্ব। এমন কিছু অনুমান করেই নাকোচ করেছিলাম অভ্র স্যারের আসার ব্যাপারে। প্রতিবেশীদের জবাবে কী বলব, বুঝে উঠতে সময় লাগল। ভারাক্রান্ত মন নিয়ে বললাম, “আপনারা ভুল ভাবছেন। উনি আমার অফিসের বস। এখান দিয়ে যাচ্ছিলেন। বৃষ্টির কারণে আমি আমার ফ্লাটে আশ্রয় দিয়েছি।”

“অফিসের বস না-কি অন্য কিছু। তুমি তো চাকুরিও করো না। তা কোন অফিসের বস, আমাদের বলো। আমরাও একটু শুনি?” বললেন এক ভদ্র মহিলা। নারী হয়ে অন্য নারীর প্রতি এমন ‘কু’ মন্তব্য আমার প্রত্যাশার বাইরে ছিল। অভ্র স্যার আগ বাড়িয়ে বললেন, “আপনারা ভুল ভাবছেন। উনি আমার অফিসের এমপ্লোই ছিলেন। এখন আর চাকুরি করেন না।”

“কেন চাকরি করেন না? যদি চাকরি না করে, তাহলে চলছে কীভাবে? এভাবে এক্সটা চাকুরি করে? (অন্যদের উদ্দেশ্য করে) দেখেছেন, কী মেয়ে। আমাদের এপার্টমেন্টটাকে অপবিত্র করে দিল। এই মেয়ে যদি এখানে থাকে, আমরা কেউ থাকব না। এই মুহুর্তে বেরিয়ে যাবো।” মহিলার বলা কথার সাথে সবাই একমত হলো। বাড়ি ওয়ালা চিন্তিত হয়ে বলেন, “তুমি যেই তিনদিন আমার বাড়িতে ছিলে, তার ভাড়া লাগবে না। তুমি চলে যাও।”

অভ্র স্যার বেজায় ক্ষেপেছেন। বাড়ি ওয়ালার শার্ট টেনে ধরে চ্যাঁচিয়ে বললেন, “যদি না যায়, কী করবেন? মোম এই ফ্লাটে ভাড়া দিয়ে থাকে। ঘরের ভেতরে যা ইচ্ছে তাই করবে, এতে আপনি বলার কে? মাস শেষ হলে, ভাড়া নিবেন আর লেজ গুটিয়ে চলে যাবেন।”

“কী? এতবড় কথা? এই মুহুর্তে এই বাড়ি থেকে বের না হয়ে গেলে আমি পু)লি/শ ডাকব। এলাকার সবাই জানবে, এই মেয়ের চরিত্রের কথা। ‘ঘরে ছেলে এনে রাখা’ বের হয়ে যাবে।” বাড়ি ওয়ালা গমগমে কণ্ঠ নিয়ে বললেন। অতঃপর বাটন ফোন বের করে ফোন করলেন কাউকে। কিছুক্ষণের ভেতরে নরমাল পোশাকে এলেন এক লোক। লোকটা বাড়ি ওয়ালার ভাগ্নে। বললেন, “কোন ছেলেটা তোমার শার্ট ধরেছে, আমাকে বলো। থা/নায় দিয়ে দু’ঘা দিলে সব বেরিয়ে যাবে।”

“ঐযে” বাড়ি ওয়ালা অভ্র স্যারকে দেখিয়ে।

অভ্র স্যার হেসে কল করলেন কোনো আগুন্তককে। বললেন, ” হ্যালো কমিশনার স্যার, আমি মুন্তাসির শাহরিয়ার অভ্র। চিনতে পেরেছেন? আপনার থা/নার এক কনস্টেবল আমাকে থা/নাতে নিতে চাইছে।”

সবাই একত্রে চমকে উঠল। দু’দিন পরপর শিরোনামের পাতা জুড়ে ‘অভ্র’ থাকে বিরাজমান। কখনো প্রতিযোগিতা, কখনো নাম্বার ওয়ান ডিজাইন সাপ্লাই। কনস্টেবল চমকে উঠে বললেন, “আপনি শাহরিয়ার ফ্যাশন হাউসের মালিক মুন্তাসির শাহরিয়ার অভ্র?”

অভ্র স্যার হাসলেন। ফোনটা এগিয়ে দিয়ে বলেন, “কথা বলেন। স্যার আপনার সাথে কথা বলতে চাইছে‌।”

স্পিকারে ছিল বিধায় শোনা গেল স্পষ্ট, “পু/লিশ তুমি? কার অনুমতি নিয়ে অভ্র স্যারকে ধরতে গেছো? তোমার কাছে কোনো অ্যা/রে/স্ট ওয়ারেন্ট আছে?”

“স্যার আমি মনির হোসেন। আমার কাছে কোনো ওয়ারেন্ট নেই। আসলে তিনি..

“ওয়ারেন্ট নেই, ধরতে গেছো কোন সাহসে। এতে আমাদের উপর কত প্রেসার পড়তে পারে, ধারনা আছে তোমার?”

“স্যরি স্যার, আমার ভুল হয়েছে।”

আরও কিছুক্ষণ কথা চলল। অতঃপর ফোনটা অভ্র স্যারকে ফিরিয়ে দিয়ে বললেন, “শুধু শুধু স্যারকে ফোন করার দরকার ছিল? আমাকে বললেই হতো, আপনি মুন্তাসির শাহরিয়ার অভ্র।”

“বিনা নোটিশে কোনো ভাড়াটে-কে বের করে দিলে, বাড়ি ওয়ালার কোনো শা/স্তি হবে?” (ফোনে)

“যদি ভাড়াটে অভিযোগ করে, তাহলে আইনের আওতায় আনা হবে।”

ফোনটা একটু দূরে সরিয়ে বাড়ি ওয়ালাকে উদ্দেশ্য করে অভ্র বলেন, “আসতে বলব?

“না, স্যার। আমার বাড়ির নাম খারাপ হবে। এমন করবেন না।” (বাড়ি ওয়ালা)

“ধন্যবাদ। প্রয়োজন পড়লে আপনাকে ফোন করব, রাখি।” বলেই অভ্র স্যার লাইন বিচ্ছিন্ন করলেন।

উপস্থিত সবাই নিশ্চুপ হয়ে আছে। অভ্র স্যার সামনে এগিয়ে যেতে গিয়েও থেমে গেলেন। চোখে চোখ রেখে বললেন, “এই পরিবেশে আমি আপনাকে রেখে যেতে পারি না মোমবাতি। আমার সাথে চলুন।”

ড্রাইভার ভিড়ের ভেতরে এসে দাঁড়িয়ে আছে অনেকক্ষণ যাবৎ। অভ্র স্যার ড্রাইভারকে বললেন জিনিসপত্র গাড়িতে তুলে নিতে। বেঁকে বসলাম আমি। অভ্র স্যার যতই নিজের ক্ষমতা দিয়ে পরিস্থিতি ধামাচাপা দিক, আমি চরিত্রহীন নয় এটি প্রমাণ করতে পারেন নি। কাঠ কাঠ গলায় বললাম, “আমি কোথাও যাবো না। আপনার দেরি হচ্ছে, আপনি চলে যান।”

খরগোশ ছানাটা পা ঘেঁষে দাঁড়িয়ে আছে। দ্রুত হাতে খরগোশটা তুলে নিয়ে ফ্লাটের ভেতরে প্রবেশ করলাম। দরজার খিল তুলে দেওয়ার প্রচেষ্টা করতেই ধরে ফেললেন। দৃঢ় গলায় বললাম, “আমি যাবো না স্যার, আপনি চলে যান।

বিরক্তিকর কণ্ঠে বললেন, “আপনি এই ফ্লাটে থাকতে পারবেন না। আমি থাকাকালীন আপনাকে কিছু না বললেও পরে ঠিকই বলবে।”

“বললাম তো, আমি যাবো না। আপনি চলে যান।”

“আমাকে আপত্তিকর কিছু করতে বাধ্য করবেন না। চলুন।”

কিছু বলার পূর্বেই হুট করে বাহু চেপে ধরলেন। শতচেষ্টা করেও ছাড়াতে ব্যর্থ হলাম আমি। দ্রুত পা ফেলে সমুখে অগ্ৰসর হওয়ার প্রচেষ্টা করতে করতে ড্রাইভারকে উদ্দেশ্য করে বললেন, “ফ্লাটে যা আছে, দ্রুত গাড়িতে নিয়ে আসুন। সময় মাত্র দশ মিনিট।”

কনস্টেবল মনির হোসেন এগিয়ে এসে বললেন, “তিনি একা কেন? আমিও আছি স্যার। আমিও মালামাল তুলতে সাহায্য করব।”

পরবর্তী দৃশ্য দৃষ্টি নন্দন হওয়ার পূর্বেই এগিয়ে গেল সামনের দিকে। দীর্ঘ সিড়ির পথ পেরিয়ে নেমে গেলেন নিচে। হাতে টান পড়ার দরুন তিনবার হুমড়ি খেয়ে নিচে পড়তে গিয়েও যথাসম্ভব সামলে নিলাম নিজেকে। গাড়ির দরজা খুলে ভেতরে ফেলে দিলেন। এতক্ষণ বন্দি করা রাখা হাতটা এবার বাঁধন মুক্ত করে দিয়ে পাশের সিটটা জয় করে নিলেন। দরজা বন্ধ করে দিয়ে বললেন, “আমি আপনার অবস্থাটা উপলব্ধি করতে পারছি‌। এখানে রেখে গেলে সবাই কটুক্তি করতো। আমাকে সাহায্য করার জন্য আপনার কোনো ক্ষতি হোক, সেটা আমি চাইনি। আজকের রাতটা আপনি আমার বাড়িতে থাকবেন, তারপরে ভালো একটা ফ্লাটে আপনার থাকার ব্যবস্থা করে দিবো।

“ওরা আমার সম্পর্কে যা ভাবছে সেটা কি ঠিক?”

“সম্মান বাঁচাতে এইটুকু করতে হয়েছে।”

“তারা তো সত্যিটা জানল না। আপনার ক্ষমতার জন্য তারা চুপ করে থাকলেও সবসময় চুপ করে থাকবে না।”

“ব্যাপারটা জানাজানি হয়ে গেছে। আপনাকে দেখলেই সবাই কটুক্তি করবে, আপনাকে না দেখলে ধীরে ধীরে ধামাচাপা পড়ে যাবে।”

“এছাড়া অন্য উপায় ছিল।”

অভ্র স্যার একটু ঝুঁকে এলেন নিকটে। মাথাটা আলতো কাত করতেই দরজার সাথে ধাক্কা লাগল। মাথা ঘষতে লাগলাম। অভ্র স্যার বিদ্রুপ করে বললেন, “আছে তো বিয়ে? বিয়ে করবেন?”

আমি দৃষ্টি আড়াল করলাম। অভ্র স্যার তাচ্ছিল্যর হাসি দিলেন। ড্রাইভার এসে বসলেন ড্রাইভিং সিটে। ইতোমধ্যে ড্রাইভার ও মনির সাহেব মিলে ডিকিতে ব্যবহৃত সবকিছু তুলে দিয়েছে। গাড়ি গতিশীল হওয়ার পূর্বে কাঁচে টোকা দিয়ে বললেন, “স্যার আপনি একটু কমিশনার স্যারকে ফোন করে বলবেন, আমার চাকরি নিয়ে যাতে কোনো সমস্যা না হয়।”

“শুনেন, আমরা খালি চোখে যেটা দেখি সবসময় সেটা সত্যি হয় না। তাই মস্তিষ্ক দিয়েও বিচার করতে হয়।”

গাড়ি হলো গতিশীল। এগিয়ে গেল সমুখে। খরগোশটা কোলে বসে আছে। নীরবতার মাধ্যমে পৌঁছে গেলাম গন্তব্যে। অভ্র স্যার নেমে গেলেন গাড়ি থেকে। ড্রাইভার এসে বললেন, “স্যার, এগুলো কি ভেতরে দিয়ে আসব?”

“না, এখানেই থাকুক।” অতঃপর আমাকে উদ্দেশ্য করে বলেন, “ইচ্ছে হলে ভেতরে আসুন, নাহলে গাড়ির ভেতরেই থাকতে পারেন। এখানে আপনার স্বাধীনতায় হস্তক্ষেপ করার মতো কেউ নেই।” বলেই বাড়ির ভেতরে চলে গেলেন। খরগোশ নিয়ে গাড়ি থেকে বের হলাম। ড্রাইভার গাড়ি পার্ক করতে গেলেন। একা একা ভয় করছে এখানে। দ্বি মুহুর্ত নষ্ট না করে আমিও বাড়ির ভেতরে প্রবেশ করল।

সোফার উপর পায়ে পা তুলে বসে আছে অভ্র স্যার। টিভি দেখছে একা একা। ইতোমধ্যে পোশাক পাল্টে ফেলেছে ভেবেই আশ্চর্য আমি। টিভি দেখার একপর্যায়ে আমার দিকে দৃষ্টি নিবদ্ধ হতেই তার দৃষ্টি সুক্ষ্ম হলো। চমকে বললেন, “তুমি?”

দীর্ঘ নিঃশ্বাস ফেলে মাথায় হাত দিলাম। আবার ‘তুমি’ সম্বোধন। নির্ঘাত স্মৃতি শক্তি লোপ পেয়েছে তার।

[চলবে.. ইন শা আল্লাহ]

রেসপন্স করার অনুরোধ রইল 💚

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here