কিছু জোড়া শালিকের গল্প পর্ব -২০+২১

গল্পের নাম : #কিছু_জোড়াশালিকের_গল্প
পর্ব ২০ : #আর_ভালোবাসা?
লেখিকা : #Lucky_Nova(কপি নিষেধ)

নীল সবটাই লক্ষ্য করলো। ধীরে সুস্থে চায়ের কাপটা নামিয়ে রেখে শান্ত ভঙ্গিতে তাকিয়ে বলল, “তোমার সমস্যা আছে কোনো?”
থতমত খেয়ে গেল ত্রয়ী। শঙ্কিত হয়ে তাকিয়ে ঠোঁট নাড়িয়ে কিছু বলতে চেয়েও বলতে পারল না। ঘামতে লাগলো রীতিমতো। মেঝের এমাথা থেকে ওমাথা দৃষ্টি বুলিয়ে ঢোক গিললো কয়েকটা।

নীল ক্ষীণ দৃষ্টিতে তাকালো। তারপর ওর দিকে কিছুটা ঝুঁকে এসে বলল, “এত নার্ভাস হচ্ছ কেন? আমি কি বাঘ না ভাল্লুক?”
ত্রয়ী কিছু বলল না। শিয়র নত করে হাতের মুঠোয় ওড়নাটা মোড়ামুড়ি করতে লাগলো। দেখে মনে হচ্ছে অনেক বড়ো সংকটে পড়েছে সে।

নীল আর ঘাটলো না। এমনিই ভীতু। বেশি কিছু বললে কিনা ভয়েই শুকিয়ে যায়!
সে এমনিও থাকবে না। শুধুমাত্র ত্রয়ীর অনুভূতি জানার জন্যই এসব বলা। ত্রয়ী থাকতে বললে সে থাকতো কিনা সেটা সে জানেনা। অন্তত একরাশ ভালোলাগা কাজ করতো।
কিন্তু ত্রয়ী কিছুই বলল না। সে এই সম্পর্কের প্রতি বরাবরই উদাসীন এটা বেশ ভালো করেই বুঝতে পারে নীল। হয়তো এখনো ওকে ঠিক মেনেও নিতে পারছে না। নাকি মানতে চাইছে না!
কে জানে?
ত্রয়ী সরাসরি বললে জানা যেত। কিন্তু কিছু জিজ্ঞেস করলেও তো এড়িয়ে যায়।
দীর্ঘ নিঃশ্বাস ফেলে শার্টের বোতাম লাগিয়ে নিতে নিতে বিছানার দিকে এগিয়ে গেল নীল।
চোরাচোখে তাকিয়ে দেখলো ত্রয়ী। তাকে টাই বাঁধতে দেখে অবাক হলো।
পরিপাটিভাবে প্রস্তুত হয়ে কোটটা যখনি হাতে তুলে নিলো তখনই বিস্ময় নিয়ে তাকালো ও। থাকবে বলে চলে যাচ্ছে যে!
নীল ফোনটা পকেটে ঢুকাতে ঢুকাতে ত্রয়ী স্তিমিত স্বরে প্রশ্ন করে বসলো, “আপনি চলে যাচ্ছেন?”
“হু।” একপলক তাকালো নীল।
“কেন?” মুখ ফসকে গেল ত্রয়ীর।
নীল ভ্রু উঁচিয়ে আয়নায় ত্রয়ীর দিকে তাকাতেই তড়িঘড়ি করে দৃষ্টি নামালো ও। আমতাআমতা করে চুপ হয়ে গেল।
“তুমিই তো চাও আমি চলে যাই।” টাই-টা আরেকটু ঠিকঠাক করে নিতে নিতে কাটখোট্টা গলায় বলল নীল।
হতবুদ্ধি হয়ে পড়লো ত্রয়ী। সে তো এমন কিছুই বলেনি। যদিও সে থাকতেও বলেনি।
ত্রয়ীর দিকে ফিরলো নীল।
ত্রয়ী চোখ পিটপিটিয়ে তাকিয়ে রইলো। লোকটা সত্যিই যাচ্ছে!
“দরজা পর্যন্ত চলো।” বলল নীল।
ত্রয়ী নড়লো না। ইতস্তত করতে লাগলো।
নীল সন্দিহান চোখে তাকিয়ে ওকে দেখলো।
“কিছু বলবা?”
চট করে হ্যাঁ বোধক মাথা নাড়লো ত্রয়ী।
“বলো।”
সাথে সাথেই বলল না ত্রয়ী। বেশ কিছুক্ষণ ইনিয়েবিনিয়ে অবশেষে মুখ খুললো।
“আপনি কি রাগ করেছেন?”
শঠভাবে হেসে ভ্রুতে ভাঁজ ফেললো নীল। টানটান স্বরে বলল, “আমি রাগ করলেও কী আর না করলেও কী? তুমি তো এই আমাকে বা সম্পর্কটাকে মেনেই নিতে পারছ না।”

অজানা কারণেই মুখটা মলিন হয়ে এলো ত্রয়ীর। তাকালো ম্লান চোখে। লোকটা অন্যরকম ভেবে বসে আছে।
ফোঁস করে দীর্ঘ নিঃশ্বাস ফেললো নীল। সে তার দিক থেকে একশোভাগ দিয়ে চেষ্টা করলেও, এগিয়ে আসলেও অপরজনের কোনো ইচ্ছে না থাকলে কীভাবে হবে?
নীল আর কথা বাড়ালো না। চোখের ইশারা করে বলল, “যাইহোক চলো।”
দরজার দিকে ঘোরার আগেই ত্রয়ী রিনরিনে স্বরে বলল, “আপনি যেমন ভাবছেন তেমন না। মানে… আসলে আমি…।
বুকে হাতভাঁজ করে রেখে ত্রয়ীর দিকে তাকিয়ে রইলো নীল।
ত্রয়ী একটু থামলো। এদিক ওদিক দৃষ্টি ঘুরিয়ে তারপর গটগট করে বলে উঠলো, “আপনি ভুল বুঝছেন।”
“কী ভুল বুঝছি?”
“সম্পর্ক না মানা আর…।”
“আর?” গম্ভীর চোখে তাকিয়ে ওর কাছে এসে দাঁড়ালো নীল।
ত্রয়ী গলা ভেজালো। পায়ের আঙুলগুলোর দিকে তাকিয়ে থেকে কথা গুছলো।
“আমাকে একটু সময় দিন। আর তাছাড়া আমি এই সম্পর্কটা মানিনা এটা বলিনি।”
“তারমানে মানো?”
দ্রুত মাথা নেড়ে সায় জানিয়ে দিলো ত্রয়ী।
“তাহলে আমাকে এড়িয়ে যাও কেন? আর আমার প্রশ্নের উত্তরও দেওনি তখন। সত্যিটা জানতে চাই আমি। আমাকে ভালো লাগে না তোমার?”
এই প্রশ্নের উত্তর দিতে হিমশিম খেতে হলো ত্রয়ীকে। একাধারে ঘামতে লাগলো। গলার কাছে মুক্তোর মতো চিকচিক করতে লাগলো ঘামের বিন্দুগুলো। বুকের ভিতরে হাতুড়ি পেটাচ্ছে।
“বলো?” রাশভারি গোছে শুধালো নীল।
ত্রয়ী দ্বিধান্বিত হলো। এড়িয়ে যাওয়ার কোনো উপায় একদমই নেই। সরাসরি শুনেই ছাড়বে লোকটা। তাই কিয়ৎপল ওড়না মোড়ামুড়ি করে নিচু স্বরে বলল, “আমি…আমি অপছন্দ করি না আপনাকে। আমার আপনাকে বা এই সম্পর্ককে নিয়ে কোনো সমস্যা নেই। আমি… আমি মানি এই সম্পর্কটা। কিছুদিনের মধ্যে আমি ঠিক মানিয়ে নিতে পারবো।”
“আর ভালোবাসা?” নীলের গম্ভীর গলার প্রশ্নে চকিত ভঙ্গিতে তাকালো ত্রয়ী। দ্রিমদ্রিম আওয়াজ করতে লাগলো হৃদযন্ত্রটা।
লোকটা তো ভারি সাংঘাতিক!
উত্তরের জন্য স্থবির দৃষ্টিতে তাকিয়ে রইলো নীল। মুখোভাব যথেষ্ট সিরিয়াস।
ত্রয়ী কিছুসময় হাঁসফাঁস করলো। তারপর গলার কাছটায় কাঁপা হাতে ছুঁয়ে বলল, “পানি…পানি খাবো আমি।”
বলেই সে পাশ কাটিয়ে রুম থেকে বের হলো।

🌻
রাতের খাবারের শেষে তিয়াসাকে বিনাবাক্যে রেখার সাথে গেস্টরুমে ঢুকতে দেখে বেশ অবাক হলো প্রয়াস।
তবুও কৌতূহল দমিয়ে চুপচাপ নিজের রুমে এলো সে। ভাবলো হয়তো তিয়াসাও চলে আসবে খানিক বাদে। কিন্তু কিছুক্ষণ পরেও যখন তিয়াসা এলো না তখন বেশ আশ্চর্য হয়ে গেল সে।
খানিক বাদে বুঝলো তিয়াসা আসলে রেখার সাথেই ঘুমোতে গেছে।
ব্যাপারটায় বেশ অবাক হলো প্রয়াস।

যদিও সে এমনটাই চেয়েছে এতোদিন কিন্তু আজ কেন জানি বিষয়টা মানতে পারলো না সে। বেশ অস্থির আর বিরক্তবোধ করতে লাগলো।

তিয়াসা কী তাহলে ওর থেকে দূরে চলে যেতে চাইছে?
অজানা, অযাচিত আশঙ্কায় মনটা কেমন খচখচ করতে লাগলো ওর।
বিছানায় এপাশ-ওপাশ করে ছটফটিয়ে গেল সে।
মেয়েটা সাথে থেকেও ঘুম নষ্ট করেছে, এখন দূরে গিয়েও ঘুম কেড়ে নিয়েছে।

.
“ঘুমান না কেন আপনে? শুইয়া পড়েন।” তিয়াসাকে বিছানায় থম মেরে বসে থাকতে দেখে বলল রেখা।

তিয়াসা শুলো না। তার এখানে ভালো লাগছে না।
রেখা বুঝলো। তাই গনগনে কটাক্ষ করলো, “আপনেরে সকাল থেইক্কা কী বুঝাইলাম আমি? মাইয়া মানুষ হইয়া একটা পুরুষ মানুষের সাথে রাতে থাহন ঠিক না। ভাগ্য ভালা এতদিন কিছুই হয়নাই। সর্বনাশ একখান হইয়া গেলে কী হইতো! তহন তো কেউই বিয়া করতো না আপনেরে। মাইনষেও খারাপ কইতো। ছি ছি করতো। হে-ও আপনের দিকে ফিইরা তাকাইবো না। পুরুষ মানুষ এমনই হয়।”

তিয়াসা ম্লান চোখে তাকালো রেখার দিকে। আজ সকালে ওদের একসাথে থাকার বিষয়টা জানতে পারার পর থেকেই উনি শুধু এসবই বলে যাচ্ছেন। কী ধরনের সর্বনাশের কথা চলছে তা সে বুঝতে পারছে না। কিন্তু সবাই যা ইচ্ছা ভাবলেও, প্রয়াস তাকে খারাপ মেয়ে ভাবুক এটা সে চায় না। আবার নাকি ফিরেও তাকাবে না।

রেখা আরো কিছুক্ষণ বকবক করে তিয়াসাকে শোয়াতে পারলো। যদিও তার ঘুম আসলো না।
এ কদিনের অভ্যেস বলে কথা। ছুটতে তো সময় লাগবেই।

(চলবে…)গল্পের নাম : #কিছু_জোড়াশালিকের_গল্প
পর্ব ২১ : #গোলমাল
লেখিকা : #Lucky_Nova(কপি নিষেধ)

রুহুলের কথায় ভ্রুকুঞ্চন করলো নীল।
উঠে দাঁড়াতেই প্রয়াস হাত বাড়ালো। সৌজন্যসূচক ক্ষীণ হাসি দিয়ে বলল, “ধন্যবাদ।”

অবাক হয়ে তাকালো নীল। একটা মানুষ তার গাড়ির সাথে এক্সিডেন্ট করেছে বলে একজন দিচ্ছে ধন্যবাদ, আর আরেকজন করছে মৃত্যু কামনা। অথচ ওই লোকের সাথে তেমন গুরুতর কিছু হলে ও নিজেই তো বাজেভাবে ফাঁসতো!

গলা ঝেড়ে হাত মেলালো নীল, “My pleasure.”
“স্যরি, এতসময় বসিয়ে রাখার জন্য।”
“It’s okay. কিন্তু… এখন কি যেতে পারি?”
“Yeah, sure.”

🌻
প্রয়াসের ফিরতে বেশ রাত হলো। তিয়াসা তখনো ঘুমাচ্ছে। তার অপরপাশে, বিছানার সামনে দাঁড়িয়ে আছে রেখা।
অঞ্জলি এতসময় এখানেই ছিলেন। প্রয়াসই তাকে একটু আগে ঘুমাতে পাঠিয়েছে রেখাকে এখানে থাকতে বলে। প্রথমে রাজি না হলেও পরে জোরাজুরিতে অন্যরুমে গেছেন তিনি।
প্রয়াস জানে ভদ্রমহিলা নিজেও অসুস্থ। এভাবে রাত জেগে বসে থাকলে আরো অসুস্থ হয়ে পড়বেন তিনি।

“আপনে খাইবেন না?” জিজ্ঞেস করলো রেখা।
“না। আপনি সব ফ্রিজে রেখে দেন।” বলতে বলতে প্রয়াস ঘড়ি খুলে ড্রেসিং টেবিলে রাখলো।
“আচ্ছা।” মাথা নেড়ে বলল রেখা। কিন্তু চলে গেল না।
প্রয়াস তিয়াসার পাশে এসে বসে হাতের উলটোপিঠ দিয়ে জ্বর দেখলো।
না নেই।
চোখ তুলে রেখাকে দাঁড়িয়ে থাকতে দেখে প্রশ্ন করলো, “কিছু বলবেন?”
কিছু বলার জন্যই দাঁড়িয়ে ছিল সে। প্রয়াস জিজ্ঞেস করাতেই বলল, “লোকটারে ধরছেন?”
“হ্যাঁ। পুলিশের তত্ত্বাবধানে আছে এখন।”
স্বস্তির নিঃশ্বাস ছাড়লো রেখা। তৃপ্তিকর হাসি দিয়ে বলল, “যাক, ভালো।”

“আপনারো তো রেস্ট দরকার। আপনি গিয়ে শুয়ে পড়েন, আমি থাকছি ওর কাছে।”
“আপনেরও তো দরকার। সারা রাত্তির জাইগা থাকবেন!”
“আমার এমনিও কাজ আছে। সমস্যা হবে না। আপনি যান।”

রেখা কথা বাড়ালো না। সে নিজেও অনেক ক্লান্ত। মাথাটা ব্যথা করছে। ঔষধ খেয়ে শুয়ে পড়তে হবে তার।

🌻
মধ্যরাতের পরে ঘুম ভাঙলো তিয়াসার। ভয়ে ছটফটিয়ে উঠে বসলো সে। বুক ওঠানামা করতে লাগলো হাপরের মতো।
প্রয়াস পাশেই হেডবোর্ডে হেলান দিয়ে বসে ছিল। চোখ লেগে এসেছিল। কিন্তু তিয়াসার ধড়ফড়িয়ে উঠে বসাতে সজাগ হলো সেও।

“তিয়াসা!” টেবিল লাইট জ্বাললো প্রয়াস।
ঘাড় ঘুরিয়ে তাকালো তিয়াসা। প্রয়াসকে দেখে ছলছল চোখদুটো থেকে অশ্রু গড়ালো তার।
উদগ্রীব হয়ে উঠলো প্রয়াস।
“কী হয়েছে তু…?” প্রশ্ন শেষ হবার আগেই ওকে জড়িয়ে ধরলো তিয়াসা। বুকের মাঝে মুখ গুজে হাঁসফাঁস করতে শুরু করলো অস্থিরতায়।

প্রয়াস বুঝলো। তিয়াসার মাথার উপর একহাত রেখে ধীর গলায় আশ্বস্ত করে বলল, “এখন সব ঠিক আছে। বিশ্বাস করো। আর কেউ তোমার কোনো ক্ষতি করতে পারবে না।”

তিয়াসা হাতের বাধন দৃঢ় রেখে মাথা তুললো। ভিজে চোখদুটো মেলে তাকালো প্রয়াসের দিকে।
চোখের জলে ঘন পাপড়িগুলো ভিজে লেপ্টে আছে একে অপরের সাথে। কম্পিত ঠোঁটজোড়া রক্তবর্ণ হয়ে উঠেছে তার।
সেই মায়াবী মুখটার দিকে কিছুক্ষণ তাকিয়ে রইলো প্রয়াস। অন্যহাতে চোখ মুছিয়ে দিয়ে গালে লেপ্টে থাকা চুলগুলো কানের পিছনে গুজে দিলো। ঠোঁট এগিয়ে পরম যত্নে চুমু আঁকলো তিয়াসার কপালে।
চোখ পিটপিটালো তিয়াসা। অদ্ভুত শিহরণমিশ্রিত এক স্নিগ্ধ অনুভূতির সৃষ্টি হলো তার বুকের মাঝে।
কোমল চাহনিতে চেয়ে অধর ছড়িয়ে নিঃশব্দে নির্মল এক হাসি হাসলো সে।

🌸🌼
সকাল সকাল নিজের কেবিনে নীলকে দেখে অবাক হলো ইভান।
“তুই? এই সময়ে এখানে?” বলতে বলতে নীলের মুখোমুখি চেয়ারের সামনে গিয়ে দাঁড়ালো। হাতের কোটটা চেয়ারের পিছনে রাখতে না রাখতেই নীল প্রশ্ন ছুড়লো, “তুই নাকি লিভ টুগেদার করছিস?”

এমন প্রশ্নে ভ্রু কুচকে ফেললো ইভান।
“What!”
সরু চোখে তাকালো নীল। ঠোঁট উলটে বলল, “আমি কি জানি! তোর মা আমার মাকে বলেছে এসব। তোকে ফ্ল্যাটে খুঁজে পাচ্ছে না। ফোনে পাচ্ছে না। আর এজন্যই আমাকে ধরেছে। বিয়ের জন্য রাজি করাতে বলেছে তোকে। ওদিকে তোর গার্লফ্রেন্ড নাকি প্রেগন্যান্ট। কী যেন নাম বলল!” ভাবুক ভঙ্গিমায় মনে করতে চেষ্টা করলো নীল।
“ক্যান্ডেল?” গম্ভীর মুখে নীলের দিকে তাকিয়ে বলল ইভান।
“হ্যাঁ।” মনে পড়ায় মাথা নাড়লো নীল। আরো বলল, “আমাকে শুধু রাজি করাতে বলেছে। এভাবে নাকি সম্পর্ক রাখা যাবে না। তাই বিয়ে করতে হবে। আজ সন্ধ্যার সময় মেয়ের বাসায় মানে তোর গার্লফ্রেন্ডের বাসায় যেতে বলেছে তোকে। সবাই সেখানেই থাকবে। কথাবার্তা হবে হয়তো। উম…আর বলেছে বিয়েতে সবাই রাজি।”
একনাগাড়ে বলে থামলো নীল। তারপর ডেস্কের উপর দু’হাত ভাঁজ করে তার উপর চিবুক রেখে সন্দিহান চোখে তাকিয়ে বলল, “কাহিনী কী?”

ইভান পূর্বের ন্যায় নিশ্চুপ রইলো। কিছু ভাবছে হয়তো।
নীল ভ্রু উঁচিয়ে নামালো। সরব কণ্ঠে আবার জিজ্ঞেস করলো, “কী?”
“কয়টায় যেতে বলেছে?” পালটা প্রশ্ন করলো ইভান।
“সন্ধ্যা ছয়টায়। তুই কি কোনো ঝামেলায় পড়েছিস?”
“আমার মতো মা থাকলে ঝামেলা ছাড়া থাকা যায় না।” নির্বিকার ভঙ্গিতে এটুকুই বলল ইভান। যার বাকিটা আপনাআপনি বুঝে গেল নীল।
ইশারা আন্টির তিলকে তাল করে, সেই তালের তাল পিঠা বানানোর স্বভাব সম্পর্কে নীল অবগত। ছোটো বেলা থেকেই দেখে আসছে। ইভানের সাথে ছোটোবেলা থেকেই বন্ধুত্ব। আর তাদের বন্ধুত্বের খাতিরেই তাদের পরিবারদ্বয়ের মধ্যেও একটা ভালো সম্পর্ক হয়েছে। যদিও তাদের মধ্যে রক্তের কোনো সম্পর্কই নেই। এমনকি ধর্মের দিক থেকেও আলাদা।

“তো এখন কী করবি?”
“সবসময় যা করি।”
অধর ছড়িয়ে নিঃশব্দে হাসলো নীল। হাত উলটে ঘড়ি দেখে বলল, “আমাকে উঠতে হবে।”

🌻
অনেকক্ষণ ধরেই ইতস্তত করে যাচ্ছেন অঞ্জলি। বলতে চাচ্ছেন কিছু।
প্রয়াসের আন্দাজ অনুসারে তিয়াসার ব্যাপারেই কিছু বলবেন তিনি। হতে পারে ওকে নিয়ে যাওয়ার কথাই।

আসলেই তাই। অঞ্জলি এভাবে প্রয়াসকে আর বিরক্ত করতে চান না। ছেলেটা অনেক করেছে। গতরাতে নাকি জেগেই কাটিয়ে দিয়েছে তিয়াসার জন্য।

এদিকে রেখা বলল মেয়েটা নাকি ওকে ছাড়া ঘুমাতেই চায় না। এতদিন নাকি একসাথেই ঘুমিয়েছে। কিন্তু এটা তো ঠিক না। বিষয়টা তো আর পাঁচটা মানুষ ভালো চোখে দেখবে না। তিয়াসা যে মানসিক দিক থেকে অসম্পূর্ণ সেটা তারা বুঝবে না।
এই যেমন রেখাই তো বিষয়টা ভালো চোখে দেখছে না। তার মতে, শত হলেও অবিবাহিত একটা মেয়ের এভাবে একটা পুরুষ মানুষের সাথে থাকা ঠিক নয়। ভুল হতে কতক্ষণ! তখন সম্মানে তো দাগ একমাত্র তিয়াসারই লাগবে।

খুক খুক করে গলা ঝেড়ে নিলেন অঞ্জলি।
প্রয়াস সরাসরি তাকালো তার দিকে। মুখের অবস্থা সঙ্গিন ওর। বুকের মধ্যে কিছু একটা খোঁচাচ্ছে খুব। অজানা ভয় ঘিরে ধরেছে তাকে। হারানোর ভয়।
এই বুঝি উনি তিয়াসাকে নিয়ে চলে যাওয়ার কথা বলে বসেন!
হলোও তাই।
অঞ্জলি দেবী বললেন, “অনেক কষ্ট করেছ বাবা। এতোটা তো কাছের মানুষও করতে চায় নি। করেও নি।”
প্রয়াস মিনমিন করলো। কিছু বলতে গিয়েও বলতে পারলো না।
“অনেক জ্বালিয়েছি তোমাকে। তিয়াসাও এতদিন জ্বালিয়েছে। যাইহোক, এখন তো আর সমস্যা নেই। তাই আজ বিকেলেই ভাবছি বাড়িতে ফিরে যাব।”
বুকটা ধক করে উঠলো প্রয়াসের। বিচলিত চোখে অঞ্জলির দিকে তাকালো সে। এই আশঙ্কাই করছিলো সে।

🌼
ফোন কানে ধরে আছে নীল। ভ্রু স্বয়ংক্রিয়ভাবেই কুঞ্চিত হয়ে এসেছে।
এই নিয়ে সকালের পর থেকে কয়েকবার ফোন করেছে সে। এখন দুপুর গড়িয়েছে। কিন্তু ত্রয়ীর ফোনের ‘ফ’ ধরারও নাম নেই।
অথচ মেয়েটা কালই তাকে কথা দিলো এমন করবে না। এমনকি তার এই সম্পর্ক নিয়েও নাকি অসুবিধা নেই। তাহলে?
মুখটা প্রবল গুরুগম্ভীর হয়ে উঠলো তার। ফোনটা একপ্রকার শব্দ করেই ফেললো টেবিলের উপরে।

এতো অবহেলা আর নেওয়া সম্ভব নয়। এই হেলাফেলার জবাবদিহিতা তো ত্রয়ীকে করতেই হবে এবার। বিন্দুমাত্র ছাড় দেবে না নীল। প্রচন্ড রকমের রাগ হচ্ছে তার। প্রচন্ড!
অথচ সে তো জানেই না ত্রয়ী ফোনের ধারেকাছেও নেই।
সকাল থেকে ব্যস্ত সে। ভেবেছিল ভার্সিটিতে যাবে না। কিন্তু দরকারে যেতে হয়েছে। জলদি ফিরতে গিয়েও দেরি হয়ে গেছে তার। দুটো ক্লাস মিস দিলেও বাসায় আসতে দুপুর গড়িয়েছে। সাইলেন্ট ফোনটা ব্যাগের মধ্যে পড়ে পড়ে বেজেছে৷ বিন্দুমাত্র টের পায়নি ও।
বাসায় ফিরে চেকও করা হয়নি। রান্নার কাজে ব্যস্ত হয়ে পড়েছে। রাতে ওর মা বাবা ফিরে আসবে। অথচ দুপুরের রান্নাই ঠিকমতো করা ছিল না।
তৃণা আপু কিছুই রান্না করতে পারে না। এখনো শেখে নি। মায়ের অনুপস্থিতিতে সবসময় ত্রয়ীই করে এসেছে। আজও ব্যাতিক্রম হলো না।
ডিম ভেজে ভাত খেয়ে তারপর রাতের রান্নায় ব্যস্ত হয়ে পড়লো সে।

সব কাজ সাড়তে গিয়ে বিকেল পেরিয়ে গেল। সকালে গোসল করলেও রান্নার পরে ঘেমে চিটচিটে হয়ে গেছে শরীর।
আরেকবার শাওরার নিতে হবে।

ত্রয়ী আলমারি খুললো। সেখান থেকে জামা কাপড় গুছিয়ে নিয়ে আলমারির একটা পাল্লা বন্ধ করে আনমনে পাশে তাকাতেই ভূত দেখার মতো চমকে উঠলো ও। আনমনেই দুই পা পিছিয়ে চকিত ভঙ্গিতে বলে উঠলো, “এভাবে হুটহাট চলে আসেন, ভয় পাই না!”
নীল কিচ্ছুটি বলল না। পকেটে হাত গুজে তীব্র এক দৃষ্টি নিক্ষেপ করে চেয়ে রইলো ত্রয়ীর দিকে।
খেয়াল করে দেখতেই ঢোক গিললো ত্রয়ী। সে কি ফের কিছু করেছে!
কিছু বলতে তো ফোন ধরাটাই বুঝায়।
কিন্তু সে তো রাতে হাই ভলিউম দিয়ে, ফোন হাতে নিয়ে শুয়ে ছিল। অনেকক্ষণ জেগেও ছিল। কই সে তো ফোন দেয়নি! ভোরের দিকে ওঠার পর কোনো মিসকলও দেখে নি।
তাহলে কীসের রাগ!
শঙ্কায় পড়ে গেল ত্রয়ী।
চোরা দৃষ্টিতে কয়েকবার তাকালো নীলের দিকে। একটুক্ষণ কিছু শোনার অপেক্ষায় নিশ্চুপ থেকে মিনমিন করলো, “কিছু হয়েছে? আপনি হঠাৎ এখানে…”

“কেন? তুমি চাও না আমি আসি?” নীলের তীর্যক দৃষ্টির ত্যাড়া প্রশ্নে ভ্যাবাচেকা খেয়ে গেল ত্রয়ী। বড়ো বড়ো চোখে চেয়ে রইলো বোকার মতো।
সে কি একবারো একথা বলেছে?
নীল দূরত্ব কমিয়ে কাছাকাছি এসে দাঁড়ালো একদম। ভেতরে ভেতরে শিউরে উঠলো ত্রয়ী। তবুও পিছালো না।
“তোমাকে কী বলেছিলাম আমি?” শীতল কণ্ঠের কাঁটাকাঁটা প্রশ্নে মুখ তুলে তাকালো ত্রয়ী৷ চোখে একগাদা বিভ্রান্তি। কারণ সে সত্যিই বুঝতেই পারছে না নীল ঠিক কী বিষয় নিয়ে রেগে আছে।
লোকটার শক্ত মুখ এড়িয়ে অন্যদিকে দৃষ্টি ঘুরাতে গিয়েও ফের তাকালো ত্রয়ী। ঠিক কপালের বা পাশটার দিকে। সাদা একটা ব্যান্ডেজ সেখানটায়।
কপাল কুচকে গেল ওর। অবাক হয়ে কী হয়েছে জানার উদ্দেশ্যে প্রশ্ন করতে উদ্যত হতেই তৃণা কিছু বলতে বলতে ঘরে ঢুকলো।
ঢুকেই নীলকে দেখে বিস্মিত হয়ে বলল, “আপনি কখন এলেন?”
ত্রয়ীর পিলে চমকে উঠলো। সে চুরি করে ধরা খাওয়ার মতো দৃষ্টি নিয়ে তাকালেও নীল স্বাভাবিক ঠাঁট বজায় রাখলো।

“মাত্রই।” নম্রতার সাথে প্রত্যুত্তর করলেও মুখটা বেশ থমথমে নীলের। সে এই মূহুর্তে অন্যকারো প্রবেশ আশা করে নি।

এক কথার ছোটো উত্তরে সেটা হয়তো বুঝলো তৃণা। ঝগড়ার পূর্বাভাস আন্দাজ করতে পেরে মেকি হেসে ত্রয়ীকে বলল, “আব্বু আম্মু চলে এসেছে, এটা বলতেই এসেছিলাম। যাইহোক তোরা কথা বলে টলে নিচে আসিস।”
বেরিয়ে গেল তৃণা।
আর তৃণা বের হতেই নীল পূর্বের ন্যায় চাহনিতে ফিরে তাকালো ত্রয়ীর দিকে। অতঃপর এক সেকেন্ডের ঠান্ডা দৃষ্টি বিনিময় করেই বেরিয়ে গেল।
পুরোদস্তুর বেকুব বনে গেল ত্রয়ী। হা হয়ে, বিস্ময়সূচক দৃষ্টিতে চেয়ে রইলো। হুট করে এসে আবার হুট করেই বেরিয়ে যাবার কারণ আন্দাজ করতে পারলো না। না ঠাওর করতে পারলো রাগের কারণ।
কিছু অন্তত বলে যেতে পারতো!

🌸
ইভানের বিন্দুমাত্র ইচ্ছে ছিল না এখানে আসার। কিন্তু না এসেও উপায় নেই। তার মাকে সে চেনে। ঠিক অফিসে গিয়ে হাজির হবে। তারপর চেঁচামেচি করে এই ভুল ব্যাপারটা পুরো অফিসময় ছড়িয়ে ছাড়বে। যেটা ইভান চায় না।
সব বিষয় আজ খোলাসা করে ফেলতে চায়। বিশ্বাস করা না করা একান্তই তাদের ব্যাপার। কিন্তু মিথ্যে কোনো দায়ভার সে নেবে না।

হাত উলটে ঘড়িতে নজর বুলালো ইভান। ছয়টা বাজতে কুড়ি মিনিট বাকি।
ঢাকা শহরের জ্যামের সমস্যার জন্যই কিছুটা সময় হাতে রেখে রওনা হয়েছিল ও। কিন্তু জ্যাম একটু কম হওয়ায় অনাকাঙ্ক্ষিত ভাবেই কুড়ি মিনিট আগেই এসে পড়েছে। তবে এর সাথে দরজা না খোলার সম্পর্ক থাকার কথা নয়। অথচ মিনিট পাঁচেক হচ্ছে সে কলিং বেল দিচ্ছে। কিন্তু কেউ খুলছেই না।
অদ্ভুত তো!

কপালে ভাঁজ ফেলে আরো দুইবার বেল দিলো ইভান। মনে মনে ঠিক করলো আর একমিনিট দেখবে। তারপরও না খুললে ফিরে যাবে।

ঘড়ির কাঁটা সম্পূর্ণ একমিনিটের আবর্তন শেষ করতেই ফোঁস করে নিঃশ্বাস ফেললো ইভান।
চলে যেতে উদ্যত হতেই দরজা খোলার আওয়াজ কানে এলো।
থেমে দাঁড়ালো সে। ঘাড় ঘুরাতেই মুখোমুখি হলো ক্যান্ডেলের।
ভ্যাবাচেকা খেয়ে গেল ক্যান্ডেল। বড়ো বড়ো চোখে তাকালো ইভানের দিকে।

ইভান ওর মুখের দিক থেকে দৃষ্টি নামিয়ে আগা গোড়া চোখ বুলাতেই ভ্রু কুঞ্চিত হয়ে গেল আপনাআপনি।
ক্যান্ডেলের পরনে চিকন ফিতা বিশিষ্ট অফ সোল্ডার টপ। ড্রেসটা হাঁটু অব্দিও নয়। কাধ, এমনকি ফর্সা পা দুটো পর্যন্ত অনাবৃত।
আচ্ছা, এই মেয়ে কী ভালো পোশাক পরতে পারে না?

ইভানকে নজর বুলানোতে ভারি অপ্রস্তুত হয়ে পড়লো ক্যান্ডেল। শীতল এক স্রোত বয়ে গেল শিরদাঁড়া বেয়ে। আচমকা সেদিনের ঘটনাটা মনে পড়ায় লজ্জায় মিলিয়ে গেল। ধরাম করে দরজা বন্ধ করে দিতে উদ্যত হতেই একহাতে দরজাটা ধরে থামিয়ে দিলো ইভান।
ক্যান্ডেল চকিত ভঙ্গিতে তাকাতেই রাশভারি গোছের চাহনিতে বক্রোক্তি করলো, “এতোই যখন লজ্জা তাহলে এসব পরো কেন? নাকি পোশাকের অভাব তোমার?”

(চলবে…)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here