টক্সিক_রিলেশনশীপ পর্ব ২২

#টক্সিক_রিলেশনশীপ
||২২তম পর্ব||
-ঈপ্সিতা শিকদার
অন্ধকারচ্ছন্ন ঘর, মাথার উপর ছোট্ট একটা হলদে আলোর উৎস শুধু। কমিশনার সাহেব বসে বসে দরদর ঘামছেন, চিন্তিত এলাকার পরিচিত বড় ভাই সাদ্দাত নামক প্রতিদিন গরীব হকারদের কাছ থেকে টাকা তুলা গুন্ডাটিও। তবে এসপি মশাই বেশ শান্ত, এবার কোনো গভীর ভুল তিনি করেননি। কিন্তু তবুও মনের কোনো এক কোণে ভয়।

এলাকার ছোট থেকে বড় ক্ষমতাবান সরকারি কর্মচারী, মাস্তান সবাই চিন্তিত। আজ যে বৈঠক বসেছে আবার।

তাদের চিন্তা-ভাবনার মাঝে দরজা খুলে ভিতরে প্রবেশ করল এক আগুন্তক। পরনে তার কালো হুডি, মুখে মাস্ক। হাবভাবেই বুঝা যায় অল্প বয়স্ক ছেলে। তবুও তাদের কেমন নাকে দড়ি দিয়ে ঘুরাচ্ছে।

“সালাম সবাইকে, কী অবস্থা আপনাদের?” ভার গলায় বলতে বলতেই বসে পড়ল নিজের জন্য নির্ধারিত চেয়ারে বসে পড়ে সে।

“ওয়ালাইকুম আসসালাম, ছোট খান সাহেব। আপনি কেমন আছেন?”

“আমি তো ভালোই আছি, তবে আপনারা মনে হয় বেশিক্ষণ ভালো থাকবেন না।”

রাশভারী কণ্ঠ। একটু ত্রাসিত হয় সেখানে উপস্থিত সকলেই।

“সাদ্দাত, শুনলাম প্রতিদিন একশো টাকা করে নিচ্ছো হকারদের কাছ থেকে? তা তোমার বাপ কি তাদের কাছে তোমার জন্য টাকা কামাই করে রেখে গিয়েছিল?”

“আসলে…”

“আমি অত আসলে নকলে বুঝি না বাপু। তোমাকে আমি একদম টাকা তুলতে তো মানা করছি না। ভিখারি তুমি, ভিক্ষে তুলবে ঠিক আছে। কিন্তু এত টাকা তো আর ভিক্ষা নেওয়া যাবে না।”

মাথা নুয়ে ফেলে সাদ্দাত। ভদ্র ভাষায় কী অপমানটাই না করল ছেলেটা!

“কমিশনার সাহেব, এসপি সাহেব আর বাকিরা আপনাদের ছোট্ট একটা কাজ দিয়েছি করতে, সাদিককে খুঁজতে। বিনিময়ে টাকা-পয়সা সকল রকম সুবিধা দিচ্ছি। তাও আপনারাও পারছেন না? দেন আপনাদের ক্ষমতায় রেখে আমার লাভ কী?”

“প্লিজ এমন করবেন না ছোট সাহেব। আমি আপনাকে নিশ্চিত করছি কিছুদিনের মধ্যেই সাদিককে আমরা আপনার হাতে তুলে দিব? কী বল সবাই?” কমিশনার সাহেব মিনতি করলেন।

“হ্যাঁ! হ্যাঁ!” সবাই এক সুরে সায় জানাল।

বাঁকা হাসে নায়িম। তারপর চোখ তুলে শুধায়,

“আর মিনহাজ, তুমি কিন্তু কাজে আজকাল বেশ ভালোই ফাঁকি দিচ্ছ। অন্ধকার এই দুনিয়ায় কোথায় কী হচ্ছে সে খবর দেওয়ার কাজ তোমার। অথচ, আজকাল আমি কোনো খবরই পাই না।”

আরও বেশ কিছুক্ষণ নানা বিষয়ে আলোচনা করে বের হতে নেয় নায়িম। দরজার দিকে যেতেই হুট করেই মাস্কের দড়ি ছিঁড়ে যায়। চমকিত হয়ে পড়ে নায়িম, তাড়াতাড়ি হাত দিয়ে মুখ ঢেকে বের হয়ে যায়। কিন্তু ততক্ষণে সাদ্দাত তার এক ঝলকান পেয়ে বসেছে। আপন মনেই সে বিড়বিড়ায়,

“গায়ক নায়িম!”

___

বাসায় ফিরে ঘরে ঢুকতেই দেখতে পায় বাসন্তী দরজার বিপরীত দিকে ঘুরে শুয়ে আছে। তখন আসর নামাজের সময়। এই অবেলায় ঘুমিয়ে থাকতে দেখে কিছুটা চিন্তিত হয়ে তাকে দেখতে এগিয়ে যায় যুবক।

শান্ত হয়ে শুয়ে আছে মেয়েটি, যেন সেই রূপকথার ঘুমন্ত রাজকন্যা। কে বলবে এই মেয়েই সকালে এমন কাণ্ড ঘটিয়ে ছিল! হুট করেই নায়িমের বড্ড বেশি তৃষ্ণা পেয়ে যায় এই যুবতী শুষ্ক দু’খানা অধর গভীর স্পর্শে সিক্ত করে দিতে। কিন্তু মেয়েটা তো ঘুমুচ্ছে। হুট করে এক দুষ্টু ভাবনা ধরা দেয় নায়িমের মাথায়।

“বসন্ত কুমারী, খুব জ্বালিয়ে ছিলিস না আমাকে? শোধ তো দিতে হবেই। যাক এখন নাহয় শুধু আসলটাই নিলাম।”
বিড়বিড়িয়েই নিজের আয়ত্বে নিয়ে নেয় প্রণয়িনীর অধরজোড়া।

তন্দ্রাচ্ছন্ন বাসন্তী শক্ত ছোঁয়া ও দমবন্ধ অনুভব করায় ছটফট করতে শুরু করে। তবে এতই কী আর সহজ পুরুষালি বন্ধনের বেড়াজাল থেকে মুক্ত হওয়া! ছটফট করতে করতেই ক্লান্ত হয়ে পড়ে চোখ খুলে সে। চোখ খুলতেই দেখতে পায় নায়িমের চেহারার অর্ধাংশ। নায়িম চোখ টিপ দিয়ে বেশ জোরে একখান কামড় দিয়ে মুক্ত করে দেয় তাকে।

বাসন্তী মৃদু আর্তনাদ করে বলে,

“মাথা খারাপ হয়ে গেছে তোমার? এমন কেউ করে? কত ভয় পেয়ে গিয়েছিলাম আমি!”

তার এতগুলো কথা নায়িম নির্দ্বিধায় উপেক্ষা করে ওয়াশরুমে চলে গেল ফ্রেশ হতে। টানা আধঘণ্টা গোসল করে বের হয়ে তো সে অবাক। বাসন্তী নিজেকে খিমারে আচ্ছাদিত করে বসে আছে।

“এগুলো কেন পড়েছো? তুমি বাহিরে যাবে? কোন আশিকের আস্কারা পেয়ে ডানা গজিয়েছে তোর?এই ডানা কেটে দিতে দেরি…”

তার কথার মাঝেই বাসন্তী এগিয়ে এসে পা উঁচু করে গলা জড়িয়ে ধরে তার। নিকাবে ঢাকা অধরের আলতো স্পর্শ দেয় গলা। তার ক্ষমতা যে ঐ অবধি। সাহায্য ছাড়া নায়িমের মুখশ্রীতে ঠোঁট ছোঁয়ানোর ক্ষমতা আল্লাহ তাকে দেয়নি।

“উফঃ জনাব এত রাগলে চলে? আগে শুনেন তার পর বলেন। আমরা দুজনেই ডাক্তার অরবিন্দ ভট্টাচার্যের কাছে যাচ্ছি আপনার চিকিৎসা করাতে। সাথে নাহিবা সোনাও যাবে।”

ব্যঙ্গাত্মক হাসি ফুটে উঠে নায়িমের চেহারায়।

“এতটা বছর ধরে সংসার করো আমার সাথে এটুকুও বুঝতে পারোনি এই নারী দেহের মোহ-মায়া আমাকে ভুলাতে পারে না সব। তোমার মাঝে আমি কখনোই হারাইনি, বরং নিজের বোধশক্তি নিয়েই তোমাকে আবিষ্কার করেছি। তোমার কাছে আসার চেয়ে পাশে থাকাকে বেশি গুরুত্ব দিয়েছি।

অথচ, তুমি কি না আর দশটা মেয়ের মতো এসেছো এই চুমু, লাস্যময় ভঙ্গিমা, রোমান্টিকতা দিয়ে আমাকে ভুলিয়ে কাজ সারাতে। হাস্যকর ব্যাপারস্যাপার! এগুলো কাজ করে অন্যান্য পুরুষের সাথে। কিন্তু এই নায়িম ভিন্ন। তার মন ভুলাবে এমন কেউ বা কিছু নেই এই ধরণীর কাছে। তবে তোমরা সব মেয়েরাই এক। সবসময় পুরুষকে পোষ মানানোর ধান্ধায় থাকো।”

বাসন্তী একটু বিব্রত হল। ভেবে উঠল,

– আসলেই ছেলেটা কখনোই তার দেহকে ভোগ্যবস্তু বোধ করায়নি। সে অত্যাচার করেছে বহু। কিন্তু স্ত্রী হয়ে এটুকু সে বলতে পারে নারীর শরীরের নেশা নেই নায়িমে। সে তার মন-মস্তিষ্ককে নিজের অধীনে রাখতে চেয়েছে, অসুস্থতার দরুণই হয়তো।

নিজেকে সামলে নেয় রমণী। স্বাভাবিক হয়।
“এগুলো আমার অধিকার, ইচ্ছে, ভালোবাসা। কোনো মন ভুলানোর উপায় নয়। উল্টাপাল্টা বুঝবা না। এখন রেডি হও, তোমার চিকিৎসা প্রয়োজন তর্কের চেয়ে বেশি।”

“কীসের চিকিৎসা দরকার আমার? আমার কি অসুখ আছে না কি? আজব!”

“ওসিডি, মরবিড জ্যায়ালসি ইন্টারমিটেড এক্স কী যেন…”

“কী বলতাসো হাবিজাবি?”

“এগুলো তোমার ডিজঅর্ডারের নাম। এখন বুঝছো কীসের চিকিৎসা লাগবে?”

বিচলিত হয়ে পড়ে নায়িম, সাথে আশ্চর্যও বোধ করে সে। তারপর গম্ভীর সুরে উত্তর দেয়,

“আমি কোথাও যাচ্ছি না। আমি একদম ঠিক আছি, ঐ টাকলু ডাক্তারেরই মাথা নষ্ট।”

“আচ্ছা যেয়ো না। আমিও অনিমেষ ভাইয়াকে বলব নাহিবাকে দূরে কোথাও রেখে আসতে তোমার থেকে।”

“তোরে তো আমি…!” বলেই চড় মারতে নেয় বাসন্তীকে। কিন্তু অনিমেষ তার হাত এসে ধরে ফেলে।

অনিমেষ বেশ কিছুক্ষণ আগেই এসেছে বাসন্তীর কল পেয়ে। বাসা ধানমণ্ডিতেই হওয়ায় খুব সময় লাগেনি তার আসতে।

“একদম ভাবীকে কিছু বলবি না। তুই নিজেই ভাব রাগের মাথায় সেদিন তুই ভাবীকে যখন ধাক্কা মেরেছিল তোর এটুকুও সেন্স ছিল না ভাবীর কোলে নাহিবা। পড়ে গেলে যেকোনো অঘটন ঘটতে পারত! এখন তুই বল, তোর রাগের জন্য কি তোর সাথে সেফ নাহিবা?

তুই কি নিজেকে মি.খানের মতোন নিকৃষ্ট পিতা বানাতে চাস? নিজের বাচ্চার জন্য এটুকু করতে পারবি না? তোর রাগ স্বাভাবিক নয় দোস্ত। একটু ভাব। ভাবী না হোক এট লিস্ট নাহিবা, ঐ ছোট্ট অবুঝ শিশুটার জন্য ভাব।”

বন্ধুর আবেগ মাখা গলার কণ্ঠ শুনে সত্যিই ভাবুক হয় নায়িম। আড়চোখে দোলনায় শায়িতা নিজের রাজকন্যার দিকে তাকায়।

-না, এই মেয়ের জন্য সে সব করতে পারে। শুধু এই মেয়ের জন্য! তার রাজকন্যা যে।

নায়িমকে চুপ থাকতে দেখে ফুঁসে উঠে বাসন্তী।

“একে বুঝিয়ে লাভ নেই ভাইয়া। নিজের সন্তানের ভালো-মন্দ তো পাগলও বুঝে। কিন্তু উনি…”

কাটখোট্টা হয়ে বলল নায়িম,
“আমি রাজি। ”

বাসন্তী ও অনিমেষ দুজনেই এই কথায় খুশিতে আটখানা হয়ে গেল। আপন মনেই বিড়বিড়াল রমণী, “অবশেষে সুবুদ্ধি হলো গাঁধার!”

নায়িম অস্পষ্টভাবে বাক্যটি শুনে তেঁতে উঠল।

“এই বসন্ত? কী বললা তুমি আমায়?”

“যা সত্য, তা-ই বলেছি।”

নায়িম কিছু বলবে তার আগেই তাকে ঠেলেঠুলে বাসন্তীর বের করে রাখা কাপড়-চোপড় সহ বাথরুমে পাঠাল নায়িম। তারপর বাসন্তীকে চোখ টিপ দিয়ে বলল,

“ওয়েল ডান, ভাবী! ভালোই তো শায়েস্তা করেছো আমার বন্ধুকে।”

___

চৈতালি বিনা শব্দে শুধু অশ্রুই ফেলে যাচ্ছে। ফাহিমকে আনব্লক করে বেশ কয়েকবার কল দিয়েছিল সে। কিন্তু যুবকের ফোন বন্ধ। ছেলেটার সাথে কথা না বলে শান্তি পাবে না সে। কিন্তু কাকে কল দিবে?

হুট করেই মনে পড়ে আজ তো ফাহিমের ওভার টাইম করার কথা। নিশ্চয়ই সে অফিসে। ফাহিমের একজন কলিগের নম্বর আছে তার নিকট। তবে কী মনে করে আবার লোকটা এই ভেবে আর কল দিতে যেয়েও দিল না। অবশেষে অনেক বোঝা-পড়ার পর কল করল ফাহিমের কলিগকে।

অপরপাশের মানুশটির থেকে যা শুনল তাতে যেন পা থেকে মাটি সরে । তার সোনার সংসাস তাহলে ভেঙেই গেল!

চলবে…
পর্বটি ছোট, মাথা একটু হ্যাং হয়ে গিয়েছিল। যাকগে আগামীকালের পর্বে ধামাকা হবে। সবাই এক্টিভ থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here