তুই_আমার_সুরঞ্জনা পর্ব ১

প্রমিতির মা ভীষণ জোরে একটা চড় বসিয়ে দিল প্রমিতির গালে ঘরভর্তি মেহমানের সামনে।

সকলের দৃষ্টি এখন প্রমিতির দিকে। থাকবেই বা না কেন? বিয়ের কনে যদি তার হলুদের আগ মূহুর্তে পালাতে ধরে এবং তাকে পালাতে না দিয়ে আটকে রেখে থাপ্পড় দেওয়া হয়, তাহলে তো মানুষ উৎসাহ নিয়ে দেখবেই, এটাই নরমাল।

(যেহেতু আমরা বাঙ্গালী, সুতরাং এখানে দর্শক হয়েই গ্রেট কিউরিসিটি নিয়ে সবটা দেখব। )

মা প্লিজ! যেতে দাও আমাকে দোহাই লাগে। ওর সাথে আমার বিয়ে হলে আমার জীবনটাই নষ্ট হয়ে যাবে।

গালে হাত দিয়েই কাদতে কাদতে উপরের কথা গুলো বলছিল প্রমিতি।

প্রমিতির মা আরো একটা কষে থাপ্পড় মারল প্রমিতির গালে। এতে প্রমিতি ছিটকে পড়ল। এবং টেবিলের কোণার সাথে ঠোঁট লেগে তার ঠোঁটের এক পাশ কেটে,রক্ত পড়তে লাগলো।

প্রমিতির মা আমেনা জোর গলায় বলল, তোর মতো মেয়ে যেন কারো ঘরেই না আসে। কোন দুঃখে যে তোকে আমি আমার বাসায় রাখছি, আল্লাহ মালুম।

প্রমিতি চারপাশে তাকালো। যদি কাউকে পেয়ে যায় যে তার আপনজন। কিন্তু নাহ, আপনজন বলতে নিজের ছায়াটা ছাড়া আর কিছুই নেই এখন তার পাশে!

এমন সময় হুট করে কেউ তার হাত ধরে টানতে টানতে মেহমানদের সামন থেকে সরে নিয়ে গিয়ে, একটা রুমে ঢুকে এবং রুমে ঢুকেই গেট লাগিয়ে দেয়। প্রমিতি ভীষণ ভয় পেয়ে গিয়ে, রুম থেকে চলে আসতে চাইলে, প্রমিতির চুলের মুঠি অনেক শক্ত করে ধরে সামনের ব্যক্তিটা। সেই সাথে প্রমিতির নরম হাত টাও অনেক জোড়ে ধরে ফেলে । প্রমিতির মনে হচ্ছে তার হাতটা এই বুঝি মড়মড় করে ভেঙে যাবে৷ সে কেদে দিয়ে বলে, আমাকে ছাড়ো।

–তোর সাহস কিভাবে হয় বাসা থেকে পালানোর চেষ্টা করার? আজকে তোকে জানে মেরে ফেলব।

–আমি তোমাকে মরে গেলেও বিয়ে করব না। তাই পালিয়ে যেতে চাই। (কান্না করতে করতে)

প্রমিতির সামনে থাকা ব্যক্তিটা প্রমিতিকে ধাক্কা মেরে বিছানায় ফেলে দিল।

এবার প্রমিতির সামনে থাকা ছেলেটা নিজে প্রমিতির উপর উঠে, প্রমিতির দুই হাত চেপে ধরে বলে, তোকে আমাকেই বিয়ে করতে হবে। এই কথাটা মাথায় ঢুকিয়ে নে। আজকে রাতেই তোর আর আমার বিয়ে। তারপর দেখব তোর এই সস্তা দেমাগ কই যায়?

–বললাম তো আমি তোমাকে বিয়ে করব না।

–বিয়ে তো হবেই। বিয়ে হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। তোর মরা বাপ ও কবর থেকে উঠে আসে পারবে না আমকে ঠেকাতে।

প্রমিতি কেদে দিয়ে বলে, আমি তোমাকে ভালোবাসি না৷ ঘৃণা করি৷ আমাকে বিয়ে করে কোন লাভ নেই তোমার।

সামনে থাকা ব্যক্তিটা প্রমিতির চুলের মুঠি শক্ত করে ধরে ফেলে আর বলে, তোর ভালোবাসার দরকার নাই। তোকে আর তোর সম্পত্তিকে ভোগ করতে পারলেই হলো৷

প্রমিতি অনেক কষ্টে নিজের হাতটা ছাড়িয়ে নিয়ে সামনে থাকা ব্যক্তিটাকে একটা থাপ্পড় মারল। আর বলল, কু **** বাচ্চা! তুই আর তোর খালা দুইজনকেই আমি জেলের ভাত খাওয়াব।

একথা শুনে ছেলেটা হোহো করে হেসে দিল আর বলল, খালি বিয়েটা হোক না! দেখবি কতো কষ্ট দিই তোকে৷

প্রমিতি ছেলেটাকে নিজের উপর থেকে সরানোর চেষ্টা করল। কিন্তু ছেলেটাও নাছোরবান্দা। সে প্রমিতির সাথে ধস্তাধস্তি শুরু করে দিল।

প্রমিতি বুঝতে পারল, ছেলেটার মনে অশুভ কামনা বিরাজ করছে। তাই সে নিজেকে বাচানোর সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে৷ এতে আরো ক্ষেপে গিয়ে পাশে থাকা ব্যক্তিটা প্রমিতিকে ধাক্কা মেরে ফ্লোরে ফেলে দিল৷ ফ্লোরে পড়ে গিয়ে প্রমিতি কোমড়ে ভীষণ জোরে ব্যথা পেল। এদিকে ছেলেটা তার বেল্ট খুলে পিটাতে লাগল প্রমিতিকে। এক একটা বেল্টের মার যেন প্রমিতির শিরা-উপশিরায় গিয়ে আঘাত হানছে। প্রমিতি ব্যথায় কুকিয়ে উঠে আর কাদতে লাগে।

ছেলেটা হুংকার দিয়ে বলল, আর পালানোর চেষ্টা করলে জিন্দা কবর দিব!

বলে হনহন করে হেটে চলে গেল।

প্রমিতি সেদিকে চেয়ে রইল আর কিছুক্ষন পর কেদে দিল৷ সে মনে মনে বলল, যে করেই হোক আমাকে পালাতে হবে। কিছুতেই আমি এই বিয়ে করব না৷ যেই ছেলে বিয়ের আগে আমার সাথে এমন করে অত্যাচার করতে পারে সে বিয়ের পর আমার কি হাল করবে তা আমি দিব্যি বুঝতে পারছি৷ আমি কিছুতেই তোমাকে বিয়ে করব না।,রোহান।

প্রমিতি চোখের পানি মুছল এবং নাক টেনে উঠে দাড়ালো। সে চারপাশে তাকালো। মরিচবাতি দিয়ে সারা বাড়ি সাজানো। মরিচবাতির আলোয় চারপাশ ঝলমলে করছে কিন্তু তার মুখজুড়ে কালো মেঘ ছেয়ে গেছে।

সে তার বাবার প্রথম পক্ষের মেয়ে। তার সৎ মায়ের একটাই ছেলে আছে। নাম প্রিয়। কিন্তু প্রিয় অটিস্টিক মানে স্পেশাল চাইল্ড। আর তার মা অনেক আগেই মারা গেছে। প্রমিতির মা মারা যাওয়ার কিছু দিন পর তার বাবা দ্বিতীয় বিয়ে করেন। তার সৎ মায়ের ব্যবহার প্রথমের দিকে ভালো থাকলেও যখন সে জানতে পারল, প্রমিতির বাব সব সম্পত্তি প্রমিতির নামে লিখে দিয়েছে সেইদিন থেকে তার ব্যবহার এতোটা কঠোর হয়েছে প্রমিতির উপর যা বলে বুঝানো যাবে না! বছর ছয়েক আগে প্রমিতির বাবাও ইন্তেকাল করে। দূর-দূরান্তে তার কোন আত্মীয় নেই তাই তো সৎ মায়ের বাড়িতে থাকতে হচ্ছে। সৎ মায়ের বাড়ি বলতে হচ্ছে কারন এই বাড়িটা এককালে তার বাবার নামে লেখা থাকলেও এখন তার স্টেপ মায়ের নামে লেখা আছে। প্রমিতির নামে বাকি সব সম্পত্তি লেখা আছে জেনে প্রতিনিয়ত আমেনা প্রমিতির উপর অত্যাচার চালায়, এতেও কাজ না হলে রোহানের সাথে বিয়ে দেওয়ার কৌশল বের করে ফেললেন।

আজকে প্রমিতির রোহানের সাথে বিয়ে হবার কথা। কিন্তু এই বিয়েতে কিছুতেই রাজী না প্রমিতি। তাকে জোর করে বিয়ে দেওয়া হচ্ছে সম্পত্তি হাতিয়ে নেওয়ার জন্য। তাই আজকে সকালে প্রমিতি সবার চোখকে ফাকি দিয়ে পালাতে গেলেও ধরা খেয়ে যায়। আজকে।সকালেই তার হলুদের আয়োজন করা হয়েছিল কিন্তু শেষ পর্যন্ত হলুদ লাগেনি প্রমিতির গায়ে।

আজকে প্রমিতির রোহানের সাথে বিয়ে হওয়ার কথা৷ রোহান তার সৎ মায়ের ভাগ্না হয়। দুই খালা-ভাগ্না চুক্তি করে এই বিয়ের সিদ্ধান্ত নেয় । যেন রোহান বিয়ের পর সব সম্পত্তি প্রমিতির কাছ থেকে হাতিয়ে নিতে পারে। যেহেতু প্রমিতির কোন অভিভাবক নেই তাই তার উপর জোর খাটাচ্ছে তারা।

এসব ভাবতে ভাবতেই প্রমিতির সৎ মায়ের আগমন ঘটলো।

সে এসেই ঝাঝালো কন্ঠে বলে, এই যে নবাবজাদির বেটি! এভাবে আরাম-আয়েশ করে বসে না থেকে কাজ-কর্ম করে আমাকে উদ্ধার করেন।

প্রমিতি তার সৎ মায়ের দিকে তাকিয়ে যন্ত্রের মতো বলে, আমি রোহানকে বিয়ে করব না।

একথা শুনে আমেনা চটে গিয়ে আবারো অনেক জোড়ে প্রমিতির গালে থাপ্পড় মারে৷ এতো জোরে ছিল এইবারের থাপ্পড়টা যে প্রমিতির গাল লাল হয়ে যায়৷ এবং ঠোঁটের ঠিক সেই সাইড টাই আরেকবার কেটে যায় যেখানে একটু আগে লেগেছে ।

প্রমিতি আহ করে কুকিয়ে উঠে কেদে দেয়।

এম্নি কিছুক্ষন আগে রোহানের বেল্টের আঘাতে প্রমিতির সারা শরীরে বিষ ব্যথা করছে আর থাপ্পড় খেয়ে যেন প্রমিতি চোখে সরষে ফুল দেখতে লাগলো।

সে টলমল চোখে তাকিয়ে থাকে।

আমেনা কটমট করে বলে, বিয়ে না করলে তোর এই বাসায় এক দানা ভাত ও পেটে পড়বে না। বিয়ে না করলে কি যে অবস্থা করব না তোর! ভালোই ভালো রাজী হয়ে যা নাহলে তোর কপালে শনি আছে। (কটমট করে বলে আমেনা)

প্রমিতি চিল্লিয়ে বলে, আমি বিয়েও করব না আর না কোন সম্পত্তি তোমাদের নামে লিখে দিব।

–কি বল্লি?

,–যা শুনেছো তাই। করব না আমি বিয়ে! (ঝাঝালো কন্ঠে)

আমেনা ভীষণ রেগে গিয়ে বলে, তোর একটা ব্যবস্থা করতেই হবে। উচিত শিক্ষা দিতে হবে।

এইটুকু বলে তিনি প্রমিতিকে টেনে রান্নাঘরে নিয়ে যান এবং একটা খুন্তি বের করে চুলার সামনে ধরে গরম করতে দেয়।

আর প্রমিতি নিজেকে ছাড়ানোর চেষ্টা করে। একসময় ছাড়িয়েও নেয়। কিন্তু কথায় আছে না, অভাগী যেদিকে যায় সাগর শুকিয়ে যায়!

ঠিক সেই মূহুর্তে রোহান এসে তার হাত ধরে ফেলে। আমেনার সাথে শক্তিতে পারলেও রোহানের সাথে কিছুতেই পারল না প্রমিতি।এম্নি আজকে সকাল থেকে তার পেটে কিছুই পড়ে নি। তাই নিজেকে ছাড়াতে পারছে না সে।

আমেনা শয়তানি হেসে বলে, খুব দেমাগ বেড়েছে তাই না তোর?

বলে প্রমিতির কাধে গরম খুন্তির ছ্যাক দিতে লাগলো। প্রমিতি চিৎকার করতে লাগলো আর বলল, প্লিজ, মা ছাড়ো আমাকে।

রোহান প্রমিতির চুলের মুঠি ধরে বলে, মা কাকে বলিস রে ?

প্রমিতি নিরুপায় হয়ে কেদে দিল।

আমেনা বলল, আগেই বলছিলাম সব কিছু আমাদের নামে লিখে দে কিন্তু দিস নাই। এখন বুঝ কতো ধানে কতো চাল। আর শোন , দুপুরের সব রান্না তুই করবি। আর বিকেলে পার্লারে গিয়ে বউ সাজবি আর যদি কোন ন্যাকামি করিস,,,,,,,, এটুকুই বলে তিনি রোহানের দিকে তাকালো।

সঙ্গে সঙ্গে রোহান বলে উঠে , তাহলে বাকিটা আমি দেখে নিব।

প্রমিতি অসহায়ভাবে চেয়ে থাকে। চোখের জলে তার গাল ভিজে যাচ্ছে।

আমেনা আর রোহান চলে গেলে প্রমিতি রান্না করতে লাগলো। তার মাথায় একটা জিনিস ই ঘুরপাক খাচ্ছে যে কিভাবে পালাবে সে। তাড়াহুড়ো করে কাজ করতে গিয়ে তার হাতে ফুটন্ত গরম পানি ছিটকে পড়ে আর গরম পানি লাগায় সে চেচিয়ে উঠে বলে।,ও মাগো! আহ,,,,,,
বলে কাদতে লাগে।

সকল কষ্টের সমাধান কি তবে কান্না?

চলবে।

#চলবে

#তুই_আমার_সুরঞ্জনা
Part–1
#Arishan_Nur

[

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here