তুমি বললে আজ ২ পর্ব -৩৬

#তুমি_বললে_আজ_২
লেখনীতেঃ #রিধিমা_জান্নাত_রূপা
পর্বঃ ৩৬.

.
হঠাৎ নিচ থেকে বেশ জোরে চিৎকারের আওয়াজে অবাক হলাম। কি বলছে বুঝতে না পারলেও ফুপার আওয়াজ বেশ জোরেই ভেসে আসছে। তীব্র উত্তেজনা নিয়ে দূর্বল শরীরে নেমে দাঁড়ালাম বিছানা ছেড়ে। রুম ছেড়ে বেড়িয়ে সিঁড়ির কাছে আসতেই আরও স্পষ্ট হলো ফুপার কথা। নিচে নেমে আসতেই বুঝতে পারলাম এতক্ষণের চিৎকার চেচামেচি সবটাই তাসফি ভাইয়ের উপর। তার কারণটা যে আমি আর আমার এই পরিস্থিতি সেটাও এতক্ষণে ক্লিয়ার হয়ে গেল।

নিচে নেমে দাঁড়াতেই ড্রয়িং রুমে সবাইকে চোখে পড়লো। সোফায় মাথা নিচু করে বসে আছেন তাসফি ভাই, ওনার সামনে দাঁড়িয়ে বিরতিহীন ভাবে বকে চলেছেন ফুপা।

“এমন একটা কাজ কিভাবে করতে পারলি তুই তাসফি? ভাইকে আমি কি জবাব দিবো? যে ভয়টার জন্য তোকে দেশের বাইরে পাঠানো হলো, ঠিক সেই ভুলটায় তুই করলি। কতটুকু বয়সই বা হয়েছে রূপার, বাচ্চা মেয়েটা তার নিজের মাঝে বেড়ে ওঠা আরেকটা বাচ্চাকে কিভাবে সামলাবে?”

একটু থামলো, জোরে জোরে নিশ্বাস টেনে সেকেন্ডের মতো সময় নিয়ে আবারও বলতে লাগলো,
“আর তোদের বিয়ে? তোদের বিয়েটাও তো রেজিস্ট্রি হয় নি, বাইরের কেউ তো জানে না তোদের বিয়ের কথা। ভাইয়ের কানে কথাটা গেলে কি রিয়াক্ট করবে বুঝতে পারছিস? কিভাবে জানাবো আমি কথাটা….”

আমাকে দেখেই থেমে গেলেন ফুপা। হতাশার নিশ্বাস ছেড়ে মাথায় হাত রেখে বসে পড়লেন সোফায়। তারমানে তাসফি ভাইয়া এই পরিস্থিতির কথাই বলছিলেন? এর দায় ভার যে পুরোটাই ওনার উপরে এসে পরবে এটাও উনি জানতেন। বড় বাবা কথাটা জানার পর কিভাবে রিয়াক্ট করবে? হয়তো ফুপার থেকেও বেশি রাগারাগি করবে। ভাবতে হু হু করে কেঁদে উঠলো ভেতরটা। ফুপি এগিয়ে এলো আমার কাছে। বললো,

“এই অবস্থায় নিচে এসেছিস কেন? শরীরটা আরও খারাপ করবে তো।”

“আমি ঠিক আছি ফুপি।”

আবারও নীরবতায় ছেয়ে গেল। কেউ কিছু নলার মতো খুঁজে পেলো না হয়তো। মিনিট পাঁচেক পর সাদিক ভাইয়া বলে উঠলো,

“আপনি টেনশন নিবেন না ফুপা, বাবার সাথে আমি কথা বলছি। যা হয়েছে সেটা তো আর বদলানো যাবে না। কালকে ওর টেস্ট গুলো করে নেই, তারপর আমি বাবার সাথে কথা বলছি…”

“তুমি আগে ভাইয়ের সাথে কথা বলো বাবা, জানিয়ে দাও সবকিছু।”

সায় জানালো সাদিক ভাইয়া। বড় বাবাকে সবটা বুঝিয়ে বলবে সেটাও জানালো। আগামীকাল আমাকে নিয়ে হসপিটালে যেতে বললো। সবার থেকে বিদায় দিয়ে বেরিয়ে গেল বাসা থেকে। একটু পর ফুপাও চলে গেল রুমে, পিছন পিছন ফুপিও চলে গেল। একইভাবে মাথা নিচু করে বসে রইলেন তাসফি ভাই। এতক্ষণে একটা কথাও মুখ ফুটে উচ্চারণ করেন নি, আর না কারোর দিকে তাকিয়েছেন।

.
দুরুদুরু বুক সিঁড়ি বেয়ে এক পা নিচে নামছি তো দু’ পা উপরে উঠছি। সন্ধ্যার আগে আব্বু ও বড় বাবা বাসায় এসে পৌঁছেছে। সকালে করা টেস্টের রিপোর্ট নিয়ে সাদিক ভাইয়াও এসেছে অনেক আগেই। বসার রুমে এখন কি চলছে জানা নেই আমার, একটু পর পর ভারী কণ্ঠে ফুপার কথা ভেসে আসছে শুধু। মিনিট দশেক অতিক্রম হবার পর কিছুটা সাহস সঞ্চয় করে নেমে আসলাম নিচে। বসার রুমের সামনে এসে দাঁড়াতেই শুনতে পেলাম আব্বুর কণ্ঠ।

“ভুল যখন হয়েই গেছে, তাহলে এর একটা সমাধান তো করতেই হবে। এত ভাবা ভাবি করে তো লাভ নেই ভাই। আমি বলি কি, রেজিস্ট্রি করে ওদের বিয়েটা করে দিলেই তো হয়।”

আব্বুর কথার প্রতিত্তোরে ফুপা বলে উঠলো,
“কতটুকুই বা বয়স ওর? বাচ্চা একটা মেয়ে, এই পরিস্থিতিতে সামলাবে কিভাবে নিজেকে?”

“উনিশ পেরিয়ে বিশ বছরে পা দিবে, যথেষ্ট বড় হয়েছে। তাছাড়া তাসফির একার দোষ তো নেই, রূপারও যথেষ্ট হাত আছে এতে।”

আবারও চুপ হয়ে গেল সবাই। এবার নীরবতাকে ভঙ্গ করে বড় বাবা বললেন,

“হ্যাঁ! তুই ঠিক কথায় বলেছিস। এছাড়া তো আর কোন উপায় দেখছি না। আর তাছাড়া যা হবার তো হয়েই গেছে। তার চেয়ে বরং যত দ্রুত সম্ভব বিয়ের করাই ভালো।”

বুকের টিপটিপ শব্দটা ক্রমশ্যই বেড়ে যেতে লাগলো। তাসফি ভাইকে নিজের করে পাবার কথা ভাবতেই অদ্ভুত এক অনুভূতির বাসা বাঁধলো মনে। ফুপা বললেন,

“তাহলে আর কি, তোমরা যখন বলছো সেখানে আমার আর বলার কিছু নেই। তাড়াতাড়ি বিয়ের দিন তারিখ ঠিক করো।”

“আমি করতে পারবো না এই বিয়ে।”

চমকে উঠলাম তাসফি ভাইয়ের বলা কথায়। কম্পন সৃষ্টি হতে লাগলো হঠাৎই। বিয়ে করতে পারবেন না মানে? হঠাৎ কেন বলছে এই কথা। কথাটা ভেবে তীব্র উত্তেজনা নিয়ে ভেতরে ঢুকে গেলাম। সবাই অবাক হয়ে তাকিয়ে আছেন ওনার দিকে। বড় বাবা বলে উঠলেন,

“বিয়ে করতে পারবি না মানে? কি বলছিস তুই তাসফি?”

“হ্যাঁ! এই বিয়েটা আমি করতে পারবো না।”

প্রচন্ড রাগে চিৎকার করে উঠলেন ফুপা। তাসফি ভাইকে বললেন,
“পারবি না মানে কি তাসফি? এতকিছুর পর এখন বলছিস বিয়ে করতে পারবি না? বাচ্চার দ্বায়িত্ব থেকে পিছে হেঁটে যেতে চাইছিস?”

“হ্যাঁ! চাইছি। কারণ বাচ্চাটা আমার একার দ্বায়িত্ব হলেও বিয়েটা নয়। তোমাদের মেয়ে কি চায় সেটা জানতে চাইছো? শুনেছো এই বিয়ে তে ওর মত আছে কি না? তোমাদের মেয়েই যখন আমার সাথে থাকতে চায় না, সেখানে বিয়ের কথাটা আসছে কেন? করতে চাই না আমি এই বিয়ে।”

“তাসফিইই… এগুলো কি বলছিস তুই? রূপা তোর সাথে থাকতে চায় না মানে? কি হলো তাসফি….”

হনহন করে বেরিয়ে গেলন উনি বসার ঘর ছেড়ে। করোর কথায় কানে নিলেন না। আঁটকে রাখা চোখের অশ্রু গুলো গড়িয়ে পড়তে লাগলো গাল বেয়ে। সেদিনের কথাগুলো মনে রেখে এখনো রাগ, অভিমান পুষে রেখেছেন মনে।

সবাই অবাক হয়ে তাকিয়ে আছে ওনার যাওয়ার দিকে। আমাকে দেখে ইশারায় কাছে ডাকলো আব্বু। বললো কাছে আসতে। গুটিগুটি পায়ে এগিয়ে যেতেই হাত ধরে পাশে বসিয়ে দিলো আব্বু। আস্তে করে বললো,

“তাসফি এসব কি বলে গেল মা? তুই কি সত্যিই ওর সাথে থাকতে চাস না, করতে চাস না বিয়েটা? না-কি তোদের মাঝে কিছু হয়েছে মা? বল আমাকে।”

উত্তরের আসায় তাকিয়ে রইলো আব্বু। এতদিন পর আপনজনের একটুখানি ভরসাযুক্ত কথায় আর সামলাতে পারলাম না যেন। এক হাতে জড়িয়ে ধরলাম আব্বুকে, ফুঁপিয়ে কেঁদে উঠলাম। বিচলিত হয়ে গেল আব্বু। আমাকে শান্ত করার প্রয়াশ চালিয়ে বললো,

“শান্ত হ মা, কি হলো হঠাৎ? তুই কি সত্যিই চাস না বিয়েরা হোক?”

“উনি আমার প্রতি ভীষণ রেগে আছে আব্বু, ভীষণ রেগে আছে। সবটাই উনি আমার প্রতি অভিমান নিয়ে রাগ করে বলেছেন। আমি তো চাই ওনাকে, এই বিয়েটা হোক সেটা তো চাই আমি। কিন্তু উনি….”

“চিন্তা করিস না মা, বিয়েটা হলে সব ঠিক হয়ে যাবে। এখন রাগ করে এতকিছু বলছে, বিয়ের পর সব ঠিক হয়ে যাবে।”

প্রতিত্তোরে কিছু বললাম না আমি। আব্বুকে জড়িয়ে ধরে ফুঁপিয়ে কেঁদে গেলাম শুধু। বেশ কিছুটা সময় অতিক্রম হবার পর আব্বু, বড় বাবা, সাদিক ভাইয়া, ফুপা ফুপিরা নিজের মধ্যে আলোচনা করতে লাগলেন বিয়ের ব্যাপারে। এতক্ষণে আমিও কিছুটা শান্ত হয়ে এলাম, আগের মতোই আব্বুকে জড়িয়ে ধরলো চুপ করে রইলাম। জানি না সামনে কি হতে চলেছে। তবে যাই হোক না কেন, তাসফি ভাইয়ের অভিমান আমাকে ভাগাতেই হবে। সেটা বিয়ের আগে হোক বা পরে। এখন তো আর আমি একা নয়, ওনার অস্তিত্ব বেড়ে উঠছে আমার মাঝে। ভেবেই এক প্রশান্তির হাওয়া বয়ে গেল মনে।

.
শব্দবিহীন পায়ে ঘরে ঢুকেই ফ্লোরে বসে বিছানায় হেলান দিয়ে বাসে থাকা তাসফি ভাই কে দেখতে পেলাম। দরজাটা আলগোছে ভিরিয়ে দিয়ে এগিয়ে এলাম ওনার কাছে। একটু দূরত্ব বজায় রেখে বসে পরলাম ওনার পাশে। তাকালেন না উনি আমার দিকে, মাথা নিচু করে চুপ করে রইলেন। আস্তে করে বললাম,

“কি হয়েছে আপনার? বিয়েটা কেন করতে চাইছেন না আপনি?”

সহসায় কিছু বললেন না উনি। কিছুটা সময় নিয়ে ধীর কণ্ঠে বললেন,
“মুক্তি দিতে চাই তোকে। আমার ভালোবাসা নামক দ্বায়িত্ব থেকে মুক্ত করে নিতে চাই নিজেকে।”

“প্লিজ! আমাকে ক্ষমা করে দেন তাসফি ভাইয়া। আমি সত্যিই ইচ্ছে করে কথাগুলো বলি নি আপনাকে। সেদিন রাগের বসে…. ”

“তোর রাগের বসে বলা কথাগুলো আমার ভালোবাসায় আঘাত এনেছে, বিশ্বাস ভেঙেছে আমার। চাইলেও তো সেই কথাগুলো আমি ভুলতে পারবো না।”

“আমি তো বলছি আমি ভুল করেছি। অন্য কারোর কথায় আপনাকে এভাবে অবিশ্বাস করা উচিত হয় নি আমার। প্লিজ! আগের কথাগুলো ভুলে যান তাসফি ভাই। আমাদের অনাগত সন্তান নিয়ে নতুন ভাবে সবকিছু শুরু করেন।”

মাথা তুলে আমার দিকে তাকালেন উনি। বললেন,

“চাইলেই কি সবকিছু ভুলে যাওয়া যায়? তুই কি পেরেছিলি গত চার বছর আমার ব্যাপারে সব ভুল ধারণাগুলো ভুলে যেতে। কিয়ানার বলা মিথ্যে কথাগুলো শোনার পর আমার প্রতি ঘৃণা করা ভুলে যেতে পেরেছিলি? কি হলো, কথা বলছিস না কেন? বল, ভুলে যেতে পেরেছিলি কি?”

“না….”

“তাহলে ভালোবাসার মানুষের থেকে পাওনা আঘাত গুলো আমি কিভাবে ভুলে যাবো রূপা?”

“তাহলে আপনি কি সত্যিই এই বিয়েটা করতে চান না?”

উত্তর দিলেন না উনি। আবারও আগের মতো মাথা নিচু করলেন। বেশ কিছুটা সময় নিয়ে আস্তে করে বললেন,
“না….”

টিপটিপ শব্দের প্রতিধ্বনি হলো বুকে, ক্রমশ্য চিনচিনে এক ব্যাথার সৃষ্টি হলো যেন। জোরে জোরে নিশ্বাস টেনে নিলাম বার কয়েক। উঠে দাঁড়ালাম ওনার সামনে থেকে। আস্তে করে বললাম,

“আচ্ছা বেশ, বিয়েটা করতে হবে না আপনার। যার জন্য আপনাকে সবাই এতটা চাপ দিচ্ছে তাকেও আসতে হবে না। আমি সবাইকে বলে ওকে….”

শেষ করতে পারলাম না কথাটা। মুহুর্তেই সর্বশক্তি দিয়ে ঠাস করে থাপ্পড় দিলেন আমাকে। নিজের ব্যালেন্স রাখতে না পেরে পড়ে গেলাম নিচে। গালের তীব্র চিনচিনে ব্যাথায় কেঁপে উঠলো সর্বাঙ্গ। চিৎকার করে বলে উঠলেন,

“কথাটা একদম মাথায় আনার চেষ্টা করবি না। তোর সাহস কি করে হলো এই কথাটা বলার? আমার সন্তানকে নিয়ে এমনটা ভাবার সাহস কিভাবে হলো তোর?”

থামলেন উনি। মাথার চুল এক হাতে খামচে ধরে নিজেকে স্বাভাবিক করার চেষ্টা করলেন। আবারও একই ভাবে বলে উঠলেন,

“ও আমার বাচ্চা আমার অস্তিত্ব, তোর কোন রাইট নেই ওকে কিছু করার। তোর দ্বায়িত্ব থেকে নিজেকে মুক্ত করে নিয়েছি বলে এটা ভাবিস না আমার সন্তানকেও আমি ভুলে যাবো। ও আমার দ্বায়িত্ব, আমার ভালোবাসার অস্তিত্ব। কথাটা মাথায় রাখিস।”

.
.
চলবে…..

ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🖤

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here