নিঃশ্বাসে তুই পর্ব -১৭+১৮

#নিঃশ্বাসে_তুই |১৬|

দূরুদূরু বুকে বাসর ঘরে বসে আছে অহমি। মনে তার হাজারো প্রশ্ন। যে মানুষটার সঙ্গে কখনো হয়নি কোনো প্রেম নিবেদন, প্রেমালাপন, বড় জোর হয়েছে শুধু দু’চারটে কথা। সেই মানুষের সঙ্গে বিনা বাক্যে বিয়ে করে নিল সে। কীভাবে পারল সে এটা? মা, ভাইয়ের অনুমতির তোয়াক্কা না করে শুধু মাত্র বোনের কথার ওপর ভিত্তি করে এতদূর কীভাবে গেল সে? হয় ভালবাসলে সব সম্ভব হয়। এই যে তাদের মধ্যে কখনো হয়নি কোনো প্রেমালাপ তবুও তারা কথা বলেছে। মুখে মুখে না বললেও চোখে চোখে ঠিকই বলেছে। কত প্রহর দৃষ্টিতে দৃষ্টি মিলে হয়েছে মধুর আলাপন। হয়েছে মনের মিলন। তবুও কোথাও একটা কিন্তু থেকেই যায়। জীবনের এত বড় সিদ্ধান্তটা সে মাকে ছাড়াই নিয়ে নিল। এসব ভাবলে কষ্টে বুক ফেটে আসছে অহমির। দু-চোখে পানি টলমল করছে। পরক্ষণেই আবার এত সহজে ধ্রুবকে পেয়ে যাওয়ার আনন্দে হৃদয় শীতল হচ্ছে।

টলমল চোখে অহমি যখন মনের দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে উঠতে হিমশিম খাচ্ছে ঠিক তখনই খট করে দরজায় শব্দ হয়। অহমি চমকে সেদিকে তাকায়। পরক্ষণেই তার হৃদয় দ্বিগুণ চমকে ওঠে। লম্বা- চওড়া বলিষ্ঠ গড়নের সুদর্শন পুরুষটি তার চিরাচরিত গাম্ভীর্যপূর্ণ ভাবমূর্তি নিয়ে দরজা আটকে সোজা ঘরের মধ্যে এগিয়ে আসছে। অহমি এক পল তাকিয়ে চোখ নামিয়ে নেয়। মনের অস্থিরতা প্রগাঢ় রুপ নেয় তার। দু হাতে শাড়ি খামচে বসে থাকে।

ধ্রুব ঘরে ঢুকে সোজা চলে যায় কাভার্ডের কাছে। নিজের জন্য প্রয়োজনীয় পোশাক নিয়ে ওয়াশরুমে চলে যায়। অহমি তখনও আগের ন্যায় বসে। ধ্রুব বেড়িয়ে আসে ঠিক দশ মিনিটের মাথায়। এদিকে অহমির অস্থিরতা বেড়েই চলেছে। সেই অস্থিরতা আরও একটু বাড়িয়ে দিল ধ্রুব নিরেট কন্ঠস্বর। অকস্মাৎ ধ্রুব তার সামনে একটি নীল রঙা সুতি শাড়ি দিয়ে বলল,

“যাও ফ্রেশ হয়ে এসো। অপেক্ষায় আছি।”

কথা শেষ করে ধ্রুব দ্রুত পায়ে হেঁটে বেলকনিতে চলে যায়। অহমি একবার বেলকনি তো একবার শাড়িটির দিকে তাকায়। অতঃপর গুটি গুটি পায়ে ড্রেসিং টেবিলের সম্মুখে যায়। ধীরে ধীরে শরীর থেকে সমস্ত গহনা খুলে ড্রেসিং টেবিলের ওপর রাখে। তারপর ধ্রুবর দেওয়া শাড়িটি নিয়ে ওয়াশরুমে ঢুকে পড়ে ।

.

“এসো ”

সামান্য দুই অক্ষরের শব্দটি শুনে কেঁপে ওঠে অহমি। ফ্রেশ হয়ে বেলকনির সামনে দাড়িয়ে ছিল। ওপাশে যাওয়ার সা’হ’স হচ্ছিল না। সহসা ধ্রুবই তাকে ডেকে ওঠে। অহমি ভাবে লোকটা কী ম্যাজিক জানে। উল্টোমুখী হয়ে কী করে বুঝল এপাশে সে দাড়িয়ে?

ধীরুজ পায়ে হেঁটে ধ্রুবর পাশে গিয়ে দাড়াল অহমি। কিছু সময় চুপচাপ শক্ত হয়ে দাড়িয়ে রইল। অকস্মাৎ ধ্রুব একটি কান্ড ঘটিয়ে বসল। যার জন্য মোটেও প্রস্তুত ছিল না অহমি। অহমির বাহু চেপে ধরে ধ্রুব তাকে একদম নিজের নিকটে নিয়ে আসে। আচমকা আ’ক্র’ম’ণে অহমি ভ’য় পেয়ে চোখ মুখ খিঁচে ফেলে। শক্ত হাতে চেপে ধরে ধ্রুব’র শার্টের কিছু অংশ। ধ্রুব খুব সন্তপর্ণে অহমির বদ্ধ চোখের পাতায় ফু দেয়। উষ্ণ পরশে ভূ’মি’ক’ম্পের ন্যায় কেঁপে ওঠে অহমি। পরপরই ধ্রুব শব্দ করে হেসে ওঠে। অহমি দ্রুত চোখ মেলে। ভ’য়ডর ভুলে অবাক হয়ে চেয়ে থাকে ধ্রুব’র পানে। লোকটা এভাবে হাসতেও পারে? জানা ছিল না অহমির। অহমির অবাকের ধাপ বাড়িয়ে দিয়ে ধ্রুব তাকে ভীষণ শক্ত করে জড়িয়ে ধরে। ততক্ষণে হাসি থেমেছে ধ্রুবর। অহমি পুনরায় শক্ত হয়ে গেছে। লজ্জায়, আড়ষ্টতায় চুপটি করে মিশে আছে ধ্রুবর সঙ্গে। ছাড়া পাওয়ার বিন্দু মাত্র প্রচেষ্টা টুকুও করছে না।

“ভালবাসি বউ। ভীষণ ভালবাসি।”

অহমি স্তব্ধ। ধ্রুবর সঙ্গে আরও একটু প্রগাঢ় হলো তার সর্বাঙ্গ। মনে হচ্ছে এভাবে চেপে থেকেই সে বোঝাতে চাইছে তার মন গোপনের অস্পষ্ট অনূভুতি গুলোকে। ধ্রুব অহমিকে ছেড়ে সোজা হয়। অহমির হাত ধরে নিয়ে যায় পাশেই ডিভানে। দুজনে বসে খুব কাছাকাছি। অহমি এখনো মুখ ফুটে কোনো শব্দ উচ্চারণ করতে পারে নি। এ পর্যায়ে ধ্রুব একটু গম্ভীর হলো। মনে হচ্ছে আগের রুপে ফিরে গেছে। অহমি একটু ভ’য় পেল। তার দ্বারা কোনো ভুল হলো না তো? সে কী অজান্তেই কিছু ভুল করল? তখনই ধ্রুব একটু সি’রি’য়া’স হয়ে বলতে শুরু করল,

“আমার জীবন টা বড্ড পাংশুটে। এই পাংশুটে জীবনে তোমাকে স্বাগতম প্রেয়সী। তুমি আমার বউ। তোমার অধিকার আছে আমার বিষয়ে জানার। তবে আজ আমি শুধু আমার পরিবারের কথা বলব তোমায়। বাবা, মা ছাড়া আমার পরিবারে কেউই নেই। আত্নীয় স্বজনরা সকলে এখানে ওখানে সেটেল। আমার বাবা, মা থাকেন কানাডায়।
তাদের সঙ্গে আমার বরাবরই দূরত্ব। আরও দশ বছর আগে থেকে তারা ওখানে সেটেল। আমাকে হাজার চেষ্টায়ও নিতে পারে নি। কী করে যাই বলো যেখানে তাদের চাই টাকা আর আমার চাই ভালবাসা। বলতে পারো তাদের ওপর ছোটবেলা চেপে রাখা চাপা রাগ বা অভিমান যাই বলো তা থেকেই তাদের সঙ্গে দূরত্ব আমার। আরও একটি অতীত আমার আছে তবে সেসব কথা না হয় পড়ে একদিন হবে। আপাততঃ এটুকুই থাক। এসব পুরোনো কথা ঘেটে আমাদের সুন্দর মুহুর্ত টা ন’ষ্ট হোক তা আমি চাই না।”

ধ্রুব থামল। বেলকনি দিয়ে দৃষ্টি সুবিশাল আকাশ পথে নিক্ষেপ করল। অহমি ধ্রুবর পুরো কথাই মনোযোগ দিয়ে শুনেছে। বুঝতে পারছে এখন ধ্রুবর কষ্ট হচ্ছে। অহমি তার এক হাত ধ্রুবর কাঁধে রাখল। ধ্রুব তবুও ফিরল না। সেভাবেই তাকিয়ে রইল। অহমি বুঝল ধ্রুবর কষ্ট কমছে না। সে তখন ধ্রুবর আরও একটু নিকটে এগিয়ে তার এক হাত জড়িয়ে ধরে কাঁধে মাথা রাখল। এবার ধ্রুব ফিরল। অহমি চোখ বন্ধ করে আছে। ধ্রুব অহমির মাথায় আলতো হাতে ছুয়ে দিল। শান্ত – শীতল কন্ঠে বলল লাগল,

“আমি মানুষটা সুবি’ধার নয়। প্রচুর ভুগতে হবে তোমায়।”

অহমি ঠোঁট টেনে হাসল। ধ্রুব লক্ষ্য করল সেই প্রশান্তিময় হাসি। অকস্মাৎ ধ্রুব দাড়িয়ে গেল। হুটহাট কোলে তুলে নিল অহমিকে। অহমি ভ’য় পেয়ে ধ্রুবর গলা জড়িয়ে ধরল। ধ্রুব অহমিকে কোলে তুলেই ঘরের মধ্যে অগ্রসর হতে লাগল। তার পুরু ওষ্ঠজোড়া অহমির কর্ণ ধারে নিয়ে গিয়ে ফিসফিসিয়ে বলল,

“আমি মানুষ ভীষণ বি’প’দজনক। নিজের অধিকার আদায়ে বিন্দু মাত্র ছাড় দেই না।”

অহমি ঠোঁট কামড়ে চোখ বন্ধ করে থাকল। ধ্রুব অহমির মুখে দৃষ্টি দিল। কিঞ্চিৎ হেসে পুনরায় বলল, “পাগল করে দেবে আমায়।”

অহমি ধ্রুবর গলায় মুখ গুজে নিজের লজ্জা নিবারণের চেষ্টা চালাল। কিন্তু ধ্রুব তাকে সে সুযোগ না দিয়ে ছুড়ে ফেলল বিছানায়। পরনের শার্টের বোতাম এক হাতে খুলতে খুলতে অগ্রসর হলো তার নব-বধূর দিকে।

.

প্রমির উল্লাসের শেষ নেই। লজ্জা পেলেও নানারকম কথায় মজে আছে সে। এদিকে চরম অস্বস্তিতে পড়েছে বিভোর। না পারছে এখনই ছুটে পালায়। পুষ্প নিশ্চুপ। তার বুকের মধ্যে মহাপ্র’ল’য় চলছে। প্রমির খোঁচাখুঁচিতে মাঝেমধ্যে হু হা করলেও ভেতরটা তার পু’ড়ে ক্ষ’ত’বি’ক্ষ’ত হয়ে চলেছে অবিরত। মনে হচ্ছে কেউ ধা’রা’লো ছু’রি দিয়ে তার ক’লি’জা টুকরো টুকরো করে নিচ্ছে। বিভোর না চাইতেও পুষ্পর চোখে চোখ মিলিয়ে ফেলছে। এমনই এক সময় হঠাৎ ঘটে এক বি’প’ত্তি। প্রমি উঠে দাড়িয়ে পড়ে। মৃদু চিৎকার বলে……….

.
চলবে,#নিঃশ্বাসে_তুই |১৭|

“কী হচ্ছে টা কী এখানে? তোমরা দু’জনে চুপচাপ কেন আছো? আমি একাই শুধু বকবক করছি।”

প্রমির অকস্মাৎ রিয়েক্টে ভড়কে গেল পুষ্প, বিভোর দু’জনেই। না চাইতেও চোখে চোখ পড়ে গেল। বিভোর ততক্ষণাৎ চোখ সরিয়ে নিল। পুষ্প এতেও কেন জানি কষ্ট পেল। বিভোরের দিকে তাকিয়েই চেয়ার ছাড়ল সে। অতঃপর প্রমির দিকে তাকিয়ে অসহায় কন্ঠে বলল,

“হঠাৎ মাথা ব্যথা শুরু হয়েছে আপু। কথা বলতে কষ্ট হচ্ছে। প্লিজ তুমি মা’ই’ন্ড করো না।”

মুহুর্তেই প্রমির ক্রোধান্বিত মুখশ্রী স্নেহমহী হয়ে উঠল। পুষ্পর মুখে, মাথায় হাত বুলিয়ে দিতে দিতে উদগ্রীব কন্ঠে বলল,

“আরেহ কী বলিস তোর শরীর খারাপ লাগছে। আগে বলবি তো আমায়। আমিও না শুধু শুধু রেগে গেলাম। ইস খুব বেশি কষ্ট হচ্ছে। আচ্ছা তাহলে চল এখুনি বাড়িতে যাই অন্য একদিন না হয় আড্ডা দেওয়া যাবে।”

পুষ্প বাঁধ সাধল প্রমির প্রস্তাবে। বিরোধিতা করে বলল,

“না না আপু তোমরা সময় কাটাও আমি বরং একাই চলে যাই।”

“সেটা কী করে হয়? তুই একা একা এই অবস্থায় কীভাবে যাবি? যদি কোনো অঘটন ঘটে যায় তখন? আর তোকে একা ছেড়ে আমি কীভাবে ঠিক থাকব?”

“আপু রিল্যাক্স! আমার কিচ্ছু হবে না। সামান্য মাথা ব্যথা একটু রেস্ট নিলেই ঠিক হয়ে যাবে। আমি রিকশা নিয়ে চলে যাচ্ছি। তোমরা থাকো।”

“সিওর পারবি তো?”

“হুম পারব।”

“আচ্ছা তবে সা’বধানে আর বাড়িতে পৌঁছে ফোন করবি কিন্তু আমায়।”

পুষ্প মাথা দুলিয়ে বিদায় দিল প্রমিকে। হাতের পার্সটি শব্দ করে চেপে ধরে অগ্রসর হলো গন্তব্যে। পুষ্প যখন টেবিল ছেড়ে চলে যেতে লাগল বিভোর তখন বুক ভরে লম্বা শ্বাস টানল। মনে হচ্ছে তার বুক থেকে কোনো পাথর সরলো। পুষ্পর পা থেমে গেল। মুহুর্তের মধ্যে আবার পা চালালো সে। বিভোরের এই প্রশান্তিময় মুখশ্রী দেখে নিজের অধর কোণেও টানল হাসির রেখা। তবে তা কষ্টের নাকি তাচ্ছিল্যের ঠিক বোঝা গেল না।

রেস্টুরেন্ট থেকে বেড়িয়ে সোজা পথ ধরে হাঁটতে শুরু করল সে। আশেপাশের কোনো দিকে নজর নেই। প্রা’ণহীন মূর্তির ন্যায় হেঁটে চলেছে। হাঁটতে হাঁটতে একদম বাড়িতে পৌঁছে গেল। বাড়িতে ঢুকতেই শুরু হলো সাবিনা বেগমের খোঁচা মা’রা কথার ঝুড়ি। সেই সঙ্গে নানান প্রশ্ন। পুষ্প আজ সেদিকে তোয়াক্কা করল না। রোবটের মতো হেঁটে নিজের ঘরে গিয়ে দোর দিল। সাবিনা বেগম বাহির থেকে চেঁচাতে লাগলেন। তার ধারণা প্রমির প্রশয়ে পুষ্প এতদূর সা’হ’স পাচ্ছে।

হাতের পার্স, ফোন বিছানায় ফেলে ওয়াশরুমে ঢুকে পড়ল পুষ্প। ঝর্ণা ছেড়ে দিয়ে চুপচাপ বসে পড়ল তার নিচে। নিষ্পলক তাকিয়ে রইল মেঝেতে। ঝর্ণার পানির সঙ্গে তার দৃষ্টির অতী মূল্যবান অশ্রু মিলেমিশে একাকার হতে লাগল। পুষ্প সেভাবেই বসে রইল। কতক্ষণ থাকল এভাবে জানা নেই।

.

পরদিন সকাল,
মিষ্টি ভোরের স্নিগ্ধতায় মেতে উঠেছে অহমির মন। বেলকনিতে দাড়িয়ে ভোরের সৌন্দর্য উপভোগ করছে। গোলাপি রঙা শাড়িটি সুন্দর মতো গায়ে জড়ানো তার। চুল থেকে গড়িয়ে পড়ছে টুপটাপ জলকণা। এমন মিষ্টি একটা ভোর তার জীবনে এতো তাড়াতাড়ি চলে এলো। ভেবে ভেবেই লাজুক হাসছে সে। সবকিছুই আজ যেন অদ্ভুত সুন্দর লাগছে তার। ওই যে দূর রাস্তায় দু একজন মানুষের আনাগোনা চোখে পড়ছে সেসবও সুন্দর লাগছে। ভোরের পাখিদের কিচিরমিচির শব্দ সেগুলোও সুন্দর লাগছে। গাছে গাছে নানানরকম ফুলের মেলা সেগুলোও সুন্দর লাগছে। এমন হাজারো মুগ্ধকর দৃশ্য চোখে পড়ছে তার। নিত্যদিনের তুলনায় আজ সবকিছুতে দ্বিগুণ মুগ্ধতা খুঁজে পাচ্ছে সে। এসব ঘুরে ঘুরে দেখতে দেখতে তার চোখ যায় বেলকনির দরজা ভেদ করে ঘরের মধ্যে বিছানায়। যেখানে উবুড় হয়ে শুয়ে গভীর ঘুমে আছন্ন রয়েছে একজন সুপুরুষ। যে পুরুষটি একান্তই তার। ব্যক্তিগত ভাবে তার। যেখানে অন্য কারো কোনো অধিকার খাটবে না। যার একমাত্র অধিকারীনি সে। এমন সুদর্শন, নিখাঁদ পুরুষটি তার নিজের মনে হতেই এক সমুদ্র প্রশান্তিতে ছেঁয়ে যায় তার অন্তরিক্ষ। সুখ সুখ আবেশে ভরে ওঠে চতুর্দিক। সহসা মনে পড়ে যায় গতরাতের কথা। লজ্জায় মিয়িয়ে ওঠে তার সর্বাঙ্গ। চোখ ফিরিয়ে নেয় ধ্রুবর থেকে। উল্টোমুখী হয়ে দাড়িয়ে ঠোঁট কামড়ে ধরে। প্রখর লজ্জায় তার অধর কোণে ফুটে ওঠে মৃদু হাসি।

ধ্রুবর ঘুম ভাঙে আরও ঘন্টা খানেক পর। অহমি তখন ড্রেসিং টেবিলের সম্মুখে দাড়িয়ে চুলে চিরুনি টানছে। এপাশ ওপাশ আড়মোড়া ভেঙে বিছানা ছেড়ে উঠে বসে ধ্রুব। মস্তিষ্ক সচল হতেই মনে পড়ে যায় গতরাতের কথা। পাশ ফিরে দেখে অহমি নেই। পরপরই দৃষ্টি ঘোরাতেই দৃষ্টি গিয়ে আটকায় কাঙ্খিত মুখশ্রীতে। আয়নার ভেতর দিয়ে সম্মোহিত হয় দু’জনের দৃষ্টি। অহমি চোখ সরিয়ে নেয়। উদোম শরীরে বলিষ্ঠ দেহের পুরুষটির দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকাটা তার কাছে অতিব লজ্জাজনক। সেই সঙ্গে অশোভনীয়। অহমি মনোযোগ ঘোরাতে চেষ্টা চালায়। ব্যতিব্যস্ত হয়ে চুলে চিরুনি চালাতে থাকে। একপ্রকার ধ্রুবর দৃষ্টি থেকে পালানোর প্রয়াস চালাচ্ছে যেন। ধ্রুব ধরতে পেরে বক্র হাসে। বিছানা ছাড়তে ছাড়তে শিথিল কন্ঠে বলে,

“বাঁধা যখন পড়েই গেছো পালানোর চেষ্টা করে লাভ কী তবে।”

অহমির হাত থেকে চিরুনি পড়ে যায়। থতমত খেয়ে তাকিয়ে পড়ে একবার ধ্রুবর দিকে তো একবার চিরুনিতে। ধ্রুব দীর্ঘ শ্বাস ফেলে এগিয়ে আসে। চিরুনি তুলে অহমির হাতে দেয়। অতঃপর নিজের জন্য প্রয়োজন পোশাক নিয়ে ওয়াশরুমের দিকে যায়। যেতে যেতে বলে,

“তৈরি হয়ে থেকো। একসঙ্গে নিচে নামব।”

অহমির মনে এবার অন্য শ’ঙ্কা জেঁকে বসে। ধ্রুবর ফ্রেন্ডরা এখনো এ বাড়িতেই আছে নিশ্চয়ই। সকলের সামনে সে এখন কীভাবে যাবে? নিশ্চয়ই সকলে খুব মজা করবে তাকে নিয়ে? অহমির মুখশ্রীতে চিন্তার আধার নেমে আসে।পরক্ষণেই অর্পার কথা মনে করে কিছুটা শান্ত হয়। অর্পা যখন এখানে আছে ঠিক ওকে আগলে রাখবে।

.

হসপিটালের করিডরে বসে অপেক্ষার প্রহর গুণছে প্রমি। সঙ্গে বিভোর বসে। গতকাল রাতে বাড়িতে গিয়ে পুষ্প যখন প্রমিকে ফোন দেয় না প্রমির চিন্তা তখন দ্বিগুণ হয়। পুষ্পর ফোনে কল করলেও সে ফোন তোলে না। অজানা আশঙ্কায় প্রমি তখন বিভোরের থেকে বিদায় নিয়ে বাড়িতে চলে যায়। বাড়িতে গিয়ে পুষ্পর ঘরের দরজা অনেক ধাক্কা ধাক্কি করলেও পুষ্প দরজা খোলে না। তখন সে দারোয়ানকে ডেকে এনে তার সাহায্য নিয়ে দরজা ভাঙে। দরজা ভেঙে ভেতরে গিয়ে দেখে পুষ্প নেই কিন্তু ওয়াশরুম থেকে পানির শব্দ ভেসে আসছে। ওয়াশরুমের দরজা ভেড়ানো ছিল। তাই প্রমি অনায়াসে সেখানে পৌঁছে গেল। পুষ্প তখন ঝর্ণার নিচে অ’চে’ত’ন হয়ে পড়ে আছে। অধিক ঠান্ডায় তার পুরো শরীর শ্বেত বর্ণ ধারণ করেছে। ওষ্ঠজোড়া নীলরঙা। প্রমি তখন পুষ্প বলে এক চিৎকার দেয়। দ্রুত ছুটে যায় বোনের কাছে। হাউমাউ করে কেঁদে ওঠে। এই বোনটা তার বড় আদরের। হঠাৎ পাওয়া ধন কিনা। তাই বোধহয় একটু বেশিই মূল্যবান। প্রমি তখন দি’শে’হা’রা হয়ে বিভোরকে পুনরায় ফোন করে। দুজনে মিলে হসপিটালাইজড করে পুষ্পকে। এতকিছুর পরও সাবিনা বেগমের দয়া হয় না মেয়েটার ওপর। তার এক কথা এসব পুষ্পর ঢং। সেই রাত থেকে হসপিটালের বেডে অ’চে’ত’ন হয়েই পড়ে আছে পুষ্প। ডক্টর বলেছে জ্ঞা’ন ফিরতে ফিরতে চব্বিশ ঘণ্টা লেগে যেতে পারে আবার তার আগেও ফিরতে পারে। সঠিক বলা যাচ্ছে না। প্রমি রাত থেকে একভাবে কেঁদে চলেছে। এখন সেও প্রায় অসুস্থ। তার ধারণা পুষ্পকে একা না ছাড়লে এতকিছু হতই না। তার জন্যই এসব হয়েছে। বিভোর তাকে অনেক বুঝিয়েও কোনো লাভ হচ্ছে না। সে থেকে থেকে কাঁদতে কাঁদতে ঢলে পড়ছে বিভোরের বুকে।

.
চলবে,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here