নিশীথচিত্র পর্ব ৪৬+৪৭

‘নিশীথচিত্র'(৪৬)
ইসরাত আয়রা ইচ্ছে

____________

নিশীথচিত্র অর্থাৎ মধ্যরাতের পট।মধ্যরাতের ছোট্ট একটা ভুলের রেশ ধরেই আজ প্রকৃতির কাছে এই নিষ্ঠুর ত্যাগ।ঘটনার রেশ ধরে ঘটে গেলো বৃহৎ উপাখ্যান। এ ক্ষতি ঘুচবে কিনা তাও প্রকৃতিই জানে।ভালোবাসা ভালোবাসার মায়া জালে কিছুক্ষণ পরের ভবিষ্যতটা এতো ভয়ংকর ছিলো কে জানতো?সেই রাতেরই আবছা আলোয়ই ঘটে গেলো প্রাণ বিনাশের খেলা।বুক খা খা করে উঠছে যেন।চোখ বোজার আগের শেষ নিশ্বাসটা অব্দি রিনির মুখটা ভাসছিলো। এরপর সব অন্ধকার।

দীপ্তি ভাইয়ের পানে পাগলের মতো দৌড়াচ্ছে । তনয় হতভম্ব হয়ে রইলো রিনিকে ধরে। পেছন থেকে সাগর,মিলন তিন্নিসহ কয়েকজন দৌড় দিলো সাথে স্টেশনের আরও কিছু লোক। রিনির তখনও কিছু বোধগম্য হয় নি।কাত হয়ে পরেছে সে হাতে কাপড়ের ব্যাগ আর হাত দিয়ে ঠেকনা দিয়ে রেখেছে পেট। আঘাত লাগেনি কাপড়ের ব্যাগের জন্য তবে ধাক্কা লেগেছে অল্প।পরে যাওয়ার সময় বেবির খেয়ালটাই বেশি ছিলো।এখন অব্দি তার মাথায় বাচ্চাটার খেয়ালই । তনয় আগলে ধরে আছে।তনয় রিনির পেছন পেছন থাকায় বড় বিপদ থেকে রক্ষা পেয়ে গেছে । রিনি এখনও চোখ খিচে বুজে আছে। তনয় পেছন দিয়ে ঠেকনা দিয়ে বসালো।রিনি দুই পা টান টান করে বসে জোরে জোরে নিশ্বাস নিচ্ছে।তনয় উঠছে না কারণ রিনির পাশে একজন দরকার।রিনি চোখ টিপ টিপ করে চোখ মেলে তাকালো।কি দেখলো সে? সাথে সাথে চোখ বুজে আবার চোখ মেলে তাকালো।বিশ্বাস হচ্ছে না তার দেখা চোখের দৃশ্য। হৃদপিন্ড তড়িৎ গতিতে ধকধক করছে। তনয়ের দিকে একবার মাথা ঘুরিয়ে তাকালো।তনয়ের চোখে চিকচিক করছে অশ্রু।রিনি অবিশ্বাস্য চোখে আঙুলের ইশারায় বিরবির করে বললো

–“ভাইয়া দিহান ভাই?”

উত্তরের অপেক্ষা করলো না।পেটে সন্তান নিয়ে মাত্র কয়েনদিনের বিবাহিত জীবনের যাই হোক এভাবে সমাপ্তি হতে পারে না।কখনোই না।তার চিৎকারে প্রত্যেকটা মানুষ একবার নজর ঘুরিয়ে তাকালো রিনির দিকে।দীপ্তি দিহানের মুখের কাছে বসেই সেন্সলেস।মুহুর্তের মধ্যে রিনিও ঢলে পরলো। তনয় শক্ত করে ধরে রইলো।পাশ থেকে এক মহিলাকে ডাকলো।রিনিকে আগলে ধরলো মহিলা।তনয়ের মাথা নষ্ট হয়ে যাচ্ছে।দৌড়ে গেলো দিহানের কাছে।দীপ্তির মুখের দিকে তাকালো তিন্নি আগলে রেখে কাদছে।শার্ট ছিড়ে মাথায় প্যাচ দিয়ে দিলো।মিলন আর সাগরকে বললো জাগিয়ে নিয়ে যেতে। সে দীপ্তিকে আনছে আর তিন্নি রিনিকে রিনির কাছে যেতে বললো।দীপ্তিকে কোলে নিয়ে পেছনে ফিরে আগাতেই দেখা গেলো একজন মহিলা আর দুইজন পুরুষ নিয়ে যাচ্ছে রিনিকে কোলে তুলে।এদের দেখেছে তনয়।বিকালে যখন অটো নিয়ে অপেক্ষা করছিলো রিনিদের গেট দিয়ে প্রবেশ করতে দেখেছে এদের মধ্যে একজনকে।দীপ্তিকে কোলে তুলে মহিলার কাছে গিয়ে প্রশ্ন করতেই সে বললো
–“বাবা ওনারা বললো ওই মেয়ে নাকি তাদের মেয়ে।”

–“বললো আর আপনি দিয়ে দিলেন?”

তিন্নি থামতে বলে। তারাহুরো করে আগায় তারা।

_____________

চোখ পিটপিট করে খোলে রিনি।অবস্থান বোঝার চেষ্টা করে।এদিক সেদিক তাকিয়ে দেখে সে তার নিজের রুমে।ভোরের সিক্ত আলো দেখা যাচ্ছে।বড্ড আদুরে।এমন সকাল সে কতো দেখেছে।এক বুক আশা আর মনের ছোট্ট কুটিরে বৃহৎ ভালোবাসা।চোখ খুলেই মনে হতো ইশ তাহলে বুঝি ভোর হলো।এখন দেখা পাবো দিহান ভাইকে।মাতবো তাকে জ্বালাতনে।কপট রাগ দেখিয়েও আড়ালে মৃদু হাসবে।সে আজও যাবে।হুট করে মনে পরলো আসোলেই তো কোথায় দিহান ভাই?রাতের দৃশ্য আবছা আবছা থেকে স্পষ্ট ফুটে উঠলো তার নিউরনে।আঘাত হানলো বড্ড জোরে।শ্বাস কষ্ট বাড়তে লাগলো তার।হাত পা ছড়াতে ছিটাতে লাগলো।পাশেই সোয়া রেহানা।মেয়ের দাপাদাপিতে ঘুম ভেঙে তাজ্জব বনে গেলো। মুখের সামনে পানি ধরতেই ঢকঢক করে গেলো।হাতে অসস্তি হচ্ছে।চেয়ে দেখে ক্যানেলা।স্যালাইন ঝুলানো মাথার পাশটায়।গলা ফাটিয়ে চিৎকার দিলো দিহান ভাই বলে। হাতের ক্যানেলা এক টানে ছুটিয়ে ফেললো।বিছনা থেকে নেমে গেলো। দরজার দিকে দৌড় দিতেই দেখে রিমি, মুনির দাঁড়িয়ে। চিৎকার শুনে ছুটে এসেছে হয়তো ।একটু থেমে আবার পা বাড়াতে লাগলো পেছন থেকে রেহানা টেনে বসিয়ে দিলো মেয়েকে।চোখের নোনাজল ছেড়ে দিলো সে।

–“আমি দিহান ভাইয়ের কাছে যাবো? বেচে আছে আমার দিহান ভাই????? বেঁচে আছে????এখানে কেন নিয়ে এসেছো? কেন?আমি যাবো নিয়ে চলো আমি যাবো।তোমাদের দয়া মায়া নেই?আমি দিহান ভাইকে পরে থাকতে দেখেছি।মাথায় রক্ত। আমি যাবো।”

চিৎকার করছে ক্রন্দনরত অবস্থায়।কণ্ঠে শোকের বিলাপ।রেহানা ঝামটি দিয়ে বললো
–“মরে গেছে। কবরও দিয়ে দিয়েছে।চুপ থাক। আর একটা শব্দ না। ”

রিনি অবিশ্বাস নিয়ে ফেলফেল করে তাকিয়ে রইলো।পরক্ষণেই চিৎকার দিয়ে কাদতে শুরু করলো।সবাই দরজা বন্ধ করে চলে গেলো। ক্যানেলা টেনে খোলায় হাতের পিঠ গড়িয়ে রক্ত।সারারুমে পাগলের মতো ফোন খুজছে সে।কোথাও তার ফোন নেই।বুক হাত দিয়ে বসে পরলো ফ্লোরে। বুকে কি অসহ্য চিনচিনে ব্যাথা!

চলবে,
‘নিশীথচিত্র'(৪৭)
ইসরাত আয়রা ইচ্ছে

____________

সূর্য অস্তমিত হলো যেনো একযুগ সময় নিয়ে।বুকের মধ্যে হাহাকার আর চোখ দিয়ে অনবরত পানি ঝরছে। ফ্লোরে বসে থাকতে থাকতে হাত পা শিথিল হয়ে গেছে।সেদিকে খেয়ালই নেই রিনির।জানালা দিয়ে আকাশের দিকে তাকিয়ে আছে ফ্যালফ্যাল করে।চোখে এক সমুদ্র নোনাজলে চুপচুপে।গলা দিয়ে আওয়াজ বের হচ্ছে না কোনো।শব্দ করে কাদতে পারছে না।শক্তি থাকলে তো!রিমি দুবার খাওয়াতে এসেছিলো। খাবার হাত দিয়ে ঠেলে ফেলে দিয়েছিলো সে।হৃদপিন্ডে খানিকক্ষণ পর পর ছুড়ি চালানোর মতো কষ্ট হচ্ছে আর তারা আসছে খাওয়াতে।হাত পা ছড়াছড়ি করে আবার শান্ত হয়ে ফ্যালফ্যাল করে তাকাচ্ছে।কানে আসছে লোকজনের সমাগম।

আটটা কি নয়টা নাগাদ রেহানা তাজিমকে ঠেলে রিনির রুমের ভেতরে প্রবেশ করিয়ে দিলো।তাজিম ইতস্ততবোধ করছে।রিনির সামনে দাড়ালো।চোখ বন্ধ করে আছে রিনি।চোখ ফুলে ঢোল।।তাজিম ঝুকে রিনির কাধে হাত রাখলো।রিনি ভয়ও পায় নি বিস্ময়ও লাগে নি।সে স্বাভাবিক দৃষ্টিতে মাথা ঘুড়িয়ে তাকালো।কি টকটকে লাল চোখ।তাজিম সে দৃষ্টিতেই কেপে উঠলো।সে চোখে কি যেনো ছিলো।রিনি সারাদিনে মুখ ফুটে এই কথা বললো

–“দিহান ভাই কোথায় জানো তাজিম ভাইয়া?”কন্ঠস্বরও যেনো নেতিয়ে গেছে রিনির।

পরিবেশ স্বাভাবিক রাখা দরকার। রিনির মুখে দিহানের নাম শুনে সহ্য হচ্ছে না তবুও মানতে হবে।এই নাম চলবে হয়তো আজীবন রিনির মুখে।কিছু করার নেই।

–“স্টেশনে দেখেছিলাম কোলে করে নিয়ে যাচ্ছে দুজন।”

–“আর কিছু দেখো নি?”

–“না।”

–“বাসার কেউও দেখেনি?”

–“জানা মতে দিহানের খবর কেউ নেয় নি। ”

–“ও আচ্ছা। ”

–“তোমার সাথে আমার কাল বিয়ে?”

তাজিমের অসস্তিবোধ বাড়ছে।বললো

–“হ্যা।”

–“আচ্ছা।তোমার ফোনটা দেয়া যাবে?”

–“হ্যা হ্যা কেন নয়।আগে বিছানায় চলো।ওঠো।”

–“আচ্ছা।”

তাজিম ধরে উঠাতে গেলো।রিনি হাত দিয়ে থামিয়ে দিলো।বিছানার পাশ ধরে নিজেই উঠে বসলো। তাজিম নিজের ফোন এগিয়ে দিলো।রিনি ফোনটা হাতে নিয়ে দুহাতের মুঠোয় শক্ত করে চেপে ধরলো।দৃষ্টি তার নিচের দিকে।তাজিম বিছানার পাশে বসতে গেলে রিনি থামিয়ে দিয়ে বললো

–“আমার জন্য কিছু খাবার আনতে পারবা?তুমি আনবা নিচে গিয়ে।আর কেউ যেনো আশপাশেও না আসে।”

তাজিম অত্যন্ত খুশি হলো। তাজিমের কাছে রিনি খেতে চেয়েছে তা শুনে তাজিমের থেকে বেশি খুশি হয়েছে রেহানা।তাজিমকে নিয়ে নিচে চলে গেলো।আর তার থেকেও বেশি খুশি হয়েছে রিনি।কুট কুট করে কল লাগালো দিহানের ফোনে।নট রিচাবেল।দিহানের বাবা মা। নাহ কেউ ফোন তুলছে না।রিনির বুকের ভেতরে কি যে যন্ত্রণা নামক ভয়!

দীপ্তির নাম্বারে কল দিলো।তিনবারের বার রিসিভ হলো।

____________

সকালে এক ঝাক মেয়ে এসে রিনিকে সাজানো শুরু করলো।মেকাপের পরতে চোখের নিচের দাগ ঢেকে গেলো।চোখের ফোলা পাতা ঢেকে সুন্দ রংচঙয়ে রূপ নিলো।অগোছালো চুলগুলো সুন্দর খোপা করা হলো।কাদতে কাদতে শুকনো ঠোঁটটা টকটকে গাড়ো খয়েরী লিপ্সটিকে প্রানবন্ত হয়ে উঠলো।নাকে নথ ঝুললো।পুরো কান জুড়ে কানের দুল।টিপ পরাতে চাইলেও পরলো না। তার দিহান ভাই পছন্দ করে না।সুন্দরভাবে খয়েরী কাজ করা শাড়ি পরানো হলো।কপালে টিকলি।গলায় ঝুললো কতো রকমের হার।মিলিয়ে খয়েরী পরী।আর কষ্টের স্বাক্ষী রইলো লাল চোখ জোড়া। সেটা কিছু দিয়ে আর ঢাকা গেলো না।

মানুষ আর মানুষের সমাগম। বাচ্চাদের লাফালাফি চিৎকার চেচামেচি। সবাই হাসছে।পুতুলের মতো শক্ত হয়ে বসে আছে সে।নারীর কি অভাগা কপাল না?বিয়ে নিয়ে লাফালাফি করলে চক্ষু লজ্জা নেই আর বিয়েতে অস্বাভাবিক ভাবে কথা না বলে চুপ থাকলেই গুঞ্জন শুরু হয়।এই বিয়েতে মেয়ের মত নেই, প্রেম ট্রেম করে হয়তো।হাহা। সে হরেক কথা।এমন গুঞ্জন রিনিকে নিয়েও হচ্ছে।আর আমাদের সমাজ তাদের প্রচলিত ধারাও বিদ্যমান রেখে সমালোচনা করছে।রিনির মা ভীষণ খুশি।লাফিয়ে লাফিয়ে কাজ করছে।মেয়ে সেজেছে মানে বিয়ে নিয়ে আর চিন্তা কিসের?

এই তো আসরের নামাজ আদায় করেই বিয়ে।রিনিকে রুম থেকে বের করে আনা হলো।বিয়ের কবুল পর্ব চুকলেই বাসর ঘরটা সাজানো হবে রিনির রুমে।রিনি চোখ মেলে দেখছে। তার বাবা ঘরটাকে সেই ভাবে সাজিয়েছে।চকচক করছে, গান বাজছে।রিনির মনেও গান বাজছে।বেদনার।হুহঃ

সব পুরুষ লোক এক সময়ে বসলো।ঝাকঝমক খয়েরী পাঞ্জাবিতে বসলো তাজিম।ঠোঁটে লেগে আছে হাসি।রিনি শুধু মায়ের দিকে তাকিয়ে আছে।ফ্যালফ্যাল করে তাকিয়ে আছে মায়ের দিকে।রেহানা যেদিকে যায় সেদিকে চোখ ঘুরিয়ে তাকিয়ে থাকে রিনি।রেহানার অস্বস্তি লাগছে।মেয়ের দিকে তাকিয়ে জোরপূর্বক হাসছে । রিনির চোখ দুটো অসম্ভব লাল অসম্ভব।

কাজী তার কর্ম শুরু করলো।সেই আগের কাজীই।তাকে বলা হয়েছে স্বামী মারা গেছে তাই মেয়ের শোক কাটাতে আবার বিয়ের আয়োজন। তাজিমকে কবুল বলতে বললো। সে খুব একটা দেরি করে নি। রিনির দিকে এক পলক তাকিয়ে ছোট্ট নিশ্বাস ফেলে বলে দিয়েছে কবুল।রিনির পালা।রিনির থম মারা মুখটায় একটা শুকনো রহস্যজনক হাসি ফুটলো।সে হাসি চোখ এড়ালো না রেহানার, এড়ালো না মুনিরের, এড়ালো না শাহানারার, এড়ালো না তাজিমের। কারোও চোখ এড়ালো না।অদ্ভুত হাসি।রিনির হাসির আওয়াজ বাড়ছে। আশ্চর্য চোখে এখন রুম জুড়ে বাচ্চা বুড়ো চল্লিশ পঞ্চাশ জনের সবার চোখ রিনির দিকে। বিয়ের কনে কবুল বলার সময় হাসছে।অদ্ভুত না?

রেহানার পিলে চমকে ওঠে কেন জানি।অচিরেই বিপত্তি ঘটে।রিনি হাসছে অনেক জোরে হাসছে।পিনপতন নিরবতার মাঝে বিয়ের কনের হাসি বেমানান।অবিলম্বে রিনি বললো

–“আচ্ছা মেয়েদের এক স্বামীর সাথে তালাক না হওয়া অব্দি বিয়ে হয়?”

অবুঝ বাচ্চার মতো মুখ করে কথা বলছে রিনি।কাজী বললো

–“না মা।কিন্তু তোমার স্বামী মারা গিয়েছে এখন আর তালাকের প্রয়োজন নেই।”

–“ওহ হো আপনিই তো আমার বিয়ে পরিয়েছিলেন।”

আত্মীয়দের মাঝে ফুসুরফাসুর শুরু হয়ে গেছে।অনেকেই জানতো না বিয়ে হয়েছে রিনির।

–“কাজী আংকেল আমার স্বামী মারা যায় নি।তবুও আমার মা আমাকে বিয়ে দিচ্ছে আমার স্বামীর অঢেল সম্পত্তি নেই বলে।আমার মা আমাকে অনেক ভালোবাসে তাই না?”

কাজীর চক্ষু চড়কগাছ। শব্দ করে বললো “ওসতাগফিরুল্লাহ”

–“আমাকে এই পাপ কাজে ডাকলেন মুনির সাহেব।”

রিনি ঠোঁট উল্টালো।অস্বাভাবিক ভাবে বললো

–“হ্যা কাজী আংকেল।”

সবাই বাক শক্তি হারালো।রিমি কানের কাছে এসে বললো

–“একটা কথা বলবি না আর রিনি। চুপ কর।বাবা মায়ের মানসম্মান নষ্ট কেন করছিস?”

রিনি বিচলিত হলো না।সে দ্বিগুন স্বাভাবিক ভাবে বলা শুরু করলো কিন্তু তার কথা উপস্থিত সকলের কাছে অস্বাভাবিক। বললো

–“মারুফ ভাই মরে গেছে। তুই বিধবা হয়েছিস তোর বাচ্চা বাবা ছাড়া হলো সাত আট মাস বয়সে বাবা ছাড়া হলো।এরপর তোর বাচ্চাকে মেরে ফেলা হবে।ব্যাপারটা ইনজয়েবল না?”

রিমির চোখ বড় বড় হয়ে গেলো।

–“তুই আমার বোন হয়ে স্বামী সন্তান নিয়ে এভাবে বলতে পারলি?মা রিনি এভাবে বলতে পারলো আমাকে?”

রিনি রহস্য করে হাসলো

–“তোরটা স্বামী আর আমারটা কি ছিলো?আমার স্বামী না? নাকি ফ্যামিলি স্টাটাসে না মিললে স্বামী পরিচয় দিতে নেই সেই ছেলেকে?তোর সন্তান পৃথিবীতে এসেছে তাই ওর বাবা অপূর্ণতা ওর হবে।।আর সন্তান পেটের মধ্যে পাঁচ মাস তাই বাবা হারানোর কোনো প্রভাব পরবে না অপূর্ণতাও হবে না? তাই না?”

শেষ কথায় রিনি অস্বাভাবিক ভাবেই চিৎকার দিলো।উপস্থিত সবাই হতভম্ব রিনি প্রেগন্যান্ট? আপাতত মজা নিতে ব্যস্ত পরে সমালোচনা করা যাবে।মুনির মাথা হেট করে নিচের দিকে তাকিয়ে রইলো।

রিনি আবার হাসলো।আবার রিমির দিকে তাকিয়ে বললো

–“তোর বাবা মার পেটের সন্তান আমিও।দেখ না তারা সন্তানের এতো ভালো চায় যে একবার অঢেল টাকার বাড়িতে বিয়ে হয় নি বলে। বিয়ের কাগজপত্র ছিড়ে বিয়েটাকে ধামাচাপা দিলো।এরপর মেয়ের সুখের জন্য অঢেল টাকা ওয়ালা বাড়িতে বিয়ে দিচ্ছে।”

রিনি খানিকক্ষণ থেমে রইলো।আবার বললো

“তোর বাবা মা আমাকে কতো ভালোবাসে দেখেছিস?যখন দেখেছে আমি অন্যায় ভাবে পেটে সন্তান এনেছি তখন হাতের কাছে পেয়েছে আমার স্বামীকে। আমার স্বামী বললো সে আমাকে বিয়ে করবে।ফ্রিতে পোয়াতি মেয়েকে বিয়ে দেয়ার জন্য তখন মেধাবী নিম্নমধ্যবিত্তের সাথেও তখন বিয়ে দিতে রাজী হলো তোর বাবা মা।আমার মনে হচ্ছে তখন ফকিরের সাথেও বিয়ে দিতো বুঝলি রিমি আপু।কিন্তু যেই সে পোয়াতি মেয়ে জন্য সম্মন্ধ বড় ঘর থেকে পেলো তখন আর তোর মা বাবার লোভ সইলো না।কান লাগাতে লাগাতে আরও কারণ খুজে পেলো যে আমার সন্তানের সত্যিকারের বাবাও আমার স্বামীই। বুঝেই গেলো সেই ছিলো আমার প্রেমিক পুরুষ ।আমার স্বামী স্বীকারও করেছিলেন।প্রথমে স্বীকার করে নি কারণ তাহলে তোর বাবা মা মেনে নিতেন না।অপরাধবোধে দগ্ধ হতে দেখেছি আমি তাকে।আর সেই মানুষটাকে আমার ননদকে বস্তির মানুষের ভাষায় গালি দিয়ে তাড়ালো তোর মা।আমার স্বামী আবার এলো।বললো যোগ্য হয়ে দেখাবে আমাদের পরিবারের। লাগলে সন্তানটাকেও সেই বড় করবে। নাহ তোর মা আমার সন্তানের জন্মের সময়েই মেরে দেবে এই সিদ্ধান্তে অচল।এরপর তোর শাশুড়ীও লোভ সামলাতে পারলো না।একঘরে দুই ছেলে দেবে সব সম্পত্তি তাদের তাহলে।আর তোর মা ও বলতে পারবে বড় ঘরে দিয়েছে দুই মেয়েকেই।এই নাম কামানোর জন্য নিজের মেয়েকে অর্থ সম্পত্তির কাছে বেচাকেনা করলো নিচ মানুষের মতো।”

শেষ বাক্যটা বলার সময় আবার রিনি অস্বাভাবিক ভাবে চিৎকার দিলো।চিৎকার আর থামলো না।ক্রমশ বাড়লো।

–“মানছি আমরা ভুল করেছি।তবে কাপুরুষের মতো সে পালায় নি সম্পর্কটাকে পবিত্র করেছে।এই বিয়ে করবো না বলে স্বামীর হাত ধরে পালালাম। কোর্টে গিয়ে আবার বিয়ে করলাম।ট্রেনে উঠার সময় আমার স্বামীটা…..”রিনির কন্ঠ মিয়িয়ে গেলো খানিক।আবার তেজি গলায় বললো

–“আমার স্বামীটা আমাকে পরে যেতে দেখে চলন্ত ট্রেন থেকে লাফ দিলো।রক্তে মাখামাখি ছিলো জানিস?আর আমার বাবা মা সেই অবস্থা দেখেও অমানুষ কুত্তার মতো আমাকে নিয়ে চলে এলো আর বিয়েও দিচ্ছে। ভালোবাসার মানুষ সে, আমার আমার স্বামী স, আমার সন্তানের বাবা সে।আর তোর এই মা এতো নিচ এতো নষ্ট যে আমাকে আবার।”

রিমি রিনির গালে থাপ্পড় বসালো।

–“একটা কথা বলবি না আর তুই।”

রিনির তেজের মধ্যে রিমির থাপ্পড় সহ্য হলো না।হিতাহিত জ্ঞানশূন্য সে।রিমির গালে থাপ্পড় উঠালো। আবার হাত ফিরিয়ে নিলো। বললো

–“আমি এখন তোর মায়ের মতো নিকৃষ্ট মহিলাকেও থাপ্পড় মারতে পারি। কোন সাহসে তুই আমার গায়ে হাত তুলছিস?আসলে মা যেমন মেয়ে আর কেমন হবে!তোর আর তোর মায়ের স্বামী হসপিটালে মৃত্যুর মুখে দাড়িয়ে আছে আর তোরা বিয়ে কর পারলে।কর। কর।আমাকে বিয়ে দিচ্ছিস তোরা বিয়ে কর।ওহ না তোদের স্বামী তো আবার বড়লোক। ”

রিনি সরাসরি বাবা মা বলে সম্মোধন করছে না।রিনি গটগট করে হেটে রেহানার সামনে গেলো।তার চোখে পানি।

রিনি সম্মোধন করলো এভাবে

–“রিমির মা তোমার মতো মানুষের চোখে পানি যে?”

রিনি হাসলো।বললো

–“দেখি সন্তানকে মা বাবা ত্যাজ্য করে।আজ আমি আমার বাবা মাকে ত্যাজ্য করলাম।ত্যাজ্য করলাম।তোমরা আমার বাবা মা না।এতো নিকৃষ্ট, স্বার্থলোভী, নিচু মনের মানুষ আমার বাবা মা না।বিবাহিত মেয়েকে যে বিয়ে দিতে পারে শুধু বড় গলার করে বলার জন্য এতো বড়ো পাপ করতে পারে।তার সাথে তার সন্তান এতোটুকু পাপ করতেই পারে।সামান্য পাপ করেছি। পাপির সন্তান পাপ তো করবেই।তবে যোগ্য শাস্তি দিয়েছি।”

রিনি তাজিমের দিকে ফিরলো।চোখে চোখ রেখে বললো

–“আর হ্যা তাজিম ভাই আপনার মেয়ের অভাব হবে না। আপনার লোভী মাকে স্বান্তনা দিয়ে নিশ্চয়ই বলবেন যে মা আমার হাজার খানেক গার্লফ্রেন্ড আছে। একটা বিয়ে ভাঙলে তোমার পুত্রবধূর অভাব করবে না কখনও।কিন্তু দিহান ভাইয়ের রিনি গেলে তার জীবনে আর কেউ রিনি হয়ে আসবে না।”

রিনি আবার রেহানার দিকে ফিরলো

–“আমার মধ্যে যে তেজ দেখলে সেটা নারীত্ব,মাতৃত্ব।আর একজন স্ত্রীর শক্তি মা।মা বলে শেষ ডাক এটা। নারীকে অবলা ভেবো না । আল্লাহ হাফেজ। ”

রিনি হেলতে হেলতে সদর দরজা দিয়ে বেড়িয়ে গেলো।কেউ আটকালো না।রেহানা ধপ করে পরে গেলো ফ্লোরে।

______________

গেটের বাইরেই দাঁড়িয়ে আছে একজন।রিনি শুকনো হেসে তার কাছে এগিয়ে গেলো। সে বিস্ময় চোখে তাকিয়ে রইলো।রিনি ভেজা গলায় বললো

–“তনয় ভাই আপনার শালার পেছনে কি খুব দৌড়াতে হচ্ছে?আপনার চোখে কি ক্লান্তির ছাপ!বেশি ভালো নেই আমার দিহান ভাই তাই না?”

তনয় শুধু বললো

–“এলে কিভাবে সবার মধ্য থেকে?”

রিনি ছোট্ট করে বললো

–“এসেছি। ”

শুকনো হেসে উদাস চোখে তাকিয়ে বললো

–“একেবারে চলে এসেছি।”

–“সার্টিফিকেট গুলো নিয়ে আসতে তাহলে।”

–“দিহান ভাই নিয়ে গেছিলো আগেই।”

–“চলো।”

–“হুম।”

রিনি বিরবির করে বলতে লাগলো

–“সবার দায়িত্ব নেয়া লোকটা নিজেই অন্যের দায়িত্ব হয়ে গেলো।”

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here