নীল বুনোলতা পর্ব -০৬

#নীল_বুনোলতা ( ৬ )
#লেখনীতে #রেহানা_পুতুল
লতা মনে করতে লাগল। বহুদিন আগে দাদী তাকে একটা ঘটনা বলেছে। সেই ঘটনার কিছু অংশ যেন আজকের বিষয়টার সাথে মিলে গেল।

তার পরেরদিন সবুজ চলে গেল, তার কলেজ খোলা বলে। নয়তো তার ইচ্ছে ছিল বোনের স্বশুর বাড়িতে আরো দু’চার দিন বেড়ানোর। এমন আরামদায়ক বেড়ানোর যায়গা পেলে কার যেতে মন চায়। লতা বিদায়মুহূর্তে ভাইয়ের গলা জড়িয়ে অঝোরে কাঁদল। সবুজ, ভাইয়ের জন্য মন পুড়ছে ভেবেই বোনকে শান্তনা দিল আশীর্বাদের।

এদিকে লতার অন্তরের অন্তপুরে ঝাঁকে ঝাঁকে প্রশ্নরা দল বেঁধে হামলে পড়ল। সে কোন সদুত্তর বের করতে পারলনা। দুঃশ্চিন্তারা হুহু করে বেড়েই চলল বানের পানির মতন। সেই একচালা ঘরে কজন অল্পবয়েসী মেয়ে বন্দী আছে মনে হলো। কিন্তু কে তারা? কিভাবে এখানে আটকা পড়ল? এদের মুক্ত করার ব্যবস্থা করতেই হবে। ভাবনার ইতি টেনে লতা নিজের রুমে গেল।

দরজা বন্ধ করে মোবাইল হাতে নিল লতা। তখন মোবাইল নিতে মনে ছিলনা। দেখল সজীবের নাম্বার থেকে মিসকলড উঠে আছে। লতা তড়িতেই সজীবকে হোয়াটসঅ্যাপে ভিডিও ফোন দিল। এর অন্যতম কারণ সজীবের অভিব্যক্তি পরখ করে দেখা। সজীবের সাথে কুশলাদি বিনিময় করল।

কোথায় ছিলে এতক্ষন লাভলি? ফোন রিসিভ করলেনা যে?

আশেপাশেই ত ছিলাম।

তোমার কানের পাশে দীঘলকেশী চুলে গুঁজে থাকা বুনোফুলটাই বলে দিচ্ছে তুমি কোথাও গিয়েছিলে।

লতা গোপনে ঠোঁট কামড়ে ধরল।
বলল,সবুজ দেখতে চাইল। তাই বাড়ির কিছুটা তাকে ঘুরিয়ে আনলাম। আপনাদের বাড়িটা দারুণ। আমার প্রিয় কিছু ফুল দেখলাম। তাই সেগুলো তুলে নিলাম।

মোবাইনের স্ক্রিনে দেখা যাচ্ছে সজীব লতার দিকে কেমন নেশালো চোখে চেয়ে আছে। লতা লাজুক লতার মত নুইয়ে গেল।

হুম। তোমার মতো আমাদের বাড়িটা। পরিপাটি। ফুল তোমার পছন্দ?

অনেক বেশী। ফুলের আবেদন আমার মনে অনরকম দোলা দেয়।

আচ্ছা আচ্ছা! আর এই পুরুষটার আবেদন দোলা দেয়না বুঝি?
মজাচ্ছলে বলল সজীব।

উঁহু। জানিনা।

কিন্তু আমাদের সেদিকেতো কোন ফুলের বাগান নেই লাভলি?

পাটিগাছের ফুল ও অচেনা কিছু ফুল ছিল।ওই সেগুলোই আমার ভালোলাগে।

ওগুলো বুনো গাছের বুনো ফুল। আমি
তোমাকে পৃথিবীর সমস্ত বাগান হতে একশো সাতকোটি লাল গোলাপ তুলে এনে উপহার দিব।

লতা মিটমিটিয়ে হাসে। মনে মনে আওড়ে নেয়,কি প্রেমিক পুরুষরে বাব্বা!

ফুল ভালোবাস বলেইতো,
“তুমি ফুলের মতই কোমল। তোমার কোমলতায় লজ্জা পাবে পৃথিবীর সব ফুলেরা।”

আচ্ছা এত এত নাম থাকতে তোমার নামটা লতাপাতা কে রাখল?

আমার দাদী। আমার নামে আপনার এত এলার্জি কেন?

ঠিক এলার্জি না। কেন জানি মন টানেনা ও নাম ধরে ডাকতে।

তাহলে আপনার ভালোলাগে এমন কোন নামেই না হয় ডাকবেন আমায়।

রাইট। উমমম…প্রজাপতি বলে ডাকব তোমাকে। আপত্তি?

নাহ। তবে অরজিনাল নামেই আমার ভালোলাগে। আপনার পুরো নাম কি?

অদ্ভুত তো! নিজের স্বামীর নাম জাননা?

বলেন না আপনি।

নওশাদ শিকদার সজীব।

লতা নেত্রপল্লব উল্টিয়ে চকিতে চাইল সজীবের মুখপানে। এবং টেনে টেনে জিজ্ঞেস করলো,
আপনারা শিকদার বংশ?

হ্যাঁ। কেন ভয় পেলে নাকি প্রজাপতি?
লতা এবার রহস্যময় হাসি হাসল সজীবের গাম্ভীর্যপূর্ণ চেহারার দিকে তাকিয়ে।

ভাই চলে গেল বলে মন খারাপ?

হুম। ভীষণ মনে পড়ছে, আব্বাকে,দাদীকে,সবুজকে,রুমকিকে।

তাকে মনে পড়ছেনা? যে তোমাকে এই স্বর্গপুরীতে পাঠিয়ে দিল ?
চওড়া হাসি দিয়ে বলল সজীব।

মাসুদা আন্টির কথা বলছেন?

হুম। নয়তো আর কে? তোমাকে এখানে বিয়েতো দিল সেইই।

শত্রুকেও মানুষের মনে পড়ে। কিন্তু গুরুত্বপূর্ণ কথা হলো কাকে কিভাবে মনে পড়ছে। সেটাই মূল ফ্যাক্ট। কাউকে মনে পড়ে ঘৃণায়। কাউকে শ্রদ্ধায়। কাউকে অসীম ভালোবাসায়।

বাহ! সার্থক জবাব দিলে তুমি। এটা সবাই পারেনা প্রজাপতি। আই লাইক দ্যাট ।

শাড়ির আঁচলের কোনকে এক আঙ্গুলে পেঁচিয়ে নিতে নিতে লতা বলল,
একটা আবদার ছিল আমার।

বল রমনী কি আবদার মেটাতে পারি আমি?

আপনি এরপর যখন গ্রামে আসবেন। আমি আপনার সাথে ঢাকায় যাব বেড়াতে। কয়েকদিন থেকেই চলে আসব।

আবেদন নাকচ করার শক্তি আমার নেই। শোন, আমি পরের শুক্রবার বাড়ি আসব। সঙ্গে আমার দুজন ফ্রেন্ড আসবে তোমাকে দেখতে। তোমার শাশুড়ীকেও বলা আছে এটা।

ওহ! ঠিক আছে। কোন গ্রাম উনাদের? বিয়ের দিন দেখেনি আমাকে?

নাহ। তখন ওরা ঢাকায় ব্যস্ত ছিল কাজে। একজন আমাদের জেলারই। আরেকজন হলো বিদেশি। ব্যবসায়ীক ফ্রেন্ড হলেও ঘনিষ্ঠতা বেশ আমার সঙ্গে।

আচ্ছা বলে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে বিদায় নিল লতা।

সেদিন রাতে লতা ইচ্ছে করেই দরজা চাপিয়ে ঘুমাল। চুমকিকেও সাথে রাখলনা। কিন্তু খেয়াল করে দেখল কেউই তার রুমে এলনা।

মনে মনে বলল,চুমকির কথাই ঠিক। তাকে জ্বিন ভূতে ধরে। নয়তো কই আমার রুমে একটা পিঁপড়ার অস্তিত্বও টের পেলামনা আমি।

তার পরে একদিন নির্জন দুপুরে লতা লুকিয়ে রইসের ঘরের পিছনে যায়। সেই ধানের গোলাঘর নামক ঘরটার সামনে গিয়ে দাঁড়ায়। বাইরে থেকে তালাবদ্ধ। ভিতর থেকেও কোন রকমের শব্দ শোনা যাচ্ছেনা। লতা তালা নেড়েচেড়ে দেখল। এবং মোবাইলে ভালো করে তালার কয়েকটি ছবি তুলে নিল।

ঘরে গিয়ে সবুজকে ফোন দিয়ে বলল,
শোন, এখন এত প্রশ্ন করিসনা। সময় হলে সব জানতে পারবি। দ্বিতীয় কান যেন না হয়। তাহলে তোর বোন ঘোর বিপদে পড়ে যাবে। মনে রাখিস। তোকে একটি তালার ছবি দিচ্ছি। সেইম তালার দুটো চাবি বানিয়ে নিবি। আর একটি নতুন তালা কিনবি মাঝারি সাইজের।

সবুজ বলল, আমার মাথার উপর দিয়ে গেল বুবু। বধুগিরি ছেড়ে গোয়েন্দাগিরিতে নাম লিখালে নাকি? যাইহোক আমি রেড়ি করেই নিয়ে আসব কোন বাহানায়।

আজ শুক্রবার। সকালেই সুজানার তদারকিতে স্পেশাল রান্নার আয়োজন শেষ হলো। লতাকে সুজানা আদেশ দিয়ে বললেন,
বউ তুমি হেঁসেল থেকে বেরিরে যাও। গোসল সেরে সজীবের পছন্দের শাড়ি পরে তৈরি হয়ে যাও।

লতা ঝটপট রেডি হয়ে গেল। কিছুসময়ের মধ্যে কালো রঙের বিলাসবহুল একটি জিপ প্রবেশ করল সজীবদের উঠানে। সজীবসহ তার দুই বন্ধু ঘরে এলো। তাদেরকে ড্রয়িংরুমে বসিয়ে সজীব নিজের রুমে চলে গেল।
পিছন থেকে লতাকে লতার মতো পেঁচিয়ে ধরল। চুল সরিয়ে ঘাড়ের উপর চিবুক ঠেকিয়ে ধরল। শাড়ির ফাঁকা অংশে নিজের বলিষ্ঠ হাত গলিয়ে দিল। লতা লজ্জায় কুঁচকে গেল।

কি করছেন না আসতেই দিনে দুপুরে। যদি কেউ এখন এসে দেখে ফেলে?

কেউ আসবেনা নিশ্চিত। আসো ওদের সাথে পরিচয় করিয়ে দিই। বলে সজীব
নিজ হাতে লতার কপালের মাঝ বরাবর একটি ছোট্ট কালো টিপ বসিয়ে দিল।

সজীব সাথে করে লতার হাত ধরে বন্ধুদের সামনে নিয়ে গেল। লতা সালাম দিতেই তারা পলকহীন মুগ্ধ চোখে চেয়ে রইলো। প্রজাপতি এ হলো আমার গাঁয়ের জানেদোস্ত আরমান। দীর্ঘদিনের বন্ধুত্ব আমাদের।

লতা আরমানকে দেখেই ভিমরি খেল। পরখ করে দেখছে আরমানকে। আরমান ও ভ্যাবাচেকা খেয়ে গেল অপ্রত্যাশিতভাবে অনেকদিন পর চেনা মুখটাকে দেখেই।

আর ওতো দেখতেই পাচ্ছো বিদেশী হ্যান্ডশাম নিকুয়াল। আধ ভাঙা বাংলা বলতে পারে এবং বোঝেও।
নিকুয়াল লতার দিকে তার ফর্সা হাতখানি বাড়িয়ে দিল।
হাই বাটারফ্লাই। নাইস টু মিট ইউ।

লতা সংকোচবোধ করছে। সজীব চোখের ইশারা দিতেই লতা ভান করা স্মিত হাসি ছড়িয়ে হাত বাড়িয়ে হ্যান্ডশেক করল নিকুয়ালের সাথে।

এই মিস প্রজাপতি? আমি দেশী বলে উষ্ণ আলিঙ্গন থেকে বাদ পড়া অন্যায়। বলেই আরমানও তার হাত বাড়িয়ে দিল। লতাও তাল মিলিয়ে হাত বাড়িয়ে দিল। আরমান লতার চোখের দিকে কামুক চেয়ে হাতের তালুতে জোরে চাপ দিল। লতা উহুঁ শব্দটিও করলনা। বুঝতে দিলনা পাশে বসে থাকা সজীব ও নিকুয়ালকে।

হেই নওশাদ। ঠুমি বিউটিফুল লেডি পেলে। বেস্ট অফ লাক।

সজীব নিকুয়ালের পিঠ চাপড়ে বলল। ইউ আর এবসুলিটলি রাইট ইয়ার।

দুপুরের রাজকীয় ভোজন শেষ করল সবাই নানান গল্পকথায়। তার কিছুক্ষণ বাদেই সজীব লতাকে বলল,

এই তুমি রেস্ট নাও রুমে। আমি ওদেরকে বাড়ির চারপাশে থেকে একটু ঘুরিয়ে নিয়ে আসি। থাকেতো ইঠ কাঠের যান্ত্রিকতায়।

তারা বেরিয়ে গেলে লতা অতি সন্তপর্ণে তাদের পিছু নজর রাখল। দেখল তারা তিনজন গেল ঠিক সেদিকটায়। যেদিকে রইস থাকে।

লতা মনে মনে বলল,
কোন সাপুড়িয়া যতই দক্ষ হোক না কেন,তবুও তার পতন ঘটে সেই ধরতে যাওয়া সাপের বিষাক্ত ছোবলেই।

চলবে — ৬
জনরা #থ্রিলার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here