পরিশিষ্ট পর্ব ৮+৯ রোমান্টিক গল্প

#গল্পের_নাম : পরিশিষ্ট
#লেখিকা: অজান্তা অহি (ছদ্মনাম)
#পর্ব_০৮ (বোনাস পার্ট)

অহি ওয়াশরুমের দরজার এপাশ থেকে ধাক্কাতে ধাক্কাতে চিন্তিত গলায় বলল,

—“রোদ্দুর ভাই, আপনার আবার কি হলো?এমন করছেন কেন?”

রোদ্দুর ওপাশে থেকে আস্তে করে বলল,

—“তুই হঠাৎ এত সুন্দর হয়ে গেলি কিভাবে?ইটস মিরাকল!ও মাই গড!”

অহি শুনতে পেলো না।চেঁচিয়ে বলল,

—“কি বলছেন শুনতে পাচ্ছি না।জোরে বলুন।”

রোদ্দুর উত্তর দিল না।দরজা ধরে উঠে বেসিনের সামনে দাঁড়ালো।আয়নাতে নিজের প্রতিবিম্বের দিকে তাকাতেই হকচকিয়ে গেল।আপনা-আপনি ডান হাত নিজের গালে চলে গেল।একি!তার গালদুটো মেয়েদের মতো লাল হয়ে গেছে কেন?

হন্তদন্ত হয়ে ট্যাপ খুলে চোখে মুখে পানি দিল।তারপর আয়নার দিকে তাকালো।কি সাংঘাতিক!লাল আভা যাচ্ছে না কেন?এভাবে নতুন বউদের মতো লাল টুকটুকে গাল নিয়ে সে বাইরে বের হবে কিভাবে?

এত গরম লাগছে কেন?বাম হাতে সে শার্টের উপরের দুটো বাটন খুললো।কই?গরম ভাব তো তাও যাচ্ছে না।কেমন হাঁসফাঁস লাগছে।হাত বাড়িয়ে ঝরনা ছেড়ে দিয়ে তার নিচে দাঁড়াল সে!

মিনিট চল্লিশেক পর ওয়াশরুমের দরজা খোলার শব্দ কানে আসলো অহির।সে দরজা খোলার অপেক্ষাই করছে।ইতোমধ্যে দু বার নিচে থেকে ঘুরে এসে দরজা ধাক্কিয়েছে।কিন্তু রোদ্দুর ভাই দরজা খুলেনি। ঝটপট বিছানা ছেড়ে উঠে সে রোদ্দুরের দিকে তাকালো।

রোদ্দুরের কাহিল অবস্থা।কালো রঙের শার্টটা শরীরে লেপ্টে আছে।চুলগুলো বেয়ে বেয়ে পানি পরছে।বুকের বেশ খানিকটা উদাম।মাথা, টাথা কিচ্ছু মুছেনি।ভেজা কাপড়ের পানিতে ফ্লোরে বন্যা হয়ে যাচ্ছে।

অহি বিস্ফারিত নয়নে মুখে হাত রেখে চেয়ে রইলো।এর আবার হঠাৎ করে কি হলো?এক দৌঁড়ে ওয়াশরুমে ঢুকে শার্ট, প্যান্ট পরেই শাওয়ার নিয়ে নিল?

অহি অবাক কন্ঠে জিজ্ঞেস করলো,

—“একি অবস্থা আপনার?”

রোদ্দুর উদ্ভ্রান্ত দৃষ্টিতে অন্য দিকে তাকালো।সে ভেবে রেখেছে, যতক্ষণ এ বাসায় থাকবে অহির দিকে আর তাকাবে না।

—“একি!আপনার চোখ দুটো লাল হয়ে গেছে কেন রোদ্দুর ভাই?এতক্ষণ এভাবে কেউ শাওয়ার নেয়?কবে আপনার সুবুদ্ধি হবে?দেখি,জ্বর এসে গেছে কি না!”

অহি পায়ের উপর ভর দিয়ে সামান্য উঁচু হয়ে রোদ্দুরের কপালে হাত রাখতে নিতেই সে ছিটকে দু পা পিছনে সরে গেল।তোতলানো স্বরে বলল,

—“কথায় কথায় গায়ে হাত দিতে চাস কেন অজান্তা?এক চড়ে মুন্ডু ঘুরিয়ে দিব।গায়ে হাত দিবি না খবরদার।আমি ছোট রয়েছি নাকি?”

—“কি?”

—“কি কি করছিস কেন?তুই একটা বেয়াদব,বেশরম মেয়ে।তোর মতো বেহায়া মেয়ে আমি দুটো পৃথিবীতে দেখিনি।তুই একটা গায়ে পড়া মেয়ে।”

—“আমি আবার কার গায়ে,কখন পড়লাম?আজব!”

—“এক্ষুনি তো পড়তে নিয়েছিলি!”

—“সে কি!কখন?আচ্ছা বাদ দিন!আমি যেমন হই না কেন,তাতে আপনার কোনোদিন কিচ্ছু আসবে, যাবে না।কিন্তু আপনি এই ভেজা কাপড়ে বেশিক্ষণ থাকলে নির্ঘাত জ্বর আসবে।চেঞ্জ করুন।”

—“করবো না!জ্বর আসে আসুক।তাতে তোর কি!আমি আজ সারা রাত এভাবে থাকবো।তাতে তোর সমস্যা আছে?”

—“রোদ্দুর ভাই, আপনি পাগল হয়ে গেছেন।কি বলছেন এসব?”

—“হুঁ,আমি তো পাগলই।আর তুই সুস্থ মানুষ হয়ে পেত্নীদের মতো সাজ দিয়েছিস।তোকে দেখতে কি বিশ্রী লাগছে!ইয়াক থু!”

বলেই বড়ো বড়ো পা ফেলে বাইরে বের হয়ে গেল রোদ্দুর।অার অহি হা হয়ে তাকিয়ে রইলো।এসব কি হচ্ছে চারপাশে?

——————

সন্ধ্যার পর পরই রোদ্দুরের হাড়গোড় কাঁপিয়ে জ্বর আসলো।হুট করে এভাবে জ্বর আসায় সবাই চিন্তিত।থার্মোমিটার দিয়ে মেপে দেখা গেল জ্বর ১০৪° এর কাছাকাছি।

ডিনারের আগে বেলুন ফুটিয়ে, স্প্রে করে অহি তার বাইশ তম জন্মদিনের কেক কাটলো।রোদ্দুর উপস্থিত রইল না তাতে।সবাই যার যার মতো উইশ করলো।কিন্তু কোথায় যেন সুর কেটে গেছে।সবাই থমকে থমকে অানমনা হয়ে যাচ্ছে।

সবাই হালকা পাতলা করে ডিনার সারলো।ডিনার শেষে ঘরোয়া ভাবে গানের আয়োজন করার প্লান ছিল।সেটা আপাতত স্থগিত রাখা হলো।

অহির বাবা বেশ কয়েকবার ডাক্তার ডাকার কথা বললো।কিন্তু রোদ্দুর বেগ ধরেছে।পৃথিবীর পাখা গজিয়ে উড়া শুরু করলেও সে ডাক্তার দেখাবে না।তার নাকি কঠিন অসুখ হয়েছে।এ অসুখ ডাক্তারে সাড়বে না।পরে কেউ আর জোর করেনি।

রাতের বেলা অহির মা শাহানা জোর করে রোদ্দুরকে স্যুপ করে খাওয়ালো।তারপর মেডিসিন খাইয়ে দিল।রোদ্দুর খালার হাত ধরে বলল,

—“খালা,আমার কঠিন অসুখ হয়েছে।আমি হয়তো মরে যাব!”

শাহানা রোদ্দুরের মাথায় হাত বুলিয়ে বলল,

—“বাবা!এসব বলতে হয় না।তোমার কিচ্ছু হবে না।এই যে ওষুধ খাইয়ে দিলাম।কিছুক্ষণের মধ্যেই জ্বর থাকবে না।তুই ঘুমা তো!”

—“খালা,আমার হুট করে কি যেন হয়ে গেছে।আমাকে নিশ্চিত পরী থুক্কু জ্বীনে ভর করেছে।তুমি বরং কাল সকালে কবিরাজ ডেকে ঝাড় ফুঁকের ব্যবস্থা করো।”

—“আচ্ছা,ঠিক আছে।সকালে দেখা যাবে।তুই ঘুমা এখন।”

রোদ্দুর সঙ্গে সঙ্গে চোখ বন্ধ করলো।হঠাৎ মনে পড়ায় চোখ বন্ধ রেখেই বলল,

—“খালা,খেয়াল রেখো!কোনো পরী টরী যেন রুমের ভেতরে না ঢুকে।এ বাসায় আর আসা যাবে না।হুট করে চোখের পলকে আমায় ফুস করে ধরে পরীস্থানে নিয়ে যাবে!ফুস!”

শাহানার বড্ড মায়া হলো।তিনি তিন বার আয়াতুল কুরসী পড়ে রোদ্দুরের মাথায় ফু দিল। ছেলেটা জ্বরের ঘোরে আবোল তাবোল বকছে।আহারে!

অহি দরজায় হালকা শব্দ করে ভেতরে ঢুকলো।ছোট বেলা থেকে তার অভ্যাস হয়ে গেছে অন্য রুমে প্রবেশ করার আগে মৃদু শব্দ করা।সে অলরেডি ড্রেস চেঞ্জ করে ফেলেছে।কফি কালারের সূতির থ্রি পিস গায়ে।ওড়নাটা ভালো করে গায়ে জড়িয়ে এগিয়ে আসলো।

রোদ্দুরের দিকে চেয়ে শাহানাকে বলল,

—“রোদ্দুর ভাইয়ের সাথে ঘুমাবে কে মা?”

শাহানা বেশ স্বাভাবিক গলায় বললো,

—“কেন?কেউ না ঘুমালে তুই ঘুমাবি নাকি?”

—“মা!তুমিও কি রোদ্দুর ভাইয়ের মতো পাগল হয়ে গেলে?”

—“এই,আমাকে একদম পাগল বলবি না!তোর বাপের থেকে শিক্ষা পেয়েছিস, না?দিনের ভেতর হাজার বার নিজে পাগল বলে শান্তি পায় না,এখন মেয়েকে দিয়েও বলাবে?এরকম হলে কিন্তু আমি এ বাড়ি থাকবো না।আগেই বলে রাখলাম।”

—“মা,চেঁচামেচি করবে না প্লিজ।বাবা গরম জল চাচ্ছে।দিয়ে আসো।আমি এখানে আছি!”

—“দাঁড়া!গরম জল এখন তোর বাপের পাছায় ঢালবো।আমায় দাসী পেয়েছে?চব্বিশ ঘন্টা হুকুম করবে!”

—“মা,কিসব ভাষা ইউজ করছো?রোদ্দুর ভাই আছে এখানে!”

—“থাকুক!তোর বাপ কি করেছে জানিস?গতকাল রাতে একটু বলছিলাম,ওগো!টেবিল থেকে এক গ্লাস পানি দাও তো!আমায় বলে কি জানিস?বলে,উঠে গিয়ে খেয়ে নাও!নড়াচড়া না করে তো শুধু ভুড়ি বাড়াচ্ছো!কি বজ্জাত দেখেছিস!”

অহি দীর্ঘশ্বাস ফেলে বলল,

—“হ্যাঁ,দেখলাম।তুমি এখন যাও তো মা।”

শাহানা অনিচ্ছা নিয়ে চলে গেল।অহি একটা চেয়ার টেনে রোদ্দুরের শিয়রের পাশে বসলো।রোদ্দুর এখন অপূর্বর রুমে শুয়েছে।অপূর্বকে আশপাশে দেখা যাচ্ছে না।অন্য রুমে ঘুমিয়ে গেল নাকি?

রোদ্দুর ঘুমাচ্ছে।মুখটা পান্ডুর মতো ফ্যাকাসে হয়ে গেছে।অহি ডান হাতটা হালকা করে রোদ্দুরের কপালে রাখতেই চমকে গেল।গা তো জ্বরে পুড়ে যাচ্ছে।মেডিসিন খাওয়ার পরেও কমছে না কেন?ছেলেটা কি যে করে না!কি দরকার ছিল ওতক্ষণ ভেজার?

বাটিতে অল্প পানি নিয়ে তাতে এক টুকরো কাপড় ভিজিয়ে রোদ্দুরের কপালে দিল।রোদ্দুর ঘুমের ঘোরে শিউরে উঠলো।

রোদ্দুর ঘুমের ঘোরে বিড়বিড় করে কিছু একটা বলল।অহি কান পেতেও তা বুঝতো পারলো না।

————————

ভোরবেলা ঘুম ভাঙতেই নিজের মাথা চেপে ধরলো রোদ্দুর।মাথার ভেতর কেমন ফাঁকা ফাঁকা লাগছে।বিছানায় উঠে বসে পাশে তাকালো।

পাশে কেউ নেই।সে বেলকনির কাচের ফোঁকর দিয়ে বাইরে দৃষ্টি মেলল।সূর্য এখনো উঠেনি!

রোদ্দুর ঘেমে একাকার হয়ে গেছে।গায়ের তাপমাত্রা স্বাভাবিক একদম।সে স্বস্তির নিঃশ্বাস ফেলে।হুট করেই তার মাথায় অস্পষ্ট একটা দৃশ্য ভেসে উঠে।রাতের বেলা সে যখন ঘুমিয়ে ছিল, তখন অহি তার দিকে ঝুঁকে কিছু একটা করছিল।হ্যাঁ!তার সারামুখে এলোপাতাড়ি চুমু খেয়েছে!কি সাংঘাতিক!

রোদ্দুর এক টানে গায়ের উপর থেকে কম্বল সরিয়ে অহির রুমের দিকে পা বাড়াল।অহিকে আজ উচিত শিক্ষা দিতে হবে।তার ঘুমের সুযোগ নিয়ে….

অহির রুমের দরজা খোলা।রোদ্দুর ভেতরে ঢুকে চারিদিক তাকাল।অহি রুমে নেই।সে তবুও চেঁচিয়ে বললো,

—“অজান্তা!সাহস থাকলে সামনে আয়!আমার জ্বরের সুযোগ নিয়ে চুমু খাওয়া!তোর চুমুর আমি দফারফা না করলে আমার নামও রোদ্দুর হিম নয়!তোর কলিজা কত বড়ো, আমি সেটা আজ দেখেই ছাড়বো!বের হ!বের হ বলছি!”

ওয়াশরুমের দরজা খুলে রোদেলা বের হলো।তার চোখে মুখে পানি।কপাল কুঁচকে বলল,

—“এত্তো ভোরে চিল্লাফাল্লা করছিস কেন রোদ্দুর?তোর কবে যে জ্ঞান হবে!ছাড়!কি যেন বলছিলি?অহি তোকে চুমু টুমু খেয়েছে না কি যেন?”

রোদ্দুর মিইয়ে গেল।রোদেলা আপু এ রুমে কি করছে?অহি কোথায়?সে মিনমিন করে বলল,

—“ইয়ে মানে আপু।মনে হচ্ছিল অহির মতো দেখতে কেউ আমার ঘুমের ঘোরে…… ”

—“এক রাতের জ্বরে দেখি তোর সম্পূর্ণ মাথা আউলে গেছে।অহি তো সারারাত আমার সাথে ছিল।আমরা দুজন গেস্ট রুমে একসাথে ঘুমিয়েছি।এ রুমে অপূর্ব ছিল রাতে।”

—“তার মানে আমি স্বপ্নে দেখেছি অহি……ও মাই গড!”

রোদ্দুর এক দৌঁড়ে রুম থেকে বের হয়ে গেল।যাওয়ার সময় দরজার সাথে একটা বাড়িও খেল।কিন্তু তার খেয়াল নেই।দ্বিকবিদিক হারিয়ে এক দৌঁড়ে অপূর্বর রুমে ঢুকতেই কারো সাথে ধাক্কা খেল!
#গল্পের_নাম: পরিশিষ্ট
#লেখিকা: অজান্তা অহি (ছদ্মনাম)
#পর্ব_০৯

দ্বিকবিদিক হারিয়ে এক দৌঁড়ে অপূর্বর রুমে ঢুকতেই কারো সাথে ধাড়াম করে ধাক্কা খেল রোদ্দুর।ডান হাতের ব্যথা পাওয়া জায়গায় হাত বুলিয়ে সামনে না তাকিয়েই বিরক্ত গলায় বললো,

—“কোন শালী রে!দেখে চলতে পারিস না?”

সঙ্গে সঙ্গে তার মাথায় হালকা একটা থাপ্পড় পড়লো।দ্রুত চোখ তুলে তাকিয়ে দেখে সামনে তার পিএইচডি ধারী বাবা ড. মুজিবুর রহমান দাঁড়িয়ে আছে।কোনো একটা অজ্ঞাত কারণে তার বাবা নিজেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মনে করে এবং সবসময় বুক উঁচিয়ে হাঁটে।

রোদ্দুর মাথায় হাত রেখে অগোছালো ভাবে বলল,

—“বাবা!তুমি এত সকালে এখানে কেন?বাসায় যাও নি তোমরা?”

মুজিবুর রহমান একটা হাই তুলে বলল,

—“তোর শরীরের তাপমাত্রা কমেছে?এখন কত ডিগ্রি? ”
—“কত ডিগ্রি জানি না বাবা।তবে জ্বর নেই।একদম স্বাভাবিক।”

—“আমি তিন মিনিট দাঁড়ালাম।থার্মোমিটার দিয়ে মেপে এ্যকুরেট টেম্পারেচার বলবি।তোর মাকে গিয়ে আবার বলতে হবে!”

রোদ্দুর বিস্ফারিত নয়নে বলল,

—“মা কোথায়?”

মুজিবুর রহমান বিছানায় গিয়ে পা তুলে বসলেন।চোখ দুটো বন্ধ করে যোগব্যায়ামের ভঙ্গি করলেন।তারপর শীতল গলায় বললেন,

—“গতরাতে বারোটার দিকে আমি আর তোর মা বাসায় চলে গিয়েছিলাম।তোর জ্বর,সেজন্য তোর মা যেতে চাইলো না।কিন্তু ওদিকে খালি বাসা।শুধু কাজের লোক দুটো রয়েছে।বলা তো যায় না বিপদ আপদের কথা।পরে তোর খালার কথায় আমরা দুজন চলে গেলাম।কিন্তু সারা রাত তোর মা ঘুমাতে দেয়নি।আযানের সময় আমাকে লাথি দিয়ে উঠিয়ে পাঠিয়েছে।তোর টেম্পারেচার মেপে থার্মোমিটার সাথে করে নিয়ে যেতে বলেছে।তাড়াতাড়ি কর!”

রোদ্দুর একটা দীর্ঘশ্বাস ফেলল।সে যে বড় হয়ে গেছে তা তাদের মা বাবাকে কে বোঝাবে!এখনো তার বাবা তুই তুকারি করে,দু একটা চড় থাপড়ও কপালে জুটে মাঝে মধ্যে।

সে এগিয়ে গিয়ে বগলের নিচে থার্মোমিটার চেপে বেলকনিতে গিয়ে দাঁড়ালো।বেলকনিতে দাঁড়াতেই রোদ্দুরের সব ধরনের অস্থিরতা দূর হয়ে গেল।বাইরের হিমশীতল বাতাসে পুরো ভেতর বাহির শীতল হয়ে গেল।

চারিদিকে ফর্সা হয়ে গেছে।তবে সূর্য এখনো উঠেনি।অল্প অল্প কুয়াশায় মোড়ানো সকালটা রোদ্দুরের অন্য রকম ভালো লাগতে শুরু করলো।বার বার মনে হলো,আজকের সকাল আর অন্যান্য দিনের সকাল এক নয়।

কিছুক্ষণ পর সে ভেতরে এসে থার্মোমিটার টেবিলের উপর রেখে বলল,

—“বাবা!এই যে!”

মুজিবুর রহমান উত্তর দিল না।রোদ্দুর তাকিয়ে দেখে তার পিএইচডি ধারী বাবা কম্বল মুড়ি দিয়ে ঘুমের দেশে তলিয়ে গেছে।

সে রুমের দরজা ভিড়িয়ে নিচে নামলো।এক কাপ চা খেতে হবে।কেউ বোধ হয় ঘুম থেকে উঠেনি।নিজেরই চা করতে হবে।

রোদ্দুর সিঁড়ি দিয়ে নামতে নামতে গুনগুন করে গান ধরলো।

“ক্ষতি নেই…..
কাছে না বলে তুমি চলে এলে…
দেখো সেই…
খুশি সাজাবো আমি হাজার ফুলে….
প্রতিদিন,সবসময় দেখা বেশি হলে বড় ভালো হয়… ”

একরাশ ভালো লাগা নিয়ে রান্নাঘরে পা রাখতেই চমকে উঠলো সে।অহি কোমড়ে ওড়না পেঁচিয়ে হাত নেড়ে নেড়ে টুংটাং আওয়াজ তুলে কি যেন করছে!

রোদ্দুরের ডান হাত আপনা-আপনি বুকে চলে গেল।তার হার্টবিট আবার ক্রমাগত ট্রেনের হুইসেল বাজিয়ে যাচ্ছে।হাত পা কাঁপছে।শরীরের ভরটুকু পা আর ধরে রাখতে চাইছে না।সে দরজার ঠেস দিয়ে নিজের ভরটুকু ছেড়ে বুকে চাপ দিয়ে ধরলো।হার্টবিটের শব্দ যেন অহির কানে না যায়!

অহির থেকে দৃষ্টি সরাতে পারছে না সে।যেন চোখ দুটোর উপর তার নিজের নিয়ন্ত্রণ নেই।অন্য কেউ নিয়ন্ত্রণ করছে।অহিকে কেমন বউ বউ লাগছে।চুল হাতখোঁপা করায় ঘাড়ের অনেকখানি উন্মুক্ত।কফি কালারের রঙটা যেন ঠিকরে পড়ছে।

অহি একটু পর পর সামনের অবাধ্য চুলগুলো আঙুলের সাহায্যে কানের পাশে গুঁজে দিচ্ছে।রোদ্দুর আর পারলো না।ধপ করে দরজা ধরে ফ্লোরে বসে বলল,

—“ও মাই গড!”

হালকা শব্দে অহি পেছন ঘুরে তাকায়।রোদ্দুরকে ওভাবে ফ্লোরে বসে থাকতে দেখে চোখ বড় বড় হয়ে যায়।দৌঁড়ে এসে বলে,

—“রোদ্দুর ভাই, এভাবে বসে আছেন কেন?বুকে হাত কেন?হার্টের এ্যাটাক ট্যাটাক হবে নাকি?আল্লাহ গো!”

রোদ্দুর ফ্লোরের দিকে তাকিয়ে চিবিয়ে চিবিয়ে বলল,

—“অজান্তা,আমার থেকে দশ হাত দূরে দাঁড়িয়ে কথা বল।যাহ!পিছিয়ে যাহ!আমি ঠিক আছি!”

অহি ভয়ে কিছুটা পিছিয়ে গেল।রোদ্দুর ভাই কাল থেকে কেমন অস্বাভাবিক আচরণ করছে!সে ভয়ার্ত স্বরে বলল,

—“বুকে হাত কেন রোদ্দুর ভাই?বুকে ব্যথা করছে নাকি?শ্বাস নিতে কষ্ট হচ্ছে?”

—“বললাম তো আমি ঠিক আছি।আর বুকে হাত রাখবো নাকি পা উঠিয়ে রাখবো সেটা সম্পূর্ণ আমার ব্যাপার।”

অহি কিছু না বলে জগ থেকে গ্লাসে পানি ঢেলে এগিয়ে দিয়ে বলল,

—“পানিটুকু খান!ভালো লাগবে!”

রোদ্দুর ধমকে বলল,

—“বললাম না কাছে আসবি না!পিছিয়ে যা!”

অহি ধমকে কেঁপে উঠলো।কিছুটা পিছিয়ে গিয়ে কাঁপা কাঁপা গলায় বললো,

—“রো-রোদ্দুর ভাই!আপনি ফ্লোরে বসে কেন?”

—“ইচ্ছে হয়েছে বসেছি।প্রয়োজনে শুয়ে থাকবো।তাতে তোর কোনো সমস্যা আছে?”

—“ন-না!তা নেই।কিন্তু ফ্লোরে তো অনেক ময়লা।”

রোদ্দুর ভুলবশত অহির দিকে তাকালো।এলোমেলো চুল,ভয়ার্ত চোখ-মুখ,কপালে বিন্দু বিন্দু ঘাম,কাঁপা কাঁপা ঠোঁট!সব মিলিয়ে অন্য রকমের সুন্দর লাগছে।তাকে মুহূর্তে ঘোরে ফেলতে পারে!সে দ্রুত চোখ সরিয়ে শক্ত কন্ঠে বলল,

—“ময়লা তাতে কি?তোকে কি বলবনি আমায় শাওয়ার করিয়ে দে?নাকি বলবনি আমার ড্রেসগুলো ধুয়ে দে?বলবো তো না!এখন আমি ফ্লোরে শুয়ে থাকবো।”

বলেই অহিকে চমকের শীর্ষ পর্যায়ে রেখে রোদ্দুর দরজা বরাবর ফ্লোরে শুয়ে পড়লো।বড় বড় করে শ্বাস টানলো।শুয়ে চোখ বন্ধ করে বিড়বিড় করলো।

অহি কেঁদে দিয়েছে প্রায়।বৃষ্টি আপুর শোকে অবশেষে মানুষটা পাগল হয়ে গেল?সে মুখে হাত রেখে রোদ্দুরকে ডিঙিয়ে এক দৌঁড়ে সিঁড়ি দিয়ে উপরে উঠতে উঠতে বলল,

—“কে কোথায় আছো?বের হও তাড়াতাড়ি! রোদেলা আপু বের হও!রোদ্দুর ভাই পাগল হয়ে গেছে!রোদ্দুর ভাই পাগল হয়ে গেছে।হসপিটালে নিতে হবে।”

পাঁচ মিনিটের মাথায় সবাই ঘুম ঘুম চোখে ড্রয়িং রুমে হাজির হলো।নিচে নেমে কোথাও রোদ্দুরকে খুঁজে পাওয়া গেল না।রোদেলা ফোন বের করে রোদ্দুরকে ফোন দিল।রোদ্দুর ফোন রিসিভ করলো না।কিন্তু এক মিনিট পরেই টুং করে একটা এসএমএস আসলো।

“রোদ আপু!আমি বাসায় যাচ্ছি।একটু দরকারি কাজ আছে।”

রোদেলা একটা হাই তুলে ম্যাসেজটা পড়লো।তাকে রেডি হতে হবে। কলেজে যেতে হবে।

মুজিবুর রহমান অহিকে বলল,

—“মা-জননী! তুমি শুধু শুধু ভয় পাচ্ছো।আমি আর একটু ঘুমিয়ে নেই এখান থেকে।বাসায় গেলে তোমার খালামণি ধমকা ধমকি করবে!”

সবাই যার যার মতো হাই তুলে রুমে চলে গেল।অহি চিন্তিত মুখে দাঁত দিয়ে হাতের নখ কাটা শুরু করলো।এটা কি হলো?

———————

দুপুরের দিকে রোদেলার ক্লাস শেষ হলো।কলেজ শেষ হতে এখনো দেড় ঘন্টার মতো বাকি।কিন্তু এই দেড় ঘন্টায় তার আর কোনো ক্লাস নেই।

টিফিনের পরে তার একটা ক্লাস। বি বয়েজ শুধু।আর টিফিনের আগে চারটা।এই মোট পাঁচটা ক্লাস ডেইলি।

রোদেলা ব্যাগ থেকে পানির পট বের করে গলা ভেজালো।এই দেড় ঘন্টা বসে থাকতে হবে শুধু শুধু।কলেজ টাইম শেষ হলে তখন বাসায় যেতে পারবে।

নিজের ডেস্কে বসে পেপার হাতে নিল।গতকালের পেপার।পেপার পড়ার অভ্যাস তার নেই।কোনোকালে ছিলও নাহ!এখন সময় কাটানোর জন্য চোখ বুলালে দোষের কি!

—“মিস রোদেলা ম্যাম!”

রোদেলা ঘাড় ঘুড়িয়ে দরজার দিকে তাকালো।আকাশী রঙের ইউনিফর্ম গায়ে অল্প বয়স্ক একটা ছেলে।এটা তো নতুন প্রিন্সিপাল মানে সাদিদ স্যারের পিয়ন।এ কলেজে প্রতিটি পিয়নের এক রকমের ইউনিফর্ম।

সে স্বাভাবিক কন্ঠে বলল,

—“হ্যাঁ,বলুন।”

ছেলেটা হাতে রাখা খাতাতে চোখ বুলিয়ে বলল,

—“ম্যাম,আপনাকে সাদিদ স্যার দেখা করতে বলেছে।কলেজ শেষে।অর্থাৎ আড়াইটার সময়।ম্যাম,একটু টাইমলি আসার চেষ্টা করবেন।”

রোদেলা মাথা নেড়ে সায় জানালো।ছেলেটা চলে যেতেই তার কপালে চিন্তার রেখা ফুটে উঠলো।সাদিদ স্যার তার সাথে কেন দেখা করতে চাচ্ছে?

সাদিদ স্যার এ কলেজে এসেছে আজ সতেরো দিন।এই সতেরো দিনে রোদেলা তার ধারে কাছেও ঘেঁষেনি।সেই যে রিসিপশনের দিন দেখা হয়েছিল।আর হয়নি!রোদেলা ইচ্ছে করে তার থেকে পালিয়ে বেড়িয়েছে।কারণ সে খোঁজ নিয়ে জানতে পেরেছে মি. জুলকারনাইন সাদিদ ম্যারিড এবং তার পাঁচ বছরের একটা মেয়ে আছে।

রোদেলার চোখ দিয়ে অশ্রু বের হলো।তার এক তরফা ভালোবাসা তাহলে পূর্ণতা পেল না।ভালোবাসা এমন কেন?সবসময় ভুল মানুষকে বেছে নেয়!সে সাবধানে টিস্যু দিয়ে চোখ মুছে নিজেকে স্ট্রং করলো।সাদিদ স্যারকে তাকে ফেস করতে হবে!

২ টা বেজে ৩৬ মিনিটে রোদেলা সাদিদের কেবিনের দরজায় টোকা দিয়ে বলল,

—“আসবো স্যার?”

সাদিদ কি যেন লিখছে।দরজার দিকে না তাকিয়ে বলল,

—“জ্বি,অবশ্যই!”

রোদেলা ভেতরে ঢুকে সাবধানে দরজা ভিড়িয়ে দিল।তারপর কাচের টেবিলের সামনে দাঁড়িয়ে সালাম দিল।সাদিদ সালামের উত্তর না দিয়ে বলল,

—“প্লিজ, সিট ডাউন।”

রোদেলা আড়ষ্ট ভঙ্গিতে চেয়ার টেনে বসলো।কেবিনটা এসি করা।তার শীত শীত লাগছে।গায়ের ওড়না দিয়ে হাতের ফাঁকা অংশ ঢেকে ফেলল সে।

সাদিদ প্রথমবার চোখ তুলে তাকালো।স্ট্রেইট বলল,

—“মিস রোদেলা জান্নাত,রাইট?আমার জানামতে আপনার কলেজ ছুটির আগে কোন ক্লাস ছিল না।কিন্তু আপনি ছয় মিনিট লেট করে কেবিনে ঢুকলেন!”

রোদেলা উত্তর দিল না।এক নজর সাদিদের দিকে তাকাল।সাদিদ আজ কালো ফ্রেমের চশমা পড়েছে।কি সুন্দর জ্ঞানী মানুষদের মতো লাগছে!

—“মিস রোদেলা জান্নাত!আপনি কি কারণে কলেজ ছাড়তে চাচ্ছেন?”

—“কোনো কারণ নেই স্যার।”

—“এটা বললে তো হবে না।আপনাকে প্রোপার কজ দেখিয়ে কলেজ ছাড়তে হবে।কারণ এতে কলেজের মানোন্নয়নে আমরা সোচ্চার হবো।আপনার মন চাইলো আর আপনি জয়েন করলেন,আবার মন চাইলো না তো রেজিগনেশন নিয়ে নিলেন।এটা হবে না!”

—“স্যার আমি মন মর্জি কলেজে ঢুকিনি।এক্সাম দিয়ে, ভাইভা দিয়ে, দুটো ডেমো ক্লাস করিয়ে চাকরি পেয়েছিলাম।এখন আর করতে চাই না।”

সাদিদ চশমার কাচ পরিষ্কার করে আবার চোখে পড়লেন।তারপর সূক্ষ্ম দৃষ্টিতে রোদেলার দিকে চেয়ে বললেন,

—“মিস!আপনাকে কি আমি চিনি?”

রোদেলা যেন জানতো যে সাদিদ স্যার এই প্রশ্নটা করবে।সে স্বাভাবিক ভাবে বলল,

—“জ্বি না!”

—“কেন জানি আপনার চেহারাটা একটু পরিচিত মনে হয়।বাই দ্য ওয়ে,আপনার পেপারস গুলো দেখলাম গতকাল।আপনি যে কলেজে ছিলেন,ওই কলেজে আমি তিন মাসের মতো ক্লাস নিয়েছিলাম।এবং কাকতালীয় ভাবে সালটা আপনার সাথে মিলে গেছে।আপনি তখন ইন্টার প্রথম বর্ষে ছিলেন।আমি পদার্থ বিজ্ঞান ক্লাস নিতাম।আপনার কিছু মনে পড়ে?”

—“না স্যার!মনে পড়ে না।আপনি হয়তো অন্য সেকশনে ক্লাস নিয়েছিলেন।”

তারপর কয়েক মিনিট দু’জনে চুপ।সাদিদ ঘোর ভেঙে বলল,

—“মিস রোদেলা আপনি আসতে পারেন।আপনি এই মুহুর্তে কলেজ ছাড়তে পারবেন না।কিছুদিন পর এক্সাম সবার।কলেজের রেপুটেশনের দিকটা খেয়াল রাখতে হবে আমাকে।এই মুহুর্তে নতুন টিচার ইনভলভ করা অনেক টাফ।আপনি আসুন!”

রোদেলা উঠে দাঁড়ালো।দরজার কাছে গিয়ে সালাম দিয়ে বেরিয়ে গেল।

——————–

অহি ছটফট করছে।কারণ তার ফোনে তিনটে আননোন নাম্বার থেকে একই মেসেজ এসেছে।মেসেজ দুটো এমন..

“রোদ্দুর ভাই,এবার যদি আমাকে রেখে অন্য কাউকে বিয়ে করিস তাহলে তোকে একদম খুন করে ফেলবো।তারপর নিজের গলায় দড়ি দিবো।আমার গল্পের প্রথম পাতায়,মাঝামাঝিতে বা শেষ অধ্যায়ে তুই না থাকলেও পরিশিষ্টে তোকে চাই!শুধু তোকে চাই!রোদ্দুর হিমকে চাই।”

এইটুকুই।একি মেসেজই তিনটে আননোন নাম্বার থেকে এসেছে।অহির হাত পা ঠান্ডা হয়ে আসছে!এটা কার কাজ? রোদ্দুর ভাই না তো?

(চলবে)
জানি আজকেও অনেকে বোনাস বোনাস করবে!😒🙃 আমি বরং পরবর্তী পর্ব লেখা শুরু করি।🐢
(চলবে)

এদিকে শুনুন!আজ আমার মন ভালো।সেজন্য বোনাস পার্ট দিয়ে দিলাম।যদিও আয়তনে একটু ছোট হয়েছে।আগামী কাল পুষিয়ে দিব।🐸

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here