প্রিয় পরিণতি পর্ব ১৩

গল্প: প্রিয় পরিনতি!
পর্ব: ১৩!
লেখক: তানভীর তুহিন!

কথাগুলো শোনা মাত্রই মেঘের পায়ের রক্ত মাথায় উঠে যায়। চিৎকার দিয়ে বলা শুরু করে, ” আমি বিয়ে করলে আবিদকেই করবো। তুমি আবিদ স্বমন্ধ্যে কতটুকুই জানো ভাইয়া? ”
– ” যতটুকু জানি সেটুকুই যথেষ্ট। এর চেয়ে বেশি কিছু জানার কোনো ইচ্ছে আমার নেই! ”
– ” দেখো ভাইয়া আমার সাথে আবিদের স্বম্পর্ক নষ্ট হয়েছে সম্পুর্ন আমার জন্য। সে দ্বায় আমি কখনো তোমাকে দেই নী। আর দিবোও না। কারন তুমি তো ওকে চিনতেই না। কিন্তু আমি চিনেও ভুল বুঝেছি! ”
– ” কীসের ভুল বোঝাবুঝি? সব পরিষ্কার এখানে মেঘ। ও একটা অসামাজিক জীব ছাড়া আর কিছুই না! ”
– ” দেখো ভাইয়া আমার সামনে অন্তত তুমি আবিদকে এসব বলিও না! ”
– ” ও এসবেরই যোগ্য! ”
– ” তুমি সবটা জানো না! ” তারপর মেঘ সবকিছু রাতুলের কাছে খুলে বলে। এসব শোনার পরে রাতুলের প্রচণ্ড অপরাধবোধ হয়। তার বোনের এই দূর্দশার কারন সে। এতকিছুর পরেও মেঘ আমায় একদিনও দোষারোপ করে নী। রাতুল মেঘের কাছে গিয়ে বলে, ” সরি রে একদম বুঝতে পারি নী! ”
– ” আর কী হবে সরি বলে। অবশ্য তোমার কোনো দোষ নেই। তোমার ভুল বোঝাটা জায়েজ। হয়তো তোমার যায়গায় আমি হলে আমিও এমনই করতাম কিন্তু আমার ওকে এভাবে বলাটা উচিৎ হয় নী। আমার কাছ থেকে কথা গুলো শুনে সহ্য করতে পারে নী! ” কথাগুলো বলতে বলতেই কেদে ফেলে মেঘ। তারপর সমস্তটা খুলে বলে রাতুলকে। আবিদের ড্রাগস নেবার ব্যাপার, আবিদের রাগের ব্যাপার। এসব শুনে অপরাধবোধ আর লজ্বায় মরে যাচ্ছিলো রাতুল। সেদিন যদি একটু ধৈর্য্য রেখে কথাগুলো শুনতো তাহলে এতকিছু হতই না। নিজের বোনটার কী হাল করে ফেলেছে সে। তারচেয়েও বড় কথা নিজের অপরাধে দুজন কষ্ট পেয়েও আমায় দোষারোপ করেনী এক মুহুর্তের জন্যও। আর সেই আমিই নাকি আবিদকে যা না তা বলে অপমান করেছি। আর আজ আবার মেঘের জন্য বিয়ের স্বমন্ধ এনেছি, ছি!ছি!ছি! রাতুল মেঘকে বলে, ” আমি নিজে আবিদের সাথে কথা বলবো। সরিরে আমার অহেতুক ভুল বোঝাবুঝি-র জন্য। তোরা দুজন এভাবে কষ্ট পেলি। আমি ক্ষমারও অযোগ্য। সব ঠিক করে দিবো দেখিস! ” কথাটা বলতেই মেঘ রাতুলকে জড়িয়ে ধরে কেদে ফেলে, ” ভাইয়া আমি আর পারছি না। খুব কষ্ট হয় আবিদকে ছাড়া থাকতে! ”
– ” কালকেই কথা বলবো আমি আবিদের সাথে!! ”

সন্ধ্যা প্রায় ৭ টা বাজে মেঘ তামান্নাকে ফোন দিলো। ফোনে রাতুলের সাথে হওয়া কথাগুলো তামান্নাকে বললো মেঘ। তামান্না বেশ খুশি হলো। মেঘ কান্না করে দিয়েছে। খুব কাদছে আর আবিদের সাথে সবটা ঠিক করে দিতে বলছে মেঘ। তামান্নার মাথায় একটা বুদ্ধি এলো। তামান্না ফোনের রেকর্ডিংটা অন করে চুপচাপ মেঘের কান্নাগুলো রেকর্ড করলো। তারপর রেকর্ডিং অফ করে মেঘকে বললো, ” কী করবী বোন বল? তুই তো জানিস আবিদ তোকে কতটা ভালোবাসে। কিন্তু এবার ওর রাগের কাছে তোর ভালোবাসাটা হার মেনে যাচ্ছে। সময় দে সব ঠিক হয়ে যাবে। নিরুপায় আমি! ” ফোন রেখে দেয় মেঘ। তারপর প্রত্যেকদিনের মতো বারান্দায় গিয়ে আগেরদিন গুলোর কথা মনে করে চোখের পানি ফেলতে থাকে। এরকম একটা অকারন দূর্ঘটনার কথা স্বপ্নেও ভাবে নী মেঘ। আবিদ কীভাবে পারছে থাকতে? এসব ভাবতে ভাবতে খোলা আকাশের পানে চেয়ে হালকা মৃদু বাতাসে মিলিয়ে যায় মেঘ! ঠিক মেঘের মতো!!

আবিদ নতুন ফোন আর নতুন সিম নিয়েছে অফিসের কাজের জন্য। এই সাতটা দিন সাতশো বছরের মতো লেগেছে তার। কিন্তু সে ঠিক করে নিয়েছে সে যাবে না মেঘের কাছে যতক্ষন না মেঘ তার কাছে আসছে। এই সাতদিনে আবিদ মদ ধরেনী।এক বোতল মদ অবশ্য এনেছিল কিন্তু খায় নী। শুধু দিনে দু একটা করে সিগারেট খেতো আবিদ। সব কিছুই অগোছালো ভাবে যাচ্ছে তার। চেনা দুনিয়াটাই আজ অচেনা।সব বিরক্তিকর লাগে, হঠাৎ করেই মন খারাপের মাত্রাটা যেনো প্রবল বেগে বেড়ে যায়। কিন্তু কাদতে পারে না। ছেলে হিসেবে কাদাটা আবিদের কাছে একদম অযৌক্তিক মনে হয়। কিন্তু তার খুব কান্না পায়। পারেনা কাদতে শুধু কষ্টগুলো জমা করে রাখে কোনো প্রিয় পরিনতির আশায়!!

রাতের নয়টার দিকে তামান্না আবিদকে ফোন দেয়। আবিদের নতুন নাম্বারটা তামান্না জানে। কিন্তু মেঘকে দেয় নী কারন ওইদিন ছাদে বলা আবিদের কথাগুলো বড়ই অদ্ভুদ লাগে তামান্নার কাছে। তাই তামান্না মেঘকে আবিদের কাছে না বরং আবিদকে মেঘের কাছে নেবার চেষ্টা করছে। মেরে ফেলতে চাচ্ছে আবিদের পোষা রাগ আর অভিমানটাকে!
– ” হ্যা তামান্না বল! ”
– ” কী করছিস? ”
– ” বারান্দায় বসে আছি! ”
– ” একটু হোয়াটসঅ্যাপ এ আয়! ”
– ” এসব বলার জন্যই ফোন দিছিস? ”
– ” আয় না! ”
– ” আমার মুড নাই এসবের। ফোন রাখ! ”
– ” তোকে একটা ভয়েস মেসেজ পাঠিয়েছি ওটা শোন শুধু! ” বলেই ফোন রেখে দেয় তামান্না!

আবিদ ভয়েস মেসেজটা প্লে করে মেঘের কান্নাটা শুনতে পায়। শোনার সাথে সাথে বুকটা ধড়ফড় করে ওঠে। চোখে পানি চলে আসে আবিদের। একবার শুনেই ফোনটা পাশে রেখে দেয় আবিদ। দিত্বীয়বার শোনার সাহস হয় না আবিদের। কিছুই ভালো লাগছে না আবিদের। এক অদ্ভুদ অস্থিরতা কাজ করছে। কানে শুধুই মেঘের কান্নায় ভেঙে পড়া আওয়াজটা বাজছে। আর মেঘের কথাগুলো মনে পড়ছে, ” আবিদের সাথে সবকিছু ঠিক করে দাও। আমি আর পারছি না আবিদকে ছাড়া থাকতে! ” আবিদের আর সহ্য হয় না মদের বোতলটা বের করে খাওয়া শুরু করে। আবিদের খুব মন চাচ্ছে মেঘকে জড়িয়ে ধরে বলতে যে, ” সব ঠিক হয়ে গেছে মেঘ। আর কেদো না। আমিও পারছি না তোমায় ছাড়া বাচতে! ” একসময় মদের বোতলটা শেষ হয়ে যায়। আবিদ টলমলা পায়ে দাঁড়িয়ে যায়। সে ঠিক করে ফেলেছে এখনই সে মেঘের কাছে যাবে। অনেক হয়েছে আর না। ” আমি আসছি মেঘ সব ঠিক করতে! ”

প্রায় সাড়ে এগারোটা বাজে। মায়ের জোড়া-জুড়িতে অল্প ভাত খেয়ে এসে বারান্দায় বসে আকাশের দিকে তাকিয়ে আছে মেঘ। মন খারাপ এর সাথে যেনো বিদ্রোহ করছে মেঘ। আবিদকে যে কতটা দেখতে মন চাচ্ছে, আবিদের সেই অকৃত্রিমতা মাখানো হাসিটার জন্য যেনো পাগল হয়ে যাচ্ছে মেঘ। আবিদ পায়ের ব্যালেন্স হারিয়ে ফেলছে। প্রচুর ঘুম আসছে তার। এই মাতাল অবস্থাতেই মেঘের বাসায় এসেছে আবিদ। কলিংবেল চাপছে। সব যে যার রুমে ঘুমোতে চলে যাচ্ছিলো ড্রয়িংরুম থেকে। তখনই কলিংবেল এর আওয়াজে থেমে যায় সবাই। রাতুল গিয়ে দরজাখুলে আবিদকে দেখতে পায়।
– ” আবিদ তুমি এতো রাতে এখানে? ”
– ” মেঘ কোথায়? ”
– ” দেখো তোমায় দেখেই মনে হচ্ছে তুমি ড্রিংকস করেছো। এখন বাসায় যাও, সকালে কথা হবে! ”
– ” চুপ! একদম চুপ! ”
– ” আবিদ তুমি হুসে নেই। এখানে হাঙ্গামা করো না। সোসাইটির লোক খারাপ ভাববে আমাদের নিয়ে! ”
– ” ভাবতে দিন তাতে আমার কিছু যায় আসে না! ”

রাতুলের এবার মেজাজ তিরিক্ষা হয়ে যায়!

– ” দেখো আমি ভদ্রভাবে বলছি। চলে যাও এখান থেকে তুমি এখন হুসে নেই। নাহলে আমি পুলিশ ডাকতে বাধ্য হবো! ”
– ” আপনি পুলিশ না আর্মি, র‍্যাব ডাকুন। ততক্ষন আমি মেঘের সাথে কথা বলে নেই! ” বলেই রাতুলকে ধাক্কা মেরে ভেতরে ঢুকে যায় আবিদ। ড্রয়িংরুমে দাঁড়িয়ে মেঘ মেঘ বলে চিল্লাতে থাকে আবিদ। মেঘ সারারাত বারান্দায় ই কাটিয়ে দেয়। আকাশের অন্ধকারে হারিয়ে যায়। তারপর বারান্দায়ই ঘুমিয়ে যায়। এটাই তার রুটিন হয়ে দাড়িয়েছে। আবিদের ধ্যান করছিলো মেঘ। হঠাৎ আবিদের চিৎকার শুনে ধ্যান ভগ্ন হয়ে যায় মেঘের। আবিদের কন্ঠ শুনেই মেঘ দৌড়ে গিয়ে দরজা খোলে। মেঘকে দেখতে পেয়েই আবিদ রুমে ঢুকে দরজা বন্ধ করে দেয়। রাতুল দৌড়ে গিয়ে আবিদকে ধরবে ততক্ষনে আবিদ রুমে ঢুকে দরজা বন্ধ করে দিয়েছে। এদিকে রাতুলের বউ আর রাতুলের মা আবিদকে এতোরাতে এ অবস্থায় দেখে হতভম্ব হয়ে দাঁড়িয়ে আছে। রাতুল আবিদের এই ব্যাবহারটা নিতে পারে না, প্রচুর অপমানবোধ হয় তার। আত্মসম্মানে কঠোর আঘাত অনুভব করে সে!

এতোদিন পরে আবিদকে দেখে মেঘের পৃথিবীটা যেনো উলটো হয়ে গেছে পুরো। আবিদের চোখের নিচে কালি পড়ে গেছে, মুখটা শুকিয়ে কালো হয়ে গেছে। মেঘের অবস্থাটাও অনেকটা এমন। আবিদ মেঘকে শক্ত করে জড়িয়ে ধরে কেদে ফেলে। মেঘও নিজের সমস্ত শক্তি দিয়ে আখড়ে ধরে আবিদকে। হাউ-মাউ করে কেদে ফেলে মেঘ। আবিদ মেঘের কপাল, গাল, ঠোটে চুমু খেতে থাকে আর বলে, ” এমন আর কখনও হবে না মেঘ।কখনও না, যতই ঝগড়া হোক আমি আর তোমায় দূড়ে সরিয়ে নিজে দূড়ে চলে যাবো না! ” কথাগুলো বলেই মেঘকে শক্ত করে জড়িয়ে ধরে কাদতে থাকে আবিদ। মেঘ কথা বলার শক্তিই পাচ্ছে না। এতদিন পরে আবিদকে কাছে পেয়ে নিজের সমস্ত শক্তি যেনো উত্তেজনায় হারিয়ে ফেলেছে মেঘ।অনেকদিন পরে নিজেকে খুশি আর সুখি অনুভব করছে মেঘ আর আবিদ দুজনেই। কিন্তু এই সুখ বেশিক্ষন কপালে সইলো না। এ সুখ ছিলো স্বল্পক্ষন…

চলবে!
#thetanvirtuhin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here