প্রেমের মরা জলে ডুবে পর্ব -১১

#প্রেমের_মরা_জলে_ডুবে

#তানিয়া

পর্ব:১১

তিমির টিউশন করে বের হতে কবির সাহেব কল দেয় তিমির বাবার কথামতো রমনাপার্কের দিকে রিকশা নেয়।

তিমিরকে দেখে কবির হেসে মেয়েকে কাছে টেনে নেয়।

মা তুই গতকাল যা দেখালি তা দেখে তো আমি যতটা অবাক হয়েছি তারচেয়ে হয়েছি বেশি খুশী।এ রূপটা তোর আরো আগে দেখানো উচিত ছিল।

বাবা আমি সরি আসলে গতাকল এত বেশি মেজাজ খারাপ ছিল যে মুখে যা এসেছে তাই বলেছি।কিন্তু আমি ওভাবে মাকে কিছু বলতে চাই নি।

না মা ঠিকই আছে। সাপকে যখন বেশি নাড়াচাড়া করা হয় সাপ কিন্তু তার ফণাটা সাপুড়ের দিকেও তাক করে কিন্তু তুই একটু সময় নিলি এ আরকি!

বাবার কথায় তিমির হেসে দেয়।তখনি ব্যাগ থেকে জিনিসগুলো বের করে তিমিরের হাতে দিলো।তিমির হাতে নিয়ে বসে আছে খোলার সাহস পাচ্ছে না। কবির সাহেব চোখ দিয়ে ইশারা করলেন কিন্তু তিমির ভয় পাচ্ছে যদি ভয়াবহ কিছু দেখে।

তিমির কাঁপা কাঁপা হাতে কাগজগুলো খুললো আর খুলে হাতে নিতেই চোখ কপালে উঠলো।বিয়ের রেজিস্ট্রে রয়েছে তার মায়ের নাম কিন্তু শান্তা নয় ইয়াসমিনের নাম।তিমির উৎসুক দৃষ্টি নিয়ে বাবার দিকে তাকালো।কবির সাহেব মেয়েকে দেখে মুচকি মুচকি হাসছেন।

তিমির আমাকে তোর সাহায্য করতেই হবে আমি জানিনা তুই কি করবি?

তিমির আর তুরফা যখন বিয়ে নিয়ে কথা বলছিল তখনি আড়ালে থেকে সবটা শুনতে পান কবির সাহেব।এ সিদ্ধান্তে তিনি একটুও কষ্ট পাননি বরং তিনি বরাবরের মতো চেয়েছিলেন শুভ্রর মতো একটা ছেলে যেন তিমিরের বর হয়। কারণ মা মরা মেয়েটা বাপের ঘরে কষ্টে মানুষ হয়েছে যদি শুভ্র তার মেয়ের জামাই হয় তাহলে হয়তো তিমির সুখী হবে।তাই তুরফা যখন বিয়েটা নাকচ করলো এবং তিমিরকে বিয়ে করতে বললো তখনি তিনি মনে মনে প্ল্যান সাজান।তুরফা একরফা টাকা দিলো কাজীকে যাতে বিয়েটা সাজানোর ক্ষেত্রে তেমন সমস্যা না হয় কিন্তু এর পেছনে মোটা টাকা খরচ করে কাজীকে হাত করেন কবির।তিনি কাবিন নামা রেজিস্ট্রির সব কাগজ তিমিরের নামে তৈরি করে।বিয়ের আসরে মেয়ে আনার দায়িত্বও তিনি নেন কারণ তিনি জানতেন বউ সেজে তুরফা নয় তিমির।তাই কারো যাতে সন্দেহ না হয় তাই নিজেই মেয়েকে কাজীর সামনে আনেন।কাজী যখন কবুল বলার জন্য চাপ দিচ্ছিল তখনি তিমির কবুল বলে ফেলে।নাম উচ্চারণ নিয়ে কিছুটা সমস্যা হলেও রেজিস্ট্রি পেপারে আর বিয়ের কাবিন সব জায়গায় তিমিরের নাম ছিল।সবচেয়ে বড় কথা হলো তিমির আর শুভ্রর পাচ কালেমা পড়ে বিয়ে হয়েছে এরচেয়ে বড় সত্যি কি?তাছাড়া এখন তো আর কাগজেও ভেজাল নেই সে হিসেবে তিমির শুভ্রর লিগেলি ওয়াইফ।চোখের সামনে প্রিয় মানুষের সাথে বন্ধনে আবদ্ধ হওয়ার সত্যতা নিশ্চিয়তা দেখে তিমিরের চোখে জল চলে এলো।সে বাবাকে জড়িয়ে ধরে কান্না শুরু করে দিলো।

বাবা,তুমি এত বড় কাজটা কেনো করলে?

তোর জন্য করেছি মা,অন্য কেউ না জানুক আমি জানি তুই শুভ্রকে ছোট থেকে ভালোবাসিস।তাই তুরফা যখন অসম্মতি জানালো তখনি ভাবলাম তুরফার এ কাজে আমিও হাত লাগাবো।মা তুই সারাজীবন কষ্ট পেয়েছিস আমি চাই জীবনের সেরা মুহুর্তগুলো তুই সুখে থাক।

তিমির বাবাকে জড়িয়ে এবার হাউমাউ করে কেঁদে উঠলো।

বাবা ওনি যদি না মানেন,ওনি যদি সত্যি আমাকে ডিভোর্স দেন তখন কি হবে?

মা আমি জানি শুভ্র এমন করবে না তবুও যেভাবে বিয়েটা হলো সেখানে সন্দেহ তো থাকবেই।আমি বলবো তুই তোর মতো করে ওর সাথে সময় কাটা ওকে বোঝানোর চেষ্টা কর তোর ভালোবাসাটা তাহলে দেখবি ঠিকই ও তোকে বুঝবে।

তিমির কান্নারত চোখ তুলে বাবাকে চাইলো।চোখ মুছে প্রশ্ন করলো,

বাবা তুমি কীভাবে বুঝলে আমি ওনাকে ভালোবাসি,এ কথা তো আমি ছাড়া দ্বিতীয় কেউ জানে না।

এটা ভুল বললি, এ কথা তুই ছাড়াও তোর মা জানে।তিনি আকাশ থেকে সবটা দেখছে।টেলিপ্যাথিক সিস্টেমে ও আমায় সব বলেছে।তাছাড়া ছোট থেকে আমি প্রায়ইশ দেখতাম শুভ্র আসলেই তোর মুখে হাসি ফুটতো তুই লুকিয়ে ওকে দেখতি।ভেবেছিলাম বাচ্চা মন তাই হয়তো লজ্জায় এমন করতি কিন্তু প্রকৃতি মেয়েদের একটা বয়সে সব বোঝার ক্ষমতা দেয় আর তাদের জ্ঞানে বুদ্ধিতে চট করে বড় করে তোলে।যে বিষয়টা আমি তোর বাচ্চামো মনে করতাম সময়ের ব্যবধানে সেটা আমার মনে হলো এটা শুধু বাচ্চা মেয়ের আবেগ না, এটা একটা মেয়ের লুকায়িত প্রেম যার আভা ছড়াতো শুভ্রর নামে,আগমনে।মা রে তোর মায়ের চোখটা আল্লাহ আমাকে দিয়েছেন যাতে আমি মেয়ের মনটা পড়তে পারি।এখন তোকেও সেই চোখটা শুভ্রকে দেখাতে হবে যেটা দ্বারা শুভ্র যেন তোর মনের ভালোবাসা দেখতে পায়।

বাবার সাথে কখনো তিমির এসব নিয়ে কথা বলেনি।বাবা নির্বিঘ্নে, নিঃসংকোচে তিমিরের মনের কথাগুলো বলাতে তিমির লজ্জায় নিচু হয়ে রইলো।সেই সাথে একটা অজানা খুশি তাকে ঘিরে ধরলো।বাবার সব কথা সে মন দিয়ে শুনলো এবং বুঝলো শুভ্রর সাথে যা হয়েছে তাতে আর কোনো মেয়ের প্রতি শুভ্র ভরসা রাখতে পারবে না কিন্তু তিমিরকে কি মানবে?তিমির এবার শপথ করলো শুভ্রের মনে তার জন্য প্রেম জাগানোর আর ভুলিয়ে দেওয়া তুরফার সব আঘাত আর স্মৃতি!

নিপা আর শান্তা তুরফা আর শুভ্রর বিয়েটা নিয়ে বিভিন্ন আলোচনা করে। মাঝে মাধ্যে নিপা ছেলের কানে কথা তুললেও সেটা শুভ্র নিরবে শুনে যায় রেসপন্স করে না।কারণ মাকে যদি তুরফার সত্যিটা জানানো হয় তবে সেটা শান্তা অবধি পৌঁছাবে আর সেটা শুভ্র করবে না।যতই হোক তুরফা হেয়র সাথে তাকে ভালোবাসার পরীক্ষা দিয়েছে সেটা সে পালন করবেই।

তিমির ভোরে নামাজ পড়ার জন্য উঠলে একবারের জন্য শুভ্রর রুমে উঁকি দিবে।শুভ্রও তখন ওযু করে নামাজে দাঁড়ায়। তিমির সরে আসে।নিয়ম মতো সকালে গিয়ে আবার শুভ্রকে ডেকে তুলে সবকিছু হাতের কাছে রেখে আসে।শুভ্র সবকিছু হাতের নাগালে পাওয়াতে আলসে হয় কোনোকিছু নিজে খুঁজে বের করার।তাছাড়া সেদিন তুরফার বিষয়টা বলার পর দুজনের মাঝে এ নিয়ে টু শব্দ হয় নি।বিষয় ্টা এমন যেন কেউ কিছু জানে না।

তিমির ক্লাসে বসে আছে আর শুভা জানলায় দাঁড়িয়ে কথা বলছে। স্যার আসলেই দৌড় দিবে এমন মনোভাব। শুভ্র আসার সময় পেছনে শুভাকে একটা চাট্টি মারে শুভা পেছনে তাকাতে ভাইকে দেখে মুখ কুঁচকায়।

কি হলো ক্লাসে না গিয়ে এখানে কি,যাও ক্লাসে?

শুভা দেখলো সময় হয়ে গেছে কথা না বাড়িয়ে সে মুখ ভেংচি কেটে চলে গেলো।শুভ্র ক্লাসে ঢুকতেই তিমিরের দিকে চোখ গেলো।তিমির হাতের তালুতে থুতনি রেখে তার দিকে চেয়ে আছে। তিমিরের মনে কি একটা বদমাইশি জাগলো সে ঠুস করে একটা চোখ মে*রে দিলো। শুভ্র এহেন কাজ দেখে চোখ বড় করে ফেললো।তারপর চশমাটা খুলে আবারও পরলো।তিমির যা করলো সেটা সত্যি নাকি মিথ্যা বুঝলো না কারণ তিমির বই দেখছে এমন ভান করে নিচু হয়ে রইলো।শুভ্র নিজের মনের ভুল ভেবে নাম ডাকা শুরু করলো।নাম ডাকার এক পর্যায়ে চোখ তুলতে তিমির আবারও চোখ টিপ দিলো।এবার শুভ্র রেগে গেলো।

এই মেয়ে তুমি উঠো।

তিমির হাসি হাসি মুখে উঠে দাঁড়ালো।

কি হয়েছে স্যার?

তোমার সমস্যা কি তুমি এমন করছো কেনো?

কি করেছি আমি?

শুভ্র চোখ টিপের কথা বলতে গিয়ে থেমে গেলো।এ কথা তো আর সরাসরি বলা যায় না।তিমির বুঝলো না শুভ্র সবার সামনে এটা বলতে পারবে না তাই মুখ টিপে হাসতে লাগলো।শুভ্র মুখ শক্ত করে তিমিরকে বসিয়ে দিলো কারণ তিমির যে ইচ্ছে করে
এমনটা করেছে সে জানে।

ফার্স্ট ইয়ারের পরীক্ষা শেষ হওয়ায় কলেজে তেমন চাপ ছিলো না।শুভার ইচ্ছে হলো কোথাও বেড়াতে যাওয়ার। তাই শুভা মায়ের কাছে বায়না ধরলো যেন এ সময় একটু নানার বাড়ি যাবে।তিনি বিরক্ত হলেন কিন্তু হলেও শুভা শুনবে না।তাই নিপা রাজি হলেন।মাকে জড়িয়ে ধরে শুভা চুমু খেলো তারপর ইনিয়েবিনিয়ে সে তিমিরকে সাথে নেওয়ার কথা বললো।তিমিরের কথা শুনে ফেটে পড়লো নিপা।চোখকে তীব্র গরম করে তাকিয়ে তিনি নাকচ করলেন।বাপের বাড়িতে ঐ মেয়েকে নিলে তার সম্মান থাকবে না।সবাই বলবে নিপার রুচি খারাপ তাই ছেলের জন্য এ মেয়ে চয়েজ করেছে কেউ তো জানে না এ পাকনা মেয়ে সবার মাথায় নুন রেখে বড়ই খেয়েছে। মায়ের কটু কথায় তিমির চুপ হয়ে রইলো শুভা কিছু বলতে গেলে তিমির হাতে চাপ দেয়।শুভা তিমির না যাওয়াতে নিজেও সিদ্ধান্ত নেয় না যাওয়ার কিন্তু তিমির তাকে বুঝিয়ে ব্যাগ পত্র গুছিয়ে দেয়।পরদিন সকালে শুভাকে নিতে আসে তার কাজিন।সবার থেকে বিদায় নিয়ে আনন্দ সমেত রওনা হয় নানার বাড়ির উদ্দেশ্য।

শুভা চলে যাওয়ার পর তিমির পুরোপুরি একা হয়ে গেলো।এ বাড়িতে তার টিকে থাকার একমাত্র সম্বল হচ্ছে শুভার সাহচর্য। কারণ মেয়েটা তাকে এত হাসাতে পারে যে তিমিরের সকল দুষ্ট ্মিও তার কাছে হার মানে।

রাতে বিছানায় শুয়ে তিমির নিজের জীবনের বিভিন্ন সময়ের কথা ভাবছে।একটু আগে শুভার সাথে কথা হলো।ওর গলার স্বরে বুঝায় যাচ্ছে কতটা আপ্লূত শুভা।তিমিরের একা শুয়ে থাকতে ভালো লাগছে না তাই বারান্দায় গেলো।শীতল বাতাস তার সর্বাঙ্গে স্পর্শ করে গেলো।তিমির বাতাসটা গায়ে মাখলো তবে অসুস্থ হওয়ার ভয়ে সে রুমে এসে গেলো।

রাত বারোটা।সেই কখন বিছানায় পড়েছে এখনো ঘুম আসছে না।চারদিকে পিনপতন নীরবতা। বাপের বাড়ি ছেড়ে আসার পর থেকে শুভার সাথে থাকতে থাকতে একা থাকার অভ্যাসটা চলে গেছে।তাছাড়া এ রুমটা বড়।আলোতে ঘুম আসে না আাবার অন্ধকারে ভয় করছে।হঠাৎ তিমিরের মাথায় অন্য বুদ্ধি এলো।সে তার বালিশটা নিয়ে আস্তে করে পা বাড়ালো শুভ্রর রুমে।

স্যার স্যার আপনি ঘুমিয়েছেন?

শুভ্র এতক্ষণ বারান্দায় ছিল।একটু আগে রুমে এসে বিছানা ঠিক করে ঘুমানোর প্রস্তুতি নিতেই দরজায় ঠুকঠুক শব্দ শুনল।গলা শুনে বুঝলো তিমিরের কণ্ঠ। শুভ্র দরজা খুলতেই তিমির দ্রুত ঢুকে পড়লো।শুভ্র ভ্রু কুঁচকে তাকালো।

এত রাতে তুমি এখানে,ঘুমাও নি?

না। ঐ রুমে একা থাকতে ভয় লাগছে।

তো আমি কি করবো?আগে তো একাই ছিলে!

কিন্তু রুম তো ছোট ছিল তাই ভয় লাগে নি।এখানের রুমগুলো বড় বড় তাই ভয়টাও বড় হয়ে গেছে। তাছাড়া এতবড় রুমে একা থাকতে নিশ্চয়ই আপনারও ভালো লাগে না তাই চলে এলাম?শুভা যতদিন থাকবে না আমি আপনার সাথে থাকব।শুভা আসলে চলে যাব।

হোয়াট?আর ইউ ক্রেজি?এখন বের হও আমার রুম থেকে?

না এটা একা আপনার না আমারও।তাছাড়া আমি তো সারাজীবনের জন্য না জাস্ট এ কদিন থাকবো।তাছাড়া আপনি শুকনো মানুষ এত বড় খাটে তো জায়গা কম হবে না।আমি কোণায় গিয়ে শুয়ে পড়ব।

তিমির আমি কোনো কথা শুনতে চাই না
এক্ষুনি বিদাা্য় হও।

আমিও কিছু বলতে চাই না।এখন ঘুমাবো

তিমির শুভ্রর কথাকে পাত্তা না দিয়ে বিছানায় শুয়ে পড়লো।শুভ্র জানে এ মেয়েকে তাড়ানো সম্ভব না।আর এত রাতে চিল্লাতে গেলে মা এসে সিনক্রিয়েট করবে।অগত্যা শুভ্রও চলে গেলো নিজের জায়গায়।

শোনো আমার জায়গায় আসবে না আর হ্যাঁ গায়ে হাত পা ছোড়াছুড়ির অভ্যাস থাকলে সোজা কিন্তু নিচে ফেলে দিব।

আমি যখন ঘুমে থাকি ওসব খেয়াল থাকে না।হয়তো এ অভ্যাস আছে কিছুদিন এডজাস্ট করে নিবেন আরকি?

শুভ্র তিমিরের দিকে তাকাতে তিমির চোখ বন্ধ করে ফেললো।কিন্তু বন্ধ চোখ গুলো মিটমিট করছে আর ঠোঁটে লেগে আছে মুচকি হাসি।
,
,
,
চলবে…..

১০.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here