প্রেমের মরা জলে ডুবে পর্ব -১৩

#প্রেমের_মরা_জলে_ডুবে

#তানিয়া

পর্ব:১৩

তিমিরের মধ্যরাতে ঘুম ভাঙতে সে শুনলো কেউ ফিসফিস করে কথা বলছে।তিমির হাতড়ে হাতড়ে শুভার জায়গা পর্যন্ত যেতে শুভাকে হাতের কাছে পেলো না।তিমির চোখ কচলিয়ে উঠে বসলো।ফিসফিসানি ঝাপসা শোনা যাচ্ছে কিন্তু তিমিরের কান অবধি তেমন আসছে না।তিমির বিছানায় বসে রইলো শুভার আসার অপেক্ষায়।শুভা রুমে পা টিপে টিপে আসছিল কিন্তু বিছানায় তিমিরকে বসারত অবস্থায় দেখে চমকে গেলো।

শুয়ে পড় শুভা, অনেক রাত হয়েছে?

শুভা অপরাধী ভাব নিয়ে এগিয়ে এলো।তিমিরকে কিছু বলার আগেই তিমির শুয়ে পড়লো।শুভা বুঝলো তিমির রাগ করেছে। আগামীকাল তাকে সবটা খুলে বলতে হবে।

সকালে নাস্তা শেষ করে শুভা তিমির কলেজের উদ্দেশ্য বের হলো।শুভা তিমিরের সাথে কথা বলতে চাইছে কিন্তু তিমির রেসপন্স করছে না।শুভা বুঝলো তিমির ক্ষেপে গেছে। আর একবার ক্ষেপে গেলে তাকে গলানো কঠিন। ক্লাস শেষ হতে শুভা তিমিরকে চেপে ধরলো।

তিমির তুই আমার সাথে কথা বলছিস কেনো?

আমি তোর সাথে কথা বললেও কি না বললেও কি, তাছাড়া তোর কথা তো শুনছি এরচেয়ে বেশি আর কি করবো?

তিমির বোন প্লিজ রাগ করিস না,আসলে তোকে বলবো বলবো কথা বলা হয় নি।আমার ভয় লাগছিল ব্যাপারটা কীভাবে তোকে বলব,আসলে আমি নিজেও ঘোলাটে অবস্থায় আছি?

তিমির চুপ রইলো এতক্ষণ। এবার মুখ খুললো,

কে ছেলেটা?

শুভা চমকে উঠলো।বুঝলো তিমির বুঝে গেছে বিষয়টা।

তিমির আসলে ও আমার নানার বাড়ির সেখানে থাকে।ছোট থেকে আমাকে স্নেহ করতো ভাবতাম হয়তো বোনের চোখে দেখে।কিন্তু ওনি সবসময় আমাকে বেশিই কেয়ার দিতেন যা আমার ছোট মন বুঝে নি।মাঝখানে ওনি লেখাপড়ার জন্য চলে যায় সিলেট যার জন্য আমার সাথে ওনার দেখা হয় না প্রায় বছর কয়েক হলো।এ যে বাড়ি গেলাম ওনিও বেড়াতে আসলেন।আর আসার ওর আমার সাথে দেখা হলেই ওনি দেখি আমাকে বিভিন্ন ইঙ্গিত দেন।ওনার ইঙ্গিত বোঝার মতো বয়স আমার হয়েছে। আমি তেমন গুরুত্ব দিই নি কারণ তুই জানিস মা আর ভাই ্য়াকে আমি কতটা ভয় পায়।কিন্তু ওনি আমার নাম্বার জোগাড় করে আমার সাথে কথা বলা শুরু করেছেন।আমি ওনাকে বোঝাচ্ছি কিন্তু ওনি বুঝতে চাইছেন না।ওনার এক কথা ছোট থেকেই ওনি আমাকে ভালোবাসতেন বাচ্চা ছিলাম বলে তখন চাপ দেয় নি এখন নাকি তিনি আমাকে চান।কিন্তু ওদের অবস্থা আমাদের চেয়ে কিছুটা দূর্বল সেই সাথে ওনার বাবা আমার নাানাদের জমিতে চাষ করে।ওনাকে বলছি হবে না কিন্তু ওনি বলছে যদি আমাকে না পায় তবে নাকি আত্মা হত্যা করবে, এখন বল কি করবো আমি?

তুই পছন্দ করিস?

তিমির সরু চোখে তাকিয়ে প্রশ্ন করলো শুভাকে।শুভা মাথা নিচু করে রইলো।তিমির বুঝে নিলো উত্তর হ্যাঁ।

নাম কি,কোথায় পড়ে, কি নিয়ে পড়ে?

নীল,সাস্টে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছে।দুই বছর পর পড়াশোনা শেষ হবে।ওনি বলছে এখন আপাতত রিলেশনে থাকি।পড়াশোনা শেষ হলেই বিষয়টা জানাবে ততদিন যেন আমি ওনার সাথে শুধু সম্পর্কটা চালিয়ে যায়।

এখন কি এখানে আছে নাকি চলে গেছে?

আমি আসার দুদিন পর চলে গেছে। আসবে আবারও মাসখানেক পর।তিমির এখন বল আমি কি করবো?

আপাতত তুই ওনার সাথে কথা বলা বন্ধ রাখবি।যখন ওনি আসবে তখন আমি কথা বলবো তারপর দেখা যাবে কি হয়?ঠিক আছে কি বলেছি মনে রাখিস?

তিমিরের কথায় শুভা আহত চোখে তাকালো।তিমির বুঝলো শুভাও নীলকে পছন্দ করে।কিন্তু শুভা ইমোশনাল মেয়ে যদি বেশি মেলামেশায় পরে ওর আবেগীয় মনে আঘাত পায় তবে সমস্যা হবে?তাছাড়া তিমিরও একবার ছেলেটাকে পরখ করে দেখতে চায় তবে সে অনুমতি দিবে বিষয়টা।

টিউশন থেকে বের হতে শুভা তিমিরকে কল দিলো।জানালো শুভ্র তাদের শপিং এ নিয়ে যাবে তাই সে যেন মীরপুরের বা দিকের রাস্তায় অপেক্ষা করে।শুভ্র শপিং করাবে শুনে তিমির খুশী হয়ে গেলো।মীরপুরের দিকে আসতে দেখলো শুভারা অপেক্ষা করছে।তিমির শুভার সাথে বসতে যেতেই শুভ্র গলা খাকরি দিলো যার মানে তিমির সামনে এসে বসুক।তিমির বুঝে সামনে এসে বসলো।

শপিং মলে অনেক নতুন ডিজাইনের কাপড় এসেছে। শুভা আর তিমির সেগুলো দেখছে।শুভা চয়েজ করলে শুভ্র সেগুলো কিনে দিচ্ছে কিন্তু তিমির একটাও নেয় নি।শুভ্র তিমিরকে জিজ্ঞেস করলো সে কি নিবে,তিমির স্মিথ হাসলো কিন্তু তেমন কিছু বললো না।

শুভ্র একটা কাপড়ে হাত রাখতে দোকানদার এগিয়ে এসে সেটার প্রশংসা করলো।

স্যার এটা নিন, কাপড় মানেও ভালো আর টিকবেও অনেকদিন।স্যার কার জন্য নিবেন?

শুভ্র তিমিরের দিকে তাকাতে দেখলো তিমির চেয়ে আছে। আসলে তিমির শুনতে চাইছিল শুভ্র তাকে কি বলে পরিচয় দেয়।শুভ্র যখন কিছু না বলে হাত দিয়ে তিমিরকে দেখালো তিমির সাথে সাথে অন্য দিকে চোখ ঘুরালো।জমাট বাধা পানিটা শুভ্রর চোখে যেন না পড়ে।

শপিং শেষ করে তিমির শুভার সাথে পেছনে বসলো।শুভ্র অপেক্ষা করলো তিমির তার পাশে বসবে কিনা দেখার জন্য কিন্তু তিমির যখন নড়লো না তখন শুভ্র গাড়ি স্টার্ট দিলো।

রেস্টুরেন্টে এসে গাড়ি থামতে তিনজনি নামলো।তিমির মুখ ভার করে বসে আছে। শুভ্র দুজনকে জিজ্ঞেস করলো কি খাবে কিন্তু তিমির উত্তর দিলো না।শুভ্র তিমিরকে আবারও জিজ্ঞেস করলো,

তিমির তুমি চুপ করে আছো যে কি খাবে বলো?

আমার খিদে নেই।

তিমিরের কথাটা গম্ভীর শোনালো।শুভ্র একটু চিন্তিত হলো তিমির কেনো এভাবে কথা বলছে সেটা নিয়ে?

তিমির কি হয়েছে তোমার, এভাবে কথা বলছো কেনো?

আমার কি হবে, কিছু হয় নি।তাছাড়া আমি তো এমন কেউ না যে আমার খাওয়া নিয়ে চিন্তা করতে হবে।অযথা আমাকে প্রশ্ন না করে নিজেরা খান।

তিমির হাত দিয়ে কপাল চেপে নিচে তাকিয়ে রইলো।শুভা তিমিরকে দেখে একবার শুভ্রকে দেখে একবার।শেষে তারা কিছু না খেয়ে বেরিয়ে গেলো তবে শুভ্র খাবার প্যাক করে নিলো।

বাসায় সবাই খাবার খেলেও তিমির খায় নি।শুভ্রর ব্যবহার তার খারাপ লেগেছে। শুভ্র এখনো তাকে পরিচয় দিতে লজ্জা পায় এটা তিমিরের জন্য কষ্টের।শুভ্র খেয়ে তিমিরের রুমে যায়, যে কেনো সে খেলো না জানতে?

তিমির কি হয়েছে তোমার তুমি ভালোই ভালোই শপিং এ গেলে হঠাৎ কি হলো এমন ব্যবহার করছো?

আমাকে নিয়ে আপনার এত চিন্তা কেনো,আমাকে পরিচয় দিতে লজ্জা হয় আর আমি না খেলে চিন্তা হয় এ সায়েন্স টা বুঝলাম না?

শুভ্র বুঝলো দোকানদারের প্রশ্নে নিরব থাকাতে তিমির এমন করছে কিন্তু সে তে বুঝে উঠে্তে পারছেনা তিমিরকে আধো সে স্ত্রী হিসেবে মানবে কিনা?আগে যে বিষাদ ছিল সেটা নেই ঠিকই তবে এমন কোনো ফিলিং ্স হয় না যা তিমিরের প্রতি আগ্রহ দেখাবে!

তিমির সরি,আসলে আমি ওসব মিন করে কিছু বলিনি।

বাদ দিন। আপনি কি ভেবে বলেছেন আপনি জানেন।শুনতে ইচ্ছুক নয়।তাছাড়া আপনি যেখানে আমাকে মানেন না সেখানে আপনার কাছ থেকে স্বীকৃতি পাওয়ার আশা করা বোকামি।তাছাড়া শুভাও আমাকে আজ পর্যন্ত ভাবি ডাকে নি,কেনো?কারণ আপনি আমাকে স্ত্রী হিসেবে মানেন না তাহলে শুভা আমাকে ভাবি ডাকবে কোন অধিকারে,তাই সে এখনো আমাকে নাম ধরে ডাকে।কি রে শুভা তুই তো আমাকে তোর ভাই য়ের বউ হিসেবে মানিস না তাই না,কারণ তোর ভাই নিজেই তো আমাকে মানে না বউ হিসেবে?

শুভার দিকে তাকিয়ে কথাটা বলে শুভ্র র দিকে তাকালো তিমির।শুভা চোখ বড় করে আছে।কি চালাক মেয়ে,ভাই য়ের পেট থেকে কথা বের করতে শুভাকে ফাসালো?

শুভ্র তিমিরের প্রশ্ন গুলো শুনে মন খারাপ করে চলে গেলো,এ উত্তর সে জানে না?শুভ্র যেতে শুভা পেছন থেকে একটা কিল বসালো?

কিরে বাদরী,তুই ভাইয়াকে নালিশ করলি কেনো?আমি তোকে ভাবি ডাকি না?

কচু ডাকিস।কইবার ডাকলি বলতো,তাছাড়া আমি দেখতে চাই তোর ভাই য়ের মনে কি আছে তাই তাকে এসব কথা বলছি কিন্তু দেখ সত্যিই তোর ভাই আমাকে এখনো মানতে পারলো না!

তিমির দীর্ঘ শ্বাস ফেলতে শুভা তাকে জড়িয়ে ধরলো।

চিন্তা করিস না সব ঠিক হয়ে যাবে।আমার ভাই ্টা একটা আঘাত পেয়েছে তাই সব সামলাতে সময় নিচ্ছে। ইনশাআল্লাহ সব ঠিক হয়ে যাবে।

তিমিরের পেন্সিল কামড়ে বসে আছে।ইংরেজি পেসেজ নিয়ে বসে সে কখন কিছু বুঝে তো কিছু বুঝে না।শুভা আইসিটি করছে তাই তিমির তাকে বিরক্ত করছে না।যতই হোক দুজনে পরীক্ষার্থী অযতা নিজের জন্য অন্যের ডিস্টার্ব করার মানে হয় না।সে ভাবলো শুভ্রর কাছে যাবে।এমনিতেও কিছুদিন রাগ করে কথা বলে নি তাতে অবশ্য শুভ্র তেমন পরিবর্তন হলো না।তবে তিমির হতাশ হলো।বুঝলো এ পুরুষ কখনো নারী মন বুঝবে না তাই রাগ করা অর্থহীন।আবারও আগ বাড়িয়ে কথা বললো তিমির। তিমির বই কলম নিয়ে শুভ্রর রুমে গেলো।

আজকের আবাহাওয়াটা বেশ জোস।বৃষ্টি পড়ার আগ মুহুর্তে আকাশ যেভাবে অভিমান করে থাকে ঠিক তেমন করে কালো মেঘে ছেয়ে আছে নীল আকাশ।সেই সাথে হেলেদুলে পড়ছে গাছের এক পাতা অন্যটির গায়ে।শুভ্র বাইরের বারান্দায় দাঁড়িয়ে প্রকৃতির রূপটা ভোগ করছে এরমধ্যে রুম থেকে তিমিরের গলা শুনতে পেলো।শুভ্র বিরক্ত হলো তবুও রুমে গেলো।তিমির বিছানায় বসে কলম কামড়ে মাথা দুলাচ্ছে।

কি ব্যাপার আবার কি নিয়ে বিরক্ত করতে এসেছো?

তিমির মাথা তুলে তাকাতে তার চোখ জোড়া থমকে গেলো।কালো টিশার্ট পরা,ভাসা ভাসা চোখ, চুলগুলো হালকা এদিক ওদিক।প্যান্টের দুই পকেটে হাত দিয়ে শুভ্র তার দিকে তাকিয়ে প্রশ্ন করছে।শুভ্রকে এ গ্যাট আপে দেখে তিমিরের মুখ থেকে কলম পড়ে গেলো।শুভ্রকে হঠাৎ লাস্যময় লাগছে।বাইরের শীতল বাতাস তিমিরের শরীরকে ছুয়ে দিলো।তিমির কম্পিত হচ্ছে আর অস্থিরতা বোধ করছে।শুভ্র ভ্রু কুঁচকে তাকিয়ে রইলো।

তিমির কি হলো,ডাকলে কেনো?

তিমির ধ্যান ভেঙে জবাবা দিলো,

আসলে আমি এ পড়াটা বুঝতেছিনা যদি হেল্প করেন তো ভালো হয়।

শুভ্র এগিয়ে এসে তিমিরের পাশে দাঁড়ালো। একটু ঝুঁকে পড়াটা দেখছে।তিমির ঠিক তার পাশেই বসা।শুভ্রর মাথার চুলগলো তর মুখ বরাবর।তিমির চোখ বন্ধ করে নিলো।এত সুন্দর ঘাড় দেখে তার মাথাটা ঘুরছে।শুভ্র চোখ তুলে তাকাতে দেখলো তিমির চোখ বন্ধ করে আছে,

কি হলো সমস্যা দেখিয়ে ঘুমিয়ে পড়লে নাকি?

তিমির চট করে চোখ খুলে ফেললো।

আপনার কি মনে হয় আমি বসে বসে ঘুমাচ্ছি?

হতেই পারে তোমার জন্য অসম্ভব না?

বাহ্ তাহলে তো আমি সেরা একজন আপনি তা স্বীকার করেন।চাইলে আপনি কখনো আমার মতে পারবেন না তাই না?

তিমির হাসলো তবে তার চোখ শুভ্রর দিকে গভীর চাহনিতে আবদ্ধ।

এত কথা না বলে যা জানতে চাও তা শোনো।
এখানে বলা হয়েছে নারীদের জীবন নিয়ে কিছু তথ্য। বেগম রোকেয়া নারীকে পুরুষের সমকাতারে তুলনা করেছেন তিনি বুঝিয়েছেন নারী আর পুরুষ একি মুদ্রার এপিঠ ওপিঠ। একটি গাড়ির চাকার মতো।কেউ কাউকে ছাড়া চলতে পারে না বা কাউকে বাদ দিয়ে কখনো সভত্যার উন্নতি সম্ভব না।

এখানে একটু ভুল আছে, বরং নারীরা যা পারে সব কাজ পুরুষ পারে না কিন্তু পুরুষ যা পারে নারী তা করতে পারে।

শুভ্র বিরক্ত হলো।

কোনদিক দিয়ে বলছো এটা?প্রকৃতি কিছু কাজ নারীদের জন্য দিয়েছে তাই নারী ছাড়া সেটা পুরুষ পারবে না।তাহলে কোন কথার ভিত্তিতে এটা বলছো।

আরে না আমি সেসব বলছি না মানে বলছি কিছু কিছু কাজ আছে যা সব পুরুষ করতে পারে না, কিছু কিছু পুরুষ দ্বারা হলেও সব পুরুষ সব কাজ পারে না।

যেমন?

যেমন এমন অনেক কাজ আছে যা অন্য কেউ পারলেও আপনি পারবেন না।

এমন কি কাজ যা আমি পারবো না।

আপনি যখন পারবেন না তাহলে শুনে লাভ কি?

শুনি তো আগে তারপর না হয় দেখা যাবে পারবো কি পারবো না?

না আপনি পারবেন না আমি একশ নিশ্চিত তাই আপনাকে বলবো না।

তিমির রাগ তুলো না।তুমি আমাকে চ্যালেঞ্জ করছো নাকি?ঠিক আছে তুমি বলো কি করতে হবে আমি করবো?

তিমির ঠোঁট কাম*ড়ে হাসলো। হাসিকে প্রসারিত করে উঠে দাঁড়ালো।

অযথা জেদ করবেন না।সব কাজ সবার জন্য না।আপনি পারবেন না মানে পারবেন না। শুধু শুধু শুনতে চান কেনো?

তিমির চলে যাওয়ার জন্য পা বাড়াতে শুভ্র তিমিরের বাহু ধরে নিজের দিকে নিয়ে এলো।

তিমির মেজাজ পুরো খারাপ হওয়ার আগে বলো কি করতে হবে।আমি তোমাকে বলছি তুমি যা বলবে তাই করব।তুমি আমাকে চ্যালেঞ্জ করছে আর আমি সেটা মানবো না তা হতে পারে না।

শুভ্র দাঁত কিড়মিড় করে কথাগুলো বললো।

ছাড়ুন ব্যা*থা লাগছে।আপনি পারবেন না, আমার হাতে ব্য*থা পাচ্ছি।

পাও ব্যথা তুমি না বললে হাত গিরা থেকে নিয়ে আসবো বলো কি করতে হবে?

শুভ্র এবার তিমিরকে একদম কাছে নিয়ে এলো।দুজনের মধ্যে এক ইঞ্চির চেয়েও কম ব্যবধান।শুভ্র তিমিরের চোখে চোখ রেখে কথা বলছো আর তিমির শুভ্রর ঠোঁটের নড়নচড়ন দেখছে।তিমির এখনি জ্ঞান হারাবে যদি তার ইচ্ছেটা মেটাতে না পারে।শুভ্র এক বাক্য বলছে সে তিমিরের শর্ত পালন করবে, আর তিমির সেসবে কান না দিয়ে দেখছে রক্তজবা ঠোঁট জোড়া।আচানক তিমির শুভ্রের ঠোঁট গুলো ঠোঁট দিয়ে চেপে নিলো।তিমির খুব শক্ত করে চাপ দিলো।ঘটনাটা এত দ্রুত ঘটলো যে শুভ্র বরফপিন্ডে পরিণত হলো।তার মাথা থেকে সব চলে গেলো হাওয়ায়।তিমিরের ধরে রাখা বাহুটা শীতল হয়ে গেলো।তিমির বুঝলো শুভ্র আর তার চেতনায় নাই। সে আরো মজবুত করে আলিঙ্গন করলো শুভ্রকে।নিজের পিপাসিত তৃষ্ণাটা মিটিয়ে নেওয়ার চেষ্টায় তিমির আত্মহারা হয়ে গেলো। শুভ্র মূর্তির মতো হয়ে গেলো।তিমির ঠোঁট ছেড়ে একটু দূরে সরে এলো।ঠোঁটে হাসি রেখে বললো,

এবার দেখি করুন তো যা আমি করেছি?

শুভ্র হা হয়ে তাকিয়ে আছে। তিমির হাসি হাসি জবাব দিলো,

বলেছিলাম না ওসব আপনার কাজ না।সব কাজ সব পুরুষ পারে না।আমি জানি এ কাজ আপনি কোনোদিন পারবেন না।অযথা ত্যা*ক্ত করলেন আমাকে।দূর আমি শুধু শুধু কষ্ট করলাম।আমার বোঝা উচিত ছিল আপনি একটা মাকাল ফল।

কথা শেষ করে তিমির বই কলম নিয়ে কোমড় দুলিয়ে চলে গেলো।শুভ্র এখনো শ*কড।একটু আগে তিমির যা করলো তা কি সত্যি নাকি কল্পনা। সে আয়নার সামনে যেতে দেখলো তার ঠোঁট গুলো ভয়া*বহ ভাবে লাল হয়ে আছে যেন র*ক্তজমাট বেধে আছে ঠোঁটে।
,
,
,
চলবে…..

১২.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here