প্রেয়সী পর্ব – ২৯+৩০

#প্রেয়সী (২৯)
#লেখিকা_মুহতারিযাহ্_মৌমিতা

৫৬.

বাবা মা//রা গেলো আজ ২১দিন। আগের থেকে সব কিছু এখন অনেকটাই স্বাভাবিক। সবাই সবার সাথে স্বাভাবিক ভাবে কথা বার্তা বলতে পারছে। একভাবে দেখতে গেলে আমিও স্বাভাবিক। বাবার দাফনকাজ শেষ হওয়ার পর থেকে টানা ১৫ টা দিন, নিজেকে একরকম ঘর বন্ধিই করে ফেলেছিলাম। নিজের সাথে কোনো ক্রমেই এমন ঘটনা মানিয়ে নিতে পারছিলাম না। কি করে মানাবো? ওমন সুস্থ স্বাভাবিক মানুষ টা এভাবে হঠাৎ করে পৃথিবীর মায়া ত্যাগ করবে কেই-বা ভেবে ছিলো? বুঝতে তো আমিও পারিনি। কত খুশি ছিলাম ঐ দিনটা। বাবা আসবে, বাবার জন্য কত তোড়জোড় ছিলো আমার! কিন্তু এখন আর সেসব নেই। বাবা সুস্থ হয়ে বাড়ি ফিরবে সেই আশা টুকুও যে বাবার কাফনের কাপড়ের সাথে মুড়িয়ে বিদায় করেছি। আর সে আশা করতে সাহস করি না। এ’কদিনে বাবা বেশ ক’বার স্বপ্নে এসেছে। নিজের বিছানায় শুইয়ে শুইয়ে অনেক্ষন গল্প করে গিয়েছে আমার সাথে। আমায় ভালে মন্দ অনেক কথা বলেছে। নিজেকে শক্ত করতে বলেছে। বলেছে, “ভাব না মা যে কিছুই হয়নি! সব কিছু ঠিকাছে?” বাবা বললেও আমি ভাবতে পারলাম না। এখন যে ইচ্ছে করলেই দৌড়ে গিয়ে বাবাকে জড়িয়ে ধরতে পারিনা! এখন যে আর চোখের দেখাটুকুও দেখতে পারিনা! তার বেলা?
মনে মনে তো প্রতিজ্ঞা করে ফেলেছি, আর কখনোও কাউকে নিজের প্রানের থেকে বেশি ভালোবাসব না। যাকেই ভালোবাসি সেই হারিয়ে যায়। লোকে তো ঠিকই বলে, আমি অপয়া!

—-” কি রে কি ভাবছিস? চল জলদি? নীচে কিন্তু সবাই অপেক্ষা করছে।”

বড় খালামনিরা এসেছেন নীচে। বলছেন তো সঙ্গে করে নিয়ে যাবেন। কিন্তু বাবার শেষ স্মৃতি গুলো থেকে আলাদা হতে যে মন মানছে না। আমি শক্ত চোখে তাকালাম নিতু আপুর দিকে। তপ্ত গলায় বললাম,

—-” আমি কোথাও যাবো না নিতু আপু। তুমি নীচে গিয়ে খালামনিদের বলে দাও। আমি এখানেই থাকব। বাবা কে ছেড়ে আমি কিছুতেই নড়ব না এখান থেকে। আমি চলে গেলে বাবার সব জিনিসপত্র গুলো অবহেলায় পড়ে থাকবে। তাতে বাবা খুব ক/ষ্ট পাবে। প্লিজ আমায় কোথাও যেতে বলো না আপু।”

নিতু আপু গেলো না কোথাও। আমার পাশেই বসে রইল। মুখে ম্লান হাসি তার। ছোট্ট করে দীর্ঘশ্বাস ফেলে বলল,

—-” তুই না থাকলে চাচার জিনিসগুলো হেলায় পড়ে থাকবে তা তুই ভাবছিস কি করে বলতো? আমি কি তোদের কেউ না হু? আমি কি কিছুদিনের জন্য চাচার জিনিসগুলো যত্নে রাখতে পারব না?”

—-” সেরকম কোনো ব্যাপার নয় গো আপু। আমি আসলে আমার মনটাকেই মানাতে পারছিনা! কি করে যাই বলোতো?”

—-” পা/গ/লি! তুই কি সারাবছরের জন্য যাচ্ছিস নাকি রে? মাত্র কয়টা দিনের জন্যই তো যাবি। আবার চলেও আসবি! এতো কেন ভাবছিস?”

—-” আমার কেন জানিনা মনে হচ্ছে, আমি একবারের জন্য যাচ্ছি ঐ বাড়িতে। আর বোধহয় কখনও ফেরা হবেনা!”

—-” ধ্যাৎ পা/গ/লি। এ আবার কি কথা শুনি? তুই জানিস সামনেই রিম্মি আর আসিফ ভাইয়ের বিয়ে। তাই তো ওরা তোকে নিতে এসেছে। ওখানে কত মানুষ জন থাকবে! কত মজা হবে ভাব? তুই ওখানে গেলে তোর মনটা ঠিক ভালো হয়ে যাবে সোনা। না করিসনা লক্ষীটি। বড় বোনের কথা ফেলিস না! বলছি ওদের সাথে চলে যা। আমিও কিন্তু থাকছি এই বিয়েতে। আমরা খুব মজা করব দেখিস! তোর খুব ভালো লাগবে।”

আমি ছোট্ট করে হাসলাম। নিতুর আপুর দিকে একবার তাকিয়ে লাগেজটা হাতে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে বললাম,

—-” এখন আর আমার কোনো কিছুতেই ভালো লাগা নেই আপু! আমার সব ভালো লাগা গুলো দিন দিন বিলুপ্ত হচ্ছে। বাবার মতোন একদিন আমিও হারিয়ে যেতে চাই। কোনো প্রস্তুতি ছাড়াই। যদি কখনো সুযোগ হয় তবে বাবাকে বলব, তুমি ভীষণ স্বার্থপর বাবা! ভীষণ স্বার্থপর!”

পেছন মুড়ে আর তাকালাম না। লাগেজ নিয়ে নীচে নেমে আসতেই এগিয়ে এলো ফাহিম ভাইয়া, আর বউমনি। সবার মুখই ভার হয়ে আছে। কারোর মুখে হাসি নেই। সবাই মনমরা। ফাহিম ভাইয়া আমায় একহাতে আগলে ধরে মাথায় হাত বুলিয়ে বলল,

—-” খাওয়া দাওয়া কি একদম বন্ধ? এমন রো-গা হচ্ছিস কেন দিন দিন?”

আমি মেকি হাসলাম। বউমনিও মাথায় হাত বুলালো আমার। ছোট্ট করে কপালে একটা চুমু খেয়ে বলল,

—-” অনেক অযত্ন হয়েছে নিজের। এবার রোজ আমি নিজ হাতে তোমায় খাওয়াবো। দেখবো কেমন না খেয়ে দেয়ে দিন কাটাও?”

সবার পেছনে শুঁকনো মুখ করে দাঁড়িয়ে আছেন রাহিয়ান। তার দৃষ্টি পুরোটাই আমাতে নিবদ্ধ। যা এদিকেও নড়ছেনা ওদিকেও নড়ছেনা।

বড় খালামনি আর বড় খালু পাশাপাশি বসে আছেন। তাদের পাশেই চাচাও আছেন। তারা কোনো এক বিষয়ে কথা বলছেন। যা আমার কানে স্পষ্ট না। আমি আর খেয়ালও করলাম না তাদের দিকে। কোনো কিছুই এখন আর ভালো লাগেনা। চারপাশটা বাবাকে ছাড়া বড় শূন্য হয়ে আছে। এখন আর কান্না পায়না। তবে, আমার একাকীত্ব বড় দং-শ-ন করে আমায়। মাঝে মধ্যে মনে হয় নিঃসঙ্গতা খুব বাজে ভাবে নিগড়ে নিচ্ছে আমায়। আমার একমাত্র সঙ্গী আমার বাবা। তবে আজ আর নেই। নেই বাবা নেই!

—-” মা, তোমরা কথা বলে এসো আমরা না হয় নিধিকে নিয়ে বের হই?”

রাহিয়ানের মুখ চেয়ে তাকালেন বড় খালামনি। মৃদু হেসে বললেন,

—-” ঠিকাছে যাও। আমরা আসছি খানিক বাদে।”

কথাটা “আমরা” বললেও “আমরা” গেলাম না। আমাকে নিয়ে তিনি একাই বের হলেন। বাকিরা পরের গাড়িতে আসছি বলে বাহানা করে থেকে গেলো। হাতের লাগেজটা তারাই রেখে দিলো নিয়ে আসবে বলে। আমিও আর কিছু বললাম না। চুপচাপ চলে এলাম উনার সাথে। গাড়ি কোন পথ ধরে যাচ্ছে জানা নেই। আমি চুপচাপ করে বসে আছি সিটের সাথে হেলান দিয়ে। দৃষ্টি গাড়ির কাচ ভেদ করে পেছনের দিকে ছুটে চলা ঘাস আর বনের দিকে। উনিও চুপচাপ গাড়ি চালাচ্ছেন।

—-” পানি খাবে?”

উনার ছোট্ট প্রশ্নে ভাবান্তর হলো না আমার। আমি একই ভাবে বসে রইলাম। জবাবেও কিছু বলতে ইচ্ছে করল না। উনি হালকা স্বরে কাশলেন। গলা খাঁকারি দিয়ে আবারও বলে উঠলেন,

—-” কোথাও দাঁড়াবে? সামনেই ছোট্ট একটা পার্ক আছে। তুমি চাইলে গাড়িটা ওখানে রাখবো। আজ ওয়দারটা খুব সুন্দর। কিছুক্ষণ বসলে তোমার ভালো লাগতে পারে। বসবে….”

উনি ক্রমাগত কথা বলেই গেলেন। উনার কথা গুলো প্রথম দিকে শ্রবণগোচর হলেও পরে যেন সব হাওয়ায় ভেসে উড়ে যেতে দেখলাম। কিছুক্ষনের মাথায় হঠাৎই উনি গাড়ি থামালেন। গাড়ি থেকে নেমে আমার পাশে এসে গাড়ির দরজা খুলে হাত বাড়িয়ে দিলেন আমার দিকে। আমি কিছুক্ষন তার হাতের দিকে তাকিয়েই রইলাম। উনি বুঝি অধৈর্য্য হয়েই নিজের থেকে আমার হাতটা টেনে নিলেন। আর আমায় অগত্যাই বের হতে হলো। আমি বের হতেই উনি অন্য হাতে গাড়ির দরজাটা বন্ধ করে দিলেন। অতঃপর হাতের বাঁধন শক্ত রেখেই সামনের দিকে এগোতে লাগলেন। পরিবেশটা খুব শান্ত, গম্ভীর। কিন্তু মন মাতানো। উনি কিছুদূর এগিয়ে একটা বসার জায়গা দেখে আমাকে বসতে ইশারা করলেন। আমি বসতে বসতে উনি আমার কাঁধ ধরে বসিয়ে দিলেন। ঠোঁটের কোনে এক চিলতি মিষ্টি হাসি জুড়ে বললেন,

—-” ক্ষিধে পেয়েছে ম্যাডাম? নিতু তো বলল দু’দিন আগে জোর করাতে অল্প কিছু খাবার খেয়েছিলে! আর এই দু’দিনে কেউই তোমায় কিছু খাওয়াতে পারল না! তাই মাকে বলেই চলে এলাম সব ব্যবস্থা করে। কিছু খাবে? তোমার পছন্দের কোনো খাবার? আচ্ছা তোমরা মেয়েরা তো ফুচকা ভীষণ পছন্দ করো? ঐ যে দেখো? ঐদিকটাতে ফুচকা মামাদের ভীড় লেগে আছে। আইসক্রিমও আছে। তোমার যেটা ইচ্ছে সেটাই খাবে। বলো কি খাবে? ফুচকা নাকি আইসক্রিম? এই মেয়ে, এভাবে চুপচাপ আর কতদিন থাকবে বলোতো? তোমার এই চুপচাপে যে কারো বুকের র-ক্ত-ক্ষ-র-ন দিগুণ হারে বৃদ্ধি পায় তুমি জানো কি সে কথা? তোমার এই মলিন মুখটা দেখলে যে কারোর শ্বা-স-ক-ষ্ট হয়! নিঃশ্বাস আঁ-ট-কে যায়! এতো চাঞ্চল্য যার স্বভাব তার নিরবতায় যে প্রকৃতিও নিস্তব্ধ হয়ে পড়েছে! পৃথিবীও তার সব নিয়ম কানুন ছেড়ে কেমন গুমরে ম-র-ছে দেখোনা একবার? এই নীলাদ্রিতা? তাকাও একবার? শোনো আমার কথা, মানুষের জীবনটা কিন্তু খুব বেশি সুন্দর তবে নিজেদের ইচ্ছে মতো নয়! প্রকৃতির ইচ্ছে মতো। তুমি সারাদিনে এই নিজের জীবনটাকেই অসুন্দর বলে তুচ্ছ, তাচ্ছিল্য করে ম/রে যাবে। কিন্তু সেই তুমিই দেখবে কখনও না কখনও ঠিক বলে উঠবে, জীবনটা কত সুন্দর! আজ ছোট খালু আমাদের সবাইকে ছেড়ে চলে গিয়েছে বলে কিন্তু কারোর দিন ঠেকে নেই। সবাই নিজের মতো সবটা মানিয়ে নিয়ে আবারও আগের মতো হয়ে উঠেছে। তবে তার ছোট্ট মেয়েটা কেন তা পারছেনা? কেন বাবার কথা ভেবে শুধু ক-ষ্ট-ই পেয়ে যাচ্ছে হু? বাবা কি তার মেয়েকে এই শিখিয়েছে হ্যাঁ? যে কোনো ছোট খাট ধাক্কা তার মেয়েকে মাঝপথেই পথভ্রষ্ট করে দিবে? আমার তো মনে হয় ছোট খালু তার মেয়েকে এত সহজে ভে-ঙে পড়তে শেখায়নি। আরে সে তো কখনও কাঁদতেই শিখেনি। কত বড়বড় ঝড় সে একা হাতে হ্যান্ডেল করে ফেলেছে তবে আজ কেন এভাবে চুপচাপ হয়ে আছে। কেন লড়াই করছেনা মনের বিরুদ্ধে? কেন নিজেকে এতটা অসহায় ভাবছে? কেন ভাবছে সে একা? সে কেন ভাবছে তার আপন বলতে আর কেউ রইল না? বলো?”

আমি মুখ তুলে তাকালাম উনার দিকে। উনার চোখজোড়া টাটকা জলে চিকচিক করছে। উনার ডার্ক রেড ঠোঁট জোড়াও মৃদু কাঁপছে। আচ্ছা উনারও কি ক-ষ্ট হচ্ছে? বাবা হারানোর ক-ষ্ট? সবচেয়ে প্রিয় মানুষ টাকে হারানোর ক-ষ্ট? যাকে ছাড়া তার কোনো শুভ কাজের সূচনা ঘটে না তাকে হারানোর ক-ষ্ট? হয়তো হচ্ছে আবার হচ্ছে না! কিন্তু আমার ভীষণ ক-ষ্ট হচ্ছে!! আমার বাবাকে হারিয়ে আমার ভীষণ ক-ষ্ট হচ্ছে। বুকের ভেতরটা তোলপাড় করতে লাগল। থরথর করে কাঁপতে কাঁপতে কান্না পেতে লাগল। গলার কাছে তীক্ষ্ণ ব্যা-থা-য় গোঙানির আওয়াজ বের হতে লাগল। উনি আমার অবস্থা দেখে আমায় বুকের সাথে চেপে ধরলেন। মাথায় কপালে বারবার হাত বুলাতে লাগলেন। আমায় নিজের সাথে শক্ত করে জড়িয়ে ধরে বলতে লাগলেন,

—-” কিচ্ছু হয়নি! সব ঠিকাছে্! কিচ্ছু হয়নি। এই মেয়ে, এতো কেন ক-ষ্ট পাচ্ছ হ্যাঁ? আমি আছি না?? আমি থাকতে তোমার কোনো ক-ষ্ট-ই হতে পারেনা। কখনও না।”

৫৭.

রিম্মি আপুর গায়ে হলুদের তোড়জোড় চলছে সারা বাড়িময়। মেহমানদের আনাগোণায় গিজগিজ করছে বাড়ি। কাজের এতো চাপ যে সময় একটু দম ফেলারও জো নেই কারও। আমিও এসবের মাঝেই নিজেকে পুরোপুরি ব্যস্ত করে ফেলেছি। সারাদিন সবার সাথে খুনসুটি,হাসি মজায় সবাই আমাকেই পাবে। বলতে গেলে এমন পরিবেশে সব থেকে আমিই বেশি খুশি। সবার সাথে ঘুরেফিরে কাজে সাহায্য করা, আড্ডা দেওয়া, মজা করা সব কিছুতেই আমি। বিয়েতে রাইকেও দাওয়াত করা হয়েছে। উনি নিজে গিয়ে রাইকে সঙ্গে করে নিয়ে এসেছে আমার খুশির জন্য। এখন আপাতত আমাদের দুই বান্ধবীর হই হুল্লোড়ই বাড়ি মাথায় তুলে নাচানাচি হচ্ছে।

রিম্মি আপুর হলুদের সব আয়োজন করা হয়েছে গার্ডেনে। সুবিধা মতো পাশেই সুইমিংপুল আছে। সব ঝামেলা ওখানে থেকেই চুকিয়ে নেওয়া যাবে।

—-” উহুম উহুম…”

লণ্ডভণ্ড করে শাড়ি পড়ছিলাম। আচমকা কারোর গলা পেতেই চমকে উঠে শাড়ির কুঁচি গুলো ছেড়ে দিলাম। এই অসময় জ্বা/লা/নো/র মানুষ গুলো যে কোত্থেকে টকপে পড়ে কে জানে?”

পেছন মুড়ে তাকাতে তাকাতে সামনে এসে দাঁড়ালেন
ভ/য়ং/ক/র রূপি কেউ। আমি পেছনের দিকে তাকিয়ে কারোর অস্তিত্ব আবিষ্কার করতে ব্যর্থ হয়ে বিরক্ত ভঙ্গিতে সামনে তাকাতেই তার মুখটা ভেসে উঠল। আঁ-ত-কে উঠে পেছনে হেলে পড়তেই কোমরে হাত চেপে শক্ত করে ধরে নিলেন তিনি। আমার চোখ জোড়া চড়কগাছ! এমন সময় উনি এখানে কেন? কেউ দেখে ফেললে কি কে/লে/ঙ্কা/রি যে হবে!

—-” আপনি!”

—-” হু আমি!”

—-” এখানে কি করেন?”

—-” ইচ্ছে ছিলো রোমান্স করবো, কিন্তু এই কিছুক্ষন আগেই নীচ থেকে শুনে এলাম বিয়ের আগে নাকি এসব করা ঠিক না। প্রকৃতি রু-ষ্ট হবে।”

আমি মুখ কুঁচকে তাকে ধাক্কা দিয়ে সরিয়ে দিয়ে বললাম,

—-” কোনো কালেই এসব করা ঠিক না বুঝেছেন। আপনি এখন বের হন এখান থেকে। দেখুন আমার শাড়ির কি দশা। আর এই অবস্থায় আপনার এসব প্যাঁচাল শোনার একটুও মুড নেই আমার। শাড়ি পড়ে জলদি করে নিচে যেতে হবে। খালামনি ডেকেছে আমাকে। কিছু বলবে বলছিলো?”

—-” এখনও খালামনি হ্যাঁ? মা কবে ডাকবে শুনি?”

—-” যখন সময় হবে তখন ডাকব।”

—-” সময় তো আরও সপ্তাহ খানিক আগেই হয়ে গিয়েছে নিধু। তবুও কেন?”

—-” সপ্তাহ খানিক আগে কি হয়েছে?”

আমার প্রশ্নে উনি ঠোঁট বাঁকিয়ে হাসলেন। আমি ভ্রু কুঁচকে উনার দিকে তাকাতেই উনি এগিয়ে এলেন আমার দিকে। পূর্বের ন্যায় আমার কোমরে হাত রেখে হঠাৎ কাছে টেনে নিলেন। আমি বড়বড় চোখ করে তাকাতেই উনি বলে উঠলেন,

—-” এমন রিয়াকশন দিচ্ছ যেন পাশের বাড়ির ছখিনা বিবিকে ধরেছি। আরে বাবা নিজের বউকেই তো ধরেছি! এমন করছ কেন?”

—-” ফর ইউর কাইন্ড ইনফরমেশন জনাব আমি এখনও আপনার বউ হইনি! কেবল আমাদের এনগেজমেন্ট হয়েছে। তাও সেভাবে নয়। সো, যেদিন সাত কলেমা পড়ে তিনবার কবুল বলব সেদিন থেকে হবো আপনার বউ। বুঝেছেন? এবার ভাগুন তো জলদি। আমাকে শাড়িটা পড়তে দিন। ওদিকে লেট হচ্ছে!!”

উনি আমাকে ছেড়ে দিয়ে ড্রেসিং টেবিলের সাথে হেলান দিয়ে দাঁড়ালেন। উনি মুখে না বললেও উনার চোখ জোড়া বলছে উনি কোনো দুষ্টবুদ্ধি পাকাচ্ছেন। পরনে হলুদ পাঞ্জাবির হাতা গুটিয়ে কনুই বরাবর রেখে বেশ ভাবুক কন্ঠে বলে উঠলেন,

—-” শাড়ি পড়ায় আমি তোমায় কিছু হেল্প করি? আমার মনে হচ্ছে তোমার শাড়িটা পড়তে বেশ অসুবিধা হচ্ছে। আমি তোমায় হেল্প করলে আই থিংক তোমার সুবিধাই হবে কি বলো?”

কথাটা বলেই মুচকি হেসে চোখ টিপলেন উনি। আমি হা করে উনার দিকে তাকিয়ে থেকে বললাম,

—-” আপনি তো ভারি অ-স-ভ্য লোক। আপনি এক্ষনি বের হবেন এখান থেকে। আমি আর একটা কথাও বলতে চাইনা আপনার সাথে। বের হন বলছি জলদি!”

আমার লজ্জায় ডেবে যাওয়া কন্ঠে উনি হেসে উঠলেন। বের হয়ে যাওয়ার অভিনয় করে আবারও এগিয়ে এলেন আমার কাছে। আমার মুখোমুখি হয়ে আমার দু’গালে হাত রেখে গাঢ় কন্ঠে বলল,

—-” লজ্জা পেলে তোমার গাল দুটো একদম লাল টমেটো হয়ে যায়। মাঝেমধ্যে তো রসগোল্লার মতো লাগে। ইচ্ছে হয় টুপ করে গিলে খেয়ে নেই। অধিকার অবশ্য আছে। তবে শুধু সময়ের অপেক্ষা। অপেক্ষা করছি, সময় মতো সব কিছু আদায় করবো ম্যাডাম।”

উনার কথা গুলোতে বুকের ভেরতটায় অনবরত ধকধক করে যাচ্ছে। ভেতর থেকে যেন কেউ স্ব জোরে ঢোল পিটিয়েই চলেছে। লজ্জায় মাটি দু’ভাগ করে ঢুকে যেতে ইচ্ছে করছে। ভুল ক্রমেও উনার চোখের দিকে তাকাতে পারছিনা! উনি হাসলেন ছোট্ট করে। আমাকে আর লজ্জায় না মে/রে কপালের মাঝখানে ছোট্ট করে চুমু খেয়ে বললেন,

—-” জলদি এসো নীচে। সবাই অপেক্ষা করছে।”

কথাটা বলে নিজেও চলে গেলেন নীচে। আমি আর দাঁড়িয়ে না থেকে মুচকি হেসে শাড়ি পড়ায় মনোযোগ দিলাম।

#চলবে____________________#প্রেয়সী 🤎(৩০)
#লেখিকা_মুহতারিযাহ্_মৌমিতা

৫৮.

হলুদে হলুদে পুরো বাড়ি এখন হলুদময় হয়ে আছে। যেদিকেই তাকাই সেদিকেই হলুদ। চোখেও এখন শষ্যে ফুল দেখছি। কেননা সেটাও হলুদ। এত হলুদ আর হলদেটে ভাবের মধ্যে নজর কাড়ল একটি মেয়ে। সে এই হলুদের নিয়ম ভঙ্গ করেই টকটকে লাল একখানা গাউন পরে দাঁড়িয়ে আছে। সুইমিং পুলের পাশে দাঁড়িয়ে কাউকে একটা ফোন করছে। দেখে বেশ রা-গা-ন্বিত লাগছে। তার রা-গ-টা আসলে কিসের জন্য সেটা নিরীক্ষণ করতেই হলুদের বাটি হাতে এগিয়ে গেলাম আমি। মেয়েটা দেখতে খুব সুন্দরী। এমনি ভীষণ ফর্সা তার উপর রোদের প্রখরতায় তার সাদা গাল দুটো র-ক্তি-ম হয়ে উঠেছে। তাই এখন দেখতে আরও বেশি কিউট লাগছে। বয়সটা বোধ করি আমার কাছাকাছি বা বড়ও হতে পারে। আজকাল চেহারা দেখে বয়স বিচার করা একদমই সম্ভব হয় না। মেয়েটার রা-গে-র সাথে সাথে বিরক্তিটাও ধাপ দিয়ে বেড়ে চলেছে। কারনটা হয়ত আমি বুঝতে পারছি।

—-” হাই আপু। এতো রোদের মধ্যে দাঁড়িয়ে আছো? ঘেমে-নেয়ে তো একাকার হয়ে যাচ্ছো?ভেতরে যাবে?”

আমি স্বাভাবিক ভঙ্গিতেই মেয়টাকে দু-চারটে প্রশ্ন একসাথেই করে ফেললাম। মেয়েটা ব্যাপারটা কিভাবে নিলো বোঝা গেলো না। সে আমার দিকে তাকিয়ে আমার পা থেকে মাথা অব্দি চোখ বুলালো। অতঃপর মেয়েটা মৃদু হেসে বলল,

—-” নিধি.. রাইট?”

আমার স্বাভাবিক ভঙ্গিমা এবার অস্বাভাবিক হলো। কপালের মাঝে এসে জুটল অসংখ্য ক্ষুদ্র ভাজ। আমি বিরস মুখে বললাম,

—-” তুমি আমায় চেনো?”

মেয়েটা বিগলিত হাসল। মাথা নেড়ে বলল,

—-” হু খুব ভালো করে।”

আমি ভাবনায় আঁটকে গেলাম। মেয়েটা যেহেতু আমাকে খুব ভালো করে চিনে সেহেতু আমারও কি তাকে চেনাটা খুব জরুরি ছিলো না?

আমি মৃদুস্বরে বললাম,

—-” আচ্ছা আচ্ছা। আপু ভেতরে এসো না। এখানে রোদের মধ্যে দাঁড়িয়ে থেকে থেকে তো ড্রেসের মতোই লাল হয়ে উঠেছো। তোমার সাথে কি আর কেউ এসেছে?”

আমার শেষ প্রশ্নে মেয়েটার বিগলিত হাসির ইতি ঘটল। মেয়েটা হঠাৎই ভীষণ রে-গে গেলো। একপ্রকার ক্ষে-পা গলায় বলল,

—-” আমি একাই এসেছি। তবে যার জন্য এসেছি তাকে বাদে এক এক করে সবার সাথে দেখা হয়ে গেলো।”

—-” কার জন্য এসেছো? তুমি কি রিম্মি আপুর বান্ধবী? ইশশ, আগে বলবে না? আর ওখানে একা একা কেন দাঁড়িয়ে ছিলে? কাউকে না চিনলে তো ডেকে জিজ্ঞেস করতে পারতে?”

মেয়েটা জবাবে ফুস করে নিঃশ্বাস ছাড়ল। আমার সাথে সাথেই পা চালিয়ে রুক্ষ স্বরে বলল,

—-” না গো। রিম্মির আপুর বান্ধবী নই। রিম্মি আপুর ভাইয়ের বান্ধবী আমি। ও আমাকে ইনভাইট করে ডেকে পাঠিয়েছে। অথচ দেখো ওকে বাদে সারা দুনিয়ার লোকের সাথে দেখা হয়ে গেলো। এমনকি তোমারও দেখা পেলাম। অথচ ঐ অ-স-ভ্যে-র দেখা মিলল না।”

আমি হেসে উঠলাম মেয়েটার কথায়। মেয়েটা আমার দিকে তাকিয়ে অসহায় কন্ঠে বলল,

—-” ডোন্ট মাইন্ড প্লিজ! খুব রা-গ হচ্ছে তো ওর উপর তাই একটু…”

আমি মৃদু হেসে আস্বস্ত করলাম মেয়েটাকে। না সূচক মাথা নেড়ে বললাম,

—-” সমস্যা নেই আপু আমি বুঝতে পারছি ব্যাপারটা।”

—-” তুমি কিন্তু সত্যি ভীষণ কিউট নিধি। ফাহিম আমাকে সবসময় তোমার কথা বলে। ওর সাথে যখন কথা হবে তখনই নিধি এই করেছে,নিধি ঐ করেছে এটা সেটা বলতে বলতে কানের পোকা বের করে দেয়। ওর থেকে তোমার কথা শুনতে শুনতে একদম মুখস্থ করে ফেলেছি।”

কথাটা বলেই মিষ্টি হাসল মেয়েটা। আমি অসহায় কন্ঠে বললাম,

—-” আমার ভাইটা আমার কথা বলে তোমায় খুব বিরক্ত করে তাই না?”

মেয়েটা গোলগাল চোখ পাকিয়ে না সূচক মাথা নেড়ে হাসল। আমার গালে হাত রেখে বলল,

—-” একদমই নয়। আমি তো বলব তোমার ভাই তোমার প্রশংসা আমার কাছে একটু কমই করে। তোমার মতো আমার একটা বোন থাকলে আমি হয়তো ওর থেকেও বেশি বেশি বলতাম।”

—-” এতো হাওয়া দিওনা না গো। পরে দেখবে বেলুনের মতো ফুলে উঠে আকাশে ভেসে বেড়াচ্ছি!”

মেয়েটা হেসে ফেলল ফিক করে। আমি তাকে বসতে ইশারা করে বললাম,

—-” সরি টু সে ফাহিম ভাইয়া বাসায় নেই। দুই ভাই মিলে একটু বেরিয়েছে। মেঝ খালু, মানে ফাহিম ভাইয়ার বাবার খুব কাছের একজন বন্ধু আছেন। শুনেছি উনি ভীষণ অ-সু-স্থ। বিয়েতে আসতে পারবেনা বলে না করে দিয়েছেন। তাই মেঝ খালুর ক’টা দিন ধরে খুব মন খারাপ। আর তাই তারা দুই ভাই খালুকে কিছু না জানিয়েই তাকে নিতে চলে গেছেন। কিছুক্ষনের মধ্যে হয়তো চলেও আসবেন তাকে নিয়ে। তুমি প্লিজ রে-গে থেকো না আমার ভাইটার উপর। কারন আমার ভাইটা কিন্তু ততটাও কেয়ারলেস নয় বুঝলে?”

মেয়েটা মাথা নীচু করে মুচকি হাসলো। আমি আশেপাশে তাকাতে তাকাতে বললাম,

—-” আপু তুমি দু’মিনিট বসো আমি তোমার জন্য একটু জুস নিয়ে আসি। তুমি অনেক্ষন রোদে বসে ছিলে। নিশ্চয়ই গলা শুঁকিয়ে গেছে। একটু জুস খেলে ফ্রেশ লাগবে।”

আমি উঠতে নিলেই মেয়েটা বাঁধ সাধল। বলল,

—-” কোথাও যেতে হবেনা তোমায়। তুমি বসো তো।”

—-” একটু জুস নিয়ে আসতাম?”

—-” উঁহু, লাগবে না। আমি ঠিকাছি। আমরা বরং একটু গল্প করি কি বলো?”

আমি মুচকি হেসে বললাম,

—-” সে না হয় করছি কিন্তু মেহমানকে এভাবে খালি মুখে বসিয়ে রাখতে আমার ভীষণ অস্বস্তি লাগছে আপু। তুমি একটু বসো আমি যাবো আর আসব।”

” নিধি কি করছ গো? মা ডাকছে তোমায়?”

বউমনির গলা ভেসে আসতেই ঘাড় ফিরিয়ে তাকালাম দু’জনেই। বউনি প্রথমে মেয়েটাকে খেয়াল না করলেও হঠাৎ দেখতে পেয়ে দাঁড়িয়ে গেলো। আমার দিকে তাকিয়ে চোখের ইশারায় জিজ্ঞেস করল, কে?

আমি হাসি মুখে বললাম,

—-” বউমনি এটা হলো আমাদের ফাহিম ভাইয়ার ফ্রেন্ড। আপু, এই হলো আমাদের সবার একমাত্র বউমনি।”

দু’জনেই দুজনের দিকে তাকিয়ে মিষ্টি হাসল। বউমনি বলল,

—-” আই থিংক আমি তোমাকে চিনি।”

মেয়েটা লজ্জামিশ্রিত হেসে বলল,

—-” হু।”

—-” তুমি হিয়া তাইনা?”

মেয়েটা হ্যাঁ সূচক মাথা নাড়তেই আমারও চোক জোড়া গোলাকার হয়ে এলো। আমি হিয়ার আপুর দিকে ভ্রু কুঁচকে তাকিয়ে বললাম,

—-” তুমিই সেই হিয়া আপু। মানে ফাহিম ভাইয়ার গার্লফ্রেন্ড।”

হিয়া আপু এবার লজ্জায় লাল হয়ে উঠল। জবাবে কিছু বলতে নিলেই আমি তীক্ষ্ণস্বরে বললাম,

—-” তাহলে এতক্ষণ কেন বললেনা আমায়? আমি তো আরও ভাবলাম তুমি ভাইয়ার কমন ফ্রেন্ড বা কিছু।”

হিয়া আপু মৃদুস্বরে বলল,

—-” আমি তো তোমার সাথে কথা বলতে বলতে ভুলেই গিয়েছি আমি কার ফ্রেন্ড আর কার গার্লফ্রেন্ড!”

হিয়া আপুর কথায় হেসে ফেললাম আমি আর বউমনি। বউমনি আমার কাছে এসে আমাকে আগলে ধরে বলল,

—-” খুবই স্বাভাবিক হিয়া। আমাদের এই মেয়েটা এতো ভীষণ সুইট যে সবাই তার কথার ফাঁদে পড়ে সব ভুলে যায়।”

আমি মুখ বাঁকিয়ে বললাম,

—-” হু বলেছে তোমায়। আমি মোটেও সুইট নই আর হিয়া আপুর মতে কিউটও নই। দেখো, তোমরা দুজন কত কিউট দেখতে। দেখলে যেন সারাজীবন দেখতেই ইচ্ছে করবে।”

হিয়া আপু আমার দিকে এগিয়ে এসে আস্তে করে বলল,

—-” কে বলল এই কথা? আমি তো শুনেছি, রাহিয়ান ভাইয়া এই মেয়েটাকে হারানোর ভ-য়ে সারাদিন কেবল হু-ম-কি-র উপরই রাখে, এই ছেলের সাথে কথা বলবে না! ঐ ছেলের সাথে কথা বলবে না! এই ছেলে কিছু বললে ফিরে তাকাবে না! ঐ ছেলের থেকে একশ হাত দূরত্ব রেখে চলেবে! যার বউয়ের প্রতি এতো কেয়ার সে বউ কিউট আর সুইট না তো কি বলোতো?”

এই দুজন মিলে এখন আমায় লজ্জায় ফেলার ফন্দি আঁটছে। আমি নড়েচড়ে উঠে বললাম,

—-” খালামনি আমায় ডাকছে না? আমি য..যাই তার কাছে।”

কথাটা বলেই কোনো মতে বেরিয়ে এলাম তাদের ছেড়ে। পেছন থেকে অবশ্য তাদের হাসির শব্দ হাওয়ার সাথে তাল খেলে ভেসে আসছিলো।

৫৯.

গম্ভীর মুখ করে বসে আছেন রাহিয়ান। রে-গে আছেন নাকি ক্ষে-পে আছেন বোঝা যাচ্ছে না। ছেলের হঠাৎ এতো গম্ভীরতা খালামনি ধরতে না পেরেই আমাকে পাঠিয়ে দিলেন সিং-হে-র গুহায়। আমি এক কোনে চুপচাপ দাঁড়িয়ে আছি আর উনি বেডের উপর মাথা চেপে বসে আছেন। এই নিয়ে তিনবার জিজ্ঞেস করে ফেলেছি কি হয়েছে? কিন্তু বান্দা মুখ খুলছে না। উনার রা-গ-টা বরাবরই খুব বেশি। হঠাৎ এমন ভ-য়ং-ক-র ভাবে রে-গে যান যে বড় খালামনিও ছেলের ধারে কাছে ঘেঁষতে ভ-য় পান। রিম্মি আপুর হলুদের সব নিয়ম শেষ হলো ঘন্টাখানিক পেরিয়েও গেলো। ফাহিম ভাইয়া আর উনি মেঝ খালুর বন্ধু খোরশেদ আলম সাহেবকে নিয়ে এসেছেন আরও দু’ঘন্টা আগে। খোরশেদ আলম সাহেব আপাতত বিয়ের ক’টা দিন আমাদের সাথেই থাকবেন বলে স্থির করল মেঝ খালু। হিয়া আপু আর ফাহিম ভাইয়া একসাথেই বের হলো হলুদ শেষ হতে। সবাই এখন যার যার রুমে রেস্ট নিচ্ছেন। আমার একান্ত ব্যক্তিগত রুমটা দখল হয়েছে ফাহিম ভাইয়ার দাদা বাড়ি গোষ্ঠীর আণ্ডাবাচ্চা দিয়ে।

মোটমাট আটজন থাকবে ঐ রুমে। এখন আমার থাকার জায়গা ঠিক কোন রুমে হবে আমার নিজেরও অজানা। খানিক্ষন আগে কেশব এসেছিলেন। ভালো ভালো বক্তব্য দিয়ে গেলেন আমার আর রাহিয়ানের আগামি জীবন নিয়ে। কথা গুলো শুনতে ভালো লাগলেও হজম করতে পারেননি রাহিয়ান। কেশব একটা ঝা-মে-লা পাকাবে বলে তার ধারনা। কিন্তু আমি ভাবছি অন্য কথা, কেশব ঝা-মে-লা পাকালেও বা কি লাভ? রাহিয়ানের হাতে একটা ঘু-ষি খেলেই উনি জায়গায় ফিট হয়ে যাবে। অযথা ঝা-মে-লা করে নিজেই ঝা-মে-লা-য় পড়ার কোনো মানে আমি দেখছি না। সব ভাবনাগুলো একত্রে শেষ করেই গাল ফুলিয়ে নিঃশ্বাস ছাড়লাম। উনার দিকে তাকিয়ে মৃদুস্বরে জিজ্ঞেস করলাম,

—-” আপনার কি শরীর খারাপ লাগছে? আমি কি আপনার জন্য একটু লেবুর শরবত করে আনবো? নাকি আদা দিয়ে চা করে আনবো? দু’টোতেই আশা করি উপকার হবে।”

—-” না! আমার এখন কিছুই খেতে ইচ্ছে করছে না। তুমি এখানে দাঁড়িয়ে না থেকে মায়ের রুমে গিয়ে রেস্ট নাও। সারাদিন অনেক কাজ বাজ করেছো। নিশ্চয়ই শরীর খুব ক্লান্ত লাগছে।”

গম্ভীর স্বরে জবাব এলো উনার। আমি ছোট্ট করে হাসলাম। আস্তেধীরে তার পাশে গিয়ে বসে তার কাঁধে হাত রাখলাম। মৃদুস্বরে বললাম,

—-” খুব বেশি চিন্তিত? আচ্ছা বলুন তো পৃথিবীতে কি এমন ভ-য়া-ন-ক ব্যাপার ঘটে গেলো যে আপনি চিন্তায় মুখই তুলতে পারছেন না? হয়েছে টা কি একবার বলা যায় না হু? যা ঘটেছে তা শুনলে কি ফিট খাবে নিধি?”

উনি সোজা হয়ে বসে আমার মুখ চেয়ে ম্লান হাসলেন। আমার হাতটা তার হাতের মুঠোয় বন্ধি করে নিয়ে বললেন,

—-” যা ঘটেছে তা পুরোটা আমিও জানিনা। তবে এটুকু জানি তার পুরোটা জানলে পরপর অনেক গুলো লা-শ পরবে।”

আমার বুকের ভেতরটা ছ্যাঁত করে পুড়ল। আমি থমকানো গলায় বললাম,

—-” কি বলছেন এসব?”

উনি কোমল শান্ত চাহনি দিয়ে বললেন,

—-” তুমি,
ভাদ্রের আকাশের উড়ো চিঠি,
মিটমিট হেসে ভেসে চলা শুভ্র মেঘ,

তুমি,
এলোমেলো চাওয়ায় পিতল হৃদয়
শীতল করা দখিণা হাওয়া~~

তুমি,
পালতোলা নৌকায় চলা বহুদূর
মোহিত করা আশ্বিনের ঘন কাশফুল।

তুমি, প্রেয়সী~~~ হে মোর প্রেয়সী!

(প্রেয়সী 🥀অংশবিশেষ)

আমি কপাল খানা কুঁচকে ফেললাম তৎক্ষনাৎ। প্রথমে হুমকি পরক্ষনেই শান্ত ভঙ্গিতে কবিতা আবৃত্তি! আমি বুঝিনা এই মানুষটাকে। কখন কি যে করে আর কখন কি যে বলে সত্যি বুঝতে পারিনা!

উনি হঠাৎ তার মাথার সিল্কি চুলগুলোকে হাতের ন্যায় আচঁড়ে দিতে দিতে ভ্রু নাচিয়ে বলে উঠলেন,

—-” এভাবে কি দেখছো? হঠাৎ প্রেমে পড়লে না কি আমার? মাই গুডনেস, নীলাদ্রিতা কি তবে রাহিয়ানের প্রেমে পড়েই গেলো? এই কে কোথায় আছো দেখে যাও শুনে যাও…”

আমি লাফ মে/রে উঠে গেলাম উনার কাছ থেকে। উনার ছেলেমানুষী দেখে উপরে উপরে রা/গে ফেটে পড়লেও ভেতরে ভেতরে হাসিতে পেট ফেটে যাওয়ার জোগাড়। আমি তেতে উঠে বললাম,

—-” নীলাদ্রিতার তো খেয়ে দেয়ে কাজ নেই তাই না? পৃথিবীতে এতো এতো ছেলে থাকতে সে কিনা প্রেমে পড়বে এমন একজন একরোখা মানুষের। যে কিনা সারাদিন হু/ম/কি/ধা/ম/কি দিয়ে ভালোবাসে। আমার বয়েই গেছে আপনার প্রমে পড়তে! আমি তো প্রেমে পড়ব হুমায়ুন আহমেদ স্যারের মতো মানুষের। যে তার প্রেয়সীকে ভেবে উপন্যাসের গোটা গোটা অসংখ্য বই লিখে ফেলবে! যার কাছে তার প্রেয়সীর প্রশংসার শেষ থাকবে না! যে কিনা শুধু তার প্রেয়সীকেই ভাববে!তাকে ভাবতে ভাবতে একসময় ম/রেও যাবে।”

—-” ম/রে যাবে?”

—-” নাআ.. না মানে ম/র/বে না! বেঁচে থাকবে। অজস্র বছর বেঁচে থাকতে চাইবে তার প্রেয়সীর জন্য।”

উনি মুচকি হেসে উঠে এলেন। আমার ঠিক পেছনে দাঁড়িয়ে শাড়ির আঁচল ভেদ করে পেটের উপর হাত রাখতেই কেঁপে উঠলাম আমি। উনার থেকে ছাড়িয়ে আসতে নিলেই আরও শক্ত করে জড়িয়ে দাঁড়ালাম উনি! অতঃপর আমার কাঁধে উপর মুখ রেখে আস্তে করে বলতে লাগলেন,

—-” সবাই তার প্রেয়সীর সাথে অজস্র বছর বেঁচে থাকতে চায়। কিন্তু আমি চাই ম/র/তে! নি-ষ্ঠু-র-তা-য় ছাপিয়ে যাওয়া এই পৃথিবীকে ছেড়েছুড়ে তোমায় নিয়ে এমন এক জায়গায় বাস করতে চাই যেখানে মানুষ একবার গেলে আর কখনও ফিরে আসে না। যেখানে জন্ম আছে তবে মৃত্যু নেই। সেখানে সুখ আছে কিন্তু দুঃখ নেই। আমি তোমায় সেখানে নিয়ে যেতে চাই প্রেয়সী। যাবে আমার সাথে?”

মানুষ টা বড্ড অদ্ভুত রকমের কথা বলছে। বুকের ভেতর কাঁপছে উানর কথায়। ভ/য় লাগছে! আবারও কি কিছু খারাপ ঘটতে চলেছে আমার জীবনে? আবারও কি কোনো প্রিয়জনকে হারাতে হবে?

পেছন থেকে আমার খোলা চুল গুলোকে পাশে সরিয়েই ঘাড়ে মুখ ডুবালেন রাহিয়ান। আমি কেঁপে উঠে তার থেকে দূরত্ব করতে নিলেই কোমর চেপে আরও কিছুটা লেপ্টে নিলেন নিজের সাথে। ভ-য়া-ন-ক অনুভূতিতে দম ব-ন্ধ হয়ে এলো আমার। শরীরের প্রতিটি শিরায় উপশিরায় উনার ছোঁয়ায় কিলবিল করে উঠলো র-ক্ত। ভালো লাগায় চোখ জোড়া আপনাআপনিই ব-ন্ধ হয়ে গেলো আমার। উনি ঘাড় থেকে মুখ তুলে আমার চুল গুলো আবারও ছেড়ে দিলেন আমার পেছন দিকে। চুল গুলোর মাঝেই উনার কোমল ঠোঁটে চুমু খেয়ে গাঢ় নিঃশ্বাস ছাড়লেন। নিজের অনুভূতি গুলোকে আঁটকে নিয়েই মৃদুস্বরে বললেন,

—-” আম সো স্যাড নীলাদ্রিতা। প্লিজ ডোন্ট লিভ মি! আই লাভ ইউ সো মাচ।”

আমার সারা শরীর শিউরে উঠল তার কন্ঠে। কিছু বলতে নিলেই উনি আমাকে নিজের দিকে ঘুরিয়ে নিলেন। কাঁধ থেকে হাত জোড়া তুলে আমার দু’গালে আলতো করে রাখতেই আমি আরেকদফা কেঁপে উঠলাম। মনের ভেতরের ঢিপঢিপ আওয়াজ গুলো হয়তো উনিও শুনতে পাচ্ছেন। অনুভব করতে পারছেন। তাই আমাকে আর অস্বস্তি তে না ফেলে কপালের মাঝে ছোট্ট করে একটা চুমু খেয়ে জড়িয়ে নিলেন বুকে। উনার বুকে মাঝে মাথা রাখতেই কান খাড়া হয়ে গেলো আমার। উনার বুকের মাঝের ঢিপঢিপ শব্দ যে আমার অনুভূতিকেও হার মানাবে। কান পেতে এই শব্দের সাক্ষী হতে অন্যরকম ভালোলাগা কাজ করল। তাই আমিও দুহাতে তাকে শক্ত করে জড়িয়ে নিলাম তাকে। না চাইতেও মনটা ফাল পেড়ে আগ বাড়িয়ে বলে উঠলো,

—-” ভালোবাসি।”

উনি বুঝি প্রশান্তির হাসি হাসলেন। তৎক্ষনাৎ উনার হাতের বাঁধন টুকু আরেকটু শক্ত হলো।

#চলবে____________________

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here