বেলা_শেষে_ফেরা পর্ব ১১

#বেলা_শেষে_ফেরা

#পর্ব_১১

#লেখনীতে_Suchona_Islam

আকিদ তালুকদারের ‘পেশার লো’ হওয়ায় মাথা চক্কর দেয়। আর রাস্তায় কড়া রৌদ্রে দাঁড়িয়ে ছিল বলে শরীর দূর্বল হয়ে পরে। আবার তূর্ণাকে যখন চড় মারছিলো তখন তার শরীরের শক্তি খরচ হয় বলে জ্ঞান হারায়। ডক্টর বলেছে তাকে রেস্টে রাখতে। আকিদ তালুকদারকে বাসায় নিয়ে আসা হয়। তূর্ণা নিজেকে দোষারোপ করছে। তার জন্যে তার বাবার আজ এই দশা। ডক্টর বলেছিলো সময় মতো হসপিটালে না নিলে তো তার বাবার কিছু একটা হয়ে যেত। তূর্ণা নিজের রুমে বসে কান্নায় ভেঙ্গে পরলো। কি থেকে কি হয়ে গেলো। আসলে মানুষ যা চায় তা সে পায় না।

তন্ময়ের একদিন পর্যন্ত জ্ঞান ছিলো না। বাসার সবাই’ই খবর পেয়ে চলে আসে হসপিটালে। চিন্তায় সবার মনে ভয় গ্রাস করছে। মুনিয়া ও আসাদ রাতে চলে গিয়ে সকালে আবার এসেছে হসপিটালে। খুব বাজে ভাবে তন্ময়কে পেটানো হয়েছে। মুখের অবস্থা তেমন একটা ভালো না। অনেক জায়গায় ক্ষতের চিহ্ন। মুনিয়ার তন্ময়কে দেখে খুব খারাপ লাগছে, আবার তূর্ণার উপর বেশ রাগ’ও লাগছে। সবটা না জেনে তন্ময়ের সাথে তূর্ণার এমন করা’টা মুনিয়ার একদম’ই ভালো লাগেনি। কি করে এতোটা নির্দয় হলো তূর্ণা।

আসাদ’কে তার এক বন্ধু ফেসবুকের একটি ভাইরাল ভিডিও দেখায়। আর সেটা তূর্ণা ও তন্ময়কে ঘিরে’ই। অনেক অনেক শেয়ার করা হয়েছে ভিডিও’টা আবার কমেন্টের বাহার। আসাদ উপায়ন্তর না পেয়ে মুনিয়াকে দেখায়। মুনিয়া ভিডিও’টি দেখে কিংকর্তব্যবিমূঢ় হয়ে যায়। এসব কি আদৌ হওয়ার ছিলো তাদের সাথে।

…………………………

মুনিয়ার থেকে তূর্ণা ভিডিও সম্পর্কে জানতে পারলে সে’ও ভিডিও’টি দেখে হতভম্ব হয়ে যায়। সে বুঝতে’ও পারে নি তার জন্যে তন্ময়ের এই পরিহাস। এখন বুক ফেটে কান্না আসছে তার। ইতোমধ্যে’ই আফরোজা জান্নাতের ফোন আসে তূর্ণার কাছে। তন্ময়ের বাসার সবাই’ই ভিডিও’টির কথা জেনে যায়। আফরোজা জান্নাত তূর্ণাকে ইচ্ছে মত বকেছে। আর বার বার তূর্ণার’ই দোষ দিচ্ছে আফরোজা জান্নাত। তার ছেলের কিছু হলে সে তূর্ণাকে জ্যান্ত মেরে ফেলার হুমকি দিয়েছেন। বাবার’ও এমন একটা পরিস্থিতি, তার মায়ের’ও মনটা ভালো নেই। কি করবে সে বুঝতে পারছে না। তন্ময়ের জন্যে দোয়া করতে লাগলো সে, যেন সে সুস্থ হয়।

……………………….
বর্তমানে চোখ দিয়ে পানি পরছে তূর্ণার। সারারাতে সে অতীত ভেবে দু’চোখ এক করতে পারে নি। যখন’ই সে তন্ময়ের কাছে যায়, অপরাধবোধ তাকে গ্রাস করে নেয়। সে তো তন্ময়কে ভালোবাসতো’ই। এভাবে এলোমেলো হয়ে যাবে তা সে বুঝতে পারে নি।

অপরদিকে তন্ময়ের’ও ঘুম হয়নি। তাই তো বেলকনিতে বসে বসে সে’ও ভাবনায় অতল হয়ে গিয়েছে। তূর্ণাকে দেখলে’ই তার ঘৃণিত অতীত মনে পরে ঠিকই কিন্তু তার চেয়ে’ও বেশি কাজ করে ভালোবাসা। তূর্ণাকে দেখলে’ই তন্ময়ের দোটানা কাজ করে। কি করবে তন্ময় ভেবে পাচ্ছে না।

শুক্রবারে অফিস বন্ধ থাকায় তূর্ণা ভাবলো মুনিয়ার সাথে তার একবার দেখা করা উচিত। তাই তূর্ণা মুনিয়াদের বাসায় চলে যায়।
এদিকে তন্ময় তূর্ণাদের বাসায় আসে। আকিদ তালুকদার প্রথমে তন্ময়কে চিনতে না পারলে’ও পরে ঠিক চিনতে পারলে রেগে যায়। তন্ময়কে যা ইচ্ছে তাই বকে চলেছে। তবে যখন তন্ময় জানলো তূর্ণার অফিসের বস সে তখন অবাক হয়ে গিয়েছিলো আকিদ তালুকদার। তন্ময় শান্ত ভঙ্গিতে বিছানায় বসে আকিদ তালুকদারকে বললো, “আঙ্কেল আপনি কি কখনোই আপনার মেয়ের ভালোবাসার মানুষ’টাকে জানতে চেয়েছেন?”
তন্ময়ের কথা শুনে আকিদ তালুকদার অবাক হয়ে বললো, “ভালোবাসার মানুষ! কিন্তু ও তো এমন কিছুই করে নি। বরঞ্চ তুমিই তো ওকে বিরক্ত….।”
“না আপনি ভুল জানতেন। ওকে আমি কখনোই বিরক্ত করিনি। সে আমাকে যেমন ভালোবাসতো, তেমনি ঠিক আমি’ও তাকে। তূর্ণা কখনোই মুখ ফুটে কিছু বলবে না আমি তা জানি। আপনি আমাকে ভুল করে শাস্তি দিয়েছেন সেদিন। যে ভুল’টা আমি কখনোই করিনি। আমার পরিবারের ব্যাকগ্রাউন্ড স্ট্যাটাস সম্পর্কে আপনার ধারণা নেই।” বেশ শান্তভাবে কথাগুলো বললো তন্ময় আকিদ তালুকদারকে।

আকিদ তালুকদার লজ্জায় মাথা নিচু করে বসে রইলো। তন্ময় আবার তার উদ্দেশ্যে বলতে লাগলো, “মিন্টু নামক বখাটে আপনার মেয়েকে বিরক্ত করতো, আমি না। তাই তো প্রতিদিন তাকে পৌঁছে দিতাম বাসা পর্যন্ত। তবে মিন্টু নাকি আপনার কাছে আমার এবং তূর্ণার ব্যাপারে মিথ্যে বলেছিলো!”
“হ্যা! ওই বেয়াদব’টাই আমাকে তোমার নামে কটু কথা বলেছে। আমি কি করবো বলো। সাধারণ মুদির দোকান আমার। তাও এখন নিলামে উঠবে হয়তো। ব্যবসা ঠিক মতো হয়না। সমাজের মানুষ এমনিতে’ই নিচু স্তরের মানুষ দেখলে হাসি ঠাট্টা করে। তখন’ও আমার পরিস্থিতি এটাই ছিলো। সেদিনের পর থেকে আমি আফসোস করেছি ঠিক’ই, তবে লোক সমাজে আমার জায়গা আরো নিচু স্তরের হয়েছিলো। আমাকে তুমি ক্ষমা করো বাবা। আমি উপায়ন্তর না পেয়ে তোমার সাথে অন্যায়…।” আকিদ তালুকদার কান্নায় মাথা নত করে তন্ময়ের পা ধরে ক্ষমা চাইছে। তন্ময় এখন একটু বিব্রতকর পরিস্থিতিতে পরেছে। তার বাবার বয়সী আবার ফিউচার শ্বশুর কিনা তার পা ধরে ক্ষমা চাচ্ছে এটা ঠিক হজম হবে না তার। তাই তো আকিদ তালুকদারকে সে দাঁড় করিয়ে বিছানায় বসিয়ে শান্ত হতে বললো। শ্রাবণী তালুকদার লুকিয়ে সব শুনছে এবং কাঁদছে।

তন্ময় চলে যায়। আকিদ তালুকদারের এবার একটু ভালো লাগছে। মেয়ের কথা ভেবে।
তূর্ণা বাসায় আসলে’ও কেউ কিছু বলেনি তন্ময়ের ব্যপারে। তাই সে নিজের মতো করে থাকছে।

……………………..
“না তন্ময়! আমি এটা মেনে নিতে পারবো না। তুই এমনটা ভাববি।”
“কিন্তু মা আমি যে দোটানায় আছি, এটা থেকে আমাকে বের হতে আমার এই একটা পথ’ই ভালো মনে হয়েছে। মা আমার কথা’টাও একবার ভাবো!”
“ভেবেছি অনেক। তবু’ও আমি ওই মুখপুড়ী মেয়েটাকে আমার ছেলের বউ হিসেবে মেনে নিতে পারবো না। জানিস না ও কি করেছিলো তোর সাথে। এতো কিছু হয়ে’ও তোর এতো দরদ আসছে কোথা থেকে।”
“মা আমি’ও তূর্ণাকে ছাড়া বিয়ে করবো না। আজ আমি সব’টা জেনে এসেছি। আসলে তারা’ও বাধ্য হয়ে আমার সাথে তখন ওমন’টা করেছিলো। আসলে একটা খারাপ ছেলের জন্যে আমার সাথে…।”
“সে যাই হোক! আমি এই বিয়ে মানছি না তো মানছি না। সবাই তোর হয়ে আমাকে বোঝাতে আসলে’ও আমি এই মেয়েকে জীবনে’ও আমার ছেলের বউ বলে স্বীকার করবো না।” আফরোজা জান্নাত রাগে নিজের রুমের দিকে যায়। তন্ময়’ও তার মা’কে বললো, “তবে তুমি’ও মা শুনে রাখো। আমি’ও তূর্ণাকে ছাড়া অন্য কোনো মেয়েকে বিয়ে করবো না।”

তূর্ণার কথা শুনে তখন আফরোজা জান্নাত রাগান্বিত হয়ে যায়। তাই তো তন্ময়কে রাগে গিজগিজ করে সেসব বলেছে।
তন্ময় তখন আকিদ তালুকদার’কে তার মেয়েকে বিয়ের প্রস্তাব দেয়। আকিদ তালুকদার’ও রাজি হয়ে যায়। ভুলের শাস্তি টুকু তার কমবে এবং সে জানে তন্ময় তার মেয়েকে অনেক ভালো রাখবে।

কয়েকদিন আগে মুনিয়ার সাথে তন্ময়ের দেখা হয়েছিলো। তূর্ণার সেই বিয়ের ঘটনা সম্পর্কে জানতে পারে। এতো সব মেয়েটার জীবনে হয়ে যাচ্ছে তবু’ও বুক ফাটে তো মুখ ফুটে না। মুনিয়া অনেক বার চেষ্টা করেছিলো তন্ময়ের সাথে যোগাযোগ করতে, তবে তন্ময় ইচ্ছে করে’ই কারো সাথে যোগাযোগ রাখেনি। দু’জনের আলাপ-আলোচনা শেষ হলে নাম্বার নিয়ে রাখে দু’জনেরই।

……………………..

পরদিন অফিসে যায় তূর্ণা। সেখানে গিয়ে কলিগ’স-দের থেকে শুনতে পারে, নতুন এমডি বিয়ে করবেন। কথা’টি শুনে তূর্ণার ভিতর ফেটে আসছে তবু’ও হাসি মুখ’টা রেখে দিয়েছে। কাউকে বুঝাতে চায় না সে ভেঙ্গে পরেছে ভেতর থেকে।

তূর্ণার আজ কয়েকদিন হলো অফিসে এসেছে। তন্ময় একবার ভেবেছিলো তূর্ণাকে সে অফিসের পি.এ. বানাবে। তবে এর’ই মধ্যে তূর্ণাকে পি.এ. বানালে বেমানান লাগবে। এমনিতে’ই অনেকেই কথার ফুলঝুড়ি খুলে বসেছে তাকে নিয়ে।

আজ অন্যমনষ্ক থাকায় তূর্ণার ফাইল কমপ্লিট হতে অনেক সময় লেগে যায়। ঘড়িতে তাকিয়ে দেখলো ৫ বেজে ৭ মিনিট। আর তন্ময়’ও এখনো অফিসে। তাকে সব ফাইল না দেখিয়ে গেলে রাগ করবে তন্ময়। তবে তন্ময়ের বিয়ের কথা শোনার পর থেকে তূর্ণার মন প্রচন্ড খারাপ। যদি তন্ময়ের আশেপাশে থাকলে সে কান্না করে দেয় এই ভেবে।

তূর্ণা অনেকক্ষণ নিজের সাথে যুদ্ধ করে নিয়ে তন্ময়ের চেম্বারে প্রবেশ করে।
“মে আই কাম ইন স্যার!”
“ইয়েস।”
“স্যার এই ফাইলগুলো যদি দেখতেন!”
“হ্যা নিশ্চয়ই। তবে ৫ মিনিট অপেক্ষা করো, কারণ আমার হবু স্ত্রী আমাকে কল করেছে। তার সাথে কথা বলে, তোমার ফাইল চেক করে তারপর বাসায় যাবো। ওয়েট…।”
“জ্বী স্যার।”
তূর্ণা মাথা নিচু করে’ই আছে তন্ময়ের চেম্বারে আসার পর থেকে। কিন্তু সে তন্ময়ের দিকে তাকাচ্ছে না। তাকালে তো নিজেকে কনট্রোল করতে পারবে না সে। ঠোঁট কামড়ে মাথা নিচু করে দাঁড়িয়ে আছে। তবু’ও সে নিজেকে আশস্ত করছে তন্ময় তার নয় এখন, তার নয়।

অপরপক্ষে তন্ময় তো ফোনে মুনিয়ার সাথে প্ল্যান করছে। কিভাবে তূর্ণাকে জেলাস ফিল করানো যায়। অনেক সাধনার পরে যে সে তার প্রেয়সীকে আপন করে নিবে। কানে ইয়ারপট লাগিয়ে কথা বলছে সে এবং তূর্ণাকে শুনিয়ে শুনিয়ে। আসলে সারাদিন তূর্ণা তার কাছে ধরা দেয়নি তো তাই শাস্তি হিসেবে দাঁড় করিয়ে রেখেছে তূর্ণাকে। তবে তূর্ণা আজ ইচ্ছে করে’ই তন্ময়ের সামনে পরেনি।
তূর্ণা ইচ্ছে মতো তন্ময়কে বকে চলেছে। কিন্তু এতো বকে হবে কি তাই আবার’ও মন খারাপ করে একই ভঙ্গিমায় দাঁড়িয়ে আছে। তন্ময় ভাবছে এই জেলাসি হওয়ার কারনে তূর্ণা রাগ দেখাবে এবং তাকে তার মনের কথা বলবে। তবে তূর্ণা এমন কিছু’ই করে নি। চুপচাপ দাড়িয়ে ছিলো সে। কি দরকার এতো অধিকার ফলানোর, যেখানে তন্ময় আরেকজনের সাথে বাঁধা পরবে!

#ক্রমশ…

(দুঃখিত আমি আজ তাড়াতাড়ি গল্প দিতে পারি নি। কারণ গরমঠাণ্ডায় অবস্থা খারাপ। তাই তো আজ কোনো রকমে গল্পটা দিলাম। যদি এমনই অসুস্থ থাকি তবে গল্প কাল দেওয়া সম্ভব হবে না আমার পক্ষে। আবারও দুঃখিত।
গল্প কেমন হয়েছে মতামত জানান। স্ববিনয়ে পড়ুন এবং ধন্যবাদ সকলকে।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here