ভালোবাসি তোমায় বেশ পর্ব -১৬

#ভালোবাসি_তোমায়_বেশ
#পর্ব_১৬
#লেখক_দিগন্ত
মিরার দিন আজকাল ভালো যাচ্ছে না। লাবণী এখনো সেইদিনের ঘটনার জন্য রাগ করে আছে। মিরা নিজেও এখন অনুতপ্ত। মিরা আজ ঠিক করে নিয়েছে লাবণীর কাছে ক্ষমা চেয়ে নেবে।

যেই ভাবা সেই কাজ। মিরা আজ ভার্সিটিতে এসেই সবার আগে লাবণীর খোঁজ করতে থাকে। লাবণীকে খুঁজতে গিয়ে এমন এক আপত্তিকর দৃশ্যের সাক্ষী হয় সে যা কখনো ধারণাই করতে পারেনি!

সাগর ও লাবণীকে ঘনিষ্ঠ অবস্থায় দেখে ফেলে মিরা। সে শুনতে পায় তাদের কিছু কথোপকথন। লাবণী বলছিল,
-“আমি কেমন দিলাম বলো? ঐ মিরাকে সেদিন সবার সামনে অপমানিত হতে দেখে এত শান্তি লেগেছিল যে কি বলব। আমি তো এই কারণেই নিহান স্যারকে নিয়ে গিয়েছিলাম। শেষপর্যন্ত দেখো আমার উদ্দ্যেশ্য কিভাবে পূরণ হলো।”

-“তোমার প্রশংসা যতই করি কম হয়ে যাবে। আমি ভেবেছিলাম এলিনা আমার কাজে লাগবে, এখন তো দেখছি এলিনার থেকে তুমি বেশি কাজের।”

মিরা স্তব্ধ হয়ে যায় এসব কথা শুনে। আজ আবার অনেক বেশি ধোকা খেয়ে গেল মেয়েটা। মিরা হাততালি দিতে দিতে এগিয়ে যায় ওদের দিকে। সাগর ও লাবণী মিরার উপস্থিতি টের পেয়ে ঘাবড়ে যায়।

মিরা সরাসরি লাবণীর সামনে যায়। লাবণী কিছু বলতে যাবে তার আগেই লাবণীকে ঠা*স করে থা*প্পড় মা*রে। লাবণী হতবাক হয়ে তাকিয়ে থাকে।

মিরা বলে,
-“আমি তোর কাছ থেকে এটা আশা করিনি লাবণী। তোকে নিজের বন্ধু ভেবেছিলাম আর তুই এমন পিছন থেকে ছু*রি মা/রলি। কেন করলি আমার সাথে এমন?”

লাবণী ক্ষেপে যায়। মিরার চু*লের মুঠি ধরে বলে,
-“যা করেছি একদম ঠিক করেছি৷ তুই কি ভেবেছিস তুই একা সাগরকে ভালোবাসিস? না শুধু তাই না আমিও সাগরকে পছন্দ করতাম। এই কারণে সাগরের জন্য তোর পাগলামি আমি সহ্য করতে পারতাম না। আমি সাগরকে নিজের করে পাওয়ার জন্য নিজের জীবন দিতেও প্রস্তুত বুঝলি?”

মিরা শুধু অবাক হয়ে কথাগুলো শুনতে থাকে। নিজের প্রাণপ্রিয় বান্ধবীর কাছে এই ধোকা তার প্রত্যাশা ছিল না। মিরার চোখ বেয়ে নোনাজল পড়তে থাকে।

এরমধ্যে নিহান সেখানে চলে আসে। লাবণীকে মিরার চু*ল এভাবে ধরে রাখতে দেখে বলে,
-“কি করছ এসব? এটা ভার্সিটি, মা*রামারি করার যায়গা নয়। এসব করতে হলে বাইরে গিয়ে করো যাও।”

নিহানকে দেখে লাবণী মিরার চুলের মু*ঠি ছেড়ে দেয়। কিন্তু যাওয়ার আগে বলে যায়,
-“তুই ভাবিস না তোকে ছেড়ে দেব। আমি আর সাগর মিলে তোর সর্বনাশ করেই ছাড়ব। তোর জন্য আমার সাগরকে জেলে যেতে হয়েছিল। এবার দেখ আমরা তোর কি অবস্থা করি।”

লাবণী যাওয়ার পর নিহান এসে মিরার মুখোমুখি দাঁড়ায়। জিজ্ঞাসা করে,
-“তুমি এভাবে কাঁদছ কেন? কি সমস্যা হয়েছিল তোমাদের মাঝে?”

মিরা চোখের জল মুছে বলে,
-“যাদের আমরা খুব কাছের মনে করি তারা যখন আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করে তখন খুব খারাপ লাগে। যদিও আমি এসবই ডিজার্ভ করি। আমার মতো মানুষের সাথে এমনই হওয়া উচিৎ।”

মিরার এই অবস্থা দেখে নিহান বলে,
-“এভাবে কাঁদলে কোনকিছুরই সমাধান হবে না। তুমি যদি ভালো থাকতে চাও এসব বিশ্বাসঘাতকদের ভুলে যাও। নিজেকেও শোধরানোর চেষ্টা করো। একজন শিক্ষক হিসেবে এটা আমার পরামর্শ।”

বিপদের সময় প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়। মিরার ক্ষেত্রেও তাই হলো। আজ বিপদেই সে তার প্রকৃত বন্ধুর দেখা পেল। নিজের আগের করা কৃতকর্মের জন্য লজ্জিতও মিরা। নিহান চলে যেতে নিলাম মিরা পেছন থেকে তার নাম ধরে ডাকে। নিহান তাকাতেই মাথা নিচু করে বলে,
-“সেদিনের ঘটনার জন্য আমি সত্যি খুব দুঃখিত স্যার। আপনি আমাকে ক্ষমা করে দেবেন প্লিজ। আমি আসলে সেইসময় সবার এরকম কথা শুনে নিজের মেজাজ ঠিক রাখতে পারিনি তাই.. ”

-“রাগকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করবে। আর একটা কথা মনে রাখবে। ব*ন্দুকের গু*লি আর মুখ থেকে বের হওয়া কথা একবার বেরিয়ে গেলে আর ফিরিয়ে নেওয়া যায়না। তুমি কথার মাধ্যমে যখন কাউকে খুব আঘাত করবে তখন সে মুখে ক্ষমা করে দিলাম বললেও তার মনের ক্ষত কিন্তু সহজে দূর হবে না। তাই কোন কথা বলার আগে ভালো করে ভাবনা চিন্তা করে তারপর বলবে।”

কথাগুলো বলে নিহান চলে যায়। মিরা নিহানের যাওয়ার পানেই তাকিয়ে থাকে। আজ নিহানের কথাগুলো শুনে খুব ভালো লাগল তার। এই প্রথম কারো ব্যক্তিত্ব মিরাকে আকর্ষিত করল।
______________
চৌধুরী বাড়িতে চাঁদের হাট বসেছে। আজ আব্দুল্লাহ চৌধুরী ও মিতালি চৌধুরীর ৩০ তম বিবাহবার্ষিকী উপলক্ষে গোটা বাড়িতে সাজসাজ রব। পরিবারের সবাই এখানে উপস্থিত শুধুমাত্র মিরা ছাড়া।

মুখে না বললেও সবাই মিরার অনুপস্থিতিতে তাকে মিস করছিল। বিদিশা মাহিনকে বলে,
-“আজকের দিনটা আর মন খারাপ করে থেকো না। আজ দেখো আমাদের পরিবারের সবাই কত খুশি, কত আনন্দে আছে। শুধুমাত্র মিরাই এখানে নেই। মেয়েটা তো যথেষ্ট শাস্তি পেয়েছে এই কয়দিনে। এখন তুমি যাও ওকে নিয়ে এসো।”

-“কিন্তু বিদি…”

-“কোন কিন্তু নয়। আজকের দিনে যখন পরিবারের সবাই এত আনন্দ করছে তখন তোমার বোন কেন সেই আনন্দ থেকে বঞ্চিত হবে? সেও তো এই পরিবারের সদস্য।”

-“ঠিক আছে আমি যাচ্ছি মিরাকে আনতে।”

মাহিন যাওয়ার আগেই মিরা বাড়িতে প্রবেশ করে। মিরাকে দেখে সবাই বেশ অবাক হয়। মিরা মুখে একরাশ হাসি টেনে বলে,
-“তোমরা আমাকে ছাড়াই এভাবে সেলিব্রেশন করবে? আমি কিন্তু আজকের দিনটা ভুলিনি।”

মিরা এগিয়ে গিয়ে নিজের মা-বাবার কাছে গিয়ে বলে,
-“শুভ বিবাহ বার্ষিকী আব্বু আম্মু। তোমরা যেভাবে সুখে দুঃখে একসাথে ৩০ বছর কা*টিয়ে দিলে আগামী ৫০ বছর এভাবেই সুখে শান্তিতে থাকো৷”

মিতালি চৌধুরী মিরাকে বুকে টেনে নেয়। কিন্তু আব্দুল্লাহ চৌধুরী তাকে দেখেও না দেখার ভান করে। মিরা তার বাবার উদ্দ্যেশ্যে বলে,
-“আমার উপর মন খারাপ করে থেকো না আব্বু। আমি জানি আমি ভুল করেছি। কিন্তু এখন আমি নিজের ভুলটা বুঝতে পেরেছি। তুমি ঠিক বলো কোন মানুষকেই তার চেহারা দেখে জাজ করা উচিৎ নয়। আমি তো খুব বোকা ছিলাম তাই কিছু মানুষের কথায় নেচে নিজের পরিবারের বিরুদ্ধে গিয়েছিলাম।”

মিরা এবার চলে আসে বিদিশার সামনে। বিদিশার হাত ধরে বলে,
-“আমি তোমার কাছে সবথেকে বড় দোষী ভাবি। আমি তোমার কাছে আমার করা সব অন্যায়ের জন্য ক্ষমা চাইছি। প্লিজ তুমি আমাকে ক্ষমা করে দাও।”

বিদিশা মিরাকে বুকে জড়িয়ে নেয়। বলে,
-“তুমি যে নিজের ভুলটা বুঝতে পেরেছ এটাই অনেক।”

-“আমি যথেষ্ট শিক্ষা পেয়েছি ভাবি। জানি তোমাকে যেই কষ্ট দিয়েছি আজীবন চাইলেও সেটা ফিরিয়ে নিতে পারব না। কিন্তু আমি কথা দিচ্ছি ভবিষ্যতে কখনো তোমার সাথে কোন খারাপ ব্যবহার করব না। ভাবির সম্মান আর ভালোবাসা দেব তোমায়।”

আব্দুল্লাহ চৌধুরী এগিয়ে এসে মেয়ের মাথায় হাত রাখেন। মাহিন প্রশ্ন করে,
-“আচ্ছা এত রাতে তুই একা এলি কিভাবে?”

মিরা মুচকি হেসে বলে,
-“একা আসিনি তো। উনি এসেছেন আমার সাথে। কথাটা বলেই নিহানের দিকে ইশারা করে।”

নিহানকে আজ মিরা বলেছিল এখানে নিয়ে আসতে। নিহানও মিরার কথা মতো তাকে নিয়ে আসে।

সবাই একসাথে কেক কে°টে সেলিব্রেশন করে। মিরা মিরাজ আর রেবাকে দেখে বলে,
-“তোমাদের জন্য আমি খুব হাসি৷ সবসময় এরকম হাসিখুশি থেকো।”
_____________
পরের দিন ভার্সিটিতে আসামাত্রই লাবণী এলিনা সহ আরো কয়েকজন মিরাকে ঘিরে ধরে। লাবণী আর এলিনা কোন কথা ছাড়াই মিরাকে অকথ্য গালিগালাজ করতে থাকে। মিরা প্রশ্ন করে আমার সাথে এমন করছ কেন?

তখন লাবণী বলে,
-“তোর মতো খারাপ মেয়ের সাথে এরথেকে ভালো ব্যবহার করা যায়না। তুই স্যারেদের সাথে বি*ছানায় শু*য়ে পরীক্ষায় পাস করিস।”

নিজের সম্মন্ধে এত নিচু মানের কথা শুনে লজ্জায় অপমানে মিরা মাথা নামিয়ে ফেলে।

মিরা প্রতিবাদ করে কিছু বলার আগেই কয়েকজন মিলে তার মুখে কালি লেপে দেয়। তারপর গলায় জু*তার মালা পড়িয়ে দেয়। মিরা জীবনে এত অপমানিত হয়নি। আজ তার খুলে কান্না পাচ্ছে।

দূর থেকে দাঁড়িয়ে এসব দেখে হাসছে সাগর। বলছে,
-“আজ তোর বোনকে দিয়ে তোর উপর শোধ তুলব মাহিন।”
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here