মন দিতে চাই পর্ব -০৪

#মন_দিতে_চাই
#৪র্থ_পর্ব
#লেখনীতে_সুপ্রিয়া_চক্রবর্তী

নানীর মৃত্যুর পর দুই সপ্তাহ অতিবাহিত হয়ে গেল। ধীরে ধীরে আমার বিয়ের তারিখও ঘনিয়ে আসতে লাগল। এর মাঝে মামির মধ্যে আমি অনেক পার্থক্য লক্ষ্য করলাম। আগের মতো মামি আর আমার সাথে খারাপ ব্যবহার করে না। ভালো ব্যবহার করে অধিকাংশ সময়। মামির এই অচেনা ব্যবহার আমাকে অনেক অবাক করে। তবে আমি এটা ভেবে খুশি হই যে মামি বদলে গেছে।

আজ আমার গায়ে হলুদ। তবে এখনো আমি মুক্তোকে দেখিনি। আমার খুব ইচ্ছা ছিল ওনাকে দেখার৷ তবে মামার কাছে শুনেছি মুক্তোও নাকি আমাকে দেখেন নি। একেবারে বিয়ের দিন দেখতে চান। আমিও তার এই কথা মেনে নিয়েছি।

গায়ে হলুদ উপলক্ষে পুরো বাড়ি আত্মীয় স্বজনে পরিপূর্ণ। আমার আবার বেশি মানুষের আড্ডা অনেক পছন্দ। তাই সবকিছু আনন্দের সাথে উপভোগ করছি আমি।

আমি নিজের রুমে একটি হলুদ রঙের শাড়ি পড়ে বসে আছি। শাড়ি পড়ার খুব একটা অভ্যাস আমার নেই তাই আমি বেশি হাঁটাচলা করছিলাম না। পাছে না সবার সামনে পড়ে গিয়ে মানসম্মান নষ্ট হয়।

স্নিগ্ধা আপি তার কিছু বান্ধবীদের নিয়ে আমার রুমে এলো। আমাকে দেখে বলল, মাশাল্লাহ। তোকে খুব সুন্দর লাগছে। আয় তোর সাথে কয়েকটা সেলফি তুলি।

আমি হাসিমুখে কয়েকটা সেলফি তুললাম। স্নিগ্ধা আপি ও তার বান্ধবীরা আমাকে সঙ্গে নিয়ে বাইরে আনল। যেখানে গায়ে হলুদের সব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজকের দিনে আমার মা-বাবা, নানি, ভাইদের কথা খুব মনে পড়ছে৷ তারা যদি বেঁচে থাকত তাহলে নিশ্চয়ই খুব খুশি হতো। তাদের কথা মনে পড়তেই আমার চোখের কার্নিশ বেয়ে দুফোঁটা অশ্রু গড়িয়ে পড়ল। স্নিগ্ধা আপি সেটা খেয়াল করে সযত্নে আমার চোখের জল মুছে দিয়ে বলল, আজকের শুভদিনে আর কাঁদিস না তো ঝিনুক। চল আমরা সবাই এখন তোর গায়ে হলুদ মাখাবো।

আমাকে বসানো হলো সেখানে। সবাই আমার গায়ে হলুদ দিতে লাগল। সবাই অনেক বেশি খুশি আজকে। একটু পরে মামি এলো। মামিকে দেখে আমার বেশ ভয় লাগছিল। কেন জানি মনে হচ্ছিল মামি খুব কঠিন কথা শোনাবে। আমার এই ভাবনাকে সম্পূর্ণ ভুল প্রমাণ করে মামি নিজেও আমার শরীরে হলুদ স্পর্শ করালো। খুশিতে আমার আঁখিযুগল আপনা আপনি জলে ভড়ে গেল। মামি আমাকে জড়িয়ে ধরে বলল, পাগলি মেয়ে এভাবে কান্না করতে নেই। আজ না তোর গায়ে হলুদ। কাল তুই আমাদের সবাইকে ছেড়ে চলে যাবি। তোর কথা খুব মনে পড়বে।

মামির এত ভালো ব্যবহারে আমি গলে গেলাম। মামির প্রতি জমা হওয়া সব বিতৃষ্ণা ভুলে বললাম, তুমি আমার জন্য দোয়া করো মামি। আমি যেন সুখী হই।

আমি সবসময় তোকে দোয়া করব ঝিনুক। আমার উপর আর রাগ করে থাকিস না। আমি তোর সাথে অনেক খারাপ ব্যবহার করেছি। পারলে আমাকে ক্ষমা করে দিস।

ছি ছি! এমন কথা বলো না মামি। তুমি আমার গুরুজন।

গায়ে হলুদের অনুষ্ঠান অবশেষে সমাপ্ত হলো। আমি কিছু খেয়ে নিলাম। রাতে আবার মেহেন্দির অনুষ্ঠান৷ যা নিয়ে সবাই খুব সুন্দর প্ল্যান করছে।

আমি দুপুরে খেয়ে একটু ঘুমিয়ে নিলাম। বিকেলের দিকে ফোনের রিংটনে আমার ঘুম ভেঙে যায়। অলসতা নিয়ে বিছানা থেকে উঠে আমি ফোনটা রিসিভ করলাম। ঐ দিক থেকে আবার সেই সুন্দর কন্ঠস্বর ভেসে আসল আমার কানে, গুড ইভিনিং ম্যাডাম। কেমন আছেন? আজ হলুদ সেরেমনি কেমন গেল?

মুক্তোর কন্ঠস্বরের প্রেমে আমি অনেক আগেই পড়েছি। এই কন্ঠস্বর শুনেই তো নিজের মনটা দিতে চেয়েছি মুক্তোকে। মুক্তোর সুন্দর সাবলীল কন্ঠস্বর শুনে অজান্তেই আমার মুখে হাসি ফুটে উঠল। আমি বললাম, আমি ভালোই আছি। আপনি কেমন আছেন?

আমিও ভালো আছি। তো একটু পর তো মেহেন্দী হবে। আপনার হাতে যেন আমার নামটা সুন্দরভাবে লেখা থাকে।

আমি খানিকটা লজ্জা পেলাম তার কথা শুনে। ভ্রু নাচিয়ে বললাম, আমি যদি নাম না লেখাই তাহলে?

তাহলে আর কি। আমি গিয়ে লিখে দিয়ে আসব।

আমি কিছু বলার আগেই স্নিগ্ধা আপি মেকআপ আর্টিস্টদের নিয়ে এলো। আমি লজ্জায় ফোন কে*টে দিলাম। মেকআপ আর্টিস্টরা আমাকে সাজানো শুরু করল। আজ রাতের জন্য লাল রঙের গ্রাউন পড়ানো হলো আমায়। গ্রাউনটাতে আমাকে একটু বেশিই সুন্দর লাগছে।

স্নিগ্ধা আপি আমাকে দেখে বলল, ডানা কা*টা পড়ি শব্দটা বোধহয় তোর জন্যই তৈরি। এত সুন্দরী তুই যে কি আর বলব।

ধেত। কি যে বলো না তুমি স্নিগ্ধা আপি।

আমি একদম ঠিক বলছি। আচ্ছা চল এখন।

আমি স্নিগ্ধা আপির সাথে চললাম। আমার হাতে মেকআপ করে দেওয়া হলো। সুন্দর করে লিখে দেওয়া হলো মুক্তোর নাম। আমার হাতে জ্বলজ্বল করতে লাগল সেই নাম। স্নিগ্ধা আপি ও তার বান্ধবীরা এবার গানের তালে তালে নাচতে শুরু করল,
♪Leja Leja re…
Mujhse Dur kahi na ja
bas ehi kahi rehe ja
mey teri dewani re
afsos tujhe he keya
Teri meri kahani
Neyi Ban geyi
Tu mera ho geya
Mai Teri Ho Gayi
Jaha jahe Tu Sang Mujhe Le Jaye
Leja Leja Re
Meheki Rat Mein
Churake tere sang leh ja♪

একপর্যায়ে আমাকেও তারা টেনে নিয়ে গেলো। আমি সবার সাথে তাল মিলিয়ে নাচতে লাগলাম। সবকিছু কত সুন্দর লাগছিল।

❤️
আমার জীবনের সবথেকে শুভ দিনটি শেষপর্যন্ত এসেই গেল। আজ আমার বিয়ের দিন। একটু পরেই মুক্তো তার পরিবারকে নিয়ে চলে আসবে। স্নিগ্ধা আপি, আমার কিছু কাজিন, বন্ধু বান্ধবরা প্ল্যান করছে বিয়ের গেইট ধরার।

গেইট ধরে কত টাকা চাইবে সেটাও তারা ঠিক করে নিচ্ছে। সবকিছুর মাঝে আমি বেশ স্বাভাবিক আছি। বলা ভালো স্বাভাবিক থাকার চেষ্টা চালাচ্ছি। কারণ বিয়ে একটা মেয়ের জন্য কোন সাধারণ ব্যাপার না। সম্পূর্ণ নতুন একটি অচেনা যায়গায় যাওয়া। যদিও আমার খুব একটা ভয় হচ্ছে না। কারণ ঐ বাড়ির মানুষগুলো খুব ভালো। তবুও একটু অন্যরকম লাগছে।

একটু পরেই আমার এক কাজিন এসে সবাইকে বলল, বর এসে গেছে। চলো তোমরা।

সাথে সাথে সবাই দৌড়ে চলে গেল। আমার হৃদযন্ত্র দ্রুত স্পন্দিত হতে লাগল। আজ আমি মুক্তো নামক সেই পুরুষকে দেখব যার কন্ঠস্বর শুনেই নিজের মন দিয়ে ফেলেছি তাকে। আজ সামনা সামনি তাকে দেখার অনুভূতিটা কেমন হবে ভেবেই আমার মনে ভালোবাসার সূক্ষ্ম অনুভূতি ঢেউ খেলে যাচ্ছে।

হঠাৎ করে মামি আমার রুমে প্রবেশ করল। আমি কিছু বুঝে ওঠার আগেই আমার মুখে কিছু একটা স্প্রে করে বলল, তুই শেষ মেয়ে। কি ভেবেছিলি এত সহজে আমি সবকিছু মেনে নেবো। ওতো বড়লোক বাড়ির বউ হবি তুই আর আমি বসে বসে দেখব। না সেটা হবে না। আজ আমি সবকিছু প্ল্যান করে রেখেছি। আজ তোর সাথে নয় আমার মেয়ে স্নিগ্ধার সাথে বিয়ে হবে মুক্তোর। আমার মেয়ে হবে রাজরাণী, তুই আজীবন দাসী হয়েই থাকবি।

উক্ত কথাগুলো বলে প্রায় অচেতন আমাকে টেনে নিয়ে যেতে লাগল। নাকে স্প্রে করার পর থেকে আমি কিছু বলতে পারছি না, নড়াচড়া করার ক্ষমতাও হারিয়ে ফেলেছি। মামি আমায় নিয়ে চিলেকোঠার ঘরে বন্ধ করে দিল। একটি চিঠি আমাকে দেখিয়ে বলল, এই চিঠিটা দেখতে পাচ্ছিস? এখানে লেখা, আমি অন্য কাউকে ভালোবাসি। তাই আমি এই বিয়েটা করতে পারব না।

এখন এই চিঠিটা দেখাব আমি সবাইক্ব। বলব তুই পালিয়ে গেছিস। এবং তোর বদল স্নিগ্ধাকে বসিয়ে দেব বিয়ের আসরে।

কথাগুলো বলে অট্টহাসি দিয়ে চলে গেল মামি। কিছুক্ষণের মধ্যেই আমি জ্ঞান হারালাম।

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here