মন দিতে চাই পর্ব -০৬

#মন_দিতে_চাই
#৬ষ্ঠ_পর্ব
#লেখনীতে_সুপ্রিয়া_চক্রবর্তী

বিয়ের আসরে নিয়ে আসা হয়েছে স্নিগ্ধাকে। স্নিগ্ধা খুব একটা খুশি লাগছে না। বরং তার মুখের অবস্থা দেখেই উপলব্ধি করা যাচ্ছে এই বিয়েতে সে একদম খুশি নয়। অপরদিকে শাহানাজের মুখের হাসি যেন থামছেই না। বেশ প্রফুল্ল চিত্তেই আছে সে। শাহানাজ মনে মনে বলছে , বাহ শেষপর্যন্ত আমার মেয়েকে এত বড়লোক ঘরে বিয়ে দিতে পারছি। এটা যে আমার কতদিনের স্বপ্ন ছিল। আর কোথা থেকে ঐ ফকিন্নির মেয়ে ঝিনুক এত বড় বাড়ির বউ হতে যাচ্ছিল। আমি থাকতে সেটা হতে দিতাম কি করে।

বিয়ের আসরে স্নিগ্ধা ও মুক্তোকে সামনা সামনি বসানো হয়। বিয়ের কাজ শুরু হয়। কাজিও উপস্থিত হয়ে আছেন। কবুল বলার ঠিক আগ মুহুর্তে ঝিনুকের মামা আব্দুল্লাহ উপস্থিত হন। তিনি এসেই এই বিয়ে থামিয়ে দেন। সবার সামনে জোর গলায় বলেন , এই বিয়ে হবে না। কেউ কবুল বলবে না। আজ যদি এখানে কারো বিয়ে হয় সেটা হবে ঝিনুকের।

আব্দুল্লাহকে দেখে শাহানাজের জোড়া ভ্রু যুগল কুচকে যায়। মিনমিন স্বরে বলে , ইনি আর আসার টাইম পেলেন না। আমি কত কষ্ট করে নিজের মেয়ের সাথে বিয়েটা দিয়ে দিচ্ছিলাম। এখন আবার সব ভেস্তে দিতে চাইছে। নিজের মেয়ের থেকে বোন মেয়ের উপর দরদ বেশি।

বাবাকে দেখে খুব খুশি হয় স্নিগ্ধা। সেই তো নিজের বাবাকে ফোন করে সব জানিয়েছিল যাতে তাকে এই বিয়েটা করতে না হয়। তার বাবা সঠিক সময় এসেছে দেখে খু্শি হয় স্নিগ্ধা। তার এই বিয়েতে একটুও মত ছিল না। কিন্তু শাহানাজকে ভয় পায় জন্য কিছু বলতেও পারছিল না। তাছাড়া শাহানাজ তার কথা শুনতোও না।

শাহানাজ তীরে এসে এভাবে তরী ডুবে যেতে দেখে আর চুপ থাকতে পারল না। সাহস করে স্বামীর সামনে এসে বলল , তোমার গুণধর ভাগ্নি তো পালিয়ে গেছে। এখন বিয়েটা হবে কি করে? ওনারা তো নিজের ছেলের বিয়ে দিয়ে বউ নিয়ে যাওয়ার জন্য দেশে এসেছেন। তোমার ভাগ্নির জন্য কি ওনাদের ছেলে অবিবাহিত থাকবে?

আব্দুল্লাহ ঝাঝালো কণ্ঠে বলেন , আমি তোমার থেকে কোন কথা শুনতে চাই না। আমার স্পষ্ট কথা আমি এই বিয়ে হতে দেবো না। ওনারা ঝিনুককে পছন্দ করেছেন। আর এই বিয়ে হলেও ঝিনুকের সাথে হবে। যদি তা নাও হয় তাহলে নিশ্চয়ই আমি নিজের মেয়েকে ওনাদের ছেলের ঘাড়ে ঝুলিয়ে দেব না। আমার মেয়ের বিয়ে আমার বিনা অনুমতিতে তুমি দিতে পারো না শাহানাজ। ভুলে যেও না স্নিগ্ধা আমার মেয়ে। আমি ওর বাবা।

শাহানাজ প্রচুর রেগে গেলেও কিছু বলতে পারছিল না। নিজের বাবাকে দেখে সাহস করে বিয়ের আসর থেকে উঠে আসে স্নিগ্ধা৷ সবার সামনে বলে, আমার এই বিয়েতে কোন মত নেই।

এইসব ঘটনায় মুক্তো আরো বেশি রেগে যায়। তার বাবা-মা কিছু বলার আগেই মুক্তো চিৎকার করে বলে ওঠে , আমার জীবনকে কি ছেলেখেলা মনে করেছে সবাই? একবার বলছেন মেয়ে পালিয়ে গেছে। আবার অন্য এক মেয়েকে বিয়ের আসরে বসিয়ে দিচ্ছে। সেই মেয়েও আবার বলছে বিয়ে করবে না। হোয়াট দা হেল ইজ গোয়িং অন? ইস ইট আ ড্রামা? আমার লাইফ নিয়ে কি ড্রামা হচ্ছে? এনাফ ইজ এনাফ। আমি আর বিয়েই করব না জীবনে। যদি কাউকে বিয়ে করি তাহলে সেই মেয়েকেই করব যে আমাকে প্রত্যাখ্যান করে পালিয়ে গেছে। মম ড্যাড তোমরা শুনে রাখো ঐ ঝিনুককে যদি কোনদিন খুঁজে পাই তাহলেই শুধু আমি বিয়ে করব। আদার ওয়াইজ , আমি বিয়ে করবো না।

এক নিঃশ্বাসে কথাগুলো বলে বিয়ের আসর ছেড়ে চলে আসে মুক্তো। মুক্তোর পেছনে পেছনে তার পরিবারের সদস্যরাও ফিরে যায়। যাওয়ার আগে শাহরিয়ার কবির আব্দুল্লাহকে বলে যান , আজ তোমার জন্য আমরা অনেক অপমানিত হয়েছি। আমার ছেলে অনেক বেশি কষ্ট পেয়েছে। আমি আর তোমাকে নিজের অফিসে রাখবো না। এই মুহূর্তে আমি তোমাকে নিজের অফিস থেকে বহিষ্কার করলাম।

আব্দুল্লাহ কষ্ট পেলেও অবাক হলেন না। এমনটা হওয়াই তো স্বাভাবিক ছিলেন। তিনি আগে থেকেই নিশ্চিত ছিলেন এমন কিছু ঘটবে।

এখন তার খুব চিন্তা হচ্ছে । কারণ এই চাকরির উপর নির্ভর করেই তার পুরো পরিবারের ভরণ পোষণ করেন। এখন চাকরি হারালে পথে বসা ছাড়া কোন উপায় নেই।

শাহানাজের মাথাতেও হাত চলে যায়। কোথায় ভেবেছিল নিজের মেয়েকে বড়লোক ঘরে বিয়ে দিয়ে লাভবান হবে তা তো হলোই না এখন সবকিছু হারাতে হলো। এজন্যই বলে , লোভে পাপ , পাপে মৃত্যু। মাঝখান থেকে শাহানাজের লোভের কারণে তার স্বামী সন্তানকেও ভুগতে হবে।

এতকিছুর পরেও শাহানাজ নিজের দোষ ঢাকতে ব্যস্ত। সবাই চলে গেলে আব্দুল্লাহ ’কে তেজ দেখিয়ে বলে , সব হয়েছে তোমার জন্য। তুমি যদি এসে এখানে বিয়েতে বাঁধা না দিতে তাহলে এসব কিছু হতোই না। আমাদের মেয়ে স্নিগ্ধা ওতো বড় বাড়ির বউ হতো , তোমার চাকরিও থাকত। এখন শুধু তোমার জন্য আমাদের একুল ওকুল সব গেল। এখন আমাদের সব হারিয়ে পথে বসতে হবে।

এসব বলে আহাজারি শুরু করে দেয় শাহানাজ। স্নিগ্ধা ও আব্দুল্লাহ দু’জনেই বিরক্ত হয় প্রচুর। আব্দুল্লাহ রাগী কন্ঠে বলে , তোমার এসব ন্যাকামি বন্ধ করো। আমি ঠিকই নিজের কোন একটা ব্যবস্থা করে নেবো। এখন আমাদের আসল কাজ হলো ঝিনুকে খুঁজে বের করা। তোমরা যাই বলো আমি বিশ্বাস করি না যে , ঝিনু পালিয়ে গেছে। হয়তো কেউ ওকে কিডন্যাপ করেছে বা লুকিয়ে রেখেছে। ওর কোন বিপদও হতে পারে। আমি অনেক খুঁজেও ওকে পাইনি। থানায় ডাইরিও করে এসেছি।

আব্দুল্লার কথা শুনে শাহানাজের গলা শুকিয়ে যায়। নিজের দোষ ঢাকতে বলে , তোমার আদরের ঝিনুক তো আমাদের সর্বনাশ করে চলে গেছে। এখন আর ওকে কোথায় পাবে। শোন বিশ্বাস ভালো কিন্তু অন্ধবিশ্বাস ভালো না।

আব্দুল্লাহ শাহানাজের কথার আর কোন উত্তর দেওয়ার প্রয়োজন মনে করলেন না। তাই নিজের কক্ষের দিকে পা বাড়ালেন। স্নিগ্ধাও তার বাবাকে অনুসরণ করে চলে যায়। সবাই চলে যাওয়ার পর শাহানাজ সেই ঘরের দিকে পা বাড়ায় যেখানে ঝিনুককে বন্দি করে রেখেছিল। মনে মনে ঝিনুককে শায়েস্তা করার ফন্দিও করে রেখেছে।


চোখে পানির ঝাপটা পড়তেই আমি চোখ মেলে তাকালাম। আঁখিযুগল উন্মুক্ত করে সবার আগে মামির মুখ দেখলাম। মামিকে দেখে আমি ভয় পেয়ে গেলাম। গলা দিয়ে শব্দগুলো বের হতে চাইছে না তবুও অনেক কষ্টে বললাম, আআমকে যেতে দাও মামি।

মামি বলল , তোর যাওয়ার ব্যবস্থাই তো করতে এলাম। এক্ষুনি এই বাড়ি থেকে বেরিয়ে যা৷ আর কোনদিনও এমুখো হবি না।

মামির কথায় আঘাত পেলাম আমি। এই বাড়ি ছাড়া যে আমার আর কোন যাওয়ার যায়গা নেই। তাই বললাম , এমন কেন করছ মামি? আমি কোথায় যাব। আজ তো আমার বিয়ে।

তোর কোন বিয়ে হবে না। ওনারা সবাই চলে গেছে। শুধু তাই নয় তোর জন্য তোর মামার চাকরিও চলে গেছে। সব হয়েছে তোর জন্য। তুই এই বাড়ি ছেড়ে যা।

আমাকে দোষ দিচ্ছ কেন? তুমিই তো আমাকে এখানে আটকে রেখেছিল।

চুপ একদম চুপ। মুখে মুখে তর্ক আমার পছন্দ না। আমি বলেছি তোকে বেড়িয়ে যেতে মানে তুই এক্ষুনি বেরিয়ে যাবি।

“কাকে বেরিয়ে যেতে বলছ তুমি শাহানাজ?”

মামা দরজায় দাঁড়িয়ে উক্ত কথাটি বললেন। ভয়ে মামির অবস্থা বেসামাল। মামা এতক্ষণ সব কিছু শুনে ফেলেছে। আমি দৌড়ে গেলাম মামার কাছে। মামা আমাকে বুকে জড়িয়ে বললেন , তুই কোন চিন্তা করিস না ঝিনু। তোর মামা থাকতে কেউ তোকে এই বাড়ি থেকে বের করতে পারবে না। এই মহিলাকে এবার আমি দেখে নেবো।

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here