মন_কেমনের_বৃষ্টি পর্ব ২৩+২৪

#মন_কেমনের_বৃষ্টি
#পর্ব_২৩
#পুষ্পিতা_প্রিমা

ইশশ মেয়েটি যদি একবার,,
শুধু একবার ছেলেটির চোখের দিকে স্থির হয়ে দেখত তবে দেখতে পেত তার চোখ থেকে দুফোটা জল গড়িয়ে পড়েছে। অশান্তিতে মাথার রগ দপদপ করছে। গরম গরম দুফোঁটা চোখের জল কানের কাছে গড়িয়ে পড়েছে। মেয়েটি দেখল না। ছেলেটি আজ আবার ও হেরে গেল। আজ আবার তার একবুক অব্যক্ত ভালোবাসারা প্রকাশিত হওয়ার সুযোগ পেলনা। বলা হলোনা আর। জানানো হলোনা। মেয়েটি ও বুঝল না।
ফোনকলের আওয়াজে দুজনের হুশ ফিরল। ইশা ফোন রিসিভ করল। সাথে সাথে ভেসে এল পুরুষালী কন্ঠে একটি ভয়ানক বার্তা। মেয়েটি বড়দা বলে ডাকার আগেই। শক্তপোক্ত ব্যক্তিত্বের বড়দার কন্ঠে কান্নার আভাস পাওয়া গেল।
ইশা দুরুদুরু বুক নিয়ে আবার জানতে চাইল।
‘ কি হয়েছে বড়দা? আমার পরী মা……..
রিক অসহায় কন্ঠে বলল,
‘ ইশুরে পরীকে নিয়ে গেল দুজন বোরকা পড়া ডাকাত। গুলি দেখিয়ে বলল তারা নাকি মেরে ফেলবে আমার মাকে। পুলিশকে না জানাতে বলেছে। কোথায় নিয়ে গেল পরীকে। কোথায়?
ইশার হাত থেকে ফোন পড়ে গেল। সে আবার কুড়িয়ে নিয়ে দৌড় লাগাল। রিপ কিছু বুঝতে পারল না। ঘুমের ঔষধ দেওয়ায় তার ঘুম ভর করল দুচোখের পাতায়। চোখ বন্ধ করার সাথে একফোঁটা জল গড়াল কানের কাছে। সাদা স্বচ্ছ শুভ্র ভালোবাসারা প্রকাশিত না হওয়ার খুশির জল। কি সুন্দর!

ইশা ছুটে গেল কাঁপাকাঁপা পায়ে। ফোন বাজল তার। ওপাশ থেকে আওয়াজ এল হাসির। ইশা বুঝে গেল সব। চিৎকার দিয়ে কেঁদে উঠল। বলল, মারবেন না। মারবেন না। আমার পরীকে মারবেন না। সব দোষ আমার।
আমার কলিজাটাকে মারবেন না।
আজিজ চৌধুরী হো হো করে হাসলেন। বলল,যতদিন না আদি আর আইমির বিয়েটা কমপ্লিট হচ্ছে ততদিন এই মেয়েটা আমার কাছে থাকবে। তোমাকে নাচানোর সুতো এই মেয়েটা। পরীর কান্নার আওয়াজ ভেসে আসে । সে আওয়াজে ভয় মেশানো। মনে হয় তাকে অন্ধকারে রাখা হয়েছে।
ইশা গর্জে উঠে।
‘ আমার পরীকে আলোতে রাখুন। আঁধার ভয় পায় ও। ওকে খেলতে দিন। আমার মা টা ব্যাথা পেয়েছে কপালে। ওর আদর,যত্ন দরকার। একটা বাচ্চাকে কেন এত কষ্ট দিচ্ছেন। কেন? আমি তো সরে গিয়েছি। তাহলে কেন এত অবিচার? কেন?
ইশা অন্ধকারে ছুটে চৌধুরী বাড়ির উদ্দেশ্য। সে ভুলে গিয়েছে চৌধুরী বাড়ি বহুদূর। দৌড়ে যাওয়া সম্ভব নয়। সে তারপর ও দৌড়াতে থাকল। ঝড়বৃষ্টির মাঝে একটা মেয়ে নির্জন রাস্তায়।
পায়ে কাঁটা বিধল। সারা শরীর ব্যাথায় কুঁকিয়ে উঠল। কিন্তু তারপর ও সে দৌড় থামাল না। কারো গলার আওয়াজ ও ভেসে এল পেছন থেকে। কিন্তু সে তোয়াক্কা করল না। এগিয়ে চলল।
আচমকা কারো হাতের টানে সে আর এগোতে পারল না। থেমে গেল। একরাশ ঘৃণা বিরক্তি ক্রোধ ক্ষোভ নিয়ে তাকাল পুরুষটির দিকে।
আদি তার দুইবাহু ধরে ঝাকিয়ে বলল, এভাবে কেউ দৌড়াই? কোথায় যাচ্ছেন এমন সময়? কি হয়েছে?
আদির গায়ের ধূসর রঙের শার্ট গায়ে লেপ্টানো। চুলগুলো চুয়ে চুয়ে পানি পড়ছে। উদভ্রান্তের মতো আচরণ করল ইশা। আদির শার্ট সর্বশক্তি দিয়ে টান দিল। দূরে ছুড়ে মারল আদিকে। আদি অবাক হলো। নিজের বুকের কাছে তাকাতেই দেখল খসে পড়েছে কয়েকটা বোতাম। সে তারপর ও ইশার দিকে এগিয়ে গেল। বলল, পাগল হয়ে গিয়েছেন আপনি? কি করছেন এসব? কেন করছেন?এই ঝড়বৃষ্টির মাঝে এতরাতে কেউ এভাবে বের হয়? আর ইউ মেনটালি সিক?
ইশা আর চুপ থাকতে পারল না। সর্বশক্তি দিয়ে চড় বসাল আদির গালে। কিন্তু তার পরপরই সে ঢলে পড়ল আদির দিকে । আদি অবাক হওয়ার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই দেখতে পেল মেয়েটি এবার গুনগুন করে কাঁদছে। বসে পড়েছে রাস্তায়।
ইশা যে হাতে চড় মেরেছে আদিকে সে হাত ছুঁয়ে ছুঁয়ে কাঁদল। কোনোকথা বেরোলো না। আদির দিকে আর তাকাল না। শুধু ডাকল, আমার মা। পরী।
আদি বসে পড়ল ইশার সামনে। অনেকক্ষণ বসে বসে কাঁদল ইশা। আদি ও ততক্ষণ বসে রইল। ইশা অনেকক্ষণ পর চোখ তুলে দেখল আদিকে। আদি তার দিকে ততক্ষণে চেয়ে আছে। মুখটা ক্লান্ত, অবসন্ন, আঘাতপ্রাপ্ত। ইশা দাঁড়িয়ে পড়ল। দৌড়ে দৌড়ে এগোতে লাগল। পায়ের ব্যাথাকে পাত্তা দিল না। আদি বুঝে উঠতে পারল না কি হয়েছে মেয়েটার?
আদি এবার দৌড়ে গেল মেয়েটির পিছু পিছু। শাড়ির আঁচল টেনে ধরল। তার হাতে পেঁচিয়ে নিল। মাথায় তার যন্ত্রণা লাগল। হাতে শাড়ি পেঁচাতে পেঁচাতে ইশাকে নিয়ে আসল তার কাছে। তার বুকের কাছে। ইশা আটকে গেল তার কাছে এসে। ঘৃণাসূচক শব্দ বের করল মুখ দিয়ে, নির্লজ্জ।
আদি ইশার কথায় কান দিলনা। শাড়ি হাতে পেঁচিয়ে দেখাল ইশাকে। বলল, আপনি মিষ্টি হতেই পারেন না। মিষ্টি আমি হাতে শাড়ি পেঁচালে লজ্জা পেত। আমি কি করে আবার একই ভুল করলাম ?
মাথায় হাত দিয়ে আহঃ শব্দ বের করে বলল, আপনি মিষ্টি নন। কখনো না।
ইশা আর পারল না। নিজের ভার ছেড়ে দিল আদির গায়ের উপর। মিনমিন করে বলল, ডক্টর ফিরিয়ে দিন। আমার মাকে আমার কাছে ফিরিয়ে দিন।

আদি কিছুই বুঝলনা। বৃষ্টিজল ভেসে নিয়ে গেল সেই মিনমিন করে বলা কথা। আদির বুকের কাছে এসে মুখ ঠেকল ইশার মুখ। সে চেতন হারাল। চেতন হারানোর আগেই বিড়বিড় করে বলল, মা আমার। পরী?
চোখে ভাসল ছোট্ট মেয়েটার আদুরে মুখ। কানে বাজল একটি ডাক, ‘ আমমমমমমা।
আদি তার বুক থেকে একহাত দিয়ে ইশার মুখ তুলল। একদৃষ্টে তাকিয়ে রইল। ঝড়বৃষ্টি বাদলের এক মন কেমনের রাতে আবার দেখা,সাক্ষাত, আঘাত,তার জীবনের প্রথম বৃষ্টির সাথে। চেয়ে চেয়ে থাকতে থাকতে অন্যায় বাসনা মনে জাগল আকস্মিক। ফোঁটা ফোঁটা বৃষ্টি জল জমা মেয়েটার কপালটা দেখে।
ঠোঁট কাঁপল তরতর করে। কিন্তু ছুঁয়ে দেওয়া হলোনা। এই অন্যায় বাসনা নিমেষেই নিভু নিভু হয়ে এল একটি ভাবনায়, মেয়েটি বিবাহিত। অন্যের স্ত্রী।
আদি চৌধুরী ভালোবাসতে জানে। সে চরিত্রহীন নয়। তার বৃষ্টিকে চায়না আর। বৃষ্টি নেই আর তার। তার মিষ্টিকেই চায়। যেমন সত্যি সে বৃষ্টিকে নিজের অজান্তেই ভালোবেসেছে একসময়। বলা হয়ে উঠেনি। বলার সুযোগ আসেনি।
ঠিক তেমন সে এখন মিষ্টিকে ভালোবাসে। মিষ্টিকেই চায়। তার বর্তমান মিষ্টি। ভবিষ্যৎটা ও তাকে ঘিরেই হবে। সে থাকুক বা না থাকুক। সে থেকে যাবে ডক্টরের মনে মিষ্টি হয়ে ।
আর এই মেয়েটি থাকবে হঠাৎ করে,আচমকা,আকস্মিক এক মন কেমনের সকাল,সন্ধ্যা,দুপুর,রাত হয়ে। এক মন কেমনের রোদ হয়ে। এক মন কেমনের ব্যাথা হয়ে। এক মন কেমনের হাসি হয়ে। এক মন কেমনের স্মৃতি হয়ে। এক মন কেমনের বৃষ্টি হয়ে। থেকে যাবে। চিরকাল।
আদি মন থেকে বহুকষ্টে উচ্চারণ করে। আমাকে ছাড়া দুজনই ভালো থাকুক। তারা ভালো থাকত না আমার সাথে। থাকত না।
বৃষ্টির রিমঝিম আওয়াজের তালে তালে বিদ্যুৎ চমকাচ্ছে। দূরে কোথাও আওয়াজ করে বজ্রপাত হলো। আদির সেদিকে খেয়াল নেই।
সে বিড়বিড় করে বলল,
‘ কিন্তু আমি ভালো থাকতাম বৃষ্টির সাথে। না বৃষ্টি নয় মিষ্টির সাথে। হ্যা হ্যা মিষ্টির সাথে। কারণ মিষ্টি আমার অর্ধাঙ্গিনী। জীবনসঙ্গী।

__________________________

ঝিরঝির বাতাস ডুকে পড়ছে কেবিনের জানালা দিয়ে। সকালটা সুন্দর ঝকঝকে। রাতে বৃষ্টি হওয়ায় পরিবেশ শীতল,নির্মল। আদি কেবিনের জানালার পাশ থেকে সরে এসে দাঁড়াল মেয়েটির কাছে। মেয়েটি নড়াচড়া করছে অনেকক্ষণ হলো। কিন্তু চোখ খুলল না। আদি চেয়ার টেনে বসল মেয়েটির পাশে। তার গায়ের ভেজা শার্টটি এখনো গায়ে। পাল্টানো হয়নি। সময় পায়নি। সুযোগ হয়নি।
আড়মোড়া ভাঙতে গিয়ে ইশা খেয়াল করল শরীরের প্রত্যেকটা শিরায় উপশিরায় ব্যাথা। নড়তে চড়তে তার কষ্ট হচ্ছে। চোখ খুলে একদম সামনে তাকাতেই দৃষ্টি আদানপ্রদান হয় সামনে বসে থাকা পুরুষটির সাথে। মাথা এলিয়ে সে শুয়ে থাকে। দুজনের চোখের পলক স্থির। বেশকিছুক্ষণ পার হয়ে যাওয়ার পর ইশার মনে হলো এই লোকটার সাথে তার কি? কিসের কথা?
ইশা নামার চেষ্টা করল । ব্যাথায় চোখমুখ আপনাআপনি কুঁচকে এল। আদি বলল, কোথায় যাবেন?
ইশা জবাব দিল না। আদি আবার ও বলল,
‘ রাতে কোথায় ছুটছিলেন এভাবে?
ইশা সাথে সাথে ঘাড় ঘুরিয়ে তাকাল আদির দিকে। তার মনে পড়ল সবটা। পরী?
কোথায় পরী? আজিজ চৌধুরী পরীকে কোথায় নিয়ে গেছে?
ইশা নামতে চাইলেই আদি আটকাল। বলল, নামবেন না। আপনি অসুস্থ।
ইশা থামল না। বলল, আমার এই অবস্থার জন্য আপনি দায়ী। আমার সামনে থেকে সরুন আপনি। কতবার বলেছি আমার সামনে আসবেন না।
আদি তার কথা শেষ করতে না দিয়ে বলে,
‘ আসব না। আদি চৌধুরী অতটা ও নির্লজ্জ নয় যে একটা বিবাহিত মেয়ের পেছনে ঘুরঘুর করবে। তার হাতের চড় খাবে।
আদি উঠে দাঁড়াল সাথে সাথে। বলল, আমি আপনার সমস্যাটা জানতে চেয়েছিলাম। সলভ করতে পারতাম কিনা জানিনা। তবে চেষ্টার ত্রুটি রাখতাম না। কিন্তু না,,আপনি সেই সুযোগটা দেননি।
ইশা চুপ করে বসে থাকে। ডক্টরকে সে চড় মেরেছে কথাটা অবিশ্বাস্য কিন্তু সত্য। সত্যি সে চড় মেরেছে। আদি কিছুদূর হেঁটে যায়। আবার ফিরে আসে। ইশার দিকে খানিকটা ঝুঁকে পড়ে বলে,
‘ শুরু থেকে আপনি আমাকে আঘাত দিয়েই এসেছেন বৃষ্টি। একদম শুরু থেকেই। সেই আঘাত কষ্টগুলো এখন আপনি পুনরায় পাচ্ছেন। কেন পাচ্ছেন আমি জানিনা। সেই কথা জানার জন্য সেই অধিকারটুকু ও আমার নেই। হয়ত এটা আপনার আর আপনার স্বামী সংসারের কোনো ইস্যু। তাই আমার নাক গলানোর কোনো স্কোপ নেই। শেষমেশ শুধু এটুকুই বলব। আপনি ভালো থাকুন। খুব ভালো থাকুন। আদিকে ছাড়া সবাই ভালো থাকতে পারে।
ইশা শুধু থম মেরে বসে রইল। নড়ল না চড়ল না। নিঃশ্বাস ও ফেলল না বোধহয়। আদি চলে গেল। নিমেষেই উদাও হলো। আর দেখা পেল না ইশা। নিজেকে একা অনুভব হলো। খুব একা। ভীষণ একা। কেউ নেই। রিপদা ও অসুস্থ।

_________________________

আলিয়া চৌধুরী আদির খোঁজ না পেয়ে আদির ফ্ল্যাটে চলে গেলেন। সেখানে দেখা গেল তালা ঝুলানো। দাড়োয়ানকে জিজ্ঞেস করায় দাড়োয়ান জানাল,
‘ স্যার স্যুটকেস নিয়ে কোথাও গিয়েছেন। আমি জিজ্ঞেস করলে ও কিছুই বলেনি।
আলিয়া চিন্তিত হয়ে পড়েন। কল দেন আজিজ চৌধুরীকে। আজিজ চৌধুরী কল ধরার সাথে সাথে বলেন,
‘ লিয়া এবার সব ঠিকঠাক। বিয়েটা হয়ে গেলেই হলো। দুজনকে এব্রোড পাঠিয়ে দেব।
আলিয়া ডুকরে কেঁদে উঠে। বলে, তুমি এসব কি বলছ? আদি চলে গেছে।
আজিজ চৌধুরী গলা ফাটিয়ে চিৎকার করে বলে
‘ কি বলছ এসব? কখন? কোথায়? কেন?
আলিয়া কেঁদে কেঁদে বলে,
‘ কোথায় যেতে পারে আদি?
আজিজ কল রেখে দিলেন। আইমিকে কল দিলেন। আইমি বেশি কিছু বলল না। শুধু বলল, আমি জানিনা আন্কেল। শুধু এটুকু জানি। আদি ফিরবে আমাদের বিয়ের আগে। ফিরবেই।
আজিজ চৌধুরী বিক্ষিপ্ত মেজাজে চিৎকার দিয়ে উঠে। যদি না ফেরে তখন?

_____________________

লম্বা হয়ে সোফায় শুয়ে আছে রিক। চোখের উপর হাতের কব্জি দিয়ে রেখেছে। মুনার গলা ধরে আছে। সে হাঁটুভেঙ্গে বসল রিকের মুখের কাছে। ঝিম ধরে বসে রইল। গুনগুন কান্নার আওয়াজ শুনে রিপের হাত নড়েচড়ে উঠে। কিন্তু সে তাকায়না মেয়েটার দিকে। চোখের উপর থেকে ও হাত সরায় না। কাঁদুক মেয়েটি। মুনা যখনি দেখল রিক তার দিকে তাকাচ্ছেনা সে হু হু করে কেঁদে দিল এবার। একটু সান্ত্বনার বাণী তো শোনাতে পারে। কষ্ট কি শুধু তার একার হচ্ছে?
মুনার কান্নার আওয়াজ ভারী হওয়ায় রিক উঠে বসল। থম মেরে কিছুক্ষণ বসে থেকে চেয়ে রইল সিড়িটার দিকে। মনে হলো হামাগুড়ি দিয়ে কেউ নামতে নামতে ডাকছে,পাপপপপপা…..
যদি পড়ে যায়? সে ডাক দিল,পরী পড়ে যাবে। কি আশ্চর্য সে কথার আওয়াজ হলোনা। কেউ শুনল না। কেউ সিড়ি বেয়ে হামাগুড়ি দিয়ে নামছে না তো?
রিক চোখ বুলাল পুরো ড্রয়িংরুমে। না,, খিলখিল হাসির সুর ভেসে আসছে না তো? কেউ সোফার পেছনে লুকিয়ে পড়ে বলছে না তো? পাপপপা নাই নাই…….
কেউ আর লুকোচুরি খেলছে না তো?
মুনার কান্নার আওয়াজ আর ও ভারী হয়। রিক তাকায় মুনার দিকে। ধমক দেয়,
‘ কেন কাঁদছ মুনা? আমি কি কাঁদছি? তুমি আমাকে দেখতে পাচ্ছ না? দেখতে পাচ্ছ না তুমি? আমি কাঁদছিনা তুমি কেন কাঁদছ? আমার তো কষ্ট হচ্ছেনা। তোমার কেন কষ্ট হবে।
মুনা ডুকরে কেঁদে উঠে।
‘ আপনি কি বলতে চাইছেন? আমি ওকে পেটে ধরিনি বলে আমার কাঁদা বারণ? আমি ওকে জন্ম দিইনি ঠিক কিন্তু আমি ওর মা হতে পেরেছি। আমি ওর মা। সে আমাকে মা ডাকে। ডাকত। রাতে সে আমার বুকে ঘুমোতো। আমি তাকে আমার নিজ হাতে খাওয়াতাম। সারাক্ষণ হেসেখেলে আমাকে মাম্মা মাম্মা ডেকে বেড়াত। জন্ম না দিলে কি মা হওয়া যায়না? আর সেই সন্তানকে যখন চোখের সামনে থেকে কিডন্যাপার নিয়ে যায় তখন কষ্ট হবেনা। তার কান্না পাবেনা? আপনি আমাকে কাঁদতে বারণ করছেন?

‘ কান্না কোনো সমাধান না মুনা। তোমাকে বুঝতে হবে সেটা। কেন পরীকে নিয়ে গেছে, কারা নিয়ে গেছে সেটা জানতে হবে।

মুনা হাউমাউ করে কেঁদে উঠে।

‘ দয়া করে পুলিশকে বলবেন না। ওরা পরীর ক্ষতি করবে।

‘ পুলিশকে সরাসরি বলব না। তবে আমি চুপ থাকব না। পরীকে আমি আমার কাছে নিয়ে আসবই। ও আমার মেয়ে।

তালহা বেগম ছুটে আসেন। মাথা চাপড়ে বলেন,

‘ এ কোন পাপের শাস্তি পাচ্ছি আমি রিক। আমার নাতনীটাকে কে নিয়ে গেল? আমার পরী এখন কোথায় আছে? তুই চুপ করে কেন আছিস আব্বা? পরীকে নিয়ে আয়না। আমার রিপটা ও তো অসুস্থ। এ কোন ধস নামল আমার সুখের সংসারে।

রিক শক্ত ভঙ্গিতে দাঁড়িয়ে বলে,

‘ তোমাদের তো খুব কষ্ট হচ্ছে মা। কিন্তু আমার হচ্ছেনা। আমি কে হয় পরীর? পাপপা ডাকলেই কি আমি ওর পাপপা হয়ে গেলাম?

তালহা বেগম কথা বলতে পারেনা। কাঁদতে কাঁদতে বসে পড়ে। তার আহাজারিতে ভারী হয় ড্রয়িংরুম। কেউ গুটিগুটি পায়ে হেঁটে আর ছলছল চোখে তাকিয়ে ডাকেনা, দাদ্দা!
গালের সাথে গাল লাগিয়ে বলেনা, দাদ্দা…
মুখের উপর দুহাত দিয়ে লুকোচুরি খেলতে খেলতে কেউ বলেনা,
‘ দাদ্দা নাই নাই……
তালহার আহাজারি কিছুটা কমতে না কমতেই ছুটে আসে ইশা। ঝাপিয়ে পড়ে রিকের উপর। রিক আচমকা এমন আক্রমণে হতভম্ব হয়ে যায়। পিছু টলে। ইশা কান্নার আওয়াজ শুনে তালহা মাথা তুলে তাকায়। ইশা কাঁদে, বলে,
‘ বড়দা আমি তো তাকে দিয়ে ফেলেছি তোমাদের বড়দা। তোমরা কি করে হারিয়ে ফেললে বড়দা? ভালো রাখার জন্য আমি মা হয়ে তার কাছ থেকে দূরে দূরে থেকেছি বড়দা। আমার ছোট্ট মেয়েটা কেন আমার করা একটা ভুলের শাস্তি বড়দা।
ইশা মাথা তুলে তাকাল রিকের দিকে। রিক ইশার দিকে তাকাল। ইশা কপালের একপাশে হাত দিয়ে দেখাল। বলল,
‘ এখানে ঠিক এই জায়গায় পরী ব্যাথা পেয়েছে বড়দা। আমাকে অ্যাক্সিডেন্ট স্পটে আঙুল দিয়ে বারবার সেই জায়গাটা দেখিয়ে আমমমা আমমমমা বলে ডাকছিল। আমি কি পাষাণ বড়দা। ফিরে তাকায়নি আমার মেয়ের দিকে। তার তো বোধহয় এখনো কষ্ট হচ্ছে বড়দা। আমি কি করব বড়দা? আজ নিজেকে বড্ড অসহায় মনে হচ্ছে। আমাকেই কেন সবসময় হেরে যেতে হয় বড়দা। কেন আমি এত অসহায়? কেন?
ইশার কান্নার আওয়াজ শুনে মুনা ও কাঁদে। তালহা ও কাঁদে। জহির মিয়া চোখ থেকে চশমা খুলে অন্যদিকে মুখ ফিরিয়ে রাখে। রিক দাঁড়িয়ে থাকে। সে কেন কাঁদতে জানেনা। কাঁদলে নাকি বুক হালকা হয়। এই ব্যাঘাতক বুকটা হালকা করার জন্য কি তাহলে কাঁদতে হবে?
ইশা পিছু হেঁটে হেঁটে বসে পড়ে তালহা বেগমের সামনে। বলে,
‘ তুমি কোথায় ছিলে মামি? তোমার হাতেই তো আমি তুলে দিয়েছিলাম আমার মেয়েকে। তাহলে তুমি শেষ রক্ষা কেন করতে পারোনি? কেন মামি? আজ ও কি দোষটা আমার?
নিশ্চুপ সময় কাটে সবার। শুধু নীরব আর্তনাদ ঢেউ খেলে। হাহাকার করে পুরো বাড়িটা।
ফোন আসে রিকের ফোনে। রিক অপরিচিত নাম্বারে ফোন আসায় কল রিসিভ করে। লাউড করে দেয়। ওপাশ থেকে স্পষ্ট পুরুষালি কন্ঠস্বর ভেসে আসে।

‘ প্রাণে যদি বাঁচিয়ে রাখতে চাও তাহলে পুলিশকে ইনফর্ম করার চেষ্টা করবেনা কোনোমতেই। যদি করো তাহলে লাশ পাবে।

ইশা চিৎকার কেঁদে উঠে। পাষাণ। হৃদয়হীন। নিজের রক্তকে মারার জন্য উঠেপড়ে লেগেছে। ফোনটি কেটে যায়।
বাড়ির প্রত্যেকে হতভম্ব হয়ে তাকায় ইশার দিকে।

‘ নিজের রক্ত মানে?

রিক গর্জে উঠে।

‘ এই ইশু রক্ত মানে কি? আজিজ চৌধুরী? না এ কি করে হয়? ইশু,,,,,,,,,

ইশা নিজের চুল হাতের মুঠোয় আঁকড়ে ধরে। বলে,
‘ ওই শয়তান নিয়ে গেছে আমার মা কে।

এতক্ষণে চুপচাপ থাকা তালহা এবার সামনে এগিয়ে আসে ইশার দিকে। বলে,

‘ সবকিছুর মাস্টারমাইন্ড তাহলে তুই? তোর জন্য পরী আজ আমাদের মাঝে নেই। তুই আবার ফিরতে চাইছিস ওই ডাক্তারের কাছে। দরদ উতলে উঠছে? বেরিয়ে যাহ ঘর থেকে। নিয়ে আয় আমার পরীকে। যাহ বেরিয়ে যাহ।
ইশা ছুটে যায় রিকের কাছে। রিক অন্যদিকে মুখ করে দাঁড়ায়। মুনা অবিশ্বাস্য চোখে তাকায়।
ইশাকে তালহা বেগম হাত ধরে টেনে দরজার কাছাকাছি নিয়ে। ঠেলে বের করে দিয়ে বলে,
‘ যাহ নিয়ে পরীকে। ঘরে ডুকবিনা তুই পরীকে ছাড়া। যাহ।
জহির মিয়া ছুটে আসে। বলে, কষ্ট কি তোমাদের একা হচ্ছে? ও মা। মা মানে বুঝোতো। ওর আর ও বেশি কষ্ট হচ্ছে।
ইশা টাল সামলাতে পারেনা। পড়ে যায়। কেউ একজনের পায়ের কাছে গিয়ে পড়ে। চোখ তুলে তাকাতেই দেখতে সাদা শার্ট পরিহিত ছেলেটিকে। ব্যান্ডেজ মোড়ানো তার মাথায়। হাতে। মুখে। ইশা দাঁড়ানো মাত্রই জাপটে ধরে রিপকে। ক্লান্ত, অবসন্ন, অসুস্থ রিপ কয়েক পা পিছু চলে যায়। কিন্তু কিচ্ছু বলেনা। ইশা বুক ফাটিয়ে কাঁদে।
‘ রিপদা আমার কাছে আমার মেয়েকে এনে দাও না। পরীকে আমার কাছে এনে দাওনা। আমি কতসময় ধরে দেখিনা আমার মেয়েটাকে। সে ব্যাথা পেয়েছে রিপদা। কপালে ব্যাথা পেয়েছে। ওর বোধহয় এতক্ষণে খিদে ও পেয়েছে। ও কাঁদছে রিপদা। তুমি তো আইনের লোক রিপদা। তুমি পারবে তাকে ফিরিয়ে আনতে। আমার বাচ্চাটাকে, আমার কাছে ফিরিয়ে দাও রিপদা। একবার আমার কাছে নিয়ে এসো। ও আমাকে একবার ও মা বলে ডাকেনি। আমি শুনতে চায় একবার। ওর যদি কিছু হয়ে যায়? তুমি ওকে নিয়ে এসো রিপদা। আমি আর পারছিনা। আমার কষ্ট হচ্ছে। আমার বুকটা খালি হয়ে গেছে রিপদা। আমার নিঃশ্বাস নিতে ও কষ্ট হচ্ছে।
দূরে দাঁড়িয়ে একটি পাখি ও নীরব আর্তনাদ করছে। ছোট ছোট আওয়াজ করে করে ডাকছে, প্রিন্সেস। প্রিন্সেস। মিস ইউ। মিস ইউ।
রিক,মুনা,তালহা বেগম চেয়ে থাকে সাদা শার্ট পড়া ছেলেটির মুখের। ভয়ানক কিছুর অপেক্ষায় তারা।
কোনো সাড়াশব্দ না পেয়ে ইশা নিজে নিজেই মুখ তুলে তাকায় রিপের দিকে। রিপ চোখে হাসে। অদ্ভুত সুন্দর সেই হাসি। অদ্ভুত সুন্দর সেই হাসির আড়ালে কি কিছু লুকোনো আছে? রিপ গলার এক পাশ কাত করে ইশার দিকে তাকায়। ডাকে, ইশা। আমার ইশু কি তাহলে মরে গিয়েছে?

_________________

অন্ধকার ঘরটি থেকে শুধু ভেসে আসছে একটি ছোট বাচ্চার কান্নার আওয়াজ। ছোট্ট বাচ্চা মেয়েটি শুধু ডাকছে, পাপপা, রিইইইইই, মাম্মা, দাদদদদা, মিননননি, আমমমমমা।
থেকে থেকে কেঁদে উঠছে। খিদে পেয়েছে বোধহয়। অন্ধকার রুমটিতে মেয়েটি সর্বশক্তি প্রয়োগ করে কাঁদতে কাঁদতে লুটিয়ে পড়ে মেঝেতে। কাঁদতে কাঁদতে ডাকে, পাপপপপপা……..
তার মনে হয় তার পাপপপপপা। আদরে আদরে ভরিয়ে দিল গাল। বুকের সাথে চেপে ধরল। এত্তগুলো চকলেট দিল।
তার মনে হলো, এইতো মাম্মা ছুটে এল
হাতে ফিডার। হাতে বাটি। বাড়িয়ে দিয়ে বলল, খাও মা।
মাটিতে লুটিয়ে পড়া পরী আপনাআপনি হা করল। কিন্তু কেউ খাইয়ে দিতে এলোনা। ছোট্ট ছোট্ট হাত দুটো দিয়ে চোখ মুছে ডাকল, রিইইই।
মনে হলো রিইইই ছুটে এল। চট করে কোলে তুলে নিল তাকে। বলল, আমার মা মেঝেতে কেন ঘুমোচ্ছে।
কিন্তু না কেউ তাকে কোলে তুলে নিল না।
তার মনে হলো দাদা দাদু চলে আসল। বলল, পরী দাদুমণি এসো। খেলতে এসো। খেতে এসো।
পরী উঠতে চাইল। অন্ধকার দেখে আর উঠল না। চোখ বন্ধ করে কাঁদল। ডাকল, পাপপপপা……
মনে হলো ফিপি ছুটে এল। ধমক দিল।
‘ পরী মেঝেতে কেউ ঘুমোয়? উঠো। আসো ফিপির কোলে আসো। খাবে চলো। চকলেট খাব। চিপস খাব। আর মজা মজা করে ভাত খাব। আর না খেলে কিন্তু খুব খুব মারব। খুব খুব।
পরী চেঁচিয়ে কেঁদে উঠল। সে ভয় পাচ্ছে, আর ফিপি তাকে মারবে বলছে?
পরী অন্ধকারে হাতড়ে হাতড়ে মেঝেতে গড়াগড়ি খেতে খেতে কোথায় গিয়ে যেন আটকে গেল। আঙুলে ব্যাথা পেল। হয়ত রক্ত ও বেরিয়েছে। সে রক্তমাখা আঙুল গালে ডুকিয়ে দিল। চোখবন্ধ করে আঙুল চুষে চুষে খেতে লাগল। মাথা দুলিয়ে কাঁদল। কাঁদতে কাঁদতে বলল, উমমমমম।
যেভাবে মাম্মা তাকে ভাত খাইয়ে দিয়ে মাথা দুলিয়ে দুলিয়ে বলে, মজা। মজা। ঠিক সেভাবে।
সে ও সেই আঙুল চুষতে চুষতে মাথা দুলাল। মেঝে ভিজল তার চোখের জলে। অন্ধকার তবু ও দূর হলোনা।

চলবে,#মন_কেমনের_বৃষ্টি
#পর্ব_২৪
#পুষ্পিতা_প্রিমা

দুরুদুরু বুক নিয়ে ইশা চেয়ে থাকে রিপের দিকে। কিচ্ছুটি বলার সাহস করে উঠতে পারেনা। কি কারণে রিপ এই কথা বলল তা আর বুঝতে বাকি রইল না । সে হাত বাড়িয়ে রিপকে ছুঁতে চাইল। কিন্তু রিপ তার জায়গা থেকে দুই পা এগিয়ে গেল তালহার দিকে। অসুস্থ শরীর এখনো টলমল। দাঁড়াতে পারছেনা ঠিকমতো। মুনা রিক জহির মিয়া সবার চেহারা আতংকে চুপসে গিয়েছে। রিপ কারো কাছে গেলনা। শুধু তালহা বেগমের সামনাসামনি গিয়ে দাঁড়াল। এক আকাশ প্রশ্ন, অভিযোগ নিয়ে। কিছুক্ষণ আগে ইশার মুখে বলা কথা গুলো কি তাহলে সত্যি? নাহলে মা এভাবে মাথা নামিয়ে দাঁড়িয়ে আছে কেন? বাবা ও তো। সেই ছোট্ট ইশুকে মা বাবার হাতে তুলে দিয়ে ও তো নিশ্চিন্তে বিদেশে গিয়েছিল সে। মা বাবা তো তাকে কথা দিয়েছিল। মা বাবা তো জানে তাদের ছোট ছেলে ঠিক কতটা ভালোবাসে ওই মেয়েটাকে। তারপরে ও কি করে এত অবহেলা। এত অবজ্ঞা। কাকে জিজ্ঞেস করবে সে? কি করে পরী ইশুর সন্তান হয়? কে বাবা? কখন হলো বিয়ে? আর ইশু। সে কি একটিবার ও বুঝতে পারেনি রিপদা শুধু তাকে আগলে রাখত না। ভালো ও বাসত। বাসে।
তালহা বেগম মাথা নামিয়ে রাখে। রিপ যেভাবে তাকিয়ে আছে তার দিকে সে তাকাতে পারছেনা। দোষ তো তার নয়। সে তো জোর করে বিয়ে দিতে চাইনি। ইশা তো নিজেই রাজী হয়েছে সেই বিয়েতে। তাহলে এখন দোষ তার হবে কেন?
রিপ রক্তবর্ণ চোখে চেয়ে থাকে মায়ের দিকে। উপর থেকে দেখা যাচ্ছে তার চোখ ভারী শান্ত।
ইশা সামনাসামনি গিয়ে দাঁড়ায় রিপের। রিপ ঘুরে দাঁড়ায়। ইশা তার পেছনে দাঁড়ায়। বলে,
‘ রিপদা আমি তোমাকে সব বলব। এখন আমার মেয়েকে এনে দাও প্লিজ। তুমি আমায় ভুল বুঝোনা। আমি তোমাকে সব বলব।
রিপ চোখ উপরে তুলে তাকায়। তার কানে কি সুন্দর করে আওয়াজ তুলল একটি শব্দ,
‘ আমার মেয়ে, আমার মেয়ে, আমার মেয়ে। তার গাল বেয়ে টপটপ টপটপ জল গড়াল। স্ফটিকমণির মতো দেখাল সেই জল। কি সুন্দর?
রিক দেখল ভাইয়ের চোখে জল। মুনা ও দেখল। তালহা বেগম দেখল। জহির মিয়া দেখল। ছোট ছেলের চোখে জল। তালহা বেগম শাড়ির আঁচল মুখে গুজল। ডুকরে ডুকরে কাঁদল। ছেলের চোখে এমন জল অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত। সহনীয় নয়। ইশা সবার মুখের দিকে তাকাল। কিছু বুঝে উঠতে না পেরে বলল,
‘ রিপদা তুমি কিছু বলছ না কেন? তুমি অন্তত আমাকে ভুল বুঝোনা। ডক্টর আদি চৌধুরীর কাছে আমি ফিরতে চাইনি। কখনোই না। সে নিজেই এসেছিল। আসে। আমি নই রিপদা। তুমি আমায় ভুল বুঝোনা।
রিপ ফেরেনা। নড়তে ও পারেনা। তার ভেতরকার রূপ খোলাসা হলো মা ভাইয়ের সামনে। কিন্তু যার জন্য তার চোখের জল গড়াল সে দেখল না। কতটা স্বার্থপর! কতটা। রিপ জবাব দিতে পারল না ইশার কথার। দুচোখ বেয়ে নিঃশব্দে গড়ানো জল থামল না। আদি? আদিই তাহলে সেই ভাগ্যবান পুরুষ? আদি?
কি আশ্চর্য সে থামাতে চেয়ে ও পারল না চোখের জল আটকাতে।
ইশা তার পেছনে এসে হাত ধরে ডাকল।
‘ রিপদা কেন চুপ করে দাঁড়িয়ে আছ? আমার মেয়ে পরী ……

পুরো কথা শেষ করার আগেই সপাটে চড় পড়ল তার গালে। আর সেই আঘাত পেল ইশু তার রিপদার হাতে। অবিশ্বাস্য না ব্যাপারটা? যে রিপুদা তাকে লাল চোখ করে কোনোদিন ধমক দেইনি সেই রিপুদা কি করে? এ ও সম্ভব?
ইশা পড়ে যায়। কিন্তু উঠে দাঁড়ায় না। তাকায় ও না। কিছুক্ষণ আগে ঘটে যাওয়া ঘটনাটা দুঃস্বপ্ন হয়ে যাক। রিপদা তাকে মারেনি। রিপদা কি করে তার গায়ে হাত তুলবে? রিপ তার ব্যান্ডেজে মোড়ানো হাত উপরে তুলে একটান দিয়ে খুলে ফেলে ব্যান্ডেজ। ছুড়ে মারে দূরে।
ইশা তার পা জড়িয়ে ধরে আচমকা। রিপ তারপর ও তাকায়না তার দিকে। পা নাড়িয়ে বলে, ছাড়। ছুঁবিনা।
ইশা কাঁদতে কাঁদতে ক্লান্ত হয়ে যায়। বলে,
‘ এত বড় শাস্তি আমায় দিওনা রিপদা। মুখ ফিরিয়ে রেখোনা। আমার মাথার উপর থেকে হাত সরিয়ে নিওনা। আমাকে দূরে ঠেলে দিওনা রিপদা। আমি অসহায়।
রিপ পা সরিয়ে দূরে দাঁড়ায়। বলে, তুই অসহায় কোথায়? অসহায় আমি। খবরদার আমায় রিপদা ডাকবি না। আমায় আর ডাকবি না। আমার নাম মুখে নিবিনা। কখনো না।
ক্লান্ত, অবসন্ন শরীর চলতে চায়না। তারপরে ও সেই শরীর নিয়ে রিপ সিড়ি ধরে। রিক এগিয়ে তাকে ধরতে যায়। রিপ নেয়না কারো সাহায্য। এবার থেকে পথ চলাটা,স্বপ্নগুলো না হয় তার একার হোক।
ইশা তার পিছু পিছু দৌড়ে যায়। রিপ রুমে ডুকে পড়ে। ইশার মুখের উপর দরজা বন্ধ করে দিয়ে পিঠ করে দাঁড়ায়। নিজের শরীরের ভার ছেড়ে দেয় দরজার উপর। যন্ত্রণা হয় তার মাথায়। ব্যান্ডেজের উপর চেপে ধরে হাত দিয়ে। দরজার ওপাশ থেকে ভেসে আসে কান্নামাখা কন্ঠস্বর।
‘ আমি জানতাম না কাউকে ভালোবাসা অন্যায় অপরাধ রিপদা। যদি জানতাম, ভালোবাসতাম না। কখনো না। কখনোই ভালোবাসার মতো এত বড় অন্যায় আমি করতাম না।
রিপ পিঠ ঠেকায় দরজায়। মাথা এলিয়ে দেয় দরজায়।
‘ আমি ও বাসতাম না। যদি জানতাম ভালোবাসলে এতটা কষ্ট পেতে হয়। ধুঁকে ধুঁকে মরতে হয়। মরতে মরতে ও বেঁচে থাকতে হয়। মন ভাঙার মতো কষ্ট কি আর দুটো আছে?
ছেলেটির মুখ ফুটে বের হয়না সেই কথা। মেয়েটি ও শুনল না। মেয়েটি বুঝলই না। মেয়েটির জানা হলোনা তাকে তার রিপদা ঠিক কতটা ভালেবাসে। তার ও ভালোবাসা পাওয়ার ছিল। কিন্তু পাওয়া হলোনা। তার কপালে অত ভালোবাসা পাওয়ার ছিলনা। সে ডিজার্ভ করেনা।

___________________

মেঝেতে পড়ে থাকা ছোট্ট মেয়েটির ঘুম ভাঙে খিদের চোটে। খিদে লাগলে সে কেঁদে কেঁদে ডাকে, মামমমমমা……..
আজ ও ঠিক সেভাবেই ডাকল, মামমমমমমা…..
কিন্তু আজ ভিন্ন কিছু ঘটল। মামমমমা দৌড়ে এল না। পাপপপপপা ও এল না। রিইইই ও এলনা। ফিপি ও এল না। কোথায় সবাই?
খিদের চোটে সে পড়নের ফ্রক আঙুলে পেঁচিয়ে গালে ডুকিয়ে চুষে চুষে খেতে লাগল। কান্না করে করে ডাকল,
‘ মামমমমমমমা……. মিননননননননি…………
তারপর ও কেউ দৌড়ে এল না। অন্ধকার রুমটির ভেতরে মিটিমিটি কোথা থেকে আলোর রেখা পড়ল। পরী খিলখিল করে হেসে উঠল। তার মনে হলো মামমমমমা আসছে।
সে ডাকল, মামমমমা……….
কিন্তু মাম্মা ছুটে এলনা। তার হাসি আবার কান্নায় পরিণত হলো। কাঁদতে কাঁদতে তাকল, পাপপপপপা…….
চাবি দিয়ে তালা খুলে চুপিসারে রুমটাতে ডুকে পড়ল মিনুমা। মোবাইলের লাইট জ্বালিয়ে এদিকওদিক মারতেই ছোট্ট হলুদ ফ্রক পড়া আদুরে মেয়েটির চেহারা দেখে আপনাআপনি জলে টলমল করল চোখ।
দৌড়ে গেল। পরীকে কোলে তুলে নিল। পরী কোলে উঠতে পেরে হাসল। কিন্তু সেই হাসিতে প্রাণ নেই । মিনুর হাতের দিকে তাকাল। ফিডার তো নেই। খাবার তো নেই। পরী ঠোঁট বাঁকাল। ঠোঁট টেনে কেঁদে কেঁদে বলল, দাদদদদা আম।
মিনু কিছু বুঝলা না। শুধু ফিসফিস করে বলল, কেঁদোনা দাদু। আমরা এখনি বেরিয়ে যাব।
পরী কিছু বলল না। মিনুকে শক্ত করে জড়িয়ে ধরে বলল, দাদদদদদা আম।
মিনু তাকে শাড়ির আঁচলের নিচে ঢেকে নিয়ে বের হয়ে গেল। দৌড়ে দৌড়ে ডুকে পড়ল রাইনার রুমে। রাইনা এতক্ষণ তার জন্য অপেক্ষা করছিল। রেহান ছোট্ট গুলুমুলু একটি কিউটিকে শাড়ির আঁচলের নিচ থেকে পিটপিট করে তাকাতে দেখে লাফ দিয়ে উঠল। বলল,
‘ মা এটা আমার।
রাইনা কোলে নিয়ে নিল পরীকে। বলল,
‘ এই মা টা তোমার বোন বাবা।
রেহান পরীকে কোলে নেওয়ার জন্য হাত বাড়াল। বলল, বোন এসো কোলে।
পরী গেলনা। ঠাসসস করে চড় মারল রেহানের নাকে। ডাকল, পাপপপপপপপপা…….
রাইনা আর মিনুমা হেসে দিল। পরী রেহানকে মারার জন্য রাইনার কোল থেকে ঝাপ দিতে চাইল। কিন্তু রাইনা আটকাল। পরী হাত দিয়ে দেখিয়ে দিল রাইনার ড্রেসিং টেবিলে রাখা একটি বাক্স। বলল, আমমমমমম।
রাইনা আর মিনু বুঝে গেল পরী কি বলতে চাইছে। রেহান দৌড়ে গিয়ে দুইটা কেকের প্যাকেট এনে ধরল পরীর সামনে। পরী হাত বাড়িয়ে নিতে চাইল। রেহান দুষ্টুমি করল। দিল না। পরী কেড়ে নিতে না পেরে রাইনার চুল টেনে ধরল। জোরে গর্জে ডাকল, মামমমমমা…………
মিনু বাটিতে করে গরম ভাত নিয়ে আসল। ডিম আর আলু দিয়ে ছোট ছোট করে মেখে পরীর মুখে দিল। ঝাল খেতে না পারা পরী আজ ঝাল খেল। যখন পেট ভরল ডানে বামে মাথা নেড়ে খাবেনা বলল। ছোট্টছোট্ট দাতগুলো একটার সাথে একটা চেপে ই ই ই শব্দ করে বলতে চাইল, তার ঝাল লাগছে।
মিনু পানি খাইয়ে দিল সযত্নে। রাইনা কোলে নিল। বলল,
‘ মিনুমা মা বাবা আসার আগে কি ওকে রেখে আসতে হবে?
মিনু পরীকে শক্ত করে জড়িয়ে ধরল। বলল, না । ও কি করে সেখানে থাকবে?
যখনি পেটের ক্ষুধা মিটল পরীর। তারপর থেকেই সে কান্না শুরু করল। রেহানের কথায় কিছুক্ষণ পর কান্না থামিয়ে হেসে ডাকে পাপপপপপা…..
আবার কেঁদে কেঁদে ডাকে মামমমমমমা………
মিনু আর রাইনা কেউ কান্না থামাতে পারেনা।
ধুমধাম পা ফেলে রুমের ভেতর ডুকে পড়ে আজিজ চৌধুরী। এক ঝটকায় কেড়ে নেয় পরীকে। পরী আচমকা কান্না বন্ধ করে দেয়। আজিজ চৌধুরীর মুখের দিকে তাকিয়ে থাকে। তারপর জোরে টেনে ধরে দাড়ি। আজিজ চৌধুরী এক ঝটকায় ছুড়ে দেয় আলিয়ার কোলে। বলে,
‘ তোমাদের এত বড় সাহস কি করে হয় এই মেয়েটাকে এখানে নিয়ে আসার?
আলিয়া বেগম নিজের অজান্তেই কোলে দোলায় পরীকে কান্না থামানোর জন্য। পরী কান্না থামায় না। মিনুর দিকে আঙুল দিয়ে দেখিয়ে ডাকে,
‘ দাদদদদদা…….
মিনু ছলছল চোখ নিয়ে এই প্রথম আজিজ চৌধুরীর চোখে আঙুল দেখিয়ে বলে উঠে,
‘ কতটা নির্দয় হলে মানুষ একটা ছোট বাচ্চার সাথে এমনটা করতে পারে? কতটা নির্দয় হলে?
আজিজ ধমক দিয়ে চুপ করিয়ে দেয়। রেহান আজিজের কোমর জড়িয়ে ধরে বলে,
‘ দাদাই প্রিন্সেসকে আমাকে দিয়ে দাও। কি কিউট! আমি ওকে খুব আদর করব। ও আমার বোন হবে। ভালো হবেনা?
আজিজ চৌধুরীর মনে পড়ল দুইবছর আগের কথা। এবরশন পেপারে গুটিগুটি অক্ষরে স্বাক্ষর। আজিজ চৌধুরী চাপা গর্জন করে বলে,
‘ আমায় ছাড়ো রেহান। ও তোমার বোন নই।
রেহান ছেড়ে দেয়। এই প্রথম দাদাই তাকে বকল। সে বেরিয়ে যায় রুম থেকে। রাইনা ছেলের যাওয়া দেখে। ফট করে বলে ফেলে,
‘ এতটা পাষাণ মানুষ জীবনে দেখিনি আমি।
আজিজ চৌধুরী পরীকে নিয়ে যায়। আলিয়া পিছু পিছু যায়। আজিজ চৌধুরী সেই অন্ধকার রুমটাতে পরীকে আবার রাখে, পরী খামচে ধরে তার শার্ট। বলে,নান নান না, পাপপপপপপা……..
আজিজ চৌধুরী কিছুক্ষণ তাকিয়ে তাকে। আবার পরীকে ছুড়ে মেরে গটগট পায়ে হেঁটে চলে আসে। পরী তার পেছন পেছন দৌড়ে আসে। দরজায় ছোট্টছোট্ট হাতদুটো দিয়ে দুমদুম মৃদুমন্দ আওয়াজ করতে করতে কাঁদে। ডাকে, দাদদদদদদা।
আলিয়া চৌধুরী আজিজ চৌধুরীর পিছু পিছু যায়। বন্ধ দরজাটার দিকে আবার ফিরে তাকায়। কান্নার আওয়াজ থামেনা। ক্রমশ বাড়তে থাকে। আজিজ আর আলিয়া একে অপরের দিকে চেয়ে থাকে। আলিয়া কিছু বলতে চাইলে আজিজ চৌধুরী হাত দেখিয়ে বারণ করে বলে,
‘ লিয়া এখন বলোনা চেহারা এর সাথে ওর সাথে মিল। মনে রেখো এই মেয়েটি আমাদের কেউ হয়না। আদির সন্তান দুইবছর আগেই মারা গেছে। এবরশন করিয়ে ফেলেছে সেই সন্তান। প্রমাণ তুমি নিজ চোখে দেখেছ।
আলিয়া চিন্তিত হয়।
‘ এতটা ও মিল কি করে? চোখদুটো তো পুরোটাই আদির। আর নাকটা তো আমার। এতটা ও মিল কি করে হয়? আমাদের কি কোথাও ভুল হচ্ছে?

_________________________

সন্ধ্যা নামবে কিছুক্ষণ পর। ইশার গায়ে পড়নের আকাশি রঙের সেলোয়ার কামিজ। ওড়নাটা অবিন্যস্ত। ফোন হাতে নিয়ে সে অনেকবার ট্রাই করল আদি চৌধুরীর সেই নাম্বারে। কিন্তু সুইচড অফ বলছে। কোথায় ডক্টর? এমনসময় ডক্টর তাকে হেল্প করতে পারত। ডক্টর যদি জানত পরী তার সন্তান। এত বড় অন্যায় কখনো হতে দিতনা। ইশা মিনুকে ফোন দিল। তা ও সুইচড অফ। মিনুমার আবার কি হলো?
ইশা দিশেহারা হয়ে পড়ল। আজিজ চৌধুরীর ফোনে কল দিলে রিসিভ হয়না। সেদিক থেকে কল আসে। ইশার হাতে খাঁচা। খাঁচার ভেতর মিনি। সে শান্ত, নীরব। ইশার পুরো মুখ টকটকে। নাক মুখ জ্বলজ্বলে। ডুকরে ডুকরে থেকে থেকে সে উঠছে কেঁদে কেঁদে। খাঁচার ভেতর থেকে মিনিকে সে বের করল। হাতের তালুতে নিল। মিনি ডানা ঝাপটে ইশার গালের সাথে গাল লাগাল। অবুঝ পাখিটি ও বোধহয় বুঝল ইশার কান্নার কারণ। মিনমিন করে ডাকল, প্রিন্সেস।
ইশা চোখের জল মুছল। বলল,
‘ মিনি ডক্টর কোথায় হারিয়ে গেছে? যে সময় তাকে আমার খুব প্রয়োজন হয় সে তখনই হারিয়ে যায়। দূরে চলে যায়। আমি জানিনা আমার ছোট্ট মেয়েটা কেমন আছে। কোথায় আছে? কিছু খেয়েছে কিনা? আমি এখন কোথায় যাব মিনি? কার কাছে। কেউ নেই আজ আমার পাশে। কেউ না। রিপদা ও নেই। মিনি আজ আমি খুব অসহায়। আমার এই অসহায়ত্বেরর সময় তুমি পাশে আছ। তুমি যাও মিনি। আমার মেয়ের কাছে যাও। তাকে দেখে রেখ। ইশা হাঁটতে হাঁটতে আর ও এগিয়ে যায়। চৌধুরী বাড়ির গেইট দেখা যাচ্ছে। পরী কি চৌধুরী বাড়িতেই আছে? আজিজ চৌধুরী কি অত কাঁচা কাজ করবে?
ডক্টর আদি চৌধুরী তো থাকে সেই বাড়িতে। না,না আজিজ চৌধুরী অত কাঁচা খেলোয়াড় না। ডক্টর আদি চৌধুরীই বা কোথায়। সে তো এমনিতেই সামনাসামনি হুটহাট এসে পড়ে। আজ কেন আসছেনা। মিনিকে উড়িয়ে দেয় ইশা। কাঁদতে কাঁদতে বলে,
‘ মিনি যেখানেই থাকো প্রিন্সেসকে ভুলে যেওনা। প্রিন্সেসের সাথে থেকো।ডক্টর আদি চৌধুরীকে প্রিন্সেসের কথা বলো। মিষ্টির কথা বলো। প্রিন্সেসকে আমার কোলে ফিরিয়ে দিতে বলো। আমি চিরকৃতজ্ঞ থাকব তার প্রতি। জন্মদাতা হিসেবে শুধু এটুকু দায়িত্ব তার। শুধু এটুকুই।
মিনি উড়ে যায়। লক্ষ্য চৌধুরী বাড়ি। নিমেষেই মিনি অদৃশ্য হয়। ইশা হু হু করে কেঁদে দেয়। পিছু ফিরে চোখ মুছতে মুছতে হাঁটে। দূরে দাঁড়ানো বাইকের ছেলেটি সাথে সাথে বাইক ছেড়ে দেয়। উল্কার গতিতে ছুটে যায়। রেখে যায় একজোড়া ছলছল চোখ।

বালিশের কোণা ভিজে জবজবে। মুনা আবার পাশ ফিরে শুয়ে পড়ল। বিছানার নিচে পা ফেলে রেখে হাতের ভর দিয়ে বসে আছে রিক। মুনা দেখল রিপকে। উঠে বসল। বলল,
‘ আপনি খেয়েছেন। রিক উত্তর দিলনা।
মুনা আবার ও প্রশ্ন করল,
‘ পুলিশকে বলেছেন? রিপ কিছু করেছে?
রিক এবার মুনার দিকে তাকাল। বলল
‘ রিপ কথা দিয়েছে আমায় মুনা। পরীকে ফিরিয়ে আনবে। ভাই কথা রাখবে মুনা।
মুনা চুপ মেরে বসে থাকে। ছোট্ট কোলবালিশটা দেখে কাঁদে। দেওয়ালে টানানো পরীর হাসিখুশি আদুরে চেহারাটা দেখে জোরে কাঁদে। বলে,
‘ পরী কি খেয়েছে?
রিক সাথে সাথে ফিরে মুনার দিকে। টেবিলে তাকায়। বলে, তুমি খাওনি?
মুনা উল্টো প্রশ্ন করে।
‘ আপনি খেয়েছেন?
‘ আমার রাতে খেতে ইচ্ছে করেনা মুনা।
মুনা আর কোনো প্রশ্ন করেনা। রিক খাবারের প্লেট নিয়ে আসে মুনার সামনে। মুনা মুখ ফিরিয়ে রাখে। রিক চামচে করে বাড়িয়ে দেয় মুনার দিকে। বলে,
‘ খেয়ে নাও মুনা। অসুস্থ হয়ে পড়বে।
মুনা খাবার মুখে তুলতে যায়, চোখে ভাসে পরীর আদুরে চেহারা। কানে বাজে সেই আদুরে কন্ঠস্বর।
‘ মামমমমমমা আম।
মুনা খাবার মুখে তুলতে পারেনা। সাথে সাথে কেঁদে দেয় আওয়াজ করে। রিক চামচ নামিয়ে নেয়। অন্যদিকে মুখ করে রাখে কিছুক্ষণ। কিছু লুকোতে লুকোতে একহাতে আগলে নেয় মুনাকে। মুনার মাথার উপর চিবুক রেখে সান্ত্বনা দিতে দিতে বলে,কষ্ট আমার ও হচ্ছে মুনা। তবে আমি উপরওয়ালার ভরসায় আমার মাকে ছেড়ে দিয়েছি।
মুনা আবেগে আপ্লুত হয়ে মাথা রাখে রিকের বুকে। কাঁদতে কাঁদতে বলে, আমার মেয়েটাকে ফিরিয়ে এনে দিন। আমার বুকটা খালি হয়ে গেছে। আমার চারপাশটা অন্ধকার দেখাচ্ছে। আমি আঁধার দেখছি। আমার কোলে তাকে ফিরিয়ে দিন। আমার পরীকে এনে দিন। আমি কখন আবার মামমমমা ডাকটি শুনতে পাব? কখন সে আমায় তার নরম ঠো্ট দিয়ে আদর দেবে। কখন মামমা ডেকে গলা জড়িয়ে ধরবে। কখন ক্ষিদের চোটে কামর দিয়ে বলবে মামমমমমা আম। আমার আর সহ্য হচ্ছেনা। আমার সময় কাটছেনা। আপনি দেখতে পাচ্ছেন না, কিন্তু আমার সত্যিই নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে। আমার মা টা কোথায় আছে এখন? কেমন আছে? সে কতবার মামমা পাপপা ডাকছে একবার ও যেতে পারছিনা। কখন দেখব আমার মা টাকে।
রিকের জ্বলজ্বল করা চোখ দুটো থেকে দুফোটা জল টপ করে পড়ে মুনার চুলে। ব্যস
। শুধু দুই ফোটা।

কেউ যদি খুব কাছ থেকে খুব গভীরভাবে অনুভব করার চেষ্টা করত তাহলে বুঝতে পারত রিকের কষ্টের গভীরতা ঠিক কতটুকু। একটা ছোট্ট মেয়ে কি সবার প্রাণপাখি হতে পারে। মেয়েটি ছাড়া পুরো বাড়িটা যে নিষ্প্রাণ। কেন এমন? কেন?

কাঁদতে কাঁদতে ছোট্ট বাচ্চা মেয়েটির কান্না একসময় থেমে যায়। গলার স্বর বয়ে গেছে। মিনু দরজার ফাঁক দিয়ে দেখল ছোট্ট বাচ্চা মেয়েটি শুয়ে আছে মেঝেতে। হয়ত ঘুম এসে গেছে। চারপাশে মশা আআঁকড়ে ধরেছে। মেয়েটি নিশ্চিন্তে ঘুমোনোর ফাঁকে ফাঁকে ঘুমন্ত অবস্থায় ঠোঁট টেনে টেনে কাঁদছে। ভড়কে যায় মিনু। নিজেকে আটকে রাখতে পারেনা। ছুটে যায় আলিয়া চৌধুরীর কাছে। পায়ের কাছে গিয়ে বসে পড়ে। বলে,
‘ ম্যাডাম প্লিজ একবার, শুধু একবার মেয়েটিকে আমার কোলে দিন। বাচ্চা মেয়েটার উপর এত অত্যাচার খোদা সইবে না।
আলিয়া চৌধুরী চুপ থাকল মিনুর কথায়। পরক্ষণে ভেবে বলে,
‘ হবে না। রিস্ক আছে। তোমাদের বিশ্বাস নেই। থাকুক সেখানে।
মিনু কেঁদে দেয়। নিজের অজান্তেই বলে ফেলে,
‘ অন্যের সন্তান এনে লালন পালন করছেন। আর নিজের বংশের প্রদীপকে ফেলে রেখেছেন,বন্দী করে রেখেছেন,মশার ঘাটিতে ফেলে রেখেছেন। একবার ও কি মায়া হয়না। এতটা নির্দয়, পাষাণ মানুষ ও হয়? ছোট্ট বাচ্চা মেয়েটা মেঝেতে কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়েছে। নিজের রক্তের সাথে কেউ কি করে এমন করতে পারে?
আলিয়া তাকিয়ে থাকে মিনুর দিকে।
‘ মাথা খারাপ তোমার? ওই মেয়েটা……….

‘ আদির মেয়ে ম্যাডাম। আপনাদের ছোট ছেলের একমাত্র মেয়ে আদিশা। এ বাড়ির উত্তরসূরি। আদির রক্ত বইছে তার শরীরে। চিনতে পারেননি? গোলাটে চোখ দেখে? আদির চেহারা তো একটুখানি ঠাহর করে দেখলেই বোঝা যায়। এতটা মিল বাবা মেয়ের মধ্যে। সে বেচারা তো জানেইনা। তার আদরের একমাত্র সন্তানকে আপনারা অন্ধকার রুমে ফেলে রেখেছেন। যদি জানত?

আলিয়া চৌধুরীর হাত কাঁপে। পানির গ্লাস সে টেবিলে রাখে। গলা কাঁপে। ফোন দিলে আজিজ চৌধুরীর সাথে ভালোকরে কথা ও বলতে পারেনা। শুধু বলে, আমাকে ওই মেয়েটার ফোন নাম্বার দাও। তাড়াতাড়ি।

টিকটিক টিকটিক ঘড়ির কাটার আওয়াজ। মেঝেতে বসে দেয়ালে হেলান দেয়া অবস্থায় ঘুমিয়ে পড়েছে ইশা। হঠাৎ আচমকা তার ঘুম ভেঙ্গে গেল। বিছানায় অগোছালো ভাবে পড়ে থাকা রিপদার দেওয়া সেই পড়ে থাকা টেডিবিয়ার আর লাল শাড়ি। ইশা কোলে তুলে নিল সেই টেডিবিয়ার। মুখ ফসকে বেরিয়ে এল, আদিশা……..
ফোটা ফোটা গড়াল সাদা স্বচ্ছ জলের নহর। আনমনে হেঁটে সে পাড়ি জমাল ছাদে। চাঁদের আলোয় আলোকিত পুরো ছাদ। ভেসে আসছে ফুলের গন্ধ। নির্জন, নিস্তব্ধ রাতে ঝি ঝি পোকার স্পষ্ট আওয়াজ ভেসে আসছে। ইশা টেডিবিয়ারটি বুকে জড়িয়ে দাঁড়াল। আকাশের দিকে মুখ করে তাকাল। আজ এই কোন পরিস্থিতিতে দাঁড়িয়ে সে? কেউ কেন নেই তার পাশে। তার মা কোথায় আছে? কি খেয়েছে? কে ঘুম পাড়াচ্ছে?
ইশা কাঁদল নিঃশব্দে, নীরবে। রিপদা ও তাকে কেন বোঝার চেষ্টা করছেনা? আবেগের বশে সে ভুল সিদ্ধান্ত নিয়েছে। তাকে কি ক্ষমা করা যায় না?
আর ডক্টর? সেই বা কোথায়? ফোন সুইচডঅফ কেন? তার এই দুঃসময়ে কেউ কেন পাশে নেই। আর কতদিন অপেক্ষা করতে হবে? কখন বিয়ে হচ্ছে ডক্টর আর ইমির। বিয়েটা তাড়াতাড়ি হয়ে গেলেই ভালো। তার বাচ্চা তার কাছে ফিরবে। খিলখিল করে হাসবে। গালে গাল লাগিয়ে আমমমমমা ডাকবে। লুকোচুরি খেলবে। পুরো বাড়ি দৌড়ে দৌড়ে খেলবে।
টেডিবিয়ারটির গায়ে চুমু বসাল ইশা। বলল, আর কত শাস্তি পাওয়া বাকি আছে ডক্টর। আপনার দেওয়া শাপ আমি আর বয়ে বেড়াতে পারছিনা। আমি তুলে নিন এই শাপ। আমাকে মুক্ত করুন ডক্টর। মিষ্টি এবার রেহাই চায়। মিষ্টি এবার একটু শান্তি চায়। আপনি ফিরে আসুন ডক্টর। সবকিছু ঠিক করে দিয়ে যান। আমি আর পারছিনা। পারছিনা। আমার কষ্ট হচ্ছে। আপনি যতটা না কষ্ট পেয়েছেন তার চাইতে হাজারগুণ আমি পাচ্ছি ডক্টর। আমায় এবার একটু শান্তি দিন।

মেয়েটি যদি দেখত ছাদঘরের দেয়ালে পিঠ লাগিয়ে দাঁড়ানো ছেলেটির নীরব আর্তনাদ শুধু বিশ্বাস ভেঙ্গে ঘুরিয়ে যাওয়ার জন্য নয়। এতগুলো বছর যাকে ভালোবেসে এসেছে সে, সেই মেয়েটির চোখেমুখে অন্য কারো প্রতি ভালোবাসা দেখে। তাকে ভালোবাসেনি এটাই তার দুঃখ নই। তাকে ভালো না বেসে ও সে কেন সুখী হতে পারল না এটাই তার দুঃখ। রিপ দাঁড়িয়ে রইল ঠাই দেয়ালে হেলান দিয়ে। হাতের সেই ছবিটা এক মায়াবিনীর ছবি। সে ছবিটার দিকে তাকিয়ে কৃত্রিম হাসল। প্রশ্ন ছুড়ল আজ বহুদিন পর চুপিচাপি,

‘ কতটা ভালোবাসলে তুই আমায় ভালোবাসতি? কিভাবে ভালোবাসলে তুই আমার অব্যক্ত ভালোবাসা বুঝতে পারতি, যেভাবে বুঝেছিস ডক্টর আদি চৌধুরীর না বলা ভালোবাসা।
ছবিটার দিকে তাকিয়ে সে দেশলাই জ্বালায়। লাগিয়ে দেয় সেই ছবিটাতে। ছবিটা কড়কড় করে পুড়তে থাকে। আগুনের ঝলকে আলোকিত হয় রিপের মুখ। সে আগুন দেখে হাসে। কষ্টগুলো যদি পোড়ানো যেত? রিপ ছবি থেকে চোখ তুলে তাকায় ওই দূরে দাঁড়ানো মেয়েটির দিকে। ইশা চমকে তাকাল রিপের দিকে। এসব কি জ্বালাচ্ছে রিপদা?
চোখাচোখি চারটা চোখ। জ্বলন্তআগুন শুধু পুড়ছে কাগজের ছবি নয়। এতগুলো বছর যার নাম লেখা ছিল হৃদয়সিন্ধুকে তার নাম ও। সেই নাম আজ মুছে যাক। পুড়ে যাক।ছারখার হয়ে যাক। পোড়া গন্ধ উঠুক। আলো আধারিতে চোখাচোখি সেই চারচোখে বিস্ময়যুক্ত, আর হৃদয় চূর্ণবিচূর্ণ হওয়ার হাসি,অবজ্ঞা। যার পুরোটার আড়ালে লুকোনো কষ্ট, কষ্ট, আর কষ্ট। যন্ত্রণা। চোখে চোখ রাখা অবস্থায় ছেলেটি চোখে চোখে প্রশ্ন ছুড়ে মেয়েটিকে,
‘ ডক্টর আদি চৌধুরী কি রিপের চাইতে ও বেশি ভালোবাসতে জানে? কতটা ভালোবেসেছিল আদি ইশাকে? ভালোবাসার মাপকাঠিতে কার ভালোবাসার পরিমাণ বেশি হবে? কার পাল্লা বেশি ভারী ? রিপের চাইতে বেশি ভালো কি কেউ বাসতে পেরেছে আদৌ?

চলবে,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here