মেঘের আড়ালে চাঁদ পর্ব ১০

#মেঘের আড়ালে চাঁদ ❤
#writer:মহসিনা মুক্তি
#পর্বঃ দশ

তুলতুল দোকানে গালে হাত দিয়ে বসে আছে। আজকে সে কলেজ যাবে না। তাই দোকানে এসেছে। কোনো কাজ নেই তার তাই বসে বসে আকাশ – পাতাল ভাবছে। তার ভাবনার ভেতর না চাইতেও রাফসানের কথা, রাফসান সম্পর্কে তিয়াসের বলা কথা গুলো চলে আসছে। কি হয়েছিল যে রাফসান এমন হয়ে গিয়েছে। আবার ভাবছে আরেকবার যদি দেখা হয় তাহলে জিজ্ঞেস করবে।আর না বললে সে তার নাক ফাটিয়ে দেবে ঘুসি দিয়ে। এতো ভাবনা সব রাফসানকে নিয়ে। সে এতে প্রচুর বিরক্ত। নিজের চিন্তা ভাবনাকে নিয়ন্ত্রন করতে পারছে না। তার মনে চাচ্ছে নিজের গালেই দুইটা থাপ্পড় বসাতে। এমন সময় দিয়া এসে তুলতুলের চুল টেনে ধরে বলে-” এই তুই আজকে কলেজে যাবি না কেন? আজকে আনিস জল্লাদ স্যারের ক্লাস আছে। আমি একা কিভাবে যাবো? ভয় লাগে। তুই চল আমার সাথে।”

-” নাহ আমি যাবো না। জল্লাদ স্যার যেই পড়া দিয়েছে ওগুলো পড়ি নি। আজকে গেলে নির্ঘাত বেতের বাড়ি দশটা পড়বে। তাই এখানে চলে এসেছি। তুই যা।” তুলতুল দাঁত কেলিয়ে বললো।

-“না আমি একা যাবো না তুইও যাবি চলনা।দেখ আমি রেডি হয়ে চলে এসেছি। আমরা দুইজন থাকলে স্যার বেশি কিছু বলতে পারবে না। কিন্তু একা পেলে এতোদিন দুষ্টুমি করার জন্য সব মাইর আমার ওপর পড়বে। পড়া ভালো করে শিখিনি। আর তুই কিন্তু আমাকে আগে বলিস নি যে তুই যাবি না।”

-” হেহ! আজকে তোকে আমি ইচ্ছে করে বলিনি। মাঝে মাঝে তোকে ফাঁসাতে অনেক ভালো লাগে। হিহিহি।

-” আমি কিন্তু বলে দেব তুই পড়া পারিস না দেখে কলেজ যাস নি।”

-” কাকে বলবি মা-বাবা বাড়িতে নেই। তিয়াস ভাইয়া আছে তাকে বলতে পারবি? উল্টো দেখা গেলো আমার নামে বিচার দিতে গিয়ে দুইটা থাপ্পর খেয়ে এসেছিস।” তুলতুল খিলখিল করে হেসে বললো।

-” তুই এতো খারাপ। একে তো আমাকে ফাঁসিয়ে দিতে চাচ্ছিস। তার পর আবার আমার ইমোশন নিয়ে মজা করছিস। যেমন ভাই তার তেমনি বোন হুহ। থাক তুই আমি কলেজ যাবো না। বাড়ি যাচ্ছি।তোকে পড়ে দেখে নেব।” বলে দিয়া হনহন করে দোকান থেকে বেড়িয়ে গেল।

তুললতুল কিছু না বলে মুচকি হাসতে লাগলো। তুলতুল ক্যাশ কাউন্টার এর উপর হাত তুলতে গেলে তার হাতে ধাক্কা লেগে কিছু জিনিস পড়ে যায়। সে নিচু হয়ে বসে আস্তে আস্তে ওগুলো হাতে নিয়ে উঠে দাড়ায় ঠিক জায়গায় রাখার জন্য। তখন দেখে একজন লোক দোকানে ঢুকেছে। উল্টো দিকে ঘুরে সিগারেট নিচ্ছে। তুলতুল হাতের জিনিস গুলো ঠিকমতো নামিয়ে রাখে। তখনই কেউ বলে-” লাইটার দাও”

তুলতুল মাথা তুলে তাকিয়ে লাফিয়ে দুপা পেছনে চলে যায়। সামনের ব্যক্তিটিও যে তুলতুলকে দেখা অবাক হয়েছে তা বুঝা যাচ্ছে। তুলতুলের সামনে রাফসান দাঁড়িয়ে আছে। তুলতুল মুখে হাত দিয়ে চোখ বড় বড় করে বললো-” আপনি! এখানে কি করছেন?”

রাফসান তুলতুলের কথার জবাব না দিয়ে বিরক্ত ভাবে বললো-” তার আগে তুমি বলো এখানে কি করছো? আমি যেখানেই যাই সেখানেই লাফাতে লাফাতে চলে আসো। এতো বার মানা করার পড়েও। শান্তি নেই তোমার জন্য। বিরক্তিকর।”

-” আমি এবার মোটেও আপনার সামনে যাই নি আপনি নিজে এসেছেন আমার সামনে। আর এটা আমাদের দোকান।” তুলতুল অন্য দিকে তাকিয়ে বললো।

-” ওহ আই সি। এটা তোমাদের দোকান। এটার একটা ব্যবস্থা করতে হয় তাহলে কি বল।” রাফসান নিজেই লাইটার নিয়ে সিগারেট ধরাতে ধরাতে বললো।

-” মানে কি করবেন? দেখুন আর যাই করেন না কেনো দোকানের ওপর নজর দেবেন না।”

-” সেটা পড়ে দেখা যাবে আমি কি করবো নাকি না করব।” বলে তুলতুলের মুখের দিকে তাকালো। মেয়েটা আজকে একটা বেগুনি রঙের ফুল হাতার থ্রিপিস পড়েছে। চুলগুলো বেনি করে সামনে এনে রেখেছে। মুখের আদল বাচ্চা বাচ্চা হলেও চেহারায় রয়েছে স্নিগ্ধতার ছোয়া। হঠাৎ করেই সে কাউন্টারের ওপর ঝুঁকে তুলতুলের মুখের কাছে চলে যায়। এতে তুলতুল দ্রুত পেছাতে গিয়ে কিছুতে বেঁধে পড়ে যায়। তুলতুল নিচে বসেই রাফসানের দিকে তাকায় তার হ্রদপিন্ড লাফাচ্ছে। মনে হয় এখনি বের হয়ে আসবে। হঠাৎ করে রাফসান এমন করায় সে ভড়কে গেছে। পায়েও ব্যাথা পেয়েছে পড়ে গিয়ে। রাফসান ওভাবেই ঝুঁকে তুলতুলের দিকে তাকিয়ে আছে। মুখে মিচকে শয়তানি হাসি। তুলতুল এতোক্ষণ হাবলাার মতো তাকিয়ে ছিল। হুশ আসতেই কাঁদো কাঁদো মুখ করে রাফসানকে বলে

-” আপনি এমন করলেন কেন?”

-” এতদিন আমার সামনে গিয়ে বিরক্ত করার শাস্তি এটা। উফফ আজ তোমার ভীতু চেহারা দেখতে ভীষণ ভালো লাগছে। এতোদিন তো ড্যাবড্যাব করে তাকিয়ে থাকতে ওটা বিরক্তিকর। রাফসান মুচকি হেসে বললো।

তুলতুল হা করে সেই হাসির দিকে তাকালো একমূহুর্তের জন্য। পরবর্তীতে রাগী গলায় বললো
-” আপনি কাজটা একদমই ঠিক করেন নি। দেখে নেব আপনাকে হুহ।” তুলতুল উঠে দাঁড়ালো। তার পা ব্যাথা করছে।
-” তাই নাকি তো কিভাবে দেখবে আমাকে? সিগারেটের ধোঁয়া ছেড়ে বললো।

-” অসভ্য লোক একটা।” তুলতুল বিরবির করে বলে রাফসানের দিকে তাকিয়ে অন্য প্রশ্ন করলো -” আপনি সিগারেট খান কেন? জানেন না সিগারেট খেলে ক্যান্সার হয়।
-” তাতে তোমার এতো মাথা ব্যাথা কেন?”
-” শালা গুন্ডা তাতে আমার কিছু না। তুই যদি সিগারেট না খাইতি তো দোকানে আইতি না আর আমার সাথেও দেখা হইতো না।” তুলতুল মনে মনে বললো। কিন্তু মুখে কিছু না বলে চুপ করে রইল।

রাফসানের ফোন বাজছে। ও আর কিছু না বলে তুলতুলের দিকে একবার তাকিয়ে চলে যেতে লাগলো। হঠাৎ করেই চিৎকার শুনে পিছনে ফিরতে যাবে তার আগেই মনে হলো কেউ ঝড়ের বেগে এসে ওর হাত আঁকড়ে ধরলো। রাফসান তাকিয়ে দেখে তুলতুল ওর বাহু ধরে প্রায় ঝুলে রয়েছে এমন অবস্থা। রাফসানের হাইট বেশি হওয়া আর তুলতুল তুলনামূলক তার থেকে খাটো হওয়ার এমন লাগছে। সে হতভম্ব হয়ে তাকিয়ে আছে। হলো টা কি যে মেয়েটা উড়ে আসার মতো করে তার ওপর পড়লো। রাফসান হাত ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করছে কিন্তু তুলতুল ছাড়ছে না দেখে সে বিরক্ত হয়ে তুলতুলকে ধাক্কা দিল। এতে তুলতুল ফ্লোরে পড়ে যায়। কিন্তু তুলতুলের সেদিকে খেয়াল নেই সে সঙ্গে সঙ্গে উঠে এসে আবার রাফসানের হাত আঁকড়ে ধরে। রাফসান এবার না পেরে জিজ্ঞাস করলো

-” সমস্যা কি এভাবে হাত ধরে আছো কেন? হাত ছাড় না হলে ভালো হবে না কিন্তু। ”

তুলতুল এবার ভয় ভয় চোখে কোথাও তাকিয়ে বললো -” ওই যে, ঔই যে”

-” এই মেয়ে মাথা খারাপ হয়েছে নাকি কি ঔই যে, ঔই যে করছো? আর সরো। রাফসান তুলতুলকে ছাড়িয়ে চলে যেতে লাগলো। তুলতুল আবার দৌড়ে গিয়ে রাফসানের শার্ট খামচে ধরলো। রাফসান এবার চরম বিরক্তি নিয়ে তুলতুলের দিকে ফিরে ঝাড়ি দিতে যাবে আর তখনই তুলতুল বলে -” ওদিকে তাকান”

রাফসান ওদিকে তাকিয়ে দেখে একটা মাকড়সা রয়েছে। এটা দেখে তুলতুলকে কিছু বলবে তার আগেই তুলতুল রাফসানের শার্ট ঝাঁকিয়ে বলে -“এটা তাড়ান, আমি ভয় পাই অনেক। আজকে আমি স্বপ্নে দেখেছি একটা বড় মাকড়সা আমাকে হা করে খেয়ে ফেলেছে। আর আমি তার পেটের ভিতর গিয়ে নাড়িভুড়ির সাথে পেচিয়ে আছি। কি ভয়ানক।” তুলতুলের চোখ বড় বড় করে বলার ধরন দেখে রাফসানের হাসি পেল কিন্তু হাসলো না।

রাফসানের মনে হলো তার সামনে কোনো পাঁচ বছরের বাচ্চা দাঁড়িয়ে আছে। যে ভয় পেলেই দৌড় দিয়ে কোলে উঠে পড়বে। সে তুলতুলের দিকে তাকিয়ে বললো-” এই ছাড়ো। ওটা কিছু করবে না। কোনো কিছু দেখে ভয় পাও না আর এই ছোট একটা প্রাণীকে ভয় পাচ্ছো। আজব।” কিন্তু তুলতুল ছাড়লো না দেখে সে আবির কে ডাক দিল।
আবির এসে ওদের দুজনকে এমনভাবে দেখে বিস্মিতভাবে তাকালো। রাফসান আবিরকে বললো -” “আবির সামনে দেখ একটা মাকড়সা আছে। ওটা বাইরে ফেলে দিয়ে আয় তো।” বলে তুলতুলকে জোড় করে ছাড়িয়ে চলে গেলো আর যাওয়ার আগে তুলতুলের দিকে একবার রাগী দৃষ্টি তাকিয়ে গেছে।
.

তুলতুল অনেকক্ষন পরে দোকান বন্ধ করে বের হয়। দুপুর হয়ে এসেছে। চারদিকে রোদ পড়ছে। বেশি মানুষজন নেই এখন। সে আর থাকবে না। জব্বর ভয় পেয়েছে আজকে। কিছুক্ষন হাটার পরে হঠাৎ করে থেমে যায়। তাকিয়ে দেখে রাফসানের দলবল কিছু লোককে মারছে। কি ভয়ানক মার। একজনকে দুইজন মানুষ লেগে পেটাচ্ছে। ওই পিটনি খেয়েই হয়তো ছয়মাস বিছানায় পড়ে থাকবে। পাশে রাফসান গাড়িতে হেলান দিয়ে তা দেখছে। আবির লোকদের কিভাবে পেটাবে তা হয়তো বলে দিচ্ছে। তুলতুলের নজর যায় পেটান খাওয়া একজন লোকের ওপর। এতো তাদের এলাকার মন্টু। যে প্রায়ই তার বন্ধুরাসহ কলেজ যাওয়ার পথে তাকে আর দিয়াকে বিরক্ত করে। তুলতুল ভালো করে খেয়াল করে দেখে অন্যরাও আছে মন্টুর সাথে মার খাচ্ছে।

তুলতুলের অনেকদিনের ইচ্ছে ছিল এদেরকে পেটাবে অথবা ধুলাই খাওয়াবে মানুষের হাতে। সেই ইচ্ছে রাফসানের লোকজন পূরণ করে দিল। তুলতুলের রাফসানকে একটা ধন্যবাদ দিতে মন চাইলো এই কাজের জন্য। সে দেখলো রাফসান মন্টুর দিকে এগিয়ে গেলো। তার লোকেরা মন্টুকে ধরে রেখেছে। সে এগিয়ে গিয়ে মেন জায়গায় একটা লাথি বসিয়ে দিল। এটা দেখে তুলতুল খিলখিল করে হেসে উঠে বললো -” উউ বেচারা আর শয়তানি করবি?” তারপর রাফসান একজনের কাছ থেকে লাঠি নিয়ে কষে একটা বাড়ি দেয় যে বেচারা চিৎপটাং।

তুলতুল এটা দেখে খুশিতে ঘুরে ঘুরে হাত পা ছুরে লাফাতে লাগলো। তাকে বড় অদ্ভুত লাগছে। আশেপাশে দেখার মতো কেউ নেই। একটা মেয়ে রোদের ভিতর ঘুরে ঘুরে লাফাচ্ছে। যেনো পাগল হয়ে গিয়েছে। হঠাৎ করে রাফসানের দৃষ্টি পড়লো তুলতুলের ওপর। তা খেয়াল করে তুলতুল চুপ করে ভদ্রভাবে বাড়ির রাস্তার দিকে এগোতে লাগলো। মুখে তার হাসি। কিছুদিনের জন্য সে ঐ শয়তান গুলোর শয়তানি থেকে রেহাই পাবে।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here