মেঘের পরে মেঘ-৩৫

মেঘের পরে মেঘ -৩৫

বাড়ির পথে রওনা হয়েছে ওরা দুজন।রুপসার মা বাবাতো বাড়িতেই আছেন, প্রলয় ওর মা বাবাকে রুপসার বাড়িতে আসতে বলেছে।যা কথা হওয়ার সেখানেই হবে।সবার সামনে।সবাই জানুক, বন্ধুর মুখোশ পরিহিত শত্রুর কথা।
রুপসার একটা হাত শক্ত করে ধরে আছে প্রলয়।অন্য হাতে ওকে জড়িয়ে আছে।রুপসা সরে যেতে চাইলেও কাজ হচ্ছে না।প্রলয় নিজের সমস্ত শক্তি ব্যবহার করেছে এ কাজে।
“একটু সরে বসুন না।আমার গরম লাগছে।”
ধীরে ধীরে বললো রুপসা।

“গাড়িতে এসি চলছে।গরম লাগার কোন কারন নেই। ” বলেই আরো ঘেঁষে বসলো প্রলয়।

“আহ্,সরুন না।গাড়ির ড্রাইভার টা দেখে নিবে তো।”
ফিসফিস করে বললো রুপসা।

“দেখুক।অন্য কাউকে তো আর ধরিনি।যাকে ধরেছি সে আমার বউ।”

“আসছে,সরুন এখান থেকে।বেহায়া কোথাকার। ”
মৃদু প্রতিবাদ করে বললো রুপসা।

“আজ আমি বেহায়া,বেসামাল সব হতে রাজি।”

“থামবেন আপনি?”
কটমট করে চেয়ে।

“এখানে থামার কি আছে তাই তো বুঝতে পারছি না।”
গোবেচারা সাজলো প্রলয়।

“অনেক কিছু আছে।”

“তাহলে তুমি বলো।”

“পারবোনা।”
অন্যদিকে তাকিয়ে বললো রুপসা। দাঁত দিয়ে নিচের ঠোঁট টা কামড়ে ধরে আছে।

“এখনো আপনি করে বলবে?তুমি না বলতে বিয়ের পর তুমি করে বলবে।এখন কি হলো?হুম?”
দুঃখী হয়ে বললো প্রলয়।

উত্তরে কিছু বললো না রুপসা।শুধু হাসলো।লজ্জায় চোখ মেলে রাখাও দায় হয়েছে।ফাজিল লোক একটা।মুখে কুলুপ আটকে রাখলেও হাত বেসামাল।একহাতের আঙুল দিয়ে রুপসার পেটের কাছটায় আঁকিবুঁকি করে চলেছে অবিরাম।একবার সড়িয়ে দিলেও পরেরবার দ্বিগুন উৎসাহে একই কাজ করে যাচ্ছে।
সার্টিফিকেট পেয়ে গেছেন যে জনাব।কোন বাঁধাই এখন আর বাঁধা না তার কাছে।
কিছুক্ষন আগেই রুপসা আর প্রলয়ের বিয়ে সম্পন্ন হয়েছে। আবিরই সমস্ত টা ব্যবস্থা করেছে।বিয়ের শাড়ি, চুড়ি থেকে শুরু করে গয়না পর্যন্ত।কাজি আগে থেকেই ঠিক করা ছিলো।আবির কিংবা প্রলয় কেউ আর কোন রিস্ক নিতে চায় নি।আগে বিয়ে হোক তারপর যাকে যা বোঝানোর বোঝানো যাবে।

রুপসা চেয়েছিলো আগে মা বাবার সাথে কথা বলে নিতে কিন্তু প্রলয় সে সুযোগ টা দেয় নি।ওর শুধু ভয়,আবার যদি কেউ কোনভাবে ব্ল্যাকমেইল করে।হোক না সেটা ইমোশনাল। আর এরজন্য যদি ভাগ্যের চাকা ঘুরে যায় আর রুপসাকে হারিয়ে ফেলে?তাই আগে বিয়ে হবে তারপর যার সাথে খুশি কথা বলুক রুপসা।ওর কোন আপত্তি নেই।

প্রলয়ের জোরাজোরিতে রুপসা আর কথা বাড়ায়নি।তাছাড়া নিজের মা বাবার উপর এতটুকু অন্তত বিশ্বাস আছে যে উনারা রুপসার কথা শুনবেন এবং ওর কাজকে সমর্থন করবেন।

বিয়ের সাজে রুপসাকে দেখে বেশ জোরে শোরেই নিঃশ্বাস ফেললো প্রলয়।এদিনটা কখনো ওর জীবনে আসবে তা ভাবাই বন্ধ করে দিয়েছিল।শুধু মনে হয়েছে এই বুঝি রুপসাকে হারিয়ে ফেললো।
আজ বঁধুবেশে রুপসাকে দেখে নিজের সৌভাগ্য কেই বিশ্বাস করতে পারছে না।আল্লাহর কাছে অশেষ শুকরিয়া জানালো প্রলয়।

কাজি যখন দুজনকে কবুল বলতে বললো তা বলতে একদমই সময় নেয়নি রুপসা আর প্রলয়।বিয়ের পর রুপসার হাতে মোবাইল ধরিয়ে দিয়েছে প্রলয়।ওর মা বাবাকে কিভাবে বোঝায় দেখা যাক।যা বলার ও ই বলুক।

রুপসা নাবিল শায়েরীকে সবটা খুলে বলে।ওরা যে বিয়ে করে নিয়েছে সেটাও জানালো।শায়েরী একটু রাগ
করলেও নাবিল কিছুই বললো না।ওদের কে সরাসরি বাড়িতে আসতে বলেছে।তারই পরিপ্রেক্ষিতে ওরা এখন বাড়ির পথে।

________

নিজের বাবা মাকে নিয়ে রুপসাদের বাড়ির ড্রয়িংরুমে বসে আছে নুর।কিছুটা সময় পর নাবিল আর শায়েরী সেখানে আসলো।ওদেরকে দেখে নুর উঠে দাঁড়ালো।

“কি হয়েছে আন্টি? রুপসার কোন খবর পেয়েছেন কি?”

” হ্যাঁ,পেয়েছি। ”

“তাই।সত্যি বলছেন?কোথায় আছে ও?”

“তুমি বসো নুর।ওরা চলে আসবে কিছুক্ষনের মধ্যেই।”

“ওরা মানে?সাথে আর কেউ আছে না কি?”
অবাক হয়ে জিজ্ঞেস করলো নুর।

“আছে তো অবশ্যই।একা একা তো আর এতোদুর আসছে না।”
ঠোঁটের কোনে মৃদু হাসি খেলিয়ে বললো শায়েরী।
ঠিক তখনি কলিংবেলটা চিৎকার করে বেজে উঠলো।
একজন মেইড সারভেন্ট দরজা খুলে দিতেই প্রলয়ের বাবা মা প্রবেশ করলো।ওনাদের দেখে নুর হতভম্ব। এই মুহূর্তে এখানে প্রলয়ের বাবা মাকে একদমই আশা করেনি নুর।নিজের অজান্তেই উঠে দাঁড়ালো।
কিন্তু সাবরিনার যেন নুরের দিকে কোন খেয়ালই নেই।শায়েরীকে জড়িয়ে ধরে হাউমাউ করে কেঁদে দিলো।
শায়েরী সাবরিনাকে স্বান্তনা দিতে চেষ্টা করলো। শফিক সাহেব দাঁড়িয়ে আছেন। নিজের বসের বাড়িতে এসে তার বিনা অনুমতিতে বসার কোন দুঃসাহস উনার নেই।তারমধ্যে প্রলয় কি কান্ড করেছে আল্লাহ মালুম।
নাবিল সাহেবের চেহারা দেখে তার মনের ভাব বোঝার চেষ্টা করেও কোন লাভ হলো না।নাবিল শান্ত ভঙ্গিতে বসে আছে।
যেন শফিক সাহেব উনার স্ত্রী কে প্রায়ই এ বাড়িতে বেরাতে আসেন।সাবরিনা কোন রকমে জিজ্ঞেস করলো,

“ও কি এসে পরেছে?”

“না।চলে আসবে।আপনি একটু শান্ত হয়ে বসুন।”
সাবরিনাকে ধরে নিয়ে সোফায় বসিয়ে দিলো শায়েরী।শফিক ইসলাম কে দাঁড়িয়ে থাকতে দেখে মৃদু শাঁসালো নাবিল।
“কি হলো শফিক সাহেব?আপনি বসছেন না কেন?”

“আসলে ব্যাপারটা কি কিছুই তো বুঝতে পারছি না স্যার।তাই ভরসা পাচ্ছি না।”
আমতা আমতা করে বললো শফিকুল ইসলাম।

নাবিল হাসলো।
“আপনি নিশ্চিন্তে বসুন তো।সময় তো হয়েই এলো। সবটা জানতে পারবেন। ”

শফিকুল ইসলাম বসলেন।কিন্তু বসেও স্থীর থাকতে পারছেন না।উসখুস করছেন।মাথায় নানা চিন্তা খেলা করছে।ছেলে আবার কোন ঝামেলা পাকিয়েছে কে জানে?এতোদিন কোথায় ছিলো কোন খবর ছিলো না।শুনেছিলেন বিয়ে করেছে।খুব কস্টও পেয়েছিলেন।রুপসাকে মেনে নিতে তো এখন আর কোন আপত্তি ছিলো না।তবুও অন্য মেয়েকে বিয়ে করলি।বিয়ে করে উধাও হয়ে গেলি।কতো চেষ্টা করেছেন একটা বার যোগাযোগ করার কিন্তু সফল হননি।আজ কোথা থেকে উদয় হয়ে এখানে আসতে বলে আবার লাপাত্তা হয়ে আছে।
সাবরিনার কান্না কেন যেন উনাকে স্পর্শ করতে পারছে না।ছেলে এতোদিন পর ফিরে এসেছে শুনে খুশি হওয়ার বদলে চিন্তা হচ্ছে। বুড়ো বয়সে আবার না জেলের ঘানি টানতে হয়?

আর এদিকে নুর একদম চুপ মেরে আছে। সমস্ত ব্যাপারটা বোঝার চেষ্টা করছে।ঠিক এই সময়ে প্রলয়ের বাবা মার এখানে কি প্রয়োজন থাকতে পারে?আর আন্টিই বা এতো কাঁদছেন কেনো?এ কান্না তো দুঃখের কান্না বলে মনে হচ্ছে না।তবে কি?
চিন্তার জাল কেটে দিয়ে আবারো কলিংবেল বেজে উঠেছে।
নুর খুব আগ্রহ নিয়ে তাকিয়ে আছে ।কে আছে দরজার ওপাশে?
বাঁধা পেরিয়ে লাল বেনারসি পরা, মাথায় ওড়না দিয়ে একজন যুবতীর প্রবেশ।যেন নতুন বৌ।আর নতুন বৌ টা আর কেউ নয়, রুপসা।চমকে গেলো নুর।আরও বেশি চমকে চোখ দুটো ওর বড় বড় হয়ে গেলো যখন দেখলো রুপসার পাশে ঘিয়ে রঙের পাঞ্জাবী পরা বরবেশে প্রলয় দাঁড়িয়ে।
নুরের হতভম্ব ভাব দেখে প্রলয় হাসলো।

“সরি, দোস্ত। এভরিথিং ইজ ফেয়ার ইন লাভ এন্ড ওয়্যার।”

চলবে……

মুনিরা মেহজাবিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here