মেঘের পালক পর্ব -০৪

#মেঘের_পালক
পর্ব-৪

অরিনকে সাইকেলওয়ালা কাছের ডিসপেনসারিতে নিয়ে গেল। বেশ খানিকটা রক্ত বের হয়ে গেছে। এত রক্ত দেখে অরিনের মাথা ঘুরছে। সে সাইকেলওয়ালাকে ধন্যবাদ জানিয়ে নিজের পথ ধরল। বাসায় চলে যাবে। বিকেলে ক্লাস ছিল, অর্নব বলেছিল শাড়ি আনবে, যেতে ইচ্ছে করছে না। সে অর্নবকে মেসেজ করে দিল।

রিকশা বা অটোর জন্য অপেক্ষা করছে, এমন সময় হাঁপাতে হাঁপাতে এসে উপস্থিত হলো প্লাবন। তার সাদা শার্ট ঘেমে লেপ্টে আছে শরীরের সাথে। সত্যি পরিশ্রম করেছে বোঝা যাচ্ছে। এই অবস্থা থেকে অরিন ঠিক রাগও করতে পারল না৷ সে কিছুক্ষণ ভ্রুকুটি করে তাকিয়ে রইল। তারপর প্লাবনকে সম্পূর্ণ অগ্রাহ্য করার ভান করে রিকশা ডাকল। কিন্তু দুপুরবেলা রিকশা অতদূর যাবে না।

প্লাবন এতক্ষণে কথা বলার অবস্থায় এসেছে। জোরে নিঃশ্বাস নিতে নিতেই বলল, “আমি..
আমি….স্যরি অরিন! ভেরি স্যরি! আমি ইচ্ছে করে লেট করিনি!”

অরিন রাগ করে থাকতে পারছে না। ঘর্মাক্ত মুখটা দেখেই ওর রাগ গলে গেছে। তবু একটু গম্ভীর হয়ে বলল, “কী করছিলেন? সময়-জ্ঞান বলে একটা জিনিস থাকে!”

“তা তো জানিই। আমি তো আগেই এসেছিলাম। মানে সাড়ে দশটায়। আপনিই লেট করছিলেন৷ পৌনে এগারোটা পর্যন্ত বসেও ছিলাম। তারপরই ফোনটা এলো।”

“কিসের ফোন? কার ফোন?”

“আমার এক বন্ধুর। তার মা অসুস্থ। রক্ত লাগবে ও নেগেটিভ গ্রুপের। বন্ধুদের মধ্যে একমাত্র আমার রক্তই ও নেগেটিভ। আমি তাই সেখানে ছুটেছি। আপনাকে যে একটা ফোন করে জানাব বা মেসেজ করব সেটা ভুলে গেছি। খুব ভুল হয়ে গেছে!”

“রক্ত দিতে এতক্ষণ লাগল?”

“হাসপাতালটা দূরে। আর মোবাইলও সাইলেন্ট ছিল, কলগুলো দেখিনি। যখন দেখেছি তখন আর এসব ব্যাখ্যা করার জন্য ফোন করতে ইচ্ছে করেনি।”

“রক্ত দেবার পর এভাবে ছুটে আসলেন কেমন করে?”

“এসেছিলাম তো গাড়িতেই। আপনাকে না পেয়ে ভেবেছি চলে গেছেন হয়তো। কিন্তু দূর থেকে দেখলাম এদিক দিয়ে যাচ্ছেন। ধরার জন্য দৌড় দিলাম৷ এখন মাথা ঘুরছে।” বলতে বলতে মাটিতেই বসে পড়ল প্লাবন।

অরিন তাকে ধরার চেষ্টা করল, কিন্তু একটু আড়ষ্ট হয়ে রইল। নিজেও প্লাবনের পাশে মাটিতে বসে পড়ল। পানির বোতল বের করে তাকে খেতে দিল।

প্লাবন স্বাভাবিক হয়ে এলে দু’জন গিয়ে বসল একটা বেঞ্চিতে।

প্লাবন এতক্ষণে অরিনের হাতের ব্যান্ডেজ খেয়াল করেছে। সে আঁতকে উঠে বলল, “একি! কী করে হলে এটা?”

অরিন লজ্জা পেয়ে বলল, “কেটে গেছে।”

“কিভাবে কাটল?”

অরিনকে অগত্যা সবটা বলতে হলো। প্লাবন বলল, “ইশ্ কতখানি কেটেছে! সব আমার জন্য। আপনার লাইফে আমি একটা কুফা হয়ে এলাম।”

অরিনের ইচ্ছে হলো প্লাবনের মুখ চেপে বলে, “এমন কথা বলে না লক্ষীটি, তুমি আমার জীবনের আলো।”

ভাবনাটা নিজেকেই লজ্জা দিল। অরিনের গাল লাল হয়ে গেল। প্লাবন সেটা খেয়াল করে বলল, “কী হয়েছে?”

“কিছু না।”

“আপনি সকালে কিছু খেয়েছেন? দেখে তো মনে হয় না।”

অরিন না সূচক মাথা নাড়ল। প্লাবন বলল, “আমারও রক্তদানের পর ক্ষুধা লেগে গেছে। চলুন কিছু খেয়ে আসি। এদিকে ভালো একটা ভাতের হোটেল আছে।”

অরিন রাজি হয়ে গেল। আসলে তার পেটে ছুঁচোর দল দৌড়াদৌড়ি করছে। কিছু না খেয়ে বাসায় গেলে রাস্তায় পড়ে যাওয়ার সম্ভাবনাও আছে।

ভাতের হোটেলের নাম ‘বাংলার স্বাদ’। বড় সাইজের স্বরপুটির ঝোল, চিংড়ির মালাইকারি, মুরগি ভুনা, গরুর মাংস, শিং মাছের ঝোল, ছোটো মাছের ঝাল তরকারি, কচুরমুখী দিয়ে ছোটো চিংড়ি ইত্যাদি নানা আইটেম রয়েছে মেন্যুতে। দেখেই খিদেটা বেড়ে গেল।

খাবার খাওয়ার সময় বিপত্তি বাঁধল। অরিনের কেটেছে ডান হাত। সে চেষ্টা করছে চামচ দিয়ে খেতে। কিন্তু কাটা হাতে সে ঠিকমতো চামচও ধরতে পারছে না৷ একটুখানি হাত ভাজ করার চেষ্টা করলেই প্রচন্ড জ্বলে উঠছে কাটা জায়গাটা৷ ব্যথায় বিকৃত হয়ে যাচ্ছে মুখ।

প্লাবন খেতে খেতে সেটা লক্ষ্য করল৷ তারপর একসময় বলল, “আপনি কিছু মনে না করলে আমি একটা কাজ করতে পারি।”

“কী?”

“আপনার ভাতটা মাখিয়ে দেই, খেতে সুবিধা হবে।”

অরিনের অস্বস্তি হলেও এটা সে হ্যাঁ বলল। এটা হলে খুব সুবিধা হয়। প্লাবন উঠছে দেখে সে বলল, “যান কোথায়?”

“হাত ধুয়ে আসি।”

“আরে লাগবে না৷ এই হাতেই মেখে দিন আমারটা।”

প্লাবন কাঁধ ঝাঁকিয়ে বসে পড়ল। এঁটো হাতেই অরিনের ভাত মাখাল সুন্দর করে। তারপর কী মনে করে এক লোকমা ভাত সে অরিনের মুখের সামনে ধরল।

অরিন হতভম্ব হয়ে গেল। কয়েক সেকেন্ড সময় যেন থমকে রইল। সম্বিত ফিরে পেলে সে মুখ হা করল। খেয়ে নিল লোকমাটা। মনে হলো অমৃতের কাছাকাছি কিছু খাচ্ছে।

প্রথম ধাপ পেরুলে বাকিগুলো সহজ। প্রথম লোকমার পর আর অস্বস্তি রইল না। বাকি পুরো ভাতটুকু অরিন অনায়েসে খেয়ে নিল প্লাবনের হাতে।

ওকে খাওয়ানো শেষে প্লাবন নিজের ভাত শেষ করল।

খাওয়া সেরে ওরা বসেছে একটা পদ্মপুকুরের পাশে৷ পদ্মগুলো মরে গেছে, পুকুরটা বিধ্বস্ত দেখাচ্ছে। দু’জন কথা খুঁজে পাচ্ছে না৷ অরিনের মন ভালোলাগায় আচ্ছন্ন হয়ে আছে। তার মনে হচ্ছে সে আর কোনোদিন কিছু বলতে পারবে না।

প্লাবনের অবস্থাও খুব একটা সুবিধের নয়। সে কী বলবে ভেবে না পেয়ে বোকার মতো জিজ্ঞেস করল, “আপনার প্রিয় ফুল কী?” বলেই আবার নিজের কথা বলতে শুরু করল, “আমার তো প্রিয় ফুল জারুল। জারুলের বেগুনীতে এক ধরণের মিষ্টি ভাব আছে…”

অরিন তেমন কিছুই শুনছে না। শুধু হু হা করে যাচ্ছে। প্লাবন এলোমেলো কথা বলে গেল শুধু৷ বিকেল হয়ে আসছে, এমন সময়ে অরিন উঠে দাঁড়িয়ে বলল, “বাসায় যাব।”

প্লাবন বলল, “আচ্ছা। সাবধানে চলবেন।”

অরিন যেতে যেতে হুট করে বলল, “একটা কথা বলুন তো, আমরা এত নাটক করছি কেন?”

প্লাবন বলল, “কিসের নাটক?”

“এইযে আপনি আজ্ঞা করছি, অথচ দুজনেই বুঝতে পারছি যে আমরা…”

কথাটা শেষ করতে পারল না অরিন। লজ্জা পেয়ে থেমে গেল।

প্লাবন হেসে ফেলল। অরিনের বামাপাশে এসে ওর বাম হাত মুঠির মধ্যে শক্ত করে ধরে বলল, “চলো, বাড়ি পৌঁছে দেই।”

(চলবে)

সুমাইয়া আমান নিতু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here