মোনালিসা পর্ব ৩৫

মোনালিসা
লেখা-ইসরাত জাহান তানজিলা
পর্ব-৩৫
মোনার কাছ থেকে এমন অনপেখিত জবাব শুনে প্রিয়ম স্তম্ভিত হয়ে রইল। মোনার বলা কথা’টা প্রিয়মের হৃদপিণ্ডে বজ্রর ন্যায় আঘাত করলো। প্রিয়মের মুখ থেকে অস্ফুট স্বরে বেরিয়ে আসলো,
-“মোনা তুমি কি বললে?”
মোনার মুখ দেখে মনে হচ্ছে একটু আগে বলা কথা’টার জন্য ও মোটেও অনুতপ্ত নয়। চেহেরার অভিব্যক্তি আগের মত’ই কঠিন।রাগ চাপিয়ে খুব হিমশীতল গলায় বলল,
-“যা বলেছি তা শুনেছেন।এটা বলার কারণ’টাও তাহলে শুনুন।”
মোনা একটু থামলো। প্রিয়মের মুখের দিকে তাকালো।
প্রিয়মের চোখে মুখের অবস্থা সঙ্কটজনক। প্রখর এক অত্যাশ্চর্য ভাব প্রিয়মের চেহেরায় দীপ্যমান।কারণ’টা শোনার জন্য প্রশ্নবিদ্ধ দৃষ্টিতে তাকালো।
-“আপনার সাথে সম্পর্কে জড়ানোর আগেও আমি একটা জীবন অতিবাহিত করেছি। সম্পর্কের পর আমি আগের জীবনের সবাই’কে ভুলে যাবো?আমি আপনাকে আগেই বলেছি জ্যাক আমার বন্ধু,আমার শুভাকাঙ্ক্ষী। আমার জীবনে জ্যাক আর আপনার দুই জনের স্থান’ই ভিন্ন ভিন্ন। জ্যাক আমাদের সম্পর্কে তৃতীয় কোন ব্যক্তি নয়। তাহলে জ্যাকের সাথে আপনার তুলনা করার মত অর্থহীন প্রশ্ন কেন করলেন?
আর হ্যাঁ আমি অবান্তর এক উত্তর দিয়েছে। আমার ছোট এই জীবনে বিচিত্র রকমের অভিজ্ঞতা।সেই অভিজ্ঞতা থেকেই উত্তর’টা দিয়েছে।
প্রেম মানে কাউকে বন্দী করে রাখা না। কারো ব্যক্তিগত স্বাধীনতা হরণ করা না। প্রেম মানে আপনার পছন্দ-অপছন্দ, খারাপলাগা-ভালোলাগা আমার উপর চাপিয়ে দেওয়া না। আপনি আইসক্রিম খেতে পছন্দ করেন না, আমি পছন্দ করি। এখন কি আমি আপনায় জোর করে আইসক্রিম খাওয়াবো?না,প্রেম মানে দুইজন দুইজনের ইচ্ছা- অনিচ্ছা’কে সম্মান করা।
আপনি আমায় বললেন আমি পুরুষ নিয়ে বাসায় সময় কাটাই। কি জঘন্য একটা কথা বলেছেন! আমার প্রতি বিশ্বাসের ছিটেফোঁটাও নেই। সেখানে প্রেম দিয়ে আমি কি করব?যে আমায় কিছু জিজ্ঞেস না করে,কিছু না বুঝে এসব বলতে পারে তাঁর সাথে সারাজীবন কাটানোর পরিকল্পনা মূর্খতা না? যেখানে বিশ্বাস জিনিস’টা এত ঠুনকো সেখানে কিসের প্রেম?আমার প্রতি বিন্দুমাত্র সম্মান রেখে যে কথা বলেনা তাঁর সাথে প্রেম!
মানুষ কেন প্রেম করে? সারারাত জেগে ফোনে কথা বলতে?ঘুরতে যেতে? রেস্টুরেন্টে খেতে? নাকি একজন মানুষ পেতে,যে অপরজন’কে সম্মান করবে,বিশ্বাস করবে, সাপোর্ট দিবে? এসবই যদি না থাকে তবে কেন প্রেম? শুধু আপনি না পৃথিবীর ৮০% মানুষ’ই বুঝে না এসব।
আর আমি জ্যাকের কথা কেন বলেছি? কারণ জ্যাক আমায় সম্মান করে, আমার প্রতি’টা কাজে সাপোর্ট দেয়, আমার প্রতিটি সিদ্ধান্ত’কে সাধুবাদ জানায়,জ্যাক ব্যক্তি স্বাধীনতায় বিশ্বাসী, আপনার মত উদ্ভট চিন্তা-ভাবনা করে না,জ্যাক সম্পূর্ণ সুস্থ চিন্তাধারার মানুষ।
জ্যাক যদি একজন বন্ধু হয়ে এমন হতে পারে,আপনি একজন প্রেমিক হয়ে কেন এর বিপরীত হবেন?তাহলে আমি আপনার আর জ্যাকের ভিতর থেকে কোন একজন’কে বেছে নিতে দু দন্ড ভাববো কেন?
আপনাদের বাসা থেকে যখন একটা বিশ্রী কারণে বেরিয়ে এসেছিলাম,আমার সে দিনগুলো’তে যদি জ্যাকের সাহায্য না পেতাম আমার কি হত আমি জানি না। আমার জীবনে খুব কম ভালো পুরুষের সান্নিধ্য পেয়েছি। তাই ভালো পুরুষদের প্রতি আমার বিশেষ দুর্বলতা, যেমন জ্যাকের প্রতি।
জ্যাক’কে আমি ভালোবাসি বন্ধু হিসেবে,আপনায় প্রেমিক হিসেবে।সেখানে জ্যাক আর আপনার মাঝে তুলনা আসে কোত্থেকে?আর আপনি নির্বোধের মত তুলনা করেছেন, আমি আমার নিজের মত ভেবে উত্তর দিয়েছি।”
মোনা বলা শেষ করে লম্বা একটা নিঃশ্বাস ফেলল।প্রিয়মের অভিব্যক্তি দেখার জন্য তাকালো। প্রিয়ম অন্যদিকে ফিরে আছে। কিছুক্ষণ প্রগাঢ় নিস্তব্ধতার মাঝে যাপিত হলো। নিস্তব্ধতা’কে অবকাশ দিয়ে প্রিয়ম চাপা মর্মপীড়া গলায় নিয়ে বলল,
-“তোমার কথার সারাংশ হলো তোমার জীবনের প্রতি’টা পদক্ষেপে জ্যাকের ভূমিকা বেশি।তুমি যেমন’টা চাও ঠিক তেমন জ্যাক।তাই তুমি জ্যাক কে বেছে নিবে। তোমার কথায় যুক্তি আছে।”
প্রিয়ম মোনার দিকে ফিরে তাকায়।প্রিয়মের চোখ গুলো গাঢ় নীলাভ রং ধারণ করেছে। উগ্র রোষে চোখ গুলো ধিকধিক করছে। ভিতরের তীব্র ক্রোধ যা প্রিয়মের গলার স্বরে প্রকাশ পায়নি। প্রিয়মের কথায় মনে হয়েছে তীব্র যন্ত্রনায় কাতর স্বরে বলেছে। মুহূর্তে’ই প্রিয়মের গলার স্বর বদলে যায়। আক্রোশপূর্ণ গলায় বলল,
-“তোমার প্রতি আমার ভালবাসা সকল যুক্তির ঊর্ধ্বে। সকল যুক্তি সেখানে পরাস্ত।জ্যাক তোমার জন্য কি করেছে কি না করেছে এসবে আমার কিছু যায় আসে না। তোমার জন্য যা দরকার এখন সব আমি করবো।‌‌‌এখন জ্যাক’কে কি দরকার? তোমায় সাপোর্ট দিবো, তোমায় সম্মান করবো। কিন্তু শর্ত শুধু একটা, জ্যাকের সাথে কোন ধরণের যোগাযোগ থাকতে পারবে না তোমার। হ্যাঁ আমি স্বার্থপরের মত কথা বলছি,আমি বিবেকহীন অসুস্থ মানুষের মত কথা বলছি। তোমার জন্য আমি বিবেকহীন, অসুস্থ,স্বার্থপর। আমি জ্যাক’কে বরদাস্ত করতে পারবো না।”
মোনা হতবুদ্ধি হয়ে তাকিয়ে রইল। নির্বাক হয়ে রইল।জটিল এক গোলক ধাঁধায় পড়ে গেলো। প্রিয়মের একগুঁয়েমি কথায় মোনা স্তব্ধ হয়ে রইল। এমন একজন মানুষ’কে নিয়ে কাটানো আদৌ সম্ভব?যে ক্লেশের ভয়ে মোনা ভালোবাসা’কে উপেক্ষা করেছে সেই ক্লেশে মোনা দগ্ধ হচ্ছে। জগতের কি অদ্ভুত নিয়ম! যে যন্ত্রনা মোনা কখনো বহন করতে চায় নি, সে যন্ত্রনা এখন মোনার রগে রগে পীড়া দিচ্ছে। মোনা তীব্র নৈরাশ্য ভরা গলায় বলল,
-“প্লীজ আপনি চলে যান।আপনার এই বিবেকবর্জিত সিদ্ধান্ত আমার উপর চাপিয়ে দিবেন না। আমি নিজের কাছে নিজে লজ্জিত, অনুতপ্ত।”
-“জ্যাকের প্রতি এত বিমুগ্ধ তুমি,এত ভালোবাসা তোমার। তাহলে আমি কে? আমার সাথে কেন সম্পর্ক জড়ালে?”
প্রিয়মের কথার প্রত্যুত্তরে মোনার চিৎকার দিতে ইচ্ছে হলো। প্রিয়মের মূর্খতাপূর্ণ আচরণে মোনা প্রচণ্ড হতাশ। মোনা বিরক্ত’তে চোখ বন্ধ করে বলল,
-“হ্যাঁ জ্যাকের প্রতি আমি বিমুগ্ধ। জ্যাক চমৎকার একজন মানুষ। একজন চমৎকার মানুষ প্রেমিক ব্যতীত অন্য কিছু’ই হতে পারে না?বন্ধু হতে পারেনা? আপনায় বুঝাতে আমি ব্যর্থ, আমি গুছিয়ে জবাব দিতে পারছি না। আমার মাথা কাজ করছে না। আপনি যান দয়া করে।”
রাগের অনলে উত্তপ্ত নেত্রে মোনার দিকে অনিমেষ দৃষ্টিতে তাকিয়ে আছে প্রিয়ম। মোনার অসহ্য লাগছে প্রিয়ম’কে, তীব্র অসহ্য। মোনা অসহ্য, বিরক্তির শেষ সীমায় পৌঁছে গেছে। প্রিয়মের ক্রোধান্মাত্ত দৃষ্টি ধীরে ধীরে শান্ত হয়ে গেলো কেন জানি। প্রিয়ম খুব শান্ত গলায় বলল,
-“তুমি আমার ভালোলাগা।আর আমি নিজের পছন্দের জিনিস একান্ত নিজের রাখতে পছন্দ করি। তোমাকেও তেমন থাকতে হবে মোনা। আর সেখানে যদি জ্যাক বাঁধা হয়ে দাঁড়ায় আমি জ্যাক’কে মেরে ফেলতে দু’বার ভাববো না।”
মোনা নিষ্প্রাভ দৃষ্টিতে তাকালো প্রিয়মের দিকে। এ মুহূর্তে প্রিয়মের প্রতি কোন রকম আবেগ, ভালোবাসা কিছু’ই কাজ করছে না। মোনার শুধু মনে হচ্ছে ওঁর সামনে বিবেক বুদ্ধিহীন,নির্বোধ একজন মানুষ দাঁড়িয়ে আছে। মোনা তাচ্ছিল্য ভরা গলায় বলল,
-“এসব নিয়ে জ্যাক’কে যদি আপনি একটা কথা বলেন—”
মোনার কথা শেষ না হতেই প্রিয়ম গর্জে উঠে । প্রিয়মের চোখ দুটি যেন উজ্জ্বল অগ্নিশিখা। বলে,
-“কি করবে তুমি শুনি? জ্যাকের জন্য এত জ্বলে কেন তোমার?”
মোনা এসবের উত্তর না দিয়ে বলে,
-“জ্যাক’কে খুন করবেন না?খুন তো দশ বছরের একটা বাচ্চাও করতে পারে। অন্ধকারে পিছন থেকে গলা বরাবর ছুরির একটা আঘাতে’ই খুন করা যায়। আপনি মানসিক ভাবে অসুস্থ।”
মোনা একটু থেমে চিৎকার দিয়ে বলে,
-“যান আপনি বেরিয়ে যান এখান যান।”
পলকেই বিশাল এক পরিবর্তন হলো প্রিয়মের।প্রিয়ম ক্ষীণ নিঃশ্বাস ফেলল। সকল রাগ,ক্ষোভ,ক্রোধের যেন নিরসন হলো। নিচু স্বরে আস্তে করে বলে,
-“আচ্ছা চলে যাচ্ছি। কিন্তু একটা প্রশ্নের উত্তর দেও। আমাদের বাসা থেকে কি বিশ্রী কারণে তুমি চলে এসেছো?”
মোনা উত্তর দিলো না। প্রিয়ম কিছুক্ষণ মোনার দিকে উত্তরের অপেক্ষায় তাকিয়ে থাকলো। মোনা’কে নিরুত্তর দেখে প্রিয়ম পুনরায় বলল,
-“বলবে না তুমি। আচ্ছা আমি যাচ্ছি।”
প্রিয়ম নির্বিবাদে চলে গেলো। মোনা তাকালো না সেদিকে। শরীর,মন দুটো’ই শৈথিল্য হয়ে গেছে। মোনা দুর্বল পায়ে হেঁটে গিয়ে দরজা বন্ধ করল। ভিতর থেকে তীব্রবেগে কান্না বের হয়ে আসতে চাচ্ছে। এই কান্নার নির্দিষ্ট কোন কারণ নেই। মোনার মর্মদেশে অতি যন্ত্রনা অনুভূত হচ্ছে। মোনা কান্না গিলে বিছানায় উপুড় হয়ে শুয়ে আছে। মোনা কাঁদতে চায় না,কারো জন্য কাঁদতে চায় না। এসব তুচ্ছ কারণে কাঁদতে চায় না।আত্মক্ষোভে মোনা ফেটে পড়েছে। সমস্ত বারণ, নিষেধাজ্ঞা উপেক্ষা করে মোনার চোখ বর্ষনমুখর হয়ে পড়েছে। মোনার গণ্ডদেশ নোনা সলিলে প্লাবিত হচ্ছে। বুক জুড়ে তাণ্ডব চালাচ্ছে মহাপ্রলয়। নয়ননীর আপন গতিতে বিসর্জিত হচ্ছে। মোনার শ্বাস রুদ্ধ হয়ে আসছে। কত সময় ওভাবে পেরিয়ে গেছে হিসেব নেই। কান্না থামতে কয়েক ঘণ্টা লেগেছে। এক সময় কান্না থেমে গেলেও অদ্ভুত এক যন্ত্রনা মোনার বুকের ভিতর’টা আচ্ছন্ন করে রেখেছে।‌ ক্রমন্বয়ে যন্ত্রনা’টা তীক্ষ্ণ হচ্ছে। মোনা মুমূর্ষু রোগীর ন্যায় বিছানায়’ই পড়ে থাকলো।
_____
প্রেম নামক এক অনুভূতি’তে কয়েক ঘণ্টা আগেও মোনা আবিষ্ট ছিলো। প্রিয়মের কথা মনে পড়তেই শরীর,মন জুড়ে হিমশীতল এক শিহরণ জাগতো। অথচ এখন মোনার সবকিছু তেতো লাগছে। বিমর্ষ হয়ে পড়েছে মোনা। সন্ধ্যার ম্লান আলো শহর জুড়ে ব্যাপ্ত হচ্ছে। সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে গেলো। নিশান পায়ে ব্যথায় কাতরাচ্ছে। মোনা উঠে বসে। মোনার গলার স্বর ভারি শুনাচ্ছে। ক্লান্ত গলায় বলল,
-“দেখি পা দেখি। ব্যথা হচ্ছে খুব?”
নিশান মাথা ঝাঁকিয়ে হ্যাঁ বলে। মোনা ক্ষীণ নিঃশ্বাস ফেলে বিছানা ছাড়ে। এক হাতে পানির গ্লাস,অন্য হাতে করে ওষুধ নিয়ে আসে। পানির গ্লাস’টা বেড সাইডে রেখে নিশান’কে ওষুধ খেয়ে নিতে বলল। কিছুক্ষণ নিশানের পাশে শূন্যমনে বসে থাকে। মাথায় ভিতর নানান চিন্তা উঁকি দিচ্ছে। প্রিয়মের কথা ভাবছে, সুন্দর মুহুর্ত গুলোর কথা ভাবছে। আফসোসে দীর্ঘ নিঃশ্বাস বের হয়ে আসে, চোখ ভিজে ওঠে। নিশানের দিকে তাকিয়ে আস্তে করে বলল,
-“ব্যথা কমেছে?”
নিশান ততক্ষণে ঘুমিয়ে গেছে। মোনাও শুয়ে পড়লো। প্রিয়ম কল,ম্যাসেজ কিছুই দেয়নি। যেখানে বোঝাপড়ার এত ঘাটতি সেখানে ভালোবাসা টিকে কখনো?দুইজন দুই মেরুর মানুষ, বিপরীত চিন্তাধারায় মানুষ। মোনা ঘুমানোর চেষ্টা করে। শুধু এপাশ-ওপাশ করছে ঘুম আসছে না।প্রিয়মের বলা কথা গুলো বার বার মোনার কানে প্রতিধ্বনিত হচ্ছে। রাতে তেমন ঘুম হলো না।
সকাল বেলা জানালার কাঁচ ভেদ করে সূর্যালোক তির্যক ভাবে রুমে প্রবেশ করলো। মেঝেতে কয়েক খন্ড সূর্যরশ্মি চঞ্চল ভাবে বিচরণ করছে। মোনা ঘুম থেকে উঠে বসে। চোখ দুটি’তে প্রদহ হচ্ছে , মোনা নিভু নিভু চোখে তাকায়। মাথার ভিতর ঝিমঝিম করছে।ঘুম ভাঙতে’ই বিশাল এক শূন্যতায় মোনার বুক চিঁড়ে দীর্ঘ নিঃশ্বাস বেরিয়ে আসে।
নিশানের পায়ে ব্যথার কারণে মোনা বাসায়’ই থাকে। মোনা সমীর আর শ্রুতির কথা ভাবে। কি দারুন প্রেম ওঁদের! মোনার ক্ষোভ হয়,ভাবে ভাগ্যই খারাপ। খারাপ ভাগ্য নিয়ে ভালো কিছু আশা করা’টা বোকামি ছাড়া আর কি?
কেন ভালোবাসতে গেল প্রিয়ম’কে?এমন একটা মানুষের সাথে সারাজীবন কাটানো কখনো সম্ভব না।‌ ধারালো একটা কষ্ট মোনায় কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। মোনার চিৎকার করে কাঁদতে ইচ্ছে করছে।
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here