রক্ষিতা পর্ব ৪

# রক্ষিতা
# পার্ট -৪
# Writer – Taslima Munni

‘ কাবিননামায় লেখা আছে তুমি সম্পূর্ণ সুস্থ মস্তিষ্কে, সজ্ঞানে আগামী ২ বছর আমার স্ত্রী হিসেবে থাকবে এবং আমার প্রত্যেক আদেশ মানতে বাধ্য থাকবে।’
– কি বলছেন এসব? কাবিননামায় এসব লেখা থাকে নাকি? আর কালিমা পড়ে তো বিয়ে করেছেন।
– হা করেছি আর সাথে কাগজেও উল্লেখ আছে, আমি তোমাকে ডিভোর্স দিতে পারবো। তুমি পারবেনা।তবে বিয়ে তো হয়েছে!
আকাশের কথা শুনে আমার মাথা ঘুরছে। কন্ট্রাক্ট মেরিজ! এইভাবেই শোধ নিলো! একটা চড়ের?
– কেন করছেন আমার সাথে এসব? কি এমন ক্ষতি করেছিলাম আপনার!?
– তুমি আকাশকে এখনো চেনোনি।চিনবে ধীরে ধীরে! দুই বছর অনেক সময়। এরমধ্যে ভালো করেই চিনবে।
এইবার খেয়ে নাও।
– খিদে নেই, খাবো না।
আকাশের মেজাজ খারাপ হয়ে গেছে।
– এক্ষুণি খেতে বলেছি, তো খাবে।
– না!
– কি!! আমাকে না করিস? তুই খাবিনা তোর ঘাড় খাবে।
আকাশ একটা পাউরুটি নিয়ে জোর করে আমার মুখে ঠেসে দেয়!
এতো বদমেজাজি মানুষ আমি জীবনে দেখিনি। তার চেয়ে আমার মামি হাজার গুণ ভালো।

রাতে আকাশের সাথে একই বিছানায় শুতে আমি বেশ ইতস্তত বোধ করছি।এই খাটাশ বেটা তো একটা লুইচ্চা! আমি খাটে বসে আছি। শুবো? নাকি বসে থাকবো? ভাবছি….
আমি কিছু বুঝে উঠার আগেই আকাশ আমাকে পেছন থেকে জড়িয়ে সোজা বিছানায়!!
– আরে কি করছেন? ছাড়ুন বলছি! ছাড়ুন!
– ছাড়ার জন্য তোমাকে এনেছি?
তারপর চারদেয়ালে বন্দি এই ঘরে যা ঘটে গেল তা আমাকে বিধ্বস্ত করে দিয়েছে। মানুষের জীবনের অনেক কাঙ্ক্ষিত একটা সময় হচ্ছে বাসর।নারী- পুরুষের মিলন এটা প্রকৃতি বেঁধে দিয়েছে। বিবাহ নামক শব্দে যার বৈধতা নিশ্চিত করা হয়। বিবাহের বাইরে ও অনেক ভাবেই সেটা হয়ে থাকে। কখনো ইচ্ছাকৃত, কখনো অনিচ্ছাকৃত। অনিচ্ছাকৃত ভাবে জোর করে যেটা হয় সেটারও একটা নাম আছে – ধর্ষণ।কিন্তু আমাদের সমাজে কখনো এটা শেখানো হয়নি যে স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে জোর করে শারীরিক সম্পর্ক করাও ধর্ষণ! তাই শতকরা ৯৯% মহিলারাই এটা জানে না। তারা এটাকে স্বামীর অধিকার হিসেবে মেনে নেয়। কিন্তু আমি?
আমি কি করবো? ২ বছরের জন্য বিয়ে করা হয়েছে। বউয়ের স্বীকৃতি কি পেয়েছি? এই সমাজ কি আমাকে বউ বলে মানবে? আমিতো নিজেকে বিকিয়ে দিয়েছি।তাই আকাশের কাছ থেকে নিজেকে বাঁচানোর সবচেষ্টা ব্যর্থ হলে, রাগে,দুঃখে,আর শারীরিক যন্ত্রণায় চোখ ভাসিয়েছি। সেসব কিছুই আকাশকে স্পর্শ করেনি।
কোনোরকমে শাড়িটা গায়ে জড়িয়ে ওয়াশরুমে ঢুকে দরজা বন্ধ করে দেই। শাওয়ার ছেড়ে ভিজতে থাকি প্রতিটি স্পর্শ মুছে দিতে। আমার কান্না এই চার দেয়ালে আটকে আছে। কত সময় ভিজেছি জানি না।দরজায় একটার একটা ধাক্কা দিয়ে যাচ্ছে আকাশ।
আরও বেশ কিছুক্ষণ পরে বেরিয়ে আসি। আকাশ অপলক চেয়ে আছে আমার দিকে। তার চোখে কিছু একটা আছে – তা আমার চোখ এড়ায় নি। কিন্তু কি আছে আমি বোঝার চেষ্টা করছি না। তবে এই দৃষ্টিতে এখন কাম নেই, সেটা বুঝতে না চাইলেও নারীর চোখ এড়ায় না।কি আছে আকাশের চোখে? প্রেম? নাকি অপরাধ বোধ?
আকাশের চোখে যাই থাকুক না কেন, আমার চোখে আছে একরআশ ঘৃণা!
– সরি।
খুব ক্ষীণস্বরে বললো আকাশ।
‘সরি’ তোর সরির গোষ্ঠী কিলাই! বজ্জাত! লুইচ্চা! খাটাশ!
আমি কোনো কথা বলার প্রয়োজন বোধ করছি না। মুখফুটে গালিও না।চুপচাপ শুয়ে পড়ি।
আকাশ বসে আছে। কিছু সময় বসে থেকে আকাশও শুয়ে পড়লো। আমি নীরবে কেঁদেই যাচ্ছি।

পরদিন সুমনা আর আমার বান্ধবী ইরা আসে।ওদের দেখে আমি খুব খুশি হই।সুমনা তো ভীষন খুশি। সারা বাড়ি ঘুরে ঘুরে দেখলো।
– আপু,এ দেখছি রাজপ্রাসাদ!আসলেই তোমার রাজ কপাল।সেজন্যই আকাশ ভাইয়ের মতো স্বামী পেয়েছো,একেবারে রাজপুত্র।
সুমনার কথা শুনে আমি মৃদু হাসি।কি করে সুমনা বলি এ আমার প্রাসাদ না,এ আমার জন্য নরক।
তখন ইরা বললো – কিরে, কেমন কাটলো বাসর?
– ধুর!
– ধুর কি? তোর জামাই খুব রোমান্টিক তাইনা?
– কিসব যাতা বলছিস।
– হুমম। যা দেখছি তাই বলছি।
– মানে? কি দেখছিস?
ইরা মুখটিপে হাসছে। আমি কিছুই বুঝতে পারছি না।
– কি দেখেছিস?
– অইযে তোর গলায় রোমান্সের চিহ্ন!
বলেই ইরা, সুমনা একসাথে ফিক করে হেসে উঠে। লজ্জায় আমি কাচুমাচু করে গলায় হাত দিলাম। নেকলেসের ঘসা লেগে ছিলে গেছে। কাল বুঝতে না পারলেও সকাল থেকে জ্বালা করছে। কিন্তু সেটা যে ইরার চোখে পড়বে কে জানতো!
আমি বললাম – ধ্যাৎ, এটা নেকলেসের ঘষা খেয়ে ছিলে গেছে। কিন্তু ইরা… তোর জামাই খুবই…ই রোমান্টিক হবে।
– ওমা তাই? ইসস.. হাউ সুইট! ইরা খুবই আহ্লাদিত।
– তবে একটা কি জানিস? বিয়ের আগে যারা লুইচ্চা থাকে, অই বেটারাই বিয়ের রোমান্টিক নাম নেয়!
বলে আমি মুখটিপে হাসছি।
ইরা চোখ পাকিয়ে কিছু বলতে যাচ্ছিলো তখনই আকাশ হাজির।
– আরে আমরা শ্যালিকারা দেখি হাজির।
– জি আমরা হাজির। আমার বান্ধবীকে নিয়ে আসছেন। এখন আপনাদের ধরে নিতে আসছি।
– হুম। বুঝলাম।কিন্তু সমস্যা একটা আছে।
– কি সমস্যা?
– আসলে অফিসে অনেক কাজ পড়ে আছে। আজকে তো যেতে পারবো না।কাল শুক্রবার। তোমরা আজকে থাকবে, কাল একসঙ্গে যাবো।
– আচ্ছা ঠিক আছে।
ইরা আর সুমনা থেকে গেল। আজ আকাশ খুবই স্বাভাবিক ব্যবহার করছে। ওদের সাথে অনেক গল্প করলো। আমি আগের আকাশ আর আজকের আকাশের মধ্যে কোনো মিল খুঁজে পাচ্ছি না। কত রূপ এই মানুষটার??

পরদিন মামার বাসায় গেলাম। আকাশও সারাদিন আমাদের সাথেই ছিলো। মামার সাথে আলাদা কথা বলবো সেই উপায় নেই। আকাশ ভাবছে হয়তো আমি কিছু জানিয়ে দিবো।তাই কিছুতেই একা ছাড়ছে না।
আমি তো এমনিতেই কিছু বলবো না। সবাই ভালো থাকুক।বলে কি হবে? সবাই অযথা চিন্তা করবে, মামা আরও অসুস্থ হয়ে পড়বে। আমি তখন আকাশকে বললাম – চিন্তা নেই। কাউকেই কিছু বলবো না।
একটু হেসে আকাশ বললো – আমি জানি তুমি বলবে না।কিন্তু সবাই বুঝুক আমি কত বউ পাগল!
আমি অবাক চোখে দেখছি।
– আপনি আসলে কি আমি বুঝতে পারিনা। অদ্ভুত মানুষ!

আমার রুম আকাশ খুব মনোযোগ দিয়ে ঘুরে দেখে।আমার প্রতিটি শখের জিনিস দেখে।
আমার অনেক শখের একটা ছোট্ট লাইব্রেরী আছে। টিউশনির টাকা থেকে প্রতি মাসে কিছু বই কিনতাম। আকাশ আমার বইগুলো দেখছে।
– শেক্সপিয়র থেকে শুরু করে নজরুল, হুমায়ুন… বাহ! বেশ ভালো তো! তুমি তো অনেক বই পড়তে পছন্দ করো দেখছি!
আবার কবিতার বইও দেখছি!
এই,তুমি কি কবিতাও পড়ো নাকি?
– হা পড়ি।কেন?
আকাশ কিভাবে যেন তাকিয়ে আছে আমার দিকে।
– তুমি… সিরিয়াসলি তুমি কবিতা পড়ো?
– হা,বললাম তো পড়ি। কেন কি হয়েছে তাতে?
– এ যুগের মেয়ে হয়েও তুমি কবিতা পছন্দ করো সেটাই অবাক লাগছে।
– অবাক হবার কি আছে? সবার পছন্দ তো এক রকম হয় না।আমি শেক্সপিয়র পড়েছি,ওয়ার্ডসওয়ার্থ, শেলি,জন ডন,ফ্রস্ট পড়েছি ; উনাদের পড়ে যত মুগ্ধ হয়েছি; রবীন্দ্র- নজরুল, শরৎচন্দ্র পড়ে মোহিত হয়েছি।
ওসব আপনি বুঝবেন না।কারণ আপনার আমার পৃথিবী আলাদা।আমাদের দুই পৃথিবী।
আকাশ খুব মনোযোগ দিয়ে শুনলো আমার কথা।

অফিসের ব্যস্ততা দেখিয়ে বিকেলেই আকাশ আমাকে নিয়ে ফিরে আসে।
আকাশে আজ মেঘ করেছে,তার সাথে বেশ শীতল করা বাতাস।
শেষ বিকালে আমি ছাদে চলে আসি।হাতের মোবাইলে পছন্দের একটা গান প্লে করে পাশে রেখে আকাশে মেঘ দেখছি।

“মেঘ পিয়নের ব্যাগের ভেতর
মন খারাপের দিস্তা
মন খারাপ হলে কুয়াশা হয়,
ব্যাকুল হলে তিস্তা।
মন খারাপের খবর আসে
মন খারাপের খবর আসে
বন পাহাড়ের দেশে
চৌকোনো সব বাক্সে
যেথায় যেমন থাকসে
মন খারাপের খবর পড়ে দাড়ুন ভালবেসে।

মেঘের ব্যাগের ভেতর ম্যাপ রয়েছে মেঘ পিওনের পাড়ি
পাকদন্ডী পথ বেয়ে তার বাগান ঘেরা বাড়ী।
বাগান শেষে সদর দুয়ার,
বারান্দাতে আরাম চেয়ার
গালচে পাতা বিছানাতে ছোট্ট রোদের ফালি
সেথায় এসে মেঘ পিয়নের সমস্ত ব্যাগ খালি”

……
আকাশ এসে পাশে দাঁড়িয়েছে।ওকে দেখেও কিছু বললাম না।
– খুব সুন্দর তো!
– কি?
– কি সুন্দর বাতাস মেঘ কেটে কেটে যাচ্ছে, তার সঙ্গে এমন একটা গান! বেশ অন্যরকম।
– আগে কখনো মেঘ দেখেননি বুঝ?
– দেখবো না কেন? তবে এভাবেও দেখা যায় জানতাম না।
– হুম। আমি দেখি।আকাশে মেঘ করলে বেশ আয়োজন করে মেঘ দেখি।

এমন সময় আকাশে একটা ফোন আসে।
– হ্যালো
কি কথা হলো বুঝতে পারলাম না। আকাশ ফোন টা রেখে দিলো। কিন্তু ওর চোখমুখে ভয়ংকর একটা কিছু দেখতে পাচ্ছি। আকাশ এখানে দু’মিনিটের বেশি আর দাঁড়িয়নি।চোখমুখ লাল করে চলে যায়। আমি হঠাৎ ওর এমন চেহারা দেখে ভয় পেয়ে গেছি।

চলবে……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here