শিশিরে ভেজা আলতা পর্ব -০৪+৫

#শিশিরে_ভেজা_আলতা
(২য় খন্ড)
#ফারহানা_আক্তার_রুপকথা

৪.
নকশির দু দিনের থাকা এক সপ্তাহে গড়ালো। প্রথম দুদিন সে স্কুল ছুটি নিলো সারাদিন শিফা আর জয়তুনের সাথে থাকবে বলে। কাটালো দুদিন খুব গল্পে, আড্ডায় সেই সাথে ছেলে মেয়েদের ভবিষ্যৎ নিয়ে কত কি ভাবলো। তৃতীয় দিন জহির কোন কাজে রাজশাহী যাবে বলে নকশি নিজেই বলল আরো দুটো দিন সেখানে থেকে যেতে। নকশি হ্যাঁ বলবে কি না তা ভাবার আগেই জয়তুন বললেন, “তুমি রাজশাহী না গেলেও নকশি আরো দুইদিন এহানেই থাকতো। নাইওর আনছি কি ওরে দুইদিন থাকার জন্য?”

জহির আশ্বস্ত হয়ে রেখে গেল নকশিকে। সে দুদিন পরই ফিরে এলো কিন্তু সেদিন ছিলো বৃহস্পতিবার। শিফা হুট করে বলল, আজকে আর যাওয়ার দরকার নাই কালকে জুম্মার দিন। ভালোমন্দ কিছু করবো তারপর বিকেলে চলে যাবেন।” শিফার কথায় জহির নকশি দুজনেই হেসে ফেলল। এমনভাবে বলছিলো যেন কত দূর থেকে নাইওর এসেছে নকশি। তাই কাল ছুটির দিন জমজমাট আপ্যায়নের পরই যাবে। নকশি অবশ্য এখানে থেকে স্কুলে যাওয়া বাদ দেয়নি। শিফার কথার মান রেখেই তারা সেদিনও রইলো। শুক্রবারে দুপুর থেকেই খুব বৃষ্টি বিকেলে এসে ঝড়ও শুরু হলো। তোষামোদ এবার আহসান করলো। সে জহিরকে বলল, “আজ আর যাস না রাতে খিচুড়ি রান্না করবে তোর ভাবী। আড্ডা দিতে দিতে তাই খাবো একদম সকালে চলে যাস।” সবার এই সপ্তাহ ধরা আদর যত্নের বহর দেখে জহির এবার বলেই ফেলল, “তোরা যা শুরু করলি এই বয়সে আমার এখন ঘরজামাই হওয়ার শখ জাগছে।”

“থেকে যা।” আহসান বলল।

নকশি শুধু দেখেই যাচ্ছে সবটা। তার শুধু মনে হচ্ছে এই জীবনটা তার আরো আগে কেন এমন হলো না। এই যে এখন যা পাচ্ছে যে আদর, স্নেহ, ভালোবাসা পাচ্ছে এসব কেন আওলাদ থাকা অবস্থায় পায়নি৷ জীবনটা কেন জহির পর্যন্ত আসতে হলো আওলাদ কেন পাশে থাকলো না! তাহলে আজ নিশ্চয়ই তার মেয়েটা এত দূরে থাকতো না। বাবা থাকতেও তাকে এতিমের মত জীবন কাটাতে হতো না৷ নিজের বর্তমান পরিণতির দিকে তাকিয়ে অতীতের জন্য আফসোসের জল গড়ালো দু গাল বেয়ে।

পরপর ছয় দিন শিশির ইগনোর করেছে অনু আর সোহাকে। কিন্তু বন্ধুদের সাথে বন্ধুত্বটা যখন সৎ আর অন্তরের হয় তখন সকল রাগ অভিমান আপনাতেই এক সময় ঝরে যায়। তবে অনু এ ছয়দিনে একবারও শিশিরকে কোন কৈফিয়ত দেয়নি তার কাজের জন্য অথচ সোহা আবেগি বোকা মেয়েটা প্রতিদিন কত শত ফোন কল আর টেক্সট করেছে শিশিরকে তার হিসেব নেই। অথচ শিশিরটা কি কঠিন মানুষ যে তার ভাইয়ের সাথে বেয়াদবি আর ফোন নম্বর চুরির দায়ে সে বন্ধুত্বটাই শেষ করে দিচ্ছে! ছয়টা দিন সোহা অস্থির হয়ে শিশিরের পেছনে লেগে থেকেও যখন স্যরি এক্সেপ্ট করাতে পারলো না তখন বাধ্য হয়েই শরতের নম্বরে নিজে কল দিলো। রাত তখন দশটা বেজে গেছে। শহুরে জীবনে তখনও তেমন রাত নয় দশটা কিন্তু গ্রামে তখন ঘুমিয়ে পড়ার সময়। শরতও প্রতিদিনকার মত খাওয়ার পর একটু হাঁটতে বেরিয়েছিলো। ফোনটা তার হাতে থাকায় আর বাইরে নেটওয়ার্ক ভালো বলেই সে একটু ফেসবুকিংও করছিলো। এমন সময় চেনা তবে আনসেভ নম্বরটা থেকে কল আসতে দেখেই তার বিরক্তিতে কপাল কুঁচকে এলো। সেদিন কল দিয়ে অনুকে ঝাড়ি দেওয়ার পর সে রাতে শিশিরকেও ফোন করেছিলো। অনুর চালচলন শরতের ঠিকঠাক মনে পড়ে এখনো। মেয়েটা জিন্স, টপ পরা ডার্ক লিপস্টিক আর আঙ্গুলের ডগায় চেপে রাখা সিগারেটটা মনে পড়তেই সে শিশিরকে অনেকটা শাষণের সুরেই বলেছিলো হয় সঙ্গ ছাড় না হয় শহর। তার মনে হয়েছিল এই নিষেধাজ্ঞা তার সেদিনই করা উচিত ছিল যেদিন ঢাকায় গিয়ে মেয়েটাকে দেখেছিল। কিন্তু আজ আবার এই দ্বিতীয় নম্বর থেকে কল পেয়ে তার মনে হলো মেয়েটাকে আজও কিছু কথা বলা দরকার। এবং অবশ্যই আজকের কথাগুলো হবে তার জীবনে বলা সবথেকে বিশ্রী কথা। শরত যখন প্রস্তুতি সমেত কল ধরতে চাইলো তখনি কলটা কেটে গেল। কিন্তু সেকেন্ড গড়াতেই পুনরায় কল এলে সে রিসিভ করলো কিন্তু তাকে অবাক করে দিয়ে একদমই স্নিগ্ধ স্বরে ভেসে এলো, “স্যরি শরত ভাইয়া আপনাকে কল করার জন্য আর সেদিন অনুর করা আচরণের জন্যও। অনু খারাপ মেয়ে নয় কিন্তু ও হাসিঠাট্টার ধরণ বোঝে না। ভাইয়া আমরা ভুল করে ফেলেছি প্লিজ আমাদের ক্ষমা করে দেবেন।”

শরত অবাক হয়ে শুনলো পুরো কথা। সে যে আচরণ করবে ভেবে রেখেছিল তা একদমই করলো না। উল্টো সেও স্বাভাবিক স্বরে প্রশ্ন করলো, “আপনাকে ঠিক চিনতে পারছি না।”

অনুর সাথে তিনবার কথা হওয়ার দরুন শরতের চেনা সেই কণ্ঠ। কিন্তু সোহার কণ্ঠ সে চিনতে পারেনি। সোহাই এবার তার জবাবে বলল, “ভাইয়া আমি সোহা, শিশিরের ফ্রেন্ড।”

“ওহ”

“ভাইয়া আমি সত্যিই স্যরি। আমরা আসলে আপনার সাথে বেয়াদবি করতে চাইনি।”

“কিন্তু করে ফেলেছো তাইতো!” ঠেস মেরেই বলল শরত।

“না না আসলে আমি কিছু…” সংকোচে কি ইতস্ততায় তোতলাতে লাগলো সোহা। শরত খেয়াল করলো অনুর আচরণের সম্পূর্ণ বিপরীত এই মেয়েটির আচরণ। তবে প্রথমে সোহা, অনু মনে হতেই যে মেজাজ খারাপ ভাব হতো এ ক’টা দিন আজ আর তেমন হচ্ছে না। বরং এই মেয়েটার মিষ্টি আওয়াজ আর অনুনয়ের সাথে কথা বলাটা ভালো লাগছে। তাই সে নিজেই সোহার কথার মাঝে বলল, “আচ্ছা বাদ দাও বুঝলাম ইচ্ছাকৃতভাবে তোমরা এমন করোনি। হয়ত ফ্রেন্ডের ভাইকেও ফ্রেন্ড পর্যায়েই ফেলে দিয়েছিলে তবে আমি সে পর্যায়ে পড়ি না। অনুকে বোলো একটু আচরণে শিথিলতা রাখতে অন্তত সামনের মানুষটার বয়সের দিক খেয়াল রেখে। আমি সত্যিই ছোটদের এবং অপরিচিতদের থেকে এমন আচরণ টলারেট করতে পারি না।”

শরতের কথাগুলো শুনেই হঠাৎ মুখ ফসকে সোহা বলে ফেলল, “আমরা কি খুব অপরিচিত?”

“হুট করে এক দেখা ছিলো আমাদের। ছোট ভাইয়ের ফ্রেন্ডদের সাথে এক দেখাতেই শুধু নামের পরিচয়েই খুব পরিচিত বলে মনে হয় না আমার হাসি ঠাট্টা তো দূরের ব্যপার।”

হেটে ফিরতে পথে কথা বলছিলো শরত। বাড়ির গেইটের কাছে চলে এসেছে খেয়াল হতেই সে নিজেই বলল, “ভালো থেকো, আল্লাহ হাফেজ।”

সোহা অবাক হয়ে আল্লাহ হাফেজ বলতেও ভুলে গেল। এত তাড়া কেন লোকটার কল কাটার! সে যে উদ্দেশ্যে ফোন করলো সেটাই তো বলা হয়নি। কিন্তু আবার এখনই কল করাটা ভালো দেখায় না। তবে এও তো একটা সুযোগ কালকে আবার কল করার জন্য। ঠোঁটের কোণে হাসির ঝিলিক সোহার। সত্যিই সে কাল আবার কল দিবে।

কোলের ওপর বালিশ রেখে তাতে বায়োলজি বইটা রাখা। ফ্যানের বাতাসে বইয়ের পাতা একের পর এক উল্টে যাচ্ছে সেদিকে তার খেয়াল নেই। শৈলী আপার বয়ফ্রেন্ড আছে। প্রতিদিন রাত নয়টার পর পরই শুরু হয় তাদের ফোনালাপ সেকারণে অনেকটা সময় রুমে আর বাইরে বাগানে বসে ফোনালাপ সারে। এখনও বাইরেই ছিলেন ফোনকলে থাকায়। কথা শেষ হতেই রুমে এসে আলতাকে লক্ষ্য করে অবাক হন। এই মেয়ে মাঝেমধ্যে এতো বেখেয়ালি কেন হয়ে যায় সে বোঝে না। আলতার সামনে এসে আলতো হাতে তার কাঁধ ছুঁয়ে প্রশ্ন করলেন, “কি ভাবো এতো তুমি আয়শা?”

ভাবনার মাঝে আচমকা প্রশ্নে চমকায় আলতা। সত্যিই সে ভাবনায় বিভোর ছিলো অনেকটা সময়। বালিশের ওপর থেকে বইটা সরিয়ে বালিশের ওপর কনুই রেখে বসলো৷ শৈলীর সাথে পরিচয়ের পর সে প্রথম প্রথম একদমই মিশতে পারতো না। তার বয়সে বড় এই মেয়েটিকে কোন অজ্ঞাত কারণে ভয় ভয় লাগতো। শৈলীও তা বুঝতে পারতো বলেই একদিন জোর করেই আলতার সাথে গল্প করতে বসলো। সময় লেগেছিলো তবে তার ভয়টাও কেটে গেল। আর সপ্তাহখানেকের মধ্যেই সে নিজের সম্পর্কে সব কথাই বিনা দ্বিধায় বলে দিলো। বাবা মায়ের কথা জানতে চাইলে আলতা তার বাবা-মায়ের বিচ্ছেদ এবং মাকে জোরপূর্বক বিয়ের পিড়িতে বসানো। শুধু লুকিয়ে গিয়েছিলো তার মনের কুঠুরিতে লুকিয়ে থাকা এক মানবের গল্প তার কৈশোরে পাওয়া প্রথম পুরুষের স্পর্শের গল্পটাও। অথচ আজকাল শৈলী খুব সন্দেহের নজরে পরখ করে তাকে আর শিশিরকে। আলতা অনেক ভেবে বলে সে মায়ের জন্য চিন্তিত। শৈলীর বিশ্বাস হয় না। সে বলে, “মাকে নিয়ে চিন্তা করবে কেন? তুমি যা করেছো একদম ঠিক করেছো। তেমার কাছে শুনে এবং ছবি দেখে তোমার মাকে আমার একদমই অল্পবয়স্ক মনে হলো। অন্তত চল্লিশের ধারেকাছে এখনো পৌছায়নি বলেই মনে হলো। অথচ তোমাদের কলেজের রিপ্তি ম্যামকে চিনি আমি। তিনি খুব সম্ভবত চল্লিশের কাছাকাছি অথচ গত বছর তৃতীয় বিয়ে করলেন এবং গত বছরই তাঁর বড় মেয়ের বিয়ে দিলেন এখন আবার মহিলা প্রেগন্যান্ট। লোকসমাজ এ নিয়ে অনেক সমালোচনা করেছে ছি ছি করেছে এমনকি তাঁর মেয়ে আর এক ছেলে দুটোই চাইতো তিনি যেন বিয়ে না করেন। ম্যাম কিন্তু কারো কথা শোনেনি তার কারণ তার নিজের ভবিষ্যৎ নিয়ে সে চিন্তিত। মেয়ে বিয়ে দিয়েছে শ্বশুরবারি আছে, ছেলেটা কলেজে টপ স্টুডেন্ট এবং এ বছরই সে বিদেশ চলে যাবে পড়াশোনার জন্য। এও শুনেছিলাম ছেলে সেখানেই স্যাটেল করবে আর এদিকে ম্যাম তার শেষ বয়সের চিন্তা করেই নিজের জন্য একজন সঙ্গী বেছে নিয়েছেন। প্রথম স্বামী মৃত দ্বিতীয় বিয়ে করতেন কিন্তু ভাগ্য মন্দ লোকটা জোচ্চোর ছিলো। বিয়ে করার পর এক মাসও হয়নি বিভিন্নভাবে টাকা পয়সার জন্য ব্ল্যাকমেইল করতো বাধ্য হয়েই সেই বিয়ে ভাঙতে হলো। ছেলে মেয়ে দুটে এতে মায়ের থেকে আরো বেশি দূর হতে থাকলো। কয়েক বছর আবারও একা কাটিয়ে একাকীত্বে অতিষ্ঠ হয়েই আবারও বিয়ের সিদ্ধান্ত নিলেন। তবে এবার বোধহয় তিনি পাকাপোক্ত কোন ব্যবস্থা করে বিয়ে করেছেন এখন শুনছি বাচ্চাও নিচ্ছেন। বয়সের কারণে সমস্যায়ও ভুগছেন খুব হাসপাতালেই কাটাচ্ছেন মাসের অর্ধেকটা সময় তবুও লাইফটাকে নিজের মত এগিয়ে নেওয়ার চেষ্টায় এগিয়েই যাচ্ছেন। সে তুলনায় তোমার মায়ের বিয়ে একদমই স্বাভাবিক। আজকাল তো মেয়েরা এমনিতেই পড়াশোনা শেষ করি চাকরিবাকরি করে ত্রিশের ঘরে পা দিয়েও বিয়ের নাম নেয় না।”

আলতা চুপচাপ শুনে গেল সব। তার সব কথার মাঝে ম্যামের প্রেগন্যান্সির কথাটা শুনে একটু কেমন কেমন লাগলো। তার মায়ের যদি একটা বাবু হয়! সে কলেজে পড়ে অথচ তার ভাই বোন থাকবে এইটুকুনি একদম ছোট। ইশ, কেমন লাগবে তখন! সে ছোট্ট বাচ্চাটাকে কোলে নিবে, আদর করবে, খাওয়াবে আবার তাকে আপা বলে ডাকবে সেই বাচ্চা। ভাবতে ভাবতেই আবার অস্বস্তি হতে লাগলো তার। মায়ের একমাত্র সন্তান সে এখন যদি আরো একজন সন্তান আসে মায়ের তাহলে কি তার আদর কমে যাবে! সেই সন্তান মায়ের কাছে, মায়ের বুকে থাকবে আর এতে কি সে দূর হয়ে যাবে না! মায়ের আদর ভালোবাসায় সে ছাড়া আরো কেউ ভাগ বসালে সে কিছুতেই সইতে পারবে না৷ এক মুহূর্তেই মনটা বড় স্বার্থপর হয়ে উঠলো। আফসোস হতে লাগলো কেন সে মাকে বিয়ের জন্য জোর করলো। তা না হলে তো মা আজ শুধু তার একার হতো। এখন নিশ্চয়ই অন্য কেউ ভাগ বসাবে। বসাবে কি বলছে বসিয়েই তো দিয়েছে জহির কাকা। মা এখন তার একার চিন্তা নয় জহির কাকার চিন্তাও করে ক’দিন পর জহির কাকার সন্তানেরও করবে। অকস্মাৎ মনটা বড় স্বার্থপর আচরণ করতে লাগলো। বিরক্ত লাগতে শুরু করলো শৈলী আপাকে। ঘুম পেয়েছে বাহানা দিয়েই আলতা বিছানায় শুয়ে চোখ বুঁজে নিলো।

সূর্য যখন পূবের আকাশে যখন লালিমা ছড়িয়ে মাটি ছুঁতে ব্যস্ত ঠিক তখনি আলতার ফোনটা বেজে উঠলো মিষ্টি সুরেলা এক গানে। রাতটা ভালো ঘুমে কেটেছে বলেই এখন ঘুম ভাঙাতে একটুও খারাপ লাগেনি। ফুরফুরে মেজাজে সে ফোন হাতে তুলে নিলো। চোখ খুলে দেখলো শিশির কল দিচ্ছে। ঘড়ির কাটায় সময় কত তা দেখার সময় হলো না আলতার। সে কল ধরেই সালাম দিলো। অপর প্রান্তে সালামের জবাব দিলো কি দিলো না বোঝা গেল না শুধু শোনা গেলো উচ্ছ্বসিত কণ্ঠে একটি বাক্য।

“এ্যাই আলতা ঘুরতে যাবি আমার সাথে?”

চলবে#শিশিরে_ভেজা_আলতা
(২য় খন্ড)
#ফারহানা_আক্তার_রুপকথা

৫.
কিচকিচ করে দুটো শালিক কান ঝালাপালা করে ভোরের ঘুমটা নষ্ট করে দিলো শরতের। রাতে ঘুমটা ছাড়া ছাড়া হয়েছিলো বলেই ভোরের আগ মুহূর্তে ঘুমটা গাঢ় হলো আর তাতেই ব্যঘাত ঘটালো শালিকে দুটো। আজ শরত ফজরের নামাজটাও আদায় করতে পারেনি এই ঘুমের জন্য। ঘরের জানালাটা রাতে খোলাই রেখেছিলো বলে সকাল সকাল ঘরের পেছন দিকে এই শালিকদুটোর হুটোপুটি দেখা গেল। আফসোস হচ্ছে এ দুটোই না হয় ভোরে এমন খুনসুটি করতো তাহলে অন্তত নামাজটা মিস হতো না। কিন্তু অবাক করা বিষয় আজ তাকে উঠতে না দেখেও মা আর কাকীও কেন ডাকলো না! অন্যান্য সময় তো মা ডাকে আবার কাকা বেরিয়ে পড়তেই কাকীরও গলা শোনায় যায়। “শরত নামাজে গেলে না তোমার কাকা যাচ্ছে!”

এই বাক্যটা খুব কমন এ বাড়িতে। কিন্তু আজ পরিচিত কোন ডাক শোনা যায়নি। আড়মোড়া ভেঙে বিছানা ছেড়ে প্রথমেই বিছানাটা গুছিয়ে নিলো। তারপরই বাথরুমে ঢুকে মুখ হাত ধুয়ে একদম গোসল সেরে মায়ের ঘরে ঢুকলো। মা ঘরে নেই আবার মায়ের ঘরের সাথে রান্নাঘরের লাগোয়া দরজাটাও বন্ধ। এমনটা শুধু মা বাড়ির বাইরে গেলেই করেন। কিন্তু কোথাও গেলে তো তাকে ডেকে অন্তত বলে যায় একবার। শিউলির শরীরটা আজকাল ভালো থাকছে না তাই এ মাসেই তাকে নিয়ে আসতে হবে মনে পড়লো শরতের। নিজের ঘরে গিয়ে ফোন হাতে নিলো একবার শিউলিকে ফোন করবে বলে। কল লগে নম্বর দেখতে গিয়ে চোখে পড়লো কাল রাতের কল ডিউরেশন। নম্বরটা ফোনে সেভ নেই তবে কি মনে করে শরত নম্বরটা সেভ করে নিলো। তখনি মনে পড়লো সোহা মেয়েটা কাল শুধু স্যরি বলতে নয় অন্য কোন কারণে ফোন করেছিলো কিছু বলতে চাচ্ছিলো। এ বিষয়ে আর ভাবনা নয় শিউলিকেই ফোনটা দিলো সে। ফোন বাজলো একবার শিউলি তোলেনি। দোকান খুলতে হবে তাই আপাতত তৈরি হয়ে নাশতা করতে আবার মায়ের ঘরে গেল শরত। মায়ের ঘরের সাথে রান্নাঘর বলে খাবারের টেবিল মায়ের ঘরেই রাখা। এমনিতেই তাদের ঘরের সামনের বারান্দা খুব একটা চওড়া নয় বলে আলাদা খাবারের স্পেস করা যায়নি। তবে শরতের ইচ্ছে আছে আরো টাকা পয়সা হাতে এলে ঘরের সামনের অংশটা বড় করে আলাদা একটা ডাইনিং স্পেস করবে আর মায়ের ঘরে লাগোয়া বাথরুম। মায়ের বয়স বাড়ছে আর তাই মায়ের সুবিধার সবটাই শরত আগেভাগে করে রাখতে চায়। বোনটাকে নিয়ে বাড়তি চিন্তা নেই তার আলহামদুলিল্লাহ ভালো একটা ঘর আর বর বোনের জন্য হয়েছে। সত্যি বলতে আজকাল সে খুব ভারমুক্ত মনে করে নিজেকে শুধু দিনশেষে কোথাও একটু অতীত এসে একাকীত্বটাকে খুঁচিয়ে দেয়। কল্পনায় সাজিয়ে রাখা ফুলেল একটা ডিঙি নৌকা আর তাতে সে কারো স্বপ্নসারথি ছিলো মনে পড়ে যায় কোন অবেলায়, অযাচিত কোন মুহূর্তে। সেই মুহূর্তে খুব করে পাশে চায় কেউ একজন থাকুক যে তার তারা গোনা রাত্রি কিংবা বিষন্ন বর্ষায় মন খুলে গল্প শুনবে, তাকে শোনাবে। আবার ভয় হয় আবারও যদি স্বপ্ন ভঙ্গ হয়, বিশ্বাসে চির ধরায়!

কত মিষ্টি একটা সকাল আজ তা আলতা বসে বসে ভাবছে আর চুলে চিরুনি বুলাচ্ছে। আর মাত্র আধঘন্টা তারপরই সে যাবে শিশির ভাইয়ের সাথে। কোথায় যাবে তা জানে না শুধু জানে আজ অর্ধবেলা সে ঘুরে বেড়াবে৷ শিশির ভাই বলেছে আজ তার বন্ধুরাও সবাই ঘুরবে আর শুক্রবার বলে আলতারও ছুটি সেকারণেই তাকে সাথে নেওয়া। সকালের নাশতা করা হয়নি আলতার এখনও অথচ শিশির বলেছে নাশতা করে তৈরি হতে। আনন্দে, উত্তেজনায় এখন কি গলা দিয়ে খাবার নামবে! কিচ্ছু বোঝে না শিশির ভাই শুধু পারে কথায় কথায় তাকে ধমক দিতে। চুল আঁচড়ে বেণী করা হয়ে গেছে। আজকে সে হলুদ একটা সেলোয়ার-কামিজ পরেছে। একরঙা জামাটার নিচের দিকেই শুধু বড় বড় ফুলের ছাপ আর লাল রঙা ওড়নার হলদে বর্ডার। জামাটা সুতির হলেও ওড়নাটা সম্পূর্ণ শিফনের। একানে এসে আলতা দেখেছে বেশিরভাগ মেয়েই জিন্স, গ্যাবাডিন আরো কতরকম প্যান্ট পরে সাথে টপ, কূর্তি, লেডিস শার্ট আর অনেকে ডিজাইনার কামিজও পরে। কিন্তু আলতার তেমন কোন ড্রেস নেই যা আছে সব গ্রামের দর্জির কাছে বানানো কামিজ যার শুধু স্লিভে একটুখানি ডিজাইন। আজকের জামাটা পরে তার মনে হচ্ছিলো শিশির ভাইয়ের বান্ধবীরা খুব মডার্ন তারা নিশ্চয়ই দামী কোন পোশাক পরবে! তাদের মাঝে আলতাকে নিশ্চয়ই খুব বেমানান লাগবে? শিশিরের ফ্রেন্ডদের সে দেখেছিলো হাসপাতালে ওই যে তাকে নিয়ে যেবার শরত ভাই আর আম্মা এসেছিল তখন সে দেখেছে দুটি মেয়ে ফ্রেন্ড একজন তো পুরো ছেলেদের মত চালচলনের অন্যজন খুব মিষ্টি ছিল তবে পোশাকে খুব চাকচিক্য। একটু আগ পর্যন্তও তার মনে যে আনন্দের ঢেউ ছিলো আচমকাই তাতে ভাটা পড়ে গেল। এখন মনে হচ্ছে তার যাওয়াটা মানায় না সেখানে। নিজের পরিচ্ছদ নিয়ে এই প্রথম আলতার মাঝে হীনমন্যতা দেখা দিলো। শুক্রবার বলে আজ রুমে আলতা ছাড়া কেউ নেই। বাকি দুজন নিজ নিজ প্রয়োজনে সকালেই বেরিয়ে পড়েছে। ফোনটা বাজছে আলতার কয়েক সেকেন্ড হলো সেদিকে তাকিয়ে তার মনে হলো এখন কোথাও যাবে না সে। কিন্তু না ফোনটা আপন সুরে বেজেই চলছে এবং সে জানে যতক্ষণ না তুলবে ততক্ষণ ওপাশের ব্যক্তিটি কল দিতেই থাকবে। তার মনে হয় শিশির ভাই তাকে বকা দেওয়ার জন্য সারাটাক্ষন উদগ্রীব হয়ে ছটফট করতে থাকে নতুন পাখা গজানো প্রজাপতির মত৷ হাহ্ লোকটা একদম ভালো নয় কখনোই মিষ্টি হেসে কথা বলে না তার সাথে। অথচ এখানে কোন প্রয়োজনে এলে শৈলী আপা কিংবা জুঁইয়ের সাথে দেখা হলেই মিষ্টি হেসে বলবে কেমন আছেন আপু অথবা কেমন আছো জুই? তখন আলতার মনে হয় শিশির ভাইকে কলার চেপে ধরে বলে আপনি এত বদ কেন এত অসভ্য কেন এত লু’চ্চা কেন, কেন, কেন? শহরের সুন্দরী মেয়েদের দেখলে কি আপনার ঠোঁট বড়শি গেঁথে কেউ দুপাশ থেকে টেনে ধরে! আর তাই এত দাঁত কেলিয়ে দেখান! কিন্তু সাহস আলতার কি আছে নাকি? ফোনটা বেজে এবারও কেটে গেছে আলতা ধরেনি কিন্তু কতক্ষণ ধরবে না! এবার ভয় হচ্ছে ফোন না ধরার জন্য নিশ্চিত মা’র খাবে দেখা হলে। ভয়েই এবার নিজে কল ব্যাক করলো। শিশির ফটাফট কল তুলেই বলল, “তৈরি হয়েছিস?”

ওমা, অবাক কান্ড! শিশির ভাই তাকে প্রথমে ধমক দিলো না কেন! কথাটা ভেবেই আবার নিজেকে বকলো আলতা, “কিরে আলতা তুই কি শিশির ভাইয়ের ব’কা খেতে চাইছিস নাকি? মানুষটা ব”কে বলে তোর অভিযোগ আবার এখন না ব” কায় আপসোসে মরে যাচ্ছিস!”

আলতা যখন নিজেকে শা”সন করছে তখনই ওপাশ থেকে শিশির বলে উঠলো, “কথা বলছিস না কেন? তৈরি হোসনি এখনও, সেই কখন বলে রাখলাম তেরি হ।”

“আমি তৈরি।”
আমতা আমতা করে বলল আলতা। সত্যি বলতে শিশিরের কণ্ঠস্বর শোনার পর আর পোশাক নিয়ে তার হীনমন্যতা মাথায় রইলো না। তখন শুধু মনটা বলল, এখনি বের হতে হবে। শিশির বলল সে হোস্টেলের সামনে আছে তাই আলতা আর দেরি না করে বেরিয়ে পড়লো। যাওয়ার সময় মায়ের কিনে দেওয়া ছোট্ট পার্সটাতে কিছু টাকা ঢুকিয়ে নিলো। কোথায় যাবে তাতো সে জানে না কিন্তু সে শুনেছে ঢাকায় এদিক ওদিক সব জায়গায়ই দোকানপাট থাকে। তার যদি কিছু পছন্দ হয় কেনার মত তখন সে এই টাকায় কিনবে। খাওয়ার ব্যপারে তো শিশির ভাই তাকতে তার ভাবার দরকার পড়বে না সে জানে কিন্তু অন্য জিনিসের বেলায় সে কি করবে! ভালো একটা জামা, একটুখানি উঁচু একজোড়া জুতো, কোঁকড়া চুলগুলোতে লম্বা একটা বেণী আর ঠোঁটে হালকা ঠোঁটরঙা লিপস্টিক এতেই তার সাজ চোখে লাগার মত। এমনিতেই তার আলতারঙা গায়ের রঙ মানে গোলাপি ফর্সা ত্বক তার ওপর পানপাতার মত মুখটা এমনিতেই সকলের নজর কাড়ে। এ মুখে সে কখনো মেকাপের কথা ভাবলেই মনে পড়ে যায় শিফা মামীর মুখটা। ইশ, কি যে বকেছিলো মামী শিউলি আপার বিয়েতে মুখে মেকাপ করায়৷ তার এক কথা, বড় হয়ে গিয়েছিস তুই এখন আর সাজবি না বেশি বেশি নইলে নজর লেগে যাবে। তোর মুখে যে নজর আগে লেগেছে সেটাই থাক সারাজীবন।

“মেহেদী পায়ে হাঁটছিস নাকি!” সেই কঠিন আর গম্ভীর স্বর। আলতা পুরনো কথা ভাবতে ভাবতে কখন যে গেইট পেরিয়েছে খেয়ালই নেই। তাকে অন্যমনস্ক দেখেই শিশির এ কথা বলেছে। আলতা আশপাশে দেখলো শিশির একা আর কেউ নেই পাশে। সে তো জানতো আরও অনেকেই যাবে তাদের সাথে তারা কই!

“চল” বলেই শিশির একটু সামনে এগোলো। খালি রিকশা ডেকে উঠে পড়ে আলতাকে বলল, “ওঠ।”

আলতাও উঠে বসলো শিশিরের পাশে। রিকশা চলছে গন্তব্যে কিন্তু গন্তব্য কোথায় আলতার জানা নেই৷ সে শুধু আঁড়চোখে দেখছে শিশিরকে। অফহোয়াইট কালো স্ট্রাইপড শার্ট আর নরমাল জিন্স প্যান্ট। শার্টের হাতা গুটানো অথচ উজ্জল লোমশ হাতটাতে মোটা কালো বেল্টের ঘড়িটা কি দারুণ লাগছে। সকালের কাঁচা হলদে রঙা সূর্যের আলো কপাল ছুঁয়ে গালের পাশে পড়ছে তার। আলতা খুব মনযোগে দেখতে চাইছে শিশিরকে কিন্তু বারংবার রিকশার ঝাঁকুনি আর শিশিরের ভয়ে ঠিকঠাক তাকানোর সাহস হচ্ছে না৷ তবে এই রিকশায় বসার জন্যই আজ শিশির ভাইয়ের প্রিয় সুগন্ধির সুবাসটা নিতে পারছে সে। ছটফটিয়ে উঠছে মনটা খুব করে কিন্তু পাশে বসা মানুষটার ভয়ানক ধমকের ভয়ে মনটাও গুটিয়ে থাকতে চায়। প্রায় পঁচিশ মিনিট পর তারা এসে থামল সুন্দর একটা জায়গায়। আলতা রিকশায় বসেই চারপাশে তাকিয়ে রইলো বিষ্ময়ে ঠিক তখনই শিশির তার দিকে হাত বাড়িয়ে বলল, “নেমে আয়।”

“এ কি স্বপ্ন নাকি সত্যি!”

চলবে

(ভুলত্রুটি ক্ষমা করবেন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here