ষোড়শীর প্রেমের মায়ায় পর্ব -১০

#ষোড়শীর প্রেমের মায়ায়!
#লেখিকাঃতামান্না
#পর্ব_দশ
[#মান_অভিমান]

” সে একটা বনফুল, যার না আছে পরিচয়!
না আছে গোত্র, না আছে কোন কদর!”

–” কদর নেই বলেই পরিচয় হয়েই উঠেনি। মান নেই, গন্ধ নেই, পথে পথে ফুটে বেড়ায় বাগানে ফুটলে তার কদর হতো।”

স্নিগ্ধার সুন্দর গালটা লাল রক্তিম আভায় ধারণ করেছে,
টকটকে গোলাপি হয়েগেছে। শ্রাবণের হুটকরে চটে যাওয়াটা তার কাছে কেমন বিরক্তিকর লাগছে।
শ্রাবণ তো কখনো তার গায়ে হাত দেয়নি। আজ কেন বলা নেই কয়া নেই হুট করে চড় দিয়ে বসল এমন?
ড্রেসিংটেবিলের আয়নার সামনে বসে লাল হওয়া গাল জোড়ায় হাত বুলিয়ে সে ভাবতে লাগল সে।

অপরদিকে শ্রাবণ রুমের দরজা বন্ধ করেই বারান্দায় চলেগেল। অসম্ভব রাগ উঠেছে তার মেয়েটার উপর দাদা, তার চলার প্রতিটা পদে খুতঁ খুজে, কিভাবে চলতে হবে তা নিয়ে যত ধরনের কথা শুনাবে আর স্নিগ্ধাকে নিয়ে মাথায় তুলে নাচবে। স্নিগ্ধা যে তলে তলে অন‍্য একটা ছেলের সঙ্গে প্রেম করছে সেটা দেখবে না।
শ্রাবণ ফুসফুস করতে করতে বিছানায় গিয়ে শুয়ে পরল। বিছানায় শুয়ে পরতেই ফোন বেজে উঠল তার।

ফোনের স্ক্রিনে মহিমার নাম,

কল ব‍্যাক করার পর অপর পাশ থেকে মহিমা বলে উঠল-

—” কিরে বউ কে নিয়ে আসার জন‍্য তাড়াতাড়ি করে চলে গেলি একবার ও আমাদের সঙ্গে দেখা করলি না?”

—” খেয়াল ছিল না, রাখ ভালো লাগছে না পরে কথা বলবো!”

— কেন রে, মন খারাপ নাকি? এই তো যাওয়ার সময় দেখলাম দিব্বি হাসছিলি। এখন আবার কি করলি?”

—” আর বলিস না, স্নিগ্ধা কি করেছে জানিস? স্নিগ্ধা আজ ও আমাকে ফেলে আগে, আগে চলে এসেছে বাসায়। মেজাজ গরম হয় কি না বল? আমি এতবার করে বললাম আমি আসা পর্যন্ত অপেক্ষা করিস। আমরা একসঙ্গে বাসায় যাবো। আমি ওকে আগে ও বলেছি, ওকে এই কথাটা হয়তো আজ বলিনি। আজ ওকে আমি কলেজে দিয়ে আসিনি। নিয়ে আসতে তো পারি, ও কি করল? আমাকে ফেলে ও চলে এলো একা,একা। বাসায় এসেই আজ ইচ্ছে মত চড় মেরেছি। কেন মেরেছি কথাটা বলতেই পারেনি।আমার হাত দুটো ও বেশ জ্বলছে জানিস। খুব জোরে চড় মেরেছি, আমার সামনে দাড়িয়ে কেদেছে। ওকে মেরে রাগ লাগলে ও এখন মনে হচ্ছে ওকে এভাবে মারা উচিৎ হয়নি।

কেউ ওর গায়ে একটা টোকা ও সহজে দিত না। আর আমি কিনা দু দুটো চড় মেরেছি।

—” মারলি কেন? মেরে এখন দরদ দেখানো হচ্ছে! মেরেছি, খুব জোরে মেরেছি, কারন না বলে কাহিনী না বলে ঠাস, ঠাস করে চড় বসালি গাধা একটা! এখন যা স‍্যরি বলে আয়।”

—” এখন?”

—” হ‍্যা, এখন,”

—“না আরেকটু পর যাবো।”

—” আচ্ছা তোর বউ, তুই জানিস কিভাবে রাগ ভাঙ্গাবি তার,রাখছি।”

শ্রাবণ মহিমার ফোন রেখেই দেখল স্বর্ণার ফোন। এই মেয়েটা যেন তার পিছু ছাড়বেই না। বিরক্তি নিয়ে ফোনটাকে বিছানায় আছড়ে ফেলল। উঠে গিয়ে দাড়ালো স্নিগ্ধার রুমের সামনে, দু একবার নক করার পর ও স্নিগ্ধা দরজা খুলল না। গলার স্বর উচু করে ডাকবে তার আগেই স্নিগ্ধা ঠাস করে দরজা খুলে
ঠান্ডা গলায় বলল –

–” কি চাই?”

–” তোর সাথে আমার কথা ছিল ওই সম..

—” আমার কোন কথা শুনার ইচ্ছে নেই, অন্তত আপনার থেকে তো একদমই না!”

–” স্নিগ্ধা শোন, তুই আমাকে না জানিয়ে একা একা বাসায় আসলি কেন? আমি তোকে বলিনি আমার জন‍্য অপেক্ষা করতে?”

—” আমার জন‍্য আপনার গাড়ি নিয়ে দাড়াতে হবে না,
আমি কলেজের বাস দিয়ে আসা যাওয়া করতে পারবো!”

–” গাড়ি থাকতে কলেজ বাস কেন?আমাদের গাড়ি থাকার পরও তুই বাস দিয়ে যাবি?”

–” বাসে চড়া মানুষগুলো কি খারাপ? বাসে যারা চড়ে তারাও মানুষ নিজস্ব প্রাইভেট কার যার আছে সে ও মানুষ!”

–” আমার কথা সেটা না, আমরা থাকতে তুই একা একা চলবি কেন? আমরা তোর কেউ না?”

–” কেউ না তোমরা আমার, আমার কাউকে লাগবে না।
আমি আমার পথ গড়ে নিয়ে তোমাদের পথ থেকে চলে যাবো। আর তোমার সঙ্গে যে ঝুলানো একটা ট‍্যাবু বা ট‍্যাগ যাইয়া বলো এই বিয়ে নামের সম্পর্কটাকে ও শেষ করবো।”

–” তাই নাকি? এত সাহস তোর?”
স্নিগ্ধাকে রুমের ভিতর জোর করে ডুকিয়ে বলল –

–” কি ভাবিস প্রেমিকের সঙ্গে খুব সহজে প্রেম করে তার সঙ্গে পালিয়ে যাবি? যদি প্রেমের খবর টা বলে দেই নানা ভাইকে? মানি নানা শশুড়কে?”

–” জানিয়ে দিন,”

—” সত‍্যি সত‍্যি কিন্তু জানিয়ে দিব।”

–” দিন জানিয়ে, এই বিয়ে নিয়ে আমার কোন ইন্টারেস্ট নেই।”
শ্রাবণ স্নিগ্ধার দিকে কিছুক্ষণ চেয়ে চলেগেল। আর স্নিগ্ধা রাগে দুঃখে দরজাটা বন্ধ করে বিছানায় গিয়ে শুয়ে পরল।

” কখনো আমি এই সম্পর্কে থেকে শান্তি পাবো না।
থাকবো না, কাউকে লাখবে না আর!”
____________________________________

কোচিং থেকে একসঙ্গে বেড়িয়েছে পূরবী,স্নিগ্ধা, রামিসা।
রামিসা কোচিং য়ে একসঙ্গে পড়ে।
সন্ধ‍্যে হওয়াতে পূরবীর মা এসেছেন আজ মেয়েকে নিতে।
হঠাৎ স্নিগ্ধার চোখ যায় দূরে দাড়িয়ে থাকা শ্রাবণের দিকে, শ্রাবণের সঙ্গে দাড়িয়ে আছে তার বন্ধুরা। শ্রাবণ তাদের সঙ্গে গল্প করছিল। স্নিগ্ধা দেখেও পাত্তা দিল না,
সে সোজা হাটতে লাগল তার বান্ধবীদের সঙ্গে।
রামিসা পূরবীর মাকে আড়াল করে স্নিগ্ধার কানের কাছে এসে বলল –

–” এই স্নিগ্ধা শোন,”

—“হুম বল,”

–” পাশের ছেলেটার দিকে তাকা,”

–” কোন ছেলে?”

–” আরে ঐ যে গ্রে কালারের টি-শার্ট, দোস্ত কি সুন্দর ছেলেটা লম্বা!”

–” এই ভর সন্ধ‍্যায় আমি রাস্তায় উষ্ঠা খাই, আর তুই ব‍‍েডি পোলার দিকে তাকাস?” পাশ থেকে রামিসার কানে কানে বলল পূরবী। বলেই মায়ের পাশে আবার ভদ্রভাবে দাড়িয়ে পরল।

—” তোর চোখে পাওয়ার কম তোর ভবিষ্যৎ অন্ধকার,
তুই কি বুঝবি ক্রাশ খাওয়ার মজা!”

—” ক্রাশ খাওয়া মনে হয় খুব হালাল! বেদ্দব মাইয়া অন‍্যের বররের দিকে নজর দেস ক‍্যান?
আম্মু রামিসা,,

রামিসা পূরবীর মুখ চেপে ধরে বলল-

–” আন্টি ওর কথা শুনবেন না! ও শুধু প‍্যাচ লাগায়।”
স্নিগ্ধা ওদের দুজনের কান্ড দেখলে ও কিছু বলল না। গ্রে কালারের টি-শার্ট শ্রাবণের ছিল, শ্রাবণ এখানে এসে প্রায় সময় আড্ডা দিয়ে যায়। আর এই আড্ডার ছলে স্নিগ্ধাকে এসে দেখে যায় সে।
সেদিনের সেই চড়ের ঘটনার পর থেকে স্নিগ্ধা শ্রাবণের সঙ্গে কথা বলাটা বন্ধ করে দিয়েছে। একমাস পেরিয়ে গেলেও স্নিগ্ধা শ্রাবণের সঙ্গে ভালো করে কোন কথা বলেনি। উল্টো শ্রাবণ কথা বলতে এলে এরিয়ে গিয়েছে সব সময়। কারন হিসেবে বিভিন্ন অজুহাত দেখিয়েছে।
সবাইকে বলে দিয়েছে সে যতদিন ইন্টার পরিক্ষা দিচ্ছে না ততদিন কারোর সঙ্গে কথা বলে সময় নষ্ট করতে পারবে না।

শ্রাবণ ও বুঝতে পেরেছে স্নিগ্ধা তাকে এরিয়ে যেতে চায়।
কিন্তু আজকাল যে আর তার এভাবে কথা না বলাটা ভালো লাগেনা।স্নিগ্ধার এরিয়ে যাওয়া, স্নিগ্ধার কথা না বলাটা তার ভালো লাগে না কেন বুঝে না স্নিগ্ধা?
একটা ভুল কি ক্ষমা করে দেওয়া যায় না?
শ্রাবণ স্নিগ্ধাদের ফোলো করতে করতে আসছে। স্নিগ্ধা সবাইকে পাঠিয়ে দিয়ে বাড়িতে ডুকার পরই শ্রাবণ তার পিছন পিছন চলে আসে। দুজনের মধ‍্যে দুজনেই জানে তাদের মনে কি চলছে।

নিষিদ্ধ কিছু চাওয়া গুলো যেন বেড়ে গিয়েছে শ্রাবণের।
ষোলো বছরের যে চঞ্চল মেয়েটিকে একসময় তার বিরক্তিকর লাগত। আজ মনেহয় এই মেয়েটিকে কেন সে আগে ভালো করে দেখল না? মেয়েটি যখন কোচিং সেন্টার থেকে বেরিয়ে ফুচকার দোকানে বান্ধবীদের সঙ্গে হেসে হেসে কথা বলে। মেয়েটির সেই মুহূর্তের হাসির উজ্জলতা, আর সারল‍্যতা যেন মুগ্ধ করে তাকে।
মেয়েটি যখন ঘন কালো চুলগুলোকে বিনুনী করে কলেজ ড্রেসে বান্ধবীদের সঙ্গে দুষ্টুমি করে তখন মেয়েটার মধ‍্যে উচ্চমাধ‍্য‍মিকে পড়া কোন মেয়ে নয় বরং মনে হবে সদ‍্য কৈশোরে পা দেওয়া কোন মেয়ে।
কিন্তু এই মেয়েটাই বাড়িতে এলে একদম বদলে যায়।

চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here