ষোড়শীর প্রেমের মায়ায় পর্ব -০৯

#ষোড়শীর প্রেমের মায়ায়!
#লেখিকাঃতামান্না
#পর্ব_নয়
[#মান_অভিমান]

–” আমি কখনো বলেছি আমার টাকা লাগবে?
বলেছি তুমি অকর্ম? বলেছি তুমি কাজের নও?
বলেছি নিজের টাকায় সব করো আমার টাকা ধরবে না? আমি তো তেমন কিছু চাইনি! আমি চেয়েছি সুখ আমাদের সুখ! সুখের জন‍্য সবদিক লাগে না পুষ্প!
মানুষের কথা শুনতে গিয়ে তুমি নিজেকে কষ্ট দিচ্ছো!
আমার কথা ও তুমি ভাবলে না! এই মেয়েটাকে দেখো, মা হারা মেয়েটা তোমার জন‍্য চিন্তায় পরে গিয়েছে। তারদিকে চেয়ে দেখেছো? “তুমি সবার কথা নিয়ে ভাবো,সবাই তোমার দূর্বলতাটাকে কাজে লাগাবে ভেবে তুমি বারবার ভেবে নিয়েছো।কেন বারবার এসব ভাবো? আমার পরিবার কি এ নিয়ে কিছু বলেছে? তুমি নিজের মত চলছো, নিজের মত সংসার গুছিয়ে রেখেছো। প্রত‍্যেকটা নারীই তার সংসার আগলে রাখতে চায়,চাইবেই। তাই বলে নিজের শরীর কে দূর্বল করে? তোমার সন্তান নেই বলে তুমি আফসোস করছো? দেখো আমার ঘর ভর্তি আমার সন্তান!
আমার রক্ত! স্নিগ্ধাকে কাছে টেনে এনে বললেন-

–” এ আমার মা! এর শরীরে আমার বোনের রক্ত বইছে
আমার রক্ত! ”
শ্রাবণকে কাছে টেনে এনে বললনে –

—” ও আমার রক্ত! আমার ভাইয়ের ছেলে! তাতে কি?
আমার রক্ত ওর মধ‍্যে বইছে! রক্ত আর বংশ প্রদীপের চিন্তা করছো? সন্তান জন্ম দিয়েও অনেকে সন্তান লালন করতে জানেনা!
সন্তান জন্ম দিলেই পিতা আর মাতা হওয়া যায় না!
আমার কোন ইচ্ছে নেই, সন্তান নিয়ে, আমার সহধর্মীনি আছে!

পুষ্পিতা তার চোখের পানিগুলোকে মুছে বললেন –

–” সাজ্জাদ আর বলো না, আমার ভুল হয়েগেছে।
আমি আর কখনো এমন করবো না। সব সময় শরীরের খেয়াল রাখবো। কখনোই তোমার অবাধ‍্য হবো না।
তবুও তুমি আমাকে এভাবে কথা শুনিও না। আমার নিজেকে খুব অসহায় লাগে তুমি যখন আমার কাছ থেকে মুখ ফিরিয়ে নেও, আমার খুব ভয় করে, আমি পারিনা এগুলো সহ‍্য করতে।সাজ্জাদ সাহেব এ নিয়ে আর কথা বাড়ালেন না।পুষ্পিতার রুম থেকে স্নিগ্ধা রান্নাঘরের দিকে চলেগেল।সেখানে গিয়ে পুষ্পিতার জন‍্য তেতুল পানি গুলিয়ে নিয়ে আসল। প্রেশার বেড়েগেলে নানুর জন‍্য তেতুল পানি, লেবু পানি, কখনো আচার নিয়ে খাইয়ে দিত। আজ ও তার ব‍্যাতিক্রম করেনি সে।

দৌড়ে চলে এলো পুষ্পিতার কাছে শরবতটা নিয়ে। খাইয়ে দিল পুষ্পিতাকে বসিয়ে দিয়ে। পুরো রাত চিন্তায় ঘুমাতে পারেনি কেউ। একদিকে সাজ্জাদ আছে স্ত্রীর চিন্তায় মগ্ন। আর শ্রাবণ আছে স্নিগ্ধা আর ছোট চাচির চিন্তায়।

__________________________________

সকালে স্নিগ্ধা কলেজ ড্রেস পরে রেডি হয়েছে। কলেজে যেতে না চাইলে ও মামি জোর করে পাঠিয়েছে তাকে কলেজে যাওয়ার জন‍্য । বাধ‍্য হয়ে তৈরি হতে হলোই তাকে। ব‍্যাগ নিয়ে নিচে নামতেই দেখে মামা গাড়িতে উঠছে। শ্রাবণ তার গাড়িতে উঠে পরল, মামা বললেন –

—” শ্রাবণ স্নিগ্ধাকে ড্রপ করে দিয়ে আয়!”

–” আমি পারবো না, তোমার ভাগনি কে তুমি ড্রপ করে দিয়ে আসো।”
সাজ্জাদ সাহেব বললেন

—” হাদারাম কোথাকার তোর বউকে তুই গাড়িতে করে ড্রপ করে দিয়ে আসবি আমি কেন যাবো?”

–” তোমার ভাগনির আমাদের কাউকে লাগবে না, সে নিজেই পারে, তাকে দেখার মত অনেক লোক আছে।”
স্নিগ্ধা তাদের কথার মাঝে উঠে বলল –

–” মামা আমার পা আছে, আমি জোড় বস্ত নই কারো ঘাড়ে পরে থাকবো। আমি নিজেই কলেজে যেতে পারবো। কারোর জন‍্য অপেক্ষা করার আমার ইচ্ছে নেই।”

সাজ্জাদ সাহেব হঠাৎ শ্রাবণকে শাসিয়ে বলে উঠলেন –

–” শ্রাবইন‍্যে, তরাতরি করি তুই যদি স্নিগ্ধারে লই কলেজ ন যাস আই কিন্তু আব্বার কাছোত লাগাই দিওম!”
স্নিগ্ধা অন‍্য সময়ে মামার মুখে ভুলভাল চট্টগ্রামের ভাষা শুনে হেসে দিত কিন্তু আজ আর তার মুখে হাসি আসছে না, খুব বিরক্ত লাগছে তার। শ্রাবণ সাজ্জাদ সাহেবের দিকে তাকিয়ে ভাবতে লাগল – ছোট চাচা আজকাল যেন দাদুর বলা কথাটা বেশিই প্রয়োগ করা শিখে গেছে একেবারে যেখানেই যাবে এই কথাটা তাকে বলবেই।

শ্রাবণ স্নিগ্ধাকে উদ্দেশ্য করে বলল-

–” আয়, গাড়িতে বস, ”
স্নিগ্ধা তাদের পাশ কাটিয়ে বেরিয়ে পরল আর যাওয়ার আগে বলল –

–” আমি কারোর দয়ায় বাচার অধিকারী নই, নিজেই চলতে পারি। কারোর দান, দয়ায় আমি বাচতে চাই না।
অতএব, আমাকে যেন কেউ দয়া দেখাতে না আসে।
স্নিগ্ধা একা চলতে পারবে কারো তুচ্ছতাচ্ছিল্য সে সহ‍্য করতে পারবে না।”

সাজ্জাদ সাহেব যেন -“গোলক ধাধায় পরেগেছেন এদের দুজনকে কিভাবে এক করবেন দুজনই দুই মেরুর!”

স্নিগ্ধা বাসে করে চলে গিয়েছে কলেজের বাসে। কলেজের বাসে প্রথমে উঠাতে না চাইলে ও স্নিগ্ধা বলে দিল এরপর থেকে সে কলেজের বাসেই উঠবে। কারন কলেজের বাসের জন‍্য কলেজের বেতন শীটে বাস ভাড়ায় ছাত্রীদের নাম থাকে সেখানে স্নিগ্ধার নাম নেই।
স্নিগ্ধা সারাদিন ক্লাস করার পর ছুটির সময় পূরবীকে দেখল। পূরবী বলেছিল একসঙ্গে আসতে কিন্তু স্নিগ্ধার বাস ভাড়ার কথা শুনে আর দুজন এক হতে পারল না।

আগের স্কুলে স্নিগ্ধার অনেক বান্ধবী ছিল এই কলেজে স্নিগ্ধার বান্ধবী মহলে শুধু পূরবী, মৃধুলা, স্বচ্ছ এই তিনজন। আর কারোর সঙ্গেই তার তেমন জমেনি।

শ্রাবণ ইউনিভার্সিটি থেকে গাড়ি নিয়ে কলেজ গেইটের সামনে দাড়িয়েছিল অনেকক্ষণ আজও স্নিগ্ধা তার জন‍্য অপেক্ষা করেনি। রাগে শ্রাবণের পুরো শরীর থরথর করে কেপে উঠলো আর বারবার মনে পরল কালকে স্নিগ্ধার বলা কথাগুলো। গাড়ির স্পিড কিছুটা বাড়িয়ে বাসায় এসে ডুকেই দেখল স্নিগ্ধা রান্নঘর থেকে খাবার এনে ডাইনিং রুমে টেবিলের উপর রাখছে। শ্রাবণ আশেপাশে কোথাও না দেখে স্নিগ্ধার হাত থেকে বাটি টা সরিয়ে
হুট করে গালে কষিয়ে একটা চড় বসিয়ে দিল।
হুট করে শ্রাবণ স্নিগ্ধার গালে এভাবে চড় বসিয়ে দিবে স্নিগ্ধা ভাবেনি। স্নিগ্ধা শ্রাবণের মুখের দিকে চেয়ে আছে।

শ্রাবণ স্নিগ্ধার আরেকটি গালে আরও জোরে একটা চড় মেরে দিল। স্নিগ্ধা শ্রাবণের দিকে ছলছল চোখে চেয়ে আছে। যে গালে, যে শরীরে কখনো কেউ একটা আচড় অবধি দেয়নি সেই গালে শ্রাবণ আজ পরপর দুটো চড় দিল। স্নিগ্ধা তার দু গালে হাত দিয়ে শ্রাবণের দিকে ছলছল চোখে চেয়ে আছে। আর শ্রাবণ লাল চোখ জোড়া দিয়ে যেন তাকে গিলে খাচ্ছে।

স্নিগ্ধার এখনো বিশ্বাস হচ্ছে না। শ্রাবণ এই সেই শ্রাবণ যাকে স্নিগ্ধা ছোটবেলায় খেলার ছলে দুষ্টুমি করে শ্রাবণের পিঠে দুম করে কিল বসিয়ে দিত। শ্রাবণ কখনোই স্নিগ্ধার গায়ে এভাবে আঘাত করতো না। উল্টো স্নিগ্ধা তাকে মেরে, তাকে নিয়ে হাসাহাসি করতো সেই শ্রাবণ আজ এমন করলো। রাগে দুঃখে স্নিগ্ধা শ্রাবণের দিকে রাগি চোখে চেয়ে পাশে থাকা কাচে গ্লাসটাকে একটা আছাড় দিয়ে ভেঙ্গে ফেলল। আর দৌড়ে রুমের দরজা বন্ধ করে দিল। পুষ্পিতা রুমেই ছিল হঠাৎ কিছু ভাঙ্গার শব্দে দৌড়ে এসে দেখলেন ভাঙ্গা গ্লাস নিচে গড়াগড়ি খাচ্ছে। আর শ্রাবণ সেখানে দাড়িয়ে আছে।
তিনি শ্রাবণকে ডেকে উঠলেন –

–” শ্রাবণ তুই কখন এলি? আর স্নিগ্ধা না খেতে এসেছিল ও কোথায়?”

–” আমি জানিনা,”

–” ও গ্লাস টা পরল কিভাবে?”

–” আমার হাত থেকে পরেগেছে,”

–” ও, দেখি সর কি যে করিস না তোরা, কাচ গুলো পায়ে ডুকবে সর আমি সরিয়ে ফেলি।”

–” তুমি যাও আমি সরাচ্ছি, তুমি অসুস্থ!”
শ্রাবণ পুষ্পিতাকে সরিয়ে, কাচের টুকরো গুলোকে তুলে নিয়ে ডাস্টবিনে ফেলেদিল।

সারা সন্ধ‍্যায় স্নিগ্ধা রুমের দরজা খুলেনি। আজ সারাদিন তার মুখে একটু ও খাবার উঠেনি। সকালে শ্রাবণের বলা কথা আর তুচ্ছতাচ্ছিল্য। বিকেলে এসে গালে এভাবে হুট করে চড় বসিয়ে দেওয়ার পর প্রশ্নই উঠে না তার খাবার খাওয়ার। খাবে না, খাবে না সে খাবার। চলুক এভাবে যতদিন যায়। শ্রাবণের চড় তাকে মনে করিয়ে দিল –

” সে একটা বনফুল, যার না আছে পরিচয়!
না আছে গোত্র, না আছে কোন কদর!”

–” কদর নেই বলেই পরিচয় হয়েই উঠেনি। মান নেই, গন্ধ নেই, পথে পথে ফুটে বেড়ায় বাগানে ফুটলে তার কদর হতো।”

চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here