সে এক মনগড়া প্রেমকাব্য পর্ব -০৯

#সে_এক_মনগড়া_প্রেমকাব্য
৯ম_পর্ব
~মিহি

সেই সকাল থেকে তৈরি হয়ে বসে আছি, এখন সন্ধ্যে হতে চললো। অভির ফোন তো সেই থেকেই বন্ধ। এত পরিমাণ রাগ আর অসহ্য লাগছে যে বলার বাহিরে। সারাদিনে অনেকবার খেতে ডাকা হয়েছে আমায় কিন্তু আমি একবারও গেলাম না। নিজের প্রচলিত নিয়মের সর্বনাশটা কি আমি অভির জন্য ঘটাচ্ছি? “কেন এত অস্থির হচ্ছি আমি তার জন্য?” এই একটা প্রশ্নের উত্তর আমার খুব দরকার। ক্লান্তিতে মাথা যন্ত্রণা শুরু হলো, তার উপর খাওয়া-দাওয়া নেই সারাদিন। বিছানায় গা এলিয়ে দিতেই চোখে ঘুম এলো। স্বপ্নের দেশ বাস্তবতার চেয়ে অনেক বেশিই সুন্দর।

ঘুম ভাঙল রাত ২ টায়। লাফ দিয়ে উঠলাম। ফোনের দিকে তাকালাম। নাহ! অভি একবারও কল করেনি। এই ছেলেটা কি জেনে-বুঝে আমায় বিরক্ত করার চেষ্টা করছে?

আনমনে জানালার দিকে এগোচ্ছিলাম ঠিক এমন সময় ফোনটা বেজে উঠলো। একরকম দৌড়ে ফোনের কাছে আসতে নিয়ে হোঁচট খেলাম। তাও ফোনের কাছে পৌঁছাতে পেরে শান্তি। অভি কল করেছে। তাড়াহুড়ো করে ফোনটি ধরলাম।

– “আমার ফোনের অপেক্ষাতেই ছিলে বুঝি? রিং হওয়া মাত্রই রিসিভ?”

– “কে বলছে আপনার ফোনের অপেক্ষায় ছিলাম? আমার বয়েই গেছে।”

– “সে তো দেখতেই পারছি। রাত দুটোয় কল দিলাম তাও তিনবার রিং হতেই রিসিভ। এত কাঁচা ঘুম তোমার?”

– “আমার ঘুমের খোঁজ আপনাকে নিতে হবে না। কেন কল করেছেন সেটা বলেন।”

– “নিচে আসো।”

– “এই রাত্রিবেলা আমি নিচে যাবো কেন? আমাকে কি পাগলা কুকুর কামড়েছে?”

– “চুপচাপ আসো। আমি বেশিক্ষণ অপেক্ষা করতে পারবো না কিন্তু, একা একা ভয় লাগে।”

– “ভীতুর ডিম! আসছি আমি, থাকেন।”

কল কেটে দিলাম। অভির কথায় প্রচণ্ড হাসি আসলো। এত বড় ছেলে নাকি একা একা ভয় পায়? এই ওয়েট! আমার তো অভির উপর রাগ করার কথা! ছেলেটা আমায় ২৪ ঘণ্টা ধরে জ্বালিয়েছে ফোন অফ রেখে আর আমি কিনা ওকে কিছুই বললাম না। এটা কোনো কথা? নিচে যাই খালি, ওর একদিন কী আমার একদিন!

আয়নার দিকে তাকালাম একবার। চুল একটু এলোমেলো লাগছে, সুন্দর করে আঁচড়ে নিলাম। চোখের কাজলটাও ঠিক নেই, আবার একটু পড়লাম। আমার সব সাজসজ্জার কারণ অভি? ভাবতেও লজ্জা লাগছে। খালামণির কথাগুলো শোনার পর থেকে অভির প্রতি আমার অনুভূতিগুলো রঙ বদলাচ্ছে। মা আমার জন্য অভিকে ঠিক করেছে, এটা কি অভি জানে আর জানলেই কি রাজি হবে? শেষবার আয়নায় নিজেকে পর্যবেক্ষণ করে ধীর পায়ে নিচে নামলাম। সকলে ঘুম, আমার এত রাতে বাইরে যাওয়া ঠিক হচ্ছে তো? একেকটা মুহূর্ত একেক রকম প্রশ্নের সম্মুখীন হচ্ছি আমি আর শুধু সম্মুখীনই হচ্ছি না, এমন সব প্রশ্নের মুখোমুখি দাঁড়ানোর ক্ষমতাটুকুও উপলব্ধি করতে পারছি না। চোখ বন্ধ করে দীর্ঘশ্বাস ফেললাম। অতঃপর ধীর পায়ে দরজা খুলে বাইরে বের হলাম। অভির সাথে সরাসরি কথা বলে ওর অনুভূতি জেনে নেওয়াই ভালো। শ্রাবণের ক্ষেত্রে আমি যে ভুল করেছি, অভির ক্ষেত্রে তা করতে চাই না। আমাদের সম্পর্ক হওয়ার থাকলে কেবলই বৈবাহিক সম্পর্ক স্থাপন হবে, কোনরকম তথাকথিত প্রেমের সম্পর্ক না। দুই পরিবারের মতামতে বিয়ে ঠিক হবে, তবেই আমি অভির প্রতি অনুভূতিগুলো তুলে ধরবো। নিজের অনুভূতির কাছে বারবার হেরে গিয়ে নিজেকে কষ্ট পেতে দেখা আর সম্ভব না আমার পক্ষে।

বাইরে গিয়ে দেখি অভি বাইক নিয়ে দাঁড়িয়ে। বারবার আশেপাশে তাকাচ্ছে, এই ছেলে দেখি আমার চেয়েও ভীতু। আমি হাসতে হাসতে অভির পাশে গিয়ে দাঁড়ালাম।

– “আপনি এত ভীতু?”

– “আমি ভীতুই! চলো যেতে হবে।”

– “কোথায়?”

– “এ কী! এত তাড়াতাড়ি ভুলে গেলে চলবে? তোমায় না বলেছিলাম তোমায় নিয়ে ঘুরতে বের হবো।”

– “তাই বলে এই রাতের বেলা? কেউ দেখলে কী ভাববে?”

– “কেউ যাতে না দেখে, সেজন্যই তো এই ব্যবস্থা করলাম। বেশি কথা বলো না। তাড়াতাড়ি উঠো।”

– “তার আগে এটা বলুন যে আপনি ফোন অফ করে রেখেছিলেন কেন?”

– “চার্জ শেষ হয়ে গিয়েছিল, তার উপর চার্জার কাজ করছিল না। পরে সন্ধ্যায় আরেকটা চার্জার কিনে চার্জ করলাম।”

– “তাহলে সন্ধ্যায় ফোন অফ ছিল কেন?”

– “একটু দেখলাম আমার ফোন অফ পেয়ে আপনার কী অবস্থা হয়। আপনি কি অস্থির হন নাকি হন না!”

– “আপনার জন্য অস্থির হতে আমার বয়েই গেছে।”

– “হ্যাঁ! তা তো দেখতেই পাচ্ছিলাম। বেশি না, মাত্র ২৬৩ টা মিসড কল।”

– “জীবনেও না! এতগুলো কল আমি করিনি। আমি সর্বোচ্চ ত্রিশটা কল করেছি।”

– “ত্রিশ মিনিট পর পর ত্রিশটা করে কল করেছেন আপনি। বুঝলেন? যাই হোক, উঠেন এখন।”

– “আমি আপনার সাথে কিছু কথা বলতে চাই।”

– “আমিও চাই কিন্তু এখানে না। আমাকে বিশ্বাস করতে পারো তুমি মীরা, আমি তোমার ক্ষতি কখনোই করবো না। এটুকু বিশ্বাস তোমার মাও আমাকে করে।”

আর কিছু না বলে অভির বাইকে উঠলাম। হেলমেট দিল, পড়ে একটু দুরত্ব বজায় রেখেই বসলাম।

বাইক চলছে স্বাভাবিক গতিতে। আমার মনে তখন অজস্র প্রশ্ন যার উত্তরগুলো জানার জন্য আমি অস্থির কিন্তু আমি জানি এই সব প্রশ্নগুলো আমি অভিকে করতে পারবো না। কিছু প্রশ্ন শ্রাবণের জন্যও রয়ে গেছে। শ্রাবণের কী অবস্থা এখন? খুব ভালো আছে সে, তাই না?

ধ্রুব ভেবেছিল তার ভাবী অন্য কারো সাথে যাবে না অথচ রাত দুটো বাজে মীরা ভাবী একটা ছেলের বাইকে উঠলো। এই কথাটা সে রূপমকে জানাবে কোন মুখে? ইতিমধ্যে রূপমের কল এসেছে চারবার। এখন যদি ধ্রুব রিসিভ না করে, তাহলে রূপম নির্ঘাত তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিবে। রূপম ভাইয়ের জন্য বড্ড মন খারাপ হচ্ছে ধ্রুবর। তার মন সায় দিচ্ছে না কিছুতেই মীরার পিছু যাওয়ার জন্য। মূলত সে ভবিষ্যতের মুখোমুখি দাঁড়াতে ভয় করছে। ছেলেটা আর মীরার কী সম্পর্ক তা বেশ ভালো করে বুঝেছে ধ্রুব কিন্তু তা রূপমকে জানানোর ক্ষমতা তার নেই। সে মন থেকে প্রার্থনা করছে তার ধারণা যেন ভুল হয় কিন্তু ভাগ্য কী সেটাই চায়?

___________________________________

শ্রাবণের হাত-পা বাঁধা। স্ত্রী রেখে অন্য এক মেয়ের সাথে প্রণয়ঘটিত কারণে ধরা পড়েছে। পাশের গ্রামের সে মেয়ের সাথে গ্রামবাসী তাকে বিয়ে দেওয়ার জন্য প্রস্তাব দিয়েছে কিন্তু শ্রাবণ কিছুতেই এ বিয়ে করবে না। সে সবাইকে বোঝানোর হাজার চেষ্টা করেও ব্যর্থ। সে শুধু মীরার বান্ধবীর সাথে দেখা করতে এসেছিল যাতে সে মীরাকে শ্রাবণের সাথে কথা বলানোর জন্য রাজি করায়। শ্রাবণ মীরাকে নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসে কিন্তু প্রকৃতি বারবার মীরাকে শ্রাবণের থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়ার শত রকমের ষড়যন্ত্র করেই চলেছে। শ্রাবণ নিজের ভাগ্যের উপর চরম বিরক্ত। মীরা বুঝি এ জনমে তার হবে না। মীরার ত্রিসীমানায়ও বোধহয় আর পা রাখা হবে না শ্রাবণের। এত অপমানের চেয়ে মৃত্যু সহজ না? শ্রাবণের চোখজোড়া মুহূর্তেই নির্জীব রূপ ধারণ করে। বিবর্ণ, ভাবলেশহীন দৃষ্টিতে সে আশেপাশের ভীড়ের দিকে তাকিয়ে রয়।

________________________

মোমবাতি দিয়ে সুন্দর করে সাজানো টেবিলটা, আশেপাশে গাছ-গাছালি। অনেকটা নিঝুম নিরালয়ের মাঝে মোমের আলোয় চাঁদনীবিলাসের মতো ব্যাপার-স্যাপার। অভি আমায় চেয়ারে বসিয়ে দিয়ে নিজেও বসলো। মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে আছি চারিদিকে। এত সুন্দর একটা মুহূর্ত আমার জন্য কেউ কখনো সাজায়নি। কখনো বাবার রাজকন্যাও হতে পারিনি কিংবা মায়ের পরী। অবশ্য মা যে এখন আমার খেয়াল রাখতে শুরু করেছেন ভাবলে ভালোই লাগে। চিরজীবন অবজ্ঞা পেতে থাকা কারো জীবনে আচমকা প্রচুর খুশি আর ভালোবাসা এলে, সে অনেকটা পথভ্রষ্ট অভিযাত্রীর ন্যায় হয়ে যায়। প্রত্যাশা বাড়ে, ভালোবাসার কাঙাল থেকে ভালোবাসার মূর্তপ্রতীক হতে ইচ্ছে করে। যন্ত্রণাটা ঠিক তখনি পায় সে যখন প্রত্যাশাগুলো মুখ থুবড়ে পড়ে। জানিনা আমার জন্য কী অপেক্ষা করছে তবে অভির সাথে আমার আজ কথা বলতেই হবে।

চলবে…

[

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here