স্বপ্নময়_ভালোবাসা ❤পর্ব ১৫+১৬

স্বপ্নময় ভালোবাসা
রোকসানা আক্তার
||পর্ব-১৫||

যখন বাসায় ফিরলাম তখন বুঝতে পারলাম আকাশের সাথে আমি একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছি যেটা করা আমার একদম উচিত হয়নি।বিষয়টিকে সহজভাবেও নিতে পারতাম,জানি না হঠাৎ কি থেকে কি হয়ে গেল!

ওর শাড়ি পড়ে চুল ছেড়ে আসার আবদার করা,আবার তারউপর হাতধরা কেনজানি আমি এ বিষয়গুলো মেনে নিতে পারিনি।তাছাড়া,রহমত চাচার থেকে আমার বিয়ে ভাঙ্গার কারণটা জেনে একেবারেই নাজেহাল অবস্থা।মাথাটা শূন্য শূন্য অনুভূতি ।মনের ক্রোধানলে ওর সেম্পেথিটা মুহূর্তের জন্যে মনে হলো “পৃথিবীর সব এক!খালামণিও একসময় এমন সেম্পেথি দেখিয়েছিলেন।আর এখন?এখন ত উল্টো বামহাত দেখাচ্ছেন।”

মনের সাথে মনের সংঘর্ষের রূপটা আকাশের উপর ছুঁড়ে দেওয়া আমার একদম ঠিক হয়নি !তাও ওতগুলো মানুষের সামনে!ওর নিজেরও একটা সম্মান আছে!তাছাড়া,আকাশ ত ওরকম নয়।ও অন্য সবের থেকে আলাদা।এতটা বছর ওকে ভালোভাবে চেনেও কেনো কেনো এরকম করলাম,কেন!
উফস!!
ভাবতে পারছি না আর!কিছুতেই ভাবতে পারছি না!আকাশ নিশ্চয়ই আর আমার সাথে আগের মতো কথা বলবে না।কল করলেও রিসিভ করবে না।খুব খুব কষ্ট পেয়েছে হয়ত ও!

“সেই হাসপাতাল থেকে আসার পর থেকেই মুখ গোমড়া করে আছিস।ভেতরেও আসছিস না।আমার সাথে দু একটি কথাও বলছিস না!কি হলো তোর?”

মার কথায় ভাবনার গোচর কাঁটে আমার। পেছন ফিরে মার দিকে স্থির দৃষ্টিতে তাকাই।মা তার কথার জবাব পেতে আমার দিকে ছলছল চোখে তাকিয়ে আছেন বেলকনির দরজা বরাবর ।আমি উদাসীন মুখ করে একটা তপ্ত নিঃশ্বাস ছেড়ে বারান্দার রেলিং ছেড়ে মার কাছে যাই।কিছু না বলেই হঠাৎ মাকে জোরে জড়িয়ে ধরি!ঘটনার আকস্মিকতায় মা হতবিহ্বল।
মাকে এভাবে কিছুক্ষণ জড়িয়ে ধরে চোখবুঁজে নিজেকে স্বাভাবিক করার চেষ্টা করি।তারপর আস্তে একটা নিঃশ্বাস ছেড়ে মাকে আবার ছাড়িয়ে নিয়ে বললাম,

“মা আমরা এখান থেকে চলে যাই,প্লিজ?আমার আর এখানে ভালো লাগছে না।”
“কেন কি হয়েছে?কেউ তোকে কিছু বলেছে?”

দু’পাশে মাথা নাড়ি।
“তাহলে?”
“জানি না,মা।আমার কিছুই ভাল্লাগতেছে না।খুব খারাপ লাগতেছে মা!”
“নতুন জায়গায় এসেছিস ত তাই খারাপ লাগছে।”

খানিক থেমে মাথায় হাত বুলিয়ে তারপর আবার বলেন,
“সব ঠিক হয়ে যাবে।তাছাড়া,আমরা ত আর এখানে বেশিদিন থাকছি না।কাল রিপোর্ট ভালোয় ভালোয় হাতে আসুক তারপর ওষুধপাতি কিনে আমাদের আবাস্থল।ঠিক আছে?”

আমি উপরে-নিচে মাথা ঝাঁকাই।আর আমার ছলছল চোখজোড়ায় লেপ্টে থাকে মাকে না বলা অনেকগুলো কথা।

ডিনার শেষ হলে আমি ফোনটা একটু হাতে নিই। আকাশকে কল করবো ভাবছি। মনকে আর মানাতে পারছি না।দেখি রিসিভ করে কিনা। আর রিসিভ না করলে কাল সোঁজা ওর চেম্বারে গিয়ে হাজির হব এবং স্যরি বলবো!কিছুক্ষণ এসব ভেবেটেবে আকাশের নাম্বারে ডায়াল করে পলকহীন চোখে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকি। রিং হয় ওপাশ থেকে রিসিভ হয়নি।তারপর আবার দিই।তারপরও রিসিভ হয়নি।উপায়ন্তর না পেয়ে নাম্বারে মেসেজ করি-আকাশ প্লিজ,কলটা একটু রিসিভ কর।জরুরী কথা আছে তোর সাথে আমার।”

নাহ তাতেও কোনো রেসপন্স এলো না।আমি ক্ষান্ত মন নিয়ে বিছানার উপর বসে পড়ি।চোখের কার্ণিশ ঘেঁষে গাঢ় পানি জমা হয়,যেন এক্ষুনি টুপটুপ করে বেয়ে পড়বে। মা অবশ্য এখন রুমে নেই।রুমে থাকলে সব দেখে ফেলতেন।

এরইমাঝে কেউ দরজা ঠেলে মাথা বের করে বললো,
“আপামণি,আপনাকে ম্যাডাম ডাকছে।”

আমি তড়িঘড়ি চোখের আঁবছা পানিটা হাতের উল্টো পিঠ দিয়ে মুছে নিয়ে মাথা তুলে তাকাই। এ বাড়ির কাজের লোক।বললাম,
“জ্বী,আসছি।”

কাজের মহিলা চলে যায়।আমি মিনিট তিনেক সময় নিয়ে নিজেকে যথেষ্ট স্বাভাবিক করি।তারপর দৃঢ় পা ফেলে বাইরের দিকে এগিয়ে যায়।ডাইনিং বরাবর যেতেই সর্বপ্রথম খালামণিকে চোখে পড়ে।উনি সিঙ্গেল সোফায় পায়ের উপর পা চেপে বসে আছেন। ঠোঁটের কোণায় কথার পোটলা ঝুঁলছে।যদিও সিউর বলতে পারছি না তবে উনার চোখমুখের ভাব তাই বলছে।
তার অপোজিট পাশে মা!মার থেকে চোখ সরিয়ে বামপাশে তাকাতেই দেখি তুরাব ভাইয়া।উনার চোখমুখে কেমন একটা কৌতূহলী কৌতূহলী ভাব।

সবার এমন আঁটি পেতে বসায় কারণ বুঝলাম না ঠিক।কোনো ফয়সালা করবে নাকি??

ভাবতে ভাবতেই খালামণির কাছে চলে আসি।খালামণি আমাকে দেখে বলেন,
“আসছো তুমি?ওখানে গিয়ে বসো।কথা আছে!”

আমার ভেতরটা হঠাৎ মুচড়ে উঠে কোনো এক আশঙ্কায়!ওখানে বসি।বললেন,
“সানা?তুরাব নাকি তোমাদের বাসায় গিয়েছে?”

আমি কিছু বলার আগেই মা বলে উঠলেন,
“হুমম,শাহিদা গিয়েছে ত!কতবার বলবো তোকে!”
“বুবু,আমি তোমার সাথে কথা বলছি না।আমি সানার সাথে কথা বলছি।উত্তর ও দিবে।”
বলেই খালামণি আমার দিকে তাকান
বলেন,
“বলো,সানা।”

আমি ইতস্ততা বোধ করে তুরাব ভাইয়ার দিকে তাকাই।তুরাব ভাইয়ার মাথা নিচের দিকে সমান্তরাল।হঠাৎ খালামণি আমাকে এ’কথা জিজ্ঞেস করছেন কেন?আর জিজ্ঞেস করারই বা কী এমন কারণ থাকতে পারে !এটা ত উনার অজানার কিছু নয়!এতদিনের কথা উনার ছেলে উনাকে না বলে থাকবে বলে ত মনে হয়না।এমন ভাব করছেন যেন কিছুই জানেন না!
“কী সানা,বলছিস না কেন?”

আমি এবার সোঁজা উত্তর করি,
“তা ত তুরাব ভাইয়া জানে,খালামণি।”
“নাহ,তুরাব কিছুই জানে না।ও গেলেই ত জানবে!”
“মানে?উনি আমাদের বাসায় আসে নি?ভাইয়া আপনি আমাদের বাসায় যান নি?”

“তুরাব কী বলবে!আমি বলছি তা শুনতেছ না!?”
“দেখেন খালামণি আপনার কোথাও ভুল হচ্ছে!”
“আমার কোনো ভুল নয়,সানা!আমার ছেলে কখনো মিথ্যে বলেনা আমি আমার ছেলেকে চিনি।তুমি হয়তো চাইছো সম্পর্কটা টিকিয়ে রাখতে।দেখো তোমাকে ত আমি আগেই একবার বললাম তুরাবের কারো সাথে সম্পর্ক আছে!একটা উদাহরণ দিই শুনো–ধরো তোমাদের ডিভোর্স হয়নি।তোমরা সংসার শুরু করেছ।সংসার শুরুর পরই যদি দুজনের মাঝে আন্ডার্সটেন্ডিং ব্যাপারটা না থাকে- তুরাব তার রিলেশনটাকে ভুলতে না পারে।ওই মেয়ের সাথে কথা বলতে চায়।সে তোমাকে সময় দেয় না।তখন?তখন কী করবে?হবে ঝামেলা?হবে!পরে আমরা চাইলেও এর বিহেভ করতে পারবো না সানা!তোমার ভালোর জন্যেই বলছি এবং স্বয়ং তা তুরাবের সামনেই। এমন সম্পর্ক রাখার কোনো দরকার নেই।এতে তুমিও ভালো থাকবে না,এবং তুরাবও না।বুঝাতে পেরেছি,সানা?”

মা চুপ থাকতে পারেনি।ব্যথিত গলায় তুরাব ভাইয়াকে বলে উঠলো,
“তুরাব বাবা, তোমার মা এসব কী বলছে?আমরা ত কিছুই বুঝতেছি না!”

আমি বললাম,
“প্লিজ মা থামো।আমি বলছি!!”
বলেই খালামণির দিকে মুভ করি,

“তা আপনি চাচ্ছেন আমি আজ বা কালই ডিভোর্স পেপারে সাইন করে দিই?”
“আমার কথা বুঝতে ত তোমার অসুবিধে হয়নি তাই না?”
“ওকে!”
বলেই তুরাব নামের ওই লোকটির দিকে বজ্র চোখে তাকাই।তুরাব নামের ওই লোকটি এক ফোঁড়ও আর কথা বলেননি।বা বলার প্রয়োজনও বোধ করেননি।মানুষ এত ছলচাতুরী হয়!এতটা অভিনয় করতে ওারে?
হায় রে এই মানুষটিকে আর ইনার মাকে না দেখলে জানাই হত না।

তারপর নিজেকে খানিক্ষন ধাতস্থ করে মাকে নিয়ে হন্তদন্ত রুমে চলে এসে দরজা লাগিয়ে দিই।এখন যা শুনলেন আর তুরাব ভাইয়ার ভাবভঙ্গি যা দেখলেন মা এসবে চরম বিস্ময় এবং অবাক!এটা কী কোনো স্বপ্ন ছিল নাকি হ্যালুসিনেশন মা নিজেও এর কারণ বুঝতে পারছে না।ব্যথিত আর ভারাক্রান্ত মন বলেন,
“এটা কী হলো রে,মা?তুরাব না আমাদের বাসায় গেল?আজ মিথ্যে বললো কীভাবে!?”

আমি স্তব্ধ দাড়িয়ে থেকে মার দিকে তাকিয়ে একটা দীর্ঘশ্বাস ছাড়ি।কিছু না বলে বিছানার দিকে দু’কদম এগিয়ে এক সপাটে ফোনটা হাতে নিয়ে তুরাব নামের ওই অমানুষটার নাম্বারে কল করি।রিং হওয়ার সাথে সাথেই রিসিভ হয়।বললাম,
“আপনি এখন এই মুহূর্তে আমার সাথে দেখা করবেন।অনেক কথা আছে!ছাদে আসেন।আমি আসছি!”
বলেই কলটা কেঁটে দিই।ফোনহাতে নিয়ে দরজার দিলে ঘুরে যেতে নিলেই মা বলেন,

“ওর সাথে আর কি বলবি মা?ও একটা বেঈমান।ও একটা লম্পট! ওধরনের লম্পটের সাথে আমার মনে হয়না তোর আর কোনো ওর কথা বলা দরকার!আমরা কালই চলে যাবো এখান থেকে!”

“আমার হিসেব এখনো অনেক বাকি, মা!আগে কড়ি গন্ডা হিসেব নিই তারপর ওকে ছাড়বো।এর আগে নয়!”

ছাদে আসার খানিকক্ষণ পর তুরাব ভাইয়া আসে।স্বাভাবিক ভঙ্গিমায় দাড়িয়ে দু’হাত ভাজ করে বলেন,
“তা কেনো ডাকলে?”

“এসবের মানে কী?”
“কোন সবের?” ভ্রু কুঁচকে।
“ভাঁজা মাছটা আমিও উল্টে খেতে পারি!এমন রংঢং না করে সোজাসাপ্টা কথা বলুন!”

উনি উদাস মনে উপরের দিকে তাকিয়ে মুখে একটা তাচ্ছিল্য ভরা হাসি দিয়ে বলেন,
“ভাঁজা মাছটা যদি আমি উল্টে খেতে পারতাম তাহলে এতদিনে পেছনে মেয়েদের লাইন লেগে থাকতো!রুমডেট ও হত!”

“মানে!!!!কী বলতে চাচ্ছেন আপনি?”
উনি প্রসঙ্গ পাল্টান,
“তা প্রেম করছো কয়টা?আর এখনো লাইনে রাখছো কয়টাকে?”

“মুখে লাগাম দিয়ে কথা বলুন বলছি!এটা নয় যে কারো উপর যা তা বলে যাবেন আর সে শুনে যাবে! আর সোঁজা লাইন চিনেন ত?সোঁজা দড়ির মতো সোঁজা কথা বলুন।আপনার পেচানো ক্যাঁচাল শুনতে এখানে কেউ আসে নি।”

“ভালো কথা জানো তুমি!তা তুমি একটা জিনিস জানো?আমার স্বপ্নে ছিল একটা ভার্জিন মেয়ে! আমার যাকে দিয়ে তৃপ্তি মিটবে!যাকে দিয়ে আয়েশ পাবো।আর যেদিন তোমাকে অফিসে দেখলাম তোমার চালচলনে বুঝলাম নির্ঘাত তুমি ভার্জিন হবে তারউপর তুমি ছিলে সুন্দরী !সেই ভেবেই মাকে আর না জানিয়ে তোমাদের বাসায় ছুটে যাই।অবশ্য মাকে আবার এ’কথাটা জানাই নি যে তোমাকে মেনে নিতে তোমাদের বাসায় যাচ্ছি। এতে মা মোটেও খুশি হতেন না।বরঞ্চ বারণ করতেন!মার ত জেনিকে পছন্দ!আর আজ পর্যন্ত শুনেনি আমার মুখ থেকে শোনেনি সেদিন যে তোমাদের বাসায় গেলাম,যদিও তোমাদের থেকে শুনেছে!বিনিময়ে মিথ্যে-বানোয়াট কথা বলে সম্পর্কটা টিকিয়ে রাখার উপাধি পেয়েছ!হা হা হা!তা আসল কথা বলি,
তাই সেদিন তোমাদের বাসা কথাগুলো তোমার সামনে এমন সুন্দরভাবে উপস্থাপন করলাম তুমি ত দ্বিধায় পড়ে গেলে আমায় আসলেই ডিভোর্স দিবে নাকি রিজেক্ট করবল?আমি ত মনে মনে সেই খুশি হলাম!

যাইহোক,এবার দ্বিতীয় টপিকস বলছি-তুমি যেদিন আমাদের বাড়ি আসলে সেদিন থেকে তোমার পেছনে গোয়েন্দা লাগিয়ে দিই!যাকে বিয়ে করবো তার ব্যাপারে অন্তত ত আমাকে একটু আধটু জানতেই হবে।তুমি আজ হাসপাতালে তোমার মার রিপোর্ট আনতে গিয়েছিলে!আচ্ছা, তোমার একটু বিবেকে বাঁধে নি আপন লোককে রেখে পরপুরুষের মাধ্যমে মাকে ডাক্তার দেখাতে?আবার আমাদের থেকেও এ’কথা লুঁকিয়ে রাখলে!ওহ হ্যাঁ হ্যাঁ আমি ত ভুলেই গেলাম ওই ডাক্তারের সাথে ত তোমার আবার পিরীত আছে!তা আমাদের আবার জানাতে যাবে কেন!আমরা ত আবার রিয়াকশন নিব!তা
রেস্টুরেন্টেও নাকি ডাক্তারের সাথে ঝগড়াঝাঁটি হয়েছে?তা কেন হলো?ডাক্তার তোমার হাত ধরে নি বলে?আচ্ছা কত রাত কাঁটিয়েছ তার সাথে?ভার্জিনিটি ত মোটেও নাই!একদম পঁচা হয়ে গেছ!গন্ধ..ওয়াক ওয়াক..!!!”

সহ্য করতে পারি নি উনারর শেষ কথাটা।সম্পূর্ণ কথা শেষ করতে না দিয়ে শরীরের সর্ব শক্তি দিয়ে উনার গালে সজোরে একটা চড় মারি!
“ইউ লম্পট? আপনার সাথে আমার সম্পর্ক থাকার কোনো ইচ্ছেই এখন আমার নাই!!!আমি আপনাকে আজই এবং এখনই ওমন স্বীকৃতিহীন সম্পর্ক থেকে সরিয়ে দিচ্ছি! আল্লাহ খুব জোড় বাঁচিয়েছে এমন একটা খারাপ লোকের থেকে!”

বলেই এক মুহূর্তে আর না দাঁড়িয়ে দ্রুতপদে ছাদ থেকে চলে আসি।টাস করে দরজা ঠেলে ভেতরে ঢুকে ব্যাগের মধ্যে পড়ে থাকা ডিভোর্স পেপারটা বের করি।মা বিস্ময় মাখা চোখে তাকিয়ে আছেন।কী করছি বা কী করবো মা কিছুই বুঝতে পারছেন না!

ডিভোর্স পেপারটার দিকে কিছুক্ষণ তাকিয়ে ভাবতে থাকি,
“জীবনে কত ছলনময়ী মানুষ দেখেছি!কত বিশ্বাস ভাঙ্গার মানুষ দেখেছি!কত স্বপ্ন দেখিয়ে স্বপ্ন ভাঙ্গার মানুষ দেখেছি!এদের আমি ঘৃণা করি!চরম ঘৃণা করি!আগে কত্ত ভাবতাম জীবনে মেয়েদের বিয়ে একটা!আর একই কাপড়ে তার জীবন!আর আজ! আজ হলো কী!হে আল্লাহ ইচ্ছেটা গুঁড়িয়ে বালু করে দিলে!!!”

অর্ধচোখে পাতায় টলটল পানি বেয়ে পড়ছে বৃষ্টির ফোঁটার মতো!!
কলম হাতে নিয়ে স্বাক্ষর করা স্থানে খঁচ খঁচ কলমের কালিতে একটা নিকষ,অবিশ্বাস,স্বীকৃতিহীন,অন্ধ-ভালোবাসার বন্ধনের সম্পূর্ণ বিচ্ছিন্নতা ঘটে!!!

অচল চাকার মতো থেমে গেল তুরাব আর সানার বন্ধনটা!এই বন্ধনটার এখানেই সমাপ্তি!!!!
স্বপ্নময় ভালোবাসা
রোকসানা আক্তার
পর্ব-১৬

চারদিকে ফজর আযানের পড়তেই আমার তন্দ্রাচ্ছন্ন চোখের পাতা খুলে যায়।অবসাদ শরীর নিয়ে উঠতেই নিলেই মার দিকে নজর যায়।মা চোখজোড়া ফকফকে খুলে রেখে উপরের দিকে স্থির দৃষ্টিতে তাঁকিয়ে আছেন।আমি খানিকটা অবাক হয়ে মার মাথায় আলতো হাত রেখে শান্ত গলায় বললাম,

“মা?”

মা আচমকা আমার কন্ঠস্বর শুনে হন্তদন্ত চোখের পাতা আবার বুঁজে নেন।

মুহূর্তেই আমার দু’চোখ টলমল করে উঠে।বুঝতে আর বাকি রইলো না মা যে কালকের ঘটনাটি নিয়ে সারারাত ভেবে ভেবে নির্ঘুম কাটিয়েছেন ।মনে মনে কষ্টগুলোকে নিজের মাঝে অনুভব করেছেন!আমি যাতে এর কিছুটি না বুঝতে পারি তাই আবার আমার শব্দ পেয়ে ঘুমের ভাণ ধরেছেন!

কিছুক্ষণ মার দিকে নিরব তাকিয়ে দীর্ঘশ্বাস ছাড়ি।তারপর বিছানা থেকে নেমে ওযু সেরে ফজরের নামাজে দাড়াই।মোনাজাতে থাকা অবস্থায় চারদিকে আস্তে আস্তে ফর্সা কণা নামে।দুই তিনটা কাক কিছুক্ষণ কা কা ডেকে পশ্চিম আকাশে উড়ে যায়।

আমি জায়নামাজ টা ভাঁজ করে রেখে বিছানার কোণে রাখি।মার কাছে গিয়ে নরম গলায় বললাম,
“মা?ও মা?ফজরের ওয়াক্ত চলে গেছে।ওঠবে না?”
মা কিছু বললেন না!আমি আবার ডাকলাম।মা এবার ভাঙ্গা গলায় জবাব প্রদান করলেন,

“উঠতেছি মা,উঠতেছি।”

বলেই উঠার চেষ্টা করেন।আমি মাকে উঠতে সাহায্য করি।মা দাঁড়িয়ে বুকে হাত টেনে আমাকে বলেন,
“বুকের ব্যথাটা হঠাৎ এমন বাড়ছে!উহুহু।”
“বেশি বেড়েছে,মা?”
“তা জানি নারে মা।তবে বুকটায় প্রচন্ড ভার ভার লাগছে।”

বলেই মা বাথরুমে চলে যান।আমি জামাকাপড় গোছাতে ব্যস্ত হয়ে যাই।আমার এবং মার যাবতীয় সবগুলো রুমের অন্ধ্রেরন্ধ্রে থেকে বের করে করে বিছানার উপর জড়ো করি।গোছাগোছির কাজ প্রায়ই শেষের পর্যায়ে।মারও নামাজ শেষ হয়।জুতো একজোড়া বেলকনিতে রেখে এসছি ওটা আনতে বেলকনির দরজা বরাবর যেতেই হঠাৎ মা একটা আর্তনাদ করে উঠেন!

আমি চমকে পেছন ফিরে তাকাই।মা বুকে হাত চেপে আধ বসায় চোখমুখ কুঁচকে কাতরাচ্ছেন!আমি দৌড়ে মাকে গিয়ে জড়িয়ে ধরি!
“মা,তোমার কিছু হয়েছে?এমন করছো কেন তুমি?”
“মারে ব্যথাটা খুব জোড় বেড়েছে সহ্য করতে পারতেছি না আর!আহ্..দম..দম ফালাতে পারছি না।”

“মা তুমি এখানে একটু কষ্ট করে বসো।আমি এক্ষুণি ওষুধ নিয়ে আসছি।”
বলেই দ্রুতপদে বক্স থেকে একটা ওষুধ নিয়ে এনে পানি সম্মেত তা মার মুখে ফুরে দিতেই মা একগাল বমি ওয়া ওয়াক করে নিচে পুরোটা ঢেলে দেন!আমি হতভম্ব চোখজোড়ায় এক্ষুণি যেন কেঁদে ফেলি।মার হঠাৎ এ কি হলো!?মার ত এর আগে তীব্রভাবে এমনকি কখনো হয়নি!হে আল্লাহ,কী করবো আমি?গিয়ে খালামণিকে বলবো…আকাশকে?হ্যাঁ হ্যাঁ আকাশকে!!

তড়িৎ হাতে আকাশের নাম্বারে টাচ করি।একে একে চারবার রিং হয়,রিসিভ হয়নি!!!
নাউ আই’ম এক্সট্রিমলি হ্যাল্পলেস!নো ওয়ান হ্যাজ বিসাইজ মি!”ভাবতে ভাবতে হাতজোড়া দিয়ে মাথার দু’পাশে চেপে ধরে ফ্লোরের উপর ধপসে বসে পড়ি!আমার কান্নার বেগের সাথে মার কিছু কাঁতর জড়ানো ভাঙ্গা ভাঙ্গা ধ্বনি শুনতে পাই,

“সা-না?মারে মা, আমায় ক্ষমা করে দিস!আজ আমার জন্যে তোর এ অবস্থা হলো!ক্ষমা করে দিস আমাকে!আমি বড্ড অপরাধী রে,বড্ড অপরাধী!! আমাকে বদদোয়া দিস না।তাহলে আমি জান্নাত পানো না!”

আমি মাথা তুলে এবার মার দিকে তাকাই।মা অসাড় শরীর নিয়ে প্রচন্ড ব্যথায় ছটফট করছেন।আমি ুক টপকে উঠে দাড়িয়ে মাকে গিয়ে জোরে জড়িয়ে ধরে উঠানোর চেষ্টা করি।মা বললেন,
“হাসপাতাল নিচ্ছিস আমাকে?আমি ত আর মনে হয় বাঁচবো না মা।আমাকে খামোখা কষ্ট করে হাসপাতালে নিস না মা।”

আমি মার কথা শুনেছি কি শুনি নি তা ঠিক জানি না।তবে এখন এসব শোনার হাতে একদম সময় নেই।শরীরের সর্বশক্তি দিয়ে মাকে ধরে বাইরে নিয়ে যেতেই ভাগ্যে পরিক্রমায় রহমত চাচাকে সামনে পাই।মার কি হয়েছে কি হয়েছে বলে আমাকে সাহায্য করতে এগিয়ে আসেন।তারপর মাকে সি.এন.জি করে একটা প্রাইভেট হাসপাতালে নিয়ে আসি।প্রাইভেটে চিকিৎসা করাতে নিলেই ডাক্তার বলেন,মা হার্ট অ্যটাক করেছে।মাকে ইমার্জেন্সি আইসিইউতে রাখতে হবে।তারজন্যে লাখের মতো লাহবে!নাহলে উনারা মায়ের চিকিৎসা করতে পারবেন না!

তবে এই মুহূর্তে আমার কাছে ওত টাকা নেই!কোথায় পাবো আমি ওতগুলো টাকা?কে দিবে আমাকে?ওদিক দিয়ে মার অবস্থা খুবই বেসামাল!অন্তত এই মুহূর্তে একটা চিকিৎসা ত মার দরকার!

“আচ্ছা,রহমত চাচা?সরকারি হাসপাতালে মাকে নিয়ে গেলে? ”
“আরেহ তুমি সরকারি হাসপাতালের কথা কেন ভাবছো?সরকারি হাসপাতালে নিয়ে গেলে কোনো লাভ হবে না!খামোখা সময় নষ্ট!তুমি দেরী আর না করে তোমার খালামণিকে কল করো!”

“উনার কাছে কল? সম্ভব নয়!!!”
“মারে কাল আমি সব দেখেছি।একটা কথা বলি তোমাকে বিপদের সময় সব অপমান গায়ে মাখতে নেই রে।আগে নিজের মাকে বাঁচাও!!”

রহমত চাচা মন্দ বলে নি।হ্যাঁ হ্যাঁ পরে আমি উনাদের সবটাকা পরিশোধ করে দিব!যত কষ্ট হবে আমার!এই আমার প্রমিজ!মনে মনে ভেবেই
কল করবো এমতাবস্থায় আমাদের কাছে কেউ একজন এসে বললো,

“আপনারা যাকে নিয়ে এসছেন উনি ত মনে হয় মারা গেছেন!”

কথাটি শুনামাত্র জোরে একটা আর্তনাদ করে উঠি।আর্তনাদে চারপাশে থাকা সবাই আমার দিকে প্রশ্নবিদ্ধ এবং অবাক চোখে তাকায়!আমি এক দৌড়ে রোগ নির্ণয় রুমে গিয়ে মাকে জড়িয়ে ধরি।
“মা? ও মা?মাগো?মা তুমি বেঁচে আছো।কথা বলো মা।কথা বলো!কথা বলো!!!!”

মা কথা বলেনি!হাত-পা অসাড় পড়ে আছে ওটিতে।চোখজোড়া বুঁজে আছে।এতক্ষণে নিঃশ্বাস নিতে কষ্ট হয় বলে কাঁতরিয়েছিল এখন সেই নিঃশ্বাসটুকু হারিয়ে গেছে!মা একদম সোঁজা হয়ে শুয়ে আছে।খুব নিবিড় ঘুম!যে ঘুমে মা কখনোই জাগবে না!!”

“এ্যাঁ চাচা?আমার মা কি ঘুম থেকে আর জাগবে না?চাচা চাচাগো?ও চাচা!এ্যাঁ মা উঠো উঠো…!”

ঠিক খেয়াল নেই কখন জ্ঞান হারালাম।যখন চোখ মেলি তখন দেখি আমার চারপাশে অনেকগুলো পরিচিত মুখ।এই যেমন-খালামণি,তুরাব ভাইয়া,আকাশ।খালামণি বলে উঠলেন,

“ওই ত সানা জেগেছে!এই সানা?আমাকে কিছু জানালি না যে বুবুর এ অবস্থা হলো?তুই চলে যাবার মিনিট দশেক পর বাড়ির কাজের লোকের থেকে শুনলাম তুই বুবুকে এই অবস্থায় হাসপাতালে নিয়ে গেছিস।পাগল হয়ে তুরাবকে কল করলাম!আর এসে দেখলাম আমার বুবু!”

বলেই খালামণি কান্নায় ভেঙ্গে পড়েন! আকাশ বললো,
“সানা,আমি খুবই দুঃখিত!তোর বিপদের সময় আমি তোর পাশে থাকতে পারিনি!প্লিজ আমায় ক্ষমা করে দে সানা!প্লিজ?আন্টির রিপোর্ট যখন হাতে পেলাম দেখলাম রিপোর্ট খারাপ!পাগল হয়ে তোকে কল দিই আন্টিকে ইমার্জেন্সি ওখানে নিয়ে যেতিস। আর কলটা কেউ একজন রিসিভ বললো আন্টি আর নাই!তুই আন্টিকে আমার ওখানে না নিয়ে এখানে কেন নিয়ে আসলি!এই সানা?কথা বল!”

সবকথা মাথার মধ্যে ঢুকলো কিনা জানি না।তবে মাকে এখানে এখন দেখতে পাচ্ছি না।মাকে এরা কোথায় নিয়ে গেছে!
জোর গলায় চিৎকার দিয়ে বললাম,

“আমার মা কই?”
“সানা,বুবু এখন এম্বুলেন্সে।এম্বুলেন্স বাইরে দাড়িয়ে।এতক্ষণ তোর জ্ঞান ফেরার অপেক্ষায় ছিলাম।চল!”

আমি কথার জবাব না দিয়ে ফ্লোর থেকে উঠে দাড়াই। আর টালমাটাল পায়ে এম্বুলেন্সের দিকে অগ্রসর হতে থাকি।পেছন পেছন উনারাও আসছেন।আমি এম্বুলেন্সের কাছাকাছি আসতেই কেউ একজন পেছনের দরজা খুলে দিয়ে বললো,

“ভেতরে ঢুকেন আপু!”

লোকটির কথায় সম্মতি দিয়ে আমি ভেতরে আসি। ভেতরে ঢুকতেই নিজেকে স্থবির না রাখতে পারলেও অসাড়ভাবে বসে থাকি পলকহীন চোখে।মা আমার সামনে সাদা কাপড়ে আবৃত শুয়ে আছে।স্বর্গের ঘুম ঘুমাচ্ছে মা!!!

খালামণি তুরাব ভাইয়াকে কিছু একটা বলে এম্বুলেন্সের ভেতরে আসতে চাইলেই এবার আমার টনক নড়ে উঠে।গম্ভীর গলায় বললাম,

“খালামণি,তোমাদের কারো যেতে হবে না আমার সাথে!আমি মাকে নিয়ে একাই যেতে পারবো!আর একটা কাইন্ডলি রিকুয়েষ্ট কুমিল্লা আসবেন না।”

“সানা,তুই এসব কী বলছিস?!আমার বুবু মারা গেছে আর আমি যাবো না!এরে বুবু আমার রক্তের বোন।এমন কথা বলিস না!”

“মা একা।সময়ের ব্যবধানে থেকেও আপনজন থাকলো না।ভালো থাকবেন খালামণি!খুব কষ্ট দিয়েছি আপনাদের আমি এবং মা!মাফ করবেন!”

বলেই ড্রাইভারকে গাড়ি স্টার্ট দিতে বলি।ড্রাইভার সম্মতি দিয়ে গাড়ি স্টার্ট করে।আমি উনাদের থেকে অনেকটা দূরে চলে আসি।আর উনার নিথর চোখে এম্বুলেন্সের দিকে তাকিয়ে আছেন!

চলবে…..
চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here