এক কাপ ঠান্ডা কফি পর্ব -০৯+১০

#এক_কাপ_ঠান্ডা_কফি
#পর্ব:- ০৯

রামিশা যখন রাস্তার পাশে দাঁড়িয়ে আছে ঠিক তখনই রাব্বি তার কাছাকাছি এসে দাঁড়ায়। ডানে বামে তাকিয়ে হঠাৎ করেই একটা বাস হোটেলের পার্কিং এ ঢুকতে দেখে। বাসটা সাইড দেবার জন্য তাদের দুজনকেই একটু সরতে হয়েছে। রাব্বি সেই সুযোগটাই গ্রহণ করেছে। ক্লোরোফর্ম মাখানো রুমালটা পকেট থেকে বের করে হাতে নিয়ে সাইড দেবার অভিনয় করে ধাক্কা মানে রামিশাকে।

রাস্তার পাশে পড়ে গেল রামিশা, তাকে তুলতে যাবার ভান করে এক হাত দিয়ে রামিশার মুখের মাস্কটা খুলে অন্য হাত দিয়ে রুমালটা চেপে ধরে তার নাকমুখে। আশেপাশের মানুষেরা ছুটে আসার আগেই ক্লোরোফর্মের কাজ শুরু হয়ে গেছে। মাত্র ১০/১৫ সেকেন্ডের ব্যাপার, রামিশা স্পষ্ট করে কিছুই দেখতে পেল না। অজ্ঞান হবার আগে অস্ফুটে কিছু বললো, কিন্তু রাস্তার প্রচুর গাড়ির শব্দে সেটা বোঝা গেল না।

হোটেলের দুজন সিকিউরিটির সাহায্য নিয়ে একটা মাইক্রো ভাড়া করতে পারলো রাব্বি। সেই মাইক্রোবাসে তুলে অজ্ঞান রামিশাকে নিয়ে ঢাকায় রওনা দিল সে। যদিও সবাই বলেছিল কাছেই একটা ক্লিনিকে নিয়ে যাবার জন্য। কিন্তু রাব্বি বললো যে ” সে আমার স্ত্রী, আর এমনিতেই ও একটু ভয় পেলেই অজ্ঞান হয়ে যায়। যেহেতু তেমন কোনো আঘাত লাগেনি তাই কোনো সমস্যা হবে না। ঢাকায় যেতে যেতে জ্ঞান ফিরে আসবে। ”

মাইক্রোতে বসে বসে রাব্বি প্রথমে ভাবলো যে সাজু ভাইকে কল দিয়ে জানিয়ে দেবে রামিশা তার হাতে বন্দী। কিন্তু একটু ভেবে সিদ্ধান্ত পরিবর্তন করে ফেললো, আগে ঢাকার যেতে হবে। তারপর নির্দিষ্ট একটা স্থানে একে রেখে ঠাণ্ডা মাথায় সাজু কে মারার প্ল্যান করবে।
অজ্ঞান হয়ে পড়ে থাকা রামিশার দিকে একবার তাকিয়ে মুচকি হাসলো রাব্বি।

★ ★ ★

ঝিনাইদহ পার হবার পরে রামিশার নাম্বারে বেশ কয়েকবার কল দিল সাজু। কিন্তু বারবার রিং হয়ে কেটে যাচ্ছে কেউ রিসিভ করছে না।

এমন সময় দারোগা সাহেব কল দিয়ে জানালো যে আব্দুল কাদেরকে বাগেরহাট থেকে কেউ গুলি করে হত্যা করতে চেয়েছে। গুরতর অবস্থায় তাকে খুলনা মেডিকেলে নেওয়া হয়েছে।

খবরটা শুনে সাজু আরও টেনশনে পড়ে গেল। এই মামলার সবকিছুই এলোমেলো হয়ে গেছে, একেক স্থানে একেক ধরনের ঘটনা ঘটছে। কিন্তু রামিশা কেমন আছে এটা বুঝতে পারছে না। রামিশাকে সতর্ক হবার কথা সে বলেছিল শুধুমাত্র সন্দেহের কারণে। যেহেতু পুতুল মেয়েটা বারবার তাকে অনুসরণ করছে তাই রামিশার উপর কোনো আক্রমণ হতে পারে বলেই সাজু ভেবেছিল। কিন্তু এখন মনে হয় কাজটা বেশি বোকামি হয়ে গেছে। রামিশা হয়তো তার কথা শুনে ঘাবড়ে গেছে, তারপর কি থেকে কি করতে গেছে আল্লাহ ভালো জানে।

দারোগা সাহেবের কাছ থেকে খুলনা মেডিকেলে আব্দুল কাদেরের সঙ্গে থাকা ইন্সপেক্টরের নাম্বার নিল সাজু ভাই। তারপর তার কাছে কল দিয়ে জানতে পারলো প্রচুর রক্তের দরকার। গুলির কারণে শরীরের রক্ত একদম শেষ, কিন্তু এতো দ্রুত রক্ত সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। বিভিন্নভাবে চেষ্টা করা হচ্ছে, তবে কমপক্ষে ৪/৫ ব্যাগ রক্ত সংগ্রহ করে রাখতে বলা হয়েছে।

সাজু দ্রুত কল দিল তার পুরনো ক্যাম্পাসে। তাদের একটা খুব পুরনো গ্রুপ আছে রক্ত সংগ্রহ করার। একটা সময় রকি শফিক সজীবকে নিয়ে সাজু যখন খুলনায় থাকতো তখন থেকেই এটা তারা পরিচালনা করতো। সেখানে একটা ছেলেকে রক্তের কথা বলে দিল, ছেলেটা খুব দ্রুত জানাবে বলে কল কেটে দিল।

|

সাজুর বাস এখন মাগুরা জেলা পার হয়ে গেছে। খুলনা থেকে একটু আগে খবর এসেছে রক্তের ব্যবস্থা হয়েছে। বিএল কলেজের এক ছাত্র এসে এক ব্যাগ রক্ত দিয়ে গেছে।
কিন্তু রামিশার সঙ্গে এখনো যোগাযোগ করতে পারছে না। ৩০০ বারের বেশি কল করা হয়েছে কোনো রেসপন্স পাওয়া যায়নি। সাজুর মনের মধ্যে অজানা আশঙ্কায় মনটা খারাপ করে দিল, তাহলে কি রামিশার সত্যিই কিছু হয়ে গেল?

পুতুল মেয়েটা একটু আগে তার পাশে এসে বসেছে এটা আরেকটা অস্বস্তিকর বিষয়। হুট করে সে এসে সাজুর পাশের লোকটাকে সামনে গিয়ে বসার জন্য বলে দিল।

– আপনার কি মন খারাপ সাজু ভাই?

– কেন?

– বাস ছাড়ার পর থেকে আমি বারবার পিছনে তাকিয়ে দেখতে পাচ্ছি আপনি অস্থির হয়ে কেমন যেন করছেন।

– সত্যি করে বলেন তো আপনি কে?

– গতকাল কিন্তু আপনার কাছে আমি আমার নাম বলেছিলাম, মিথিলা ইসলাম পুতুল।

– আমার কাছে কি চান?

– এটা কিন্তু একজন গোয়েন্দা মানুষের প্রশ্ন হতে পারে না সাজু ভাই।

– দেখুন আপনার সবকিছু আমার কাছে একটা রহস্যময় মনে হচ্ছে। আমি বেশ কিছু বিপদের মধ্যে পড়েছি তার সবগুলোর মধ্যে আপনার একটা যোগসূত্র আছে।

অবাক হয়ে তাকিয়ে রইল পুতুল। চোখের পলক ফেলতে ভুলে গেল সে, বিশ্বাস করতে পারছে না সাজু ভাই কি বলছে তাকে।

– সাজু ভাই…?

– বলেন।

– আপনার কি ধারণা যে আমি আপনার ক্ষতি করার চেষ্টা করছি?

– দেখুন আমি আমার সবকিছু ভেবেই আপনাকে বলছি, আপনার আগমন ও আচরণ কোনটাই স্বাভাবিক নয়।

– আমি আপনাকে সম্মান করি, এটা ঠিক যে আপনার সঙ্গে দেখা হয়েছে কাকতালীয়। কিন্তু তাই বলে আমি আপনার ক্ষতি করবো এমনটা আপনি কেন ভাবছেন?

– যথেষ্ট কারণ আছে তাই ভেবেছি, তবে একটা কথা বলি মিস পুতুল। আমাকে বিপদে ফেলতে গিয়ে নিজেকে বাঁচাতে পারবেন কিনা সেটা একটু বিবেচনায় রাখবেন।

সাজুর কথা শুনে পুতুলের চোখ দিয়ে পানি বের হয়ে গেল। এই প্রথম সাজু ভাই পুতুলের দিকে ভালো করে তাকালো। সুন্দরী, বেশ মুগ্ধকর তার চেহারার তরুণী, চোখ দিয়ে পানি বের হয়ে গাল বেয়ে গড়িয়ে যাচ্ছে। চোখের মনি জোড়া সবার মতো কালো নয়, হালকা সাদা। চোখের কারণে তার সৌন্দর্য অনেকগুণ বেশী বেড়ে গেছে।

– কাঁদছেন কেন?

– আপনি আমাকে কেন সন্দেহ করছেন? আমি গতকাল শুধু আপনার সঙ্গে একটু দেখা করলাম। আর দুবার কল করেছিলাম কিন্তু তাই বলে আমি কেন আপনাকে কেন বিপদে ফেলবো?

অনেকটা কান্নার সুরে কথাগুলো বলে দিল পুতুল নামের মেয়েটা। বাসের দু একজন যাত্রীর কানে সেই কান্না পৌঁছে গেল। কৌতূহল কিছু চোখ দিয়ে কেউ কেউ তাকিয়ে রইল তাদের দিকে। সাজুর মনে ভাবনা চলতেই লাগলো। মেয়েটা যদি সত্যি সত্যি তেমন কেউ নাহয় তাহলে এতকিছুর সঙ্গে সে জড়িয়ে যাচ্ছে কেন। না না, তাকে মোটেই ছোট করে দেখা যাবে না কারণ মাহিশার যার সঙ্গে বিয়ে ঠিক হয়েছিল সেই ছেলের এবং তার পুরো পরিবারের বসবাস হচ্ছে খুলনায়। আর যেহেতু এই মেয়ের বাসাও খুলনাতে তাই নিশ্চয়ই কিছুটা কানেকশন অবশ্যই আছে।
হয়তো পাত্রের পরিচিতদের মধ্যে কেউ এমনটা করছে তাই সে চাইছে না সাজু ভাই মামলার মধ্যে যাক।
কিন্তু আব্দুল কাদেরের কথা যদি সত্যি হয় তাহলে তার পিছনেও শত্রু আছে। সাজু ভালো করে বুঝতে পারছে এই মামলায় তাকে প্রচুর ভুগতে হবে। মাস খানিক আগে মারা যাওয়া বন্ধু সজীব আর বিদেশে চলে যাওয়া রকির কথা বারবার মনে পড়তে লাগলো। এমন পরিস্থিতিতে তাদের কোনো একজনকে খুব দরকার ছিল।
সাজু ভাই চলন্ত বাসের জানালা দিয়ে বাহিরে তাকিয়ে রইল। তারপর আকাশের দিকে তাকিয়ে একটা দীর্ঘশ্বাস ছেড়ে মনে মনে বললো ” এভাবে এক এক করে সবাই আমাকে রেখে চলে গেলি তোরা। আমার যে একা একা খুব খারাপ লাগে বন্ধু, ফিরে আসবি প্লিজ? আবার একসঙ্গে গভীর রাতে বসে বসে গল্প করতাম। ”

সারারাত ঘুম হয়নি, প্রচুর মানসিক চাপ আর বাসের ঝাঁকুনিতে মাথা ব্যথা শুরু করেছে। একটু পড়ে অনিচ্ছা সত্ত্বেও ঘুমিয়ে গেল সাজু ভাই। চোখ মেলে যখন তাকালো বাস তখন দৌলতদিয়া ফেরি ঘাটে এসে ফেরিতে উঠে গেছে। হঠাৎ করে তার খেয়াল হলো পুতুল নামের মেয়েটাও তার কাঁধে মাথা রেখে গভীর ঘুমে নিমগ্ন।

★ ★ ★

রামিশাকে নিয়ে রাব্বি এখন নারায়ণগঞ্জের এক বাসাতে আছে। তারই পরিচিত এক ভাইয়ের বাসা এটা, আপাতত এখানে থাকাটাই নিজের কাছে নিরাপদ মনে হয়েছে। যদিও সে চেয়েছিল পুরান ঢাকার এক গোপন বাসায় নিয়ে যেতে কিন্তু একটু আগে পাওয়া একটা কলের কারণে তার সবটা এলোমেলো হয়ে গেছে।

যে অজ্ঞাত মানুষটার কথাতে সে সাজুকে খুন করতে চায় সেই লোকটা কল করেছিল। রাব্বি রিসিভ করে বলেছিল,

– মেয়েটা আমার হাতে এসে গেছে।

– লোকটা বললো, যেভাবেই হোক আজকের মধ্যে সাজুকে খুন করতে হবে। তুমি সাজুর সঙ্গে কথা বলে তাকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করো।

– এতো তাড়াহুড়ো কেন?

– আব্দুল কাদের মরেনি এখনো। তাকে খুলনা মেডিকেল ভর্তি করা হয়েছে, আর সে যদি এখন বেঁচে থাকে তাহলে অনেক বিপদ। তার মাধ্যমে সাজু এবং পুলিশ প্রশাসন তোমাকে খুঁজে বের করার চেষ্টা করবে। তুমি তখন বিপদে পড়বে তাই আমি চাই না তোমার বিপদ হোক।

– আপনি কি সত্যিই আমার বিপদের কথা ভাবেন নাকি আপনার নিজের বিপদের কথা?

– মানে?

– মানে সাজু বেঁচে থাকলে আমার চেয়ে আপনার বিপদ বেশি হবে তাই না? কিন্তু আমার কথা হচ্ছে আপনি আমার লোককে কেন খুন করার চেষ্টা করছেন?

– তুমি বুঝতে পারছো না রাব্বি, আব্দুল কাদের বেঁচে থাকলে সবাই ফেঁসে যাবো।

– সেটা নাহয় আমি বুঝতাম। কিন্তু তাই বলে আপনি কেন আমার লোককে মারবেন? তাকে মারতে হলে আমি ব্যবস্থা করতাম, যেমনটা করেছিলাম ওই মেয়েটাকে আনার সময় বাগান বাড়ির মধ্যে। নিজের সেই সহচরকে খুন করতে হয়েছে কারণ তাকে বিপদ মনে হয়েছিল।

– এটাও একটা বিপদ, শোনো তুমি দ্রুত সাজুকে শেষ করার ব্যবস্থা করো। তারপর তোমার বাকি টাকা আমি তোমাকে দিয়ে দেবো।

– আব্দুল কাদেরকে আমার চাই।

– ওই সাজু যদি রক্তের ব্যবস্থা না করতো তাহলে এতক্ষণে রক্তের অভাবে মনে হয় মৃত্যু হতো। শালার নিজের মরনের সময় ঘনিয়ে আসছে আর সে অন্যকে বাঁচানোর জন্য রক্ত সংগ্রহ করে।

– আব্দুল কাদেরের জন্য রক্তের ব্যবস্থা কে করে দিয়েছে?

– ওই সাজু হারাম…দা, ওর জন্য আমার সকল পরিকল্পনা নষ্ট হচ্ছে।

– একটা কথা বলি ভাই সাহেব?

– হুম বলো।

– সাজুকে মারার জন্য আপনার সঙ্গে আমার কত টাকা চুক্তি হয়েছে ?

– পাঁচ লাখ।

– আমি আপনার কাজটা করবো না, আপনার সঙ্গে আমার চুক্তি বাতিল করলাম।

– মানে কি রাব্বি? তুমি কিন্তু এমনটা করতে পারো না আমার সঙ্গে।

– আমি সবকিছুই করতে পারি। ভালো থাকবেন আপনি।

– আচ্ছা ঠিক আছে, একটু মাস্তান হলেই কিন্তু নিজেকে বুদ্ধিমান ভাবা ঠিক না। তোমাদের মতো পোলাপান আমরা তৈরী করি, আর সবসময় একটা করে ব্যাকআপ রাখি।

– মানে?

– মানে তুমি ছাড়াও আরো তিনজনের সঙ্গে আমার একই চুক্তি হয়েছে। তাদের সঙ্গেও সাজুকে খুন করার জন্য কন্ট্রাক্ট আমার। আমি কোনো রিস্ক নিতে চাই না। সাজু যেখানে আছে সেখানে তার সঙ্গেই আমার দ্বিতীয় ভাড়া করা লোক আছে। সাজুকে তোমার মারতে হবে না, মাহিশাকে মারার টাকা তুমি পেয়ে যাবে।

– মাহিশা? কিন্তু সেটা তো আরেকজনের সঙ্গে চুক্তি ছিল আমার।

– হাহাহা হাহাহা, বললাম তো তোমার মতো পোলাপান আমরা তৈরী করি। দুটো কাজই আমি করাচ্ছি তবে ভিন্ন ভাবে তোমার সঙ্গে চুক্তি করা হয়েছে। যাইহোক, ভালো থেকো। আর আব্দুল কাদেরকে বাঁচানোর কথা ভুলে গিয়ে নিজের মতো থাকো।

কলটা কেটে গেল। রাব্বি কিছুক্ষণ ভেবে কিছু একটা করার সিদ্ধান্ত নিয়েছে। পকেট থেকে পুরনো একটি সিম বের করে সেটা মোবাইলে সেট করে নিল। তারপর ডায়াল করলো সাজুর নাম্বারে,
রিং হতেই রিসিভ করলো সাজু ভাই।

– হ্যালো কে বলছেন?

– সাজু সাহেব, আমি রাব্বি।

– সারপ্রাইজ?

– জ্বি অনেকটাই। আপনার রামিশাকে আমি চাইলে এতক্ষণে না ফেরার দেশে পাঠিয়ে দিতে পারতাম। কিন্তু আমি কারো কাছে কখনো ঋণী হয়ে থাকতে চাই না। যে আমার উপকার করে আমি তার উপকার করে সেটা শোধ করে দেই।

– মানে?

– আব্দুল কাদেরকে রক্ত সংগ্রহ করে দিয়ে তার জীবন বাঁচানোর সাহায্য করেছেন। আমিও তাই আপনার রামিশার রক্তটা আর ঝড়ালাম না। রক্তের বদলে রক্ত দিয়ে পরিশোধ।

– রামিশা এখন কোথায়?

– সে একটা অপরিচিত ছেলের হেফাজতে আছে, ছেলেটা সম্ভবত খুব ভালো। অজ্ঞান রামিশাকে নিজ দায়িত্ব নিয়ে ঢাকায় নিয়ে গেছে।

– আমি আপনাকে ছাড়বো না।

– আমি আপনাকে ছেড়ে দিচ্ছি কিন্তু যে আমার সঙ্গে চুক্তি করেছে সে ছাড়বে না। আপনার কাছে মানে আশেপাশে তার লোক আছে। যেকোনো সময় আক্রমণ করতে পারে, সাবধানে থাকবেন।

★★★

ফেরির দ্বিতীয় তলায় দাঁড়িয়ে দাঁড়িয়ে সাজুর দিকে নজর দিচ্ছে একটা লোক। তার কাছে মাত্র দুই মিনিট আগে মেসেজ এসেছে সাজুকে মেরে দিতে হবে। যেকোন সময়, যেকোনো মুহূর্তে।

সাজু ভাই দাঁড়িয়ে আছে ফেরির সামনের দিকে একটা উঁচু স্থানে। পুতুল দাঁড়িয়ে আছে নিচে, তার হাতে ঝালমুড়ি। হঠাৎ করে একটা সাজুর ছোট্ট একটা চিৎকার শুনতে পেলো পুতুল। মুখ তুলে তাকিয়ে দেখে রক্তাক্ত অবস্থায় বসে পড়েছে সাজু ভাই।

সাইলেন্সার লাগানো পিস্তলটা কোমড়ে গুঁজেই দোতলা থেকে দ্রুত নিচে নেমে গেল খুনি।
#এক_কাপ_ঠান্ডা_কফি
#পর্ব:- ১০ (ভয়ঙ্কর পর্ব)

গুলির শব্দ হয়নি বলেই লোকজন তেমন কোনো ছুটোছুটি করে নাই। পুতুল তাড়াতাড়ি সাজুকে ধরে ফেললো, রক্ত দেখে সে ঘাবড়ে গেছে। দুজন যুবক পুতুলকে সাহায্য করতে এগিয়ে গেল, তারা সবাই মিলে সাজুকে ধরাধরি করে বসালো।

খুনির নিশানা সঠিক ছিল তবে সাজু নিচু হয়ে প্যান্টের ময়লা ঝাড়ার জন্য হালকা নড়েচড়ে যায়। আর তাই তার বাম হাতে বাহুতে কিছুটা মাংস ছিড়ে গুলি বেরিয়ে গেল। কিন্তু আশেপাশে কেউ বুঝতে পারলো না এটা গুলির আঘাত।

প্রথমত কেউ কোনো শব্দ শুনতে পায়নি। আর৷ দ্বিতীয়ত গুলিটা মাংস ছিড়ে বেরিয়ে গেছে তাই সেটা কেউ আন্দাজ করতে পারে নাই। তবে সাজু ভাই ঠিকই বুঝতে পেরেছে, কিন্তু নিজেকে শক্ত রাখার জন্য চুপচাপ বসে রইল। আশেপাশে তার চোখ ঘুরতে লাগলো, রাব্বি যেহেতু একটু আগে তাকে বলেছিল সে বিপদে পড়বে। এখন তার মনে হচ্ছে ওই ছেলেটা ঠিকই বলেছে, ছেলেটার কথা সামান্য গুরুত্ব দিলে ভালো হতো। অন্তত বাসের মধ্যে বসে থাকতে পারতো, সেখানে যদি আক্রমণ করতো তাহলে নিশ্চয়ই খুনিকে বাসের ভিতরে যেতে হতো।

ফেরি ঘাটে এসে ভিড়েছে। পুতুল সুপারভাইজার কে অনুরোধ করলো ঘাটের একটা ফার্মেসির কাছে গাড়িটা একটু রাখার জন্য। ঘাট পেরিয়ে অনেকটা সামনে এসে রাস্তার পাশে একটা ওষুধের দোকানের সামনে গাড়ি দাঁড় করানো হয়েছে। পুতুল দ্রুত সেখান থেকে কিছু প্রাথমিক চিকিৎসা নেবার মতো ওষুধ সেভলন আরো কিছু জিনিস কিনে গাড়িতে উঠলো।
পুতুল খুলনা মেডিকেলের স্টুডেন্ট। যদিও তার পড়াশোনা এখনো শেষ হয়নি কিন্তু এতটুকু আঘাতের সেবা সে ঠিকই করতে পারবে। আর বাস মোটামুটি দুই ঘন্টার মধ্যে উত্তরা আব্দুল্লাহপুর পৌঁছে যাবে। তার টার্গেট হচ্ছে সেখান থেকে হাউজবিল্ডিং গিয়ে সরাসরি উত্তরা আধুনিক হাসপাতালে নিয়ে যাবে।

পুতুল তার ছোট মামাকে কল দিয়ে বললো যে আধুনিক হাসপাতালে যেতে হবে। তাই সে যেন আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ডে অপেক্ষা করে।
আঘাতের ব্যথা আস্তে আস্তে সমস্ত শরীরের মধ্যে ছড়িয়ে যেতে লাগলো। ব্যথার সঙ্গে লড়াই করতে করতে বিকেল সাড়ে চারটার দিকে তারা উত্তরা পৌঁছে গেল।

★★★

পুলিশের সাহায্য নিয়ে দুপুরের দিকে ঢাকা মেডিকেলের মর্গে মাহিশার লাশ নিতে চলে গেল তার বাবা, দুলাভাই ও খালু। মেয়ের লাশ দেখে সেখানেই চিৎকার দিয়ে ভেঙ্গে পড়লেন মাহিশার বাবা। ওসি সাহেব যাবতীয় ফর্মালিটি মাহিশার দুলাভাইয়ের মাধ্যমে সেরে ফেললেন। তারপর কখন কীভাবে লাশ পাওয়া গেছে সবটাই তাদের কাছে বললেন।

মাহিশার লাশ যেখানে পাওয়া গেছে সেখানে সাজু ভাইয়ের ছবি পাওয়া গেছে এই কথাটা শুনে যেন আকাশ থেকে পড়লো মাহিশার বাবা।

ওসি সাহেব যখন বললেন,
– লাশের ঘটনাস্থল থেকে যা কিছু পাওয়া গেছে তার মধ্যে একটা বিষয় হচ্ছে এক যুবকের ছবি। আমরা খোঁজ নিয়ে জেনেছি তার বাসাও নাকি আপনাদের জেলার মধ্যে। সাজু ভাই নামেই নাকি পরিচিত সেই যুবক টুকটাক গোয়েন্দার কাজ করে।

– কি বললেন ওসি সাহেব? সাজু…?

– আপনি চিনেন তাকে?

– আমাদের বাড়িতে ওই ছেলে গতকাল রাতে গিয়েছিল। সেই তো আমাদের জানালো মাহিশা এখন আপনাদের কাছে আছে। নাহলে আমরা জানতেই পারতাম না ওসি সাহেব।

– অদ্ভুত তো। আপনাদের মেয়ের বিয়ের কথা ছিল পাঁচ দিন আগে। কিন্তু তাকে সেখান থেকে তুলে এনে তার পরদিন রাতে খুন করা হয়েছে ঢাকা শহরের মধ্যে। সেই বাসায় একটা যুবকের ছবি পাওয়া গেছে অথচ ওই যুবকই আবার আপনার মেয়ের লাশের সন্ধান দিতে আপনাদের বাড়িতে গেল?

– গতকাল রাতে উনি যখন আমাদের বাড়িতে ছিলেন তখন কে যেন কল করেছিল। তারপর সেই কলের অপরপ্রান্ত থেকেই কেউ একজন বলেছে যে মাহিশার লাশ আপনাদের সঙ্গে যোগাযোগ করে পাওয়া যাবে।

– নাটক নাটক।

– মানে?

– মানে হচ্ছে নিজেকে সুরক্ষিত করার জন্য অন্য কাউকে দিয়ে কল করিয়ে সাজু নামের লোকটা পার পেতে চায়। আমার কাছে পরিষ্কার মনে হচ্ছে তিনিই খুনটা করেছেন।

– বলেন কি ওসি সাহেব?
অবাক হয়ে প্রশ্ন করলো মাহিশার খালু।

– দেখুন, সিসিটিভি ফুটেজ দেখে আমরা সাব্বির নামের একটা ছেলেকে প্রথমে সন্দেহ করি। সব প্রমাণ সেই ছেলের বিরুদ্ধে ছিল তাই তাকে সন্দেহ করা স্বাভাবিক। আজকে ভোরবেলা সেই ছেলেকে টঙ্গী রেলস্টেশনের কাছ থেকে পুলিশ গ্রেফতার করেছে। তাকে প্রাথমিক জিজ্ঞেসাবাদ করার সময় সে বলেছে,

তার কাজ লাশ দাফন করা বা গুম করে দেওয়া। কিন্তু সে খুন করে নাই। তবে সে যখন প্রথম মেয়েটাকে দেখে তখন নাকি জীবিত ছিল। তারপর সে তার বাবার সঙ্গে বারবার কথা বলে মেয়েটা বেঁচে আছে তাই। সে ছাড়া তখন সেই ফ্ল্যাটে অন্য কেউ ছিল এবং খুনটা নাকি সেই অজ্ঞাত লোকটা করেছে। কিন্তু আমরা তার কথা বিশ্বাস করিনি তবে ধারণা করেছিলাম ছবির এই লোকটা হতে পারে। তবে এখন আপনাদের কথা শুনে অবাক হচ্ছি কারণ সে নাকি আপনাদের বাড়িতে গিয়েছে। আবার লাশের সন্ধান দিয়েছে।

– মাহিশার বাবা বললো, আমি তো এভাবে ভেবে দেখিনি ওসি সাহেব। তারমানে ওই ছেলে আমার মেয়েকে খুন করে আবার গ্রামের বাড়িতে নিজেকে বাঁচাতে খুন তদন্তের নাটক করছে?

– অনেকটা তাই।

– হায় আল্লাহ।

– চিন্তা করবেন না, আপনার মেয়ে মারা গেছে তাই তাকে তো ফিরিয়ে দিতে পারবো না। কিন্তু সেই খুনিকে গ্রেফতার করে কঠিন শাস্তির ব্যবস্থা তো ঠিকই করতে পারবো।

– আমরা এখন কি করবো স্যার?

– আপাতত মামলা করে লাশ নিয়ে গ্রামের বাড়ি চলে যান। সাজুকে প্রধান আসামি এবং সাব্বির, তার বাবা, ও সেই পলাতক ম্যানেজারকে আসামি করে মামলা করবেন। লাশ দাফন করে ঢাকায় এসে আমাদের সঙ্গে যোগাযোগ করেন। আমরা যেন দ্রুত সবকিছু শেষ করতে পারি তাই বিভিন্ন তথ্য দিয়ে আমাদের সাহায্য করবেন।

ওসি সাহেব মোবাইল বের করে মোংলা থানায় কল দিলেন।

★★★

রামিশাকে জ্ঞান ফিরিয়ে স্বাভাবিক করার জন্য যা যা করা দরকার সবটাই তাড়াতাড়ি করে ফেললো রাব্বি। মেয়েটার বুদ্ধি দেখে সে অবাক হয়েছে। তার চোখে ঠিকই ফাঁকি দিতে পেরেছিল কিন্তু শেষ মুহূর্তে জুতোর জন্য আর পারেনি।
রাব্বি এখন তাড়াতাড়ি রামিশাকে তার বাসায় পৌঁছে দেবে। তারপর তাকে যেতে হবে খুলনায়। আব্দুল কাদেরকে যেভাবেই হোক পুলিশের হাত থেকে বাঁচাতে হবে। নাহলে তার উপর আবারও আক্রমণ হবে, আর হাসপাতাল থেকে যদি তাকে কারাগারে নেওয়া হয় তাহলে রাব্বি তাকে আর সহজে বাঁচাতে পারবে না।

কিছুক্ষণ আগে রামিশা মোটামুটি স্বাভাবিক হয়ে বসেছে। তার সামনে এখন রাব্বি ও তার পরিচিত ভাবি বসে আছে। রামিশা প্রথমে সবকিছু মনে করার চেষ্টা করতে লাগলো। তারপর পিছনের কথা মনে পড়তেই সে অনুভব করলো নিজে সুস্থ আছে। কিন্তু তার সামনে দুটো অপরিচিত মানুষ বসে আছে, এরা শত্রু নাকি বন্ধু বোঝা যাচ্ছে না।

রামিশা আস্তে করে বললো,
– আমার হাতে একটা ব্যাগ ছিল সেটা কোথায়?
সেখানে আমার মোবাইল ছিল।

– রাব্বি বললো, আপনার সঙ্গে যা কিছু ছিল সবটাই সুরক্ষিত আছে। আপনি কি এখনই কারো কাছে কল দিবেন?

– আপনাকে পরিচিত মনে হচ্ছে।

– না পরিচিত হবার মতো কেউ নয়, তবে বাসের মধ্যে সামান্য কথা হয়েছিল আমাদের। আমার নাম রবিউল ইসলাম।

– আমি একজনকে কল করতে চাই।

– সাজু ভাইকে?

চমকে গেল রামিশা। মনে মনে বললো, এই লোক কীভাবে বুঝতে পেরেছে সে সাজু ভাইয়ের সঙ্গে কথা বলতে চায়। যাদু যানে নাকি? অদ্ভুত।
কিন্তু তাকে চুপ থাকতে দেখে রাব্বি বললো,

– আপনি যখন রাস্তার পাশে পড়ে গিয়ে ভয়ের কারণে জ্ঞান হারালেন তারপর থেকে আপনার ব্যাগপত্র আমার কাছে ছিল। আপনার ফোনে সাজু ভাই নামে সেভ করা একটা নাম্বার দিয়ে অসংখ্য কল এসেছে। আমি একটাও রিসিভ করিনি।

– ওহ্ আচ্ছা।

– তাই ভাবলাম, যে লোকটা আপনার সঙ্গে কথা বলার জন্য এতবার কল দিচ্ছে তিনি হয়তো খুব কাছের কেউ হবে। বিকেলের মধ্যে আপনার জ্ঞান না ফিরলে আমি পুলিশের কাছে সাহায্য নিতাম।

– আমার ফোনটা একটু দেন।

রাব্বি মোবাইলটা এনে দিল। রামিশা সাজু ভাইর নাম্বারে কল দিতে লাগলো কিন্তু রিসিভ হচ্ছে না।
রামিশা চেক করে দেখলো যে সর্বশেষ তাকে কল করা হয়েছে দেড় ঘন্টা আগে। তারমানে দেড় ঘন্টা ধরে আর একবারও কল করেনি সাজু ভাই।
কিন্তু কেন? রাগ করেছে?
এতবার কল দিয়ে তাকে পায়নি বলে মনে মনে খুব বিরক্ত হয়েছে নাকি?

– একটা কথা জিজ্ঞেস করবো?

মুখ তুলে জিজ্ঞেসার দৃষ্টিতে তাকিয়ে রইল রামু।
রাব্বি তখন মনে মনে সাজানো কিছু কথা জিজ্ঞেস করতে লাগলো,

– সাজু ভাই নামের একটা লোককে আমিও চিনি কিন্তু তার বাসা বাগেরহাট। আমি তার সঙ্গে দেখা করেছিলাম একবার, খুব চমৎকার মানুষ। এখন আমার কৌতূহল হচ্ছে আপনি কি সেই সাজু ভাইয়ের পরিচিত কেউ?

রামিশার সঙ্গে যে সাজু ভাইয়ের কিসের সম্পর্ক সেটা তো রাব্বি ভালো করেই জানে। কিন্তু তবুও এমন ভাবে প্রশ্ন করলো যেন রামিশা বুঝতে পারে রাব্বি কিছু জানে না।

– জ্বি ভাই, আমি বাগেরহাটের সাজু ভাইয়ের পরিচিত, আমি তার খুব কাছের কেউ। আপনি যেহেতু তার সঙ্গে দেখা করেছেনে তাই নিশ্চয়ই জানেন উনি একজন গোয়েন্দা।

– হ্যাঁ জানি। সেজন্যই তার সঙ্গে দেখা করার ইচ্ছে ছিল। আমার এক বন্ধুর বাসা বাগেরহাট, তাদের বাড়িতে বেড়াতে গিয়ে কিছুদিন আগে সাজু ভাইর সঙ্গে দেখা হয়েছিল।

– আমাকে এভাবে বিপদ থেকে রক্ষা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

– সত্যি বলতে আপনার মোবাইলে কল আসতে দেখার পর থেকে আমি একটু বেশি সচেতন ছিলাম। আপনি যেহেতু সাজু ভাইয়ের পরিচিত কেউ তাই বাড়তি যত্ন।

বিকেল পাঁচটার দিকে সাজুর মোবাইল রিসিভ হয়েছে। রামিশা বললো,

– সাজু ভাই আপনি কোথায়?

– কে আপনি?
একটা মেয়ের কণ্ঠ শুনে চুপ হয়ে যায় রামিশা।

– কথা বলছেন না কেন? কে আপনি?

– এটা সাজু ভাইয়ের মোবাইল না?

– হ্যাঁ কিন্তু কে আপনি?

– উনি কোথায়? তাকে বলেন রামিশা কল দিয়েছে তার সঙ্গে কথা বলতে চায়।

– উনি ঘুমাচ্ছেন, এখন ডাকা যাবে না।

– উনি? সাজু ভাই আপনার কে হয়?

– যেই হোক না কেন কিন্তু খুব কাছের কেউ যদি নাহয় তাহলে তো কল রিসিভ করি না তাই না।

– তার সঙ্গে আপনার সম্পর্ক?

– মনে করুন স্বামী স্ত্রী।

– কি বললেন?

কলটা কেটে গেল। কোনকিছুরই বুঝতে না পেরে দুচোখ দিয়ে পানি পড়তে লাগলো তার। রাব্বি কিছুটা অবাক হয়ে তাকালো কিন্তু কিছু জিজ্ঞেস করার সাহস পেল না।
যদিও সে এখন আছে নতুন টেনশনে। একটু আগে সে জানতে পেরেছে সাব্বির ছেলেটা ধরা পড়েছে।

★★★

দুপুরের দিকে দারোগা সাহেবের কাছ থেকে সাজুর নাম্বার নিয়ে তার অবস্থান জানার চেষ্টা করতে লাগলো ওসি সাহেব। অবশেষে যখন তিনি জানতে পারলেন সাজু ভাই উত্তরা আধুনিক হাসপাতালে ভর্তি। তখন বেলা পাঁচটা। নিজের ফোর্স নিয়ে তিনি রওনা দিলেন উত্তরা। মোংলা থানার দারোগার কথা শুনে কিছুটা অবাক হলেও সেটাকে সাজানো বলে মনে হচ্ছে তার কাছে। আব্দুল কাদের নামে কে যেন অন্য কারো নাম প্রকাশ করেছে। কিন্তু সে নাকি খুনিকে দেখে নাই তাই ওসি সাহেবের ধারণা ওই অজ্ঞাত লোকটা সাজু সাহেব।

হাসপাতালে পৌঁছে পুলিশ সরাসরি সাজু ভাইকে খুঁজে বের করলো। তারপর বললো,

– ভালো আছেন সাজু সাহেব?

– জ্বি, আপনারা?

– মাহিশার বাবার করা মামলার উপর ভিত্তি করে তার মেয়ে মাহিশাকে কিডন্যাপ করে ঢাকায় এনে হত্যা করার প্রধান আসামি হিসাবে আপনাকে গ্রেফতার করা হচ্ছে সাজু সাহেব। ওরফে সাজু ভাই।

– মানে কি এসবের?

– অবাক হবার অভিনয় করতে হবে না, থানায় গিয়ে আপনার সঙ্গে বিস্তারিত বলা হবে। দাবার গুটির চালটা খুব ভালো করে দিয়েছেন সাজু সাহেব। কিন্তু ঘোড়ার আড়াই চালের দিকে একটু নজর রাখা দরকার ছিল।
আপনি থানায় চলুন।

[ সাব্বিরকে গ্রেফতার, আব্দুল কাদেরের স্বীকার করা কথা এবং বাকি বিষয় গুলো আগামী পর্বে ভালো করে বোঝানো হবে। ]

চলবে….

লেখাঃ-
মোঃ সাইফুল ইসলাম।

চলবে…

লেখাঃ-
মোঃ সাইফুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here