অন্তরালের কথা পর্ব ১৪

#রিপোস্ট
#অন্তরালের_কথা
লেখা – জান্নাতুল ফেরদৌস মাটি
পর্ব – ১৪
.
.
তিহান অতলের দিক থেকে চোখ ফিরিয়ে তানহার দিকে তাকিয়ে মুচকি হেসে বলল,
” ভাবী! সকালের নাস্তা করেছেন নাকি ভাইয়ার জন্য বসে আছেন? ”
তিহানের মুখে ভাবী ডাক শুনে তানহার বুক মোচড় দিয়ে চোখ দুটো ছলছল করে উঠল। এই বুঝি চোখ বেয়ে জলধারার স্রোত বয়ে যাবে। তবুও নিজেকে যথাসম্ভব শক্ত করে মুখে হাসির ছোট্ট একটি রেখা ফুটিয়ে বলল,
” আসলে ক্ষিদে পায়নি। ”
তিহান যেই কিছু বলতে যাবে ঠিক তখনি অতল চোখ দুটো বড় বড় করে বলল,
” এখনো খাওনি তুমি? সকাল গড়িয়ে দুপুর হয়ে গেল এখনো নাস্তা করোনি? এটা কেমন কথা তানহা? আমরা না’হয় ঘরে ছিলাম না তাই দেরি হয়েছে কিন্তু তুমি…তুমি তো ঘরে ছিলে তুমি খাওনি কেন? ”
” ভালো লাগছিল না। আর মা খেয়েছে কি না সেটাও জানা হয়ে উঠছিল না, তাই আর কি….. ”
” ভালোই একটা অজুহাত দেখালে। ”
” এটা মোটেও অজুহাত নয়। বিশ্বাস না হলে বুয়া খালাকে জিজ্ঞেস করে দেখতে পারেন। আমি মায়ের ঘরে গিয়েছিলাম কিন্তু দরজা আজানো ছিল তাই ফিরে আসি। ”
তানহার কাছে এগিয়ে এলো তার শাশুড়ি অর্থাৎ মরিয়ম বেগম। মাথায় হাত রেখে বললেন,
” আমার বৌমা’র দেখি খুব চিন্তা হয়ে গিয়েছে তার শ্বশুরবাড়ির জন্য কিন্তু এ চিন্তাভাবনা সারা জীবন থাকবে তো? পারবে এ সংসারকে নিজের করে নিতে? ”
” বিশ্বাস করে দেখতে পারেন মা। আশা করছি নিরাশ হবেন না। ”
” লক্ষি বৌমা আমার। তবে হ্যাঁ, একটি কথা মনে রেখো আমার জন্য কখনো না খেয়ে বসে থেকো না। কারণ আমার তো ডায়বেটিস তাই আমাকে নিয়ম করেই সবসময় খেতে হয়। সকালের নাস্তার সময় কারো জন্য আমি বসে থাকি না কিংবা কেউ আমার জন্য বসে থাকে না। কারণ ঘুম থেকে উঠলেই ক্ষিদের জন্য আমার হাত-পা কাঁপা শুরু হয়। তাই খুব ভোরেই আমি আমার নাস্তা করে ফেলি।
তাই বলছি তুমি আর কখনো আমার জন্য বসে থেকো না। বুঝতে পেরেছ? ”
” জ্বি মা। ”
” আরেকটি কথা হচ্ছে আমি আর তোমার বাবার, আমাদের দুজনেরই বয়স হয়েছে। এই বয়সে প্রাইভেসি নামক শব্দটা জীবনে নেই বললেই চলে। তাই তোমার যখন ইচ্ছে হবে দরজা ঠেলে মায়ের কাছে চলে আসবে। কোনো দ্বিধা করবে না কেমন? ”
” জ্বি আচ্ছা, মা। ”
তানহা ও মরিয়ম বেগমের কথার মাঝে অতল বলে উঠল,
” শাশুড়ি বৌমা’র কথা কি শেষ হয়েছে নাকি আরও বাকি? ”
” কেন রে তোর বুঝি জ্বলছে আমাদের কথা শুনে? ”
” জ্বলবে কেন, তুমি কি আমার সৎ মা? আমি বলেছি এই কারণে তোমাদের কথা শেষ হলে তোমার বৌমাকে খেতে বসতে হবে তো তাই। বেলা তো আর কম হয়নি। ”
” হুম, ঠিক বলেছিস। আমিও যে কিনা..তানহা মা বসতো এখানে আমি তোমাকে খাবার দিচ্ছি। ”
তিহান আর অতলের মাঝের চেয়ারটা টানতে টানতে কথাটি বলছিল মরিয়ম বেগম। তানহার হাত পা ঠান্ডা হয়ে প্রায় অবশ হয়ে আসছে। আসবে নাই বা না কেন! একই টেবিলের একপাশের চেয়ারে তার প্রাক্তন প্রেমিক যাকে সে মনের সবটা উজাড় করে ভালোবাসে। অপরপাশে তার স্বামী যাকে ঘিরে তার বর্তমান ও ভবিষ্যৎ। এ দুজনের মাঝখানে পড়ে রইলো তানহা। সে কি করে পারবে অতীত ও বর্তমান অর্থাৎ প্রাক্তন প্রেমিক ও স্বামী এ দুজনের মাঝে নিজেকে অবস্থান করাতে!
ব্যাপারটি কেউ না বুঝলেও তিহান বেশ ভালো ভাবেই বুঝে ফেলে। কারণ তানহার মনের অবস্থা তিহানের চোখকে এড়ানো যে ভীষণ দায়। তানহার বিধ্বস্ত মুখের প্রতিটি ছাপ যেন তিহানের কাছে প্রকাশ করছে তার ভেতরের অস্বস্তি, অসহায়, অপ্রাপ্তিবোধ গুলোকে। তাই তো তিহান মাঝ খাবারের প্লেটে হাত ধুয়ে দাঁড়িয়ে গেল।বলল,
” মা আমার খাওয়া হয়ে গিয়েছে। এগুলো নিয়ে যাও। আর আমি আমার ঘরে যাচ্ছি। ”
” খাওয়া হয়ে গিয়েছে মানে? কিছুই তো খেলি না। ”
” ভালো লাগছে না মা। পরে না’হয় কিছু খেয়ে নেব। ”
” কিন্তু…”
” চললাম আমি। ”
তিহান চলে গেল তবে রেখে গেল তানহার জন্য একবুক ভালোবাসা। তানহা অতলের পাশের চেয়ারে বসে খাবার নাড়ছে আর মনে মনে ভাবছে,
” এটাই বুঝি সত্যিকারের ভালোবাসা! অন্য ছেলেরা হলে তো তাকে পদে পদে বিপদে ফেলতো, অস্বস্তিকর পরিবেশ তৈরি করতো। কিন্তু তিহান.. সে তো মুহূর্তে মুহূর্তে তাকে সাহায্য করছে মনকে শক্ত করে গড়ে তোলার জন্য। এমন একটিও পরিবেশ তৈরি করেনি যার কারণে সে অস্বস্তিবোধ করবে। আড়াল থেকে নিজে কষ্ট পেয়েছে তবে তার সামনে প্রকাশ করেনি ভেঙে পড়ার ভয়ে। ক’জন পারে এভাবে ভালোবাসতে! ”
তানহাকে চুপচাপ বসে থাকতে দেখে অতল বলল,
” বসে আছো যে? তোমাকেও কি তিহানের রোগে ধরল নাকি খাবার নাড়ার? ”
তিহানের সাথে নিজের তুলনা শোনায় তানহা কিছুটা থতমত খেয়ে যায়। আর দ্রুত খেতে শুরু করে।
এদিকে তানহাকে দ্রুত খেতে দেখে অতল বলল,
” আরে আরে কি করছ? আমি তো মজা করে বলেছিলাম। আস্তে আস্তে খাও। নাহলে পড়ে নাকে মুখে উঠে যাবে। ”
” না না, সমস্যা নেই। ”
তানহা দ্রুত খেয়ে অতলের আগে উঠে দাঁড়িয়ে পড়ল।বলল,
” মা’তো এখানে আছে আমি রান্নাঘরে গেলাম। অনেক কাজ পড়ে আছে। ”
কথাটি বলেই তানহা দ্রুত পায়ে ঘর ছেড়ে বেরিয়ে গেল। অতল কি ভাববে সেদিকেও সে তোয়াক্কা করল না। সোজা চলে গেল রান্নাঘরে।
অতল ভাবতেও পারেনি তাকে খাবারের প্লেটে রেখে তানহা এভাবে চলে যাবে। দীর্ঘশ্বাস ফেলে কিছুক্ষণ টেবিলেই বসে রইলো অতল। তারপর ভাতের মাঝেই হাত ধুয়ে চলে যেতে লাগলো। রুমের বাহিরে পা দিয়েও আবার ফিরে তাকিয়ে মায়ের উদ্দেশ্যে বলল,
” সন্ধ্যার দিকে বাবা আর তুমি ঘরে থেকো আমি আসবো। কিছু জরুরী কথা আছে তোমাদের সাথে। ”
কথাটি বলেই অতল চলে গেল নিজ রুমে। মা কি বলবে সেদিকে তার কোনো খেয়াল না করে সোজা বেরিয়ে গেল।
.
দুপুর ২ টা বাজে। কেবলই রান্না শেষ করে ঘামে ভেজা শরীরে নিজের ঘরে ফিরে এলো তানহা। ঘরে এসে দেখে অতল আলমারির সামনে নামায পড়ছে। তাই তানহা বিছানার কোণে বসে অতলের সালাম ফেরানোর অপেক্ষা করতে লাগলো। মিনিট তিনেক পর অতল সালাম ফিরিয়ে নিজে থেকে তানহাকে বলল,
” জামা নিলে নিতে পারো। ”
তানহা কিছু না বলে চট করে আলমারি খুলে একটি লেমন কালারের জামদানি শাড়ি নিয়ে ওয়াশরুমে চলে গেল। অতলও সেদিকে ভ্রুক্ষেপ না করে নামাযে মনোনিবেশ দিল।
প্রায় ২০ মিনিট লেগে গেল তানহার গোসল করতে। গোসল শেষ হতেই বারান্দায় কাপড় মেলতে চলে গেল। বারান্দা থেকে ফিরে আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়াচ্ছিল। এমন সময় অতল বলল,
” সকালে না গোসল করেছিলে? তাহলে এখন আবার কিসের জন্য গোসল করলে? ”
তানহা অতলের দিকে না ফিরে আয়নার সামনে দাঁড়িয়েই বলল,
” ক্ষানিকটা ঘেমে গিয়েছিলাম তাই আর কি.. ”
” ওহ্! ভালো করেছ কিন্তু খালা থাকতে তুমি কেন কাজ করতে গিয়েছ? তাও আবার এই গরমে। ”
” তা’তে কি হয়েছে! এসব কোনো ব্যাপার না। ”
এমন সময় তাদের ঘরের দরজায় কড়া নাড়লো বুয়া। দরজার বাহির থেকেই বলল,
” আফা খাবার টেবিলে দিয়া দিছে এখনি যাইতে কইছে। ”
কথাটি বলেই বুয়া চলে গেল। তাই তানহা অতলকে শাড়ির কুচি ঠিক করতে করতে বলল,
” বিছানা ছেড়ে উঠে হাত মুখে ধুয়ে খেতে চলুন। মা খাবার বেড়ে ফেলেছে।”
” তুমি যাও। আমি আসছি একটু পরে । ”
” পরে যাবার কি দরকার? একসাথে চলুন। ”
তানহার মুখে তাকে নিয়ে যাবার তাগাদা দেখে বেশ ভালো লাগল অতলের। কিন্তু এ ভালো লাগা সে মনের আড়ালে লুকিয়ে রাখতে পারেনি। তাইতো তানহার সামনে মুখ উজ্জ্বল করে বড় একটা হাসি দিয়ে লাফিয়ে বিছানা থেকে নেমে পড়ল। আর তানহাকে বলল,
” হুম চলো একসাথেই যাবো আমরা। ”
কিন্তু তানহা ঠিক আগের মতোই দাঁড়িয়ে রইলো অতলের দিকে তাকিয়ে তবে মূর্তির ন্যায়। আর মনে মনে ভাবল,
” এই মানুষটিকে সে অবহেলা করে! নিজের বিয়ে করা বউ হওয়া সত্ত্বেও যার চাওয়া কেবল একসাথে হেঁটে খেতে যাওয়াটা! ”
তানহাকে ভাবান্তর দৃষ্টিতে তাকিয়ে থাকতে দেখে, অতল তানহার কাঁধ ধরে সামান্য ঝাঁকুনি দিয়ে শান্ত গলায় বলে উঠল,
” আমার চাহিদাগুলো সর্বদা ক্ষুদ্র মাত্রার হয় তবে এর উপভোগের সময় কিংবা আনন্দটা বেশ দীর্ঘ মাত্রার হয়। ”
তানহা থতমত খেয়ে গেল অতলের কথা শুনে।সে তো কথাগুলো মনে মনে ভাবছিল। তাহলে অতল জানল কী করে সেসব!
এদিকে অতল তানহার হা করে থাকা মুখটি দেখে মুচকি হেসে বলল,
” এতো অবাক হওয়ার কিছু নেই। আমার বা পাঁজরের হাড় দিয়েই আল্লাহ তোমাকে বানিয়েছেন। তোমার মনের অলিতে গলিতে কোন আবহাওয়া প্রবাহ করছে সেটি আমার বুঝতে জাস্ট দু’সেকেন্ডও সময় লাগবে না। তোমার মুখের প্রতিটি ছাপই আমাকে বলে দিবে তোমার মনের ভেতরকার খবর। তাই এতো ভেবো না শুধুই সময়ের অপচয় হবে। তার চেয়ে বরং খাবার টেবিলে চলো, মা অপেক্ষা করছে। ”
কথাটুকু বলেই তানহার হাত ধরে সামনের দিকে এগুতে লাগল অতল। তানহাও চুপচাপ অতলের পায়ের সাথে পা মিলিয় এগুতে থাকে আর ভাবতে থাকে অতলের বলা কথাগুলো। তবে সব কথার মাঝে একটি কথা আছে যেটা তানহাকে একটু বেশি ভাবাচ্ছে। তাই মনে মনে বলল ,
” অতলের হাড় দিয়ে অতলের জন্যই যদি তাকে আল্লাহ বানিয়ে থাকে তবে, কেন তিহানের সাথে স্বপ্ন বুনার সুযোগ করে দিয়েছিল? আর সুযোগ করে যখন দিয়েছিলই তাহলে কেন তিহানের হাড় দিয়ে তাকে বানালো না? কেন তাদের এভাবে কষ্ট দিলো? ”
তানহার ভাবনার মাঝেই অতল বলল,
” হাত ছেড়েছি কম সময় কিন্তু হয়নি তাও এখানে দাঁড়িয়ে আছো যে? ও বুঝেছি, আরো হাত ধরে একসাথে হাঁটতে ইচ্ছে করছে তাইতো? ”
অতলের বলা কথাটি শুনে তানহা আবারও থতমত খেয়ে যায়! চোখ মুখ কুচকে অতলের কাছ থেকে নিজেকে কিছুটা দূরে সরিয়ে দ্রুত পায়ে খাবার টেবিলের কাছে চলে যায়।
.
.
চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here