অশ্রুমালা পর্ব ৩+৪

#অশ্রুমালা
Part–3
#Arishan_Nur (ছদ্মনাম)

পৃথিবীতে তারাই সবচেয়ে সুখী যারা শোয়ার সাথে সাথে ঘুমিয়ে পড়ে। আর এমন সুখী হওয়ায় সৌভাগ্য আবেগের হয় নি। তাই তো এক ঘন্টার ও বেশি হয়ে যাওয়ার পর ও তার চোখে ঘুম নেই। আবেগ উদাসিন দৃষ্টিতে জানালার দিকে তাকিয়ে আছে৷ রাত এখন গভীর। মনে হয় না কেউ জেগে আছে!

একে তো সোফায় শুয়ে আরাম পাচ্ছে না তারপর উপর ঘুম আসছে না। খুব বিরক্ত লাগছে আবেগের।

এদিকে রুমে পিনপিনে নিরবতা! কেবল তার এবং রোদেলার নিশ্বাসের শব্দ তার সাথে পাল্লা দিয়ে ঘড়ির কাটার টিকটিক আওয়াজ।

আবেগ সোফা থেকে উঠে বসল। ঘাড় লেগে গেছে। সে ঘাড়ে হাত নিয়ে গিয়ে ম্যাসাজ করতে লাগলো। আবেগের চোখ রোদেলার উপর গিয়ে পড়ল। আবেগ না চাইতেও রোদেলার দিকে তার নজর গিয়ে ঠেকল। কারন সোফার বিপরীত বরাবর বিছানা তাই সোফায় বসলে বেডের দিকেই সর্বপ্রথম চোখ যাবে।

আবেগ দেখতে পেল, রোদেলা নিশ্চিন্তে গভীর ঘুমে ঘুমাচ্ছে। এমন ঘুম ঘুমাচ্ছে যেন সে খুব শান্তিতে আছে। কিন্তু হওয়ার কথা উল্টো।

আবেগের এমন শান্তিতে ঘুমানো উচিত আর রোদেলার রাত জাগা দরকার! কারন রোদেলাই কষ্টে আছে। অনিশ্চিত ভবিষ্যত তার সামনে। অথচ কতো আরামে ঘুমাচ্ছে।

আচ্ছা! রোদেলা কি কোন ক্রমেই ভাবছে না আবেগ যদি তার আর তার সন্তানের ভরণপোষণের দায়িত্ব না নেয় তবে সে কিভাবে এই জীবনযুদ্ধ পাড়ি দিবে?

আবেগ তীক্ষ্ম দৃষ্টিতে তাকিয়ে রইল। তারপর একটা শ্বাস ফেলে নিজেই নিজে বলতে লাগে, মনে তো হয় না এসব নিয়ে রোদেলার কোন মাথা ব্যথা আছে? থাকলে কি এতো আরামে ঘুমাতে পারত?

বাই এনি চান্স, আবেগ যদি রোদেলার জায়গায় থাকত তবে হয়তো না ঘুমিয়ে ঘুমিয়ে হ্যালুয়েশন হয়ে মানসিক রোগী হয়ে যেত।

আবেগ চোখের দুই পাতা বন্ধ করল। চোখ জ্বালা করছে। না ঘুমানোর ফল এটা!

ঘড়ির কাটা চারটা ছুইছুই! সে ওইভাবেই সোফায় বসে চোখ বন্ধ করে থাকল। এভাবে কতোক্ষন কেটে গেল জানে না আবেগ। সে তখন ই চোখ খুলল যখন বাবুর কান্নার শব্দ ভেসে উঠে তার কানে৷

আবেগ চোখ খুলে তড়িঘড়ি করে বসা থেকে উঠে দাড়ালো। এবং বিছানার দিকে পা বাড়ায়৷

আবেগ বাচ্চাটাকে কোলে তুলে নিল। আবেগ দিব্যি বুঝতে পারছে বাবুর খিদা লেগেছে৷ খিদা লাগারই কথা সেই কখন খাওয়ানোর পর ঘুম পাড়িয়েছে তাকে রোদেলা৷ এরপর আর একবারো খায় নি বাচ্চাটা! অথচ এতো ছোট বাচ্চার তো এক ঘন্টা পরপর খাওয়ানো উচিত! অথচ তার মা! গভীর ঘুমে মগ্ন। কোথায় রাতে উঠে বাচ্চাকে খাওয়াবে না তা করে ঘুমাচ্ছে৷

এমন দায়িত্ব হীন নারী মা হওয়ারই যোগ্য নয় –মনে মনে কথাটা বলল আবেগ।

তারপর বাচ্চাটাকে কোলে নিয়েই রোদেলাকে ডাকতে লাগে৷ আবেগ ভেবেছিল এবার ও রোদেলা উঠবে না কিন্তু তাকে ভুল প্রমানিত করে দিয়ে রোদেলা হুড়মুড় করে চোখ খুলে।

মাথার সামনে আবেগ কে দাড়িয়ে থাকতে দেখে সে যেই না চট জলদি উঠে বসতে ধরবে ওমনি আবেগ তার হাত ধরে ফেলে এবং কর্কষ গলায় বলে, আস্তে! উঠার দরকার নাই! বাবুকে খাওয়াও তো। খিদা লাগছে জন্য কাদছে।

রোদেলা দেখতে পেল বাবু আবেগের কোলে কান্না করছে।

এইটুকু বলেই আবেগ রোদেলার পাশে শুইয়ে দিল বাবুকে। বাচ্চাটা তখনো কেদে যাচ্ছে৷ রোদেলা তার কপালে চুমু খেয়ে খাওয়ানো আরম্ভ করল।

আবেগ দৃষ্টি ফিরিয়ে নিয়ে বারান্দায় গেল। বারান্দায় গিয়ে দাড়াতেই আযানের ধ্বনি শুনতে পেল। এতো দ্রুত ভোর হয়ে গেল?

আবেগ আশেপাশে তাকালো। আলো এখনো ফোটা শুরু করে নি। আজকে ফজরের ওয়াক্তের প্রথম আযান বুঝি এটা। তার মনটা কেমন করে উঠল। একদিন হয়ে গেল তার বিয়ের? সময় এতো দ্রুত কেন বয়?

রোদেলা বাবুকে খাওয়ানোর পর আস্তে করে উঠে বসে এবং তাকে কোলে নেয়। মায়ের কোলে যাওয়ার সাথে সাথে বাবুটা হেসে দেয়৷ তা দেখে রোদেলা নিজেও হেসে দিয়ে বলে, ওরে! আমার দুষ্টু বাবুই! কিছুক্ষন আগেই না কাদছিলে এখন আবার হাসো!

বাবু টা কিছু বুঝলো কিনা জানে না রোদেলা তবে এইকথাও সে মনে হয় আনন্দ পেয়ে আবারো হেসে দিল।

রোদেলা নিজের ছেলেকে বুকের সাথে নিয়ে জড়িয়ে ধরে বসে থাকে। তার বেঁচে থাকার একমাত্র সম্বল তো এই বাচ্চাটাই আর,,,,,

এইটুকু ভেবেই একবার রোদেলা বারান্দায় তাকালো তারপর মনে মনে বলে, যাকে আমি নিজের বেঁচে থাকার সম্বল ভাবছি সে কি আমায় আদৌ চায়? মনে তো হয় না!

রোদেলা একটা দীর্ঘশ্বাস ফেলল। সে দেখল বাবু আবারো ঘুমিয়ে গেছে। রোদেলা আস্তে করে বাবুকে বিছানায় শুইয়ে দিয়ে সাইডে একটা বালিশ ও দিয়ে দিল।

এমন সময় আবেগ রুমে ঢুকল। রোদেলা কে উদ্দেশ্য করে আবগে বলতে লাগলো, বাচ্চাকে এক ঘন্টা অন্তর অন্তর খাওয়াবা। রাত হলেও খাওয়াতে হবে দুধ। ও তো আর আমাদের মতো না যে রাতে ভাত খেয়ে ঘুমাবে আর সকালে উঠে নাস্তা খাবে। বুঝেছো?

রোদেলা মাথা ঝাকালো৷

আবেগ সোফায় গিয়ে বসতে ধরলেও থেমে গেল এবং আবারো গমগম কন্ঠে বলে, একটু ওই দিকে সরো। আমি বিছানায় শুব।

–আচ্ছা বলেই রোদেলা তার ছেলের গা ঘেষে শুয়ে পড়ে এবং অনেক খানি জায়গা ফাকা করে দেয় আবেগের জন্য ।

আবেগ সংকোচ নিয়েই রোদেলার পাশে শুয়ে পড়ে। শোয়ার সাথে সাথে আবেগের নাকে একটা সুমিস্টি যুক্ত ঘ্রাণ এসে ধাক্কা খায়। তার কয়েক সেকেন্ড সময় লাগে এটা কিসের গন্ধ তা বুঝতে। পরে বুঝতে পারে এটা হলো রোদেলার গায়ের গন্ধ! ঘ্রাণটা চাপা রজনীগন্ধা ফুলের মতো কিছুটা!

আবেগ রোদেলার দিকে তাকালো। মেয়েটা পেটে হাত দিয়ে শুয়ে আছে৷

তা দেখে আবেগ প্রশ্ন করে, এখনো ব্যথা আছে? তাইলে মেডিসিন খেয়ে নাও৷

রোদেলা আবেগের কন্ঠ শুনে কেপে উঠে। সে আবেগের দিকে ঘাড় ঘুরিয়ে ফিরে তাকায়। রোদেলা বুঝতে পারল তাদের মধ্যে দূরত্ব খুব কম। এতো কাছ থেকে কোন দিন আবেগকে সে দেখে নি। রোদেলার সারা শরীরে কেমন যেন এক অনুভূতি বয়ে গেল!

সে শীতল দৃষ্টিতে আবেগের দিকে তাকিয়ে বলে, ব্যথা নেই।

–সত্যি বলছো?

–হু।

আবেগ উঠে বসল। এবং রোদেলার পেটে হাত রাখল। যেই জায়গায় সেলাই পড়েছে সেই জায়গা সহ তার আশপাশ কিছু টা ফুলে আছে।

ডাক্তার আফরোজা বলেছে, সিজারের প্রথম তিন মাস রোদেলার একদম প্রোপার ট্রিটমেন্ট করাতে। এক বিন্দু হেলা-ফেলা করা যাবে না। রোদেলার সেলাইয়ে একটু সমস্যা হয়েছে তাই তো এক্সট্রা কেয়ারে রাখতে বলা হয়েছে।

আবেগের হাত ছোয়া পেতেই রোদেলা আবারো কেপে উঠে আবেগের হাতটা সরিয়ে দিল।

আবেগ আবারো রোদেলার পাশে শুয়ে পড়ে। আবেগ চোখ বন্ধ করে শুয়ে থাকে।

এদিকে রোদেলা চিৎ হয়ে শুয়ে আছে। তার কেমন জানি অস্বস্তি লাগছে৷ তার আর ঘুম আসছে না।
#অশ্রুমালা
Part–4
#Arishan_Nur (ছদ্মনাম)

রোদেলা আবেগের দিকে তাকালো। আবেগকে চোখ বন্ধ করে থাকতে দেখে রোদেলা ভেবে নেয় যে আবেগ ঘুমিয়ে গেছে তাই তো সে আস্তে করে আবেগের দিকে ঘুরে শোয়। আবেগ চোখ বন্ধ করে আছে। রোদেলা জানে না যে আবেগ জেগে ছিল । সে তো ভেবেই নিয়েছে আবেগ ঘুমিয়ে আছে।তাই তো আবেগের দিকে পাশ ফিরে সে দুই হাত এক সাথে মাথার নিচে রেখে শুন্য দৃষ্টিতে আবেগের দিকে তাকিয়ে থাকে। কোন কারন ছাড়াই রোদেলার চোখ বেয়ে এক ফোটা অশ্রু গড়িয়ে পড়ল।

হুট করে আবেগ রোদেলার দিকে মুখ করে ফেলে। তখন তার চোখ খোলা ছিল যার জন্য রোদেলার দিকে পাশ ফিরতেই আবেগের চোখের সামনে রোদেলাকে দেখতে পেল সে।

এমন কোন ঘটনার জন্য উভয়েই অপ্রস্তুত ছিল৷ রোদেলা ও আবেগ একসাথেই হচকচিয়ে উঠল।
আবেগ দ্রুত রোদেলার দিক থেকে সরে উপুড় হয়ে শুয়ে পড়ে। দুজনই চুপ। আশপাশ ও শান্ত। দুজনের মনেই হাজারো ধরনের সংকোচ বিরাজ করছে। রোদেলা কিছু বলতে গিয়েও থেমে গেল।

আবেগ কপালে তার হাত রাখল এবং অন্যন্ত শান্ত গলায় বলায়, এভাবে না শোয়াই বেটার
পেটে চাপ পড়বে।

একথা শোনামাত্র রোদেলা আবেগের দিক থেকে সরে সোজা হয়ে শুয়ে পড়ে। এভাবে শুতেই তার চোখের সামনে সিলিং ফ্যানটা দেখতে পেল। সিলিং ফ্যানটা আস্তে আস্তে ঘুরছে৷ নভেম্বর মাসের শুরু জন্যই হয়তো আস্তে ঘুরছে ফ্যানটা!

কিছুক্ষন পিনপিনে নিরবতা। তারপর হুট করেই আবেগ বলে উঠে, তোমার চোখে পানি কেন?

এ প্রশ্নটা শোনামাত্র রোদেলার বুকে এক অজানা উত্তাল খেলে গেল। কেমন যেন এক শিহরণ জাগ্রত হলো তার ছোট্ট হৃদয়খানার মধ্যে । তবে কি আবেগ তার চোখে পানি সহ্য করতে পারে না?

রোদেলা হালকা ঘাড় ঘুরিয়ে আবেগের দিকে তাকিয়ে দেখে আবেগ এখনো সেইভাবেই শুয়ে আছে। রোদেলা আবেগের প্রশ্নের উত্তর দিল না।

রোদেলার কাছ থেকে কোন জবাব না পেয়ে আবেগ নিজ থেকে রোদেলার দিকে ঘুরে তার তর্জনী আঙুৃল দিয়ে রোদেলার গালে লেগে থাকা অশ্রু মুছে দিল। এবং সেই ভাবে কিছুক্ষন এক ধ্যানে রোদেলার দিকে চেয়ে থেকে উঠে পড়ল।

তাকে আধ ঘন্টার মধ্যে হাসপাতাল যেতে হবে। ইমার্জেন্সি কাজ আছে একটা। সে তড়িঘড়ি বাথরুমে ঢুকে যায়৷

এদিকে রোদেলা হতবিহ্বল হয়ে শুয়ে আছে৷ মাত্র কি ঘটে গেল তা সম্পূর্ণ তার মাথার উপর দিয়ে গিয়েছে৷ আবেগ তার চোখের পানি মুছে দিয়েছে? স্পর্শ করেছে তাকে? মাত্র ঘটে যাওয়া আকস্মিক ঘটনায় রোদেলা কেবল হতবাক ই নয় বরং কিংকর্তব্যবিমৃঢ়!

আসলে মানুষ খুব সুক্ষ্ম বিষয়ের আকস্মিকতায় হতবাক বনে যায় আর বড় বড় ঘটনার আকস্মিকতায় তারা থাকে নির্বিকার। সবার ক্ষেত্রে এটা প্রযোজ্য কিনা তা জানে না রোদেলা কিন্তু এই বানী যে নিজের জীবনের এক বাস্তব উদাহরণ তা দিব্যি বুঝে গেছে রোদেলা।

বেশ খানিকক্ষণ আবেগের যাওয়ার পানে চেয়ে রইল রোদেলা। তারপর পাশ ফিরে ছেলেকে খাওয়াতে ব্যস্ত হয়ে পড়ে সে৷

আবেগ ফ্রেস হয়ে একেবারে রেডি হয়ে নিল। ঘড়ির কাটায় সাতটায় ছুই ছুই।

সে দ্রুত বাথরুম থেকে বের হলো। তারপর ড্রেসিং টেবিলের উপর থেকে ফোন আর ঘড়ি টা হাতে নিয়ে পড়তে পড়তে আয়নার ভেতর থেকে রোদেলাকে একবার পরখ করে দেখে নিয়ে একটা টু শব্দ না করে সোজা রুম থেকে বেরিয়ে পড়ে।

এদিকে রোদেলা যে আবেগকে কিছু জিজ্ঞেস করবে তার সময় পর্যন্ত পেল না । অগত্যা কিছু জানতে পারল না সে৷ রোদেলার মনে হলো আবেগ হাসপাতালে যাচ্ছে৷ এছাড়া আর কই বা যায় আবেগ?

রোদেলা নিজেও উঠে পড়ে। আবেগ যাওয়ার আগে গেট সম্পূর্ণ খুলে থুয়ে গেছে। সে শাড়ির আচলটা ঠিক করে নেয় এবং বাথরুমের দিকে পা বাড়ায়। বাবু উঠে গেছে কিছুক্ষন আগেই।

রোদেলা বেসিনের কল খুলে চোখে-মুখে পানি দিল। কালকে রাতে সে খুব ভালো ঘুমিয়েছে৷ অনেক গভীর ঘুম যাকে বলে। ইংরেজিতে যাকে বলা হয় সাউন্ড স্লিপ!

ফ্রেস হয়ে নিল সে। তারপর বের হতেই চোখ গেল বেডে।

বেডে বাবুর সাথে ইভানা বসে আছে। বাবুর সাথে খেলছে ইভানা।

তা দেখে মৃদ্যু হাসে রোদেলা। রোদেলাকে বেরুতে দেখে ইভানা এক গালে হেসে বলে, আপু, ভাইয়া কোথায়? রুমে নেই তো।

রোদেলা অপ্রস্তুত বনে গেল। সে কি বলবে? নিজেও তো প্রোপারলি জানে না আবেগ কোথায় গিয়েছে?

তাও উত্তরে বলল, তোমার ভাইয়া কিছুক্ষন আগেই বের হলো।

ইভানা বাবুকে কোলে নিয়ে বলে, ও। আপু না মানে সর‍্যি ভাবি, আজকে তো তোমার এই বাসায় ফাস্ট দিন। একটা ভালো দেখে শাড়ি পড়ো।

রোদেলা কিছু বলল না। শুধু মাথা ঝাকালো। ইভানা বাবুকে নিয়ে রুমের বাইরে চলে গেল।

ইভানা মেডিকেল থার্ড ইয়ারে পড়ে। করোনার জন্য মেডিকেল আপাতত বন্ধ। আর রোদেলা ইংরেজি সাহিত্যে অর্নাস করেছে ইডেন কলেজ থেকে। রোদেলার ও মেডিকেলে পড়ার ইচ্ছা ছিল। অনেক প্রচেষ্টা ও করেছিল চান্স পাওয়ার! কিন্তু ভাগ্যে যে নাই তাই তো কাটায় কাটায় ৩৯ পেয়ে এক মার্কসের জন্য ফেইল করেছিল মেডিকেল ভর্তি পরিক্ষায়। অতঃপর ইডেন মহিলা কলেজে এডমিট হয় সে।

রোদেলা ভেবে পাচ্ছে না আজকে কি তুমুল ঝড় বয়ে যাবে বাসায়। মামী এই বিয়েতে মোটেও খুশি না। মামার জোড়াজুড়ি তে আবেগ এই বিয়ে করেছে। কালকে মামা আর আবেগের মধ্যে তুমুল ঝগড়া হয়েছিল কেবল তার জন্য।

রোদেলা একটা হতাশার নিশ্বাস ফেলল। আজকে যে আবার কি হয়?

রোদেলা ধীর পায়ে বের হলো। যা হওয়ার তা হবে। সবকিছুর জন্য সে প্রস্তুত। মামী আর যাই করুক তার উপর অত্যাচার তো আর করবে না। হয়তোবা কথাই শুনাবে। রিশাদের সাথে সংসার করতে গিয়ে এসবে অভ্যস্ত হয়ে গেছে সে।

★★★

আবেগ তার চেম্বারে বসে রুগী দেখছে। আজকে অনেক রুগী। সপ্তাহের প্রথম দিনে রুগীর সিরিয়াল ও থাকে অনেক। শ্বাস ফেলার ও সময় নেই। এরই মধ্যে সে সাতটা রুগী দেখে ফেলেছে৷
এখন তার সামনে যেই রুগী বসে আছে তার কোলে সাত মাসের একটা বাচ্চা।এই বাচ্চাটাকে দেখেই তার রোদেলার বাবুর কথা মনে পড়ে গেল। আল্লাহর রহমতে তাদের বাবুটা সুস্থ আছে!

বাচ্চাটাকে দেখে নিয়ে প্রেস্ক্রিবশনে মেডিসিন লেখার আগে বাচ্চার নাম জিজ্ঞেস করতেই বাচ্চার মা বলে উঠে আবরার নাম ওর।

আবেগের কলম থেমে গেল। সে ভাবতে লাগলো তাদের বাবুটার ও তো একট নাম রাখতে হবে। কিতো দিন ই বা বাবু বাবু বলে ডাকবে ?

সে দ্রুত মেডিসিন লিখে দিয়ে রুগীর মাকে উদ্দেশ্য করে বলে, তিন দিন এই ঔষধ খাওয়ান। কাজ না করলে আবার আসবেন। এন্টিবায়োটিক দিইনি। ছোট বাচ্চা তো এন্টিবায়োটিক না খাওয়াই ভালো।

–আচ্ছা, ডাক্তার সাহেব বলে বাচ্চা আর বাচ্চার মা উঠে চলে গেল।

আবেগ ভাবতে লাগলো, বাবুর তো আকিকা করা হয় নি। আকিকা করে সুন্দর একটা নাম রাখতে হবে।

মাস্কের ভেতর থেকে তৃপ্তি করে নিশ্বাস নিতে পারল না আবেগ। সে এক দন্ড ঠায় বসে থেকে চেয়ার ছেড়ে দাড়িয়ে পড়ল কারন তার কেবিনে ডা,আফরোজা এসেছেন। যেহুতু উনি সিনিয়র তাই রেসপেক্ট দেওয়ার জন্য আবেগ দাড়িয়ে গেল।

উনি কিঞ্চিৎ হেসে বলে উঠে, রোদেলার বাচ্চার তো সার্টিফিকেট নিলে না? ও এই হাসপাতালে জন্ম গ্রহন করেছে সেটার লিগ্যাল কাগজ নিবে না?

আবেগ বলে উঠে, আসলে৷ ভুলে গিয়েছিলাম। পরিস্থিতি কেমন ছিল তা তো আপনি জানেন ই। সর‍্যি। আমি আজকেই নিয়ে নিব।

আফরোজা হালকা হেসে বলে, রোদেলার হাসবেন্ডের উপর কোন একশন নিবে না তোমরা?

আবেগ কিছু না বলে জাস্ট বলল, ওর এক্স হাসবেন্ড।

–হ্যা। হ্যা। ওইতো। পুলিশ কেস করবে না?

–নাহ।

–কেন? (ভ্রু কুচকে)

–রিশাদ রাজনীতির সাথে জড়িত। আমাদের সমস্যা হতে পারে৷

–হুম। আচ্ছা। আমি যাই।

–ম্যাম শুনেন?

–হুম। বল?

–বাচ্চাটার বাবার নামের জায়গায় আমার নাম লিখবেন।

ডা, আফরোজা হতবাক হয়ে তাকিয়ে রইল আবেগের দিকে৷

আবেগ শান্ত গলায় বলে, কালকে আমার সাথে রোদেলার বিয়ে হয়ে গেছে।

চলবে।

[গল্পটা কি আপনাদের ভালো লাগছে ]
চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here