অস্তিত্বে_তুমি পর্ব ১৯

#অস্তিত্বে_তুমি
#পর্ব_১৯
#সুলতানা_পারভীন

-কাজটা কেন করলি মুগ্ধা? কেন জিশানকে এখানে নিয়ে এলি? আর কেনইবা জিশানকে নিয়ে একটা রঙ কনসেপ্ট নীলার মাথায় ঢুকিয়ে দিলি তুই? নীলাকে বাড়িতে নিয়ে যাওয়ার দিন থেকেই দেখছি। নীলার আমার মধ্যে না চাইতেও তুই ঢুকে পড়ছিস। বল তো কি চাস টা কি তুই? কেন এসব করছিস মুগ্ধা? চুপ করে থাকবি না মুগ্ধা। আনসার মি ড্যাম ইট।

ছোট্ট একটা বাচ্চা জিহানকে ‘পাপা’ ডাকছে শুনে নীলা স্তব্ধ হয়ে কিছুক্ষণ নিজের জায়গায় দাঁড়িয়ে থেকে ধীর পায়ে করিডোর থেকে রুমের দিকেই পা বাড়িয়েছে। জিশান হঠাৎ করে এসে জড়িয়ে ধরায় আর নীলাও সেখানে চলে আসায় সব মিলিয়ে জিহান নিজেও স্তব্ধ হয়ে গিয়েছিল কিছুক্ষণের জন্য। নীলা কিছু না বলে চুপচাপ চলে যাচ্ছে দেখতে পেয়ে জিহান জিশানকে কোলে তুলে নিয়ে নিজেও রুমের দিকে পা বাড়াবে ঠিক এমন সময় মুগ্ধা টুপ করে জিহানের সামনে এসে দাঁড়ালো। জিহান একে তো মুগ্ধার উপরে আগেই রেগে ছিল, তার উপরে এভাবে হুট করে জিশানকে নিয়ে আসার পিছনে মুগ্ধার মাথায় যে কোনো প্ল্যানিং কাজ করছে সেটা বুঝতে বেগ পেতে হয়নি জিহানের। জিহান এবারে সোজাসুজি মুগ্ধার দিকে তাকিয়েই প্রশ্ন করলো। আর জিহানের রাগী মুখটা দেখে মুগ্ধা শব্দ করেই হেসে ফেললো এবারে।

-ওপস! সরি সরি সরি জিহান। আমি না বুঝতে পারি নি তোমার ওয়াইফ জিশানের তোমাকে ‘পাপা’ ডাকতে শুনে এভাবে রিএক্ট করবে। উপস! আমি তো ভেবেছিলাম জিশান তোমাকে ‘পাপা’ ডাকতে শুনে ওই গাধা মেয়েটা তোমার গালে কষিয়ে দুইটা থাপ্পড় লাগিয়ে এই বাড়িটা থেকে চলে যাবে, আর তোমার পাশে, এই বাড়িতে তোমার ওয়াইফ, তোমার লাইফপার্টনার হয়ে আমি থাকবো। বাট নাহ। এই মেয়ে এতো সহজে তোমার লাইফ থেকে যাবে না দেখছি। ব্যাপার না। সোজা আঙুলে ঘি না উঠলে কি করে আঙুল বাঁকিয়ে ঘি তুলতে হয় সেটা আমার ভালোমতোই জানা আছে জিহান। নেভার মাইন্ড। আর মাত্র কয়েকটা দিন জিহান বেবি। তারপর এই নীলা নামের আপদটার তোমার লাইফে কোনো অস্তিত্বই থাকবে না। সো জাস্ট চিল।

-মুগ্ধা? হাউ ডেয়ার ইউ টু সে দ্যাট?

জিহানের একটা চড় এসে মুগ্ধার গালে পড়তেই মেয়েটা ছিটকে বেশ কিছুটা দূরে গিয়ে পড়লো। আর জিহানের এমন রাগী আচরণে জিশান ভয়ে গুটিশুটি হয়ে জিহানের বুকের সাথে মিশে গেল। জিহান একটু শান্ত হয়ে জিশানকে বুকে জড়িয়ে নিয়ে মুগ্ধার দিকে তাকাতেই মুগ্ধার রাগে টকটকে লাল হওয়া মুখটা দেখতে পেল।

-এই নিয়ে সেকেন্ড টাইম ওই রাস্তার মেয়েটার জন্য তুমি আমার গায়ে হাত তুললে জিহান। এর ফলটা কিন্তু ওই মেয়েকেই ভোগ করতে হবে জিহান। ওকে আমি ছাড়বো না। আর তোমাকে? তোমাকে তো আমি নিজের করেই ছাড়বো। সোজা কথায় তুমি নীলাকে ছেড়ে আমার কাছে আসলে ভালো, নয়তো তোমাদের সুখের সংসারে কি করে আগুন লাগাতে হয় সেটা আমার ভালো করেই জানা আছে। এন্ড বিলিভ মি, এমন সাবধানে আলাদা করবো তোমাদের দুজনকে যে তোমরা নিজেরাও টের পাবে না, প্রমিস।

-জাস্ট গো টু হেল। জাস্ট গেট আউট ফ্রম হেয়ার।

-ওকে। আমি তো চলে যাবো। তোমার ছেলেকে কি নিয়ে যাবো হোস্টেলে? উমমমম? জিশান? পাপা না তোমার মামনির সাথে একটু বিজি আছে বুঝলে? তোমাকে আর আগের মতো সময় দিতে পারবে না বাবা। তুমি বরং আন্টির সাথে হোস্টেলে ফিরে চলো কেমন?

-জাস্ট গেট দা হেল আউট অফ হেয়ার মুগ্ধা। আর এই কাজের কি পরিণতি হবে সেটা তুই কল্পনাও করতে পারছিস না। এন্ড থ্যাংকস বাই দা ওয়ে। অনেক বড় একটা হেল্প করলি আজকে।

-টেনশনে তোমার মাথাটা খারাপ হয়ে গেছে তাই না জিহান? নইলে আমাকে বের করে দেয়ার মতো এতো বড় ভুলটা করতে না তুমি। হুহ। আমার মনের মধ্যে কি চলছে সেটা তুমি সেদিনও বুঝতে পারো নি, আজও পারবে না। এর জন্যও তোমাকে পস্তাতে হবে জিহান। শুধু তোমাকে না, তোমার নীলাকেও পস্তাতে হবে। আর ওই গাধা মেয়ে যদি জিশানকে নিয়ে কোনো সিনক্রিয়েট না করে, তবে আরো বড় কোনো সারপ্রাইজ অপেক্ষা করবে ওর জন্য। নট এ বিগ ডিল।

-জাস্ট গেট লস্ট।

জিহান রীতিমতো ধাক্কা দিয়ে মুগ্ধাকে বের করে দিয়ে মেইন ডোরটা বন্ধ করে দিল। মুগ্ধা বাড়ির মেইন গেইটের সামনে দাঁড়িয়ে চিৎকার করে কিসব বলছে সেদিকে কান দিলো না জিহান। জিশানকে কোলে নিয়েই নীলার রুমের দিকে পা বাড়ালো। রুমের দরজাটা খোলা দেখে রুমে এসে নীলাকে বিছানায় মুখ নিচু করে বসে থাকতে দেখে জিহানও এক পা দু পা করে এগিয়ে এসে নীলার সামনে এসে দাঁড়ালো। নীলা মুখ তুলে এক নজর তাকিয়ে জিশানকে জিহানের কোলে দেখে আবার মুখ নামিয়ে নিল।

-নীল? তোমার সাথে দেখা করতে কে এসেছে দেখো? জিশানের সাথে কথা বলবে না?

-বাচ্চাটা ঘুমিয়ে গেছে। ওকে শুইয়ে দিন জিহান।

-আরে? দেখেছ? আমি খেয়ালই করি নি। শিট! নীল? জিশান আজ এই রুমে ঘুমাক? আমাদের সাথে?

-হুম।

নীলা মাথা নেড়ে সায় দিতেই জিহান ঘুমন্ত জিশানকে বিছানায় শুইয়ে দিল। আর সেই অপূর্ব দৃশ্যটা নীলা অপলকে কিছুক্ষণ দেখলো একমনে। জিশানকে শুইয়ে দিয়ে মুখ তুলে তাকাতেই নীলার সাথে চোখাচোখি হয়ে গেল জিহানের। জিহান ঠোঁটের কোণে একটা হাসির রেখা টেনে নীলার সামনে এসে দাঁড়াতেই নীলা পাশ কাটিয়ে বেরিয়ে যাওয়ার জন্য সরে আসতেই জিহান নীলার একটা হাত চেপে ধরলো। হাতে বাধা পড়তেই নীলার পা থেমে গেলেও জিহানের দিকে ফিরে তাকালো না মেয়েটা। জিহান এবারে নিজেই নীলার হাতটা টেনে নিজের কাছে নিয়ে এসে নীলার কোমড় পেঁচিয়ে ধরে নিজের দিকে ফেরালো।

-কোথায় চললেন ম্যাডাম? আমার কথা কিন্তু শেষ হয়নি এখনো। কথা না শুনেই এবার রাগ করে পালালে তো চলবে না এবার। আর এবার তোমার রাগ বাড়ানোর কোনো প্ল্যানও নেই আমার। বুঝলেন ম্যাডাম?

-আমার কিছু জানার নেই। আর আপনার আমাকে সাফাই দেয়ারও কিছু নেই। রান্নাটা কমপ্লিট হয়নি। আমি রান্নাঘরে যাচ্ছি। ছাড়ুন।

-রান্না পরে হবে। আমার কথা শোনো আগে। আমি না ছাড়লে যেতে পারবে বলে মনে হয় তোমার?

-ছাড়ুন বললাম তো? আমি কিচ্ছু শুনতে চাই না চাই না চাই না।

-নীল? আরে জিশান উঠে যাবে তো? কি করছ কি?

-ছাড়ুন?

-আচ্ছা ছেড়ে দিবো বউপাখি। আমার কথাগুলো শুনতে শুনতেই কাজ করবে, তাহলে দুজনে মিলে একসাথে রান্নাঘরে যাবো আমরা। আর প্রস্তাবে রাজি না হলে এখানেই দাঁড়িয়ে থাকো, আমার বাহুডোরে বন্দি হয়ে।

-ওকে। চলুন।

-দ্যাটস এ গুড চয়েজ ম্যাডাম। চলো।

জিহান নীলাকে ছেড়ে দিতেই নীলা কিছু না বলে সোজা রান্নাঘরের দিকেই পা বাড়ালো। জিহানও একবার জিশানের পাশে একটা বালিশ রেখে সোজা রান্নাঘরে চলে এলো। নীলা ততক্ষণে নিজের কাজে লেগে পড়েছে দেখে জিহানও এগিয়ে এসে নীলার পাশে এসে দাঁড়ালো। নীলা দাঁতে দাঁত চেপে কাজ করছে দেখে জিহান হাত বাড়িয়ে নীলার গালে আঙুল ছুঁইয়ে দিল। নীলা মুখটা সরিয়ে নিয়ে একটু সরে আসতেই এবারে হেসে ফেললো জিহান।

-এতো রাগ ম্যাডামের? আমার বউটা এতো বোকা কেন আমি বুঝি না। এতো ম্যাচিউর, অথচ মাঝেমাঝে এতো ছেলেমানুষি বিষয়গুলো নিয়ে কেন যে মেয়েটা মন খারাপ করে আমি বুঝি না। তুমি কি সত্যি সত্যি জিশানকে আমার ছেলে মনে করলে নাকি?

-আমি এতোটাও গাধা নই যে আপনাকে একটা পাঁচ ছয় বছরের বাচ্চার বাবা ভেবে বসে থাকবো। চার বছর আগে আপনার সাথে যখন আমার পরিচয় হয় তখন আপনি ভার্সিটিতে থার্ড ইয়ার শেষের দিকে ছিলেন রাইট? তো এই বেবিটার বাবা হতে হলে আপনাকে আরো মিনিমাম দেড় দু বছর আগে বিয়ে করতে হবে তাই না? সেটা কি পসিবল?

নীলা ব্যস্ত হাতে চুলায় নিজের রান্নাটার উপর দিয়ে খুন্তির সাইক্লোন বইয়ে দিতে দিতে কথাগুলো বলে আবার নিজের কাজ করছে দেখে জিহানও হেসে নীলাকে পিছন থেকে এক হাতে নীলার কোমড়টা জড়িয়ে ধরে অন্য হাতে নীলার খুন্তি ধরা হাতটায় হাত রাখলো।

-পসিবল না কেন বলো তো? আজকাল তো কলেজ পড়ুয়া ছেলে মেয়েদের মধ্যেও কত কিছু হয়ে যায়। তেমন কিছুও তো ঘটতে পারে তাই না?

জিহানের জবাবটা শুনে এবারে নীলার মেজাজটা এতো খারাপ হলো যে এক ঝটকায় জিহানকে সরিয়ে নিজেই সোজা জিহানের দিকে ফিরলো নীলা। জিহান নীলার মুখের ভাবভঙ্গি দেখে নিজের হাসি আটকে রেখেছে বহু কষ্ট করে। সেটা বুঝতে পেরেও নীলার রাগে মাথাটা ফেটে যাচ্ছে।

-কি প্রবলেমটা কি আপনার? জিশান আপনার ছেলে এটা প্রমাণ করতে চাইছেন? ওকে, ফাইন। কনগ্রাচুলেশনস মিস্টার জিহান চৌধূরী। ডিজগাস্টিং!

-আমি বুঝতে পারছি না নীলপাখি। তুমি রাগ করছ কি কারণে। জিশানকে আমার ছেলে ভেবে রাগ করে চলে আসো নি। তাহলে এতো রেগে আছো কি জন্য? নাকি মন আর মস্তিষ্কের যুদ্ধে কে জিতছে নিজেও বুঝতে পারছ না?

-আমি রাগ করবো কেন? বিনা কারণে নিজের শ্বশুরবাড়ি থেকে বেরিয়ে আসতে হলো যার কারণে, সে এই বাড়িতে কেন আসবে? আজ যখন জিশানকে নিয়ে এসেছে, তার মানে আগেও এসেছিল ও এই বাড়িতে?

-ওহো! এই ব্যাপার। ম্যাডামের রাগ তাহলে এই কারণে?

-কথা ঘুরাবেন না একদম বলে দিলাম। বলুন? ওই মেয়ে কেন আপনার পিছু পিছু এখানেও চলে এসেছে? আপনাকে নিয়ে আমার মনে সন্দেহ ঢোকানোর জন্যই জিশানকে নিয়ে এসেছে, এটা বোঝার মতো ক্ষমতা আমার আছে জিহান। কিন্তু আমার প্রশ্ন হলো কেন? কেন ওই মেয়েটা আমাদের সম্পর্কটা নষ্ট করতে চায়? কেন কেন কেন?

-মুগ্ধার কথা বাদ দাও তো নীলা। ওর মাথা এমনিতেই খারাপ। যখন যা চেয়েছে, যেটার জেদ করেছে, পেয়ে গেছে তো, তাই এমন বদমাইশ হয়েছে। মামা মামীর আদরের মেয়ে তো, কষিয়ে দু গালে দুটে থাপ্পড় লাগিয়ে শাসন করলে এমন বখে যেত না। ওর কথা বাদ দাও তো।

-এবারে তাহলে মুগ্ধা আপনাকে পাওয়ার জেদ করছে, তাই না জিহান?

-হোয়াট! নোওওও। শি ইজ মাই কাজিন। তুমিও ওই পাগলের চক্করে পড়ে পাগল হয়ে গেছো মনে হচ্ছে। ফরগেট অবাউট হার। আমি জিশানের কথা বলছিলাম সেটা না শুনে তুমি পড়লে মুগ্ধাকে নিয়ে। ধুর। শোনো না বাবা আমার কথাটা?

-হুম।।বলুন। শুনছি।

জিহান মুগ্ধার টপিকটা বাদ দিয়ে জিশানকে নিয়ে কিছু একটা বলার চেষ্টা করছে, কিন্তু নীলার মন পড়ে আছে মুগ্ধার ব্যাপারটায়। কেন মেয়েটা নীলা আর জিহানের পিছনে পড়ে আছে? নীলাকে ও সহ্য করতে পারে না একদমই, সুযোগ পেলেই নীলাকে অপমান করার কোনো ছাড় দেয় না মুগ্ধা। কিন্তু কেন? এই কেন এর উত্তরটা মনে মনে ঠিকই টের পাচ্ছে নীলা। জিহান যত বলুক না কেন, নীলা জানে ওর এই ধারণাটা শতকরা একশো ভাগ সত্যি। একটা মেয়ে অন্য একটা মেয়ের প্রতি কখন এতো জেলাসি আর ঘৃণা নিয়ে পিছু লাগে সেটা বুঝতে মেয়েদের অন্তত ভুল হয় না।।

-তোমাকে একটা গল্প বলি নীলা। মন দিয়ে শোনো গল্পটা। আজ থেকে অনেকগুলো বছর আগের কথা। রূপকথার গল্পের মতো একটা সুন্দর সংসার ছিল, একটা বিশাল রাজপ্রাসাদের মতো বাড়ি, তাতে সুখী চারজন মানুষ। বাবা, মা, আর তাদের দুই ছেলে মেয়ে। মেয়েটা বড়, ছেলেটা তার অনেক ছোটো। রূপকথার গল্পের মতোই সেই রাজকন্যার মতো মেয়েটা পাশেরই কোনো রাজ্যের রাজপুত্রের প্রেমে পড়ে। দুই পরিবারের কি নিয়ে যে এতো গভীর শত্রুতা এই দুই প্রেমিক যুগল বুঝতেই পারে না। হাজার বাঁধা পেরিয়েও এক হতে পারবে না জেনে তারা নিজেরাই সবার অজান্তে নিজেদের ছোট্ট একটা দুনিয়া সাজায়। সবার অজান্তেই তারা বিয়ে করে নেয়, যাতে কেউ তাদের আলাদা করতে না পারে। রাজকন্যার ছোট ভাইটা তত ছোটোও ছিল না যে বুঝবে না বোনের জীবনে কি চলছে। সেই রাজপুত্রের সাথে গভীর বন্ধুত্বও হয়ে যায় রাজকন্যার ভাইটির। তার পর দিন যায়, মাস আসে, দুই পরিবারই নিজেদের জেদ আর শত্রুতা ভুলে আত্মীয়তার বাঁধনে জড়াতে রাজি হয়। অথচ ভাগ্যের পরিহাস বলবে, নাকি প্রিয়জনের ধোঁকা বলবে, বিয়ের আসর পর্যন্ত এসেও রাজপুত্র আর রাজকন্যার এক হওয়া হলো না জানো? শেষ মূহুর্তে সেই শত্রু পক্ষের রাজকুমার নিজের আসল রূপটা দেখিয়ে দিয়েছে। ঠকিয়ে চলে গেছে নিজের পরিবারের কাছে, অন্য কোনো রাজকন্যাকে নিজের শিকার বানাতে। আরো মজার ব্যাপার কি জানো নীল? সেই বিশ্বাসঘাতক রাজপুত্রটি তার ভালোবাসার অংশের অস্তিত্বটাও জানতে পারে নি কোনোদিনই। কোনোদিন হয়তো জানতেও পারবে না তার এতো বড় আঘাতের পরও রাজকন্যাটি নিজের সবটা উজাড় করে দিয়েও তার সন্তানকে রক্ষা করেছে, তার জিশানকে দুনিয়ার আলো দেখিয়েছে।

চলবে, ইনশাআল্লাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here