এক চিলতে সিঁদুর পর্ব -১৩

#এক_চিলতে_সিঁদুর
#পর্ব_১৩
#অধির_রায়

নির্বণ নিয়তির হাত ধরতেই নিয়তির নির্বণের গাল বরাবর কষিয়ে একটা থাপ্পড় বসিয়ে দেয়৷ নিয়তির এমন রুপ দেখে নির্বণ চকিত হয়ে যায়। নির্বণ বুঝতে পারছে না কেন নিয়তি এমন করল? নিয়তি নির্বণের দিকে অগ্নি দৃষ্টি নিক্ষেপ করে,
“আপনার লজ্জা করে মেয়েদের হাত ধরতে। আমাদের খেললা মনে করেন৷ যখন খুশি মেয়েদের হাত ধরবেন।
.
নির্বণ চকিত হয়ে,
“নিয়তি তুমি ঠিক আছে! কি হয়েছে তোমার? তুমি আমার সাথে এভাবে কথা বলছো কেন?”
.
নিয়তি ভেংচি কেটে,
“আপনার সাথে এর থেকে ভালোভাবে আমি কথা বলতে পারবো না৷ আপনি রুম থেকে বেরিয়ে যান৷”
.
“তুমি আমার সাথে থাকবে৷ তুমি এখানে থাকবে কেন? আমার রুমই তো এখন থেকে তোমার।”
.
“আমি আপনার সাথে আপনার রুমে থাকবে যাব কেন? আপনি আমার কেউ হোন না৷ তাই আপনার সাথে এক রুমে আমি আর কোনদিন থাকবো না৷”
.
“তুমি আমার বিবাহিত স্ত্রী। মন্দিরকে সাক্ষী রেখে তোমাকে আমি বিয়ে করেছি৷”
.
নিয়তি অট্টহাসি দিয়ে,
“কারো মাথায় লাল রং পড়িয়ে দিলেই তার সাথে সম্পর্ক গড়ে উঠে না৷”
.
“আমি তোমাকে খুব ভালোবাসি। তোমাকে ভালোবাসার একটা সুযোগ দাও৷”
.
“আপনি ভালোবাসার কোন মর্যাদা দিতে যানেন না৷ যে ভালোবাসার মর্যাদা দিতে পারে না। আমি তাকে ভালোবাসি না৷”
.
নির্বণ টলমল চোখে নিয়তির সামনে দাঁড়িয়ে,
“আমাকে কি একটা সুযোগ দেওয়া যায় না৷ আমাকে তুমি এতটায় ঘৃণা করো৷ আমার জন্য তোমার মনে কোন ভালো লাগা কাজ করে না৷”
.
নিয়তি নির্বণ থেকে চোখ সরিয়ে নিয়ে,
“আপনার জন্য আমার মনে কোন ফিলিংস নেই৷ যার জন্য কোন ফিলিংস নেই তাকে কিভাবে ভালোবাসবো?”
.
নিয়তির বাহু চেপে ধরে,
“কেন আমার জন্য দিনকে রাত, রাতকে দিন করেছে? কেন আমাকে সেবা যত্ন করে সুস্থ করে তুললে?”
.
“মানবতার দিক বিবেচনা করে আপনাকে সুস্থ করে তুলেছি৷ আর আমি বাড়ির কাছের লোক৷ কাজের লোকদের প্রধান কর্তব্য হলো মালিক অসুস্থ হলে সেবাযত্ন করা৷”
.
নির্বণ নিয়তির কথাগুলো নিতে পারছে না৷ খুব রাগ হচ্ছে নিয়তির উপর৷ কিন্তু নির্বণ নিরুপায়। তার জন্য নিয়তির এমন অবস্থা৷ নির্বণ টলমল চোখে নিয়তির দিকে অসহায় ভাবে বলে উঠে,
“আমি সত্যি বলছি, আমি তোমাকে সিঁদুর পড়িয়ে দিয়েছি৷ তুমি আমার বিবাহিত স্ত্রী।”
.
নিয়তি মুচকি হেঁসে,
“এটা কলি যুগ৷ এখন কেউ শাখা সিঁদুরে বিশ্বাস করে না৷ আপনার সাথে আইন অনুযায়ী আমার কোন বিয়ে হয়নি৷ আর হ্যাঁ সত্য যুগ অনুযায়ী ধরলে, আপনি নিজ হাতে আমার সিঁথি থেকে সিঁদুর মুছে দিয়েছেন।”
.
নির্বণ হাত জোড় করে,
তখন আমাদের মাঝে ভুল বোঝাবুঝি ছিল। এখন আমরা সব কিছু ঠিক করে নিতে পারি৷”
.
নিয়তি উঁচু স্বরে,
“না কোন কিছুই ঠিক হবার নয়৷ আমি আপনাকে আর বিশ্বাস করিনা৷ যাকে বিশ্বাস করি না তার সাথে কোনদিন ঘর করা যাবে না৷”
.
“আমাকে আর একবার বিশ্বাস করে দেখো৷ কোনদিন তোমাকে অমর্যাদা করবো না৷ তোমার কথা সব সময় মেনে চলবো৷”
.
নিয়তি অগ্নি দৃষ্টি নিক্ষেপ করে ক্ষোভ নিয়ে বলে উঠে,
“আপনি এই রুম থেকে বের হবেন নাকি আমি চিৎকার করবো৷”
.
“আমি রুম থেকে যাব না৷ আমি তোমার সাথে এই রুমে থাকবো৷”
.
“আপনি সোজা কথায় যাবেন না৷ আমি কিন্তু চিৎকার করে বলবো আপনি আমার দুর্বলতা সুযোগ নিতে চান৷”
.
নিয়তির মুখ থেকে এমন নিচু কথা শুনবে নির্বণ কোনদিন ভাবেনি৷ নিয়তির তো কোন দোষ নেই৷ নিয়তিকে এমন বানিয়েছে নির্বণ৷ তার শাস্তি হিসেবে নির্বণ ভালোবাসা পেয়েও হারিয়ে ফেলছে৷ নির্বণের চোখ থেকে অনবরত অশ্রু গড়িয়ে পড়ছে। নির্বণ কথা বলার ভাষা হারিয়ে ফেলেছে৷ নির্বণ আমতা আমতা করে,
“প্লিজ নিয়তি এমন করো না৷ তুমি যদি চাও আমরা আবার ধুমধাম করে বিয়ে করবো৷ সানাই বাজবে৷ তুমি আমার জন্য বউ সেজে অপেক্ষা করবে৷”
.
“সরি আমি আপনাকে বিয়ে করতে পারবো না৷ আমি আপনাকে ভালোবাসি না৷ আমি অন্য কাউকে ভালোবাসি৷”
.
নিয়তি অন্য কাউকে ভালোবাসে কথাটা শুনে নির্বণ দুই কদম পিছিয়ে যায়৷ নির্বণ এতোদিন ভেবে এসেছিল নিয়তি শুধু নির্বণের৷ আজ নিয়তির মনে অন্য কারোর বসবাস৷ সেখানে নির্বণের ছিঁড়ে ফোঁটাও নেই৷
.
নির্বণ চোখের জল মুছে আমতা আমতা করে করুন স্বরে,
“তুমি কাকে ভালোবাসাে? আমাকে ছেড়ে তুমি অন্য কাউকে ভালোবাসাে!”
.
“হ্যাঁ, আমি অন্য কাউকে ভালোবাসি৷”
.
নিয়তি আর পারছে না৷ নিজেকে যতই শক্ত রাখার চেষ্টা করছে ততই ভেঙে পড়ছে নির্বণকে দেখে৷ নিয়তি নির্বণকে রুম থেকে ধাক্কা দিয়ে বের করে দেয়৷ তাড়াতাড়ি করে দরজা লাগিয়ে দরজায় বসেই কান্না করে দেয়৷ নির্বণ ফুলের টপে লাথি দিয়ে নিজের রুমে চলে আসে৷ রুমে এসে রুমের সমস্ত জিনিস ভাঙতে শুরু করে৷ পাগলের মতো করতে থাকে৷ বেলকনিতে এসে গ্রিল ধরে নিয়তির কথাগুলো ভেবে যাচ্ছে৷ চোখ থেকে অনবরত অশ্রু গড়িয়ে পড়ছে। ভালোবাসলে এতো কষ্ট পেতে হবে কোনদিন জানা ছিল না৷ নির্বণ ধরে নিয়েছিল নিয়তি তাকে মন প্রাণ দিয়ে ভালোবাসে।
.
নিয়তি কান্না করতে করতে সেখানেই ঘুমিয়ে পড়ে৷ নির্বণ নির্ঘুমে কাটিয়ে দেয় সারারাত। নির্বণের চোখে কোন ঘুম নেই৷ নিয়তির কষ্টে এতোটায় পাথর হয়ে গেছে যে কোন দিকে নির্বণের খেয়াল নেই৷
__________

আবির ছোঁয়ার সামনে দাঁড়িয়ে হাত কাচুমাচু করে যাচ্ছে৷ ছোঁয়াকে কি বলতে এসেছে মনে নেই৷ চার দিন পর ছোঁয়াকে দেখতে পেয়েছে৷ ছোঁয়ার দিকে এক ধ্যানে তাকিয়ে আছে৷
.
ছোঁয়া কাশি দিয়ে,
“আবির দাদা আপনি কিছু বলবেন? এভাবে ড্যাব ড্যাব করে তাকিয়ে আছেন কেন?”
.
ছোঁয়ার কথা শুনে আবিরের মুখটা প্যাচার মতো হয়ে যায়৷ আবির অসহায়ের মতো করে বলে উঠে,
“আমি তোমার কোন কালের দাদা ছিলাম৷ আমাকে তোমার কোন দিক থেকে দাদা মনে হয়৷”
.
ছোঁয়া মুচকি হেঁসে,
“দাদা রাগ করছেন কেন? আপনি আমার দাদার ভালো বন্ধু৷ দাদার বন্ধু হিসেবে আপনি আমার দাদা হোন৷”
.
“তোমার দাদার বন্ধু হয় কিন্তু তোমার দাদা নয়৷ বিরবির করে, “দাদা হিসেবে দেখো বলে তোমাকে নিজের করে নিতে পারছি না৷”
.
“আপনি কিছু বললেন? আমি কিছুই শুনতে পাচ্ছি না৷ বিরবির করে না বলে একটু জোরে বলেন।”
.
আবির উপরের দিকে তাকিয়ে,
“কই কিছুনা। আমি কিছু বলিনি।”
.
“অ আচ্ছা আমি একটু শুনতে পেলাম৷”
.
“তো কি শুনতে পেলে?”
.
“কিছুই শুনতে পায়নি৷ কিছু বললে তো শুনতে পেতাম৷ আপনি যেভাবে ভয় পেয়ে আছেন। আপনাকে দেখে মনে হচ্ছে আপনি একটা হুনু বিড়াল।”
.
“আমি ভয় পাচ্ছি না মোটেও। আমি তোমাকে ভয় পেতে যাব কোন?”
.
“যা বলতে আসছিলেন নিঃসংকোচে বলে ফেলেন৷ ভয় পাওয়ার কোন কারণ নেই৷”
.
আমার সাথে একটু হাঁটতে যাবে৷ না মানে সামনের ওই মাঠ টায়।”
.
ছোঁয়া কিছু না বলে আবিরের দিকে তাকিয়ে আছে৷ আবির ছোঁয়ার উত্তরের জন্য অধীর আগ্রহে ছোঁয়ার দিকে তাকিয়ে আছে৷ ছোঁয়া মুচকি হেঁসে,
“ওকে চলেন এক সাথে হেঁটে আসি৷ সকাল বেলা একটু হাঁটলে মনও ভালো হয়ে যাবে৷”
_______

পাশাপাশি হেঁটে যাচ্ছে ছোঁয়া আবির৷ তাদের মাঝে কোন কথা নেই৷ একটু পর পর একে অপরের দিকে শুধু একটু করে তাকিয়ে যাচ্ছে৷ আবির একটু কাছে আসার চেষ্টা করছে৷ কিন্তু ছোঁয়ার চোখের দিকে তাকিয়ে নিজের ইচ্ছাটা পূরণ করতে পারছে না৷
.
আবির চোখ বন্ধ করে মনে মনে,
“যাই হয়ে যাক। আজ আমি নিজের মনের কথা ছোঁয়াকে বলবোই।”
.
“কি হলো? দাঁড়িয়ে পড়লেন কেন? হাঁটার আর ইচ্ছা নেই৷ তাহলে ফিরে যায়৷”
.
দৌড়ে ছোঁয়ার পাশে এসে,
“কে বলেছে ইচ্ছা নেই৷ তুমি পাশে থাকলে আমি সারাদিন হাঁটতে পারবো৷ যদি তোমার কোন আপত্তি না থাকে৷”
.
ছোঁয়া মুচকি হেঁসে হাঁটতে শুরু করে৷
আবির ধীরে ধীরে ছোঁয়ার আরও কাছে যাচ্ছে৷ এক সময় আবিরের হাত ছোঁয়ার হাতের সাথে একটু লাগে৷ ছোঁয়া আবিরের দিকে তাকাতেই আবির মুচকি হেঁসে দূরে সরে যায়৷ এতে ছোঁয়া একটু খারাপ লাগে৷ ছোঁয়া বুঝতে পারে আবির তাকে ভালোবাসে৷ বলতে পারে না৷ ছোঁয়াও আবিরের প্রেমে পড়ে গেছে৷ কিন্তু মেয়ে হয়ে প্রথমে ভালো লাগা, ভালোবাসার কথা কিভাবে বলবে?”
.
আবির এইবার সমস্ত ভয়কে জয় করে ছোঁয়ার হাত নিজের হাত দিয়ে আবদ্ধ করে নেয়৷ ছোঁয়া আবিরের দিকে তাকালেই আবির বলে,
“আমার দিকে না তাকিয়ে হাঁটার দিকে মন দাও৷”
.
ছোঁয়া মনে মনে মহাখুশি। একটু হলেও আবিরের মনে সাহস হয়েছে৷ আবির আর একটু সামনে এসে নিজের বুক পকেটে থেকে একটা রিং বের করে৷ ছোঁয়ার সামনে হাঁটু গেড়ে বসে,
“তুমি আমার জীবন সঙ্গী হবে৷ তোমাকে ভালোবাসার সুযোগ দিবে৷”
.
ছোঁয়া আবিরের কথা শুনে চকিত হয়ে যায়৷ আবির ছোঁয়াকে এভাবে সারপ্রাইজ দিবে ভাবতেই পারেনি৷ ছোঁয়ার উত্তর কি হবে?

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here