এখানে কোন বৃষ্টি নেই পর্ব ৯

এখানে কোনো বৃষ্টি নেই
পর্ব ০৯
লেখিকা; তৃধা আনিকা
দেশে অাসার অাগে অামি অভির জন্য চুটিয়ে শপিং করলাম। ও’র যা যা পছন্দ।ওয়াচ, ওয়ালেট, পারফিউম, বই, চকলেট !
দেশে ফিরে অামি সাথে সাথেই অভির সাথে দেখা করলাম না। সপ্তাহ খানেক নিজেকে গুছিয়ে নিচ্ছিলাম। একটা মেন্টাল প্রিপারেশন দরকার ছিলো।
কিন্তু এর মাঝেই,
অঞ্জনভাই, অার অভির কিছু বন্ধু এলো দেখা করতে; অামি তো অবাক। এদের সবার এক কথা, ফরেন ট্যূর করে এলে, গিফট কই অামাদের??
ওকে…… গিফট যখন অানোনি, তাহলে ট্রিট দাও। পার্টি হোক… হুলুস্থুল অবস্থা। এদের অানন্দ অার অান্তরিকতায় অামি ভেঙ্গে যাচ্ছিলাম, খুব করে নিজের সমস্যার কথা বলতে ইচ্ছে করছিলো। কিন্তু যা অামরা সহজে বলতে পারবো ভাবি, তাই বলা’ই সবথেকে কঠিন হয়ে পড়ে। বলতে গেলে গলা ধরে অাসে, কথা অাটকে যায়, চোখ ভিজে অাসে!
অভির বন্ধুদের ট্রিট দিতে ওদের পছন্দের রেস্টুরেন্টে গিয়ে অারো বিস্মিত অামি । এরা নিজেরাই অামার জন্য ছোটখাটো একটা সারপ্রাইজ পার্টির মত অায়োজন করে রেখেছে।
সেখানে পৌঁছাবার কিছুক্ষণ পরই অভি এলো এবং খুবই সাদাসিধা ভাবে। যেনো বিকেলে এমনি উদ্দেশ্যহীন হাঁটতে বেড়িয়ে এখানে চলে এসেছে…….
অামি তখন ব্যাকুল হয়ে অাছি। অভির বন্ধুরা ইচ্ছে মত মজা করলো, হইচই করলো, অভিও…… অামি খুব নার্ভাস হয়ে ছিলাম। কিছুতেই অভির সাথে একা হচ্ছিলাম না। যদি কেঁদে ফেলি??
চলে অাসবার অাগে অঞ্জন ভাই এসে অামার কানে কানে বললো,
———-পরী, তুমি অভিকের গাড়িতে যাবে। ও’ তোমাকে নামিয়ে দিয়ে অাসবে।
———অামি মানে?? ট্যাক্সি করে চলে যাবো অামি। অভি থাকুক অাপনাদের সাথে, ও’ ইনজয় করছে তো……
———-এতটা দিন পরে অভি একটু ড্রাইভ করতে বেরিয়েছে, তুমি যাবার পর তো একদিন ও গাড়ি নিয়ে বের হয়নি।
অামি শুকনো একটা ঢোঁক গিলে কান্না অাটকালাম।ইদানীং কেনো যে এত চোখ ঝাপসা হয়ে অাসে….কে জানে????
গাড়িতে অভি একটা কথাও অামার সাথে বললোনা। অামার হোস্টেলের কাছাকাছি, একটা নিরিবিলি জায়গায় এসে গাড়িটা পার্ক করে, ডোর খুলে বসলো অভি।
অামি নিজেকে স্বাভাবিক রাখতে প্রথম কথা বললাম,
———- অামি কিন্তু অাপনার গিফটগুলো সাথে করে অানিনি, ওগুলো হোস্টেলে।
অভি সিগারেট ধরালো,
অামি মুখ ঘুরিয়ে অন্যদিকে তাকালাম। সিগারেট ধরালো অভি, অার ও’র দিকে তাঁকিয়ে নেশা হয়ে গেলো অামার…
———-তুমি এসেছো সাত তারিখে… অাজ ষোলো, এর মাঝে তুমি অামাকে একবারও নক করোনি। অামার চার্ম তোমার কাছে ফুরিয়ে গেছে, নাকি অাসলেই খুব ব্যস্ত ছিলে তুমি?
অভির কণ্ঠে চূড়ান্ত রাগ।
———খুবই বিজি ছিলাম। এত দিনের গ্যাপ তো, ব্যাক অন ট্র্যাকে অাসতে তো অনেক গোছগাছ করতে হলো। অাপনি কি রাগ করে অাছেন এতে….???
অামি দেখা করতাম তো!
———লিসেন পরী। ইউ ডিসকাভারড মি। ইউ বেকড মি, এন্ড ইউ প্রিপেয়ার্ড মি। নট অাই এম!অাই ক্লিয়ারলি মিন ইট নট অাই এম!
অাই ডোন্ট নিড ইওর কনসার্ন এজ এ সিম্বোল অফ পিটি!
———-পিটি কেনো??? এটা তো একটা বিশেষ অনুভূতি, স্পেশাল ফিলিংস ফর দ্য স্পেশাল পারসন।
———–তোমার স্পেশালিটি যদি এমন হয়, নরমালিটি না জানি কি?? অামার তো মনে হয়, অামি অফিস ফিরলে তুমি হয়তো বলবে, উফ অাপনি অাবার এসেছেন? প্রতিদিন কেনো এত অফিস থেকে অাসুন বলুনতো??
অভি অাবার অালোচনা ঘুরিয়ে দিচ্ছে।
অামি খুব ভয় পেতে লাগলাম। অভির দিকে তাঁকালেই চোখ জ্বালা করছে।
———-এত রেগে কেনো কথা বলছি, ভাবছো?? তুমি বেড়াতে গিয়েও অামায় ফোন করোনি পরী, হোয়াই??? এটা অামাকে খুব অনকমফর্টেবল করেছে।
———-অামি ছাড়া কিরকম কাটলো তাহলে??কেটেছে তো……???
———–তুমি ছাড়া নয় তো…
তুমি ছিলে তো…..
অামি তোমার একটা স্কেচ এঁকেছিলাম, মনে অাছে?? তুমি সেটা দেখোনি তো…??
এই যে দেখো…….
এটার দিকে তাঁকিয়ে রাগ করেছি অামি।
অভি গাড়ির ব্যাকসিট থেকে ছবিটা বের করলো। অামি মুগ্ধ হয়ে দেখলাম। ছোট্ট ক্যাপশান “পেন্সিলে অাঁকা পরী”।
কি সুন্দর অামার মুখ! কি সুন্দর অামার ছবি!! চুলগুলো কেমন মিষ্টি করে অগোছালো ……… অামি হাত দিয়ে ছবির পরীটাকে বারবার ছুঁতে লাগলাম।অভি হাসলো।
———-অামি কি এত সুন্দর???
———– তার থেকেও বেশি। গলার নিচের ভাঁজ দুটো তো……
———ধুত! গালদুটো অাসলেই ফোলা।তবে নামটা দারুণ। পেন্সিলে অাঁকা পরী।
——–ক্যাপশনটা অামি দিইনি, ও নামে দারুণ বই অাছে একটা।তোমার প্রিয় লেখকের!
——— এই ছবিটাকে বকতেন???
———–ছবির মেয়েটাকে বকতাম।
কমপ্লেইন করতাম।
মারতাম…..
———ওঁ….
অভি মাথায় টোকা মারলো অামার ।
———-এই ছবিটা অাজ থেকে তোমার, পরী! নিয়ে যাও।
———অার বুঝি পেন্সিলে অাঁকা পরীকে দেখতে ইচ্ছে করছেনা???
———-অাই হ্যাভ দ্য এনাদার ওয়ান। হুইচ ইজ ভেরি স্পেশাল।
———–দেখান তো।
———– দেখানোর জন্যই তো এনেছি।
অভি অামার অন্য ছবিটা বের করলো। এটা ব্লাক কাভারে মোড়ানো।
————বিফোর শোয়িং দ্য পিকচার, অাই হ্যাভ সামথিং টু টেল ইউ পরী।
———-ওকেকেক….
———এই ছবিটা তুমি চাইতে পারবেনা…… প্রমিস মি!
——–অাচ্ছাঅাঅা….. চাইবোনা। অাই কান্ট ওয়েট….
অভি ছবিটা অানর্যাপ করলো, এবং অামি ভাষাহীন।ঐ মুহূর্তটা ছিলো অামার জন্য শূণ্য অার স্থির।
অামার একটা নগ্ন স্কেচ। কোমড়ের কাছে তিলদুটো স্পষ্ট! ও মাই গড! অভি কখন, এটা??
———-এত বড় হাঁ করে থাকবেনা পরী,,দেখতে বিচ্ছিরি লাগছে!
অামি নিজেও মুখ বন্ধ করে ছবিটা দেখি।
———-অাপনি অামায় দেখেছেন??
———না দেখলে কি অাঁকতে পারতাম???
———সেদিন রাতে অাপনি চেঞ্জ করেছিলেন অামার??? ছি…..
———ছি করার কি অাছে??? অাই লাভড ইট!!
———-ইশ্…. অার কি করেছেন??
———-ছুঁয়ে দেখেছি। যেখানে যেখানে ছুঁতে ইচ্ছে করেছিলো, সেখান, সেখানে….
কথাটা বলেই অভি খুব স্বাভাবিক ভাবে অারেকটা সিগারেট ধরালো।
———–অামি কেনো বুঝিনি??
———-তুমি অনেক কিছুই বুঝোনা পরী! বুঝলে অামায় চা খেতে বলতে না। এমন এমন সময়ে চা খাওয়ার কথা বলোনা, মেজাজ খারাপ হয়ে যায় অামার।
———–পঁচা। অাপনি খুব পঁচা।
———সেটা এতো বাঁজিয়ে বলার তো কিছু নেই….! পঁচা, পঁচাই….
অামি কিছুক্ষণ চুপ করে বসে রইলাম, অভিও।
অভি ছবিটা মুড়িয়ে রেখে অাবার একটা সিগারেট ধরালো।
———ইট ইজ গেটিং ক্লাউডি, দেয়ার উইল বি রেইন, তুমি চলে যাও পরী।
———-হেঁটে??
———-হুঁ! খুব একটা দূর তো নয়। ওয়াকিং ডিস্টেন্স।
অামি ছবিটা হাতে গাড়ি থেকে নেমে অভির কাছে গেলাম।
অভি একমনে সিগারেট ফুঁকছে।
———-অাপনি কি অামায় একটা চুমু খাবেন???
———দেখছো না, সিগারেট খাচ্ছি…..
অামি নিজেই অভিকে জড়িয়ে ধরলাম,
অভি বিড়বিড় করে বললো,
———–অামরা দুজনে একটা চমৎকার খেলায় অাটকে গেছি, বুঝলে পরী?? কিন্তু অামার কেনো জানি মনে হচ্ছে খেলাটার শেষে আমরা কেউই জিতবো না, কেউই না। অন্য কেউ জিতবে…….
———-ধুত! এরকম কোনো খেলা অাছে নাকি, যাতে খেলোয়াড় বাদে অন্য কেউ জেতে?? মোটেও না। এরকম কিচ্ছু হবেনা।
———–এরকম খেলা যে নেই অামি ও জানি, কিন্তু আমার মন বলছে, কিছু একটা খুব অদ্ভুত ঘটবে……
অামি স্বপ্নে সেরকম কিছুর ছবি অাঁকি প্রায়ই……
———-পড়াশোনার বেশি চাপ তো, তাই হয়তো অাজেবাজে স্বপ্ন দেখছেন।
———-মোটেও না পরী, অামি যে এই বাবা-মায়ের সন্তান নই, এই ব্যাপারটাও অামি প্রথম স্বপ্নেই জানতে পারি। ডিরেক্ট নয়, অাকারে ইঙ্গিতে….. অস্পষ্ট কিন্তু বোধগম্য।
অভি অামাকে এক ঝটকায় ছাড়িয়ে, গাড়ি নিয়ে শাঁ করে চলে গেলো। অামি সেখানে স্থির দাঁড়িয়ে রইলাম।
বৃষ্টি নামলো……..
অামি সেখান থেকে নড়তে পারছিলাম না। ভিজে স্কেচটা একদম নষ্ট হয়ে যাচ্ছিলো। হোক…….
বাস্তবের পরীই তো শেষ হয়ে যাচ্ছে যে…….
অামি অাবার খেয়াল করলাম, অভি অামাকে রেখে চলে গেছে! হুহহহহহ…
(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here