এবং স্ত্রী পর্ব – ১১

এবং_স্ত্রী
#পর্ব_১১
#Jannatul_Ferdos(Esporshi Espriha)

বাইরের শীতল হাওয়া বয়ে যাচ্ছে।প্রচন্ড শীত করছে নিরুপমার। হঠাৎ করে এমন ঝড় কেন এলো বুঝতে পারছে না নিরুপমা। সে বেলকুনিতে দাঁড়িয়ে বৃষ্টি দেখছে।উৎস কি এখনো ছাদে?এই বৃষ্টিতে ভিজলে তো তার ঠান্ডা লেগে যাবে।সে কি যাবে উৎসকে ডাকতে?দ্বিধাদ্বন্দে ভুগছে নিরুপমা। তার ভাবনার পরিসমাপ্তি ঘটিয়ে উৎস রুমে প্রবেশ করে।কিছু না বলেই ওয়াশরুমে প্রবেশ করে উৎস।নিরুপমা গিয়ে তাওয়াল বের করে ওয়াশরুমে দরজা নক করে।
“উৎস তাওয়ালটা নিন।
উৎস কোনো কথা না বলে দরজাটা হালকা খুলে তাওয়াল নিয়ে আবার দুম করে দরজা আটকে দেয়।
নিরুপমা পানি পড়ার শব্দ পায়।উৎস হয়তো শাওয়ার নিচ্ছে।
ওয়াশরুমে পানি ছেড়ে উৎস নিচে বসে হাটু গেড়ে বসে আছে।দুমুখ হাটুতে গুজে কাঁদছে সে।তার এতো যন্ত্রণা কেন সে বুঝতে পারছে না।অরিত্রাকে হারানোর ব্যথা নতুন করে জেগে উঠায়?নাকি নিরুপমাকে অযথা এতো অপমান, লাঞ্চনা অবহেলার করায় সে অনুতপ্ত? মাথার উপরে ঝিরি ঝিরি পানি পড়ছে।উৎস কেদেই চলেছে।তার কেমন কানি অসহ্য কষ্ট হচ্ছে।

নিরুপমা ওয়াশরুমের বাইরে পায়চারি করছে।২ ঘন্টা হয়ে গেছে উৎস বের হই নাই।নিরুপমা ভয়ে ডাকতে ও পারছে না।উৎস ওয়াশরুম থেকে বের হতেই নিরুপমার মুখোমুখি হয়। সে পাশ কেটে যেতে গেলে নিরুপমাও সেদিকে যায়।মুলত সে উৎসকে যাওয়ার রাস্তা দিতে চেয়েছিল।এরপর উৎস অন্যদিকে যেতে লাগলে নিরুপমা ও সেদিকে যায়।কাকতালীয় ভাবে দুজনের বার বার একি দিকে যাচ্ছে।নিরুপমা এবার দাঁড়িয়ে উৎসকে যেতে দেয়।উৎসকে দেখে বোঝা যাচ্ছে খুব কেঁদেছে।ফরসা মুখটা লাল হয়ে গিয়েছে।চোখ মুখ ফুলে গিয়েছে।নিরুপমার বুকের মধ্যে মোচড় দিয়ে উঠে।মানুষটাকে কি সে বেশিই বলে ফেলেছে?চড়টা মারাটা কি উচিত হয় নি?আমি হয়তো নিজেকে তার জায়গায় দাঁড় করিয়ে দেখতে পারতাম।সে তো ভুল না।আজ আমি উৎসকে সে ভালোবাসি।উৎস যদি তার জীবনে না থাকে ৩ মাসের মধ্যে কি সে কাউকে ভালোবাসতে পারবে?চাইলেই কি উৎসকে সে ভুলে যেতে পারবে?এই কথা গুলো হয়তো তার আগে ভাবা উচিত ছিল।কিন্তু পরোক্ষনেই তার মনে ভাবনা আসে উৎস তাকে ভালোবাসতে না পারে অন্তত সম্মানটুকু তো দিতে পারত?এতো কেন খারাপ ব্যবহার করতো সে?সে যে একটা মানুষ সেই মানুষ বলেই গন্য করে নি উৎস।তার জন্য এগুলা প্রাপ্য।যে দহনে সে জ্বলেছে সেই দহনে উৎসকে ও জ্বলতে হবে।
“নিরুপমা
নিরুপমা একটু কেঁপে উঠে।সে এতোক্ষণ গভীর ভাবনায় ছিল।উৎসের ডাকে সে বাস্তবে ফিরে আসে।উৎস কখনো এমন সুন্দর করে তাকে ডাকে নি।কেমন জানি এক শুভ্র ভালো লাগা কাজ করছে।
” হ্যা বলেন
“আজ মুসকানকে নিয়ে তুমি একটু অন্য রুমে ঘুমাবে?আমি একটু নিরিবিলি ঘুমাতে চাই।মুসকানতো রাতে অনেকবার কেঁদে উঠে।আমি নিজেই অন্যরুমে ঘুমাতাম কিন্তু এই রুমটা আমার অনেক আপন আজ এই রুমটাই আমার একা থাকতে ইচ্ছা করছে।প্লিজ?
উৎসের এমন ম্লান সুর ভালো লাগছে না তার।
” আচ্ছা আমি প্রেমার রুমে গিয়ে মুসকানকে নিয়ে থাকব।ও কিছু জিজ্ঞাসা করলে বলব আপনার শরীরটা একটু খারাপ এজন্য।
উৎস আর কিছু বলে না।চোখ বন্ধ করে শুয়ে থাকে।মুখটা কেমন ম্লান হয়ে আছে।

মুসকান প্রেমার কাছে আছে।নিরুপমা আলো নিভিয়ে রুম থেকে প্রস্থান করতে গেলেই উৎসের ফোনে ফোন আসে।নিরুপমা ফোনটা হাতে নিয়ে দেখে নিরুপমা বড় ননোদ উর্মি কল করেছে।উর্মি উৎসের ছোট আর প্রেমার বড়।কিন্তু নিরুপমার থেকে উর্মি বয়সে বড় হওয়াই নিরুপমা উর্মিকে আপু বলে।নিরুপমা ফোন রিসিভ করে সালাম দেয়
“ওয়ালাইকুম আসসালাম। ভাবি বলছো?
” হ্যা আপু।কেমন আছো
“আলহামদুলিল্লাহ ভালো আছি। তোমরা কেমন আছো?
” আলহামদুলিল্লাহ।
“সেদিন তুমি সকাল সকাল বের হয়ে গেলে বিধায় তোমাকে আর বলা আসা হলো না।আসার পর থেকেই এতো বিজি ছিলাম যে কল দেওয়া হয় নাই।
” না আপু ব্যাপার না।আমার উচিত ছিল তোমাকে কল দেওয়া।কিন্তু বুঝোই তো মুসকানকে নিয়ে সারাদিন খুবই খাটনির উপর দিয়ে যায়।
“আরে ঠিক আছে।আচ্ছা ভাইয়া কোথায় ওকে দাও তো
” তোমার ভাইয়া তো ঘুমোচ্ছে
“এতো তাড়াতাড়ি?
” আপু কয়টা বাজে দেখেছো?সাড়ে ১১ টা
“অহো আমার একদমই খেয়াল ছিল না।আচ্ছা আমি কাল কল করবোনে।মুসু কি করে?
” ও প্রেমার কাছে হয়তো ঘুমোচ্ছে
“আচ্ছা রাখি ভাবি খোদাহাফেজ
” খোদাহাফেজ।
নিরুপমা ফোনটা রেখে প্রেমার রুমে চলে যায়।প্রেমা মুসকানকে কোলে নিয়েই আধ শোয়া হয়ে ঘুমিয়ে আছে।
নিরুপমা আস্তে ডাক দেয় তাকে..
“প্রেমা এই প্রেমা
” উহ হু ভাবি এসেছো
“এভাবে কেন ঘুমিয়ে আছো?আমাকে ডাক দিলেই পারতা
” ডাকতে গিয়েছিলাম ভাবি দেখলাম ওয়াশরুমের বাইরে চিন্তিত হয়ে পায়চারি করছো। এজন্য আর ডাকি নাই হয়তো ভাইয়ার সাথে কিছু হয়েছে এটা ভেবে।
“আরে না কিছু হয় নাই।আজকে আমি তোমার সাথে ঘুমাবো।
” কিন্তু কেন?
“তোমার ভাইয়ের শরীরটা একটু খারাপ। মুসু তো রাতে কেঁদে উঠে ওনার ঘুমোতে কষ্ট হবে।
” সেকি কি হয়েছে?
“না তেমন কিছু না। একটু মাথা ধোরেছে।
” তাহলে মুসু আমার কাছে থাক। ভাইয়ার কাছে যাও তুমি
“না সমস্যা নেই।আসো ঘুমোই।
প্রেমাকে কোনো কথা বলার সুযোগ না দিয়েই নিরুপমা মুসুকে নিয়ে শুয়ে পড়ে।অগ্যতা প্রেমা ও শুয়ে পড়ে।রাত বাড়ছে নিরুপমার চিন্তা বাড়ছে।বার বার এ কাত ও কাত হচ্ছে কিন্তু তার ঘুম আসছে না।উৎসের জন্য খুব বেশি চিন্তা হচ্ছে।মানুষটা ঠিক আছে তো?ঘড়িতে ১টা বেজে ১২ মিনিট। নিরুপমা খুব সর্তকভাবে উঠে চুপি চুপি উৎসের রুমে যায়।উৎসকে দেখে তার স্বাভাবিক মনে হচ্ছে না।কাঁপতেছে খুব।নিরুপমা শরীরে হাত দিয়ে দেখে শরীর প্রচন্ড গরম।কপালে হাত রাখতেই চমকে উঠে।উৎস জ্বরে ফুটে যাচ্ছে।খুব বেশি জ্বর এসেছে।নিরুপমা দ্রুত করে জলপট্টি নিয়ে আসে।উৎসকে জলপট্টি দিতে থাকে।নিরুপমার হাতের ছোঁয়া পেয়ে উৎস হাত আঁকড়ে ধোরে আর পাগলের মতো বলতে শুরু করে…
” অরি তুমি এসেছো?আমি জানতাম তুমি আসবে।অরি আমি কি খুব খারাপ বলো?আমি যে নিরুপমার সাথে খারাপ ব্যবহার করতে চাই না কিন্তু করে ফেলি।তুমি ভালো করেই জানো আমি তোমার প্রতি কতোটা আসক্ত। কতোটা ভালোবাসি তোমাকে।তোমার জায়গাই অন্য কাউকে সহ্য করতে পারি না অরি।কিন্তু ওই মেয়েটার ও তো দোষ নেই।জানো ও ঠিক তোমার মতো করে মুসকানকে ভালোবাসে।তুমি থাকলে যেভাবে মুসকানকে ভালোবাসতে।অরি ফিরে আসো প্লিজ।তোমাকে ছাড়া আমার অনেক বেশি কষ্ট হয়।আমি নিরুপমাকে ভালোবাসতে পারব না।কিন্তু আরেক মন বলে একটা বার তাকে সুযোগ দিয়ে দেখি।কিন্তু পারি না।তখন মনে হয় ও যদি আর ৫/১০ টা সৎ মায়ের মতো হয় তখন?তখন তো আমার মুসুকে ও আর ভালোবাসবে না।কিন্তু তাও একটা বার সুযোগ দিতে চাই কিন্তু আমি যে তোমাকে ভুলতে পারি না।কিভাবে সুযোগ দিব বলো?

ঘুমের ঘোরেই উৎস এসব প্রলাপ বকতে থাকে।নিরুপমা শুধু ভাবছে একটা মানুষ এতোটা কিভাবে ভালোবাসতে পারে?নিরুপমা উৎসের দিকে তাকিয়ে ভাবতে ভাবতে একসময় ঘুমের রাজ্যে পাড়ি দেয়।

চলব!

ছোট হওয়ার জন্য দুঃখিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here