এবং স্ত্রী পর্ব – ৩২+শেষ পর্ব

#এবং_স্ত্রী
#পর্ব_৩২
#Jannatul_Ferdos

“হ্যা গো তোমার বইন মইরা তো মাইয়ার কপাল খুলে গেল…নয়ন রহমান বসে পত্রিকা পড়ছিলেন।পারুল বেগমের এমন কথায় তিনি পত্রিকা থেকে মাথা তুলে পারুল বেগমের দিকে তাকালেন।এমন কথায় তিনি বিরক্তের সাথে অবাক হলেন।
” তুমি কি বলতে চাচ্ছো পারুল?
“আরে হুনো হুনো দেহো উৎস নিরুরে মাইনা নেয় নাই ক্যান কও?আপার লাইগাই তো তাই না।আপা তারে বার বার মানা করতো যে নিরুরে যেন স্ত্রী না মানে তাই না।এহন তো তোমার বইন গেছে মইরা আর মইরা যাওয়ার আগে একখান চিঠি দিয়া গেল তাতে ও লেইখা দিল নিরুরে মাইনা নিতে।উনি যদি না মরতো তাইলে কি তোমার মাইয়ার কপালে স্বামীর সোহাগ হতো কও?মরছে ভালাই হইছে না তাইলে?
নয়ন রহমান খুব জোরে পারুল বেগমকে থাপ্পড় মারলেন।তিনি ভেবে পাচ্ছেন না একজন মানুষ কিভাবে একজন মৃত ব্যক্তি সম্পর্কে এরকম কথা বলতে পারে ।রাগে তিনি ফসফস করছেন।পারুল বেগমের চোখ থেকে রাগের আগুন জ্বলছে।
” তোমার মতো বাজে মহিলা আমি জীবনে দুটো দেখি নি।কিভাবে পারো তুমি একজন মরা মানুষের ব্যাপারে এরকম কথা বলতে?আর উৎস নিরুপমাকে মেনে নিত অবশ্যই মেনে নিত সে আপা বলুক আর না বলুক। ও যদি নিরুপমা কে ভালো না বাসত তাহলে কখনো পাগলের মতো নিরুপমাকে খুঁজত না।আপা তার করা কর্মের ফল পেয়েছে।তুমি ও তোমার এই খারাপ কাজ গুলোর ফল পাবে অবশ্যই। আজ বুঝতে পারছি তোমাকে বিয়ে করা আমার জীবনের সবচেয়ে বড় ছিল।তুমি মানুষের মধ্যেই পরো না।অত্যন্ত জঘন্য মানুষ তুমি।
নয়ন রহমান রাগে গিজগিজ করতে করতে বাড়িতে থেকে বের হলেন।পারুল বেগম অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকল নয়ন রহমানকে। ঝুমুর তার মায়ের কাজে বিরক্ত হয়ে বলল…
“বাবা যদি এই চড়টা তোমার করা প্রথম অন্যায়ের দিন করতো তুমি আজ এতোদূর পর্যন্ত আসতে না মা।তোমার জন্য আমি ও একজন খারাপ মানুষে পরিণত হয়েছিলাম।একটা কথা কি জানো মা?বাবা মায়ের করা ভুল গুলো সন্তানের উপর প্রভাব ফেলে।আর তোমার করা এই অন্যায় গুলোর শাস্তি না আমাকে আর লতিফকে পেতে হয়।নিরুপার সাথে কথা বলেছি।আমি আর লতিফ হোস্টেলে থেকে পড়বো।তোমার মত মানুষের সাথে আসলে থাকা যায় না।
পারুল বেগম ঝুমুরকে মারতে আসলে ঝুমুর থাকে সুযোগ না দিয়েই চলে যায়। তিনি এবার ঝুমুরকে গালি দিতে থাকে।

উৎসদের বাড়িতে নিশান ও তার পরিবার বসে আছে।প্রবীর খান আর উৎস বাড়িতে নেই।তারা কিছুক্ষণের মধ্যেই চলে আসবে।নিরুপমা প্রেমাকে শাড়ি পড়াচ্ছে।নিরুপমা প্রবীর খান আর উৎসকে নিশানের কথা বলে।প্রথমে প্রবীর খান আপত্তি করলে ও পরে অনেক ভেবে তিনি রাজি হোন।যেহেতু তার মেয়ের ভালো থাকার কথা সেখানে তিনি আর আপত্তি করলেন না।প্রবীর খান নিজে ও ভালোবেসে তনিমাকে বিয়ে করেছিলেন।অনেক ঝড়-ঝঞ্ঝা পাড় করে তিনি ভালোবাসাকে পেয়েছিলেন।তাই মেয়ের ভালোবাসায় তিনি আপত্তি করলেন না।এরপর তাদের সাথে কথা বলে আজ নিশানরা এসেছে।নিশানের বাবা -মা,দাদী আর ছোট একটা ভাই এই নিয়েই তার সংসার।প্রেমাকে দেখতে তার বাবা-মা ভাই আর দাদী এসেছে।তাদের ইচ্ছা আজ রিং পড়িয়ে যাবে।এরপর দিন ঠিক করে বিয়ে হবে।প্রেমাকে নিয়ে নিরুপমা হাজির হয়।প্রেমাকে বেশ নার্ভাস দেখাচ্ছে।প্রেমা গিয়ে নিশানের মায়ের সামন বসলো।তিনি উঠে এসে প্রেমা পাশে বসলেন।মুখে হাত বুলিয়ে চুমু খেলেন।
“মাশাল্লাহ মেয়ে তো অনেক সুন্দর।
” দেখি দেখি আমারে আমার নাতবউ দ্যাখতে দাও গো বউ।চোখে তো ভালা দেখি নারে বু।তই তুই মেলা সুন্দরী আমি বুঝবার পারতেছি।তা বু আমারে এট্টু হাইটা দেখা তো তুই। আলো তোর বড় চুল আছি নি?মাইয়া মানষির কিন্তু বড় চুল না হলে ভালা লাগে না।
প্রেমা আলতো করে হাসে।তব একটু অস্বস্তি বোধ করছে তা বোঝা গেল।
“আম্মা সব ঠিক আছে ওর। আপনি চিন্তা কইরেন না।আমার শ্বাশুড়ি আগের যুগের মানুষ। তুমি কিছু মনে করো না কেমন?
“না না আন্টি আমি কিছু মনে করি নাই…প্রেমা হেসে বলে
“ওমা মেয়ে বলে কি?আমাকে আন্টি বলছো কেন?দুদিন পর আমার মেয়ে হয়ে আসবে এখন থেকে আম্মু ডাকা শিখো।
” জ্বী আম্মু
নিশানের আম্মু হাসে।
সবার সাথে কথা বলে বোঝা গেল নিশানের পরিবারের মানুষজন যথেষ্ট ভালো মনের মানুষ। ইতোমধ্যে প্রবীর খান আর উৎস এসে হাজির হয়।নিশানকে দেখে উৎস অবাক হয়ে যায়।
“তুই?
নিশান এবার মাথা চুলকে বলে “ইয়ে মানে হ্যা ভাইয়া আমি।
নিশান হাসবে না কাঁদবে বুঝতেছে না।নিশানের মতো ছেলে যেকিনা কোনো মেয়ের সাথে কথা বলতো না খুব লাজুক প্রকৃতির মানুষ ছিল আর সবচেয়ে বড় কথা উৎসকে জমের মতো ভয় পেত সে কিনা উৎসের বোনের সাথে এতো বছর ধোরে প্রেম করছে?
” সালা তুই আমার বোনের সাথে এতোদিন ধোরে প্রেম করছিস আর আমি টের ও পাই নাই?
“ভাই লজ্জা দিয়েন না।বুঝেন তো ভালোবাসা বলে কয়ে হয় না…নিশান মাথা নিচু করে বলে
” থাক থাক আমাকে আর তোর জ্ঞান দিতে হবে না।তোর হাতে বোনকে দিয়ে আমি নিশ্চিন্তে থাকতে পারব।
সকলে অবাক হয়ে ওদের কার্যকালাপ দেখছে।
“উৎস নিশান তোরা একে অপরকে চিনিস?…নিশানের বাবা অবাক হয়ে জিজ্ঞেস করে
” চিনি না মানে। আমার ভার্সিটির ছোট ভাই।বিশ্বাস করবেন না আংকেল ওই ফাজিল এতো বোকা হয়ে থাকত কেউ ভাবতে ও পারবে না যে এমন কাজ করেছে।আর আংকেল জানেন আপনার ছেলে আমাকে এতো বেশি ভয় পেত বলার বাইরে।আর ওই ব্যাটা কিনা আমার বোনের সাথে প্রেম করছে ভাবা যায় বলেন?
“তা বেশ বলেছো উৎস।এই গাধার দ্বারা এটা সম্ভব তাতো আমি ও ভাবতেই পারি নাই।যখন শুনলাম ৫ বছর ধোরে প্রেম করছে অথচ আমরা কেউ জানতে ও পারি নাই আমি ও অবাক না হয়ে পারি নি।গাধাটা মানুষ হয়েছে….নিশানের বাবা হেসে বললেন
সবাই উচ্চস্বরে হেসে উঠে।নিশান বেশ লজ্জায় পড়ে যায়।রাতের খাওয়া খেয়ে নিশান ও তার পরিবার তাদের বাসার উদ্দেশ্যে বের হয়।আগামি মাসে তাদের বিয়ের কথা পাকা হয়েছে।দুই পরিবার বেশ খুশি।

২ দিন পরে নয়ন রহমানের ফোন পেয়ে নিরুপমা দ্রুত হাসপাতালে যায়।পারুল বেগম হাসপাতালে ভর্তি। কয়েকদিন যাবতই পারুল বেগম অসুস্থ ছিলেন।এর মধ্যে তার শরীরের বিভিন্ন জায়গায় ঘা দেখা যায়।দিনে দিনে অবস্থা খারাপ হলে হাসপাতালে নেওয়া হয় তাকে।নিরুপমা, প্রেমা আর তনিমা বেগম পারুল বেগমের কেবিনে যায় সেখানে নয়ন রহমান লতিফ আর ঝুমুর বসে আছে।নিরুপমাকে দেখে পারুল বেগম হুহু করে কেঁদে উঠে।নিরুপমার হাত ধরতে গেলে নয়ন রহমান নিষেধ করে।
” তুমি কি পাগল হয়ে গেছো পারুল?তোমার এই হাত নিয়ে ওকে ধরলে ওর ও যদি ইনফেকশন করে তখন?
পারুল বেগম কাঁদতে থাকলেন।নিরুপমা নয়ন রহমানের কথায় কান না দিয়ে পারুল বেগমকে বলল…
“আমার হাত ধোরবে মা?ধোর সমস্যা নেই….তিনি এবার অনুতপ্তের আর্তনাদ করে উঠলেন
“ওরে নিরুরে আমারে তুই মাফ কইরা দে মা।আমি জীবনে অনেক অন্যায় করছি পাপ করছি।সবসময় তোর সংসার ভাঙ্গার চেষ্টা করছি।তোরে খারাপ বুদ্ধি দিছি।ছোট থেকে অনেক অত্যাচার করছি।আমারে মাফ কইরা দে রে মা।আমি শাস্তি পাচ্ছি। এগুলান আমার প্রাপ্য আছিলরে মা।আজ নিজের মাইয়া আমারে ছুইয়া ও দেহে না।আমার কাছে আহে না।হাসপাতালে ভর্তি না হইলে ঝুমুর হইতো আইতো না হোস্টেল থেকে আর তুই তো পরের মাইয়া আমি তোরে কত কষ্ট দিছি কিন্তু তুই আমারে ফেলাস নাই রে নিরু।আমি ভুল কইরা ফেলছি রে।এই কষ্ট আমি নিতা পারতেছি না রে নিরু।
পারুল বেগম বাধহীন কান্না করতে লাগলেন।নিরুপমা তাকে সান্ত্বনা দিয়ে বলে..
” তোমার প্রতি আমার রাগ দুঃখ অভিমান কিছু নেই মা।আমি তোমাকে ক্ষমা করার কে বলো?আর মা হয়ে কেউ কখনো মেয়ের কাছে ক্ষমা চায়?আমি তোমার কাছে ক্ষমা চাচ্ছি মা তোমার সাথে আমি খারাপ ব্যবহার করেছি।
পারুল বেগম এবার লজ্জিত হয়ে আরো বেশি কাঁদলেন।যে মেয়ের সাথে এতো অন্যায় করেছে সেই মেয়ে তার কাছে উল্টে ক্ষমা চাচ্ছে।নিরুপমার মতো এতো ভালো মনের মানুষকে সে এতো কষ্ট দিয়েছে।
নিরুপমা বেশ কিছুক্ষণ থেকে বাড়িতে ফিরে।বেড়িয়ে আসে বড় একটা দীর্ঘশ্বাস। জীবন কতোটা কঠিন।প্রকৃতি যে তার প্রতিশোধ ছাড়ে না তা আজ দ্বিতীয়বারের মতো সে প্রমাণ পেল।তার শুধু এখন একটাই চাওয়া পারুল বেগম এর সুস্থতা। সে তার ভুল বুঝতে পেরেছে।তার এমন কষ্ট নিরুপমা সহ্য হচ্ছে না।

“মুসু মুসু দাঁড়াও বলছি….
” না না
নিরুপমা মুসকানকে খাওয়ানোর জন্য মুসকানের পিছনে দৌড়ে বেরাচ্ছে।আর মুসকান ওর গুটি গুটি পায়ে দৌড়ে বেরাচ্ছে।মুসকান এখনো গুছিয়ে কথা বলতে না পারলে ও কিছু কিছু কথা বলতে পারে।এতে দাও,ওতা চাই, বাবাই যাবো এরকম ছোট ছোট কথা সে বলতে পারে।নিরুপমা নিজেকে অনেকটা স্বাভাবিক করতে সক্ষম হয়েছে।পারুল বেগমের অসুস্থতায় সে ভিষণ মন খারাপ করে ছিল।সারাদিন মুসকানকে নিয়ে ব্যস্ত থাকে সে।উৎস আজ বেশ তাড়াতাড়ি বাড়িতে ফিরেছে।উৎসকে আসতে দেখে মুসকান দৌড়ে উৎসকে জড়িয়ে ধোরে।উৎস মেয়েকে কোলে নিয়ে চুমু খায়।
“আমার মামনি কি দুষ্টামি করে?
মুসকান এবার হাত নাড়িয়ে না না করে। মেয়ের মুখে এমন আদো কথা শুনে হেসে উৎস।
” আপনার মেয়েটা বড্ড ফাজিল উৎস।সেই কখন থেকে খাওয়ানোর চেষ্টা করছি খাচ্ছেই না
“মাম্মা এগুলা কি বলে মুসু? তুমি খাচ্ছো না কেন?
” ততলেট খাবো ততলেট দাও
মুসকান কিছুটা টেনে টেনে বলে।
চকলেট আমি দিব কিন্তু তোমার যে এই খাবার টুকু শেষ করতে হবে।খাবার টুকু শেষ করো আমি চকলেট দিব ওকে?মুসকান হ্যা সূচক মাথা নাড়ায়।নিরুপমা ওর মুখে খাবার দেয়।খাওয়া শেষে করলে মুসকানকে উৎস চকলেট দেয়।তারপর নিজের রুমে যায়।নিরুপমা মুসকানকে তনিমা বেগমের কাছে দিয়ে প্রেমার রুমে গিয়ে প্রেমার সাথে গল্প করা শুরু করে।
“আচ্ছা ভাবি তোমার কাছে ভালোবাসা মানে কি?…প্রেমা নিরুপমাকে জিজ্ঞেস করে।
” আমার কাছে ভালোবাসা অনেকটা জোয়ার-ভাটার মতো।
“জোয়ার-ভাটা?সেটা কিরকম ভাবি?…প্রেমা বেশ অবাক হয়ে জিজ্ঞেস করলো..
” নদীতে জোয়ার-ভাটা এটা কখনো বন্ধ করা যায় বলো?এটা মহান আল্লাহর সৃষ্টি এক অদ্ভুত জিনিস।দিনের নিদিষ্ট সময়ে জোয়ার-ভাটা হয়।এই জোয়ার-ভাটা আমার কাছে অনেকটা মান-অভিমানের মতো।ভালোবাসায় মান-অভিমান থাকে খুব।সেটা তোমার একতরফা ভালোবাসা হোক কিংবা দুইজনের দিক থেকে হোক।এখন বলবে একতরফা ভালোবাসায় আবার মান-অভিমান কিসের?নিরুপমা কিছুটা হেসে বলে…একতরফা ভালোবাসায় ও কিন্তু একটা সাজানো দুনিয়া থাকে। যে দুনিয়া থাকে কাল্পনিক। ভালোবাসার মানুষকে নিয়ে সেই কাল্পনিক দুনিয়ার সৃষ্টি।তুমি তাকে ভালোবাসো কিন্তু সে তোমাকে ভালোবাসে না।এক্ষেত্রে দুইটা জিনিস ঘটে। এক সে জানে তুমি ভালোবাসো দুই সে জানে না তুমি ভালোবাসো।সেক্ষেত্রে অভিমান ও দুই ভাবে হয়।এক সে জানে তুমি তাকে ভালোবাসো কিন্তু সে তোমাকে ভালোবাসে না।আর তোমার অভিমানটা এইখানেই কেন সে তোমাকে ভালোবাসে না?সেতো জানে তুমি তাকে ভালোবাসো তাও কেন তোমাকে তার হৃদয়ে স্থান দিচ্ছে না।আর দুই হলো তোমার এটা মনে হবে তাকে না হয় তুমি জানাও নি ভালোবাসো সে কেন বুঝে না?সে কেন তার প্রতি তোমার অনুভূতি বুঝতে সক্ষম না?এই দুই ক্ষেত্রে তুমি প্রতিদিন ভাবো সে তো আমাকে ভালোবাসে না কেন তাহলে আমি তাকে ভালোবাসব?একতরফা ভালোবেসে কেন পাগল উপাধিতে ভূষিত হবো?এই ভাবনা গুলো তোমার রাতের বেলার কিন্তু সকাল থেকে তুমি আবার তাকে ভালোবাসার কথা ভাব্বে।তার সাথে কথা বলতে চাইবে তাকে দেখতে চাইবে। আর এটাই আমার কাছে জোয়ার-ভাটার মতো লাগে।এই ভালোবাসা জোয়ারের মতো টইটুম্বুর এই আবার ভাটার মতো নিশ্চিহ্ন। এবার আসি যখন দুইজনই ভালোবাসে তখন কিভাবে জোয়ার-ভাটার মতো লাগে।ভালোবাসার মানুষটাকে ছাড়া তুমি থাকতে পারবে না,তাকে না দেখে থাকতে পারবে না,তার সাথে কথা না বলে থাকতে পারবে না।তার একটু ইগ্নোরে তুমি অনেক বেশি কষ্টে পাবে।এমন একটা মূহুর্ত প্রতিটি ভালোবাসার সম্পর্কে হয় যখন তুমি বার বার ভাব্বে না এবার যদি সে ক্ষমা না চায় রাগ না ভাঙ্গায় আমি তার সাথে কথা বলবো না কিন্তু না দিনশেষে তাকে ছাড়া তুমি থাকতে পারবে না।যদি কখনো ঝগড়া হয় ধোরো তুমুল ঝগড়া হলো তুমি হয়তো রেগে বাপের বাড়ি চলে গেলে যে না আর তার সংসার করবে না।দুইদিন পর যখন সে তোমাকে আনতে যাবে দেখবে রাগ নেই তুমি আবার ফিরে আসবে।যদি রিলেশনে থাকো ঝগড়ার ওই মোমেন্টে তুমি ব্রেকাপের কথা চিন্তা করবে কিন্তু পরিশেষে যখন রাগ চলে যাবে তুমি নিজেই ভাব্বে এইটুকুর জন্য তাকে আমি ছাড়তে চেয়েছিলাম?বড্ড পাগল তো আমি?এই আমাকে আর উৎসকে দেখো না। উৎস কতো অপমান করলো একবার গায়ে হাত তুলল পেরেছি তাকে ছাড়া থাকতে?ঠিকি সে ফিরিয়ে আনতে গেলে ফিরে এসেছি।এগুলা কি অনেকটা জোয়ার-ভাটার মতো হলো না?নদীতে জোয়ার-ভাটার পরে দেখবে নদী আবার তার আপন গতিতে চলছে।ভালোবাসায় ও ঝগড়া, মান-অভিমান হওয়ার পর ও আবার আগের মতো ভালোবাসায় চলবে।এজন্য আমার কাছে ভালোবাসা মানে জোয়ার-ভাটা…এইটুকু বলে নিরুপমা থামে।
ওই মুসকান বোধ হয় কাঁদছে আমি আসি তুমি থাকো কেমন?
নিরুপমা রুম ত্যাগ করল।প্রেমা তখন ভাবতে থাকে “আসলেই ভালোবাসার সংজ্ঞা বিভিন্ন জনের কাছে বিভিন্ন রকম।ভালোবাসা কত অদ্ভুত তাই না?কারোর কাছে জোয়ার-ভাটা তো কারোর কাছে অর্থহীন তার কাছে কোনো সংজ্ঞাই নেই।কতো রঙের ভালোবাসা দুনিয়াতে।দুনিয়া বড় আশ্চর্যজনক এক স্থান।
কথা গুলো ভেবে প্রেমা হাসে।
#এবং_স্ত্রী
#পর্ব_৩৩(অন্তিম পর্ব)
#Jannatul_Ferdos

নিরুপমা যেতে যেতেই তনিমা বেগম মুসকানকে ঘুম পাড়িয়ে দেয়।ঘুম এসেছিল বলে মুসকানকে বিরক্ত করছিল।নিরুপমা তনিমার বেগমের কাছে মুসকানকে রেখে যায়।উৎস গোসল করে বের হয়েছে তখন। স্নিগ্ধ লাগছে উৎসকে খুব।নিরুপমা প্রাণভরে তার ভালোবাসার মানুষকে দেখছে।উৎস আয়নার সামনে চুল মুছতে মুছতে বলে
“কি দেখে হুম?সুন্দর ছেলে দেখলেই তোমরা মেয়েরা এমন ভাবে তাকিয়ে থাকো যেন সুন্দর ছেলে দেখো নাই।আমাকে এভাবে দেখে লাভ নাই বুঝলা।
নিরুপমা কোমড়ে হাত দিয়ে ভ্রু কুচকে বলে..
” কি কি কি বললেন আপনি?এই যে মিস্টার আপনাকে দেখার আমার কোনো ইচ্ছা নেই ঠিক আছে?আসছে সুন্দর ছেলেদের দিকে মেয়েরা তাকায় থাকে।আপনাদের ছেলেদের ভালো করেই জানি বউ থাকতে ও সুন্দরী মেয়েদের দিকে তাকিয়ে থাকেন।লুচু কোথাকার হুহ
“কি বললে তুমি আমি লুচু?আর আমি কবে বউ ছেড়ে অন্য মেয়ের দিকে তাকিয়েছি হ্যা?
” আপনি?আপনি তো বউয়ের দিকেই তাকান না মেয়েদের দিকে কি তাকাবেন।নিরামিষ একটা
“কিহ আমি নিরামিষ?
” তাছাড়া আর কি?আমিষ বলতে কিছু আছে নাকি আপনার ভিতরে?
“ওহ আচ্ছা তাই?আমিষ আছে কিনা দেখাবো নাকি?
উৎস একটা ডেভিল হাসি দিয়ে নিরুপমার দিকে এগোতে থাকে।আর নিরুপমা পিছাতে থাকে।
” কি কি কি করবেন আপনি?…নিরুপমা তুতলে বলতে থাকে
“কেন আমি আমিষ কিনা দেখবে না?
” না না আমি দেখব না।আপনি থাকেন আমি যাই।
নিরুপমা দৌড়ে রুম থেকে বের হয়। উৎস হাসে নিরুপমার কান্ডে দেখে।হাসতে হাসতে উৎসের আজকের তারিখের দিকে নজর যায়।তার মুখে এবার একটা বিজয়ের হাসি ফুটে উঠে।আর মাত্র কিছুক্ষণ তারপর নিরুপমার জন্য থাকবে বিশাল বড় একটা সারপ্রাইজ।

নিরুপমা অনেক্ষণ যাবত উৎসের আসার অপেক্ষা করছে।আজ মুসকানকে নিরুপমার কাছে রাখতে বারন করছে সে।মুসকান ঘুমালে প্রেমার কাছে দিয়ে এসেছে।উৎসের কার্যক্রম তারা কাছে সুবিধার লাগছে না।উৎস বেশ সময় পরে রুমে আসে।নিরুপমা অধীর আগ্রহে বসে ছিল উৎসের জন্য।কিন্তু নিরুপমা কিছু বলার আগেই উৎস বলে…
“এখন কোনো কথা না বলে চুপচাপ ঘুমিয়ে পড়ো।হুসসসস চুপ একদম চুপ এখন ঘুমাবে সব প্রশ্নের উত্তর পাবে তবে এখন ঘুমাবে….নিরুপমা উৎসকে কিছু বলতে গেলে উৎস আঙ্গুল নিরুপমা ঠোঁটের উপরে রেখে চুপ করায় কথা গুলো বলে নিরুপমা ঠোঁটের কাছে থাকা তিলে আলতো করে একটা চুমু দিয়ে শুয়ে পড়ে।নিরুপমা তিলটাকে ছুঁয়ে দেখে।অন্যদিনের তুলনায় কেন জানি উৎসের পরশ নিরুপমার আজ খুব বেশি ভালো লাগছে একান্ত আপন মনে হচ্ছে।ইসসস সারাটা জীবন যদি উৎসের ভালোবাসা পেতো কতই না ভালো হতো। কিন্তু নাহ নিরুপমা পরাজিত উৎসের মনে ভালোবাসার শস্য ফলাতে সে ব্যর্থ হয়েছে।আশা এবার ছেড়ে দিয়েছে।যে বুঝে না তাকে হাজার চেষ্টা করলে ও বোঝানো সম্ভব না।নিরুপমা একটা দীর্ঘশ্বাস ছেড়ে ঘুমিয়ে পড়ে।

ঘড়ির কাটায় রাত ১১ টা বেজে ৪৫ মিনিট। উৎস ছাদে দাঁড়িয়ে নিরুপমাকে কল দিয়েছে।উৎসের কল দেখে নিরুপমা চমকে যায়। পাশে শুয়ে কেন কল দিচ্ছে তাকে?এরপর পাশে লক্ষ্য করে দেখে উৎস তার পাশে নেই তাহলে কোথায় গেল সে?কল রিসিভ করতেই উৎস বলে উঠে…

শহুরে জমা মেঘ আর এক পশলা বৃষ্টি
তখন তুমিময় তুমিতে ছিলেম উদাসীন
গোধূলি লগ্নের অপরুপ
এক সন্ধ্যায় হুট করেই এসেছিলে
শীতল করে দিয়েছিলে আমাকে!
হয়তো কোনো এক শীতের ক্ষণে
শরীর ভিজিয়েছিলে শিশিরে!
হৃদয়ের অব্যক্ত কথা বলছিলে আলাপনে
গাঙচিলের বেশে তুমি ছিলে
আমার অস্তিত্বের পুজারি!
সেই ক্ষণে সেই বেলায় সে সাঝেঁ
মনের ক্যানভাসে রঙ তুলি ছাড়াই
এঁকেছিলাম তোমার জলছবি!

নিরুপমা মনোযোগ সহকারে উৎসের কবিতা শুনছিল।সে যে এতো গুছিয়ে কথা বলতে পারে নিরুপমা জানতো না।দুইজনেই চুপ।দুপাশে পিনপতন নিরবতা কাজ করছে।এবার উৎস লম্বা একটা শ্বাস নিয়ে বলে “ছাদে আসো।
“এতো রাতে ছাদে কেন?
” এতো প্রশ্ন করো না নিরুপমা যা বলছি তাই করো কুইক
নিরুপমা ফোন রেখে ছাদে যায়।চারিদিকে ঘুটঘুটে অন্ধকার। নিরুপমা ফোনের লাইট জ্বালিয়ে ছাদে উঠে।নিরুপমার উপস্থিত উৎস টের পেয়ে লাইট অফ করতে বলে নিরুপমা লাইট অফ করে সামনে এগোয়।
উৎস নিরুপমাকে পিছন ঘুরিয়ে পিছন থেকে জড়িয়ে ধোরে বলে..
“আকাশে কখনো ফানুস দেখেছো নিরুপমা?
নিরুপমা অবাক হয় উৎসের কাজে।উৎস তাকে এতোটা আপন করে নিয়েছে?তবে কি উৎস তাকে ভালোবাসে?
” কি হলো বলো তাড়াতাড়ি সময় নাই।
“না দেখি নি..নিরুপমা উৎসের দিকে তাকিয়ে বলে।
” এবার সামনে তাকিয়ে দেখো তো?
নিরুপমা সামনের দিকে ফিরলে ওর চোখের জ্বল জ্বল করে উঠে।আকাশে অসংখ্য ফানুস উড়ছে।নিরুপমা বাস্তবে কখনো ফানুস দেখে নি।আর আজ তার সামনে এতো ফানুস উড়ছে।চোখ ভিজে উঠেছে।কিছু বলতে যাবে তার আগেই জোরে একটা বাঁশির আওয়াজ শুনতে পায় নিরুপমা। ঠিক সেই মূহুর্তে আকাশে একটা বাজি ফুটে বড় বড় করে জ্বলে উঠে
Happy First Marriage Anniversary
নিরুপমা এবার আবেগে আপ্লুত হয়ে কান্না করে দেয়।আজ যে তার আর উৎসের প্রথম বিবাহ বার্ষিকী সে ভুলে গিয়েছিল।উৎস তাকে এতো বড় একটা সারপ্রাইজ দেবে সে কখনোই ভাবে নাই।চোখের পানি মুছে সামনের দিকে তাকিয়ে দেখে উৎস হাটু গেড়ে একগুচ্ছ কাঁঠ গোলাপ নিয়ে তার সামনে বসে আছে।নিরুপমা অবাক হয়ে উৎসের দিকে তাকিয়ে আছে।উৎস এবার বলতে শুরু করে…
“আমি লাইফে কখনো ভাবিনি দ্বিতীয়বার কাউকে এতোটা ভালোবাসতে পারব।এতোটা প্রচন্ড ভাবে কারোর নেশায় আমি পড়ে যাবো।তোমার ভিতর আছে এমন এক মাদকতা যা অরিত্রার মধ্যে ছিল না।তুমি মায়াবতী নিরুপমা যে মায়াটা অরিত্রার মধ্যে ছিল না।কিন্তু আমি অরিত্রাকে এতো বেশি ভালোবাসতাম যে তোমাকে কখনো আমি লক্ষ্য করে দেখি নি।এখন তুমি বলবে প্রথম ভালোবাসার সাথে তোমাকে তুলনা দিচ্ছি?উহু একদমই না।মৃত্যুর আগ পর্যন্ত অরিত্রা আমার মনের কোনো একটা লুকায়িত কঠোরে বন্ধি থাকবে।আমি আসলে খুব বোকা ছিলাম গো জানতাম সে ফিরে আসবে না তাও তার জন্য আমি আশায় থাকতাম।অরিত্রা চেয়েছিল আমি ভালো থাকি।ও আমাকে মৃত্যুর আগে বলেছিল মুসকানকে আপন করে নেবে এমন বিশ্বাস যোগ্য কাউকে যদি আমি পাই যেন বিয়ে করে নেই।কিন্তু আমি ওর কথা না রেখে এতোদিন যাবত অনেক বেশি কষ্ট দিয়েছি।নিরুপমা অরিত্রা আমার প্রথম ভালোবাসা আর তুমি আমার শেষ ভালোবাসা।তুমি আমার অস্তিত্বে মিশে গেছো একটা মূহুর্ত ও আমি তোমাকে ছাড়া ভাবতে পারি না তাহলে সারাজীবন কিভাবে ভাব্বো বলো?তুমি যদি বড় ফুফির বাসায় গিয়ে লুকিয়ে না থাকতে আমার থেকে দূরে না থাকতে তাহলে আমি হয়তো কখনো বুঝতামই না আমি তোমাকে ভালোবাসা খুব বেশি।আমি যে ভয়ংকর প্রেম রোগে আক্রান্ত হয়েছি।তুমি আমার ভালোবাসা,তুমি আমার অস্তিত্ব,তুমি আমার শ্বাস-প্রশ্বাস তুমি আমার সন্তানের মা, তুমি ভালো থাকা আমার #এবং স্ত্রী তুমি আমার।আমি তোমাকে আমার ভালোবাসার রঙে রাঙাতে চাই নিরুপমা। বড্ড ভালোবাসি গো বউ তোমাকে।আমাকে আপন করে নিবে?আজ থেকে ঠিক এক বছর আগে আমি তোমাকে বলেছিলাম আমার স্ত্রীর অধিকার আমি তোমাকে দিব না।আজ আমি তোমার কাছে স্বামীর অধিকার চাচ্ছি দেবে তুমি আমাকে?
নিরুপমা কাঁদছে খুব বেশি কাঁদছে।আজ সে উৎসের ভালোবাসা পেয়েছে।উৎসের থেকে স্ত্রীর স্বীকৃতি পেয়েছে।উৎসকে জড়িয়ে ধোরে হাউমাউ করে কেঁদে উঠে নিরুপমা। তার দুঃখের সময় বুঝি ঘুচলো এবার।বেশকিছু সময় পর দুইজনে ছাদ থেকে নেমে বাসায় আসে।কিন্তু বাসায় এসে দ্বিতীয় ধফা চমক খায় নিরুপমা। সকলে কেক নিয়ে দাঁড়িয়ে আছে।ওরা বাসায় প্রবেশ করতেই সকলে একসাথে বলে উঠে “Happy First Marriage Anniversary ”
নিরুপমা তার শ্বাশুড়িকে জড়িয়ে ধোরে কেঁদে দেয়।আজ সে আল্লাহর কাছে অনেক শুকরিয়া আদায় করছে সে ভেবেছিল তার কপালে সুখ নেই কিন্তু আজ তার কপালে এতো সুখ।আসলেই দুঃখের পরেই সুখ আসে।কেক কেটে সকলে কিছুক্ষণ আড্ডা দিয়ে চলে যায়।নিরুপমাকে তখন উৎস বলে…
“রাতের নিরবতায় আমার হাত ধোরে হাঁটবে নিরুপমা?
নিরুপমা স্মিত হাসে।
” তার আগে তোমাকে একটা জিনিস দেখানোর আছে
“কি?
” রুমে চলো দেখবে।
উৎস নিরুপমাকে তাদের রুমে নিয়ে যায়।রুমে গিয়ে যখন আলো জ্বালিয়ে দেয় নিরুপমার চোখ ছানাবড়া হয়ে যায়। রুম জুড়ে আছে মুসকান আর নিরুপমার অসংখ্য ছবি।সব নিরুপমার অজান্তেই তোলা হয়েছে।নিরুপমা পুরো রুমে চোখ বুলিয়ে নেয় কয়েকটি উৎস আর নিরুপমার ও ছবি আছে সেগুলোও তার অজান্তেই তোলা হয়েছে।উৎস এবার বলে..
“ফুফিদের বাড়ি যাওয়ার আগে যত পিক প্রেমা তুলেছে।কি মনে করে তুলেছিল ও জানে।এরপরের গুলো আমার তোলা।
নিরুপমা উৎসকে শক্ত করে জড়িয়ে ধোরে।
” আমার জীবনে বেস্ট পাওয়া আপনি উৎস।অনেক বেশি ভালোবাসি আপনাকে।
উৎস মৃদু হেসে নিরুপমা মাথায় চুমু খায়।
উৎস আর নিরুপমা মধ্যরাতেই হাঁটতে বের হয়।চারিদিকে নিরবতা বিস্তৃত করছে।উৎস আর নিরুপমা একে অপরের হাত ধোরে হাঁটছে।নিরুপমা এবার উৎসকে বলে..
” আপনি যে চোর তা তো জানতাম না।
উৎস এবার ভ্রু কুঁচকে নিরুপমার দিকে তাকায়
“কি বললে তুমি?আমি চোর? কি চুরি করেছি আমি
” ওইযে ছাদে তখন যে বললেন আকাশে কখনো ফানুস দেখেছো? ওটাতো এই অবেলায় গানের থেকেই চুরি করেছেন
“এটাকে চুরি বলে?আমরা গানের বিভিন্ন অংশ বলি না তখন কি চুরি হয়? হয় না তাহলে গানের থেকে একটা ডায়ালগ বললেই চুরি হয়ে যায়?
” হ্যা তাতো অবশ্যই।
“মটে ও না
” মটে ও হ্যা
“উফ তোমার সাথে তর্কে জেতা যায় না।তুমি এমন কেন নিরুপমা?বড্ড জ্বালাও তুমি
” আমি এমনই।আমার সাথে থাকতে হলে আমাকে এভাবে সহ্য করতে হবে,আর আমি অনেক জ্বালাবো এতো দিন কিছুই জ্বালাই নি।সব যন্ত্রণা সহ্য করতে হবে চলবে?
“এবার যে তুমি নাটকের ডায়ালগ কপি করলে তার বেলায়?
নিরুপমা ফিক করে হেসে দেয়।উৎস তার বুকে জড়িয়ে নেয় নিরুপমাকে। তারপর শক্ত করে জড়িয়ে ধোরে বলে ” আমার চলবে না দৌড়োবে বউ।
বউ ডাক শুনে নিরুপমা লজ্জায় উৎসের বুকে মুখ গুজে হাসে।শুরু হয় ওদের নতুন পথ চলা।

সমাপ্ত!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here